আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» সৈয়দপুরে দন্ডের টাকা পরিশোধ না করে পুলিশ কর্মকতাকে মারধরের ঘটনায় মামলা দায়ের। «» সৈয়দপুরে পুলিশ কর্মকতাকে পেটালেন ভূমি দস্যুর ছেলে বখাটে আতিফ। «» ব্যাটারী চালিত রিক্সা ও ভ্যান বন্ধের সিন্ধান্ত-স্বরাষ্ট্রমন্ত্রী। । «» দেশে কোন ভূমিহীন ও গৃহহীন পরিবার থাকবেনা-প্রধানমন্ত্রী শেখ হাসিনা। «» প্রবীন রাজনীতিক শমসের আলী বসুনিয়া আর নেই। «» সৈয়দপুরে চোরাই মটরসাইকেল উদ্ধার,২ জন আটক। «» সৈয়দপুর ফাইলেরিয়া হাসপাতাল পরিচালনায় কমিটি গঠন ও সংবাদ সম্মেলন। «» সৈয়দপুরে গণমানুষের শ্রদ্ধা আর ভালোবাসায় চির বিদায় নিলেন ডাঃ সুরত আলী বাবু। «» ফয়েজ আহমেদ’র গল্প”জীবন নিয়ে জুয়া”। «» ফয়েজ আহমেদ’র গল্প”বিধি বাম”।

এক সিরিজের ৩ সংস্করনেই জয় পাওয়া হল না বাংলাদেশের

বিস্ফোরক ব্যাটিংয়ের জবাব হচ্ছিল বিস্ফোরণ দিয়েই। বড় রান তাড়ায় বাংলাদেশের শুরুটা হলো দুর্দান্ত। প্রস্তুত তখন রোমাঞ্চকর লড়াইয়ের মঞ্চ। কিন্তু আম্পায়ারের ভুল যেন কেড়ে নিল ম্যাচের প্রাণ। বিতর্কিত সিদ্ধান্তে খেলা বন্ধ থাকার ৮ মিনিটে বাংলাদেশ হারিয়ে ফেলল হয়তো মনোসংযোগ। আবার খেলা শুরু হতেই উইকেট পড়ল টপাটপ। বাংলাদেশ হারল ম্যাচ, হারল সিরিজ। পাওয়া হলো না এক সিরিজে তিন সংস্করণে জয়ের স্বাদ।

শেষ টি-টোয়েন্টিতে বাংলাদেশকে ৫০ রানে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। তিন ম্যাচের সিরিজ ক্যারিবিয়ানরা জিতে নিয়েছে ২-১ ব্যবধানে।

এভিন লুইসের বিস্ফোরক ব্যাটিংয়ে এক পর্যায়ে দুইশ ছাড়ানো স্কোরের আশায় ছিল ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের বোলাররা দারুণ ভাবে ফিরে আশায় ক্যারিবিয়ানরা আটকে যায় ১৯০ রানে। কিন্তু রান তাড়ায় আগুনে শুরুর পরও পথ হারায় বাংলাদেশ, তিন ওভার বাকি থাকতেই গুটিয়ে যায় ১৪০ রানে।

দ্বিতীয় ওভারে তামিম ইকবালকে রান আউটে হারালেও বাংলাদেশের রান এক পর্যায়ে ছিল ৪ ওভারে ৬২। কিন্তু চতুর্থ ওভারেই সেই আম্পায়ারিং বিতর্ক। ওশান টমাসের দুটি বলে ‘নো’ ডাকেন বাংলাদেশের আম্পায়ার তানভীর আহমেদ। যার পরেরটিতে ক্যাচ দিয়েছিলেন লিটন দাস। দুবারই টিভি রিপ্লেতে দেখা যায়, পেসার টমাসের সামনে পায়ের অংশ ছিল দাগের পেছনে।

