আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম আর নেই। «» সৈয়দপুরের প্রথম নারী মেয়র আ’লীগের রাফিকা আকতার,কাউন্সিলর পদে নতুন মুখ বেশী। «» সৈয়দপুরে দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের সংর্ঘষে নিহত ১,আহত ২ জন। «» রাত পোহালেই ভোট,সৈয়দপুরে বিপুল জয়ের পথে নৌকা। «» সৈয়দপুর পৌর নির্বাচন, বিজয়ের দ্বার প্রান্তে নৌকা।  «» সৈয়দপুর উপজেলা চেয়ারম্যান মোখছেদুল মোমিনের মাতৃবিয়োগ। «» ক্রিকেটার নাসির ও তামিমার বিরুদ্ধে মামলা। «» সৈয়দপুরে পৌর নির্বাচনের প্রাক্কালে আ’লীগ-জাপার সংর্ঘষের ঘটনায় দূ’টি মামলা দায়ের। «» আজ মহান একুশ।।আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। «» সৈয়দপুরে পৌর নির্বাচনের প্রাক্কালে জাপা-আ’লীগ সংর্ঘষ।।

স্বেচ্ছাচারিতা কি করে হল-ঐক্যফ্রন্ট নেতাদের প্রধানমন্ত্রী

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে    জাতীয় ঐক্যফ্রন্টের নির্বাচনী ইশতেহারে দেশে গত দশ বছরে ‘কল্পনাতীত স্বেচ্ছাচারিতার’ যে অভিযোগ করা হয়েছে তা নিয়ে প্রশ্ন তুলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার সকালে ঐক্যফ্রন্টের নির্বাচনী ইশতেহার ঘোষণার কয়েক ঘণ্টা পর বিকালে রাজধানীতে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, “দশ বছরে আমরা যে পরিবর্তনটা এনেছি, সেই পরিবর্তনটা অনেকের চোখে পড়ে না। যখন মানুষ ভালো থাকে, মানুষের ভাগ্য পরিবর্তন হয়, তখন তারা বলে এটা নাকি স্বেচ্ছাচারিতা। স্বেচ্ছাচারিতা কী করে হল- এটা আমার প্রশ্ন। কী দেখতে পেল তারা?”

ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা কামাল হোসেনের উপস্থিতিতে সোমবার ঢাকার হোটেল পূর্বাণীতে ৩৫ দফা প্রতিশ্রুতি রেখে নির্বাচনী ইশতেহার ঘোষণা করা হয়, যেখানে ক্ষমতায় গেলে ‘রাষ্ট্রের মালিকানা জনগণের হাতে ফিরিয়ে দেওয়া’, যুদ্ধাপরাধীদের বিচার চালিয়ে যাওয়ার মতো প্রতিশ্রতিও এসেছে।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিজয় দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় শেখ হাসিনা বলেন, “তাদের নির্বাচনী ইশতেহারে দেখলাম, তারা ঘোষণা করেছে- স্বেচ্ছাচারিতাকে নাকি পরিবর্তন করবে।

“এ পরিবর্তন কী জঙ্গিবাদ সৃষ্টি, বাংলা ভাই সৃষ্টি, মানি লন্ডারিং, দুর্নীতিতে চ্যাম্পিয়ন, আবার সন্ত্রাস, আবার ভুয়া ভোটার দিয়ে ভোটার তালিকা, আবার নির্বাচনের নামে প্রহসন, দেশের সমস্ত উন্নয়ন ধ্বংস করে দিয়ে দেশকে সম্পূর্ণভাবে আবার অন্ধকারের দিকে নিয়ে যাওয়া? এই পরিবর্তন তারা আনতে চান? ছিল তো ক্ষমতায়। ৪৭ বছর তো দেশ স্বাধীন হয়েছে। এই ৪৭ বছরের মধ্যে ৩৯ বছর তো এরা ক্ষমতায় ছিল। কী দিয়েছিল মানুষকে? কী পেয়েছে মানুষ?”

মানুষ কিছু না পেলেও বিএনপি-জামায়াত জোটের ভাগ্যের পরিবর্তন হয়েছে বলে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, “যাদের কথা শুনেছি, ভাঙা স্যুটকেস ছাড়া কিছুই নাই, তারা কত সম্পদের মালিক। সম্পদ শুধু দেশে নয়, দেশে আবার বিদেশে তাদের সম্পদের মালিকানার বিরাট হিসাব চলে আসছে। ঘুষ-দুর্নীতি করে তারা আঙুল ফুলে কলাগাছ হয়ে গেছে।

“আর আমদের ওপর দুর্নীতির অভিযোগ যখন এনেছিল ওয়ার্ল্ড ব্যাংক, আমি চ্যালেঞ্জ দিয়েছিলাম, সেই চ্যালেঞ্জ মোকাবেলা করেছি, ওয়ার্ল্ড ব্যাংক দুর্নীতি পায়নি। কানাডার ফেডারেল কোর্ট স্পষ্ট বলে দিয়েছিল, ওয়ার্ল্ড ব্যাংকের সব অভিযোগ ভুয়া, বানোয়াট, মিথ্যা। বাংলাদেশের কোনো মানুষের মাথা হেঁট হোক- সেটা করি নাই কখনও। বরং বাংলাদেশের মানুষ বিদেশে গেলে সম্মান, মর্যাদা পাচ্ছে, সেইটুকু করতে সক্ষম হয়েছি। তাহলে স্বেচ্ছাচারিতা কোথায়?”

