আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» আ’লীগ থেকে বহিষ্কৃত হেলেনা জাহাঙ্গীর গ্রেফতার। «» সৈয়দপুরে আ’লীগ সভাপতি মোখছেদুল মোমিনের ফ্রি অক্সিজেন সেবা ব্যাপক সাড়া ফেলেছে। «» সৈয়দপুরে দন্ডের টাকা পরিশোধ না করে পুলিশ কর্মকতাকে মারধরের ঘটনায় মামলা দায়ের। «» সৈয়দপুরে পুলিশ কর্মকতাকে পেটালেন ভূমি দস্যুর ছেলে বখাটে আতিফ। «» ব্যাটারী চালিত রিক্সা ও ভ্যান বন্ধের সিন্ধান্ত-স্বরাষ্ট্রমন্ত্রী। । «» দেশে কোন ভূমিহীন ও গৃহহীন পরিবার থাকবেনা-প্রধানমন্ত্রী শেখ হাসিনা। «» প্রবীন রাজনীতিক শমসের আলী বসুনিয়া আর নেই। «» সৈয়দপুরে চোরাই মটরসাইকেল উদ্ধার,২ জন আটক। «» সৈয়দপুর ফাইলেরিয়া হাসপাতাল পরিচালনায় কমিটি গঠন ও সংবাদ সম্মেলন। «» সৈয়দপুরে গণমানুষের শ্রদ্ধা আর ভালোবাসায় চির বিদায় নিলেন ডাঃ সুরত আলী বাবু।

ভোটের জমজমাট লড়াই আজ থেকে

আজ থেকে শুরু হচ্ছে ভোটের জমজমাট লড়াই ।        মনোনয়নপত্র প্রত্যাহারের সময় শেষ হয়েছে গতকাল।

ভোট লড়াইয়ে আওয়ামী লীগের ২৫৮, জাতীয় পার্টি ১৭৩ (জোটগত ২৯), জাসদ-ইনু ৭ (জোটগত ৩), ওয়ার্কার্স পার্টি ৫, তরীকত ফেডারেশন ২২ (জোটগত ২), বিকল্পধারা ২৩ (জোটগত ৩)। বিএনপির ২৪১, গণফোরাম ৭, নাগরিক ঐক্য ৪, জাসদ-রব ৪, এলডিপি ৫, কাজী জাফরের জাতীয় পার্টি ২, খেলাফত ২, লেবার পার্টি ১, জমিয়ত ৪, ইসলামী আন্দোলনের রয়েছে ২৯৮ প্রার্থী।
এদিকে ৩০০ আসনের মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগের নিজস্ব প্রার্থী ২৫৮ আসনে নৌকা প্রতীকে ভোট করবেন এবং ১৪-দলীয় জোট শরিকদের ১৬টি আসন ছাড়া হয়েছে। এর মধ্যে ১৪টিতে নৌকা প্রতীক দেওয়া হয়েছে এবং জোটের শরিক জেপি দুটি আসনে বাইসাইকেল প্রতীকে নির্বাচন করবে।
অপরদিকে ৩০০ আসনের মধ্যে বিএনপির নিজস্ব প্রার্থী ২৪১টি আসনে ধানের শীষ প্রতীকে লড়বেন। ঐক্যফ্রন্টকে ১৯টি, বাকি ৪০টি আসনে ২০-দলীয় জোটের শরিকরা ধানের শীষ প্রতীকে লড়বেন।
জাতীয় পার্টি ১৭৩ জনের তালিকা নির্বাচন কমিশনে জমা দিয়েছে। দলটির পক্ষ থেকে বলা হয়েছে, ২৯ আসনে মহাজোটের সঙ্গে ভোট করবে তারা।
 জাতীয় সংসদ নির্বাচনে দল ও জোট মিলিয়ে ২৭২ জনকে নৌকা প্রতীক দেওয়ার জন্য নির্বাচন কমিশনে চিঠি দিয়েছে আওয়ামী লীগ। এই প্রার্থীদের মধ্যে আওয়ামী লীগের নেতা আছেন ২৫৮ জন। বাকিরা আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪-দলীয় জোটের শরিক দলগুলোর। তাদের বাইরে জোট শরিক জেপির দুজন নিজস্ব প্রতীকে ভোট করবেন। আওয়ামী লীগের সঙ্গে জোটগতভাবে নির্বাচনে যাওয়া জাতীয় পার্টির জন্য ২৬টি আসন ফাঁকা রেখেছে ক্ষমতাসীন দলটি। তবে জাতীয় পার্টির মহাসচিব মশিউর রহমান রাঙ্গা বলেছেন, মহাজোটের শরিক হিসেবে তাদের ২৯টি আসন ছাড়া হয়েছে। গতকাল নির্বাচন কমিশনে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার স্বাক্ষরে চিঠিতে দলের একক প্রার্থী ও শরিকদের নৌকা প্রতীক দিতে ২৭২ জনের তালিকা দেওয়া হয়। আওয়ামী লীগের ২৫৮ জনের পাশাপাশি ওয়ার্কার্স পার্টির পাঁচ, জাসদের তিন, তরীকত ফেডারেশনের দুই, বাংলাদেশ জাসদের এক ও বিকল্পধারার তিনজন নৌকা প্রতীকে ভোট করবেন। জোটের অন্য শরিক জাতীয় পার্টির (জেপি) দুজন দলীয় প্রতীক ‘বাইসাইকেল’ নিয়ে ভোটে থাকছেন; এই দুই আসনে আওয়ামী লীগ কোনো প্রার্থী দেয়নি।
এ ছাড়া তরীকত ফেডারেশনের দলীয় প্রতীকে ২০ প্রার্থী রয়েছে। ১৪ দলের শরিক ন্যাপ নিজস্ব প্রতীকে ৯টি আসনে, গণতন্ত্রী পার্টি ৫টি আসনে প্রার্থী দিয়েছে। এ ছাড়া বিকল্পধারার নিজস্ব প্রতীকে প্রার্থী রয়েছেন ২০ জন। মোট ২৩ জন।

