আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :

সাবেক মন্ত্রী নাজমুল হুদা’র ‘নির্বাচনে অংশ নেয়া অনিশ্চিত

“বাকি সাজা ভোগ করতে বিচারিক আদালতের রায়ের অনুলিপি গ্রহণের ৪৫ দিনের মধ্যে আপিলকারী (নাজমুল হুদা) বিচারিক আদালতে আত্মসমর্পণ করবেন। এর ব্যত্যয় ঘটলে বিচারিক আদালত তার (নাজমুল হুদার) গ্রেপ্তার নিশ্চিত করতে যথাযথ পদক্ষেপ গ্রহণ করবে।”

ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে জোট বেঁধে একাদশ সংসদ নির্বাচনে অংশ নেওয়ার তোড়জোড়ের মধ্যে আদালতের এই রায় মুশকিলে ফেলেছে বলে স্বীকার করেছেন নাজমুল হুদা নিজেই।

খালেদা জিয়ার সরকারের দুই বারের মন্ত্রী নাজমুল হুদা বিএনপির স্থায়ী কমিটির সদস্যও ছিলেন। পরে বিএনপি থেকে বেরিয়ে তিনি প্রথমে বিএনএফ গঠন করেন, ওই দলের কর্তৃত্ব হারানোর পর তিনি গঠন করেন তৃণমূল বিএনপি। এখন ওই দল নিয়ে আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোটে যোগ দিয়ে ঢাকা-১৭ আসনে প্রার্থী হতে চাইছেন।

রায়ের পর্যবেক্ষণে হাই কোর্ট বলেছে, দুর্নীতি একটি অভিশাপ। সমাজের সর্বত্রই দুর্নীতি দেখা যাচ্ছে। কোনো সরকারি কর্মচারীর দুর্নীতি শুধু সমাজের ভিত্তিকেই বিনষ্ট করে না, তা জাতীয় স্বার্থ ও অর্থনীতির জন্যও ক্ষতিকর।“যখন একজন ব্যক্তি সরকারের কোনো শীর্ষ পদে যায় এবং ক্ষমতার অপব্যবহার করে, তখন ওই দুর্নীতি দেশের অর্থনীতি, জাতীয় স্বার্থ ও ভাবমূর্তির ব্যাপক ক্ষতি করে।”

হুদা দম্পতির আপিলের উপর পুনঃশুনানি শেষে বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের হাই কোর্ট বেঞ্চ গত বছরের ৮ নভেম্বর এই রায় দিয়েছিল।

সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকার আমলে ২০০৭ সালের ২১ মার্চ দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপপরিচালক মো. শরিফুল ইসলাম ধানমণ্ডি থানায় মামলাটি দায়ের করেন।মামলায় অভিযোগ করা হয়, সাপ্তাহিক পত্রিকা ‘খবরের অন্তরালে’র জন্য মীর জাহের হোসেন নামে এক ব্যক্তির কাছ থেকে ২ কোটি ৪০ লাখ টাকা ঘুষ নেন নাজমুল হুদা ও তার স্ত্রী সিগমা হুদা।

২০০৭ সালের ২৭ অগাস্ট বিশেষ জজ আদালতে এই মামলায় নাজমুল হুদাকে সাত বছরের কারাদণ্ড এবং আড়াই কোটি টাকা জরিমানা করে। পাশাপাশি তার স্ত্রী সিগমা হুদাকে তিন বছরের দণ্ড দেয় ।ওই রায়ের বিরুদ্ধে নাজমুল হুদা ও সিগমা হুদা আপিল করলে ২০১১ সালের ২০ মার্চ হাই কোর্ট তাদের খালাস দেয়।

রাষ্ট্রপক্ষ ও দুদক ওই রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে গেলে উভয় আবেদনের শুনানি করে সর্বোচ্চ আদালত ২০১৪ সালের ১ ডিসেম্বর হাই কোর্টের রায় বাতিল করে পুনঃশুনানির নির্দেশ দেয়। পরে মামলাটির পুনরায় শুনানি নিয়ে গত বছরের ৮ নভেম্বর হাই কোর্ট রায়ে নাজমুল হুদার সাত বছরের সাজা কমিয়ে চার বছরের কারাদণ্ড দেয়।

