আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» স্বেচ্ছাসেবক লীগ সভাপতি নির্মল গুহ আর নেই। «» সৈয়দপুর উপজেলা আ’লীগের “স্বপ্নের পদ্মা সেতু” উদ্বোধন ও প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বর্ধিত সভা অনুষ্ঠিত। «» ভারতে মহানবীর (সা:) অবমাননার প্রতিবাদে উত্তাল সৈয়দপুর, বিক্ষোভ মিছিল ও সমাবেশ। «» সৈয়দপুরে স্কুল শিক্ষককে ফাঁসাতে গিয়ে বোতলাগাড়ির মিলন এখন জেল হাজতে। «» সৈয়দপুর ফাইলেরিয়া হাসপাতাল পরিচালনায় নতুন কমিটি ঘোষনা। «» সৈয়দপুরে আ’লীগ সভাপতির নেতৃত্বে সাংবাদিক হককে গ্রেফতার ও বহিষ্কারের দাবীতে প্রতিবাদ মিছিল। «» সৈয়দপুরে সাংবাদিক মোতালেব প্রহৃতের ঘটনায় আ’লীগের প্রতিবাদ মিছিল। «» সৈয়দপুরে কামারপুকুর ইউনিয়ন আ’লীগের মহান স্বাধীনতা দিবস উদযাপন। «» সৈয়দপুরে আ’লীগের নব-নির্বাচিত কমিটি কতৃক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন। «» সৈয়দপুর থানার উপ-পরিদর্শক সাহিদুর রহমান বিশেষ পুরষ্কারে ভূষিত।

একাদশ সংসদ নির্বাচনে পর্যবেক্ষক ২৬ হাজার

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেশের অন্তত ৬০টি সংস্থার ২৬ হাজার প্রতিনিধিকে ভোটের দিন পর্যবেক্ষণের সুযোগ দিচ্ছে নির্বাচন কমিশন।

বর্তমানে ইসিতে ১১৮টি দেশীয় পর্যবেক্ষক সংস্থা নিবন্ধিত রয়েছে। এর মধ্যে ৮১টি সংস্থা এবারের নির্বাচন পর্যবেক্ষণের আবেদন করেছে।

আসাদুজ্জামান জানান, ওই ৮১টি সংস্থার ৩৪ হাজার ৬৭১ জন নির্বাচন পর্যবেক্ষণের আবেদন করেছিল। কোনো কোনো আসনে বেশি সংখ্যক আবেদন আসায় তা কমিয়ে দেওয়া হয়েছে।

“সারাদেশে ৩০০ আসনে ২৫ হাজার ৯২০ জনকে অনুমতি দেওয়ার পরিকল্পনা কমিশনে উপস্থাপন করা হয়েছে। ৮১টি পর্যবেক্ষক সংস্থার মধ্যে ১৪টির বিষয়ে একটি গোয়েন্দা সংস্থার প্রতিবেদন রয়েছে। এছাড়া একটি রাজনৈতিক দল থেকে চারটি সংস্থার বিষয়ে অভিযোগ করা হয়েছে।”

সব দিক বিবেচনা করে কমিশন যে নির্দেশনা দেবে, সে অনুযায়ী সংশ্লিষ্টদের পর্যবেক্ষণ কার্ড দেওয়া হবে বলে জানান ইসির সহকারী জনসংযোগ পরিচালক আশাদুল হক।

ইসির পরিসংখ্যান অনুযায়ী, চারটি আন্তর্জাতিক প্রতিষ্ঠানের চারজন এবং ৩৫টি দেশি সংস্থার ৮ হাজার ৮৭৪ জন দশম সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করেন। দেশি-বিদেশি ১০ হাজার ১১৫ জন সাংবাদিক নির্বাচনের খবর সংগ্রহ করেন।

তার আগে নবম সংসদের ভোট পর্যবেক্ষণে ছিলেন বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার ৫৯৩ জন এবং স্থানীয় ৭৫টি সংস্থার ১ লাখ ৫৯ হাজার ১১৩ জন।