জাতীয় ঐক্যফ্রন্ট কী পরিবর্তন করে ফেলবে, তা নিয়েও প্রশ্ন তোলেন শেখ হাসিনা।

“ওনারা কী পরিবর্তন করে ফেলবে? আজকে যারা এক হয়েছে তারা কারা? একদিকে স্বাধীনতাবিরোধী, যুদ্ধাপরাধী, সে যুদ্ধাপরাধীরা কীভাবে নমিনেশন পায়, যারা বাংলাদেশই চায়নি। আমি আর কারো নাম নিতে চাই না। মনে হয়, যেন নামটাই নেওয়া উচিত না।

“আমার তাদের জন্য করুণা হয়, কারণ তারা দিকভ্রষ্ট। তাদের আর কোনো নীতি নাই। নীতিভ্রষ্ট, আদর্শহীনরা কখনও মানুষকে কিছু দিতে পারে নাই এবং দিতেও পারবে না। আমি বলব এরা বাংলাদেশের আদর্শে বিশ্বাস করে না।”

টানা দুই মেয়াদ সরকারের নেতৃত্ব দেওয়া শেখ হাসিনা বলেন, “আমাদের কী দুর্ভাগ্য, যারা জ্ঞানগর্ভ ভাষণ দেন, যুক্তি দেখান, বুদ্ধি দেন, বড় বড় কথা বলে, আদর্শের বুলি আওড়ায়- আজকে তাদের সব ধরনের উচ্চবাচ্য কোথায় হারিয়ে গিয়ে হাত মিলিয়েছে খুনিদের সাথে, দুর্নীতিবাজ অস্ত্র চোরাকারবারিদের সাথে। কীসের স্বার্থে কেন- এটাই প্রশ্ন।”

আওয়ামী লীগ প্রধান বলেন, “আর এই দুর্নীতিবাজদের সাথে, দশ ট্রাক অস্ত্র চোরাকারবারীতে যারা সাজাপ্রাপ্ত, ২১ অগাস্ট গ্রেনেড হামলায় সাজাপ্রাপ্ত, তাদের উদ্ধার করতে নেমেছে আমাদের কিছু জ্ঞানী-গুণী এবং স্বনামধন্য, যাকে আমরা বলি একবারে আন্তর্জাতিভাবে খ্যাতিসম্পন্ন আইনজীবী।

“তারা উদ্ধারকাজে নেমেছে কাদের? দুর্নীতিবাজ, খুনি, মামলার আসামী, সাজাপ্রাপ্ত এবং যুদ্ধাপরাধীদের। যে যুদ্ধাপরাধীদের আমারা বিচার করেছি, যারা সাজাপ্রাপ্ত তাদেরই ছেলেরা নমিনেশন পায় এদের হাত থেকে।”

ঐক্যফ্রন্টের প্রধানমন্ত্রী কে হবে তা নিয়েও প্রশ্ন তোলেন সরকারপ্রধান।

“ঐক্যফ্রন্ট হয়েছে। তারা নাকী সরকার গঠন করবে। তো সরকারের প্রধান কে হবে সেটা কিন্তু আজ পর্যন্ত জাতির সামনে দেখাতে পারে নাই।

“একটা প্রশ্ন উঠে যায় তাহলে সরকারপ্রধান কে হবে? এতিমের অর্থ আত্মসাৎকারী সে হবে? না ২১ অগাস্ট গ্রেনেড হামলায় আইভি রহমানের হত্যাকারী সাজাপ্রাপ্ত সে হবে? না যুদ্ধাপরাধী হিসেবে সাজা দিয়েছি তাদের কেউ হবে, সেটা তো স্পষ্ট করে তারা জানায়নি। দেশবাসীকেও সেই সিদ্ধান্ত নিতে হবে, দেশবাসীকেও বেছে নিতে হবে তারা কাকে চায়? দেশের জনগণের ওপরই এ দায়িত্ব ছেড়ে দিলাম।

