আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» স্বেচ্ছাসেবক লীগ সভাপতি নির্মল গুহ আর নেই। «» সৈয়দপুর উপজেলা আ’লীগের “স্বপ্নের পদ্মা সেতু” উদ্বোধন ও প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বর্ধিত সভা অনুষ্ঠিত। «» ভারতে মহানবীর (সা:) অবমাননার প্রতিবাদে উত্তাল সৈয়দপুর, বিক্ষোভ মিছিল ও সমাবেশ। «» সৈয়দপুরে স্কুল শিক্ষককে ফাঁসাতে গিয়ে বোতলাগাড়ির মিলন এখন জেল হাজতে। «» সৈয়দপুর ফাইলেরিয়া হাসপাতাল পরিচালনায় নতুন কমিটি ঘোষনা। «» সৈয়দপুরে আ’লীগ সভাপতির নেতৃত্বে সাংবাদিক হককে গ্রেফতার ও বহিষ্কারের দাবীতে প্রতিবাদ মিছিল। «» সৈয়দপুরে সাংবাদিক মোতালেব প্রহৃতের ঘটনায় আ’লীগের প্রতিবাদ মিছিল। «» সৈয়দপুরে কামারপুকুর ইউনিয়ন আ’লীগের মহান স্বাধীনতা দিবস উদযাপন। «» সৈয়দপুরে আ’লীগের নব-নির্বাচিত কমিটি কতৃক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন। «» সৈয়দপুর থানার উপ-পরিদর্শক সাহিদুর রহমান বিশেষ পুরষ্কারে ভূষিত।

জামায়াতে ইসলামী প্রার্থীদের মনোনয়ন বাতিলে ইসিতে আওয়ামী লীগের দাবি

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্রে মিথ্যা তথ্য উপস্থাপনের অভিযোগে জামায়াতে ইসলামীর নেতাদের প্রার্থিতা বাতিলের জন্য নির্বাচন কমিশনে দাবি তুলেছে আওয়ামী লীগ।
এছাড়া বিএনপির প্রার্থীদের নির্বাচনী পোস্টারে খালেদা জিয়া ও তারেক রহমানের ছবি ব্যবহার নিয়ে আপত্তি জানিয়ে সে বিষয়েও নির্বাচন পরিচালনা সংস্থাটির পদক্ষেপ চেয়েছে তারা।

আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান এইচ টি ইমামের নেতৃত্বে দলটির একটি প্রতিনিধি দল শুক্রবার সন্ধ্যায় নির্বাচন কমিশনারদের সঙ্গে এসব দাবি জানান।

আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সন্ধ্যা সোয়া ৬টা থেকে প্রায় দুই ঘণ্টা প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, শাহাদাত হোসেন চৌধুরী ও ইসি সচিব হেলালুদ্দীন আহমদসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন আওয়ামী লীগ নেতারা।

সেখান থেকে বেরিয়ে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে এইচ টি ইমাম সাংবাদিকদের বলেন, “হাই কোর্ট থেকে জামায়াতের কয়েকজন প্রার্থীর বিষয়ে একটি তালিকা কমিশনে পাঠানো হয়েছে। তারা মনোনয়ন ফরমে মিথ্যা তথ্য উপস্থাপন করেছেন।

“দলের জায়গায় তারা তো লিখেছে বিএনপি, কিন্তু তারাতো বিএনপির নয়-যেটা বিভিন্ন পত্রিকায় এসেছে। মিথ্যা তথ্য উপস্থাপন করেছেন। তাদের মনোনয়ন বাতিলযোগ্য। আমরা কমিশনকে জামায়াতের মনোনয়ন বাতিলের অনুরোধ করেছি।”

হাই কোর্টের রায়ে নির্বাচন কমিশনে নিবন্ধন বাতিল হওয়া জামায়াতে ইসলামীর নেতারা এবার তাদের জোটসঙ্গী বিএনপির মনোনয়নে ধানের শীষ প্রতীকে প্রার্থী হয়েছেন। স্বতন্ত্র হিসেবেও প্রতিদ্বন্দ্বিতায় আছেন কয়েকজন।

এই প্রেক্ষাপটে জামায়াতের ২৫ নেতার নির্বাচনে অংশগ্রহণের বৈধতা চ্যালেঞ্জ করে করা একটি রিট আবেদনের শুনানি নিয়ে হাই কোর্ট এ বিষয়ে নির্বাচন কমিশনকে সিদ্ধান্ত দিতে বলেছে। সোমবারের মধ্যে কমিশন এ বিষয়ে সিদ্ধান্ত দিতে পারে বলে বৃহস্পতিবার ইসি সচিব জানিয়েছিলেন।

