আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম আর নেই। «» সৈয়দপুরের প্রথম নারী মেয়র আ’লীগের রাফিকা আকতার,কাউন্সিলর পদে নতুন মুখ বেশী। «» সৈয়দপুরে দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের সংর্ঘষে নিহত ১,আহত ২ জন। «» রাত পোহালেই ভোট,সৈয়দপুরে বিপুল জয়ের পথে নৌকা। «» সৈয়দপুর পৌর নির্বাচন, বিজয়ের দ্বার প্রান্তে নৌকা।  «» সৈয়দপুর উপজেলা চেয়ারম্যান মোখছেদুল মোমিনের মাতৃবিয়োগ। «» ক্রিকেটার নাসির ও তামিমার বিরুদ্ধে মামলা। «» সৈয়দপুরে পৌর নির্বাচনের প্রাক্কালে আ’লীগ-জাপার সংর্ঘষের ঘটনায় দূ’টি মামলা দায়ের। «» আজ মহান একুশ।।আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। «» সৈয়দপুরে পৌর নির্বাচনের প্রাক্কালে জাপা-আ’লীগ সংর্ঘষ।।

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষকদের বিরুদ্ধে যত অভিযোগ

শিক্ষার্থী অরিত্রী অধিকারীর আত্মহত্যার ঘটনায় ক্ষোভ-হতাশায় ফেটে পড়েছেন রাজধানীর নামি শিক্ষা প্রতিষ্ঠান ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী ও অভিভাবকরা।
বেইলি রোডে স্কুলটির সামনে জড়ো হয়ে যেমন বিক্ষোভ করেছেন ও বিচার চেয়েছেন, তেমনি কান্নায় ভেঙ্গে পড়েছেন তারা।

এর আগেও ছোট-খাট নানা বিষয় নিয়ে বিভিন্ন সময় শিক্ষকদের কাছ থেকে রূঢ় আচরণ পাওয়ার কথা বলেছেন এই অভিভাবক ও শিক্ষার্থীরা।

শিক্ষকদের খারাপ আচরণের শিকার হয়েছেন, এমন এক অভিভাবক সেই অভিজ্ঞতার কথা সাংবাদিকদের সামনে বলতে বলতে কান্নায় ভেঙ্গে পড়েন।

অভিভাবকদের এভাবে স্কুলে ডেকে নিয়ে কটূ কথা শোনানো কোনোভাবেই মানা যায় না-বলেছেন বিক্ষুব্ধ শিক্ষার্থী-অভিভাবকরা।

শিক্ষকদের এসব বিষয় সামালের ক্ষেত্রে সংবেদনশীল হওয়া উচিত বলে মনে করেন অরিত্রীর এক সহপাঠীর বাবা আসাদুজ্জামান, যিনি নিজেও ঢাকার একটি স্কুলের শিক্ষক।

ভিকারুননিসার কিছু শিক্ষকের ব্যবহার শিক্ষকসুলভ নয় বলে মন্তব্য করেন তিনি।

আসাদুজ্জামান বলেন, “আমরা অভিভাবকরা তো আমাদের ছেলে-মেয়েদের জীবন দিয়েই ভালোবাসি। তারাও আমাদের ভালোবাসে। কেউ কারও অপমান সইতে পারি না।”

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ মঙ্গলবার ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ পরিদর্শনে গেলে শিক্ষার্থীরা তার গাড়ি ঘিরে বিক্ষোভ দেখান।

অরিত্রীর মৃত্যুকে কেন্দ্র করে মঙ্গলবার সকাল থেকেই বেইলি রোডে স্কুলের সামনে জড়ো হন অভিভাবক-শিক্ষার্থীরা। বেলা সাড়ে ১২টা থেকে নবম শ্রেণির পরীক্ষা চলার মধ্যে প্রতিষ্ঠানের বাইরে ও ভেতরে অবস্থান নেন তারা।‘এ কেমন শিক্ষা, যার জন্য শিক্ষার্থীকে জীবন দিতে হয়?’, ’এ কি শুধু আত্মহত্যা?’, ‘আমরা আর অরিত্রী চাই না’, ‘উই ওয়ান্ট জাস্টিস’, ‘সুইসাইড করা মানে প্রেমে ব্যর্থতা!’ প্রভৃতি লেখা প্ল্যাকার্ড নিয়ে দাঁড়ান বিক্ষুব্ধরা।