টানা দুই মেয়াদে সরকারের বিভিন্ন উন্নয়ন কাজের কথা তুলে ধরে তিনি বলেন, “১০ বছর আগে আমরা দিনবদলের সনদ দিয়েছিলাম। আজকে মানুষের ঠিকই দিন বদলেছে। আজকে যারা একেবারেই হতদরিদ্র ছিল তারাও দুমুঠো খেতে পারছে। যারা গৃহহারা তাদের ঘর তৈরি করে দিচ্ছি। বিনা পয়সা ওষুধ, বই দিচ্ছি, বৃত্তি দিচ্ছি। উচ্চ শিক্ষার সুযোগ করে দিচ্ছি।”

এছাড়া প্রবৃদ্ধি, মাথাপিছু আয় বৃদ্ধি, বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধির কথা উল্লেখ করে তিনি বলেন, “মানুষের ভেতর পরিবর্তন নিয়ে এসেছি। আমরা ব্যাপকভাবে কাজ করে যাচ্ছি। এরফলে মানুষের মধ্যে আত্মবিশ্বাস সৃষ্টি হয়েছে।”

২০২০ সালে জাতির পিতার জন্মশতবার্ষিকী এবং ২০২১ সালে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করা হবে জানিয়ে শেখ হাসিনা বলেন, “সুবর্ণজয়ন্তী যখন পালন করব তখন দারিদ্র্যমুক্ত বাংলাদেশ ইনশাল্লাহ গড়ে তুলব।

“সেজন্য আরও পাঁচটি বছর সরকারে থাকা একান্তভাবে প্রয়োজন। সেজন্য নৌকা মার্কায় ভোট চাই। বাংলাদেশের এই অগ্রযাত্রা যেন কেউ কেড়ে নিতে না পারে। স্বাধীনতাবিরোধী, ‍খুনি, রাজাকার, আলবদর, আলশামস বাহিনী, বুদ্ধিজীবী হত্যাকারী, গ্রেনেড হামলাকারী, দুর্নীতিবাজ, অস্ত্র চোরাকারবারি, সাজাপ্রাপ্ত খুনি আসামি এরা এদেশকে এগিয়ে নিয়ে যেতে দেবে না।”

”বাংলাদেশকে কেউ আর পেছনে ফেলতে পারবে না মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, “বাংলাদেশ এগিয়ে যচ্ছে। আর কেউ বাংলাদেশকে পেছনে ফেলতে পারবে না।”

দেশের জনগণ নৌকা মার্কায় ভোট দেবে বলে বিশ্বাস শেখ হাসিনার।

“৩০ ডিসেম্বর নির্বাচন। এই নির্বাচনে বাংলাদেশের জনগণের ওপর আমার আস্থা আছে। বিশ্বাস আছে, বাংলাদেশের জনগণ কখনও ভুল করে না। তাদের সাংবিধানিক অধিকার কেউ কেড়ে নিতে পারবে না। সে সাহসও পাবে না। বাংলাদেশের জনগণ আমাদের ভোট দেবে সেটা আমি বিশ্বাস করি।”

আবার ক্ষমতায় এলে দারিদ্র্যের হার আরও ৫ থেকে ৬ শতাংশ কমিয়ে আনার আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, “দারিদ্র্যের হার ২১ ভাগে নেমে এসেছে। আগামী ৫ বছর ক্ষমতায় থাকলে দারিদ্র্য ৫/৬ ভাগে কমিয়ে আনতে সক্ষম হব। সেজন্যই দেশের সেবা করার জন্য আমাদের সরকারে থাকা একান্ত প্রয়োজন।”

আওয়ামী লীগের প্রচার সম্পাদক হাছান মাহমুদের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন আওয়ামী লীগ নেতা তোফায়েল আহমেদ, ওবায়দুল কাদের, জাহাঙ্গীর কবীর নানক, আবদুর রহমান, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, লেখক অধ্যাপক মুনতাসীর মামুন প্রমুখ।