বিএনপি, জাতীয় ঐক্যফ্রন্ট ও ২০-দলীয় জোট মিলিয়ে ২৯৮ জনের ধানের শীষ প্রতীক :  বিএনপি, ২০-দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্টের শরিক দলগুলোর প্রার্থী তালিকা ঘোষণা করা হয়েছে। ৩০০ আসনের মধ্যে বিএনপির নিজস্ব প্রার্থী ২৪১টি আসনে ধানের শীষ প্রতীকে লড়বেন। ঐক্যফ্রন্ট ১৯টি আর বাকি ৪০টি আসনে ২০-দলীয় জোটের শরিকরা ধানের শীষ প্রতীকে লড়বেন। এ ছাড়া দুই আসনের একটিতে এলডিপির চেয়ারম্যান কর্নেল অলি আহমদ দলীয় প্রতীক ছাতা এবং কক্সবাজার-২ আসনে জামায়াত নেতা হামিদুর রহমান আজাদ স্বতন্ত্রভাবে লড়বেন। এখানে ধানের শীষের কোনো প্রার্থী থাকবে না। গতকাল বিএনপির পক্ষ থেকে নির্বাচন কমিশনকে ২৯৮ জনকে ধানের শীষ প্রতীক বরাদ্দ দিতে বলা হয়েছে।

 

দুই জোটের মধ্যে বৃহৎ শরিক জামায়াতে ইসলামী পেয়েছে ২২টি আসন। জোটের অন্য শরিকদের মধ্যে এলডিপি ৫টি, জমিয়তে উলামায়ে ইসলাম দুই গ্রুপে ৪টি, খেলাফত মজলিস ২টি, জাতীয় পার্টি (কাজী জাফর ২টি), কল্যাণ পার্টি ১টি, বিজেপি ১টি, লেবার পার্টি ১টি, এনপিপি ১টি এবং পিপিবি ১টি আসনে ধানের শীষ প্রতীকে লড়বে। এ ছাড়া জাতীয় ঐক্যফ্রন্টের শরিক দলগুলোর মধ্যে গণফোরাম ৭টি, নাগরিক ঐক্য ৪টি, জেএসডি ৪টি এবং কৃষক শ্রমিক জনতা লীগ ৪টি আসনে ধানের শীষ প্রতীকে লড়বে।

 

জাতী পার্টি ১৭৩ জনের তালিকা নির্বাচন কমিশনে জমা দিয়েছে। দলটির পক্ষ থেকে বলা হয়েছে, ২৯ আসনে মহাজোটের সঙ্গে ভোট করবে তারা। বাকি আসনগুলো ‘উন্মুক্ত’ বিবেচনায় তাদের প্রার্থীরা ভোটের লড়াইয়ে থাকছেন।

 

ইসি কর্মকর্তারা জানান, নির্বাচন কমিশনের কাছে প্রার্থীর পরিচয় প্রতীক দিয়ে। যে প্রতীকে ভোট করবেন, তিনি সংশ্লিষ্ট দলের। সে হিসাবে নৌকার প্রার্থী ২৭২ জন। বাকি ২৮টি আসনে জোটগতভাবে ভোট করতে হবে আওয়ামী লীগকে।