অধ্যক্ষের অপসারণসহ বিভিন্ন দাবিতে বিক্ষোভের সময় নবম শ্রেণির শিক্ষার্থীদের মঙ্গলবারের পরীক্ষা পেছানোর দাবিও জানান অভিভাবকরা।

তাদের বক্তব্য ছিল, এই ক্লাসের শিক্ষার্থীরা তাদের একজনকে হারিয়েছে। শোক প্রকাশের জন্যও তো তাদের সময় দেওয়া উচিত। ওই ঘটনার পর তারা সেভাবে প্রস্তুতিরও সময় পায়নি।

তবে স্কুলের অধ্যক্ষ নাজনীন ফেরদৌস সাংবাদিকদের বলেছেন, পরীক্ষার সূচি ঠিকই থাকবে। যারা পরীক্ষায় অংশ নিতে পারবে না, তাদেরটা পরে নেওয়া হবে।

তিনি একথা বললেও রাতে অভিভাবকদের একজন দিলারা চৌধুরী সাংবাদিকদের বলেন, সব পরীক্ষা ‘বর্জনের ঘোষণা দিয়েছে’ শিক্ষার্থীরা।

দায়ীদের শাস্তি এবং অধ্যক্ষের পদত্যাগ দাবিতে বুধবার সকাল ১০টায় আবারও কলেজের সামনে অবস্থান ধর্মঘট পালন করবেন অভিভাবক ও শিক্ষার্থীরা।

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী অরিত্রী অধিকারীর আত্মহত্যার ঘটনায় মঙ্গলবার ওই স্কুল পরিদর্শনে গিয়ে অধ্যক্ষের সঙ্গে কথা বলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

ঘটনার সূত্রপাত গত রোববার স্কুলের প্রভাতী শাখার নবম শ্রেণির সমাজ পরীক্ষার সময়। স্কুল কর্তৃপক্ষের দাবি, অরিত্রী অধিকারী পরীক্ষায় মোবাইল ফোনে নকল নিয়ে টেবিলে রেখে লিখছিলেন। কর্তব্যরত শিক্ষক তাকে ধরে ফেলেন। পরদিন অরিত্রীকে তার অভিভাবকদের স্কুলে নিয়ে আসতে বলা হয়।সোমবার দুপুরে ঢাকার শান্তিনগরের বাসায় নিজের ঘরে দরজা বন্ধ করে ফ্যানের সঙ্গে ঝুলে আত্মহত্যা করেন অরিত্রী।

স্বজনদের দাবি, অরিত্রীর বাবা-মাকে ডেকে নিয়ে ‘অপমান করেছিলেন’ অধ্যক্ষ। সে কারণে ওই কিশোরী আত্মহত্যা করেছেন।

ক্ষোভ আর কান্না

অরিত্রীর ক্লাসেই পড়ে সাহানা বেগমের মেয়ে। মঙ্গলবার তিনিও ছিলেন বিক্ষুব্ধ অন্য অভিভাবকদের সঙ্গে।

সে সময় সাংবাদিকদের কাছে শিক্ষকদের ‘অকথ্য গালিগালাজ’ ও রূঢ় আচরণের কথা বলার এক পর্যায়ে কেঁদে ফেলেন সাহানা।

তিনি সাংবাদিকদের বলেন, “আমাদের বাচ্চা যদি কোনো খারাপ কাজ করে আমরা কি সেটাকে সমর্থন দিই? বাচ্চাদের সঙ্গে যে আচরণ করে সেটা বলার মতো না। অভিভাবকদেরও ডেকে অকথ্য ভাষায় গালিগালাজ করা হয়।”

