আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» সৈয়দপুরে পৌর নির্বাচনের প্রাক্কালে আ’লীগ-জাপার সংর্ঘষের ঘটনায় দূ’টি মামলা দায়ের। «» আজ মহান একুশ।।আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। «» সৈয়দপুরে পৌর নির্বাচনের প্রাক্কালে জাপা-আ’লীগ সংর্ঘষ।। «» নীলফামারী জেলা আইনজীবি সমিতির নির্বাচনে মমতাজুল সভাপতি, আলফারুক সম্পাদক নির্বাচিত। «» ফয়েজ আহমেদ এর ছোট গল্প “আজব স্বপ্ন”। «» ফয়েজ আহমেদ এর ছোট গল্প “চুলকানী”। «» সৈয়দপুর পৌর নির্বাচন ২৮ ফেব্রুয়ারী,প্রজ্ঞাপন জারী। «» ফয়েজ আহমেদ এর ছোট গল্প “পল্টিবাজ”। «» সৈয়দপুরে উপজেলা আ’লীগ সভাপতিকে “মুক্তভাষার” পক্ষে ফুলেল শুভেচ্ছা প্রদান। «» সৈয়দপুর উপজেলা আ’লীগের সভাপতি হলেন মোখছেদুল মোমিন।

ইসিতে ৫৪৩ টি আপিল আবেদন

আসন্ন একাদস জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে ইচ্ছুক যাদের মনোনয়নপত্র বাতিল হয়েছে, তাদের বেশিরভাগই প্রার্থিতা ফিরে পেতে আপিলের আবেদন করেছেন ইসিতে।

আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় এই নির্বাচনে অংশ নিতে মোট ৩ হাজার ৬৫টি মনোনয়নপত্র জমা পড়েছিল। গত ২ নভেম্বর বাছাইয়ের পর নানা কারণে ৭৮৬টি বাতিল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তারা।

রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে ইসিতে আপিল করার সুযোগ ছিল তিন দিন। ঢাকার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এসে এই আপিল করেন সংক্ষুব্ধরা।

প্রথম দিন ৮৪ জন আপিল করেছিলেন। দ্বিতীয় দিন মঙ্গলবার ২৩৭ জন আপিল করেন, শেষ দিন বুধবার ২২২টি আপিল জমা পড়ে। সব মিলিয়ে আপিলকারীর সংখ্যা দাঁড়িয়েছে ৫৪৩টি।

এখন এই আপিল আবেদন নিয়ে শুনানিতে বসবে ইসি; বৃহস্পতি, শুক্র ও শনিবার এ তিন দিনে সব আপিল আবেদন শুনানি শেষে নিষ্পত্তি করা হবে।

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, রফিকুল ইসলাম, কবিতা খানম ও শাহাদাত হোসেন চৌধুরী এ আপিল শুনানি নেবেন। আগারগাঁওয়ের নির্বাচন ভবনে ১১ তলায় এ লক্ষ্যে এজলাস তৈরির কাজও শেষ হয়েছে।

ইসিতে আপিল শুনানির জন্য প্রস্তুত এজলাস

আপিল করার সময় শেষ হওয়ার পর বুধবার সন্ধ্যায় নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ সংবাদ সম্মেলনে বলেন, “৩-৫ ডিসেম্বর নির্ধারিত সময়ে ৫৪৩টি আপিল আবেদন আমরা পেয়েছি। পুরো কমিশন ৬-৮ ডিসেম্বর তা শুনবে। শুনানি শেষে আপিলের রায় সঙ্গে সঙ্গে জানিয়ে দেওয়া হবে।”

ইসি সচিব জানান, আপিল আবেদনের ক্রমিক ১-১৬০ নম্বর পর্যন্ত শুনানি চলবে বৃহস্পতিবার, ১৬১-৩১০ নম্বরের শুনানি শুক্রবার এবং ৩১১ থেকে ৫৪৩ নম্বরের শুনানি হবে শনিবার।

সে হিসাবে খালেদা জিয়ার আপিল আবেদনের শুনানি শেষ দিন শনিবার হতে পারে।

দৈনিক সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত কর্মসময় হিসাব করলে তিন দিনে শুনানির সময় দাঁড়ায় ৩৬ ঘণ্টা; সেই হিসেবে প্রতিটি আপিল নিষ্পত্তিতে গড়ে ৪ মিনিটেরও কম সময় পাওয়া যাবে।

