আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» আ’লীগ থেকে বহিষ্কৃত হেলেনা জাহাঙ্গীর গ্রেফতার। «» সৈয়দপুরে আ’লীগ সভাপতি মোখছেদুল মোমিনের ফ্রি অক্সিজেন সেবা ব্যাপক সাড়া ফেলেছে। «» সৈয়দপুরে দন্ডের টাকা পরিশোধ না করে পুলিশ কর্মকতাকে মারধরের ঘটনায় মামলা দায়ের। «» সৈয়দপুরে পুলিশ কর্মকতাকে পেটালেন ভূমি দস্যুর ছেলে বখাটে আতিফ। «» ব্যাটারী চালিত রিক্সা ও ভ্যান বন্ধের সিন্ধান্ত-স্বরাষ্ট্রমন্ত্রী। । «» দেশে কোন ভূমিহীন ও গৃহহীন পরিবার থাকবেনা-প্রধানমন্ত্রী শেখ হাসিনা। «» প্রবীন রাজনীতিক শমসের আলী বসুনিয়া আর নেই। «» সৈয়দপুরে চোরাই মটরসাইকেল উদ্ধার,২ জন আটক। «» সৈয়দপুর ফাইলেরিয়া হাসপাতাল পরিচালনায় কমিটি গঠন ও সংবাদ সম্মেলন। «» সৈয়দপুরে গণমানুষের শ্রদ্ধা আর ভালোবাসায় চির বিদায় নিলেন ডাঃ সুরত আলী বাবু।

জমি থাকলে বাড়ী র্নিমানের টাকা দিবে হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন

জমি আছে বাড়ি করার টাকা নাই; টাকা নিয়ে বসে আছি, নিয়ে যান: দীর্ঘ মেয়াদি ঋণ দিচ্ছে হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন

জমি আছে বাড়ি করার টাকা নাই, আবার ডেভেলাপারের কাছেও যেতে চান না। কিংবা বাড়ি করেছেন দুই তলা, প্ল্যান আছে ৭ তলা করার কিন্তু পারছেন না। অনেকের বাড়ি পুরাতন হয়ে গেছে সেটিও মেরামত করাতে পারছেন না। দুশ্চিন্তার কোনো কারণ নেই। আপনার পাশেই রয়েছে হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন (বিএইচবিএফসি)। বাড়ি নির্মাণ করা থেকে শুরু করে মেরামত করার টাকাও দেবে সরকারি এ সংস্থা। কম সুদের হারে সহজ শর্তে দীর্ঘ মেয়াদি ঋণ দিচ্ছে হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন। এমনকি প্রবাসীদের জন্য ’প্রবাস বন্ধু’ নামেও রয়েছে একটি প্রকল্প।

