আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» সৈয়দপুরে বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব বখতিয়ার কবীর আর নেই। «» সৈয়দপুরের সাবেক কমিশনার আফসার আলী ওরফে থোপসা চৌধুরী আর নেই। «» আজ ভয়াল ২১ আগষ্ট। «» সৈয়দপুরে ইউনিয়ন ছাত্রলীগের উদ্যেগে বৃক্ষরোপন ও খাদ্য বিতরন কর্মসুচী পালন। «» সৈয়দপুরের মোক্তাদির আলম আরাফাতের পিএইচডি ডিগ্রী অর্জন। «» সৈয়দপুরে দৈনিক মুক্তভাষা’র উদ্যেগে শোক দিবস পালন। «» সৈয়দপুরে বীর মুক্তিযোদ্ধা আব্দুল সামাদ আর নেই। «» সৈয়দপুরে ভূমি দস্যু কতৃক মারপিটের শিকার আব্দুল হামিদের অবস্থা আশংকাজনক। «» শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী অনন্য সংগঠক। «» আ’লীগ থেকে বহিষ্কৃত হেলেনা জাহাঙ্গীর গ্রেফতার।

কেন্দ্র পাহারা কমিটি গঠন করবে জাতীয় ঐক্যফ্রন্ট

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের       ভোটের দিন ‘কেন্দ্র পাহারা’ কমিটি গঠনের পাশাপাশি সকালে ভোটের বাক্স পরীক্ষা করার জন্য নেতাকর্মীদের নির্দেশ দিয়েছেন জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা।

তিনি বলেন, “এলাকার মুরব্বি, মসজিদের ইমাম, মাদ্রাসার সুপার ও শিক্ষকদের নিয়ে ১০১ জনের পাহারা গণ কমিটি গঠন করুন। এই কমিটির সবাই ভোট শেষ হওয়ার আগে কেন্দ্র ঘেরাও করে রাখবেন। কেউ কেন্দ্র ছাড়বেন না।”

কমিটি গঠনের পাশাপাশি সকালে কেন্দ্রে ঢুকে ভোটের বাক্স পরীক্ষা করারও নির্দেশ দেন আ স ম রব।

তিনি বলেন, “ওরা (ক্ষমতাসীনর) যাতে ভোটকেন্দ্রে দাঁড়িয়ে না থাকতে পারে সেজন্য আপনারা ভোর রাত ৪টার আগেই কেন্দ্রের বাইরে অবস্থান নেবেন। ভোটের আগের দিন বেশি রাত করে ঘুমাতে যাবেন না, ভোরে উঠতে হবে।

“সকাল ৮টা থেকে ভোট শুরু হয়। কেন্দ্রে গিয়ে প্রথমেই আপনার কাজ হচ্ছে, প্রতি ভোটের বাক্স পরীক্ষা করুন, কোনো বাক্সে ব্যালট আছে কি না। নির্বাচন কমিশনের নির্দেশ রয়েছে প্রতিটা পোলিং বুথ ও প্রতিটা কেন্দ্রে সব ভোট একসাথে করে প্রিজাইডিং অফিসার, কেন্দ্রের অফিসার স্বাক্ষর করে সিল মেরে রেজাল্ট শিট নিয়ে আসবেন। শপথ নেবেন- জান দেব, তো ভোট দেব না। রেজাল্ট ছাড়া কেন্দ্র ছাড়বেন না।”

বেলা ২টায় ঢাকার উত্তরার জসিমউদ্দিন সড়কের বাসা থেকে ঐক্যফ্রন্ট নেতাদের নিয়ে ময়মনসিংহ অভিমুখে যাত্রা শুরু করেন আ স ম আবদুর রব। প্রথম পথসভা হয় টঙ্গীর কলেজ গেইটের কাছে ধানের শীষের প্রার্থী সালাহ উদ্দিন সরকারের বাসার সামনে খালি জায়গায় প্যান্ডেল টাঙিয়ে।

স্বল্প পরিসরের এই জায়গায় কয়েক হাজার নেতা-কর্মী ধানের শীষ হাতে নিয়ে সমবেত হন। খালেদা জিয়ার মুক্তি দাবিতে মুহুর্মুহ শ্লোগান দেন তারা।

