আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» সৈয়দপুরে পৌর নির্বাচনের প্রাক্কালে আ’লীগ-জাপার সংর্ঘষের ঘটনায় দূ’টি মামলা দায়ের। «» আজ মহান একুশ।।আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। «» সৈয়দপুরে পৌর নির্বাচনের প্রাক্কালে জাপা-আ’লীগ সংর্ঘষ।। «» নীলফামারী জেলা আইনজীবি সমিতির নির্বাচনে মমতাজুল সভাপতি, আলফারুক সম্পাদক নির্বাচিত। «» ফয়েজ আহমেদ এর ছোট গল্প “আজব স্বপ্ন”। «» ফয়েজ আহমেদ এর ছোট গল্প “চুলকানী”। «» সৈয়দপুর পৌর নির্বাচন ২৮ ফেব্রুয়ারী,প্রজ্ঞাপন জারী। «» ফয়েজ আহমেদ এর ছোট গল্প “পল্টিবাজ”। «» সৈয়দপুরে উপজেলা আ’লীগ সভাপতিকে “মুক্তভাষার” পক্ষে ফুলেল শুভেচ্ছা প্রদান। «» সৈয়দপুর উপজেলা আ’লীগের সভাপতি হলেন মোখছেদুল মোমিন।

একাদশ সংসদ নির্বাচনে পর্যবেক্ষক ২৬ হাজার

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেশের অন্তত ৬০টি সংস্থার ২৬ হাজার প্রতিনিধিকে ভোটের দিন পর্যবেক্ষণের সুযোগ দিচ্ছে নির্বাচন কমিশন।

বর্তমানে ইসিতে ১১৮টি দেশীয় পর্যবেক্ষক সংস্থা নিবন্ধিত রয়েছে। এর মধ্যে ৮১টি সংস্থা এবারের নির্বাচন পর্যবেক্ষণের আবেদন করেছে।

আসাদুজ্জামান জানান, ওই ৮১টি সংস্থার ৩৪ হাজার ৬৭১ জন নির্বাচন পর্যবেক্ষণের আবেদন করেছিল। কোনো কোনো আসনে বেশি সংখ্যক আবেদন আসায় তা কমিয়ে দেওয়া হয়েছে।

“সারাদেশে ৩০০ আসনে ২৫ হাজার ৯২০ জনকে অনুমতি দেওয়ার পরিকল্পনা কমিশনে উপস্থাপন করা হয়েছে। ৮১টি পর্যবেক্ষক সংস্থার মধ্যে ১৪টির বিষয়ে একটি গোয়েন্দা সংস্থার প্রতিবেদন রয়েছে। এছাড়া একটি রাজনৈতিক দল থেকে চারটি সংস্থার বিষয়ে অভিযোগ করা হয়েছে।”

সব দিক বিবেচনা করে কমিশন যে নির্দেশনা দেবে, সে অনুযায়ী সংশ্লিষ্টদের পর্যবেক্ষণ কার্ড দেওয়া হবে বলে জানান ইসির সহকারী জনসংযোগ পরিচালক আশাদুল হক।

ইসির পরিসংখ্যান অনুযায়ী, চারটি আন্তর্জাতিক প্রতিষ্ঠানের চারজন এবং ৩৫টি দেশি সংস্থার ৮ হাজার ৮৭৪ জন দশম সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করেন। দেশি-বিদেশি ১০ হাজার ১১৫ জন সাংবাদিক নির্বাচনের খবর সংগ্রহ করেন।

তার আগে নবম সংসদের ভোট পর্যবেক্ষণে ছিলেন বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার ৫৯৩ জন এবং স্থানীয় ৭৫টি সংস্থার ১ লাখ ৫৯ হাজার ১১৩ জন।

ইসি কর্মকর্তারা জানান, এবার ফোরাম অব ইলেকশন ম্যানেজমেন্ট বডিস অব সাউথ এশিয়া (এফইএমবিওএসএ), এ-ওয়েব, অ্যাসোসিয়েশন অব আফ্রিকান ইলেকশন অর্থরিটিসকে (এএইএ) নির্বাচন পর্যবেক্ষণের আমন্ত্রণ জানানো হয়েছে। ভারত, ভুটান এবং মালদ্বীপ থেকে নির্বাচন পর্যবেক্ষক দল পাঠানোর বিষয়ে নিশ্চিত করেছে।

