আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» স্বেচ্ছাসেবক লীগ সভাপতি নির্মল গুহ আর নেই। «» সৈয়দপুর উপজেলা আ’লীগের “স্বপ্নের পদ্মা সেতু” উদ্বোধন ও প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বর্ধিত সভা অনুষ্ঠিত। «» ভারতে মহানবীর (সা:) অবমাননার প্রতিবাদে উত্তাল সৈয়দপুর, বিক্ষোভ মিছিল ও সমাবেশ। «» সৈয়দপুরে স্কুল শিক্ষককে ফাঁসাতে গিয়ে বোতলাগাড়ির মিলন এখন জেল হাজতে। «» সৈয়দপুর ফাইলেরিয়া হাসপাতাল পরিচালনায় নতুন কমিটি ঘোষনা। «» সৈয়দপুরে আ’লীগ সভাপতির নেতৃত্বে সাংবাদিক হককে গ্রেফতার ও বহিষ্কারের দাবীতে প্রতিবাদ মিছিল। «» সৈয়দপুরে সাংবাদিক মোতালেব প্রহৃতের ঘটনায় আ’লীগের প্রতিবাদ মিছিল। «» সৈয়দপুরে কামারপুকুর ইউনিয়ন আ’লীগের মহান স্বাধীনতা দিবস উদযাপন। «» সৈয়দপুরে আ’লীগের নব-নির্বাচিত কমিটি কতৃক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন। «» সৈয়দপুর থানার উপ-পরিদর্শক সাহিদুর রহমান বিশেষ পুরষ্কারে ভূষিত।

ক্যারিবিয়ান ঝড়ে উড়ে গেল বাংলাদেশ

টি টুয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে ক্যারিবিয়ান ঝড়ে স্রেফ উড়ে গেল বাংলাদেশ। ব্যাটিং-বোলিং কোনো বিভাগেই সাকিব আল হাসানের দল পাত্তা পেল না টি-টোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়নদের কাছে। দিশাহীন ব্যাটিংয়ের পর এলোমেলো বোলিংয়ে প্রথম ম্যাচে বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। 

শেলডন কটরেলের দারুণ বোলিংয়ের পর শেই হোপের টর্নেডো ইনিংসে প্রথম টি-টোয়েন্টিতে ৮ উইকেটে জিতে তিন ম্যাচের সিরিজে এগিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের দেওয়া ১৩০ রানের লক্ষ্য ৫৫ বল বাকি থাকতে ছুঁয়ে ফেলে কার্লোস ব্র্যাথওয়েটের দল।

শঙ্কা কাটিয়ে খেললেন সাকিব। দারুণ ফিফটিতে দলকে সামনে থেকে নেতৃত্ব দিলেন অধিনায়ক। তবে দলকে টানলেন কেবল তিনিই। বাজে ব্যাটিংয়ে লড়াইয়ের পুঁজি পেল না বাংলাদেশ, খেলতে পারল না পুরো ২০ ওভার। সিলেট আন্তর্জাতিক ত্রিকেট স্টেডিয়ামে সোমবার টস জিতে ব্যাট করতে নেমে ১৯ ওভারে ১২৯ রানে গুটিয়ে যায় স্বাগতিকরা।

সাকিবের পঞ্চাশ ছোঁয়া ইনিংসের পাশে নেই তেমন কোনো স্কোর। নেই তেমন কোনো জুটি। আছে উইকেট ছুড়ে আসার অংসখ্য উদাহরণ।

শুরু দেশসেরা ওপেনার তামিম ইকবালের আউট দিয়ে। প্রথম বলে জীবন পাওয়া বাঁহাতি এই ব্যাটসম্যান কটরেলের শর্ট বলে সহজ ক্যাচ দিয়ে ফিরেন। লিটন দাস ও সৌম্য সরকারও ফিরেন শর্ট বল উড়ানোর চেষ্টায়। টপ অর্ডারের তিন ব্যাটসম্যানের কেউ যেতে পারেননি দুই অঙ্কে।সাকিবের ব্যাটে শুরু থেকেই আসছিল রান। তাই পাওয়ার প্লেতে পঞ্চাশ ছুঁয়ে ফেলে বাংলাদেশ। ভীষণ ঝুঁকিপূর্ণ সিঙ্গেল নিতে গিয়ে রান আউট হয়ে ফিরে যান মুশফিকুর রহিম। ভাটা পড়ে রানের গতিতে।