সাহানা বলেন, “নিজের অপরাধের জন্য বাবা-মায়ের অপমানের কারণেই আত্মহত্যার পথ বেছে নিয়েছে অরিত্রী। বাচ্চাদের বাবা-মায়েদের অপমান করে এমন স্কুল কোথাও নেই।”

সব শিক্ষক নয়, কিছু শিক্ষকের আচরণ অনেক রূঢ় মন্তব্য করে অভিভাবক আসাদুজ্জামান বলেন, “এ ধরনের শিক্ষকদের সংশোধন হওয়া দরকার। অরিত্রীর বাবা-মাকে অপমানের সঙ্গে যারাই জড়িত তাদের বিরুদ্ধে অবশ্যই তদন্ত করে ব্যবস্থা নিতে হবে।”

ঢাকার ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী অরিত্রী অধিকারীর আত্মহত্যার ঘটনায় মঙ্গলবার স্কুলের সামনে বিক্ষোভ করেন সহপাঠীরা।

অরিত্রীকে ব্যক্তিগতভাবে চেনার কথা জানিয়ে তিনি বলেন, “মোবাইল হয় তো সঙ্গে ছিল, কিন্তু এই ছাত্রী নকল করার মতো না। অরিত্রী অত্যন্ত মেধাবী ও সুশৃঙ্খল মেয়ে ছিল। উচ্ছৃঙ্খল হলে তো আত্মহত্যার দিকে পা বাড়াত না।”অরিত্রীর কথা বলতে গিয়ে কেঁদে ফেলেন দশম শ্রেণির সামিয়া হোসেন চৈতীও।

শিক্ষকদের খারাপ আচরণের প্রসঙ্গে তিনি বলেন, “সবাই খারাপ না, অনেকের ব্যবহার খুব বাজে। অভিভাবকদের তো দোষ না, অভিভাবকরা প্রশ্রয়ও দেয় না। তাদেরকে কেন ডেকে এনে ঝাড়া হয়? আমরা চাই, এ ধরনের ঘটনা আর না ঘটুক। স্কুলে যেন আমাদের মা-বাবাদের ডেকে অপমান করা না হয়।”

অধ্যক্ষ নাজনীন ফেরদৌসের আচরণ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন অভিভাবক দিলারা চৌধুরী; স্কুলের চতুর্থ ও সপ্তম শ্রেণিতে পড়ে তার দুই মেয়ে।

দিলারা চৌধুরী বলেন, “আপনারা তো এতক্ষণ অনেকের সঙ্গে কথা বলেছেন, কারও মুখ থেকে তার বিষয়ে ভালো কথা শুনেছেন? শোনার কথা না। কারণ উনি নানা ধরনের দুর্নীতিও করেন।”

গণিত ও পদার্থ বিজ্ঞানের শিক্ষক নাসির উদ্দিনের নাম উল্লেখ করেই অভিযোগ তোলেন কয়েকজন অভিভাবক।

তাদের একজন বলেন, “ছেলে-মেয়েরা পরীক্ষা দিয়ে আসে আর দোয়া করে, আল্লাহ নাসির স্যারের কাছে যেন খাতা না যায়। কোচিং যারা করে না, তাদেরকে ফেল করে করিয়ে দেওয়া হয়। সে কারণে সবাই কোচিং করতে বাধ্য হয়।”

তোপের মুখে শিক্ষামন্ত্রী

উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে সকাল ১১টার দিকে বেইলি রোডে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ ক্যাম্পাসে আসেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। সেখানে শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীর সঙ্গে কথা বলেন তিনি।

বেলা ১২টার পর স্কুল থেকে বেরিয়ে যাওয়ার সময় শিক্ষার্থী ও অভিভাবকদের তোপের মুখে পড়েন মন্ত্রী। আন্দোলনরতরা প্রায় ১০ মিনিট তার গাড়ি আটকে রাখেন। এসময় ‘অরিত্রী হত্যার বিচার চাই, অধ্যক্ষের অপসারণ চাই’, ‘উই ওয়ান্ট জাস্টিস’ নানা স্লোগান দেন শিক্ষার্থী ও অভিভাবকরা।

