আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» স্বেচ্ছাসেবক লীগ সভাপতি নির্মল গুহ আর নেই। «» সৈয়দপুর উপজেলা আ’লীগের “স্বপ্নের পদ্মা সেতু” উদ্বোধন ও প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বর্ধিত সভা অনুষ্ঠিত। «» ভারতে মহানবীর (সা:) অবমাননার প্রতিবাদে উত্তাল সৈয়দপুর, বিক্ষোভ মিছিল ও সমাবেশ। «» সৈয়দপুরে স্কুল শিক্ষককে ফাঁসাতে গিয়ে বোতলাগাড়ির মিলন এখন জেল হাজতে। «» সৈয়দপুর ফাইলেরিয়া হাসপাতাল পরিচালনায় নতুন কমিটি ঘোষনা। «» সৈয়দপুরে আ’লীগ সভাপতির নেতৃত্বে সাংবাদিক হককে গ্রেফতার ও বহিষ্কারের দাবীতে প্রতিবাদ মিছিল। «» সৈয়দপুরে সাংবাদিক মোতালেব প্রহৃতের ঘটনায় আ’লীগের প্রতিবাদ মিছিল। «» সৈয়দপুরে কামারপুকুর ইউনিয়ন আ’লীগের মহান স্বাধীনতা দিবস উদযাপন। «» সৈয়দপুরে আ’লীগের নব-নির্বাচিত কমিটি কতৃক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন। «» সৈয়দপুর থানার উপ-পরিদর্শক সাহিদুর রহমান বিশেষ পুরষ্কারে ভূষিত।

আটকে গেল ২ বছরের বেশি দন্ড পাওয়া রাজনীতিকদের নির্বাচনে অংশগ্রহন

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে অংশ গ্রহনের পথ বন্ধ হয়ে গেল সাবিরা সুলতানার।  যশোর-২ আসনে বিএনপির মনোনীত প্রার্থী সাবিরা সুলতানার দণ্ড স্থগিতের যে আদেশ হাই কোর্ট দিয়েছিল তা সুপ্রিম কোর্টের চেম্বার আদালতে আটকে গেছে।
দুদক ও রাষ্ট্রপক্ষের আবেদনে চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী শনিবার হাই কোর্টের ওই আদেশ স্থগিত করে বিষয়টি শুনানির জন্যি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দিয়েছেন।

আদেশে তিনি বলেন, “যেহেতু এর আগে আমরা এ বিষয়ে একটি সিদ্ধান্ত দিয়েছি, এটা আমরা আগামীকাল পর্যন্ত স্থগিত করে ফুল কোর্টে পাঠিয়ে দিচ্ছি।”

রোববার সকালে প্রধান বিচারপতি নেতৃত্বাধীন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে এ বিষয়ে শুনানি হবে।

চেম্বার আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন, অ্যাটর্নি জেনালে মাহবুবে আলম, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মমতাজ উদ্দিন ফকির। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান ও এবিএম বায়েজিদ।

আদেশের পরে অ্যাটর্নি জেনারেল বলেন, “আজকের আদেশের ফলে সাবিরা সুলতানার নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ আর থাকল না, যদি না আগামীকাল আপিল বিভাগ ভিন্নতর কোনো আদেশ দেন। আপিল বিভাগ আদেশ না দেওয়া পর্যন্ত চেম্বার আদালতের আদেশ বহাল থাকবে।”

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, “শুধু সাবিরা সুলতানাই নয়, এটা সংবিধানের বিধান। দুই বছরের বেশি দণ্ডিত কেউ নির্বাচনে অংশ নিতে পারবেন না।”

যশোরের ঝিকরগাছা উপজেলা চেয়ারম্যান সাবিরা সুলতানার পক্ষে শুনানি করেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী, আমিনুল ইসলাম, জয়নুল আবেদীন ও মাহববুউদ্দিন খোকন।

জ্ঞাত আয়-বহির্ভূত সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনের মামলায় চলতি বছর ১২ জুলাই সাবিরা সুলতানাকে দুটি ধারায় তিন বছর করে মোট ৬ বছরের সাজা দেয় ঢাকার বিশেষ জজ আদালত।

