আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» স্বেচ্ছাসেবক লীগ সভাপতি নির্মল গুহ আর নেই। «» সৈয়দপুর উপজেলা আ’লীগের “স্বপ্নের পদ্মা সেতু” উদ্বোধন ও প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বর্ধিত সভা অনুষ্ঠিত। «» ভারতে মহানবীর (সা:) অবমাননার প্রতিবাদে উত্তাল সৈয়দপুর, বিক্ষোভ মিছিল ও সমাবেশ। «» সৈয়দপুরে স্কুল শিক্ষককে ফাঁসাতে গিয়ে বোতলাগাড়ির মিলন এখন জেল হাজতে। «» সৈয়দপুর ফাইলেরিয়া হাসপাতাল পরিচালনায় নতুন কমিটি ঘোষনা। «» সৈয়দপুরে আ’লীগ সভাপতির নেতৃত্বে সাংবাদিক হককে গ্রেফতার ও বহিষ্কারের দাবীতে প্রতিবাদ মিছিল। «» সৈয়দপুরে সাংবাদিক মোতালেব প্রহৃতের ঘটনায় আ’লীগের প্রতিবাদ মিছিল। «» সৈয়দপুরে কামারপুকুর ইউনিয়ন আ’লীগের মহান স্বাধীনতা দিবস উদযাপন। «» সৈয়দপুরে আ’লীগের নব-নির্বাচিত কমিটি কতৃক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন। «» সৈয়দপুর থানার উপ-পরিদর্শক সাহিদুর রহমান বিশেষ পুরষ্কারে ভূষিত।

ইসিতে ৫৪৩ টি আপিল আবেদন

আসন্ন একাদস জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে ইচ্ছুক যাদের মনোনয়নপত্র বাতিল হয়েছে, তাদের বেশিরভাগই প্রার্থিতা ফিরে পেতে আপিলের আবেদন করেছেন ইসিতে।

আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় এই নির্বাচনে অংশ নিতে মোট ৩ হাজার ৬৫টি মনোনয়নপত্র জমা পড়েছিল। গত ২ নভেম্বর বাছাইয়ের পর নানা কারণে ৭৮৬টি বাতিল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তারা।

রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে ইসিতে আপিল করার সুযোগ ছিল তিন দিন। ঢাকার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এসে এই আপিল করেন সংক্ষুব্ধরা।

প্রথম দিন ৮৪ জন আপিল করেছিলেন। দ্বিতীয় দিন মঙ্গলবার ২৩৭ জন আপিল করেন, শেষ দিন বুধবার ২২২টি আপিল জমা পড়ে। সব মিলিয়ে আপিলকারীর সংখ্যা দাঁড়িয়েছে ৫৪৩টি।

এখন এই আপিল আবেদন নিয়ে শুনানিতে বসবে ইসি; বৃহস্পতি, শুক্র ও শনিবার এ তিন দিনে সব আপিল আবেদন শুনানি শেষে নিষ্পত্তি করা হবে।

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, রফিকুল ইসলাম, কবিতা খানম ও শাহাদাত হোসেন চৌধুরী এ আপিল শুনানি নেবেন। আগারগাঁওয়ের নির্বাচন ভবনে ১১ তলায় এ লক্ষ্যে এজলাস তৈরির কাজও শেষ হয়েছে।

ইসিতে আপিল শুনানির জন্য প্রস্তুত এজলাস

আপিল করার সময় শেষ হওয়ার পর বুধবার সন্ধ্যায় নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ সংবাদ সম্মেলনে বলেন, “৩-৫ ডিসেম্বর নির্ধারিত সময়ে ৫৪৩টি আপিল আবেদন আমরা পেয়েছি। পুরো কমিশন ৬-৮ ডিসেম্বর তা শুনবে। শুনানি শেষে আপিলের রায় সঙ্গে সঙ্গে জানিয়ে দেওয়া হবে।”

ইসি সচিব জানান, আপিল আবেদনের ক্রমিক ১-১৬০ নম্বর পর্যন্ত শুনানি চলবে বৃহস্পতিবার, ১৬১-৩১০ নম্বরের শুনানি শুক্রবার এবং ৩১১ থেকে ৫৪৩ নম্বরের শুনানি হবে শনিবার।

সে হিসাবে খালেদা জিয়ার আপিল আবেদনের শুনানি শেষ দিন শনিবার হতে পারে।

দৈনিক সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত কর্মসময় হিসাব করলে তিন দিনে শুনানির সময় দাঁড়ায় ৩৬ ঘণ্টা; সেই হিসেবে প্রতিটি আপিল নিষ্পত্তিতে গড়ে ৪ মিনিটেরও কম সময় পাওয়া যাবে।