হাই কোর্টের এ রায়ের পর নিম্ন আদালতে আত্মসমর্পণ ছাড়াই হাই কোর্টের সাজার বিরুদ্ধে আপিল শুনানির অনুমতি চেয়ে আপিল বিভাগে আবেদন করেন নাজমুল হুদা। কিন্তু চলতি বছরের ৭ জানুয়ারি সে আবেদনটি উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দেয় আপিল বিভাগ।রোববার হাই কোর্টের রায় প্রকাশের পর দুদকের আইনজীবী খুরশীদ আলম খান সাংবাদিকদের বলেন, “রেকর্ডসহ প্রকাশিত রায়টি নিম্ন আদালত যেদিন রিসিভ করবে, সেদিন থেকে আত্মসমর্পণের ৪৫ দিন কার্যকর হবে। অর্থাৎ হাই কোর্টের পূর্ণাঙ্গ রায়টি বিচারিক আদালত যেদিন গ্রহণ করবে, সেদিন থেকে ৪৫ দিনের মধ্যে নাজমুল হুদাকে আত্মসমর্পণ করতে হবে।”

এ অবস্থায় নাজমুল হুদা আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন কি না- জানতে চাইলে খুরশীদ আলম খান বলেন, “সংবিধানের ৬৬ অনুচ্ছেদের ২(ঘ) অনুযায়ী আমি মনে করি উনি সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন না। এটা আমার নিজস্ব আইনি অভিমত।”তিনি বলেন, “নিম্ন আদালতের রায়ে যে সাজা দেওয়া হয়েছে, উচ্চ আদালতের রায়ে সে সাজা থেকে খালাস পেতে হবে অথবা উচ্চ আদালতে সে সাজা স্থগিত হতে হবে। তবেই তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন। যেহেতু উচ্চ আদালতের রায়ে উনাকে চার বছরের সাজা দেওয়া হয়েছে, তাই নির্বাচনে অংশ নিতে হলে তাকে সর্বোচ্চ আদালত থেকে বেকসুর খালাস পেতে হবে।”

নাজমুল হুদা , বলেন“এই রায়টা অনেক আগেই প্রকাশ হওয়া উচিৎ ছিল। এটা না হয়ে আমার ভীষণ অসুবিধা হয়েছে। আমাকে খুব তড়িঘড়ি করে মুভ করতে হবে। কারণ এটা যেহেতেু এখন বিচারিক আদালতে যাবে। তাছাড়া আমি জানলাম কী রায়টা হয়েছে। এতদিন পর্যন্ত তো আমি জানতেই পারি নাই, কারণ রায় দেওয়া হয় নাই। হলে হয়ত আমি স্ট্যান্ড নিতে পারতাম, এমনকি নির্বাচন কমিশনেও স্ট্যান্ড নিতে পারতাম। এতদিন যেহেতু রায়ই হয় নাই, তাহলে আমাকে কনভিকটেড ধরা হবে কেন? দণ্ডপ্রাপ্ত ধরাই বা হবে কেন? এখন যেহেতু পূর্ণাঙ্গ রায় প্রকাশ পেয়েছে আমি আইনি স্টেপ নিব।”

ব্যারিস্টার হুদা আরও বলেন, “এই রায়ের মধ্যেই আছে ৪৫ দিনের মধ্যে বিচারিক আদালতে সারেন্ডার করতে হবে। ৪৫ দিন কেন, এটা পাওয়ার সঙ্গে সঙ্গেই হয়ত আমি সারেন্ডার করতে পারব। সারেন্ডার করে আমি আমার মতো লিগ্যাল স্টেপ নিয়ে রায়টাকে স্থগিত করার স্টেপ নিতে পারব। তাছাড়া গভর্নমেন্ট ইচ্ছা করলে সাজাটা স্থগিত করে দিতে পারে।”