Related Posts
ডাকসুর নির্বাচনে ভিপি নুরু জিএস রাব্বানী নির্বাচিত
দীর্ঘ প্রায় ২৮ বছর পর অনুষ্ঠিত হল দেশের একমাত্র প্রাচীন ও ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ের  ছাত্র সংসদ নির্বাচন। ডাকসুর এ নির্বাচনে ভিপি পদে ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নুরুল হক ও ...
READ MORE
নীলফামারী- ৪ আসনে তুমুল নাটকীয়তা ।। লড়াই হবে লাঙ্গল আর ধানের শীষে
নীলফামারী-৪ আসনে তুমুল নাটকিয়তার পর অবশেষে বৃহৎ দুই দলের ২ জন প্রার্থী ভোট যুদ্ধে টিকে রইলেন ।এ আসনে  দল থেকে মনোনয়ন পাওয়া জাতীয় পার্টির সাংসদ শওকত চৌধুরী ও বিএনপির বেবি ...
READ MORE
করোনায় করনীয় বিষয়ে রোববার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন
করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে সার্বিক পরিস্থিতি এবং তা মোকাবেলায় সরকারের গৃহীত পদক্ষেপ তুলে ধরতে রোববার সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই খবর ...
READ MORE
আজ ঐতিহাসিক “মুজিবনগর” দিবস
আজ ঐতিহাসিক মুজিবনগর দিবস। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে অনন্য একটি দিন। ১৯৭১ সালে ১৭ এপ্রিল আজকের এই দিনে বাংলাদেশের প্রথম অস্হায়ী সরকার গঠিত হয়েছিল। মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের এই ...
READ MORE
নীলফামারী ৪ আসনে ১২ প্রার্থীর মনোনয়ন দাখিল
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন নীলফামারী-৪ আসনে বুধবার ১২ জন প্রার্থী তাদের মনোনয়োনপত্র দাখিল করেছেন। জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, বিএনপি থেকে মনোনয়নপত্র জমা দিয়েছেন,অধ্যক্ষ আমজাদ ...
READ MORE
অবশেষে স্বপ্নপূরণ, পঞ্চগড়-ঢাকা ট্রেন শুরু
দেশের দীর্ঘতম রেলপথ পঞ্চগড় থেকে ঢাকা রুটে শুরু হলো সরাসরি আন্তনগর রেল যোগাযোগ। শনিবার সকালে পঞ্চগড় রেল স্টেশনে রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবুল কালাম আজাদ এর উদ্বোধন করেন। এ সময় বাংলাদেশ ...
READ MORE
সৈয়দপুরে সাংসদ রাবেয়া আলীমকে ফুলেল সংবর্ধনা
নীলফামারীর সৈয়দপুরে জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রাবেয়া আলীমকে ফুলেল সংবর্ধনা দেয়া হয়েছে। বৃহস্পতিবার দুপুরে সৈয়দপুর উপজেলা ও পৌর আওয়ামী লীগের যৌথ উদ্যোগে আয়োজিত এক গণসংবর্ধনা অনুষ্ঠানে এ ...
READ MORE
ধানের শীষ নিয়ে জামায়াতে ইসলামী লড়বে ২৪ আসনে
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৪টি আসন পেয়েছে ২০ দলীয় জোটের অন্যতম শরিক দল জামায়াতে ইসলামী। শনিবার বিকেলে ঢাকার গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ের মাইকে এ ঘোষণা দেয়া হয়।   জামায়াত লড়বে যে ...
READ MORE
সাংবাদিককে খামোশ বলায় দুঃখ প্রকাশ করলেন কামাল হোসেন
সাংবাদিককে ‘খামোশ’ বলে ধমক দিয়ে সমালোচনার মুখে পড়া কামাল হোসেন তার বক্তব্যের জন্য দুঃখ প্রকাশ করেছেন। শনিবার এক বিবৃতিতে তিনি বলেন, “আমার বক্তব্য কোনোভাবে কাউকে আহত বা বিব্রত করে থাকে, তাহলে ...
READ MORE
ভিকারুননিসা নূন স্কুল ও কলেজের অধ্যক্ষসহ তিন শিক্ষকের বিরুদ্ধে মামলা করেছেন অরিত্রীর বাবা
আত্মহত্যায় প্ররোচনার অভিযোগ এনে ভিকারুননিসা নূন স্কুল ও কলেজের অধ্যক্ষসহ তিন শিক্ষকের বিরুদ্ধে মামলা করেছেন অরিত্রী অধিকারীর বাবা। অরিত্রী'র বাবা দিলীপ অধিকারী মঙ্গলবার রাতে রাজধানীর পল্টন থানায় মামলাটি করেন বলে ডিএমপির ...
READ MORE
ডাকসুর নির্বাচনে ভিপি নুরু জিএস রাব্বানী নির্বাচিত
নীলফামারী- ৪ আসনে তুমুল নাটকীয়তা ।। লড়াই হবে
করোনায় করনীয় বিষয়ে রোববার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন
আজ ঐতিহাসিক “মুজিবনগর” দিবস
নীলফামারী ৪ আসনে ১২ প্রার্থীর মনোনয়ন দাখিল
অবশেষে স্বপ্নপূরণ, পঞ্চগড়-ঢাকা ট্রেন শুরু
সৈয়দপুরে সাংসদ রাবেয়া আলীমকে ফুলেল সংবর্ধনা
ধানের শীষ নিয়ে জামায়াতে ইসলামী লড়বে ২৪ আসনে
সাংবাদিককে খামোশ বলায় দুঃখ প্রকাশ করলেন কামাল হোসেন
ভিকারুননিসা নূন স্কুল ও কলেজের অধ্যক্ষসহ তিন শিক্ষকের
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।