আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী অনন্য সংগঠক। «» আ’লীগ থেকে বহিষ্কৃত হেলেনা জাহাঙ্গীর গ্রেফতার। «» সৈয়দপুরে আ’লীগ সভাপতি মোখছেদুল মোমিনের ফ্রি অক্সিজেন সেবা ব্যাপক সাড়া ফেলেছে। «» সৈয়দপুরে দন্ডের টাকা পরিশোধ না করে পুলিশ কর্মকতাকে মারধরের ঘটনায় মামলা দায়ের। «» সৈয়দপুরে পুলিশ কর্মকতাকে পেটালেন ভূমি দস্যুর ছেলে বখাটে আতিফ। «» ব্যাটারী চালিত রিক্সা ও ভ্যান বন্ধের সিন্ধান্ত-স্বরাষ্ট্রমন্ত্রী। । «» দেশে কোন ভূমিহীন ও গৃহহীন পরিবার থাকবেনা-প্রধানমন্ত্রী শেখ হাসিনা। «» প্রবীন রাজনীতিক শমসের আলী বসুনিয়া আর নেই। «» সৈয়দপুরে চোরাই মটরসাইকেল উদ্ধার,২ জন আটক। «» সৈয়দপুর ফাইলেরিয়া হাসপাতাল পরিচালনায় কমিটি গঠন ও সংবাদ সম্মেলন।

আজ মহান বিজয় দিবস বাঙ্গালীর মুক্তির দিন

আজ মহান বিজয় দিবস। আমাদের মাঝে আবারও ফিরে এল বিজয়ের সেই মাহেন্দ্রক্ষণ; নয় মাসের রক্তক্ষয়ী সংগ্রামের মধ্য দিয়ে বাঙালির    মুক্তির দিন।

বাঙালির এই বিজয় এসেছিল অনেক রক্ত ঝরিয়ে, শোষণ-বঞ্চনা আর যন্ত্রণার শেষে লাখো মানুষের আত্মাহুতি ও বাংলা মায়ের আত্মদানের বিনিময়ে।৪৭ বছরের পথচলায় এগিয়ে চলেছে বাংলাদেশ। স্বাধীনতার পর ‘তলাবিহীন ঝুড়ির’ দেশ আখ্যায়িত করে যারা অপমান করেছিল, সেই তাদের কণ্ঠেই এখন বাংলাদেশের অগ্রগতির প্রশংসা। দারিদ্র্য আর দুর্যোগের বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশের কাতারে উত্তরণের পথে।

অর্থনৈতিক প্রবৃদ্ধি, স্বাস্থ্য, শিক্ষা, নারীর ক্ষমতায়ন, মাথাপিছু আয় বৃদ্ধিসহ আর্থ-সামাজিক প্রতিটি সূচকে এগিয়েছে বাংলাদেশ। বিজয়ের এই ক্ষণে সমৃদ্ধির এই ধারা ধরে রাখতে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজয় দিবস উপলক্ষে জাতির উদ্দেশে দেওয়া বাণীতে রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, “লাখো শহীদের আত্মত্যাগের বিনিময়ে অর্জিত স্বাধীনতার সুফল জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে দলমত নির্বিশেষে সম্মিলিত প্রচেষ্টার বিকল্প নেই।“মুক্তিযুদ্ধের লক্ষ্য ও চেতনা বাস্তবায়নে নিজ নিজ অবস্থান থেকে আরও বেশি অবদান রেখে দেশ ও জাতিকে সমৃদ্ধ আগামীর পথে এগিয়ে নিতে আমি দেশবাসীর প্রতি আহ্বান জানাচ্ছি।”

এবার বিজয় দিবস ভিন্ন মাত্রা নিয়ে নির্বাচনী প্রচারণায়, ১৪ দিনের মাথায় ভোটের মাধ্যমে আগামী পাঁচ বছরের জন্য বাংলাদেশের নেতৃত্ব বেছে নেবে জনগণ। তবে নির্বাচন ঘিরে সহিংসতার শঙ্কা রয়েছে জনমনে, রয়েছে সুষ্ঠু ভোট নিয়ে অনিশ্চয়তাও।

রাষ্ট্রপতির বাণীতেও তাই উঠে এসেছে নির্বাচনের প্রসঙ্গ: ভোট উৎসবের মধ্য দিয়ে দেশে গণতন্ত্রের বিজয় সুদৃঢ় করার প্রত্যাশা জানিয়েছেন তিনি।একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জনগণ সৎ, যোগ্য ও দেশপ্রেমিক প্রার্থীদের নির্বাচিত করে দেশের উন্নয়ন ও অগ্রগতি অব্যাহত রাখবে বলেও আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