সাকিব-মাহমুদউল্লাহর ব্যাটে ছিল প্রতিরোধের চেষ্টা। সেটাও খুব একটা সফল হয়নি। ১৯ বলে ১ চারে ১২ রান করে সহ-অধিনায়ক কট বিহাইন্ড হলে ভাঙে ২৫ রানের জুটি।

আরিফুল হক খানিকটা সঙ্গ দিতে পারেন সাকিবকে। ষষ্ঠ উইকেটে নিজেদের সেরা জুটি পায় বাংলাদেশ। সেটিও মাত্র ৩০ রানের। বাঁহাতি স্পিনার ফ্যাবিয়ান অ্যালেনকে স্লগ সুইপে উড়ানোর চেষ্টায় সীমানায় আরিফুল ধরা পড়লে ভাঙে জুটি।

দারুণ বোলিং করা কটরেল ভাঙেন সাকিবের প্রতিরোধ। শর্ট বলে তাকে ফিরতি ক্যাচ দিয়ে শেষ হয় অধিনায়কের ৬১ রানের ইনিংস। সাকিবের ৪৩ বলের ইনিংস গড়া ৮ চার ও দুই ছক্কায়। তার বিদায়র পর বেশিদূর এগোয়নি বাংলাদেশের ইনিংস।

বাঁহাতি পেসার কটরেল ২৮ রানে নেন ৪ উইকেট। কিমো পল ২ উইকেট নেন ২৩ রানে।ছোট পুঁজি নিয়ে লড়াইও করতে পারেননি স্বাগতিক বোলাররা। এলোমেলো লাইন-লেংথের মাশুল দেন একের পর এক খরুচে ওভারে। মাত্র ৩.১ ওভারে পঞ্চাশ ছুঁয়ে ফেলে ওয়েস্ট ইন্ডিজ।

ঝড়ের শুরুর মেহেদী হাসান মিরাজের করা দ্বিতীয় ওভার দিয়ে। হোপ তিন ছক্কা হাঁকান তরুণ অফ স্পিনারকে। সেই ওভার থেকে আসে ২৩ রান।

দুই বাঁহাতি পেসার আবু হায়দার ও মুস্তাফিজুর রহমান নিজেদের একমাত্র ওভারে দেন ১৫ রান করে। সাইফ উদ্দিন ১৩ রান দিয়ে বিদায় করেন এভিন লুইসকে। ঠিক মতো টাইমিং না করতে পেরে লং অফে আরিফুলের হাতে ধরা পড়ে শেষ হয় এই ওপেনারের ১৮ রানের ইনিংস।

ষষ্ঠ ওভারে ফিরে আবার হোপের ঝড়ের মুখে পড়েন মিরাজ। এক চার আর দুই ছক্কায় তুলে নেন ১৮ রান। দ্বিতীয় ছক্কায় মাত্র ১৬ বলে হোপ তুলে নেন ক্যারিয়ারের প্রথম ফিফটি। টি-টোয়েন্টিতে এটি ওয়েস্ট ইন্ডিজের দ্রুততম আর সব মিলিয়ে তৃতীয় দ্রুততম ফিফটি।

পাওয়ার প্লের ৬ ওভারে ওয়েস্ট ইন্ডিজ তুলে ফেলে ১ উইকেটে ৯১ রান টি-টোয়েন্টিতে যা যৌথভাবে সর্বোচ্চ।

ক্রিস গেইলকে (১৭) পেছনে ফেলে ওয়েস্ট ইন্ডিজের হয়ে দ্রুততম ফিফটির রেকর্ড গড়া হোপকে থামান মাহমুদউল্লাহ। অফ স্পিনারের ফুল লেংথ বল উড়ানোর চেষ্টায় ডিপ এক্সট্রা কাভারে ধরা পড়েন হোপ। ২৩ বলে খেলা তার ৫৫ রানের ইনিংসটি গড়া ছয় ছক্কা আর তিন চারে।