 

 

জাতীয় সমাজতান্ত্রিক দল—জাসদের তিনজন নৌকায় ভোট করছেন। পাশাপাশি মশাল প্রতীকে ভোট করছেন চারজন। বাকি বৈধ ৩৭ প্রার্থী রবিবার মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন। গতকাল জাসদ সভাপতি হাসানুল হক ইনু স্বাক্ষরিত তিনটি পত্র নির্বাচন কমিশন সচিব বরাবর দেওয়া হয়। জাসদের এ-সংক্রান্ত চিঠি কমিশনে পৌঁছে দেন সহ-দফতর সম্পাদক সাজ্জাদ হোসেন। চিঠিতে বলা হয়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১৪-দলীয় জোটের শরিক হিসেবে নৌকা প্রতীকে নির্বাচন করছে জাতীয় সমাজতান্ত্রিক দল—জাসদের তিনজন। কুষ্টিয়া-২ আসনে হাসানুল হক ইনু, ফেনী-১ আসনে শিরিন আখতার ও বগুড়া-৪ আসনে এ কে এম রেজাউল করিম তানসেনকে নৌকা প্রতীক দিতে বলা হয়েছে। জাসদের প্রতীক মশালে ভোট করবেন ব্রাহ্মণবাড়িয়া-৫ আসনে শাহ জিকরুল আহমেদ, গাইবান্ধা-৩ আসন থেকে এস এম খাদিমুল ইসলাম খুদি, রংপুর-২ আসন থেকে কুমারেশ চন্দ্র রায় এবং বরিশাল-৬ আসন থেকে মো. মোহসিন। ৪৪ জনের মনোনয়নপত্র বৈধ হলেও আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোটের শরিক হিসেবে জাসদ ৩৭টি মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছে।

 

বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান স্বাক্ষরিত ৪৫ আসনে একক প্রার্থিতার তালিকা নির্বাচন কমিশনে দেওয়া হয়েছে। ৩০০ আসনের মধ্যে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি ৭৪ আসন এবং বিপ্লবী ওয়ার্কার্স পার্টি ২৮টি আসনে ভোট করছে।

 

সংসদ নির্বাচনে এককভাবে ২৯৮ আসনে লড়বে চরমোনাই পীরের দল ইসলামী আন্দোলন বাংলাদেশ। দলটি ৩০০ আসনে প্রার্থী দিলেও রিটার্নিং অফিসারদের যাচাই-বাছাইয়ে ১৯ জনের প্রার্থিতা বাতিল হয়। পরে নির্বাচন কমিশনে আপিল করে ১৬ জন বৈধতা পেয়েছেন। এ ছাড়া লক্ষ্মীপুর-৪ আসনে মো. শরীফুল ইসলামকে বিকল্প প্রার্থী হিসেবে দলীয় প্রতীক বরাদ্দ দেওয়া হয়। ফলে ইসলামী আন্দোলনের বৈধ প্রার্থীর সংখ্যা দাঁড়াল ২৯৮ জনে।