বিজয় দিবস উপলক্ষে জাতির উদ্দেশে দেওয়া বাণীতে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে ঐক্যবদ্ধভাবে দেশের উন্নয়ন ও গণতন্ত্রের ধারাবাহিকতা রক্ষার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, “আসুন দেশ ও জাতির কল্যাণে আত্মনিয়োগ করি, ২০১৮ সালের বিজয় দিবসে এটাই হোক আমাদের অঙ্গীকার ।”

শেখ হাসিনা বলেন, “বাংলাদেশ আজ বিশ্বে উন্নয়নের রোল মডেল। অর্থনৈতিক অগ্রগতিতে বিশ্বের পাঁচটি দেশের একটি বাংলাদেশ। উন্নয়নের ৯০ ভাগ কাজই নিজস্ব অর্থায়নে করছি।“একটানা ১০ বছর আওয়ামী লীগ সরকারে থাকার কারণে তৃণমূলের জনগণ আজ উন্নয়নের সুফল পাচ্ছে। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে। আগামী প্রজন্ম পাবে সমৃদ্ধিশালী বাংলাদেশ।”

২০২১ সালের মধ্যে বাংলাদেশকে ক্ষুধামুক্ত-দারিদ্র্যমুক্ত মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের আগেই উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত করার শপথও এসেছে প্রধানমন্ত্রীর বাণীতে।

দ্বিজাতি তত্ত্বের ভিত্তিতে ১৯৪৭ সালে পাকিস্তান সৃষ্টি হলেও তা যে টিকবে না, তা আঁচ করেছিলেন অনেক রাজনৈতিক বিশ্লেষক; তারপর নিপীড়ন-নির্যাতন পূর্ব পাকিস্তানের মানুষের স্বাধিকার এবং স্বাধীনতার আকাঙ্ক্ষাকে প্রবল করে তোলে।

পূর্ব পাকিস্তানের মানুষের স্বাধিকারের চাওয়াকে পশ্চিম পাকিস্তানিরা ১৯৭১ সালে অস্ত্রের মুখে রুদ্ধ করতে প্রয়াস চালিয়ে যুদ্ধ চাপিয়ে দিয়েছিল এই ভূখণ্ডের মানুষের উপর।

১৯৭৫ সালের ২৫ মার্চ কালরাতের পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সেই প্রতিরোধ যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল এই বাংলার মানুষ। ন্যায্য অধিকারের সশস্ত্র সেই সংগ্রামে সহায়তার হাত বাড়িয়ে এগিয়ে এসেছিল প্রতিবেশী ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশ।এরপর ১৬ ডিসেম্বর ঢাকার তৎকালীন রেসকোর্স (এখন সোহরাওয়ার্দী উদ্যান) ময়দানে মুক্তিবাহিনী ও ভারতের পূর্বাঞ্চলীয় সেনা কমান্ডের যৌথ নেতৃত্বের কাছে আত্মসমর্পণ করে পাকিস্তানি বাহিনী; লাল সবুজ পতাকা ওড়ে স্বাধীন ভূমিতে, নতুন দেশে।

স্বাধীনতার চার বছরের মধ্যে জাতির জনককে হত্যার পর বাংলাদেশের উল্টো পথযাত্রায় শক্তিশালী হয়ে উঠেছিল একাত্তরে পাকিস্তানি বাহিনীর দোসররা।

তবে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ। রাজনীতির পটপরিবর্তনের পর বিচারের কাঠগড়ায় তোলা হয়েছে সেই দোসরদের। বিচার হয়েছে তাদের, বাংলাদেশ তাদের ঝুঁলিয়েছে ফাঁসিকাষ্ঠে।

নানা কর্মসূচি

বিজয়ের ৪৭ বছর পূর্তিতে রোববার সরকারি-বেসরকারি নানা কর্মসূচির মধ্য দিয়ে এ মাটির মুক্তির জন্য প্রাণ দেওয়া ৩০ লাখ শহীদকে শ্রদ্ধাভরে স্মরণ করবে দেশবাসী।

সরকারি-বেসরকারি সব ভবনে উড়বে জাতীয় পতাকা, সাভার স্মৃতিসৌধসহ দেশের সব শহীদ বেদীগুলো ভরে উঠবে শ্রদ্ধার ফুলে। বিজয়ের শোভাযাত্রায় মুখর হবে রাজপথ।

বিজয় দিবসের কর্মসূচি শুরু হবে সকালে রাজধানীর শেরে বাংলা নগরে জাতীয় প্যারেড স্কয়ারে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে।তার পরের কর্মসূচি আবর্তিত হবে সাভারে জাতীয় স্মৃতিসৌধে। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করবেন।