হোপ ফিরলেও ঝড় থামেনি। প্রমোশন পেয়ে চারে নেমে ১৪ বলে তিন ছক্কা আর এক চারে অপরাজিত ২৮ রানের বিস্ফোরক এক ইনিংসে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন পল। ১৭ বলে তিন চারে ২৩ রানে অপরাজিত থাকেন নিকোলাস পুরান।

দারুণ বোলিংয়ে সুরটা বেঁধে দেওয়া কটরেল জেতেন ম্যাচ সেরার পুরস্কার।

টেস্ট ও ওয়ানডে সিরিজ জেতা বাংলাদেশ ব্যাটিং-বোলিং ব্যর্থতায় টি-টোয়েন্টি সিরিজ শুরু করল বিব্রতকর হার দিয়ে। আগামী বৃহস্পতিবার মিরপুরে হবে দ্বিতীয় টি-টোয়েন্টি।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ১৯ ওভারে ১২৯ (তামিম ৫, লিটন ৬, সৌম্য ৬, সাকিব ৬১, মুশফিক ৫, মাহমুদউল্লাহ ১২, আরিফুল ১৭, সাইফ ১, মিরাজ ৮, আবু হায়দার ১*, মুস্তাফিজ ০; টমাস ১/৩৩, কটরেল ৪/২৮, পল ২/২৩, ব্র্যাথওয়েট ১/১৩, অ্যালেন ১/১৯, পাওয়েল ০/৭)।

ওয়েস্ট ইন্ডিজ: ১০.৫ ওভারে ১৩০/২ (লুইস ১৮, হোপ ৫৫, পুরান ২৩*, পল ২৯*; সাকিব ০/৩৩, মিরাজ ০/৩৭, আবু হায়দার ০/১৫, সাইফ ১/১৩, মুস্তাফিজ ০/১৫, মাহমুদউল্লাহ ১/১৩)

