আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» আ’লীগ থেকে বহিষ্কৃত হেলেনা জাহাঙ্গীর গ্রেফতার। «» সৈয়দপুরে আ’লীগ সভাপতি মোখছেদুল মোমিনের ফ্রি অক্সিজেন সেবা ব্যাপক সাড়া ফেলেছে। «» সৈয়দপুরে দন্ডের টাকা পরিশোধ না করে পুলিশ কর্মকতাকে মারধরের ঘটনায় মামলা দায়ের। «» সৈয়দপুরে পুলিশ কর্মকতাকে পেটালেন ভূমি দস্যুর ছেলে বখাটে আতিফ। «» ব্যাটারী চালিত রিক্সা ও ভ্যান বন্ধের সিন্ধান্ত-স্বরাষ্ট্রমন্ত্রী। । «» দেশে কোন ভূমিহীন ও গৃহহীন পরিবার থাকবেনা-প্রধানমন্ত্রী শেখ হাসিনা। «» প্রবীন রাজনীতিক শমসের আলী বসুনিয়া আর নেই। «» সৈয়দপুরে চোরাই মটরসাইকেল উদ্ধার,২ জন আটক। «» সৈয়দপুর ফাইলেরিয়া হাসপাতাল পরিচালনায় কমিটি গঠন ও সংবাদ সম্মেলন। «» সৈয়দপুরে গণমানুষের শ্রদ্ধা আর ভালোবাসায় চির বিদায় নিলেন ডাঃ সুরত আলী বাবু।

একাদশ সংসদ নির্বাচনে পর্যবেক্ষক ২৬ হাজার

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেশের অন্তত ৬০টি সংস্থার ২৬ হাজার প্রতিনিধিকে ভোটের দিন পর্যবেক্ষণের সুযোগ দিচ্ছে নির্বাচন কমিশন।

বর্তমানে ইসিতে ১১৮টি দেশীয় পর্যবেক্ষক সংস্থা নিবন্ধিত রয়েছে। এর মধ্যে ৮১টি সংস্থা এবারের নির্বাচন পর্যবেক্ষণের আবেদন করেছে।

আসাদুজ্জামান জানান, ওই ৮১টি সংস্থার ৩৪ হাজার ৬৭১ জন নির্বাচন পর্যবেক্ষণের আবেদন করেছিল। কোনো কোনো আসনে বেশি সংখ্যক আবেদন আসায় তা কমিয়ে দেওয়া হয়েছে।

“সারাদেশে ৩০০ আসনে ২৫ হাজার ৯২০ জনকে অনুমতি দেওয়ার পরিকল্পনা কমিশনে উপস্থাপন করা হয়েছে। ৮১টি পর্যবেক্ষক সংস্থার মধ্যে ১৪টির বিষয়ে একটি গোয়েন্দা সংস্থার প্রতিবেদন রয়েছে। এছাড়া একটি রাজনৈতিক দল থেকে চারটি সংস্থার বিষয়ে অভিযোগ করা হয়েছে।”

সব দিক বিবেচনা করে কমিশন যে নির্দেশনা দেবে, সে অনুযায়ী সংশ্লিষ্টদের পর্যবেক্ষণ কার্ড দেওয়া হবে বলে জানান ইসির সহকারী জনসংযোগ পরিচালক আশাদুল হক।

ইসির পরিসংখ্যান অনুযায়ী, চারটি আন্তর্জাতিক প্রতিষ্ঠানের চারজন এবং ৩৫টি দেশি সংস্থার ৮ হাজার ৮৭৪ জন দশম সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করেন। দেশি-বিদেশি ১০ হাজার ১১৫ জন সাংবাদিক নির্বাচনের খবর সংগ্রহ করেন।

তার আগে নবম সংসদের ভোট পর্যবেক্ষণে ছিলেন বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার ৫৯৩ জন এবং স্থানীয় ৭৫টি সংস্থার ১ লাখ ৫৯ হাজার ১১৩ জন।

ইসি কর্মকর্তারা জানান, এবার ফোরাম অব ইলেকশন ম্যানেজমেন্ট বডিস অব সাউথ এশিয়া (এফইএমবিওএসএ), এ-ওয়েব, অ্যাসোসিয়েশন অব আফ্রিকান ইলেকশন অর্থরিটিসকে (এএইএ) নির্বাচন পর্যবেক্ষণের আমন্ত্রণ জানানো হয়েছে। ভারত, ভুটান এবং মালদ্বীপ থেকে নির্বাচন পর্যবেক্ষক দল পাঠানোর বিষয়ে নিশ্চিত করেছে।