ইসি কর্মকর্তারা জানান, এবার ফোরাম অব ইলেকশন ম্যানেজমেন্ট বডিস অব সাউথ এশিয়া (এফইএমবিওএসএ), এ-ওয়েব, অ্যাসোসিয়েশন অব আফ্রিকান ইলেকশন অর্থরিটিসকে (এএইএ) নির্বাচন পর্যবেক্ষণের আমন্ত্রণ জানানো হয়েছে। ভারত, ভুটান এবং মালদ্বীপ থেকে নির্বাচন পর্যবেক্ষক দল পাঠানোর বিষয়ে নিশ্চিত করেছে।

আন্তর্জাতিক এনজিও নেটওয়ার্ক-এনফ্রেল থেকে ৩২ জন এবং নেপালের বেসরকারি সংস্থা ভিপেন্দ্র ইনিশিয়েটিভ কেন্দ্র থেকে তিনজনের পর্যবেক্ষণের আবেদন এসেছে।

বাংলাদেশে ৫২টি কূটনৈতিক মিশন থেকে শ’খানেক বিদেশি এবং স্থানীয় কর্মীদের নির্বাচন পর্যবেক্ষণের আবেদন পেয়েছে ইসি। বিদেশি সংস্থার স্থানীয় কর্মীদের ‘স্থানীয় পর্যবেক্ষক’ হিসেবেই কার্ড দেওয়া হবে।

এছাড়া চারটি বিদেশি সংস্থা ৩২ জনকে পর্যবেক্ষণের সুযোগ দেওয়ার আবেদন করেছে। বিদেশি সাংবাদিকদের আবেদন এসেছে আটটি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক্সটার্নাল পাবলিসিটি উইংয়ের মাধ্যমে বিদেশিদের আবেদন করতে হবে।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, ভোট কেন্দ্রে পর্যবেক্ষকরা শুধু দেখবেন, পর্যবেক্ষণ করবেন। পর্যবেক্ষক সংস্থা রিপোর্ট দেওয়ার আগে কোনো মন্তব্য করবে না। প্রয়োজনে সব শেষে সংবাদ সম্মেলন করতে পারবে এবং কমিশনে প্রতিবেদন দিতে পারবে।

পর্যবেক্ষকরা কোনো লাইভ প্রচারে অংশ নিতে পারবেন না, গণমাধ্যমকে কোনো সাক্ষাৎকার দিতে পারবেন না। এমন কিছু করতে পারবেন না যেন মনে হয় তিনি কোনো প্রার্থীর পক্ষে কাজ করছেন।

পর্যবেক্ষকরা ভোট কেন্দ্রে ছবি তুলতে, কোনো গোপন কক্ষে যেতে, কাউকে নির্দেশনা দিতে এবং প্রিজাইডিং, পোলিং অফিসারদের কোনো পরামর্শ দিতে পারবেন না। যদি কোনো কেন্দ্রে অনিয়ম হয়, সেটা তারা কমিশনকে বা সংস্থার নির্বাহী ব্যক্তিকে অবহিত করতে পারেন।

