আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী অনন্য সংগঠক। «» আ’লীগ থেকে বহিষ্কৃত হেলেনা জাহাঙ্গীর গ্রেফতার। «» সৈয়দপুরে আ’লীগ সভাপতি মোখছেদুল মোমিনের ফ্রি অক্সিজেন সেবা ব্যাপক সাড়া ফেলেছে। «» সৈয়দপুরে দন্ডের টাকা পরিশোধ না করে পুলিশ কর্মকতাকে মারধরের ঘটনায় মামলা দায়ের। «» সৈয়দপুরে পুলিশ কর্মকতাকে পেটালেন ভূমি দস্যুর ছেলে বখাটে আতিফ। «» ব্যাটারী চালিত রিক্সা ও ভ্যান বন্ধের সিন্ধান্ত-স্বরাষ্ট্রমন্ত্রী। । «» দেশে কোন ভূমিহীন ও গৃহহীন পরিবার থাকবেনা-প্রধানমন্ত্রী শেখ হাসিনা। «» প্রবীন রাজনীতিক শমসের আলী বসুনিয়া আর নেই। «» সৈয়দপুরে চোরাই মটরসাইকেল উদ্ধার,২ জন আটক। «» সৈয়দপুর ফাইলেরিয়া হাসপাতাল পরিচালনায় কমিটি গঠন ও সংবাদ সম্মেলন।

নির্বাহী ম্যাজিস্টেটদের পরিস্হিতি নিয়ন্ত্রনে রেখে দায়িত্ব পালনের নির্দেশ সিইসি’র’

ভোটের মাঠে নির্বাচনী আচরণবিধির প্রতিপালন নিশ্চিত করতে গিয়ে পরিস্থিতি যেন নিয়ন্ত্রণের বাইরে চলে না যায়, সে বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের সতর্ক থাকার পরমর্শ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা।

কোনো ‘বিভ্রান্তিকর বা ব্রিব্রতকর’ পরিস্থিতির মধ্যে পড়লে ‘ধৈর্য্য, বুদ্ধিমত্তা ও দক্ষতার’ সঙ্গে তা মোকাবিলা করার আহ্বান জানিয়েছেন তিনি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নির্বাহী হাকিমদের নিয়ে নির্বাচনী আচরণ বিধিমালা সংক্রান্ত ব্রিফিংয়ে সিইসির এ আহ্বান আসে।

তিনি বলেন, “নির্বাচনের পূর্বে ও পরে আপনাদের আইনশৃঙ্খলা বাহিনীর সাথে থাকতে হবে এবং তাদের পরিচালনা করতে হবে। আচরণবিধি প্রয়োগ করতে গিয়ে এমন কিছু করবেন না যেন একটা পরিস্থিতি নিয়ন্ত্রণহীন হয়ে পড়ে। কখনও আইনকানুনের অবস্থা থেকে বিচ্যুত হবেন না।”

নির্বাচন ঘিরে আগে ও পরে প্রতিদ্বন্দ্বী প্রার্থী, দলসহ সংশ্লিষ্ট সবাই কী করতে পারবে আর কী পারবে না- তা নির্ধারণ করে দেওয়া হয়েছে আচরণ বিধিমালায়। নিয়ম ভাঙলে শাস্তির বিধানও রয়েছে সেখানে।

ভোটের সময় স্বাভাবিকভাবেই আচরণবিধি লঙ্ঘনের পাল্টাপাল্টি অভিযোগ আসে প্রতিদ্বন্দ্বী পক্ষগুলোর কাছ থেকে। কখনও কখনও আইনের তোয়াক্কা না করে জয়ের জন্য মরিয়া হয়ে উঠতে দেখা যায় প্রভাবশালী প্রার্থীর কর্মী-সমর্থকদের। আচরণবিধি লঙ্ঘনের প্রমাণ পেলে নির্বাহী ম্যাজিস্ট্রেটরা তাৎক্ষণিকভাবে দোষীদের আইন অনুযায়ী সাজা দিতে পারেন।