আন্তর্জাতিক এনজিও নেটওয়ার্ক-এনফ্রেল থেকে ৩২ জন এবং নেপালের বেসরকারি সংস্থা ভিপেন্দ্র ইনিশিয়েটিভ কেন্দ্র থেকে তিনজনের পর্যবেক্ষণের আবেদন এসেছে।

বাংলাদেশে ৫২টি কূটনৈতিক মিশন থেকে শ’খানেক বিদেশি এবং স্থানীয় কর্মীদের নির্বাচন পর্যবেক্ষণের আবেদন পেয়েছে ইসি। বিদেশি সংস্থার স্থানীয় কর্মীদের ‘স্থানীয় পর্যবেক্ষক’ হিসেবেই কার্ড দেওয়া হবে।

এছাড়া চারটি বিদেশি সংস্থা ৩২ জনকে পর্যবেক্ষণের সুযোগ দেওয়ার আবেদন করেছে। বিদেশি সাংবাদিকদের আবেদন এসেছে আটটি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক্সটার্নাল পাবলিসিটি উইংয়ের মাধ্যমে বিদেশিদের আবেদন করতে হবে।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, ভোট কেন্দ্রে পর্যবেক্ষকরা শুধু দেখবেন, পর্যবেক্ষণ করবেন। পর্যবেক্ষক সংস্থা রিপোর্ট দেওয়ার আগে কোনো মন্তব্য করবে না। প্রয়োজনে সব শেষে সংবাদ সম্মেলন করতে পারবে এবং কমিশনে প্রতিবেদন দিতে পারবে।

পর্যবেক্ষকরা কোনো লাইভ প্রচারে অংশ নিতে পারবেন না, গণমাধ্যমকে কোনো সাক্ষাৎকার দিতে পারবেন না। এমন কিছু করতে পারবেন না যেন মনে হয় তিনি কোনো প্রার্থীর পক্ষে কাজ করছেন।

পর্যবেক্ষকরা ভোট কেন্দ্রে ছবি তুলতে, কোনো গোপন কক্ষে যেতে, কাউকে নির্দেশনা দিতে এবং প্রিজাইডিং, পোলিং অফিসারদের কোনো পরামর্শ দিতে পারবেন না। যদি কোনো কেন্দ্রে অনিয়ম হয়, সেটা তারা কমিশনকে বা সংস্থার নির্বাহী ব্যক্তিকে অবহিত করতে পারেন।