পোস্টারে খালেদা জিয়া ও তারেক রহমানের ছবি ব্যবহারে আপত্তি জানিয়ে এইচটি ইমাম বলেন, “খালেদা জিয়া বর্তমানে দলের চেয়ারম্যান পদে বহাল নেই, তাই নির্বাচনী আচরণবিধি অনুযায়ী তার ছবি ব্যবহার করা যাবে না। অন্যদিকে তারেক রহমান একজন ফেরারি আসামি। তাই তারেকের ছবি নির্বাচনী পোস্টারে ব্যবহার করা যাবে কি না, সেই বিষয়টি প্রধান নির্বাচন কমিশনারকে বিবেচনার জন্য অনুরোধ করা হয়েছে।

“পোস্টার সম্পর্কে পরিষ্কার বলা হয়েছে, নির্বাচনী পোস্টারে ছবি থাকবে দলের যিনি সভাপতি তার। বর্তমান সভাপতির ছবি এবং প্রার্থীর ছবি। বিএনপি তারা প্রচার -চারণায় খালেদা জিয়া ও তারেক জিয়ার দুইজনের ছবি ছাপাচ্ছেন। এটি তো আইনের সুস্পষ্ট লংঘন। বর্তমান সময়ে খালেদা জিয়া তো সভাপতি নন বিএনপির। বর্তমান সভাপতি তাদের মতে তারেক রহমান।”

মওদুদ আহমদের বক্তব্যে নির্বাচনের আচরণ বিধি লংঘনের অভিযোগ তুলে তিনি বলেন, “বিএনপি নেতা মওদুদ আহমদ দলীয় নেতাকর্মীদের প্রতি একটি নির্দেশনা দিয়েছেন- যেখানে নির্বাচনী সমাবেশ হবে, সেখানে একটি লাঠির মাথায় ধানের শীষ প্রদর্শন করা হবে। এটি আচরণ বিধির সুস্পষ্ট লংঘন। কদিন আগে আমরা পল্টনে এসব লাঠির নির্মম ব্যবহার দেখেছি।”

বিষয়টি আমলে নিয়ে নির্বাচন কমিশনকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানিয়েছেন বলে জানান এইচটি ইমাম।

নির্বাচন পর্যবেক্ষক হিসেবে অনুমোদন পাওয়া ১১৮টি এনজিওর মধ্যে চারটি নিয়ে আপত্তির কথা আবারও নির্বাচন কমিশনে তুলেছেন বলে জানান তিনি।

ওই চার সংস্থা হল- খান ফাউন্ডেশন, ডেমোক্রেসি ওয়াচ, লাইট হাউজ এবং মানবাধিকার সমন্বয় পরিষদ।

“নির্বাচন পর্যবেক্ষক হিসেবে এমন কাউকে দায়িত্ব দেওয়া যাবে না, যারা কোনো দল, ব্যক্তি বা বিশেষ কোনো প্রতিষ্ঠানের আদর্শের প্রতি অনুগত। এই চারটি প্রতিষ্ঠান বিএনপির রাজনীতির সাথে সম্পৃক্ত।”

এগুলোকে অব্যাহতি দেওয়ার দাবি জানিয়েছে আওয়ামী লীগ।

এছাড়াও দেশের বিভিন্ন জায়গায় আওয়ামী লীগের নেতাকর্মীদের ওপর হামলা ও আক্রমণের প্রতিকার চেয়ে এ সংক্রান্ত তথ্য-উপাত্ত কমিশনে জমা দিয়েছেন বলে জানান ইমাম।

তিনি বলেন, “সারা দেশে আওয়ামী লীগের নেতাকর্মীরা হামলা ও আক্রমণের শিকার হচ্ছেন। এই বিষয়টি এর আগেও আমরা কমিশনে জানিয়েছি। আজও আমরা লিখিতভাবে তথ্য-উপাত্ত দিয়ে অবগত করেছি এবং এর প্রতিকার চেয়েছি।

“সারা দেশে আমাদের কর্মীরা আক্রান্ত হচ্ছে অথচ বিএনপি-জামায়াত উল্টো অভিযোগ করে যাচ্ছে। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি, এখন থেকে এ ধরনের ঘটনা আমরা প্রতিদিন নির্বাচন কমিশনের কাছে তুলে ধরব।”

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এইচ টি ইমাম বলেন, “নির্বাচন কমিশন নিয়ে আমাদের কোনো আস্থাহীনতা নেই। এখানে ভিন্নমত থাকতেই পারে। এটি একটি কোর্টের মতো, সেখানে একজন নোট অব ডিসেন্ট দিতেই পারে। প্রধান নির্বাচন কমিশনারসহ সকলের প্রতি আমাদের আস্থা রয়েছে।”

প্রতিনিধি দলে আওয়ামী লীগের উপ দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, এ বি এম রিয়াজুল কবির কাওসার ও নজিবুল্লাহ হিরুসহ কয়েকজন ছিলেন।

