আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» স্বেচ্ছাসেবক লীগ সভাপতি নির্মল গুহ আর নেই। «» সৈয়দপুর উপজেলা আ’লীগের “স্বপ্নের পদ্মা সেতু” উদ্বোধন ও প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বর্ধিত সভা অনুষ্ঠিত। «» ভারতে মহানবীর (সা:) অবমাননার প্রতিবাদে উত্তাল সৈয়দপুর, বিক্ষোভ মিছিল ও সমাবেশ। «» সৈয়দপুরে স্কুল শিক্ষককে ফাঁসাতে গিয়ে বোতলাগাড়ির মিলন এখন জেল হাজতে। «» সৈয়দপুর ফাইলেরিয়া হাসপাতাল পরিচালনায় নতুন কমিটি ঘোষনা। «» সৈয়দপুরে আ’লীগ সভাপতির নেতৃত্বে সাংবাদিক হককে গ্রেফতার ও বহিষ্কারের দাবীতে প্রতিবাদ মিছিল। «» সৈয়দপুরে সাংবাদিক মোতালেব প্রহৃতের ঘটনায় আ’লীগের প্রতিবাদ মিছিল। «» সৈয়দপুরে কামারপুকুর ইউনিয়ন আ’লীগের মহান স্বাধীনতা দিবস উদযাপন। «» সৈয়দপুরে আ’লীগের নব-নির্বাচিত কমিটি কতৃক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন। «» সৈয়দপুর থানার উপ-পরিদর্শক সাহিদুর রহমান বিশেষ পুরষ্কারে ভূষিত।

ভোটের জমজমাট লড়াই আজ থেকে

আজ থেকে শুরু হচ্ছে ভোটের জমজমাট লড়াই ।        মনোনয়নপত্র প্রত্যাহারের সময় শেষ হয়েছে গতকাল।

ভোট লড়াইয়ে আওয়ামী লীগের ২৫৮, জাতীয় পার্টি ১৭৩ (জোটগত ২৯), জাসদ-ইনু ৭ (জোটগত ৩), ওয়ার্কার্স পার্টি ৫, তরীকত ফেডারেশন ২২ (জোটগত ২), বিকল্পধারা ২৩ (জোটগত ৩)। বিএনপির ২৪১, গণফোরাম ৭, নাগরিক ঐক্য ৪, জাসদ-রব ৪, এলডিপি ৫, কাজী জাফরের জাতীয় পার্টি ২, খেলাফত ২, লেবার পার্টি ১, জমিয়ত ৪, ইসলামী আন্দোলনের রয়েছে ২৯৮ প্রার্থী।
এদিকে ৩০০ আসনের মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগের নিজস্ব প্রার্থী ২৫৮ আসনে নৌকা প্রতীকে ভোট করবেন এবং ১৪-দলীয় জোট শরিকদের ১৬টি আসন ছাড়া হয়েছে। এর মধ্যে ১৪টিতে নৌকা প্রতীক দেওয়া হয়েছে এবং জোটের শরিক জেপি দুটি আসনে বাইসাইকেল প্রতীকে নির্বাচন করবে।
অপরদিকে ৩০০ আসনের মধ্যে বিএনপির নিজস্ব প্রার্থী ২৪১টি আসনে ধানের শীষ প্রতীকে লড়বেন। ঐক্যফ্রন্টকে ১৯টি, বাকি ৪০টি আসনে ২০-দলীয় জোটের শরিকরা ধানের শীষ প্রতীকে লড়বেন।
জাতীয় পার্টি ১৭৩ জনের তালিকা নির্বাচন কমিশনে জমা দিয়েছে। দলটির পক্ষ থেকে বলা হয়েছে, ২৯ আসনে মহাজোটের সঙ্গে ভোট করবে তারা।
 জাতীয় সংসদ নির্বাচনে দল ও জোট মিলিয়ে ২৭২ জনকে নৌকা প্রতীক দেওয়ার জন্য নির্বাচন কমিশনে চিঠি দিয়েছে আওয়ামী লীগ। এই প্রার্থীদের মধ্যে আওয়ামী লীগের নেতা আছেন ২৫৮ জন। বাকিরা আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪-দলীয় জোটের শরিক দলগুলোর। তাদের বাইরে জোট শরিক জেপির দুজন নিজস্ব প্রতীকে ভোট করবেন। আওয়ামী লীগের সঙ্গে জোটগতভাবে নির্বাচনে যাওয়া জাতীয় পার্টির জন্য ২৬টি আসন ফাঁকা রেখেছে ক্ষমতাসীন দলটি। তবে জাতীয় পার্টির মহাসচিব মশিউর রহমান রাঙ্গা বলেছেন, মহাজোটের শরিক হিসেবে তাদের ২৯টি আসন ছাড়া হয়েছে। গতকাল নির্বাচন কমিশনে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার স্বাক্ষরে চিঠিতে দলের একক প্রার্থী ও শরিকদের নৌকা প্রতীক দিতে ২৭২ জনের তালিকা দেওয়া হয়। আওয়ামী লীগের ২৫৮ জনের পাশাপাশি ওয়ার্কার্স পার্টির পাঁচ, জাসদের তিন, তরীকত ফেডারেশনের দুই, বাংলাদেশ জাসদের এক ও বিকল্পধারার তিনজন নৌকা প্রতীকে ভোট করবেন। জোটের অন্য শরিক জাতীয় পার্টির (জেপি) দুজন দলীয় প্রতীক ‘বাইসাইকেল’ নিয়ে ভোটে থাকছেন; এই দুই আসনে আওয়ামী লীগ কোনো প্রার্থী দেয়নি।
এ ছাড়া তরীকত ফেডারেশনের দলীয় প্রতীকে ২০ প্রার্থী রয়েছে। ১৪ দলের শরিক ন্যাপ নিজস্ব প্রতীকে ৯টি আসনে, গণতন্ত্রী পার্টি ৫টি আসনে প্রার্থী দিয়েছে। এ ছাড়া বিকল্পধারার নিজস্ব প্রতীকে প্রার্থী রয়েছেন ২০ জন। মোট ২৩ জন।