Related Posts
২১ এপ্রিল শবেবরাত ২২ এপ্রিল ছুটি
পবিত্র শবে বরাতের ছুটি ২১ এপ্রিলের পরিবর্তে ২২ এপ্রিল পুর্ননির্ধারণ করেছে সরকার। নির্বাহী আদেশে বুধবার এক প্রজ্ঞাপনে এই তথ্য জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। ২০১৯ সালের ছুটির বর্ষপঞ্জি অনুযায়ী, ৭ এপ্রিল শাবান মাস ...
READ MORE
পুরান ঢাকায় ভয়াবহ অগ্নিকান্ডে ৭০ জনের মৃত্যু
 ভয়াবহ আগুনে পুড়ে অন্তত ৭০ জনের মর্মান্তিক মুত্য হয়েছে,আহত হয়েছে আরো বহু সংখ্যক মানুষ। রাজধানীর পুরান ঢাকার চকবাজারে চার তলা একটি বাড়িসহ কয়েকটি ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে  এ ঘটনা ঘটে ।স্হানীয়রা ...
READ MORE
আওয়ামীলীগ ও পুলিশ ঐক্যফ্রন্টকে নির্বাচন থেকে সরিয়ে দিচ্ছে
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটের তারিখ যত এগিয়ে আসছে আওয়ামী লীগ ও পুলিশের ‘নৈরাজ্য’ ঐক্যফ্রন্টের নেতাকর্মীদের নির্বাচনের মাঠ থেকে ততই ‘সরিয়ে দিচ্ছে’ বলে অভিযোগ করেছেন জাতীয় জোটের শীর্ষ নেতা ...
READ MORE
বগুড়া ৬ সংসদীয় আসন শুন্য ঘোষনা
বগুড়া ৬ সংসদীয় আসন শুন্য হচ্ছে। নির্দিষ্ট সময়ে সংসদ সদস্য হিসেবে শপথ না নেওয়ায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের ওই সংসদীয় আসন বগুড়া-৬ শুন্য ঘোষণা করা হয়েছে। বগুড়া-৬ আসনকে শুন্য ঘোষণা ...
READ MORE
দেশে করোনায় মৃত্যু ৭ জন।।নতুন করে আক্রান্ত ৩১২ জন
মহামারী করোনা ভাইরাসে গত ২৪ ঘন্টায আরো  ৭ জনের মৃত্যু হয়েছে।এ নিয়ে মৃত্যুর সংখ্যা দাড়ালো ৯১ জন। এ দিকে দেশে নতুন করে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়েছে ৩১২ জন। ...
READ MORE
অবশেষে স্বপ্নপূরণ, পঞ্চগড়-ঢাকা ট্রেন শুরু
দেশের দীর্ঘতম রেলপথ পঞ্চগড় থেকে ঢাকা রুটে শুরু হলো সরাসরি আন্তনগর রেল যোগাযোগ। শনিবার সকালে পঞ্চগড় রেল স্টেশনে রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবুল কালাম আজাদ এর উদ্বোধন করেন। এ সময় বাংলাদেশ ...
READ MORE
করোনা নিয়ন্ত্রনে প্রধান মন্ত্রীর ১০ নির্দেশনা জারী
করোনা ভাইরাসের কারনে গোটা বিশ্ব আজ বিপন্ন। অচল বিশ্ব ব্যবসা-বানিজ্য। অসহায় বিশ্ব নেতারা। অনেক দেশ লক ডাউন করে দেয়া হয়েছে। আভ্যন্তরিন ও বিশ্ব যোগাযোগ ব্যবস্হা বন্ধ হয়ে গেছে। এমন অবস্হায় করোনা ...
READ MORE
সাংবাদিককে খামোশ বলায় দুঃখ প্রকাশ করলেন কামাল হোসেন
সাংবাদিককে ‘খামোশ’ বলে ধমক দিয়ে সমালোচনার মুখে পড়া কামাল হোসেন তার বক্তব্যের জন্য দুঃখ প্রকাশ করেছেন। শনিবার এক বিবৃতিতে তিনি বলেন, “আমার বক্তব্য কোনোভাবে কাউকে আহত বা বিব্রত করে থাকে, তাহলে ...
READ MORE
ভোটের মাঠ থেকে ছিটকে গেলেন যারা
আসন্ন জাতীয় একাদশ সংসদ নির্বাচনে  দণ্ড আর খেলাপি ঋণ, তথ্যে অসঙ্গতিসহ বিভিন্ন কারনে ছিটকে পড়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ কয়েক ডজন নামিদামি প্রার্থী। রোববার সারাদেশে রিটার্নিং কর্মকর্তাদের কার্যালয়ে মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে ...
READ MORE
ঘর বন্দি মানুষের টিভি পর্দায় বৈশাখী বরন
প্রাণঘাতী মহামারী নভেল করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে জনসমাগম এড়াতে এবার বাংলা নববর্ষ বরণের অনুষ্ঠান বন্ধ থাকায় ভোরবেলায় ঘরবন্দি মানুষের চোখ ছিল টেলিভিশনের পর্দায়। চিরায়ত নিয়মে এবার ঢাকার রমনা বটমূলে গাওয়া হয়নি সম্মিলিত ...
READ MORE
২১ এপ্রিল শবেবরাত ২২ এপ্রিল ছুটি
পুরান ঢাকায় ভয়াবহ অগ্নিকান্ডে ৭০ জনের মৃত্যু
আওয়ামীলীগ ও পুলিশ ঐক্যফ্রন্টকে নির্বাচন থেকে সরিয়ে দিচ্ছে
বগুড়া ৬ সংসদীয় আসন শুন্য ঘোষনা
দেশে করোনায় মৃত্যু ৭ জন।।নতুন করে আক্রান্ত ৩১২
অবশেষে স্বপ্নপূরণ, পঞ্চগড়-ঢাকা ট্রেন শুরু
করোনা নিয়ন্ত্রনে প্রধান মন্ত্রীর ১০ নির্দেশনা জারী
সাংবাদিককে খামোশ বলায় দুঃখ প্রকাশ করলেন কামাল হোসেন
ভোটের মাঠ থেকে ছিটকে গেলেন যারা
ঘর বন্দি মানুষের টিভি পর্দায় বৈশাখী বরন
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।