এ ধরনের পরিস্থিতি কীভাবে মোকাবিলা করতে হবে- সে বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের দিক নির্দেশনা দেওয়া হয় ব্রিফিংয়ে।

সিইসি বলেন, “নির্বাচনকে কেন্দ্র করে অনেক সময় আপনাদের বিব্রতকর অবস্থায় পড়তে হয়। আপনদেরকে অনেক সময় বিচলিত করে উসকানিমূলক পরিবেশে ফেলে দেয় নানা কারণে। বিভ্রান্তিকর পরিবেশের মধ্যে ফেলে দেয় অনেক সময়। সেই অবস্থাগুলো আপনাদের বুদ্ধিমত্তা, দক্ষতা আর ক্ষিপ্রতার মাধ্যমে বুঝতে হবে।”

বিভ্রান্তিকর অবস্থায় পড়লে সহনশীলতার সঙ্গে পরিস্থিতি বুঝে তারপর ‘অ্যাকশনে’ যাওয়ার পরামর্শ দেন সাবেক আমলা নূরুল হুদা।

তিনি বলেন, “এসব পরিস্থিতিতে ধৈর্য্য ধরতে হবে। বিভ্রান্ত না হয়ে কেন্দ্রের সাথে, প্রিজাইডিং অফিসারদের সাথে যোগাযোগ করতে হবে। যোগাযোগটা যত ভালো হবে, ততো ভালোভাবে বিভ্রান্তিকর পরিস্থিতির মোকাবিলা করতে পারবেন আপনারা। কখনও ধৈর্য্যচ্যুত হলে চলবে না।”

নির্বাচনকে কেন্দ্র করে সংঘাতময় কোনো পরিস্থিতি যেন সৃষ্টি না হয়, রক্তপাত যাতে না ঘটে- সেদিকে নজর রাখার আহবান জানান সিইসি।

“আমরা চাই একটা সুষ্ঠু নির্বাচন। আমরা চাই না নির্বাচন কেন্দ্রে কোনো সংঘাত হোক, সেখানে কোনো রক্তপাত হোক, কোনোরকম প্রাণহানি হোক। এগুলো সামাল দেওয়ার জন্য আপনাদের দায়িত্ব অপরিসীম।”

নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নিয়ে তিন দিনব্যাপী ব্রিফিংয়ের শেষ দিন সোমবার রংপুর, রাজশাহী ও ‍খুলনা বিভাগের হাকিমদের ব্রিফ করে নির্বাচন কমিশন।

আগারগাঁওয়ে নির্বাচন ভবনের অডিটোরিয়ামে এই ব্রিফিংয়ে অন্যদের মধ্যে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, কবিতা খানম ও শাহাদাত হোসেন চৌধুরী এবং নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ ও ইটিআই এর মহাপরিচালক মোস্তফা ফারুক বক্তব্য দেন।

মাহবুব তালুকদার নির্বাহী ম্যাজিস্ট্রেটদের উদ্দেশে বলেন, “সকল প্রতিকূলতা সত্ত্বেও বাংলদেশ একটি সুষ্ঠু, শুদ্ধ, নিরপেক্ষ নির্বাচন করতে পারবে না- তা হতেই পারে না। আমরা কোনো প্রশ্নবিদ্ধ নির্বাচন করে কলঙ্কিত হতে চাই না। নির্বাচনে যে কেউ জয়ী বা পরাজিত হতে পারে, দেশবাসী যেন পরাজিত না হয়।”

নির্বাচনী প্রক্রিয়ায় আইনের শাসন প্রতিষ্ঠার আহ্বান জানিয়ে তিনি বলেন, “আইন যদি সবার জন্য সম আচরণের নিশ্চয়তা না দেয়, তাহলে সেই আইন আইন নয়, কালো আইন। আপনারা আইনের প্রতিপালক, কালো আইনের নয়।”