প্রথম দিনে ১৬০টি আপিল শুনানির জন্য রাখা হয়েছে, ওই দিন প্রতিটি শুনানি করতে গড়ে সাড়ে ৪ মিনিট করে সময় লাগবে।

তবে ইসি সচিব বলেন, প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে সবার শুনানি শেষ করা হবে। যতক্ষণ লাগবে ততক্ষণ শুনানি চলবে।

সংবাদ সম্মেলনে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ

এবার ৭৮৬টি বাতিল মনোনয়নপত্রের মধ্যে ৩৮৪টি স্বতন্ত্র প্রার্থীদের। স্বতন্ত্র প্রার্থীদের অধিকাংশই ১ শতাংশ ভোটারের স্বাক্ষর গড়মিলের কারণে বাদ পড়েছে; তাদের ক্ষেত্রে শুনানিতে সময় কম লাগবে বলে ইসি কর্মকর্তারা জানান।

রাজনৈতিক দলের প্রার্থীদের মধ্যে ঋণ খেলাপ, বিল খেলাপ ও স্থানীয় সরকারের প্রতিনিধি মিলিয়ে অন্তত ১৩০ জন আপিলকারী রয়েছেন। বাকিদের দলীয় প্রত্যয়ন না থাকা, হলফনামায় মিথ্যা তথ্য দেওয়াসহ হরেক রকমের আইনি ব্যত্যয় রয়েছে।

সেক্ষেত্রে ৫৪৩টি আবেদন শুনতে তিন দিন পর্যাপ্ত বলে মনে করেন ইসি কর্মকর্তারা।

৫৪৩টি আবেদনের মধ্যে অধিকাংশই মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে। তবে প্রার্থিতা বৈধতা চ্যালেঞ্জ করে কতজন এবং দলভিত্তিক তথ্য জানাতে পারেনি ইসি।

রায়ে সার্টিফাইড কপি সরবরাহের বিষয়ে ইসি সচিব বলেন, “যাদের আপিল আবেদন  নামঞ্জুর হবে (অর্থাৎ রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্ত বহাল থাকবে) তাদের রায়ের নকল কপি যেন দ্রুত দেওয়া হয় সে ব্যবস্থা থাকবে।”

আপিল নিষ্পত্তির পর ৯ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় নির্ধারিত রয়েছে। এরপর প্রতীক বরাদ্দ শেষে শুরু হবে ভোটের প্রচার। ৩০ ডিসেম্বর হবে ভোটগ্রহণ।

বিগত দশম সংসদ নির্বাচন অধিকাংশ দল বর্জন করলেও একাদশ সংসদ নির্বাচনে সব রাজনৈতিক দলই অংশ নিচ্ছে।

