আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» সৈয়দপুরে বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব বখতিয়ার কবীর আর নেই। «» সৈয়দপুরের সাবেক কমিশনার আফসার আলী ওরফে থোপসা চৌধুরী আর নেই। «» আজ ভয়াল ২১ আগষ্ট। «» সৈয়দপুরে ইউনিয়ন ছাত্রলীগের উদ্যেগে বৃক্ষরোপন ও খাদ্য বিতরন কর্মসুচী পালন। «» সৈয়দপুরের মোক্তাদির আলম আরাফাতের পিএইচডি ডিগ্রী অর্জন। «» সৈয়দপুরে দৈনিক মুক্তভাষা’র উদ্যেগে শোক দিবস পালন। «» সৈয়দপুরে বীর মুক্তিযোদ্ধা আব্দুল সামাদ আর নেই। «» সৈয়দপুরে ভূমি দস্যু কতৃক মারপিটের শিকার আব্দুল হামিদের অবস্থা আশংকাজনক। «» শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী অনন্য সংগঠক। «» আ’লীগ থেকে বহিষ্কৃত হেলেনা জাহাঙ্গীর গ্রেফতার।

আটকে গেল ২ বছরের বেশি দন্ড পাওয়া রাজনীতিকদের নির্বাচনে অংশগ্রহন

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে অংশ গ্রহনের পথ বন্ধ হয়ে গেল সাবিরা সুলতানার।  যশোর-২ আসনে বিএনপির মনোনীত প্রার্থী সাবিরা সুলতানার দণ্ড স্থগিতের যে আদেশ হাই কোর্ট দিয়েছিল তা সুপ্রিম কোর্টের চেম্বার আদালতে আটকে গেছে।
দুদক ও রাষ্ট্রপক্ষের আবেদনে চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী শনিবার হাই কোর্টের ওই আদেশ স্থগিত করে বিষয়টি শুনানির জন্যি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দিয়েছেন।

আদেশে তিনি বলেন, “যেহেতু এর আগে আমরা এ বিষয়ে একটি সিদ্ধান্ত দিয়েছি, এটা আমরা আগামীকাল পর্যন্ত স্থগিত করে ফুল কোর্টে পাঠিয়ে দিচ্ছি।”

রোববার সকালে প্রধান বিচারপতি নেতৃত্বাধীন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে এ বিষয়ে শুনানি হবে।

চেম্বার আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন, অ্যাটর্নি জেনালে মাহবুবে আলম, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মমতাজ উদ্দিন ফকির। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান ও এবিএম বায়েজিদ।

আদেশের পরে অ্যাটর্নি জেনারেল বলেন, “আজকের আদেশের ফলে সাবিরা সুলতানার নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ আর থাকল না, যদি না আগামীকাল আপিল বিভাগ ভিন্নতর কোনো আদেশ দেন। আপিল বিভাগ আদেশ না দেওয়া পর্যন্ত চেম্বার আদালতের আদেশ বহাল থাকবে।”

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, “শুধু সাবিরা সুলতানাই নয়, এটা সংবিধানের বিধান। দুই বছরের বেশি দণ্ডিত কেউ নির্বাচনে অংশ নিতে পারবেন না।”

যশোরের ঝিকরগাছা উপজেলা চেয়ারম্যান সাবিরা সুলতানার পক্ষে শুনানি করেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী, আমিনুল ইসলাম, জয়নুল আবেদীন ও মাহববুউদ্দিন খোকন।

জ্ঞাত আয়-বহির্ভূত সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনের মামলায় চলতি বছর ১২ জুলাই সাবিরা সুলতানাকে দুটি ধারায় তিন বছর করে মোট ৬ বছরের সাজা দেয় ঢাকার বিশেষ জজ আদালত।

যশোর-২ আসনে বিএনপির মনোনয়ন পাওয়া সাবিরা ওই সাজা ও দণ্ড স্থগিতের আবেদন করলে বিচারপতি মো. রইস উদ্দিনের একক বেঞ্চ বৃহস্পতিবার তা মঞ্জুর করে।

ফলে তার নির্বাচন করতে আর কোনো বাধা নেই বলে সে সময় তার আইনজীবী জানান।

অথচ দুদিন আগে হাই কোর্টের একটি দ্বৈত বেঞ্চ বলেছিল, দুই বছরের বেশি দণ্ড ও সাজা হলে আপিল করেও কেউ নির্বাচনে অংশ নিতে পারবে না।

