আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে টেস্ট সিরিজ জয় বাংলাদেশের

পেস আগুনের বদলা স্পিন বিষে। মনের কোণে জমে থাকা যাতনা লাঘব প্রায় একই যন্ত্রণা ফিরিয়ে দিয়ে। সিরিজ শুরুর আগে সাকিব আল হাসান সতীর্থদের বলেছিলেন, “আমাদের মনে রাখা উচিত, ওরা আমাদের কিভাবে হারিয়েছিল।” দল মনে রেখেছে। অধিনায়কের টোটকা কাজে লেগেছে। ক্যারিবিয়ানে গিয়ে গুঁড়িয়ে যাওয়া দল নিজেদের মাটিতে উড়িয়ে দিয়েছে ক্যারিবিয়ানদের।
মিরপুর টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে ইনিংস ও ১৮৪ রানে হারিয়েছে বাংলাদেশ। টেস্ট ক্রিকেটে দেড় যুগের পথচলায় এই প্রথম প্রতিপক্ষকে ফলো অন করানো ও ইনিংস ব্যবধানে জয়ের অনির্বচনীয় দুটি স্বাদ দল পেল একদিনেই।

ম্যাচ জয়ে ধরা দিয়েছে দুই ম্যাচের সিরিজে ২-০তে জয়। বাংলাদেশের এটি চতুর্থ সিরিজ জয়, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয়। হোয়াইটওয়াশের স্বাদ বাংলাদেশ পেল তৃতীয়বার, দুবারই প্রতিপক্ষ এক সময়ের প্রবল পরাক্রমশালী ওয়েস্ট ইন্ডিজ।

গত জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়ে দুটি টেস্টই তিন দিনে হেরেছিল বাংলাদেশ। ফিরতি সিরিজে সাকিব আল হাসানের দল দুই টেস্টই জিতল তিন দিনেই।

রোববার মিরপুর টেস্টের তৃতীয় দিন শুরু হয়েছিল ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংস দিয়ে। সেটিতে ১১১ রানে গুটিয়ে যাওয়া ক্যারিবিয়ানরা ফলো অনের পর দ্বিতীয় ইনিংসে করতে পেরেছে ২১৩।

দিনের নায়ক, ম্যাচে বাংলাদেশের জয়ের নায়ক মেহেদী হাসান মিরাজ। প্রথম ইনিংসে উইকেট নিয়েছিলেন ৫৮ রানে ৭টি। দ্বিতীয় ইনিংসে ৫৯ রানে ৫টি। ১১৭ রানে ১২ উইকেট, বাংলাদেশের হয়ে এক ম্যাচে সেরা বোলিংয়ের কীর্তি।

উইকেট এমন ভয়ানক কিছু ছিল না। দু-একটি বল নিচু হওয়া ছাড়া বাউন্স ছিল না খুব অসমান। কিন্তু বাংলাদেশের স্পিনের জবাবই জানা ছিল না ক্যারিবিয়ানদের।

দিনের শুরুতে উইকেটে ছিলেন শিমরন হেটমায়ার। লাঞ্চ বিরতিতেও গেলেন অপরাজিত থেকে। খেলা না দেখে থাকলে কেউ হয়তো ঘুণাক্ষরেও আন্দাজ করতে পারবে না, মাঝের সময়টায় ঘটে গেছে কত কিছু!

হেটমায়ারের সেটি ছিল দ্বিতীয় দফা ব্যাটিং। ৫ উইকেটে ৭৫ রান নিয়ে দিন শুরু করা ওয়েস্ট ইন্ডিজ এ দিন টিকতে পারেনি এক ঘণ্টাও। গুটিয়ে গেছে আর ৩৬ রান যোগ করেই। বাংলাদেশের ১১২ টেস্টে প্রতিপক্ষের সর্বনিম্ন রানে গুটিয়ে যাওয়ার রেকর্ড ওয়েস্ট ইন্ডিজের এই ১১১।

৫৮ রানে ৭ উইকেট নিয়ে মিরাজ গড়েছেন বাংলাদেশের কোনো অফ স্পিনারের সেরা বোলিংয়ের রেকর্ড। বাকি তিনটি উইকেট অধিনায়ক সাকিবের।

বাংলাদেশের স্পিন জালে ক্যারিবিয়ানদের আটকে পড়ার শেষ নয় সেখানেই। দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেও আবার দিশাহারা তারা। লাঞ্চের আগেই হারায় চার উইকেট!