নির্বাচনী আচরণবিধি দৃঢ়ভাবে কার্যকর করা, আচরণবিধি ভঙ্গকারীদের শাস্তি দেওয়া এবং আইনশৃঙ্খলা বাহিনীকে সঙ্গে নিয়ে শান্তি শৃঙ্খলা বজায় রাখা যে নির্বাহী হাকিমদের দায়িত্ব সে কথা মনে করিয়ে দেন এ নির্বাচন কমিশনার।

প্রতিটি সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে সেনাবাহিনীর সঙ্গে সমন্বয় করে কাজ করার এবং ভোটারদের মধ্যে আস্থার পরিবেশ সৃষ্টির তাগিদ দেন তিনি।

মাহবুব তালুকদার বলেন, “কোন বানেগা এমপি- এখন সর্বত্র আলোচনার বিষয়। আমরা চাই উৎসবমুখর পরিবেশে নির্বাচন হোক। নির্বাচন সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য হতে হবে। আপনারা সততা ও সাহসিকতার সঙ্গে দায়িত্ব পালন করবেন।”

ভোটের মাঠে সমআচরণ ও সমান সুযোগ-সুবিধার মাধ্যমে ‘লেভেল প্লেইং ফিল্ড’ তৈরি করা ওপর জোর দেন নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম।

তিনি বলেন, “আপনাদের ব্যর্থতার দায় আমাদের ঘাড়ে পড়লে আমরা বিব্রত হব। আমরা বিব্রত হতে চাই না। দেশ ও জাতির জন্য আমরা কাজ করতে চাই। এজন্য জুডিশিয়াল মাইন্ড ও আইনকানুন ব্যবহার করতে হবে।

আইন মেনে কাজ করার আহ্বান জানিয়ে তিনি বলেন, “যদি আপনারা আইনকে সমুন্নত রেখে কাজ করেন, তাহলে আপনারা কোনো অসুবিধায় পড়বেন না। কিন্তু আপনাদের বেআইনি কোনো কাজ, আপনাদের নির্লিপ্ততা আমরা মনিটর করব ক্লোজলি। ইচ্ছাকৃতভাবে কোনো বেআইনি কাজ করলে আপনাদের ছাড় দেওয়া হবে না।”