এরপর মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর নেতৃত্বে বীরশ্রেষ্ঠ পরিবার, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও বীর মুক্তিযোদ্ধারা শ্রদ্ধা জানাবেন একাত্তরের বীর শহীদদের স্মৃতির উদ্দেশে।

বাংলাদেশে নিয়োজিত বিদেশি কূটনীতিক, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনসহ সর্বস্তরের জনগণ পুষ্পস্তবক অর্পণ করে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন।

ঢাকা ও দেশের বিভিন্ন শহরের প্রধান সড়ক ও সড়কদ্বীপসমূহ জাতীয় পতাকা ও অন্যান্য পতাকায় সজ্জিত করা হবে।ঢাকার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে বিভিন্ন বাহিনীর বাদক দল বাদ্য বাজাবেন। দিবসের তাৎপর্য তুলে ধরে এদিন সংবাদপত্রগুলো বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করবে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি, বাংলা একাডেমি, জাতীয় জাদুঘর, মুক্তিযুদ্ধ জাদুঘর, বাংলাদেশ শিশু একাডেমিসহ বিভিন্ন  সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন মুক্তিযুদ্ধভিত্তিক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, শিশুদের চিত্রাঙ্কন, রচনা ও ক্রীড়া প্রতিযোগিতা এবং মুক্তিযুদ্ধভিত্তিক প্রামাণ্যচিত্র প্রদর্শনের আয়োজন করবে।

এছাড়া মহানগর, জেলা ও উপজেলায় বীর মুক্তিযোদ্ধা এবং শহীদ পরিবারের সদস্যদের সংবর্ধনা অনুষ্ঠিত হবে।বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশ ডাক বিভাগ স্মারক ডাক টিকিট প্রকাশ করবে। ধর্মীয় প্রতিষ্ঠানগুলোতে দেশের শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করে বিশেষ দোয়া ও উপাসনার আয়োজন করা হবে।

এতিমখানা, বৃদ্ধাশ্রম, হাসপাতাল, জেলখানা, সরকারি শিশুসদনসহ ওই ধরনের প্রতিষ্ঠানগুলোতে উন্নতমানের খাবার পরিবেশন করা হবে। দেশের সব শিশু পার্ক ও জাদুঘর বিনা টিকিটে উন্মুক্ত রাখা হবে।

জেলা ও উপজেলা পর্যায়ে এবং বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসেও দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনাসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হবে।এ বছর ঢাকাস্থ জাতীয় প্যারেড স্কয়ারে সম্মিলিত বাহিনীর কুচকাওয়াজ অনুষ্ঠিত হবে না, তবে দেশের সব জেলা ও উপজেলা সদরে কুচকাওয়াজ অনুষ্ঠিত হবে।

এদিকে বিজয় দিবস উপলক্ষে ঢাকার গাবতলী এলাকা থেকে জাতীয় স্মৃতিসৌধ পর্যন্ত সড়কে যে কোনো ধরনের তোরণ, পোস্টার, ব্যানার এবং ফেস্টুন লাগানো থেকে বিরত থাকতে এবং রাস্তার দুই পাশে পর্যাপ্ত জায়গা পরিষ্কার রাখতে নির্দেশ দেওয়া হয়েছে।