বিএনপি, জাতীয় ঐক্যফ্রন্ট ও ২০-দলীয় জোট মিলিয়ে ২৯৮ জনের ধানের শীষ প্রতীক :  বিএনপি, ২০-দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্টের শরিক দলগুলোর প্রার্থী তালিকা ঘোষণা করা হয়েছে। ৩০০ আসনের মধ্যে বিএনপির নিজস্ব প্রার্থী ২৪১টি আসনে ধানের শীষ প্রতীকে লড়বেন। ঐক্যফ্রন্ট ১৯টি আর বাকি ৪০টি আসনে ২০-দলীয় জোটের শরিকরা ধানের শীষ প্রতীকে লড়বেন। এ ছাড়া দুই আসনের একটিতে এলডিপির চেয়ারম্যান কর্নেল অলি আহমদ দলীয় প্রতীক ছাতা এবং কক্সবাজার-২ আসনে জামায়াত নেতা হামিদুর রহমান আজাদ স্বতন্ত্রভাবে লড়বেন। এখানে ধানের শীষের কোনো প্রার্থী থাকবে না। গতকাল বিএনপির পক্ষ থেকে নির্বাচন কমিশনকে ২৯৮ জনকে ধানের শীষ প্রতীক বরাদ্দ দিতে বলা হয়েছে।

 

দুই জোটের মধ্যে বৃহৎ শরিক জামায়াতে ইসলামী পেয়েছে ২২টি আসন। জোটের অন্য শরিকদের মধ্যে এলডিপি ৫টি, জমিয়তে উলামায়ে ইসলাম দুই গ্রুপে ৪টি, খেলাফত মজলিস ২টি, জাতীয় পার্টি (কাজী জাফর ২টি), কল্যাণ পার্টি ১টি, বিজেপি ১টি, লেবার পার্টি ১টি, এনপিপি ১টি এবং পিপিবি ১টি আসনে ধানের শীষ প্রতীকে লড়বে। এ ছাড়া জাতীয় ঐক্যফ্রন্টের শরিক দলগুলোর মধ্যে গণফোরাম ৭টি, নাগরিক ঐক্য ৪টি, জেএসডি ৪টি এবং কৃষক শ্রমিক জনতা লীগ ৪টি আসনে ধানের শীষ প্রতীকে লড়বে।

 

জাতী পার্টি ১৭৩ জনের তালিকা নির্বাচন কমিশনে জমা দিয়েছে। দলটির পক্ষ থেকে বলা হয়েছে, ২৯ আসনে মহাজোটের সঙ্গে ভোট করবে তারা। বাকি আসনগুলো ‘উন্মুক্ত’ বিবেচনায় তাদের প্রার্থীরা ভোটের লড়াইয়ে থাকছেন।

 

ইসি কর্মকর্তারা জানান, নির্বাচন কমিশনের কাছে প্রার্থীর পরিচয় প্রতীক দিয়ে। যে প্রতীকে ভোট করবেন, তিনি সংশ্লিষ্ট দলের। সে হিসাবে নৌকার প্রার্থী ২৭২ জন। বাকি ২৮টি আসনে জোটগতভাবে ভোট করতে হবে আওয়ামী লীগকে।