যশোর-২ আসনে বিএনপির মনোনয়ন পাওয়া সাবিরা ওই সাজা ও দণ্ড স্থগিতের আবেদন করলে বিচারপতি মো. রইস উদ্দিনের একক বেঞ্চ বৃহস্পতিবার তা মঞ্জুর করে।

ফলে তার নির্বাচন করতে আর কোনো বাধা নেই বলে সে সময় তার আইনজীবী জানান।

অথচ দুদিন আগে হাই কোর্টের একটি দ্বৈত বেঞ্চ বলেছিল, দুই বছরের বেশি দণ্ড ও সাজা হলে আপিল করেও কেউ নির্বাচনে অংশ নিতে পারবে না।

দুর্নীতি মামলায় দণ্ডিত বিএনপির পাঁচ নেতার দণ্ড ও সাজা স্থগিতের আবেদন খারিজ করে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাই কোর্ট বেঞ্চ গত মঙ্গলবার ওই পর্যবেক্ষণ দেয়।

ফলে আবেদনকারী পাঁচ বিএনপি নেতা আমান উল্লাহ আমান, এ জেড এম জাহিদ হোসেন, ওয়াদুদ ভূঁইয়া, মো. মসিউর রহমান ও মো. আবদুল ওহাবের নির্বাচনে অংশ নেওয়ার পথ বন্ধ হয়ে গেছে বলে মত দিয়েছিলেন দুদকের আইনজীবী।

হাই কোর্টের ওই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে গিয়েও সাড়া পাননি বিএনপির ভাইস চেয়ারম্যান এজেডএম জাহিদ হোসেন। বিচারকি আদালতের দেওয়া দণ্ড ও সাজা (কনভিকশন অ্যান্ড সেন্টেন্স) স্থগিত চেয়ে তার আবেদনের শুনানি করে প্রধান বিচারপতি নেতৃত্বাধীন সাত বিচারকের আপিল বেঞ্চ বুধবার ‘নো অর্ডার’ দেয়।

এর ফলে হাই কোর্টের দেওয়া ওই আদেশই বহাল থাকছে এবং বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ দুই বছরের বেশি সাজায় দণ্ডিত কারও আসন্ন নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ থাকছে না বলে জানিয়েছিলেন রাষ্ট্রপক্ষের আইনজীবীরা।

হাই কোর্টের দুই বেঞ্চ থেকে একই ধরনের মামলায় ভিন্ন আদেশ আসায় নতুন জটিলতা তৈরি হয়। নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করে অন্য যারা মনোনয়নপত্র দিয়েছেন, তাদের ক্ষেত্রে কী ঘটবে- সেই প্রশ্ন ওঠে।

এরপর সাবিরার মামলায় হাই কোর্টের আদেশের বিরুদ্ধে চেম্বার আদালতে আবেদন করে রাষ্ট্রপক্ষ ও দুদক।

