আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :

আটকে গেল ২ বছরের বেশি দন্ড পাওয়া রাজনীতিকদের নির্বাচনে অংশগ্রহন

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে অংশ গ্রহনের পথ বন্ধ হয়ে গেল সাবিরা সুলতানার।  যশোর-২ আসনে বিএনপির মনোনীত প্রার্থী সাবিরা সুলতানার দণ্ড স্থগিতের যে আদেশ হাই কোর্ট দিয়েছিল তা সুপ্রিম কোর্টের চেম্বার আদালতে আটকে গেছে।
দুদক ও রাষ্ট্রপক্ষের আবেদনে চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী শনিবার হাই কোর্টের ওই আদেশ স্থগিত করে বিষয়টি শুনানির জন্যি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দিয়েছেন।

আদেশে তিনি বলেন, “যেহেতু এর আগে আমরা এ বিষয়ে একটি সিদ্ধান্ত দিয়েছি, এটা আমরা আগামীকাল পর্যন্ত স্থগিত করে ফুল কোর্টে পাঠিয়ে দিচ্ছি।”

রোববার সকালে প্রধান বিচারপতি নেতৃত্বাধীন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে এ বিষয়ে শুনানি হবে।

চেম্বার আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন, অ্যাটর্নি জেনালে মাহবুবে আলম, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মমতাজ উদ্দিন ফকির। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান ও এবিএম বায়েজিদ।

আদেশের পরে অ্যাটর্নি জেনারেল বলেন, “আজকের আদেশের ফলে সাবিরা সুলতানার নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ আর থাকল না, যদি না আগামীকাল আপিল বিভাগ ভিন্নতর কোনো আদেশ দেন। আপিল বিভাগ আদেশ না দেওয়া পর্যন্ত চেম্বার আদালতের আদেশ বহাল থাকবে।”

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, “শুধু সাবিরা সুলতানাই নয়, এটা সংবিধানের বিধান। দুই বছরের বেশি দণ্ডিত কেউ নির্বাচনে অংশ নিতে পারবেন না।”

যশোরের ঝিকরগাছা উপজেলা চেয়ারম্যান সাবিরা সুলতানার পক্ষে শুনানি করেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী, আমিনুল ইসলাম, জয়নুল আবেদীন ও মাহববুউদ্দিন খোকন।

জ্ঞাত আয়-বহির্ভূত সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনের মামলায় চলতি বছর ১২ জুলাই সাবিরা সুলতানাকে দুটি ধারায় তিন বছর করে মোট ৬ বছরের সাজা দেয় ঢাকার বিশেষ জজ আদালত।

যশোর-২ আসনে বিএনপির মনোনয়ন পাওয়া সাবিরা ওই সাজা ও দণ্ড স্থগিতের আবেদন করলে বিচারপতি মো. রইস উদ্দিনের একক বেঞ্চ বৃহস্পতিবার তা মঞ্জুর করে।

ফলে তার নির্বাচন করতে আর কোনো বাধা নেই বলে সে সময় তার আইনজীবী জানান।

অথচ দুদিন আগে হাই কোর্টের একটি দ্বৈত বেঞ্চ বলেছিল, দুই বছরের বেশি দণ্ড ও সাজা হলে আপিল করেও কেউ নির্বাচনে অংশ নিতে পারবে না।

দুর্নীতি মামলায় দণ্ডিত বিএনপির পাঁচ নেতার দণ্ড ও সাজা স্থগিতের আবেদন খারিজ করে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাই কোর্ট বেঞ্চ গত মঙ্গলবার ওই পর্যবেক্ষণ দেয়।

ফলে আবেদনকারী পাঁচ বিএনপি নেতা আমান উল্লাহ আমান, এ জেড এম জাহিদ হোসেন, ওয়াদুদ ভূঁইয়া, মো. মসিউর রহমান ও মো. আবদুল ওহাবের নির্বাচনে অংশ নেওয়ার পথ বন্ধ হয়ে গেছে বলে মত দিয়েছিলেন দুদকের আইনজীবী।

হাই কোর্টের ওই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে গিয়েও সাড়া পাননি বিএনপির ভাইস চেয়ারম্যান এজেডএম জাহিদ হোসেন। বিচারকি আদালতের দেওয়া দণ্ড ও সাজা (কনভিকশন অ্যান্ড সেন্টেন্স) স্থগিত চেয়ে তার আবেদনের শুনানি করে প্রধান বিচারপতি নেতৃত্বাধীন সাত বিচারকের আপিল বেঞ্চ বুধবার ‘নো অর্ডার’ দেয়।

এর ফলে হাই কোর্টের দেওয়া ওই আদেশই বহাল থাকছে এবং বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ দুই বছরের বেশি সাজায় দণ্ডিত কারও আসন্ন নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ থাকছে না বলে জানিয়েছিলেন রাষ্ট্রপক্ষের আইনজীবীরা।

হাই কোর্টের দুই বেঞ্চ থেকে একই ধরনের মামলায় ভিন্ন আদেশ আসায় নতুন জটিলতা তৈরি হয়। নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করে অন্য যারা মনোনয়নপত্র দিয়েছেন, তাদের ক্ষেত্রে কী ঘটবে- সেই প্রশ্ন ওঠে।

এরপর সাবিরার মামলায় হাই কোর্টের আদেশের বিরুদ্ধে চেম্বার আদালতে আবেদন করে রাষ্ট্রপক্ষ ও দুদক।