 

 

জাতীয় সমাজতান্ত্রিক দল—জাসদের তিনজন নৌকায় ভোট করছেন। পাশাপাশি মশাল প্রতীকে ভোট করছেন চারজন। বাকি বৈধ ৩৭ প্রার্থী রবিবার মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন। গতকাল জাসদ সভাপতি হাসানুল হক ইনু স্বাক্ষরিত তিনটি পত্র নির্বাচন কমিশন সচিব বরাবর দেওয়া হয়। জাসদের এ-সংক্রান্ত চিঠি কমিশনে পৌঁছে দেন সহ-দফতর সম্পাদক সাজ্জাদ হোসেন। চিঠিতে বলা হয়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১৪-দলীয় জোটের শরিক হিসেবে নৌকা প্রতীকে নির্বাচন করছে জাতীয় সমাজতান্ত্রিক দল—জাসদের তিনজন। কুষ্টিয়া-২ আসনে হাসানুল হক ইনু, ফেনী-১ আসনে শিরিন আখতার ও বগুড়া-৪ আসনে এ কে এম রেজাউল করিম তানসেনকে নৌকা প্রতীক দিতে বলা হয়েছে। জাসদের প্রতীক মশালে ভোট করবেন ব্রাহ্মণবাড়িয়া-৫ আসনে শাহ জিকরুল আহমেদ, গাইবান্ধা-৩ আসন থেকে এস এম খাদিমুল ইসলাম খুদি, রংপুর-২ আসন থেকে কুমারেশ চন্দ্র রায় এবং বরিশাল-৬ আসন থেকে মো. মোহসিন। ৪৪ জনের মনোনয়নপত্র বৈধ হলেও আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোটের শরিক হিসেবে জাসদ ৩৭টি মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছে।

 

বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান স্বাক্ষরিত ৪৫ আসনে একক প্রার্থিতার তালিকা নির্বাচন কমিশনে দেওয়া হয়েছে। ৩০০ আসনের মধ্যে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি ৭৪ আসন এবং বিপ্লবী ওয়ার্কার্স পার্টি ২৮টি আসনে ভোট করছে।

 

সংসদ নির্বাচনে এককভাবে ২৯৮ আসনে লড়বে চরমোনাই পীরের দল ইসলামী আন্দোলন বাংলাদেশ। দলটি ৩০০ আসনে প্রার্থী দিলেও রিটার্নিং অফিসারদের যাচাই-বাছাইয়ে ১৯ জনের প্রার্থিতা বাতিল হয়। পরে নির্বাচন কমিশনে আপিল করে ১৬ জন বৈধতা পেয়েছেন। এ ছাড়া লক্ষ্মীপুর-৪ আসনে মো. শরীফুল ইসলামকে বিকল্প প্রার্থী হিসেবে দলীয় প্রতীক বরাদ্দ দেওয়া হয়। ফলে ইসলামী আন্দোলনের বৈধ প্রার্থীর সংখ্যা দাঁড়াল ২৯৮ জনে।