এদিকে অরিত্রীর ঘটনায় জড়িত শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়ে অধ্যক্ষ নাজনীন ফেরদৌস বলেন, “এটা অত্যন্ত দুঃখজনক ঘটনা। আমরা খুব মর্মাহত।”

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী অরিত্রী অধিকারীর আত্মহত্যার ঘটনায় মঙ্গলবার ওই স্কুল পরিদর্শনে গিয়ে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

অরিত্রীর আত্মহত্যার ঘটনা তদন্তে শিক্ষা মন্ত্রণালয় ও ভিকারুননিসা কর্তৃপক্ষ দুটি তদন্ত কমিটি গঠন করেছে। সাময়িক বরখাস্ত করা হয়েছে প্রতিষ্ঠানটির প্রভাতী শাখার অধ্যক্ষকে।এছাড়া শিক্ষার্থীদের আত্মহত্যা ঠেকাতে একটি জাতীয় নীতিমালা করতে অতিরিক্ত শিক্ষা সচিবের নেতৃত্বে পাঁচ সদস্যের কমিটি গঠন করে দিয়েছে হাই কোর্ট। এই কমিটিকে নীতিমালা সংক্রান্ত এবং অরিত্রীর আত্মহত্যার কারণ অনুসন্ধান করে এক মাসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