Related Posts
সৈয়দপুরে উপজেলা আ’লীগের সম্ভাব্য সভাপতি বাদলের বিশাল শো-ডাউন
নীলফামারীর সৈয়দপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি হিসেবে দলের কেন্দ্রীয় কমিটির সভানেত্রী প্রধান মন্ত্রী শেখ হাসিনা আখতার হোসেন বাদলের নাম ঘোষনার প্রেক্ষিতে উপজেলা আওয়ামী লীগ ও পরিবহন শ্রমিক নেতা মো. আখতার হোসেন ...
READ MORE
সংসদ সদস্যগনের শপথের বৈধতা চ্যালেন্স করে দায়ের করা রিট খারিজ
দশম জাতীয় সংসদের মেয়াদ শেষ হওয়ার আগে একাদশ জাতীয় সংসদে নির্বাচিতদের শপথ নেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট আবেদন হাই কোর্টে খারিজ হয়ে গেছে। বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি ...
READ MORE
সৈয়দপুরে দুস্কৃতিকারী কতৃক বাইন্ডারী ওয়ালের দরজার তালা ভেঙ্গে জমি দখলের চেষ্টা
নীলফামারীর সৈয়দপুরে দুস্কৃতিকারী কতৃক বাউন্ডারী ওয়ালের দরজায় লাগানো তালা ভেঙ্গে আত্মসাতের উদ্দেশ্য জমি দখলের চেষ্টা করার অভিযোগ পাওয়া গেছে । শুক্রবার সকাল দশটার দিকে সৈয়দপুরের জসিম বাজারে (সাবেক চেয়ারম্যান জিকো আহমেদ ...
READ MORE
রাত পোহালেই ভোট,সৈয়দপুরে বিপুল জয়ের পথে নৌকা।
রাত পোহালেই ভোট। সৈয়দপুর পৌর বাসীর বহু কাঙ্খিত সেই মাহেন্দ্রখন। এবারেই প্রথম সৈয়দপুর উপজেলায় প্রথম ইভিএম এ ভোট দিবেন সৈয়দপুর পৌরবাসী। রবিবার সকাল ৮টা থেকে বেলা ৪টা পর্যন্ত একটানা চলবে এ ...
READ MORE
সৈয়দপুর পৌর মেয়র আমজাদ হোসেন সরকার সহ ১২ জনের প্রার্থিতা বাতিল
চেম্বার আদালতের আদেশে প্রার্থিতা হারালেন      সৈয়দপুর পৌর মেয়র আমজাদ হোসেন সরকার সহ বিএনপির নয় প্রার্থী । এ দিন ওই ৯ প্রার্থী সহ মোট  ১২ জন প্রার্থীর  মনোনয়ন স্হগিত ...
READ MORE
সৈয়দপুরে দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের সংর্ঘষে নিহত ১,আহত ২ জন।
নীলফামারীর সৈয়দপুর পৌরসভা নির্বাচনে দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া ও সংর্ঘষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় ১ জন নিহত ও ২ জন আহত হয়েছেন। শহরের মুন্সিপাড়া ৫ নং ওয়ার্ডে ...
READ MORE
নির্বাচনে আ’লীগের পক্ষে গুরুত্বপুর্ন দায়িত্ব পালন করবেন চার নেতা
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে  সংসদ সদস্য হয়েও মনোনয়ন না পাওয়া চার নেতাকে নির্বাচনের ‘বিশেষ দায়িত্ব’ দিয়েছে আওয়ামী লীগ।  তারা হলেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক ও আবদুর রহমান, ...
READ MORE
ধানের শীষ নিয়ে জামায়াতে ইসলামী লড়বে ২৪ আসনে
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৪টি আসন পেয়েছে ২০ দলীয় জোটের অন্যতম শরিক দল জামায়াতে ইসলামী। শনিবার বিকেলে ঢাকার গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ের মাইকে এ ঘোষণা দেয়া হয়।   জামায়াত লড়বে যে ...
READ MORE
নীলফামারীর ৪ টি আসনে ৬ জনের মনোনয়ন প্রত্যাহার
নীলফামারী জেলার চারটি সংসদীয় আসনে ছয় জন প্রার্থী তাদের মনোনয়ন পত্র প্রত্যাহার করেছেন। রবিবার বিকাল ৫টা পর্যন্ত জেলা রির্টানিং কর্মকর্তার কাছে তারা মনোনয়নপত্র প্রত্যাহার করেন। মনোনয়ন প্রত্যাহারকরীদের মধ্যে দলীয় তিন জন ...
READ MORE
স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে নতুন শপথে বলিয়ান হতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহবান।
আগামীর বাংলাদেশকে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে দেশের সকল নাগরিককে নতুন করে শপথ নেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, “সুবর্ণজয়ন্তীর এই শুভক্ষণে আমাদের শপথ নিতে হবে, কেউ ...
READ MORE
সৈয়দপুরে উপজেলা আ’লীগের সম্ভাব্য সভাপতি বাদলের বিশাল শো-ডাউন
সংসদ সদস্যগনের শপথের বৈধতা চ্যালেন্স করে দায়ের করা
সৈয়দপুরে দুস্কৃতিকারী কতৃক বাইন্ডারী ওয়ালের দরজার তালা ভেঙ্গে
রাত পোহালেই ভোট,সৈয়দপুরে বিপুল জয়ের পথে নৌকা।
সৈয়দপুর পৌর মেয়র আমজাদ হোসেন সরকার সহ ১২
সৈয়দপুরে দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের সংর্ঘষে নিহত ১,আহত
নির্বাচনে আ’লীগের পক্ষে গুরুত্বপুর্ন দায়িত্ব পালন করবেন চার
ধানের শীষ নিয়ে জামায়াতে ইসলামী লড়বে ২৪ আসনে
নীলফামারীর ৪ টি আসনে ৬ জনের মনোনয়ন প্রত্যাহার
স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে নতুন শপথে বলিয়ান হতে প্রধানমন্ত্রী শেখ
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।