এ অবস্থায় আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন কি না- প্রশ্ন করা হলে তিনি বলেন, “আইন অনুযায়ী ২ বছরের সাজা হলেই তো নির্বাচনের জন্য ডিসকোয়ালিফাইড। এই কেসে তো হাই কোর্টে আমি খালাস পেয়ে গিয়েছিলাম। সেটার অ্যাগেইনেস্টেই তো টাকা-পয়সা খেয়ে-টেয়ে আমাকে জড়ায়া দিল।”

তার আসনে নির্বাচন করতে আগ্রহী দুজনকে এই জন্য দায়ী করেন তিনি। এর সঙ্গে সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহাকেও তিনি দায়ী করেন।

৪ বছরের সাজা পাওয়া এ মামলাটি সাবেক পদত্যাগী প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা ক্ষমতার অপব্যবহার ও উৎকোচ নিয়ে প্রভাবিত করেছেন অভিযোগ করে গত ২৭ সেপ্টেম্বর শাহবাগ থানায় মামলা করেন নাজমুল হুদা।

পরে দুদকের চেয়ারম্যান ইকবাল মাহমুদ নাজমুল হুদার করা মামলাটির নথি পাওয়ার পর বিচারপতি এস কে সিনহার বিরুদ্ধে তদন্ত শুরুর কথা সংবাদ মাধ্যমকে জানিয়েছিলেন।