ম্যাচের একতরফা চিত্রনাট্যে লাঞ্চের পর খানিকটা রোমাঞ্চ যোগ করেন হেটমায়ার। নিজের সহজাত আগ্রাসী ব্যাটিংয়ে কিছুটা ফিরিয়ে দিলেন আক্রমণ। পঞ্চম উইকেটে শেই হোপকে নিয়ে গড়েন ৫৬ রানের জুটি, সপ্তম উইকেটে বিশুর সঙ্গে ৪৭।

হেটমায়ারকে হাতছানি দিচ্ছিল ক্যারিয়ারের প্রথম শতরান। কিন্তু সিরিজে চার ইনিংসে চতুর্থবার আউট হলেন মিরাজের বলে। ৯২ বলে ৯৩ রানের ক্যারিয়ার সেরা ইনিংসে ছক্কা মেরেছেন ৯টি, বাংলাদেশের বিপক্ষে যা এক ইনিংসে ব্যক্তিগত সর্বোচ্চ।

এরপর ছিল ম্যাচ শেষের অপেক্ষা। সেই অপেক্ষা একটু দীর্ঘায়িত করল শেষ জুটিতে কেমার রোচ ও শারমন লুইসের ৪২ রান।

তাতে জয়ের ব্যবধান খানিকটা কমল। ক্যারিবিয়ানদের হারের যন্ত্রণা কমার কথা নয়। তবে জুলাই থেকে বয়ে বেড়ানো বাংলাদেশের বেদনার ক্ষতে কিছুটা প্রলেপ ঠিকই পড়ল।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ১ম ইনিংস: ৫০৮

ওয়েস্ট ইন্ডিজ: ৩৬.৪ ওভারে ১১১ (আগের দিন ৭৫/৫)(হেটমায়ার ৩৯, ডাওরিচ ৩৭, বিশু ১, রোচ ১, ওয়ারিক্যান ৫*, লুইস ০; সাকিব ১৫.৪-৪-২৭-৩, মিরাজ ১৬-১-৫৮-৭, নাঈম ৩-০-৯-০, তাইজুল ১-০-১০-০, মাহমুদউল্লাহ ১-১-০-০)।

ওয়েস্ট ইন্ডিজ ২য় ইনিংস: (ফলো অনের পর) ৫৯.২ ওভারে ২১৩ (ব্র্যাথওয়েট ১, পাওয়েল ৬, হোপ ২৫, আমব্রিস ৪, চেইস ৩, হেটমায়ার ৯৩, ডাওরিচ ৩, বিশু ১২, রোচ ৩৭*, ওয়ারিক্যান ০, লুইস ২০; সাকিব ১৪-৩-৬৫-১, মিরাজ ২০-২-৫৯-৫, তাইজুল ১০.২-১-৪০-৩, মাহমুদউল্লাহ ১-০-৬-০, নাঈম ১৪-২-৩৪-১)।