রব বলেন, “ধানের শীষে ভোট দিয়ে খালেদা জিয়াকে মুক্ত করতে হবে। এক একটি ভোট বেগম জিয়ার মুক্তি ত্বরান্বিত করবে।”

ক্ষমতাসীন আওয়ামী লীগ পরাজয়ের ভয়ে নির্বাচন বন্ধের পথ খুঁজছে বলে মন্তব্য করেন বিএনপি-জামায়াতে ইসলামীর সঙ্গে জোট বেঁধে নির্বাচনের মাঠে নামা জেএসডি সভাপতি রব।

তিনি বলেন, “সরকারের রক্তক্ষরণ হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভয় পেয়েছেন। উনি নির্বাচন থেকে সরে দাঁড়াতে চাচ্ছেন। সুযোগ খুঁজতেছে নির্বাচন কীভাবে বন্ধ করা যায়, নির্বাচন থেকে কীভাবে পালিয়ে যাওয়া যায়।

“আমরা ১৮ কোটি মানুষের পক্ষ থেকে বলতে চাই, আমরা ইনশাল্লাহ ভোটে জয়লাভ করব। আপনাকে (শেখ হাসিনা) যদি চলে যেতে চান তাও দেব অথবা আমরা আপনাদের ওপর কোনো অত্যাচার করব না। আমরা কথা দিয়েছি, জাতীয় ঐক্যফ্রন্ট বিজয়ী হলে যারা হেরে যাবে তাদের সাথে নিয়ে রাষ্ট্র পরিচালনা করব।”

ধানের শীষের প্রার্থী বিএনপি নেতা সালাহ উদ্দিন সরকারকে পাশে রেখে বক্তব্য দেন আ স ম আবদুর রব।বিরোধী নেতাকর্মীদের বিরুদ্ধে ‘মিথ্যা ও গায়েবি’ মামলা বন্ধ করার দাবি জানান তিনি।

নেতাকর্মীদের উদ্দেশে রব বলেন, “আমরা আমাদের কর্মীদের শান্ত থাকতে বলব, সাহস নিয়ে থাকতে বলব, ধৈর্য নিয়ে থাকতে বলব ২৯ তারিখ পর্যন্ত। কিন্তু ৩০ তারিখ ভোট বিপ্লব হবে। এই লড়াই ভোটের লড়াই, এই লড়াই খালেদা জিয়ার মুক্তির লড়াই, এই লড়াই গণতন্ত্র ফিরিয়ে আনার লড়াই, এই লড়াই স্বৈরশাসনের পতনের লড়াই, এই লড়াইয়ে জিততে হবে।”

মিরপুরে বুদ্ধিজীবী স্মৃতিসৌধের বাইরে ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা কামাল হোসেনের গাড়িবহরে হামলার প্রসঙ্গ টেনে তিনি বলেন, “গতকাল আমরা বুদ্ধিজীবীদের শ্রদ্ধা জানাতে গিয়েছিলাম। ওরা (আওয়ামী লীগ) আমাদের শহীদ করতে চেয়েছিল। এই হচ্ছে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি তাদের শ্রদ্ধা। সব কিছুর একটা সীমা আছে।”

স্বাধীনতাবিরোধী, জঙ্গি ও দুর্নীতিবাজদের ভোট না দেওয়ার যে আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, তারও জবাব দিয়েছেন রব।

তিনি বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জাতীয় ঐক্যফ্রন্ট জঙ্গি, স্বাধীনতাবিরোধী, ব্যাংকের টাকা আত্মসাৎকারী তাদের নাকি আমরা মনোনয়ন দিয়েছি। আমি একটু জিজ্ঞাসা করি উনাকে। আমি গতরাতে ঘুমাতে পারিনি বঙ্গবন্ধু কবরের মধ্যে চিৎকার করতেছে, মারে তুই এটা কী করলি? ২৫ মার্চ রাত্রে যে কমান্ডো আমাকে গ্রেপ্তার করে পাকিস্তানে নিয়ে গেল তুলে সেই বেটার হাতে নৌকা তুলে দিছত? এরপর কি হাসিনার মুখে মুক্তিযুদ্ধের চেতনা আর স্বাধীনতার কথা শোভা পায়?