Related Posts
ত্রান বিতরনে অনিয়ম করায় আরও ১১ জনপ্রতিনিধি সাময়িক বরখাস্ত।
ইউনিয়ন পরিষদের একজন চেয়ারম্যান ও ১০ জন সদস্যকে সাময়িক বরখাস্ত করে বুধবার আদেশ জারি করেছে স্থানীয় সরকার বিভাগ। এ নিয়ে ত্রাণ বিতরণে অনিয়মসহ সরকারি চাল আত্মসাৎ এবং অন্যান্য অনিয়মের জন্য ইউনিয়ন ...
READ MORE
প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষার ফল প্রকাশ
পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক সমাপনী পরীক্ষায় ৯৭ দশমিক ৫৯ শতাংশ এবং ইবতেদায়ীতে ৯৭ দশমিক ৬৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছে এ বছর। এর মধ্যে প্রাথমিকে জিপিএ-৫ পেয়েছে তিন লাখ ৬৮ হাজার ১৯৩ ...
READ MORE
কুড়িগ্রামের ঘটনায় এবার ৩ ম্যাজিষ্ট্রেট প্রত্যাহার
সাংবাদিক আরিফুল ইসলামকে মধ্যরাতে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে কারাদণ্ড দেয়ার ঘটনায় কুড়িগ্রামের জেলা প্রশাসক সুলতানা পারভীনের পর এবার  (ডিসি) কার্যালয়ের তিন ম্যাজিস্ট্রেটকে প্রত্যাহার করা হয়েছে। অভিযুক্ত কুড়িগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ের সিনিয়র সহকারী ...
READ MORE
ডাকসুর নির্বাচনে ভিপি নুরু জিএস রাব্বানী নির্বাচিত
দীর্ঘ প্রায় ২৮ বছর পর অনুষ্ঠিত হল দেশের একমাত্র প্রাচীন ও ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ের  ছাত্র সংসদ নির্বাচন। ডাকসুর এ নির্বাচনে ভিপি পদে ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নুরুল হক ও ...
READ MORE
সৈয়দপুরে অবৈধ পলিথিন কারখানায় র‌্যাবের অভিযান,মালামাল জব্দসহ জরিমানা আদায়।
নীলফামারীর সৈয়দপুরে পরিবেশ অধিদপ্তর ও র‌্যাবের যৌথ অভিযানে ৪ হাজার কেজি নিষিদ্ধ পলিথিন উদ্ধার করা হয়েছে এবং উৎপাদন ও বাজারজাত করার দায়ে ভ্রাম্যমান আদালতে ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা ...
READ MORE
নীলফামারীতে খাদ্য বান্ধব কর্মসুচীর দুই ডিলারের লাইসেন্স বাতিল
নীলফামারীতে অনিয়মের অভিযোগে খাদ্য বিভাগের দুই ডিলারের লাইসেন্সসহ ডিলারশীপ বাতিল করা হয়েছে। মঙ্গলবার বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন জেলা খাদ্য বিভাগের শীর্ষ কর্মকর্তা কাজী সাইফুদ্দিন অভি। লাইসেন্স বাতিল হওয়া ব্যক্তিরা হলেন, সদর ...
READ MORE
বুলবুলের কারনে সোমবারের জেএসসি ও জেডিসি পরীক্ষাও স্হগিত
বাংলাদেশের উপকুলীয় অংশে প্রবেশ করেছে ঘুর্নিঝড় বুলবুল । এই ঘূর্ণিঝড় বুলবুলের কারণে সোমবার (১১ নভেম্বর) অনুষ্ঠিতব্য জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা স্থগিত করা হয়েছে। ওইদিন ...
READ MORE
ইজতেমার কারনে পিছাল এসএসসি পরীক্ষা
বিশ্ব ইজতেমার কারণে চলতি এসএসসি ও সমমানের সব বোর্ডের আগামী ১৬, ১৭ ও ১৮ ফ্রেব্রুয়ারির পরীক্ষা পিছিয়ে দিয়েছে সরকার। ১৬ ফেব্রুয়ারির পরীক্ষা ২৬ ফেব্রুয়ারি, ১৭ ফেব্রুয়ারির পরীক্ষা ২৭ ফেব্রুয়ারি এবং ১৮ ...
READ MORE
বুলবুলের কারনে জেএসসি ও জেডিসির আজকের পরীক্ষা স্হগিত
বুলবুলের কারনে জেএসসি ও জেডিসি'র আজকের পরীক্ষা স্হগিত করা হয়েছে । ধেয়ে আসছে ঘূর্ণিঝড় বুলবুল । এ কারনে শনিবারের  জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা পিছিয়ে ...
READ MORE
পদত্যাগ করলেন সৈয়দপুর সরকারী কলেজের অধ্যক্ষ খোকন স্যার
নীলফামারীর সৈয়দপুর সরকারী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সাখাওয়াৎ হোসেন খোকন স্যার পদত্যাগ করেছেন। মঙ্গলবার তাঁর পদত্যাগ পত্র কলেজ পরিচালনা কমিটির সভাপতির নিকট জমা দেয়া হয়। স্বাস্থ্যগত কারনে তিনি এ পদ থেকে ...
READ MORE
ত্রান বিতরনে অনিয়ম করায় আরও ১১ জনপ্রতিনিধি সাময়িক
প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষার ফল প্রকাশ
কুড়িগ্রামের ঘটনায় এবার ৩ ম্যাজিষ্ট্রেট প্রত্যাহার
ডাকসুর নির্বাচনে ভিপি নুরু জিএস রাব্বানী নির্বাচিত
সৈয়দপুরে অবৈধ পলিথিন কারখানায় র‌্যাবের অভিযান,মালামাল জব্দসহ জরিমানা
নীলফামারীতে খাদ্য বান্ধব কর্মসুচীর দুই ডিলারের লাইসেন্স বাতিল
বুলবুলের কারনে সোমবারের জেএসসি ও জেডিসি পরীক্ষাও স্হগিত
ইজতেমার কারনে পিছাল এসএসসি পরীক্ষা
বুলবুলের কারনে জেএসসি ও জেডিসির আজকের পরীক্ষা স্হগিত
পদত্যাগ করলেন সৈয়দপুর সরকারী কলেজের অধ্যক্ষ খোকন স্যার
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।