আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :

জলবায়ু পরিবর্তনের কারনে প্রাকৃতিক দুর্যোগ ঝুকিতে বাংলাদেশ

জার্মান ভীত্তিক একটি বেসরকারী মানবিক সংস্হার গবেষনা মতে  প্রাকৃতিক  দুর্যোগের কারণে ঝুঁকির মধ্যে থাকা শীর্ষ ১৫টি দেশের তালিকা প্রকাশ করা হয়েছে। যার মধ্যে রয়েছে বাংলাদেশের নামও। অন্যদিকে প্রাকৃতিক দুর্যোগের সবচেয়ে কম ঝুঁকির মধ্যে রয়েছে কাতার।

নতুন একটি জরিপে দাবি করা হয়েছে, জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বের ১৫টি দেশ প্রাকৃতিক বিপর্যয়ের সর্বোচ্চ ঝুঁকির মধ্যে রয়েছে। এরমধ্যে বাংলাদেশ রয়েছে নবম স্থানে। এছাড়া, ১৫টি দেশের মধ্যে ৯টি বিভিন্ন দ্বীপদেশ। খবর বিবিসির।

২০১৮ বিশ্ব ঝুঁকি প্রতিবেদনে ১৭২ টি দেশের ভূমিকম্প, সুনামি, হারিকেন এবং বন্যার ঝুঁকি বিশ্লেষণ করা হয়েছে। এসব দুর্যোগ মোকাবিলা করার মতো সংশ্লিষ্ট দেশগুলোর সক্ষমতা যাচাই করা হয়েছে।

জার্মানির রুহর বিশ্ববিদ্যালয় বোখাম এবং ডেভেলপমেন্ট হেল্প অ্যালায়েন্স নামে একটি জার্মান বেসরকারি মানবিক সংস্থা যৌথভাবে এই গবেষণা পরিচালনা করে।
আরো পড়ুন:

ঝুঁকিপূর্ণ ১৫ দেশের তালিকা:

এই জরিপে, গবেষকরা মূলত প্রাকৃতিক দুর্যোগের কারণে শিশুদের দুর্দশার ওপর বিশেষ জোর দিয়েছেন।

তাদের তথ্য অনুসারে বিশ্বব্যাপী প্রতি চারটি শিশুর মধ্যে একটি দুর্যোগ-প্রবণ এলাকায় বসবাস করে।

এছাড়াও, জাতিসংঘের পরিসংখ্যানেও দেখা যায় যে, গত বছর সংঘাত-সংঘর্ষ বা প্রাকৃতিক দুর্যোগের কারণে বাস্তুচ্যুত হওয়া অর্ধেকেরও বেশি মানুষের বয়স ১৮ বছরের নীচে।

জলবায়ু পরিবর্তনের কারণে সমুদ্রের স্তর বেড়ে যাওয়াসহ আরা নানা কারণে তালিকার শীর্ষে রয়েছে বেশিরভাগ দ্বীপদেশের নাম।

এরমধ্যে দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় ভানুয়াতু দ্বীপটি বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে বিবেচিত হয়েছিল, তারপরেই রয়েছে প্রতিবেশী দেশ টোঙ্গা।

তৃতীয় অবস্থানে রয়েছে আরেক দ্বীপদেশ ফিলিপিন্স। যার মোট লোকসংখ্যা প্রায় সাড়ে ১০ কোটি।

তবে জার্মান গবেষকরা মনে করেন ওশেনিয়া সার্বিকভাবে সবচেয়ে ঝুঁকি-প্রবণ অঞ্চল।

তাদের মতে আফ্রিকার দেশগুলো প্রাকৃতিক দুর্যোগে বিপর্যস্ত হিসেবে শীর্ষ ৫০টি দেশের তালিকায় যেমন স্থান পেয়েছে। তেমনি সামাজিক বিপর্যয়ের তালিকাভুক্ত ১৫টি দেশের মধ্যে ১৩টি আফ্রিকা-ভুক্ত।

ঝুঁকি পরিমাপ করা হয় কিভাবে, ঠেকানোর উপায় কি?