জনগণের সেবায় নিত্যনতুন প্রকল্প গড়ে জনগণের দোরগড়ায় পৌঁছাতে চায় হাউস বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন। পূর্বের দোষত্রুটি শুধরে একেবারে ডিজিটালাইজড সিস্টেমে এগিয়ে চলেছে সংস্থাটি। গত জানুয়ারিতে নতুন ব্যবস্থাপনা পরিচালক দেবাশীষ চক্রবর্তী যোগদানের পরই মূলত গতি পায় সংস্থাটি। নিজস্ব কিছু ভাবনায় ছয়টি নতুন প্রকল্প খুলে তাতে সাড়াও মিলছে। ইতিমধ্যে লক্ষ্যমাত্রা পূরণ হয়ে তা ছাড়িয়েও গেছে।
দেবাশীষ চক্রবর্তী বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে গত ১ জানুয়ারিতে যোগদান করেন। এর আগে তিনি রূপালী ব্যাংক লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক হিসেবে কর্মরত ছিলেন।
তিনি যোগদানের পর থেকে ঢেলে সাজানো হয়েছে প্রতিষ্ঠানটি। বর্তমানে হাউজ বিল্ডিং ফাইনান্স ৬ ক্যাটাগরিতে ঋণ প্রদান করছে।
হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশনের সার্বিক কর্মকাণ্ড নিয়ে কথা হয় ব্যবস্থাপনা পরিচালক দেবাশীষ চক্রবর্তীর সঙ্গে।
তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী প্রতিটি মানুষের জন্য আবাসন নিশ্চিতে কাজ করে যাচ্ছে হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন। কর্পোরেশনকে ডিজিটালাইজড করে ভোগান্তি কমিয়ে সাধারণ মানুষের দোরগড়ায় নিয়ে যাওয়াই আমাদের লক্ষ্য ও উদ্দেশ্যে।
ব্যবস্থাপনা পরিচালক দেবাশীষ আরও বলেন, যোগদানের পরপরই লক্ষ্য ও উদ্দেশ্যে ঠিক করে নিজস্ব ভাবনায় ৬টি ক্যাটাগরি আমরা নির্ধারণ করি। ক্যাটাগরিগুলো হলো নগর বন্ধু, প্রবাস বন্ধু, আবাসন উন্নয়ন, আবাসন মেরামত, ফ্ল্যাট ঋণ এবং পল্লীমা। ক্যাটাগরিগুলো নির্ধারণ করে প্রচার প্রচারণা চালিয়ে জনগণকে উদ্বুদ্ধ করছি। এর ফলাফলও ভালো আসছে।
ক্যাটাগরিগুলো হলো-
নগরবন্ধু: ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে “একক/যৌথভাবে বাড়ি নির্মাণ” অথবা ফ্ল্যাটক্রয়ে সরল সুদে গৃহঋণ সেবা।সর্বোচ্চ ঋণসীমা: বাড়ি নির্মাণে সর্বোচ্চ ১ কোটি এবং ফ্ল্যাটক্রয়ে সর্বোচ্চ ৮০ লাখ টাকা। সুদের হার: বাড়ি নির্মাণে ৯.৫০% এবং ফ্ল্যাটক্রয়ে: ১০%।পরিশোধ মেয়াদকাল: ৫,১০,১৫ বা ২০ বছর।

পল্লীমা: ঢাকা-চট্টগ্রাম মেট্রোএলাকার বাইরে যেকোন জেলা/উপজেলা, গ্রোথসেন্টারে একক/গ্রুপে বাড়ি নির্মাণ অথবা ফ্ল্যাটক্রয়ে সরল সুদে গৃহঋণ সেবা।

সুদের হার: বাড়ি নির্মাণে ৮.৫০% এবং ফ্ল্যাটক্রয়ে: ১০%।পরিশোধ মেয়াদকাল: ৫,১০,১৫ বা ২০ বছর।

আবাসন উন্নয়ন: বিদ্যমান ভবনের অসমাপ্ত ফ্লোর নির্মাণে সর্বোচ্চ ১ কোটি টাকা পর্যন্ত সরল সুদে গৃহঋণ সেবা। সুদের হার: ঢাকা/চট্টগ্রাম মেট্রোএলাকায়: ৯.৫০%, অন্যত্র: ৮.৫০%।

পরিশোধ মেয়াদকাল: ৫,১০,১৫ বা ২০ বছর

আবাসন মেরামত: বিদ্যমান ভবন সংস্কারে সর্বোচ্চ ২৫ লক্ষ টাকা পর্যন্ত সরল সুদে গৃহঋণ সেবা।

সুদের হার: ঢাকা/চট্টগ্রাম মেট্রোএলাকায়: ৯.৫০%, অন্যত্র: ৮.৫০%।

পরিশোধ মেয়াদকাল: ৫ অথবা ১০ বছর।

প্রবাসবন্ধু: প্রবাসীদের জন্য সারাদেশে একক/গ্রুপে বাড়ি নির্মাণ অথবা ফ্ল্যাটক্রয়ে সরল সুদে গৃহঋণ সেবা।
সুদের হার: বাড়ি নির্মাণে ঢাকা/চট্টগ্রাম মেট্রো এলাকায়:৯.৫০%, অন্যত্র: ৮.৫০% এবং ফ্ল্যাটক্রয়ে: ১০%।
পরিশোধ মেয়াদকাল: ৫,১০,১৫,২০ অথবা ২৫ বছর।