Related Posts
সৈয়দপুর পৌর মেয়র আমজাদ হোসেন সরকার আর নেই।
নীলফামারীর সৈয়দপুর পৌরসভার মেয়র আমজাদ হোসেন সরকার (৬৩) আর নেই। আজ  ১৪ জানুয়ারী সকাল ৬টার দিকে তিনি বাংলাদেশ স্পেশেলাইজট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি ...
READ MORE
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পুনঃতফসিল ঘোষনা
মুক্ত ভাষা ১২ নভেম্বর: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পুনঃতফসিল  ঘোষনা করা হয়েছে ।পুনঃতফসিল অনুযায়ী আগামী ২৩ ডিসেম্বর এর পরিবর্তে ভোট গ্রহন করা হবে ৩০ ডিসেম্বর । এছাড়া মনোনয়ন পত্র জমা ...
READ MORE
আজ মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীী কে শ্রদ্ধাভরে স্মরন করবে দেশবাসী
আজ শনিবার জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর ৪২তম মৃত্যুবার্ষিকী ১৯৭৬ সালের এই দিনে ঢাকার তৎকালীন পিজি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। পরে টাঙ্গাইলের সন্তোষে তাঁকে চিরনিদ্রায় শায়িত করা ...
READ MORE
একাদশ সংসদ নির্বাচনে পর্যবেক্ষক ২৬ হাজার
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেশের অন্তত ৬০টি সংস্থার ২৬ হাজার প্রতিনিধিকে ভোটের দিন পর্যবেক্ষণের সুযোগ দিচ্ছে নির্বাচন কমিশন। ইসির জনসংযোগ পরিচালক যুগ্মসচিব এস এম আসাদুজ্জামান শনিবার দেশি-বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের ...
READ MORE
করোনায় ৩ জনের মৃত্যু নতুন সনাক্ত ৭৯০ জন
দেশে করোনা ভাইরাস সংক্রমনে গত ২৪ ঘন্টায আরো ৩ জনের মৃত্যু হয়েছে। করোনা আক্রান্ত হয়ে দেশে এযাবত মোট মৃত্যুর সংখ্যা দাড়ালো ১৮৬ জন। এ দিকে দেশে নতুন করে গত ২৪ ঘন্টায় ...
READ MORE
করোনায় আজ মৃত্যু ৪২,নতুন করে সনাক্ত ২৭৪৩ জন।
দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন আরও ২ হাজার ৭৪৩ জন। ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬৫ হাজার ৭৬৯ জন। একই সময়ে করোনায় আক্রান্ত ...
READ MORE
আরও নতুন ৩ টি ব্যাংকের অনুমোদন
নতুন সরকারের শুরুতেই অনুমোদন পেল তিনটি ব্যাংক, এ নিয়ে বাংলাদেশে ব্যাংকের সংখ্যা ৬২তে উন্নীত হতে যাচ্ছে। এগুলো হচ্ছে বেঙ্গল ব্যাংক, পিপলস ব্যাংক ও সিটিজেন ব্যাংক। তিনটি ব্যাংকের উদ্যোক্তাদের সঙ্গে ক্ষমতাসীন আওয়ামী ...
READ MORE
যে ৭ টি আসন পেল জাতীয় ঐক্যফ্রন্ট
 আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে   মহাজোটের ২৮৮ আসনের বিপরীতে জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থীরা জয়ের দেখা পেয়েছেন কেবল মাত্র সাতটি আসনে। ‘ভোট বিপ্লবের’ ডাক দিয়ে নির্বাচনে আসা এই জোটের বড় শরিক বিএনপির প্রার্থীরা ...
READ MORE
আ’লীগে যোগ দিলেন খালেদার উপদেষ্ঠা ইনাম আহমেদ
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে শেখ হাসিনার হাতে ফুল দিয়ে আওয়ামী লীগে যোগ দিলেন খালেদা জিয়ার পরামর্শকদের অন্যতম ইনাম আহমেদ চৌধুরী। বুধবার তিনি শেখ হাসিনার নেতৃত্বে আস্থা রেখে আওয়ামী লীগে ...
READ MORE
স্বাধীনতা ও জাতীয় দিবসেে শহীদদের ফুলেল শ্রদ্ধা
 আজ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। ১৯৭১ সালের এ দিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে পাকিস্তানি দখলদার বাহিনীর দমন অভিযানের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল বাঙালি জাতি। স্বাধীনতার ৪৮তম বার্ষিকীতে ...
READ MORE
সৈয়দপুর পৌর মেয়র আমজাদ হোসেন সরকার আর নেই।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পুনঃতফসিল ঘোষনা
আজ মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীী কে শ্রদ্ধাভরে
একাদশ সংসদ নির্বাচনে পর্যবেক্ষক ২৬ হাজার
করোনায় ৩ জনের মৃত্যু নতুন সনাক্ত ৭৯০ জন
করোনায় আজ মৃত্যু ৪২,নতুন করে সনাক্ত ২৭৪৩ জন।
আরও নতুন ৩ টি ব্যাংকের অনুমোদন
যে ৭ টি আসন পেল জাতীয় ঐক্যফ্রন্ট
আ’লীগে যোগ দিলেন খালেদার উপদেষ্ঠা ইনাম আহমেদ
স্বাধীনতা ও জাতীয় দিবসেে শহীদদের ফুলেল শ্রদ্ধা
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।