Related Posts
রংপুর সদর উপজেলা চেয়ারম্যান পদে আ’লীগের ববি নির্বাচিত
রংপুর সদর উপজেলা পরিষদ নির্বাচনেে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী নাসিমা জামান ববি বিপুল ভোটে বিজয়ী হয়েছেন। পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে রবিবার রংপুর সদর উপজেলায় শান্তিপুর্ণ পরিবেশে ভোটগ্রহণ শেষে ভোট ...
READ MORE
ক্ষমতাধর নারীর তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থানের উন্নতি
বিশ্বের ক্ষমতাধর নারীর তালিকায় শেখ হাসিনার অবস্থানের আরও উন্নতি ঘটেছে। যুক্তরাষ্ট্রের অর্থ-বাণিজ্য বিষয়ক সাময়িকী ফোর্বস ২০১৮ সালের ক্ষমতাধর নারীদের যে তালিকা করেছে, তাতে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে ২৬তম স্থানে রাখা হয়েছে। ফোর্বস’র গত বছরের ...
READ MORE
বানিজ্যমন্ত্রী টিপু মুন্সি করোনায় আক্রান্ত।
করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আব্দুল লতিফ বকসি বুধবার সাংবাদিকদের এই খবর নিশ্চিত করেন। তিনি বলেন, “করোনাভাইরাসের লক্ষণ দেখা দেওয়ার পর টেস্ট করতে দিলে আজ সেই টেস্টের রিপোর্ট ...
READ MORE
সারা দেশে ৩ হাজার ৫৬ মনোনয়ন জমা
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারা দেশে ৩০০ আসনে ৩ হাজার ৫৬ জন প্রার্থী তাদের মনোনয়ন জমা দিয়েছেন। সে হিসেবে প্রতি আসনে এবার গড়ে ১০ জন প্রার্থী নির্বাচনী লড়াইয়ে সামিল হচ্ছেন।  ৩০ ...
READ MORE
প্রধানমন্ত্রীর নিকট চিকিৎসার জন্য অনুদান পেলেন আহমেদ শরীফ
এক সময়ের দোর্দন্ড প্রভাবশালী অভিনেতা,বিএনপিপন্থী সাংস্কৃতিক সংগঠন জাসাসের সাবেক সভাপতি আহমেদ শরীফ চিকিৎসার জন্য প্রধানমন্ত্রীর নিকট অনুদান গ্রহন করেছেন। নিজের ও স্ত্রীর চিকিৎসার জন্য প্রধানমন্ত্রীর কাছ থেকে তিনি ৩৫ লাখ ...
READ MORE
নীলফামারী ৪ আসনে ১২ প্রার্থীর মনোনয়ন দাখিল
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন নীলফামারী-৪ আসনে বুধবার ১২ জন প্রার্থী তাদের মনোনয়োনপত্র দাখিল করেছেন। জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, বিএনপি থেকে মনোনয়নপত্র জমা দিয়েছেন,অধ্যক্ষ আমজাদ ...
READ MORE
সংবাদ সম্মেলনে মনোনয়ন বানিজ্য অস্বীকার জাতীয পার্টির
জাতীয় পার্টি আসন্ন সংসদ নির্বাচনে অর্থের বিনিময়ে মনোনয়ন দিয়েছেন বলে অভিযোগ উঠায় সংবাদ সম্মেলনে হাওলাদার বলেন, তাকে এবং দলকে হেয় করতেই মনোনয়ন বাণিজ্যের ‘মিথ্যা ও বানোয়াট’ অভিযোগ তোলা হচ্ছে। বুধবার এক ...
READ MORE
বেইলি রোডের বাসায় আশরাফের মরদেহ নেতা-কর্মীদের ফুলেল শ্রদ্ধা
 শেষ বারেরমত বেইলী রোডের বাসায় সৈয়দ আশরাফুল ইসলামের মরদেহ নিয়ে আসা হয় ।সেখানে কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন তার রাজনৈতিক সহযোদ্ধা, সহকর্মী এবং ভক্ত-অনুরাগীরা। ব্যাংককের একটি হাসপাতালে মারা যাওয়া আশরাফের মরদেহ ...
READ MORE
স্বপ্ন পুরনে যাত্রা শুরু।।গ্যাস লাইন স্হাপনে জমি অধিগ্রহনের কাজ শুরু হয়েছে
আর স্বপ্ন নয়। এখন বাস্তবে রুপান্তরিত হচ্ছে সেই স্বপ্ন।উত্তরাঞ্চলের মানুষের দীর্ঘদিনের লালিত স্বপ্ন বাস্তবে পুর্নতা পেতে যাচ্ছে । খুব শীঘ্রই বগুড়া হয়ে রংপুর-সৈয়দপুরে আসছে সঞ্চালন পাইপ লাইনের মাধ্যমে সরবরাহকৃত গ্যাস। ইতিমধ্যে ...
READ MORE
দেশে করোনায় মৃত্যু ১৫,নতুন করে আক্রান্ত ১২০২ জন
দেশে গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরো ১৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় মোট মৃতের সংখ্যা ২৯৮  জন। এদিকে গত ২৪ ঘন্টায়  দেশে নতুন করে ১২০২  জনের দেহে ...
READ MORE
রংপুর সদর উপজেলা চেয়ারম্যান পদে আ’লীগের ববি নির্বাচিত
ক্ষমতাধর নারীর তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থানের উন্নতি
বানিজ্যমন্ত্রী টিপু মুন্সি করোনায় আক্রান্ত।
সারা দেশে ৩ হাজার ৫৬ মনোনয়ন জমা
প্রধানমন্ত্রীর নিকট চিকিৎসার জন্য অনুদান পেলেন আহমেদ শরীফ
নীলফামারী ৪ আসনে ১২ প্রার্থীর মনোনয়ন দাখিল
সংবাদ সম্মেলনে মনোনয়ন বানিজ্য অস্বীকার জাতীয পার্টির
বেইলি রোডের বাসায় আশরাফের মরদেহ নেতা-কর্মীদের ফুলেল শ্রদ্ধা
স্বপ্ন পুরনে যাত্রা শুরু।।গ্যাস লাইন স্হাপনে জমি অধিগ্রহনের
দেশে করোনায় মৃত্যু ১৫,নতুন করে আক্রান্ত ১২০২ জন
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।