ফল: ওয়েস্ট ইন্ডিজ ৮ উইকেটে জয়ী

ম্যান অব দা ম্যাচ: শেলডন কটরেল

Related Posts
দিন শেষে ভাল অবস্হানে বাংলাদেশ
সেঞ্চুরি নেই, হতে পারত অন্তত একটি। ফিফটি দুটি, হতে পারত আরও দুটি। ফিফটি জুটিও দুটি, কাছাকাছি ছিল আরও দুটি। দিনজুড়েই এভাবে প্রাপ্তিগুলোর পাওয়া হয়নি। অভিষেকে সাদমান ইসলামের ঔজ্জ্বল্যের পাশেই আছে ...
READ MORE
দুর্দান্ত জয়ে সমতায় বাংলাদেশ
বিস্ফোরক ব্যাটিংয়ে সুর বেঁধে দিলেন লিটন দাস। মাঝে সঙ্গত ধরলেন সৌম্য সরকার। শেষটায় মাহমুদউল্লাহর সঙ্গে অবিচ্ছিন্ন এক জুটিতে বাংলাদেশকে রেকর্ড গড়া সংগ্রহ এনে দিলেন সাকিব আল হাসান। বোলিংয়েও সামনে থেকে ...
READ MORE
বাংলাদেশ ক্রিকেটে নতুন অধ্যায়ের সুচনা ।। ফলোওনে ওয়েস্ট ইন্ডিজ
নতুন আরেক অধ্যায়ের সুচনা করল বাংলাদেশ। আর এ সম্ভাবনা জেগেছিল আগের দিন বিকেলেই। তৃতীয় দিন সকালে তা পেল পূর্ণতা। মেহেদী হাসান মিরাজের স্পিনে গুঁড়িয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ। প্রতিপক্ষকে সবচেয়ে কম ...
READ MORE
বিপিএলের ৭ ম্যাচ হবে নীলফামারীতে
বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লীগ (বিপিএল) নীলফামারী আন্তর্জান্তিক শেখ কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। এ স্টেডিয়ামে ৭টি ম্যাচ অনুষ্ঠিত হবে বলে কতৃপক্ষ সংবাদ সম্মেলনে ঘোষনা করেন ।কতৃপক্ষ এ আয়োজন ঘিরে প্রস্তুতি নিচ্ছে। ...
READ MORE
বঙ্গবন্ধু বিপিএল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
আনুষ্ঠানিক ভাবে জমকালো অনুষ্ঠানের মাধ্যমে বঙ্গবন্ধু বিপিএল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।আগামী বুধবার থেকে মাঠে গড়াবে চার-ছক্কার ধুমধাড়াক্কা ক্রিকেট প্রতিযোগিতা বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ...
READ MORE
ঢাকা টেস্টের জন্য বাংলাদেশ দল ঘোষনা
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্টের দলে জায়গা পাননি এই সংস্করণে ধুঁকতে থাকা ইমরুল কায়েস। ঢাকা টেস্টের দলে এই একটিই পরিবর্তন এনেছে চট্টগ্রামে জিতে এগিয়ে থাকা বাংলাদেশ। পুরোপুরি সেরে না ...
READ MORE
এক সিরিজের ৩ সংস্করনেই জয় পাওয়া হল না বাংলাদেশের
বিস্ফোরক ব্যাটিংয়ের জবাব হচ্ছিল বিস্ফোরণ দিয়েই। বড় রান তাড়ায় বাংলাদেশের শুরুটা হলো দুর্দান্ত। প্রস্তুত তখন রোমাঞ্চকর লড়াইয়ের মঞ্চ। কিন্তু আম্পায়ারের ভুল যেন কেড়ে নিল ম্যাচের প্রাণ। বিতর্কিত সিদ্ধান্তে খেলা বন্ধ ...
READ MORE
ওয়েস্ট ইন্ডিজেের বিপক্ষে বাংলাদেশের সহজ জয়
প্রথম ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে ৫ উইকেটে হারিয়েছে মাশরাফি বিন মুর্তজার দল। ‌এক সময়ের প্রবল পরাক্রমশালী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের এটি দশম জয়। জিম্বাবুয়ে ও নিউ জিল্যান্ডের পর আরেকটি দলের বিপক্ষে বাংলাদেশের ...
READ MORE
ভারতের কাছে ধরাশায়ী পাকিস্হান
মুক্তভাষা ১২ নভেম্বর :  টিটোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে পাকিস্তানকে উড়িয়ে দিল ভারতের প্রমীলা বাহিনী। ৭ উইকেটে সহজ জয় পেলেন হরপ্রীত কৌররা।ভারতের সামনে ১৩৪ রানের লক্ষ্য দিয়েছিল পাকিস্তান। ভারতের শক্তিশালী ব্যাটিং লাইন ...
READ MORE
দাপুটে জয় দিয়ে বিশ্বকাপ শুরু বাংলাদেশের
 বিশ্বকাপ ক্রিকেটে জয় দিয়ে শুভ সুচনা করল বাংলাদেশ ।সকাল থেকেই মাঠের চারপাশে ছিল উৎসবের আবহ। ওভালের চিরচেনা রঙ পাল্টে গিয়েছিল লাল-সবুজের ছটায়। বাংলাদেশের সমর্থকদের নাচ, গান, বাদ্য আর স্লোগান দিয়ে ...
READ MORE
দিন শেষে ভাল অবস্হানে বাংলাদেশ
দুর্দান্ত জয়ে সমতায় বাংলাদেশ
বাংলাদেশ ক্রিকেটে নতুন অধ্যায়ের সুচনা ।। ফলোওনে ওয়েস্ট
বিপিএলের ৭ ম্যাচ হবে নীলফামারীতে
বঙ্গবন্ধু বিপিএল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
ঢাকা টেস্টের জন্য বাংলাদেশ দল ঘোষনা
এক সিরিজের ৩ সংস্করনেই জয় পাওয়া হল না
ওয়েস্ট ইন্ডিজেের বিপক্ষে বাংলাদেশের সহজ জয়
ভারতের কাছে ধরাশায়ী পাকিস্হান
দাপুটে জয় দিয়ে বিশ্বকাপ শুরু বাংলাদেশের
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।