“গরিবের কথা বলেন, ব্যাংক লুটের কথা বলেন। যারা হাজার হাজার কোটি টাকা ব্যাংক লুট করেছে, রাষ্ট্রের সম্পদ লুট করেছে, ভল্টের সোনা লুট করেছে, খনির কয়লা লুট করেছে, পরীক্ষার আগের রাতে প্রশ্নপত্র ফাঁস করে দিয়ে পরীক্ষার আগে প্রশ্ন শেষ করেছে, দুর্নীতিবাজ, খুনি, স্বৈরাচারের দোসর, হাজার হাজার কোটি টাকা ব্যাংক থেকে লুণ্ঠনকারীদের আপনি নমিনেশন দিয়েছেন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপনার মুখে ব্যাংক লুটেরাদের কথা শোভা পায় না।”

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, “ঊনসত্তরের গণঅভ্যুথানে নিরস্ত্র মানুষই জিতেছে, নব্বইয়ের ছাত্র গণঅভ্যুত্থানে নিরস্ত্র মানুষই জিতেছে। আসলে যারা অত্যচারিত হয় আল্লাহ তাদের পক্ষে থাকেন।

“আজকে সারা দেশে বিএনপির মনোনীত প্রার্থীরা জেলখানায়। পুরনো মামলার এজাহারে তাদের নাম নেই, তাদেরকে জেলে নেওয়া হয়েছে। এমনকি যে আসনটি প্রধানমন্ত্রীর, যে আসনে আমরা কখনোই বিজয়ী হই না, সেখানেও সেই ধানের শীষের প্রার্থী এস এম জিলানিকেও গ্রেপ্তার করা হয়েছে। অর্থাৎ ভয়েই আছে তারা। ভয় হচ্ছে পরাজয়ের ভয়। লাভ নেই কিছু। এদেশের মানুষ বরাবরই স্বৈরাচারের বিরুদ্ধে লড়াই করে জয়ী হয়েছে। এবারা বিজয়ী হবে জনগণ ইনশাল্লাহ।”

ঐক্যফ্রন্টের আরেক শরিক নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, “কেবলমাত্র শ্লোগান দিয়ে জিততে পারবেন না। যারা ক্ষমতায় আছে ওরা ইবলিস, সব করতে পারে তারা। এসব বুঝে নিজে নিজের মাথা খাটিয়ে নিজের কেন্দ্রে তাদের পরাজিত করতে চেষ্টা করতে হবে।

“আমি বলতে চাই, মামলা দিয়ে, গ্রেপ্তার করে ওরা আমাদের লড়াই বন্ধ করতে পারবে না। এই লড়াই হচ্ছে ভোটের লড়াই। লেভেল প্লেয়িং ফিল্ড ওরা দেবে না। লেভেল প্লেয়িং ফিল্ড দিলে ওরা লেভেল হয়ে যাবে। তাই ওরা যত কিছু করুন ২৯ তারিখ পর্যন্ত মাটি কামড় দিয়ে পড়ে থাকতে হবে। আমরা এখন জবাব দেব না। ৩০ তারিখ ওদের জবাব দেবে জনগণ।”

বিএনপির গাজীপুর মহানগর সভাপতি হাসান উদ্দিন সরকারের সভাপতিত্বে এবং সরাফত আলী সুক্কুর ও মাহবুব আলমের পরিচালনায় পথসভায় গণস্বাস্থ্য সংস্থার ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, এ জেড এম জাহিদ হোসেন, গাজীপুরের মহানগর সাধারণ সম্পাদক সোহরাব হোসেন, গাজীপুর-২  আসনের ধানের শীষের প্রার্থী সালাহ উদ্দিন আহমেদ বক্তব্য রাখেন।

এই পথসভায় জেলা বারের সাবেক সভাপতি ড. শহীদুজ্জামান, মহিলা দলের জেলা সভানেত্রী শিরিন চাকলাদার, বিএনপির চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খানসহ যুবদল, স্বেচ্ছাসেবক দল, শ্রমিক দল, মহিল দল ও ছাত্রদলের নেতারা উপস্থিত ছিলেন।পথসভার জন্য পুলিশের নিয়ে টঙ্গীর সফিউদ্দিন একাডেমিতে সব কিছুর আয়োজন করলেও সকালে ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠনের নেতা-কর্মীরা তার দখল করে নেয় বলে আয়োজকরা অভিযোগ করে। পরে প্রার্থীর বাসার সামনে এই পথসভার আয়োজন করা হয়।