দুর্নীতি মামলায় দণ্ডিত বিএনপির পাঁচ নেতার দণ্ড ও সাজা স্থগিতের আবেদন খারিজ করে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাই কোর্ট বেঞ্চ গত মঙ্গলবার ওই পর্যবেক্ষণ দেয়।

ফলে আবেদনকারী পাঁচ বিএনপি নেতা আমান উল্লাহ আমান, এ জেড এম জাহিদ হোসেন, ওয়াদুদ ভূঁইয়া, মো. মসিউর রহমান ও মো. আবদুল ওহাবের নির্বাচনে অংশ নেওয়ার পথ বন্ধ হয়ে গেছে বলে মত দিয়েছিলেন দুদকের আইনজীবী।

হাই কোর্টের ওই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে গিয়েও সাড়া পাননি বিএনপির ভাইস চেয়ারম্যান এজেডএম জাহিদ হোসেন। বিচারকি আদালতের দেওয়া দণ্ড ও সাজা (কনভিকশন অ্যান্ড সেন্টেন্স) স্থগিত চেয়ে তার আবেদনের শুনানি করে প্রধান বিচারপতি নেতৃত্বাধীন সাত বিচারকের আপিল বেঞ্চ বুধবার ‘নো অর্ডার’ দেয়।

এর ফলে হাই কোর্টের দেওয়া ওই আদেশই বহাল থাকছে এবং বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ দুই বছরের বেশি সাজায় দণ্ডিত কারও আসন্ন নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ থাকছে না বলে জানিয়েছিলেন রাষ্ট্রপক্ষের আইনজীবীরা।

হাই কোর্টের দুই বেঞ্চ থেকে একই ধরনের মামলায় ভিন্ন আদেশ আসায় নতুন জটিলতা তৈরি হয়। নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করে অন্য যারা মনোনয়নপত্র দিয়েছেন, তাদের ক্ষেত্রে কী ঘটবে- সেই প্রশ্ন ওঠে।

এরপর সাবিরার মামলায় হাই কোর্টের আদেশের বিরুদ্ধে চেম্বার আদালতে আবেদন করে রাষ্ট্রপক্ষ ও দুদক।