এমন পরিস্থিতিকে গবেষকরা এমন চরম প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় প্রয়োজনীয় প্রস্তুতি নেয়ার প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন।

এজন্য তারা উদাহরণ হিসেবে টানেন ইউরোপকে। সম্প্রতি ইউরোপের দেশগুলোতে বসন্ত ও গ্রীষ্মকালে তীব্র দাবদাহ আঘাত হানে।

অনেক স্থানে খরা দেখা দেয়ায় সেখানকার কৃষিখাত সরাসরি ক্ষতির শিকার হয়েছিল।

তবে ইউরোপের দেশগুলো সে সময় এই তাপদাহ মোকাবিলায় যে প্রতিক্রিয়া দেখিয়েছে সেগুলোকে ইতিবাচক উদাহরণ হিসাবে নেয়ার কথা বলছেন গবেষকরা।

তবে ঝুঁকির এই সূচকে প্রাকৃতিক দুর্যোগের আশঙ্কার পাশাপাশি সেই দুর্যোগ মোকাবিলায় সেই দেশ কতোটুকু প্রস্তুত সেটাও বিবেচনায় নেয়া হয়।

সেক্ষেত্রে হিসাব করা সেই দেশগুলোয় নির্মিত ভবনগুলোর পরিস্থিতি বা বিল্ডিং কোড, দারিদ্রসীমার মাত্রা এবং দুর্যোগ পরবর্তী পরিস্থিতি সামাল দেয়ার পরিকল্পনা।

এ কারণে প্রাকৃতিক দুর্যোগ-প্রবণ হওয়া সত্ত্বেও অনেক দেশের নাম ঝুঁকির তালিকায় নেই। যেমন প্রতিনিয়ত ভূমিকম্পের ঝুঁকিতে থাকা জাপান এবং চিলি। এই দুই দেশের নাম শীর্ষ ২০ ঝুঁকিপূর্ণ দেশের বাইরে রয়েছে।

এছাড়া হল্যান্ড যারা কিনা শত শত বছর ধরে সমুদ্রের স্তর বেড়ে যাওয়ার সঙ্গে যুদ্ধ করেছে। অথচ ঝুঁকির তালিকায় তাদের অবস্থান ৬৫টিতে। এদিকে মিসরের মতো অন্যান্য দেশগুলোর প্রাকৃতিক দুর্যোগের শিকার হওয়ার আশঙ্কা কম।

ঝুঁকির তালিকায় দেশটির অবস্থান ১৬৬টিতে হলেও দুর্যোগ মোকাবিলা ও বিপর্যয়ের সূচকে তারা জাপানের চাইতেও খারাপ অবস্থানে রয়েছে। কারণ দেশটি সামাজিকভাবে বিপর্যস্ত।

জলবায়ু পরিবর্তনের বিষয়ে ২০১৮ সালকে একটি সচেতনতার বছর বলে আখ্যা দিয়েছেন গবেষকরা। মানুষের মধ্যে এবারই এটা স্পষ্ট হয়ে উঠেছে যে চরম প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় প্রস্তুত থাকাটা কতো জরুরি। 