এরপর টাঙ্গাইলের শ্রীপুরের মাওনার পথসভায় বক্তব্য রাখেন ঐক্যফ্রন্টের নেতারা।

সেখানে কৃষক-শ্রমিক-জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকী বলেন, “‍যতদিন বেঁচে থাকব বঙ্গবন্ধকে ‍বুকে লালন করে বেঁচে থাকব। আমি বলছি, আওয়ামী লীগ কোনো মতেই বঙ্গবন্ধুর দল এখন আর নেই। শেখ হাসিনা ও বঙ্গবন্ধু কোনোমতেই এক নয়।

“আমি বলতে চাই, আজকের লড়াই বঙ্গবন্ধুর সাথে শেখ হাসিনার রাজনৈতিক লড়াই। ড. কামাল হোসেন, আ স ম আবদুর রব, কাদের সিদ্দিকী, মাহমুদুর রহমান মান্নাসহ সব লোক একদিকে আর রাজাকারদের বগলতলে শেখ হাসিনা নিয়েছেন। সেজন্য বলতে চাই, বার বার প্রতিবার এখান থেকে রহমত আলী এমপি হয়েছেন। এবার রহমত আলী কোথায়? একজন টাকাওয়ালা মানুষকে টাকা খেয়ে নমিনেশন দিয়েছে তলাফাটা নৌকা মার্কায়। এবার ভারত থেকে ট্যাংক আসলেও শেখ হাসিনা ভোট নিতে পারবেন না।”

৩০ ডিসেম্বর সবার ভোটের মাধ্যমে ৩১ ডিসেম্বর বা নতুন বছরের প্রথম দিনই খালেদা জিয়া কারাগার থেকে মুক্ত হবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

গাজীপুর-৪ আসনে ধানের শীষের প্রার্থী ইকবাল সিদ্দিকীকে শিক্ষানুরাগী অভিহিত করে তাকে ভোট দেওয়ার আহ্বান জানান কাদের সিদ্দিকী।

শাহজাহান ফকিরের সভাপতিত্বে এই পথসভায় মাহমুদুর রহমান মান্না, জাফরুল্লাহ চৌধুরী, সেলিমা রহমান ও প্রার্থী ইকবাল সিদ্দিকী বক্তব্য রাখেন।

ময়মনসিংহ অভিমুখে সাতটি পথসভায় বক্তব্য দেওয়ার কথা রয়েছে ঐক্যফ্রন্ট নেতাদের।

গত ১৩ ডিসেম্বর সিলেটে হযরত শাহজালাল ও  হযরত শাহ পরানের মাজার জিয়ারতের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে নির্বাচনী প্রচারণা শুরুর পর এটি জাতীয় ঐক্যফ্রন্টের প্রথম রোড মার্চ।