Related Posts
মহাজোটের বাইরে জাপার সকল প্রার্থী প্রত্যাহার করবেন প্রার্থীতা।। ঢকা ১৭ আসনে ফারুককে সমর্থন
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মহাজোটের বাইরে জাতীয় পার্টী সকল আসনে নৌকা কে সমর্থন করে প্রার্থীতা প্রত্যাহার করার ঘোষনা দিলেন পার্টী চেয়ারম্যান এরশাদ। এছাড়া ঢাকা ১৭ আসনে আ'লীগের নৌকা প্রতীকের ...
READ MORE
হাই কোটের রায়ে নির্বাচনে আটকে গেলেন খালেদা
হাই কোটের আদেশে দুর্নীতির দুই মামলায় দণ্ডিত সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার আপিল করে নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ আটকে গেছে । বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের ...
READ MORE
সৈয়দপুরে নৌকা পেলেন প্রয়াত আখতার বাদলের সহধর্মীনি রাফিকা আক্তার।
নীলফামারীর সৈয়দপুর পৌরসভা'র নির্বাচনে বাংলাদেশ আওয়ামীলীগ দলীয় মনোয়ন (নৌকা প্রতীক ) পেয়েছেন  সদ্য প্রয়াত সৈয়দপুর উপজেলা আ'লীগের সভাপতি,বিশিষ্ট শ্রমিক নেতা,সাবেক পৌর মেয়র আখতার হোসেন বাদলের সহধর্মীনি রাফিকা আক্তার জাহান বেবি। রাফিকা ...
READ MORE
সৈয়দপুর পৌর মেয়র আমজাদ হোসেন সরকার আর নেই।
নীলফামারীর সৈয়দপুর পৌরসভার মেয়র আমজাদ হোসেন সরকার (৬৩) আর নেই। আজ  ১৪ জানুয়ারী সকাল ৬টার দিকে তিনি বাংলাদেশ স্পেশেলাইজট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি ...
READ MORE
নীলফামারী- ৪ আসনে তুমুল নাটকীয়তা ।। লড়াই হবে লাঙ্গল আর ধানের শীষে
নীলফামারী-৪ আসনে তুমুল নাটকিয়তার পর অবশেষে বৃহৎ দুই দলের ২ জন প্রার্থী ভোট যুদ্ধে টিকে রইলেন ।এ আসনে  দল থেকে মনোনয়ন পাওয়া জাতীয় পার্টির সাংসদ শওকত চৌধুরী ও বিএনপির বেবি ...
READ MORE
সৈয়দপুর উপজেলা আ’লীগের পুনাঙ্গ কমিটি গঠন।
সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে নীলফামারীর সৈয়দপুর উপজেলা আ’লীগের পূর্নাঙ্গ কমিটি গঠন করা হয়েছে। মঙ্গলাবর (১৫ মার্চ) রাতে নীলফামারী জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ ও সাধারণ সম্পাদক ...
READ MORE
সব দোষ স্বীকার করে রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইলেন বঙ্গবন্ধুর খুনি মাজেদ
মৃত্যুর পরোয়ানা হাতে পেয়ে পড়ে শোনানোর পর রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চেয়েছেন বঙ্গবন্ধু হত্যা মামলার আত্মস্বীকৃত খুনি মৃত‌্যুদণ্ডপ্রাপ্ত ক্যাপ্টেন (বরখাস্ত) আব্দুল মাজেদ। বুধবার (৮ এপ্রিল) রাতে অতিরিক্ত কারা মহাপরিদর্শক কর্নেল আবরার হোসেন ...
READ MORE
৩ জানুয়ারী শপথ ১০ জানুয়ারী সরকার গঠন
আগামী ৩ জানুয়ারী নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ ও ১০ জনুয়ারির আগেই মন্ত্রিসভা গঠন করা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আজ মঙ্গলবার সকালে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির ...
READ MORE
পীরগঞ্জ উপজেলা আ’লীগের সদস্য হিসেবে জয়ের রাজনৈতিক পথচলা শুরু
পীরগঞ্জ উপজেলা কমিটির এক নম্বর সদস্য হিসেবে পথ চলা শুরু হল সজীব ওয়াজেদ জয়ের । ১১ নভেম্বর সোমবার ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যে দিয়ে রংপুরের পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত ...
READ MORE
নীলফামারী ৪ আসনে জাতীয় পার্টির প্রার্থী হচ্ছেন জিয়া উদ্দিন বাবলু
আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী মনোনয়নে চলছে নাটকীয় সব ঘটনা ।  প্রধান রাজনৈতিক দলগুলো এ আসনে ২ জন করে প্রার্থী কে প্রত্যয়ন দিলেও সর্বশেষ আজ জাতীয় পার্টি আরও একজন কে ...
READ MORE
মহাজোটের বাইরে জাপার সকল প্রার্থী প্রত্যাহার করবেন প্রার্থীতা।।
হাই কোটের রায়ে নির্বাচনে আটকে গেলেন খালেদা
সৈয়দপুরে নৌকা পেলেন প্রয়াত আখতার বাদলের সহধর্মীনি রাফিকা
সৈয়দপুর পৌর মেয়র আমজাদ হোসেন সরকার আর নেই।
নীলফামারী- ৪ আসনে তুমুল নাটকীয়তা ।। লড়াই হবে
সৈয়দপুর উপজেলা আ’লীগের পুনাঙ্গ কমিটি গঠন।
সব দোষ স্বীকার করে রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইলেন
৩ জানুয়ারী শপথ ১০ জানুয়ারী সরকার গঠন
পীরগঞ্জ উপজেলা আ’লীগের সদস্য হিসেবে জয়ের রাজনৈতিক পথচলা
নীলফামারী ৪ আসনে জাতীয় পার্টির প্রার্থী হচ্ছেন জিয়া
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।