Related Posts
বানিজ্যমন্ত্রী টিপু মুন্সি করোনায় আক্রান্ত।
করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আব্দুল লতিফ বকসি বুধবার সাংবাদিকদের এই খবর নিশ্চিত করেন। তিনি বলেন, “করোনাভাইরাসের লক্ষণ দেখা দেওয়ার পর টেস্ট করতে দিলে আজ সেই টেস্টের রিপোর্ট ...
READ MORE
বিনা প্রয়োজনে কেউ ঢাকায় প্রবেশ বা প্রস্হান করতে পারবেন না-আইজিপি
নভেল করোনাভাইরাসের মহামারী নিয়ন্ত্রণে চলমান লকডাউনের মধ্যে জরুরি সেবার সঙ্গে নিয়োজিতরা ছাড়া রাজধানীকে কেন্দ্র করে মানুষের আগমন-বহির্গমন ঠেকাতে কঠোর হতে বলেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজি) জাবেদ পাটোয়ারি। কিছু কিছু কারখানা চালু হওয়ার ...
READ MORE
আ’লীগ থেকে বহিষ্কৃত হেলেনা জাহাঙ্গীর গ্রেফতার।
আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত হেলেনা জাহাঙ্গীর কে গ্রেফতার করা হয়েছে।হেলেনা জাহাঙ্গীরের বাড়িতে প্রায় চার ঘণ্টা অবস্থানের পর তাকে আটকের কথা জানায় র‌্যাব। বৃহস্পতিবার মধ্যরাতে তাকে বাড়ি থেকে তুলে নেওয়ার পর র‌্যাবের ...
READ MORE
ধানের শীষ প্রতীকের প্রার্থী জামায়াত নেতা শাহাদৎ হোসেন নাশকতার মামলায় গ্রেফতার
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে     যশোরের ঝিকরগাছা-চৌগাছা (যশোর-২) আসনে ধানের শীষের প্রার্থী জামায়াতের সাবেক সংসদ সদস্য আবু সাঈদ মো. শাহাদাৎ হোসেনকে পুলিশ নাশকতার মামলায় গ্রেপ্তার করেছে। ঝিকরগাছা থানার ওসি আব্দুর ...
READ MORE
দেশে করোনায় মৃত্যু ১০।।নতুন করে আক্রান্ত ৩৯০ জন
মহামারী করোনা ভাইরাসে গত ২৪ ঘন্টায আরো  ১০ জনের মৃত্যু হয়েছে।এ নিয়ে মৃত্যুর সংখ্যা দাড়ালো ১২০ জন। এ দিকে দেশে নতুন করে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়েছে ৩৯০ জন। ...
READ MORE
দেশে ফিরলেন এরশাদ
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের  তুমুল আলোচনার মধ্যে চিকিৎসার জন্য সিঙ্গাপুর যাওয়ার পর ভোটের তিন দিন আগে দেশে ফিরেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ। বুধবার রাত ৯টায় তিনি ঢাকার শাহজালাল ...
READ MORE
মনোনয়ন বাছাইয়ে আ’লীগ ২৭৮ বিএনপি ৫৫৫ বৈধ প্রার্থীর তালিকা প্রকাশ
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গত রবিবার মনোনয়ন পত্র বাছাইয়ে আওয়ামী লীগের তিনটি, বিএনপির ১৪১টি বাতিল হয়েছে। জাতীয় পার্টির ৩৮টি মনোনয়নপত্র বাতিল হয়েছে। স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছে ৩৮৪টি। ৩০০ আসনের মনোনয়নপত্র ...
READ MORE
নাইকো দৃর্নীতি মামলার শুনানী ৩ জানুয়ারী
মুক্ত ভাষা,১৪ নভেম্বর : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলায় অভিযোগ গঠনের শুনানির জন্য জানুয়ারির ৩ তারিখ পরবর্তী দিন নির্ধারন করা হয়েছে। ।বুধবার এ মামলার অন্যতম আসামি মওদুদ আহমদের ...
READ MORE
কুমিল্লায় ইট ভাটায় ট্রাক উল্টে ১৩ জন নিহত
কুমিল্লার চৌদ্দগ্রামে একটি ইটভাটায় কয়লাবাহী ট্রাক উল্টে শ্রমিকদের থাকার ঘরের ওপর পড়ে ১৩ জনের মৃত্যু হয়েছে, আহত অবস্থায় আরও দুইজনকে পাঠানো হয়েছে হাসপাতালে।  শুক্রবার সকাল ৭টার দিকে উপজেলার ঘোলপাশা ইউনিয়নের নারায়ণপুর ...
READ MORE
পীরগঞ্জ উপজেলা আ’লীগের সদস্য হিসেবে জয়ের রাজনৈতিক পথচলা শুরু
পীরগঞ্জ উপজেলা কমিটির এক নম্বর সদস্য হিসেবে পথ চলা শুরু হল সজীব ওয়াজেদ জয়ের । ১১ নভেম্বর সোমবার ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যে দিয়ে রংপুরের পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত ...
READ MORE
বানিজ্যমন্ত্রী টিপু মুন্সি করোনায় আক্রান্ত।
বিনা প্রয়োজনে কেউ ঢাকায় প্রবেশ বা প্রস্হান করতে
আ’লীগ থেকে বহিষ্কৃত হেলেনা জাহাঙ্গীর গ্রেফতার।
ধানের শীষ প্রতীকের প্রার্থী জামায়াত নেতা শাহাদৎ হোসেন
দেশে করোনায় মৃত্যু ১০।।নতুন করে আক্রান্ত ৩৯০ জন
দেশে ফিরলেন এরশাদ
মনোনয়ন বাছাইয়ে আ’লীগ ২৭৮ বিএনপি ৫৫৫ বৈধ প্রার্থীর
নাইকো দৃর্নীতি মামলার শুনানী ৩ জানুয়ারী
কুমিল্লায় ইট ভাটায় ট্রাক উল্টে ১৩ জন নিহত
পীরগঞ্জ উপজেলা আ’লীগের সদস্য হিসেবে জয়ের রাজনৈতিক পথচলা
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।