প্রথম দিনে ১৬০টি আপিল শুনানির জন্য রাখা হয়েছে, ওই দিন প্রতিটি শুনানি করতে গড়ে সাড়ে ৪ মিনিট করে সময় লাগবে।

তবে ইসি সচিব বলেন, প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে সবার শুনানি শেষ করা হবে। যতক্ষণ লাগবে ততক্ষণ শুনানি চলবে।

সংবাদ সম্মেলনে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ

এবার ৭৮৬টি বাতিল মনোনয়নপত্রের মধ্যে ৩৮৪টি স্বতন্ত্র প্রার্থীদের। স্বতন্ত্র প্রার্থীদের অধিকাংশই ১ শতাংশ ভোটারের স্বাক্ষর গড়মিলের কারণে বাদ পড়েছে; তাদের ক্ষেত্রে শুনানিতে সময় কম লাগবে বলে ইসি কর্মকর্তারা জানান।

রাজনৈতিক দলের প্রার্থীদের মধ্যে ঋণ খেলাপ, বিল খেলাপ ও স্থানীয় সরকারের প্রতিনিধি মিলিয়ে অন্তত ১৩০ জন আপিলকারী রয়েছেন। বাকিদের দলীয় প্রত্যয়ন না থাকা, হলফনামায় মিথ্যা তথ্য দেওয়াসহ হরেক রকমের আইনি ব্যত্যয় রয়েছে।

সেক্ষেত্রে ৫৪৩টি আবেদন শুনতে তিন দিন পর্যাপ্ত বলে মনে করেন ইসি কর্মকর্তারা।

৫৪৩টি আবেদনের মধ্যে অধিকাংশই মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে। তবে প্রার্থিতা বৈধতা চ্যালেঞ্জ করে কতজন এবং দলভিত্তিক তথ্য জানাতে পারেনি ইসি।

রায়ে সার্টিফাইড কপি সরবরাহের বিষয়ে ইসি সচিব বলেন, “যাদের আপিল আবেদন  নামঞ্জুর হবে (অর্থাৎ রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্ত বহাল থাকবে) তাদের রায়ের নকল কপি যেন দ্রুত দেওয়া হয় সে ব্যবস্থা থাকবে।”

আপিল নিষ্পত্তির পর ৯ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় নির্ধারিত রয়েছে। এরপর প্রতীক বরাদ্দ শেষে শুরু হবে ভোটের প্রচার। ৩০ ডিসেম্বর হবে ভোটগ্রহণ।

বিগত দশম সংসদ নির্বাচন অধিকাংশ দল বর্জন করলেও একাদশ সংসদ নির্বাচনে সব রাজনৈতিক দলই অংশ নিচ্ছে।