Related Posts
নীলফামারীতে নৌকা প্রতিক ঘোষনার দাবিতে দোকানপাট বন্ধ-মানব বন্ধন
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নীলফামারী -৩ ও ৪ আসনে নৌকা প্রতিকে দলীয় প্রার্থী ঘোষনার দাবিতে  সৈয়দপুরে এক ঘন্টা ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ এবং জলঢাকায় মানববন্ধন করা হয়েছে। আজ দুপুরে জলঢাকার টেঙ্গনমারী বাজারে মানববন্ধন ...
READ MORE
ইভিএম ব্যবহার হবে ৬ আসনে— ইসি
ইভিএম ব্যবহার নিয়ে রাজনৈতিক দলগুলোর বিরোধীতার কারনে নমনীয় অবস্হানে ইসি। আর তাই  একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মাত্র ৬টি আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিন- ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। শনিবার সন্ধ্যায় ...
READ MORE
সৈয়দপুর থানার ঐতিহাসিক ৭মার্চ উপলক্ষে ব্যাপক কর্মসুচি পালন।
নীলফামারীর সৈয়দপুর থানার উদ্যেগে ঐতিহাসিক ৭ই মার্চ পালন ও এলডিসি থেকে উন্নয়শীল দেশের মর্যাদা লাভের জাতিসংঘের চুড়ান্ত সুপারিশ প্রাপ্তি উপলক্ষে আনন্দ উদযাপনের অংশ হিসেবে ব্যাপক কর্মসুচি পালন করেছে। কর্মসুচির অংশ হিসেবে ...
READ MORE
৪৭ জনের মন্ত্রীসভা শপথ সোমবার
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিপুল  বিজয়ের পর টানা তৃতীয়বার মত ক্ষমতায় এসে একঝাঁক নতুন মুখ নিয়ে নতুন সূচনা করতে যাচ্ছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিদায়ী সরকারে থাকা হেভিওয়েট মন্ত্রীদের ...
READ MORE
আজ মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীী কে শ্রদ্ধাভরে স্মরন করবে দেশবাসী
আজ শনিবার জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর ৪২তম মৃত্যুবার্ষিকী ১৯৭৬ সালের এই দিনে ঢাকার তৎকালীন পিজি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। পরে টাঙ্গাইলের সন্তোষে তাঁকে চিরনিদ্রায় শায়িত করা ...
READ MORE
দেশে করোনায় মৃত্যু ৯ জন।।নতুন করে আক্রান্ত ৪৩৪ জন
মহামারী করোনা ভাইরাসে গত ২৪ ঘন্টায আরো  ৯ জনের মৃত্যু হয়েছে।এ নিয়ে মৃত্যুর সংখ্যা দাড়ালো ১১০ জন। এ দিকে দেশে নতুন করে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়েছে ৪৩৪ জন। ...
READ MORE
রিটানিং কর্মকর্তাদের নিয়ে অন্য কোন মন্ত্রনালয় সভা করতে পারবে না-ইসি
নির্বাচন কমিশন ছাড়া অন্য কোনো মন্ত্রণালয়  রিটার্নিং কর্মকর্তাদের ডেকে নিয়ে সভা বা আলোচনা করতে পারবে না এ সংক্রান্ত নির্দেশনা সব বিভাগে পাঠানো হচ্ছে। বিএনপির অভিযোগ পাওয়ার পর মঙ্গলবার সন্ধ্যায় প্রধান নির্বাচন ...
READ MORE
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পুনঃতফসিল ঘোষনা
মুক্ত ভাষা ১২ নভেম্বর: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পুনঃতফসিল  ঘোষনা করা হয়েছে ।পুনঃতফসিল অনুযায়ী আগামী ২৩ ডিসেম্বর এর পরিবর্তে ভোট গ্রহন করা হবে ৩০ ডিসেম্বর । এছাড়া মনোনয়ন পত্র জমা ...
READ MORE
“সমৃদ্বির অগ্রযাত্রায় বাংলাদেশ” শিরোনামে আ’লীগের ইশতেহার ঘোষনা
আসন্ন সংসদ নির্বাচন উপলক্ষে ইশতেহার ঘোষনা করছে বাংলাদেশ আ'লীগ । টানা ১০ বছর ক্ষমতায় থেকে বাংলাদেশকে ‘উন্নয়নের মহাসড়কে’ তোলার পর তরুণ প্রজন্মকে নেতৃত্বে সম্পৃক্ত করার দিক-নির্দেশনা নিয়ে একাদশ সংসদ নির্বাচনের ...
READ MORE
আবু হত্যা।।তদন্ত করে আইনগত ব্যবস্হা নিবে পুলিশ-ইসি
বুড়িগঙ্গা নদী থেকে বিএনপির মনোনয়নপ্রত্যাশী আবু বকর আবুর লাশ উদ্ধারের ঘটনায় পুলিশ তদন্ত করে ব্যবস্থা নিবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে ...
READ MORE
নীলফামারীতে নৌকা প্রতিক ঘোষনার দাবিতে দোকানপাট বন্ধ-মানব বন্ধন
ইভিএম ব্যবহার হবে ৬ আসনে— ইসি
সৈয়দপুর থানার ঐতিহাসিক ৭মার্চ উপলক্ষে ব্যাপক কর্মসুচি পালন।
৪৭ জনের মন্ত্রীসভা শপথ সোমবার
আজ মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীী কে শ্রদ্ধাভরে
দেশে করোনায় মৃত্যু ৯ জন।।নতুন করে আক্রান্ত ৪৩৪
রিটানিং কর্মকর্তাদের নিয়ে অন্য কোন মন্ত্রনালয় সভা করতে
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পুনঃতফসিল ঘোষনা
“সমৃদ্বির অগ্রযাত্রায় বাংলাদেশ” শিরোনামে আ’লীগের ইশতেহার ঘোষনা
আবু হত্যা।।তদন্ত করে আইনগত ব্যবস্হা নিবে পুলিশ-ইসি
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।