Related Posts
যাত্রা শুরু একাদশ সংসদের
 একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিপুল বিজয়ের পর সরকার গঠন করে আওয়ামীলীগ । আর বুধবার বিকাল তিনটায় ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে একাদশ সংসদ যাত্রা শুরু করে । শুরু হয় ...
READ MORE
সোমবার পঞ্চম ও অষ্টম শ্রেনীর ফল প্রকাশ
মুশফিকুর রহমান : পঞ্চম ও অষ্টম শ্রেনীর সমাপনী পরীক্ষায় অংশ নেওয়া ৫৮ লাখ শিক্ষার্থীর ফলাফল ঘোষনা হবে  সোমবার। এদিন প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র ...
READ MORE
২১ এপ্রিল শবেবরাত ২২ এপ্রিল ছুটি
পবিত্র শবে বরাতের ছুটি ২১ এপ্রিলের পরিবর্তে ২২ এপ্রিল পুর্ননির্ধারণ করেছে সরকার। নির্বাহী আদেশে বুধবার এক প্রজ্ঞাপনে এই তথ্য জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। ২০১৯ সালের ছুটির বর্ষপঞ্জি অনুযায়ী, ৭ এপ্রিল শাবান মাস ...
READ MORE
জোটবদ্ধ নির্বাচন কোন দল কোন প্রতিকে লড়বেন
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বচন আস্তে আস্তে  জমে উঠতে শুরু করেছে। প্রধান দুই রাজনৈতিক দল দুইটি জোটে বিভক্ত হয়ে নির্বাচন যুদ্ধে লড়াইয়ের জন্য এখন প্রস্তুত । এবারেই প্রথম অনেক রাজনৈতিক ...
READ MORE
মন্ত্রীসভায় ৩১জনই নতুন বাদ আগের মন্ত্রীসভার ৩৪জন
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অভাবনীয় বিজয়ের পর সরকার গঠনেও চমক দেখালেন আওয়ামীলীগ প্রধান শেখ হাসিনা। এক ঝাঁক নতুন মুখ নিয়ে নতুন সরকার গড়তে যাচ্ছেন তিনি।  এই যাত্রায় তিনি দল ও ...
READ MORE
আপিল শুনানিতেও বাতিল হাওলাদার
ভাগ্য এবার সায় দিচ্ছে না হাওলাদারের । নির্বাচন  কমিশনে আপিল করেও পটুয়াখালী-১ আসনের প্রার্থিতা ফেরত পেলেন না এ আসনের বর্তমান সাংসদ জাতীয় পার্টির মহাসচিবের পদ হারানো এ বি এম রুহুল ...
READ MORE
সৈয়দপুরে পৌর নির্বাচনের প্রাক্কালে আ’লীগ-জাপার সংর্ঘষের ঘটনায় দূ’টি মামলা দায়ের।
নীলফামারীর সৈয়দপুর পৌর নির্বাচন নিয়ে আ'লীগ ও জাপার সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনায় পাল্টাপাল্টি মামলা হয়েছে। ২২ ফেব্রুয়ারী সৈয়দপুর থানায় পৃথক পৃথকভাবে মামলা দু'টি দায়ের করা হয় । ইতোপূর্বে রবিবার আওয়ামীলীগ বিক্ষোভ মিছিল ...
READ MORE
মহাসড়কের জায়গা দখলমুক্ত করা হবে—ওবায়দুল কাদের
সাত দিনের নোটিস দিয়ে দেশের ২২টি জাতীয় মহাসড়ক থেকে ‘অবৈধ দখল’ উচ্ছেদের ঘোষণা দিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, “অবৈধ দখল আর অবৈধ পার্কিং এ দুটো উচ্ছেদে ...
READ MORE
বিএনপি ২৪২ ঐক্যফ্রন্টসহ ২০ দল পেল ৫৮
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিজেদের প্রার্থীদের জন্য ২৪২টি আসন রেখে জাতীয় ঐক্যফ্রন্ট ও ২০ দলীয় জোটের শরিকদের জন্য ৫৮টি আসনে ছাড় দিয়েছে বিএনপি। এর মধ্যে জাতীয় ঐক্যফ্রন্টের শরিকরা পেয়েছে ১৯টি ...
READ MORE
জাতির পিতার জন্মশতবাষির্কীতে আসছেন বিশ্ব নেতারা।
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবাষির্কী উদযাপন উপলক্ষে ১০ দিনের বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ। বর্ণিল এ অনুষ্ঠানে বাংলাদেশিদের শুভেচ্ছা জানাতে আসছেন বিশ্বনেতারা। অনেক দেশের রাষ্ট্রপ্রধান ...
READ MORE
যাত্রা শুরু একাদশ সংসদের
সোমবার পঞ্চম ও অষ্টম শ্রেনীর ফল প্রকাশ
২১ এপ্রিল শবেবরাত ২২ এপ্রিল ছুটি
জোটবদ্ধ নির্বাচন কোন দল কোন প্রতিকে লড়বেন
মন্ত্রীসভায় ৩১জনই নতুন বাদ আগের মন্ত্রীসভার ৩৪জন
আপিল শুনানিতেও বাতিল হাওলাদার
সৈয়দপুরে পৌর নির্বাচনের প্রাক্কালে আ’লীগ-জাপার সংর্ঘষের ঘটনায় দূ’টি
মহাসড়কের জায়গা দখলমুক্ত করা হবে—ওবায়দুল কাদের
বিএনপি ২৪২ ঐক্যফ্রন্টসহ ২০ দল পেল ৫৮
জাতির পিতার জন্মশতবাষির্কীতে আসছেন বিশ্ব নেতারা।
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।