Related Posts
আগামী ৩১ মে এসএসসি পরীক্ষার ফল প্রকাশ
আগামী ৩১ মে  সকাল ১০টায় এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে।  বৃহস্পতিবার (২১ মে) প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পাঠানো এক পত্রের মাধ্যমে উল্লেখিত তারিখ ও সময় নিশ্চিত করা হয়েছে ...
READ MORE
ভোট কক্ষ থেকে সরাসরি সম্প্রচার নয়-সিইসি
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট কেন্দ্রে শৃঙ্খলা বজায় রাখার স্বার্থে ভোট কক্ষ থেকে সরাসরি সম্প্রচার করতে না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। শনিবার নির্বাচন কমিশনারদের বৈঠকে এ সিদ্ধান্ত হয় বলে ...
READ MORE
ইসিতে ৫৪৩ টি আপিল আবেদন
আসন্ন একাদস জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে ইচ্ছুক যাদের মনোনয়নপত্র বাতিল হয়েছে, তাদের বেশিরভাগই প্রার্থিতা ফিরে পেতে আপিলের আবেদন করেছেন ইসিতে। আপিলকারীদের মধ্যে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, জাতীয় পার্টির এ বি ...
READ MORE
মসজিদে ওয়াক্তিয়া নামাযে ৫জন।।জুমআর নামায ১০জন পড়তে পারবেন
প্রাণঘাতি করোনাভাইরাস বিস্তাররোধে মসজিদে জামায়াত চালু রাখার প্রয়োজনে খতিব, ইমাম, মুয়াজ্জিন, খাদেম মিলে পাঁচ ওয়াক্তের নামাযে অনধিক ৫ জন এবং জুমআর জামায়াতে অনধিক ১০ জন শরিক হতে পারবেন। জনস্বার্থে বাহিরের মুসল্লি ...
READ MORE
করোনায় আরো একজনের মৃত্যু।।নতুন আক্রান্ত আরো ৩
দেশে গত ২৪ ঘণ্টায় আরো একজন করোনাভাইরাস সংক্রমিত রোগী মৃত্যুবরণ করেছে। এ ছাড়া নতুন করে আক্রান্ত হয়েছেন  তিনজন। আজ বুধবার (১ এপ্রিল) করোনাভাইরাসসংক্রান্ত সর্বশেষ পরিস্থিতি নিয়ে করা স্বাস্থ্য অধিদপ্তরের ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ...
READ MORE
আজ মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীী কে শ্রদ্ধাভরে স্মরন করবে দেশবাসী
আজ শনিবার জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর ৪২তম মৃত্যুবার্ষিকী ১৯৭৬ সালের এই দিনে ঢাকার তৎকালীন পিজি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। পরে টাঙ্গাইলের সন্তোষে তাঁকে চিরনিদ্রায় শায়িত করা ...
READ MORE
আপিলে খালেদা জিয়ার ৩ মনোনয়নপত্রই বাতিল
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে রির্টানিং অফিসার কতৃক বাতিল হওয়া মনোনয়ন পত্রেের আপিল শুনানিতেও বিএনপি  চেয়ারপারসন খালেদা জিয়ার ৩ মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। শনিবার বাতিল হওয়া মনোনয়নপত্রের আপিল-নিষ্পত্তির ...
READ MORE
সংসদের মহিলা সংরক্ষিত আসনে আজ দলীয় মনোনয়ন ফরম বিতরন করবে আ’লীগ
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংরক্ষিত মহিলা আসনের জন্য আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম প্রদান শুরু হচ্ছে আজ মঙ্গলবার । আজ সকাল ১০টা থেকে আওয়ামী লীগ সভাপতির ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয় থেকে মনোনয়নপ্রত্যাশীরা ...
READ MORE
সাবেক মন্ত্রী নাজমুল হুদা’র ‘নির্বাচনে অংশ নেয়া অনিশ্চিত
ঘুষ নেওয়ার দণ্ডিত সাবেক মন্ত্রী নাজমুল হুদাকে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে বলেছে হাই কোর্ট; এতে আসন্ন নির্বাচনে তার অংশগ্রহণ অনিশ্চিত হয়ে পড়ল। প্রায় এক যুগ আগের মামলাটিতে গত বছর তার সাত ...
READ MORE
৩১ মার্চ পর্যন্ত  শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষনা
করোনা'র কারনে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষনা করা হবে কিনা এমন দ্বিধা-দ্বন্দের পর অবশেষে আগামীকাল মঙ্গলবার (১৭ মার্চ) থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করছে সরকার। আপাতত ৩১ ...
READ MORE
আগামী ৩১ মে এসএসসি পরীক্ষার ফল প্রকাশ
ভোট কক্ষ থেকে সরাসরি সম্প্রচার নয়-সিইসি
ইসিতে ৫৪৩ টি আপিল আবেদন
মসজিদে ওয়াক্তিয়া নামাযে ৫জন।।জুমআর নামায ১০জন পড়তে পারবেন
করোনায় আরো একজনের মৃত্যু।।নতুন আক্রান্ত আরো ৩
আজ মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীী কে শ্রদ্ধাভরে
আপিলে খালেদা জিয়ার ৩ মনোনয়নপত্রই বাতিল
সংসদের মহিলা সংরক্ষিত আসনে আজ দলীয় মনোনয়ন ফরম
সাবেক মন্ত্রী নাজমুল হুদা’র ‘নির্বাচনে অংশ নেয়া অনিশ্চিত
৩১ মার্চ পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষনা

Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।