আন্তর্জাতিক এনজিও নেটওয়ার্ক-এনফ্রেল থেকে ৩২ জন এবং নেপালের বেসরকারি সংস্থা ভিপেন্দ্র ইনিশিয়েটিভ কেন্দ্র থেকে তিনজনের পর্যবেক্ষণের আবেদন এসেছে।

বাংলাদেশে ৫২টি কূটনৈতিক মিশন থেকে শ’খানেক বিদেশি এবং স্থানীয় কর্মীদের নির্বাচন পর্যবেক্ষণের আবেদন পেয়েছে ইসি। বিদেশি সংস্থার স্থানীয় কর্মীদের ‘স্থানীয় পর্যবেক্ষক’ হিসেবেই কার্ড দেওয়া হবে।

এছাড়া চারটি বিদেশি সংস্থা ৩২ জনকে পর্যবেক্ষণের সুযোগ দেওয়ার আবেদন করেছে। বিদেশি সাংবাদিকদের আবেদন এসেছে আটটি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক্সটার্নাল পাবলিসিটি উইংয়ের মাধ্যমে বিদেশিদের আবেদন করতে হবে।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, ভোট কেন্দ্রে পর্যবেক্ষকরা শুধু দেখবেন, পর্যবেক্ষণ করবেন। পর্যবেক্ষক সংস্থা রিপোর্ট দেওয়ার আগে কোনো মন্তব্য করবে না। প্রয়োজনে সব শেষে সংবাদ সম্মেলন করতে পারবে এবং কমিশনে প্রতিবেদন দিতে পারবে।

পর্যবেক্ষকরা কোনো লাইভ প্রচারে অংশ নিতে পারবেন না, গণমাধ্যমকে কোনো সাক্ষাৎকার দিতে পারবেন না। এমন কিছু করতে পারবেন না যেন মনে হয় তিনি কোনো প্রার্থীর পক্ষে কাজ করছেন।

পর্যবেক্ষকরা ভোট কেন্দ্রে ছবি তুলতে, কোনো গোপন কক্ষে যেতে, কাউকে নির্দেশনা দিতে এবং প্রিজাইডিং, পোলিং অফিসারদের কোনো পরামর্শ দিতে পারবেন না। যদি কোনো কেন্দ্রে অনিয়ম হয়, সেটা তারা কমিশনকে বা সংস্থার নির্বাহী ব্যক্তিকে অবহিত করতে পারেন।