Related Posts
সৈয়দপুর পৌর মেয়র আমজাদ হোসেন সরকার সহ ১২ জনের প্রার্থিতা বাতিল
চেম্বার আদালতের আদেশে প্রার্থিতা হারালেন      সৈয়দপুর পৌর মেয়র আমজাদ হোসেন সরকার সহ বিএনপির নয় প্রার্থী । এ দিন ওই ৯ প্রার্থী সহ মোট  ১২ জন প্রার্থীর  মনোনয়ন স্হগিত ...
READ MORE
সোমবার নতুন মন্ত্রীসভার শপথ
শেখ হাসিনার নেতৃত্বে নতুন মন্ত্রিসভা শপথ নেবে আগামী সোমবার। এবার সরকার গঠন করে টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হওয়ার অনন্য নজির স্থাপন করতে যাচ্ছেন বঙ্গবন্ধুকন্যা। সংসদে সংখ্যাগরিষ্ঠ সংসদ সদস্যের আস্থাভাজন হিসেবে ইতোমধ্যে তাকে ...
READ MORE
নোয়াখালীতে গুলি করে যুবলীগ নেতা খুন
  নোয়াখালী সদরে স্থানীয় এক যুবলীগ নেতাকে মাথা থেঁতলে ও গুলি করে হত্যা করেছে একদল হামলাকারী, যাদের বিএনপি সমর্থক বলছে আওয়ামী লীগ। মঙ্গলবার এওজবালিয়া ইউনিয়নে এ ঘটনা ঘটে বলে সুধারাম থানার ওসি ...
READ MORE
আপিল শুনানিতেও বাতিল হাওলাদার
ভাগ্য এবার সায় দিচ্ছে না হাওলাদারের । নির্বাচন  কমিশনে আপিল করেও পটুয়াখালী-১ আসনের প্রার্থিতা ফেরত পেলেন না এ আসনের বর্তমান সাংসদ জাতীয় পার্টির মহাসচিবের পদ হারানো এ বি এম রুহুল ...
READ MORE
দেশে কোন ভূমিহীন ও গৃহহীন পরিবার থাকবেনা-প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর ১৯৯৬ পর্যন্ত সময়ে যারা ক্ষমতায় ছিলেন, তারা কেবল ‘লুটপাটের রাজনীতি’ করে গেছেন বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  রোববার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ...
READ MORE
ইসিতে ৫৪৩ টি আপিল আবেদন
আসন্ন একাদস জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে ইচ্ছুক যাদের মনোনয়নপত্র বাতিল হয়েছে, তাদের বেশিরভাগই প্রার্থিতা ফিরে পেতে আপিলের আবেদন করেছেন ইসিতে। আপিলকারীদের মধ্যে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, জাতীয় পার্টির এ বি ...
READ MORE
দেশে আজ করোনায় আরো ১৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত রেকর্ড ২০২৯ জন।
দেশে গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাস সংক্রমনে ১৫ জনের মৃত্যু হয়েছে।এ নিয়ে মৃত্যুর সংখ্যা ৫৫৯ জন। নতুন করে করোনা ভাইরাস আক্রান্ত সনাক্ত হয়েছে রেকর্ড ২০২৯ জন। এযাবত করোনায় আক্রান্ত হয়েছেন ...
READ MORE
স্ত্রীকে খুশি করতে সীমিত পরিসরে সত্য গোপন করা যায়,ফেসবুক লাইভে মামুনুল হক।
নারায়ণগঞ্জে রিসোর্ট কাণ্ডের পর আলোচনায় থাকা হেফাজতে ইসলামের নেতা মামুনুল হক বলেছেন, স্ত্রীকে খুশি করতে ‘প্রয়োজনের ক্ষেত্রে সীমিত পরিসরে সত্যকে গোপন করার অবকাশ রয়েছে’। বৃহস্পতিবার ফেইসবুক লাইভে এসে মামুনুল এ কথা ...
READ MORE
দেশে করোনায় মৃত্যু ৯ জন।।নতুন করে আক্রান্ত ৪৩৪ জন
মহামারী করোনা ভাইরাসে গত ২৪ ঘন্টায আরো  ৯ জনের মৃত্যু হয়েছে।এ নিয়ে মৃত্যুর সংখ্যা দাড়ালো ১১০ জন। এ দিকে দেশে নতুন করে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়েছে ৪৩৪ জন। ...
READ MORE
বকেয়া বেতন-ভাতার দাবিতে বিক্ষোভ বাসে আগুন
বকেয়া বেতন-ভাতার দাবিতে রাজধানীর উত্তরায় আজও ঢাকা-ময়মনসিংহ সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন পোশাকশ্রমিকরা। সোমবার সকালে দ্বিতীয় দিনের মতো সড়কটি অবরোধ করেন শ্রমিকরা। এ সময় পুলিশ এসে তাদেরকে রাস্তা থেকে সরে যাওয়ার অনুরোধ ...
READ MORE
সৈয়দপুর পৌর মেয়র আমজাদ হোসেন সরকার সহ ১২
সোমবার নতুন মন্ত্রীসভার শপথ
নোয়াখালীতে গুলি করে যুবলীগ নেতা খুন
আপিল শুনানিতেও বাতিল হাওলাদার
দেশে কোন ভূমিহীন ও গৃহহীন পরিবার থাকবেনা-প্রধানমন্ত্রী শেখ
ইসিতে ৫৪৩ টি আপিল আবেদন
দেশে আজ করোনায় আরো ১৫ জনের মৃত্যু, নতুন
স্ত্রীকে খুশি করতে সীমিত পরিসরে সত্য গোপন করা
দেশে করোনায় মৃত্যু ৯ জন।।নতুন করে আক্রান্ত ৪৩৪
বকেয়া বেতন-ভাতার দাবিতে বিক্ষোভ বাসে আগুন
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।