Related Posts
খালেদার পক্ষে জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলার রায় স্হগিতের আবেদন
জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে হাই কোর্টের দেওয়া ১০ বছরের সাজার রায় স্থগিতের আবেদন করেছেন তার আইনজীবীরা।সোমবার আপিল বিভাগের চেম্বার আদালতে এই আবেদন করা হয়। সেই ...
READ MORE
দেশে করোনায় মৃত্যু ১৫ জন।।নতুন করে আক্রান্ত ২৬৬ জন
মহামারী করোনা ভাইরাসে গত ২৪ ঘন্টায আরো  ১৫ জনের মৃত্যু হয়েছে।এ নিয়ে মৃত্যুর সংখ্যা দাড়ালো ৭৫ জন। এ দিকে দেশে নতুন করে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়েছে ২৬৬জন। এ ...
READ MORE
সৈয়দ আশরাফুল ইসলাম আর নেই
জাতীয় চার নেতার অন্যতম সৈয়দ নজরুল ইসলামের ছেলে আওয়ামীলীগের এক সময়ের কান্ডারী পরীক্ষিত নেতা সৈয়দ আশরাফুল ইসলাম আর আমাদের মাঝে নেই। মরনব্যাধী ক্যান্সারের সঙ্গে লড়াই করে অবশেষে হার মানলেন তিনি ...
READ MORE
ভোটের জমজমাট লড়াই আজ থেকে
আজ থেকে শুরু হচ্ছে ভোটের জমজমাট লড়াই ।        মনোনয়নপত্র প্রত্যাহারের সময় শেষ হয়েছে গতকাল। ভোট লড়াইয়ে আওয়ামী লীগের ২৫৮, জাতীয় পার্টি ১৭৩ (জোটগত ২৯), জাসদ-ইনু ৭ (জোটগত ৩), ...
READ MORE
করোনায় আরো মৃত্যু ২২,আক্রান্ত নতুন ২৩৮১জন
দেশে গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাস সংক্রমনে আরও ২২ জনের মৃত্যু হয়েছে।এ নিয়ে মৃত্যুর সংখ্যা ৬৭২ জন। নতুন করে করোনা ভাইরাস আক্রান্ত সনাক্ত হয়েছে ২৩৮১  জন। এ যাবত করোনায় আক্রান্ত ...
READ MORE
আপিল শুনানির ২য় দিনে ৭৮ টি মনোনয়নপত্র বৈধ ৭ টি স্হগিত
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের দাখিল করা মনোনয়ন পত্রের মধ্যে রিটার্নিং কর্মকর্তার বাছাইয়ে যাদের বাতিল হয়েছিল, তাদের আপিল শুনানির দ্বিতীয় দিনে আরও ৭৮জন প্রার্থিতা ফিরে পেয়েছেন। আপিলে বৈধ হওয়ার কারনে আগামী ...
READ MORE
মজুরুী না বাড়িয়ে আরও ২০ টাকা কম দেওয়ার প্রতিবাদে মানববন্ধন
মুক্ত সংবাদ : নীলফামারীর সৈয়দপুরে ট্রাঙ্ক-ড্রাম-বালতি মালিক কর্তৃক শ্রমিকদের মজুরী না বড়িয়ে উল্টো আরো ২০ টাকা মজুরী কম দেওয়ার প্রতিবাদে শ্রমিকরা মানববন্ধন কর্মসূচী পালন করেছে। ৭ নভেম্বর দুপুরে শহরের শহীদ ডাঃ ...
READ MORE
২৫মার্চ থেকে মার্কেট-শপিংমল বন্ধ ২৬মার্চ থেকে ছুটি
করোনাভাইরাসের সংক্রমণ রোধে আগামী ২৫ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত ওষুধ, নিত্যপণ্য, কাঁচা বাজার ও সুপারশপ ব্যতীত দেশের সকল মার্কেট ও শপিংমল বন্ধ রাখার ঘোষণা দিয়েছে কেন্দ্রীয় দোকান মালিক সমিতি। রবিবার ...
READ MORE
প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক হতে নারীদের স্নাতক পাশ বাধ্যতামুলক
প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা পেশায় নারীদের স্নাতক পাশ  বাধ্যতামুলক করা হয়েছে। পুরুষদের পাশাপাশি এখন থেকে নারী প্রার্থীদেরও শিক্ষাগত যোগ্যতা স্নাতক হতে হবে। এমন বিধান রেখে আগের বিধিমালা সংশোধন করে প্রাথমিক ও গণশিক্ষা ...
READ MORE
দেশে আজ করোনায় মৃত্যু ৩৫,নতুন করে সনাক্ত আরো ২৬৩৫ জন।
বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে (কভিড-১৯) আক্রান্ত হয়ে আরো ৩৫ জন প্রাণ হারিয়েছেন। এ নিয়ে ভাইরাসটিতে এখন পর্যন্ত মোট ৮৪৬ জনের মৃত্যু ঘটল। মৃতদের ২৩ জন পুরুষ এবং বাকি ৭ ...
READ MORE
খালেদার পক্ষে জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলার রায়
দেশে করোনায় মৃত্যু ১৫ জন।।নতুন করে আক্রান্ত ২৬৬
সৈয়দ আশরাফুল ইসলাম আর নেই
ভোটের জমজমাট লড়াই আজ থেকে
করোনায় আরো মৃত্যু ২২,আক্রান্ত নতুন ২৩৮১জন
আপিল শুনানির ২য় দিনে ৭৮ টি মনোনয়নপত্র বৈধ
মজুরুী না বাড়িয়ে আরও ২০ টাকা কম দেওয়ার
২৫মার্চ থেকে মার্কেট-শপিংমল বন্ধ ২৬মার্চ থেকে ছুটি
প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক হতে নারীদের স্নাতক পাশ বাধ্যতামুলক
দেশে আজ করোনায় মৃত্যু ৩৫,নতুন করে সনাক্ত আরো
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।