Related Posts
শবেবরাতের নামায বাসায় পড়তে ইসলামিক ফাউন্ডেশনের বিজ্ঞপ্তি জারী
করোনাভাইরাসের প্রাদুর্ভাব প্রতিরোধে আগামী ৯ এপ্রিল বৃহস্পতিবার পবিত্র শবে বরাতে মসজিদে না গিয়ে নিজ বাসায় থেকে নামাজ ও অন্যান্য ইবাদত আদায়ে সবাইকে বিশেষভাবে অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। শনিবার বিকেলে ইসলামিক ফাউন্ডেশনের ...
READ MORE
জনগনের কাছে দেয়া ওয়াদা পুরন করতে হবে-প্রধানমন্ত্রী
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অভাবনীয় সাফল্যের পেয়ে টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রীর শপথ নেওয়ার পর প্রথম দিন অফিসে এসে জনগণের কাছে দেওয়া ওয়াদা পূরণে কাজ করার জন্য কর্মকর্তাদের তাগাদা দিয়েছেন শেখ ...
READ MORE
জমি থাকলে বাড়ী র্নিমানের টাকা দিবে হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন
জমি আছে বাড়ি করার টাকা নাই; টাকা নিয়ে বসে আছি, নিয়ে যান: দীর্ঘ মেয়াদি ঋণ দিচ্ছে হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন জমি আছে বাড়ি করার টাকা নাই, আবার ডেভেলাপারের কাছেও যেতে চান ...
READ MORE
আজ ঐতিহাসিক “মুজিবনগর” দিবস
আজ ঐতিহাসিক মুজিবনগর দিবস। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে অনন্য একটি দিন। ১৯৭১ সালে ১৭ এপ্রিল আজকের এই দিনে বাংলাদেশের প্রথম অস্হায়ী সরকার গঠিত হয়েছিল। মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের এই ...
READ MORE
শো-ডাউন বন্ধে নির্বাচন কমিশনের নির্দেশনা জারী
মুক্ত ভাষা,১৩ নভেম্বর : মনোনয়ন পত্র  সংগ্রহ ও জমা দানের  সময়  মিছিল বা শো-ডাউন করা যাবে না । এবং কেউ যেন  শোডাউন করতে না পারে, এ ব্যাপারে সতর্ক থাকতে আইন-শৃঙ্খলা ...
READ MORE
করোনায় আজ রেকর্ড মৃত্যু ৫৩,নতুন করে সনাক্ত ৩৮৬২ জন।
দেশে গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাস সংক্রমনে রেকর্ড ৫৩ জনের মৃত্যু হয়েছে।এ নিয়ে মৃত্যুর সংখ্যা ১২৬২ জন। নতুন করে করোনা ভাইরাস আক্রান্ত সনাক্ত হয়েছে রেকর্ড ৩৮৬২ জন। এযাবত করোনায় আক্রান্ত ...
READ MORE
আজ ১ম ধাপের উপজেলা নির্বাচন।। অনিয়ম হলেই স্হগিত
 আজ বহুল প্রতিক্ষত ৫ম উপজেলা নির্বাচন । বিএনপি জোটের বর্জনের মধ্য দিয়ে উপজেলা নির্বাচনের প্রথম ধাপে আজ রোববার ৭৮টি উপজেলায় ভোট হচ্ছে। প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় এই নির্বাচনে ২৮ জন বিনা ...
READ MORE
অসমাপ্ত কাজ শেষ করার জন্য আবারো নৌকায় ভোট চাইলেন শেখ হাসিনা
অসমাপ্ত কাজ শেষ করতে আবারো নৌকায় ভোট চাইলেন আওয়ামীলীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ রোববার দুপুরে রংপুরের তারাগঞ্জ ডিগ্রী কলেজ মাঠে আসন্ন একাদশ সংসদ নির্বাচন উপলক্ষে রংপুর -২ (বদরগঞ্জ-তারাগঞ্জ) আসনে ...
READ MORE
৩ দিনের আপিল শুনানি ২৪৩ টি মনোনয়নপত্র বৈধ ঘোষনা
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে রির্টানিং কর্মকর্তাদের বাছাইয়ে বাতিল ঘোষিত মনোনয়নপত্র গুলোর আপিল আবেদনের শুনানিতে মোট ২৪৩ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। তিন দিনের শুনানির শেষ দিন শনিবার রাত ...
READ MORE
জেএসসিতে জিপিএ-৫ পেয়েছে ৬৮,০৯৫ জন
এবছর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। এতে পাস করেছে ৮৫.২৮ শতাংশ শিক্ষার্থী। এবং জিপিএ-৫ পেয়েছে ৬৮ হাজার ৯৫ জন শিক্ষার্থী।সোমবার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এ ফলাফলের ...
READ MORE
শবেবরাতের নামায বাসায় পড়তে ইসলামিক ফাউন্ডেশনের বিজ্ঞপ্তি জারী
জনগনের কাছে দেয়া ওয়াদা পুরন করতে হবে-প্রধানমন্ত্রী
জমি থাকলে বাড়ী র্নিমানের টাকা দিবে হাউস বিল্ডিং
আজ ঐতিহাসিক “মুজিবনগর” দিবস
শো-ডাউন বন্ধে নির্বাচন কমিশনের নির্দেশনা জারী
করোনায় আজ রেকর্ড মৃত্যু ৫৩,নতুন করে সনাক্ত ৩৮৬২
আজ ১ম ধাপের উপজেলা নির্বাচন।। অনিয়ম হলেই স্হগিত
অসমাপ্ত কাজ শেষ করার জন্য আবারো নৌকায় ভোট
৩ দিনের আপিল শুনানি ২৪৩ টি মনোনয়নপত্র বৈধ
জেএসসিতে জিপিএ-৫ পেয়েছে ৬৮,০৯৫ জন
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।