Related Posts
নীলফামারী ৪ আসনে লাঙ্গলের চুড়ান্ত মনোনয়ন পেলেন শওকত চোধুরী
আসন্ন  জাতীয় সংসদ নির্বাচনে নীলফামারী-৪ আসনে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে আলহাজ্ব শওকত চৌধুরীকে ঘোষণা দিয়েছেন পার্টির চেয়ারম‌্যান হুসেইন মুহম্মদ এরশাদ। আজ সোমবার পাটির চেয়ারম‌্যান কর্তৃক স্বাক্ষরিত একটি চিঠি নীলফামারী জেলা প্রশাসক ...
READ MORE
গুলশানে ইউনাইটেড হাসপাতালে আগুন,৫ করোনা রোগীর মৃত্যু
রাজধানীর গুলশানের ইউনাইটেড হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। অগ্নিকান্ডে ৫ করোনা রোগীর মৃত্যু হয়েছে। এসি বিস্ফোরণে জরুরি বিভাগ এবং সংলগ্ন আইসিইউ  করোনা ইউনিট পুড়ে গেছে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট আগুন ...
READ MORE
স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে নতুন শপথে বলিয়ান হতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহবান।
আগামীর বাংলাদেশকে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে দেশের সকল নাগরিককে নতুন করে শপথ নেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, “সুবর্ণজয়ন্তীর এই শুভক্ষণে আমাদের শপথ নিতে হবে, কেউ ...
READ MORE
নৌকার প্রচারনায় শোবিজ তারকারা
 আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রচার প্রচারনা শুরুর পর বৃহস্পতিবার জাতীয় শহীদ মিনারে এসেছিলেন শোবিজ অঙ্গনের তারকারা। আওয়ামী লীগের পক্ষে নির্বাচনী প্রচারের অংশ হিসেবে ভোটারদের নৌকা মার্কায় ভোট প্রদানের আহ্বান জানিয়েছেন ...
READ MORE
পুলিশের আইজিপি বেনজির আহমেদ।।র‌্যাবের ডিজি আব্দুল্লাহ আল-মামুন
এবার পুলিশের শীর্ষ পদে রদবদলের প্রজ্ঞাপন প্রকাশ করা হয়েছে।পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) হলেন এলিট ফোর্স র‌্যাবের মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ। একই সঙ্গে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) বর্তমান প্রধান চৌধুরী আবদুল্লাহ ...
READ MORE
এখনও জট খোলেনি নীলফামারীর ৩ টি আসনে
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নীলফামারী জেলার চারটি সংসদীয় আসনে ছয় প্রার্থী তাদের মনোনয়ন প্রত্যাহারের করে নিয়েছেন  ।এ ৪ আসনে এখন রয়েছে ২৪ প্রার্থী। এ ৪ আসনের মধ্যে এখনও ৩ ...
READ MORE
করোনায় আজ রেকর্ড মৃত্যু ৫৩,নতুন করে সনাক্ত ৩৮৬২ জন।
দেশে গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাস সংক্রমনে রেকর্ড ৫৩ জনের মৃত্যু হয়েছে।এ নিয়ে মৃত্যুর সংখ্যা ১২৬২ জন। নতুন করে করোনা ভাইরাস আক্রান্ত সনাক্ত হয়েছে রেকর্ড ৩৮৬২ জন। এযাবত করোনায় আক্রান্ত ...
READ MORE
দেশে করোনা ভাইরাসে আরো ৯জন আক্রান্ত
দেশে নভেল করোনাভাইরাস পরীক্ষার আওতা বাড়ানোর পর একদিনেই নতুন করে নয়জনের মধ্যে সংক্রমণ ধরা পড়েছে, মৃত্যু হয়েছে আরও দুইজনের। গত ২৪ ঘণ্টায় দেশে কোভিড-১৯ এ মৃতের সংখা বেড়ে দাঁড়িয়েছে আটজনের, আক্রান্তের ...
READ MORE
সৈয়দপুরে আ’লীগের কাউন্সিলে আনোয়ার সভাপতি জিকো সম্পাদক নির্বাচিত
নীলফামারীর সৈয়দপুরে বাংলাদেশ আওয়ামীলীগ সৈয়দপুর উপজেলার ১নং কামারপুকুর ইউনিয়ন শাখার ত্রি-বার্ষিক কাউন্সিল অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার কামারপুকুর কলেজ মাঠে অনুষ্ঠিত কাউন্সিলে আনোয়ার হোসেন সভাপতি ও জিকো আহমেদ সাধারন সম্পাদক নির্বাচিত হন। ...
READ MORE
স্বাধীনতা ও জাতীয় দিবসেে শহীদদের ফুলেল শ্রদ্ধা
 আজ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। ১৯৭১ সালের এ দিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে পাকিস্তানি দখলদার বাহিনীর দমন অভিযানের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল বাঙালি জাতি। স্বাধীনতার ৪৮তম বার্ষিকীতে ...
READ MORE
নীলফামারী ৪ আসনে লাঙ্গলের চুড়ান্ত মনোনয়ন পেলেন শওকত
গুলশানে ইউনাইটেড হাসপাতালে আগুন,৫ করোনা রোগীর মৃত্যু
স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে নতুন শপথে বলিয়ান হতে প্রধানমন্ত্রী শেখ
নৌকার প্রচারনায় শোবিজ তারকারা
পুলিশের আইজিপি বেনজির আহমেদ।।র‌্যাবের ডিজি আব্দুল্লাহ আল-মামুন
এখনও জট খোলেনি নীলফামারীর ৩ টি আসনে
করোনায় আজ রেকর্ড মৃত্যু ৫৩,নতুন করে সনাক্ত ৩৮৬২
দেশে করোনা ভাইরাসে আরো ৯জন আক্রান্ত
সৈয়দপুরে আ’লীগের কাউন্সিলে আনোয়ার সভাপতি জিকো সম্পাদক নির্বাচিত
স্বাধীনতা ও জাতীয় দিবসেে শহীদদের ফুলেল শ্রদ্ধা
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।