Related Posts
কিশোরগঞ্জে উপজেলা নির্বাচনে প্রচারনার সময় আ’লীগ নেতা খুন
উপজেলা পরিষদ নির্বাচন সংক্রান্ত এক সহিংসতায় আওয়ামীলীগ সমর্থীত প্রার্থীর একজন কর্মী, কিশোরগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সহসভাপতি তপন কুমার নিহত হয়েছেন । জানা যায় যে, নীলফামারীর কিশোরগঞ্জে নির্বাচনী প্রচারণায় সংঘর্ষের এ ঘটনা ঘটে। ...
READ MORE
সৈয়দপুরে আ’লীগের কাউন্সিলে আনোয়ার সভাপতি জিকো সম্পাদক নির্বাচিত
নীলফামারীর সৈয়দপুরে বাংলাদেশ আওয়ামীলীগ সৈয়দপুর উপজেলার ১নং কামারপুকুর ইউনিয়ন শাখার ত্রি-বার্ষিক কাউন্সিল অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার কামারপুকুর কলেজ মাঠে অনুষ্ঠিত কাউন্সিলে আনোয়ার হোসেন সভাপতি ও জিকো আহমেদ সাধারন সম্পাদক নির্বাচিত হন। ...
READ MORE
“সমৃদ্বির অগ্রযাত্রায় বাংলাদেশ” শিরোনামে আ’লীগের ইশতেহার ঘোষনা
আসন্ন সংসদ নির্বাচন উপলক্ষে ইশতেহার ঘোষনা করছে বাংলাদেশ আ'লীগ । টানা ১০ বছর ক্ষমতায় থেকে বাংলাদেশকে ‘উন্নয়নের মহাসড়কে’ তোলার পর তরুণ প্রজন্মকে নেতৃত্বে সম্পৃক্ত করার দিক-নির্দেশনা নিয়ে একাদশ সংসদ নির্বাচনের ...
READ MORE
করোনায় আরও ৪২ জনের মৃত্যু,নতুন করে সনাক্ত ২৭৩৫ জন।
দেশে নতুন করে ২ হাজার ৭৩৫ জনের দেহে নভেল করোনাভাইরাস বা কোভিড-১৯ রোগের সংক্রমণ শনাক্ত করা হয়েছে। এ ছাড়া এই রোগে আক্রান্ত হয়ে আরও ৪২ জনের মৃত্যু হয়েছে, যা ২৪ ...
READ MORE
আপিল শুনানিতেও বাতিল হাওলাদার
ভাগ্য এবার সায় দিচ্ছে না হাওলাদারের । নির্বাচন  কমিশনে আপিল করেও পটুয়াখালী-১ আসনের প্রার্থিতা ফেরত পেলেন না এ আসনের বর্তমান সাংসদ জাতীয় পার্টির মহাসচিবের পদ হারানো এ বি এম রুহুল ...
READ MORE
জেএসসিতে জিপিএ-৫ পেয়েছে ৬৮,০৯৫ জন
এবছর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। এতে পাস করেছে ৮৫.২৮ শতাংশ শিক্ষার্থী। এবং জিপিএ-৫ পেয়েছে ৬৮ হাজার ৯৫ জন শিক্ষার্থী।সোমবার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এ ফলাফলের ...
READ MORE
দেশে ফিরলেন এরশাদ
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের  তুমুল আলোচনার মধ্যে চিকিৎসার জন্য সিঙ্গাপুর যাওয়ার পর ভোটের তিন দিন আগে দেশে ফিরেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ। বুধবার রাত ৯টায় তিনি ঢাকার শাহজালাল ...
READ MORE
শো-ডাউন বন্ধে নির্বাচন কমিশনের নির্দেশনা জারী
মুক্ত ভাষা,১৩ নভেম্বর : মনোনয়ন পত্র  সংগ্রহ ও জমা দানের  সময়  মিছিল বা শো-ডাউন করা যাবে না । এবং কেউ যেন  শোডাউন করতে না পারে, এ ব্যাপারে সতর্ক থাকতে আইন-শৃঙ্খলা ...
READ MORE
আ স ম ফিরোজের নির্বাচনে আর বাধা নেই
সোনালী ব্যাংক থেকে জাতীয় সংসদের প্রধান হুইপ আ স ম ফিরোজের নেওয়া ঋণের সুদ মওকুফ ও নবমবারের মত ঋণ পুনঃতফসিলের সিদ্ধান্ত স্থগিত করে হাই কোর্টের দেওয়া আদেশ স্থগিত করেছে সুপ্রিম ...
READ MORE
সৈয়দ আশরাফুল ইসলাম আর নেই
জাতীয় চার নেতার অন্যতম সৈয়দ নজরুল ইসলামের ছেলে আওয়ামীলীগের এক সময়ের কান্ডারী পরীক্ষিত নেতা সৈয়দ আশরাফুল ইসলাম আর আমাদের মাঝে নেই। মরনব্যাধী ক্যান্সারের সঙ্গে লড়াই করে অবশেষে হার মানলেন তিনি ...
READ MORE
কিশোরগঞ্জে উপজেলা নির্বাচনে প্রচারনার সময় আ’লীগ নেতা খুন
সৈয়দপুরে আ’লীগের কাউন্সিলে আনোয়ার সভাপতি জিকো সম্পাদক নির্বাচিত
“সমৃদ্বির অগ্রযাত্রায় বাংলাদেশ” শিরোনামে আ’লীগের ইশতেহার ঘোষনা
করোনায় আরও ৪২ জনের মৃত্যু,নতুন করে সনাক্ত ২৭৩৫
আপিল শুনানিতেও বাতিল হাওলাদার
জেএসসিতে জিপিএ-৫ পেয়েছে ৬৮,০৯৫ জন
দেশে ফিরলেন এরশাদ
শো-ডাউন বন্ধে নির্বাচন কমিশনের নির্দেশনা জারী
আ স ম ফিরোজের নির্বাচনে আর বাধা নেই
সৈয়দ আশরাফুল ইসলাম আর নেই
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।