ফ্ল্যাট ঋণ: ঢাকা-চট্টগ্রাম মেট্রোএলাকাসহ যেকোন জেলা/উপজেলা, গ্রোথসেন্টারে একক/গ্রুপে বাড়ি নির্মাণ অথবা ফ্ল্যাটক্রয়ে সরল সুদে গৃহঋণ সেবা।

সুদের হার ঢাকা ও চট্টগ্রাম এলাকা মেট্রো এলাকাসহ সকল বিভাগীয় শহরে ১০%, পেরি আরবান, উপজেলা সদর ও গ্রোথ সেন্টার এলাকায় ৯%।

পরিশোধ মেয়াদকাল : ৫,১০,১৫,২০ অথবা ২০ বছর।

গ্রাহকদের ইঙ্গিত করে ব্যবস্থাপনা পরিচালক দেবাশীষ চক্রবর্তী বলেন, কাগজপত্র ঠিক থাকলে টাকা নিয়ে বসে আছি। মাত্র ১৫ দিনের মধ্যেই আমরা ঋণ দিচ্ছি।নিয়ে যান।
তিনি বলেন, হাউস বিল্ডিং সম্পর্কে মানুষের ধারণা পাল্টে দিতে আমরা কাজ করে যাচ্ছি। আগে সারাদেশে ২৯টি অফিস থাকলে আরও ৭১টি অফিসের অনুমোদন পাওয়া গেছে। খুব শীঘ্রই আরো ৭১টি অফিস খোলা হবে। মানুষের খুব কাছে যেতেই আমাদের এই পরিকল্পনা।
তিনি আরও বলেন, বর্তামান ডিজিটালাইজেশনের যুগে আমরাও পিছিয়ে নেই। আমাদের নিজস্ব ওয়েব সাইটের পাশাপাশি ফেসবুক পেজ রয়েছে। সেখানে লোকজন নানা প্রশ্ন করছেন আমরা সেগুলোর জবাব দিচ্ছি। আমরা কল সেন্টারও খুলতে যাচ্ছি।
দেবাশীষ চক্রবর্তী বলেন, দেশ ও দেশের বাইরে আবাসন মেলাও করছি। আগামী ১৯ অক্টোবর থেকে হোটেল সোনারগাঁওয়ে রিহ্যাবের সঙ্গে মেলাও আমরা মেলা করবো।
তিনি বলেন, সার্বিকভাবে মানুষের আবাসন সমস্যা মেটাতে প্রয়োজনীয় সবকিছুই আমরা করবো।
Related Posts
নির্বাচন স্বচ্ছ ও বিশ্বাসযোগ্য ভাবে অনুষ্ঠিত হয়েছে মন্তব্য ওআইসি ও ভারতীয় পর্যবেক্ষক দলের
বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচন  আন্তর্জাতিক মানদণ্ড ঠিক রেখে স্বচ্ছ ও বিশ্বাসযোগ্য ভাবে অনুষ্ঠিত হয়েছে বলে মত প্রকাশ করেছেন ওআইসি'র পর্যবেক্ষক দল ও ভারতীয় নির্বাচন পর্যবেক্ষক দলের প্রধান। রবিবার রাজধানীর ...
READ MORE
করোনায় ৩ জনের মৃত্যু নতুন সনাক্ত ৭৯০ জন
দেশে করোনা ভাইরাস সংক্রমনে গত ২৪ ঘন্টায আরো ৩ জনের মৃত্যু হয়েছে। করোনা আক্রান্ত হয়ে দেশে এযাবত মোট মৃত্যুর সংখ্যা দাড়ালো ১৮৬ জন। এ দিকে দেশে নতুন করে গত ২৪ ঘন্টায় ...
READ MORE
কেন্দ্র পাহারা কমিটি গঠন করবে জাতীয় ঐক্যফ্রন্ট
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের       ভোটের দিন ‘কেন্দ্র পাহারা’ কমিটি গঠনের পাশাপাশি সকালে ভোটের বাক্স পরীক্ষা করার জন্য নেতাকর্মীদের নির্দেশ দিয়েছেন জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা। শনিবার ঢাকা থেকে ময়মনসিংহ অভিমুখে ...
READ MORE
রিটানিং কর্মকর্তাদের নিয়ে অন্য কোন মন্ত্রনালয় সভা করতে পারবে না-ইসি
নির্বাচন কমিশন ছাড়া অন্য কোনো মন্ত্রণালয়  রিটার্নিং কর্মকর্তাদের ডেকে নিয়ে সভা বা আলোচনা করতে পারবে না এ সংক্রান্ত নির্দেশনা সব বিভাগে পাঠানো হচ্ছে। বিএনপির অভিযোগ পাওয়ার পর মঙ্গলবার সন্ধ্যায় প্রধান নির্বাচন ...
READ MORE
এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ
এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার ৮২ দশমিক ২০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন। শিক্ষামন্ত্রী দীপু মনি সোমবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে সংবাদ সম্মেলন করে ...
READ MORE
দেশে ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ৩।।নতুন করে আক্রান্ত ৫৮ জন
দেশে মহামারী করোনা ভাইরাসে গত ২৪ ঘন্টায আরো  ৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃত্যুর সংখ্যা দাড়ালো ৩০ জন। এ দিকে দেশে নতুন করে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়েছে ...
READ MORE
স্বাধীনতা ও জাতীয় দিবসেে শহীদদের ফুলেল শ্রদ্ধা
 আজ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। ১৯৭১ সালের এ দিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে পাকিস্তানি দখলদার বাহিনীর দমন অভিযানের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল বাঙালি জাতি। স্বাধীনতার ৪৮তম বার্ষিকীতে ...
READ MORE
সাধারন ছুটির মেয়াদ বাড়ল ১৪এপ্রিল পর্যন্ত
করোনাভাইরাস সংক্রামন মোকাবেলায় সামাজিক দূরত্ব নিশ্চিত করতে সাধারণ ছুটি ১৪ এপ্রিল পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুন রোববার দুপুরে সরকারি এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তিনি বলেন, ‘আগামী ১৪ ...
READ MORE
আজ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস
আজ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। উনিশশত একাত্তর সালের ২৫ মার্চ কালো রাতে পাকিস্তানি হানাদার বাহিনী বাঙ্গালীদের উপর অতর্কিত হামলা চালালে ২৬ মার্চ প্রথম প্রহরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঢাকায় ...
READ MORE
সৈয়দ আশরাফুল ইসলাম আর নেই
জাতীয় চার নেতার অন্যতম সৈয়দ নজরুল ইসলামের ছেলে আওয়ামীলীগের এক সময়ের কান্ডারী পরীক্ষিত নেতা সৈয়দ আশরাফুল ইসলাম আর আমাদের মাঝে নেই। মরনব্যাধী ক্যান্সারের সঙ্গে লড়াই করে অবশেষে হার মানলেন তিনি ...
READ MORE
নির্বাচন স্বচ্ছ ও বিশ্বাসযোগ্য ভাবে অনুষ্ঠিত হয়েছে মন্তব্য
করোনায় ৩ জনের মৃত্যু নতুন সনাক্ত ৭৯০ জন
কেন্দ্র পাহারা কমিটি গঠন করবে জাতীয় ঐক্যফ্রন্ট
রিটানিং কর্মকর্তাদের নিয়ে অন্য কোন মন্ত্রনালয় সভা করতে
এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ
দেশে ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ৩।।নতুন করে আক্রান্ত
স্বাধীনতা ও জাতীয় দিবসেে শহীদদের ফুলেল শ্রদ্ধা
সাধারন ছুটির মেয়াদ বাড়ল ১৪এপ্রিল পর্যন্ত
আজ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস
সৈয়দ আশরাফুল ইসলাম আর নেই
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।