ফল: বাংলাদেশ ইনিংস ও ১৮৪ রানে জয়ী

সিরিজ: ২ ম্যাচ সিরিজে বাংলাদেশ ২-০তে জয়ী

ম্যান অব দা ম্যাচ: মেহেদী হাসান মিরাজ

ম্যান অব দা সিরিজ: সাকিব আল হাসান

Related Posts
ঘরোয়া ফুটবলের শিরোপা জিতল বসুন্ধরা কিংস
ঘরোয়া ফুটবলের শীর্ষ পর্যায়ে উঠে প্রথম মৌসুমেই শিরোপার স্বাদ পেলো বসুন্ধরা কিংস। অতিরিক্ত সময়ের গোলে শেখ রাসেল ক্রীড়া চক্রকে হারিয়ে স্বাধীনতা কাপের চ্যাম্পিয়ন হয়েছে নবাগত দলটি। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বুধবার রাতে ...
READ MORE
ঢাকা টেস্টের জন্য বাংলাদেশ দল ঘোষনা
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্টের দলে জায়গা পাননি এই সংস্করণে ধুঁকতে থাকা ইমরুল কায়েস। ঢাকা টেস্টের দলে এই একটিই পরিবর্তন এনেছে চট্টগ্রামে জিতে এগিয়ে থাকা বাংলাদেশ। পুরোপুরি সেরে না ...
READ MORE
ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে টানা সিরিজ জয় বাংলাদেশের
দারুণ এক সেঞ্চুরিতে দলকে লড়াইয়ের পুঁজি এনে দেওয়ার চেষ্টা করলেন শেই হোপ। তবে মেহেদী হাসান, মাশরাফি বিন মুর্তজা ও সাকিব আল হাসানের দারুণ বোলিংয়ে বাংলাদেশ পেল ছোট লক্ষ্য। রান তাড়ায় ...
READ MORE
হোপের কাছে হেরে গেল বাংলাদেশ
লড়াইটা ছিল যেন শেই হোপের সঙ্গে বাংলাদেশের। দুর্দান্ত ব্যাটিংয়ে সেই যুদ্ধে জিতলেন ওয়েস্ট ইন্ডিজের ওপেনার। তার ক্যারিয়ার সেরা ইনিংসে দ্বিতীয় ওয়ানডেতে দারুণ এক জয় তুলে নিয়েছে সফরকারীরা।  ৪ উইকেটের জয়ে তিন ...
READ MORE
রেকর্ড রান তুলেও হারের যন্ত্রনায় বাংলাদেশ
নিজেদের ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ রান, নিশ্চয়ই দলের জন্য বড় প্রাপ্তি। দিন শেষে সঙ্গী তবু হারের যন্ত্রণা। প্রতিপক্ষের স্কোর যে ছিল আরও অনেক উঁচুতে! লড়াই হলো, খানিকটা সম্ভাবনাও জাগল। কিন্তু জয়ের ...
READ MORE
বিপিএলের ৭ ম্যাচ হবে নীলফামারীতে
বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লীগ (বিপিএল) নীলফামারী আন্তর্জান্তিক শেখ কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। এ স্টেডিয়ামে ৭টি ম্যাচ অনুষ্ঠিত হবে বলে কতৃপক্ষ সংবাদ সম্মেলনে ঘোষনা করেন ।কতৃপক্ষ এ আয়োজন ঘিরে প্রস্তুতি নিচ্ছে। ...
READ MORE
বঙ্গবন্ধু বিপিএল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
আনুষ্ঠানিক ভাবে জমকালো অনুষ্ঠানের মাধ্যমে বঙ্গবন্ধু বিপিএল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।আগামী বুধবার থেকে মাঠে গড়াবে চার-ছক্কার ধুমধাড়াক্কা ক্রিকেট প্রতিযোগিতা বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ...
READ MORE
বাংলাদেশ ক্রিকেটে নতুন অধ্যায়ের সুচনা ।। ফলোওনে ওয়েস্ট ইন্ডিজ
নতুন আরেক অধ্যায়ের সুচনা করল বাংলাদেশ। আর এ সম্ভাবনা জেগেছিল আগের দিন বিকেলেই। তৃতীয় দিন সকালে তা পেল পূর্ণতা। মেহেদী হাসান মিরাজের স্পিনে গুঁড়িয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ। প্রতিপক্ষকে সবচেয়ে কম ...
READ MORE
দিন শেষে ভাল অবস্হানে বাংলাদেশ
সেঞ্চুরি নেই, হতে পারত অন্তত একটি। ফিফটি দুটি, হতে পারত আরও দুটি। ফিফটি জুটিও দুটি, কাছাকাছি ছিল আরও দুটি। দিনজুড়েই এভাবে প্রাপ্তিগুলোর পাওয়া হয়নি। অভিষেকে সাদমান ইসলামের ঔজ্জ্বল্যের পাশেই আছে ...
READ MORE
আড়াই দিনে চট্রগ্রাম টেষ্ট জিতে নিল বাংলাদেশ
 অসাধারন এক দাপুটে জয় পেল বাংলাদেশ।  প্রতিশোধের ম্যাচে ভালই  সুচনা করল টাইগাররা । ওয়েষ্ট ইন্ডিজে দুই  টেস্টই তিন দিনে হেরে আসা বাংলাদেশ চট্টগ্রাম টেস্ট জিতে নিয়েছে মাত্র আড়াই দিনেই। ২০৪ ...
READ MORE
ঘরোয়া ফুটবলের শিরোপা জিতল বসুন্ধরা কিংস
ঢাকা টেস্টের জন্য বাংলাদেশ দল ঘোষনা
ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে টানা সিরিজ জয় বাংলাদেশের
হোপের কাছে হেরে গেল বাংলাদেশ
রেকর্ড রান তুলেও হারের যন্ত্রনায় বাংলাদেশ
বিপিএলের ৭ ম্যাচ হবে নীলফামারীতে
বঙ্গবন্ধু বিপিএল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
বাংলাদেশ ক্রিকেটে নতুন অধ্যায়ের সুচনা ।। ফলোওনে ওয়েস্ট
দিন শেষে ভাল অবস্হানে বাংলাদেশ
আড়াই দিনে চট্রগ্রাম টেষ্ট জিতে নিল বাংলাদেশ
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।