Related Posts
আ’লীগের মেয়াদ উত্তীর্ন জেলা-উপজেলা সম্মেলন শুরু চলতি মাসেই
অক্টোবরে জাতীয় সম্মেলনকে কেন্দ্র করে দেশব্যাপী মেয়াদ উত্তীর্ন জেলা ও উপজেলাগুলোর সম্মেলন শুরু হচ্ছে শিঘ্রই । তাছাড়া ইতিমধ্যেে আওয়ামী লীগের জাতীয় সম্মেলন আয়োজনের প্রস্তুতি গ্রহণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ...
READ MORE
নির্বাচন থেকে সরে আসলেন সাকিব আল-হাসান
মুক্ত ভাষা ১১ নভেম্বর: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হচ্ছেন না বিশ্বসেরা ক্রিকেট অলরাউন্ডার সাকিব আল- হাসান। আজ সকালে আওয়ামীলীগ দলীয় কার্যালয়ে সাকিবের ফরম কেনার কথা ছিল । কিন্তু ...
READ MORE
নীলফামারীতে উপজেলা নির্বাচনে ১৬ প্রার্থীর মনোনয়ন বাতিল
নীলফামারী জেলার ৬ টি উপজেলা পরিষদের নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই বাছাইয়ে মঙ্গলবার ১৬ জনের মনোনয়নপত্র বাতিল হয়েছে। ৩ টি পদের বিপরীতে দাখিলকৃত মনোনয়নপত্রের মধ্যে চেয়ারম্যান পদে ২জন, ভাইস চেয়ারম্যান পদে ...
READ MORE
আপিলে খালেদা জিয়ার ৩ মনোনয়নপত্রই বাতিল
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে রির্টানিং অফিসার কতৃক বাতিল হওয়া মনোনয়ন পত্রেের আপিল শুনানিতেও বিএনপি  চেয়ারপারসন খালেদা জিয়ার ৩ মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। শনিবার বাতিল হওয়া মনোনয়নপত্রের আপিল-নিষ্পত্তির ...
READ MORE
দেশে করোনায় আরো ১ জনের মৃত্যু।। নতুন করে সনাক্ত ৭৮৬ জন
দেশে করোনা ভাইরাস সংক্রমনে গত ২৪ ঘন্টায আরো ১ জনের মৃত্যু হয়েছে। করোনা আক্রান্ত হয়ে দেশে এযাবত মোট মৃত্যুর সংখ্যা দাড়ালো ১৮৩ জন। এ দিকে দেশে নতুন করে গত ২৪ ঘন্টায় ...
READ MORE
সিলেটের সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান আর নেই।
করোনাভাইরাসে আক্রান্ত সিলেট সিটি করপোরেশনের সাবেক মেয়র আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য বদর উদ্দিন আহমদ কামরান মারা গেছেন।ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন।  ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সোমবার ...
READ MORE
জাতীয় পার্টি পেল ২৯ আসন ১৩২ টি উন্মুক্ত
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টিকে ২৯টি আসন ছেড়ে দিয়েছে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট। এছাড়া ১৩২ আসন জাতীয় পার্টির জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে, সেখানে মহাজোটেরও প্রার্থী থাকবে। রবিবার এক ...
READ MORE
ইসিতে ৫৪৩ টি আপিল আবেদন
আসন্ন একাদস জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে ইচ্ছুক যাদের মনোনয়নপত্র বাতিল হয়েছে, তাদের বেশিরভাগই প্রার্থিতা ফিরে পেতে আপিলের আবেদন করেছেন ইসিতে। আপিলকারীদের মধ্যে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, জাতীয় পার্টির এ বি ...
READ MORE
আওয়ামীলীগসহ সকল অঙ্গ ও সহযোগী সংগঠনের সম্মেলন অক্টোবরের আগেই
আওয়ামী লীগের যেসব ইউনিট, সহযোগী ও ভাতৃপ্রতিম সংগঠনের কমিটির মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে, তাদেরকে কেন্দ্রীয় সম্মেলনের আগেই সম্মেলন শেষ করার নির্দেশনা দেওয়া হয়েছে। বুধবার দুপুরে বঙ্গবন্ধু এভিনিউয়ে দলের কার্যালয়ে মহানগর উত্তরের ...
READ MORE
করোনা ভাইরাস আক্রান্ত হয়ে এক চিকিৎসকের মৃত্যু
সিলেটের ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের একজন চিকিৎসক নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। ওই চিকিৎসক ওসমানী মেডিকেল কলেজের একজন সহকারী অধ্যাপক ছিলেন। তার বয়স ছিল ৫০ এর কাছাকাছি। দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর ...
READ MORE
আ’লীগের মেয়াদ উত্তীর্ন জেলা-উপজেলা সম্মেলন শুরু চলতি মাসেই
নির্বাচন থেকে সরে আসলেন সাকিব আল-হাসান
নীলফামারীতে উপজেলা নির্বাচনে ১৬ প্রার্থীর মনোনয়ন বাতিল
আপিলে খালেদা জিয়ার ৩ মনোনয়নপত্রই বাতিল
দেশে করোনায় আরো ১ জনের মৃত্যু।। নতুন করে
সিলেটের সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান আর
জাতীয় পার্টি পেল ২৯ আসন ১৩২ টি উন্মুক্ত
ইসিতে ৫৪৩ টি আপিল আবেদন
আওয়ামীলীগসহ সকল অঙ্গ ও সহযোগী সংগঠনের সম্মেলন অক্টোবরের
করোনা ভাইরাস আক্রান্ত হয়ে এক চিকিৎসকের মৃত্যু
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।