Related Posts
সব দোষ স্বীকার করে রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইলেন বঙ্গবন্ধুর খুনি মাজেদ
মৃত্যুর পরোয়ানা হাতে পেয়ে পড়ে শোনানোর পর রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চেয়েছেন বঙ্গবন্ধু হত্যা মামলার আত্মস্বীকৃত খুনি মৃত‌্যুদণ্ডপ্রাপ্ত ক্যাপ্টেন (বরখাস্ত) আব্দুল মাজেদ। বুধবার (৮ এপ্রিল) রাতে অতিরিক্ত কারা মহাপরিদর্শক কর্নেল আবরার হোসেন ...
READ MORE
সৈয়দপুর পৌর নির্বাচন ২৮ ফেব্রুয়ারী,প্রজ্ঞাপন জারী।
আগামী ২৮ ফেব্রুয়ারী সৈয়দপুর পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করে প্রজ্ঞাপন জারী করেছে নির্বাচন কমিশন। ২৫ জানুয়ারী নির্বাচন কমিশন ওই প্রজ্ঞাপন জারি করেন। প্রজ্ঞাপন অনুযায়ী আগামী ২ ফেব্রুয়ারি মনোনয়ন, ৪ ফেব্রুয়ারি যাচাই ...
READ MORE
একাদশ সংসদ নির্বাচনে পর্যবেক্ষক ২৬ হাজার
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেশের অন্তত ৬০টি সংস্থার ২৬ হাজার প্রতিনিধিকে ভোটের দিন পর্যবেক্ষণের সুযোগ দিচ্ছে নির্বাচন কমিশন। ইসির জনসংযোগ পরিচালক যুগ্মসচিব এস এম আসাদুজ্জামান শনিবার দেশি-বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের ...
READ MORE
মহাজোটের বাইরে জাপার সকল প্রার্থী প্রত্যাহার করবেন প্রার্থীতা।। ঢকা ১৭ আসনে ফারুককে সমর্থন
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মহাজোটের বাইরে জাতীয় পার্টী সকল আসনে নৌকা কে সমর্থন করে প্রার্থীতা প্রত্যাহার করার ঘোষনা দিলেন পার্টী চেয়ারম্যান এরশাদ। এছাড়া ঢাকা ১৭ আসনে আ'লীগের নৌকা প্রতীকের ...
READ MORE
সংসদের মহিলা সংরক্ষিত আসনে আজ দলীয় মনোনয়ন ফরম বিতরন করবে আ’লীগ
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংরক্ষিত মহিলা আসনের জন্য আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম প্রদান শুরু হচ্ছে আজ মঙ্গলবার । আজ সকাল ১০টা থেকে আওয়ামী লীগ সভাপতির ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয় থেকে মনোনয়নপ্রত্যাশীরা ...
READ MORE
আওয়ামীলীগ আবারো সরকার গঠন করবে-ইআইইউ
আসন্ন একাদশ সংসদ নির্বাচনে জয়ী হয়ে আওয়ামী লীগই আবার সরকার গঠন করবে বলে মনে করছে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট-ইআইইউ। ডিসেম্বরের শুরুতে বাংলাদেশ বিষয়ে প্রকাশিত সর্বশেষ কান্ট্রি ব্রিফিংয়ে ইকোনমিস্ট গ্রুপের এই গবেষণা উইং ...
READ MORE
বঙ্গবন্ধুর সমাধিতে নতুন মন্ত্রীপরিষদের ফুলেল শ্রদ্ধা
গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চতুর্থবারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ এবং নতুন মন্ত্রিসভা গঠনের পর প্রথম টুঙ্গিপাড়ায় গেলেন প্রধানমন্ত্রী। এ সময় তার ...
READ MORE
বিএনপির ইশতেহারে যুদ্ধাপরাধীর বিচার বিষয়ে কোন প্রসঙ্গ নেই
 আসন্ন জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ইশতেহার ঘোষনা করল বিএনপি। জাতীয় ঐক্যফ্রন্টের নির্বাচনী ইশতেহারে যুদ্ধাপরাধের বিচার চালিয়ে যাওয়ার অঙ্গীকার থাকলেও এই জোটের প্রধান দল বিএনপির ইশতেহারে এ বিষয়ে কোনো বক্তব্য পাওয়া ...
READ MORE
সৈয়দপুরে চোরাই মটরসাইকেল উদ্ধার,২ জন আটক।
নীলফামারীর সৈয়দপুর থানার  চুরি হওয়া একটি মোটরসাইকেলসহ চোর সিন্ডিকেটের দুই সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার (১১ জুন) রাতে লালমনিরহাটের হাতিবান্ধা উপজেলার হাতিবান্ধা ফিলিং স্টেশন এলাকা থেকে মোটরসাইকেলসহ তাদের গ্রেফতার করা হয় ...
READ MORE
সৈয়দপুরে ২৬ বোতল ফেন্সিডিলসহ দুই মাদক ব্যবসায়ী আটক
নীলফামারীর সৈয়দপুরে ২৬ বোতল ফেন্সিডিলসহ একটি টিভিএস এপাচি মটর সাইকেল ও দুই মাদক ব্যবসায়ীকে আটক করেছে সৈয়দপুর থানা পুলিশ ।মঙ্গলবার রাত ৮ টার দিকে গোগন সংবাদের ভিত্তিতে সৈয়দপুর থানার অফিসার ...
READ MORE
সব দোষ স্বীকার করে রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইলেন
সৈয়দপুর পৌর নির্বাচন ২৮ ফেব্রুয়ারী,প্রজ্ঞাপন জারী।
একাদশ সংসদ নির্বাচনে পর্যবেক্ষক ২৬ হাজার
মহাজোটের বাইরে জাপার সকল প্রার্থী প্রত্যাহার করবেন প্রার্থীতা।।
সংসদের মহিলা সংরক্ষিত আসনে আজ দলীয় মনোনয়ন ফরম
আওয়ামীলীগ আবারো সরকার গঠন করবে-ইআইইউ
বঙ্গবন্ধুর সমাধিতে নতুন মন্ত্রীপরিষদের ফুলেল শ্রদ্ধা
বিএনপির ইশতেহারে যুদ্ধাপরাধীর বিচার বিষয়ে কোন প্রসঙ্গ নেই
সৈয়দপুরে চোরাই মটরসাইকেল উদ্ধার,২ জন আটক।
সৈয়দপুরে ২৬ বোতল ফেন্সিডিলসহ দুই মাদক ব্যবসায়ী আটক
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।