ক্যারিবিয়ানরা প্রতিবাদ জানায় তখনই। মাঠে নেমে আসতে হয় রিজার্ভ আম্পায়ার ও ম্যাচ রেফারিকে। তাদের হস্তক্ষেপে আবার খেলা শুরু হয় ৮ মিনিট পর।

৩ ছক্কা ও ১ চারসহ টমাসের ওই ওভার থেকে এসেছিল ৩০ রান। আন্তর্জাতিক ক্রিকেটে যা এক ওভারে বাংলাদেশের সর্বোচ্চ রান।

কিন্তু বিরতির পরের ওভার থেকেই পালা বদলের শুরু। বাঁহাতি স্পিনার ফ্যাবিয়ান অ্যালেনকে তুলে মারতে গিয়ে লং অনে ক্যাচ দেন সৌম্য সরকার। পরের বলে সম্মোহিতের মতো সৌম্যকে অনুসরণ করেন সাকিব। প্রায় একই বলে একই ধরনের শটে লং অনেই ক্যাচ দেন বাংলাদেশ অধিনায়ক।

ছবি: আইসিসি

এরপর বাজে শটে দ্রুতই ফেরেন মুশফিকুর রহিম। দুটি চারে শুরু করলেও উড়িয়ে মারতে গিয়ে বিদায় নেন মাহমুদউল্লাহ। এরপর আর গতি পায়নি বাংলাদেশের রান তাড়া। দশম ওভারে বিদায় নেন ২৫ বলে ৪৩ রান করা লিটন। পরের বলেই আরিফুল হক আউট বাজে শটে। তখনই কার্যত শেষ ম্যাচ। ১৫ রানে ৫ উইকেট নিয়ে বাংলাদেশের ব্যাটিং গুঁড়িয়ে দেন কিমো পল।

লোয়ার অর্ডারদের সৌজন্যে এরপর কমেছে ব্যবধান। তার পরও টি-টোয়েন্টিতে ৫০ রানে হার মানে অনেক বড় ব্যবধানেই হার।

দারুণ জয়ের ভিত ক্যারিবিয়ানরা গড়েছিল ম্যাচের শুরুর ভাগেই। খেলা শুরু হতেই শুরু হয় এভিন লুইসের টর্নেডো ব্যাটিং। বাঁহাতি ওপেনার এলোমেলো করে দেন বাংলাদেশের বোলিং আক্রমণ।

আব হায়দারের প্রথম ওভারে দুটি চারে শুরু। এই বাঁহাতি পেসারের পরের ওভারেই লুইস ছক্কা মারেন চারটি। চারটিই ছিল ফুল লেংথ বল, চারটিই উড়িয়ে মারেন লং অফ দিয়ে। প্রথমটি ১০৪ মিটার লম্বা!

পরে অবশ্য নিজেকে ছাড়িয়ে ১০৭ মিটার লম্বা ছক্কাও মারেন লুইস। আরেকপাশে টুকটাক স্ট্রাইক পেয়ে শেই হোপও খেলছিলেন শট। ৩.১ ওভারে ওয়েস্ট ইন্ডিজ স্পর্শ করে ফিফটি। বোলিংয়ের তুলোধুনো হয়ে আবু হায়দার ফিল্ডিংয়েও ছেড়ে বসেন লুইসের ক্যাচ, তখন তার রান ছিল ৪৮। ফিফটি ছুঁয়ে ফেলেন তিনি ১৮ বলেই।

৫ ওভারে ৭৬ রানের জুটি ভাঙেন সাকিব। নিজের প্রথম ওভারে ফ্লাইট ও লুপে বিভ্রান্ত করেন ১২ বলে ২৩ রান করা হোপকে। তবে লুইসের তোপ থামেনি। পাওয়ার প্লের ৬ ওভারে ওয়েস্ট ইন্ডিজ তোলে ৮৮ রান।লুইসের ছক্কা-ঝড় শেষ পর্যন্ত থামান বাংলাদেশের ‘গোল্ডেন আর্ম’ মাহমুদউল্লাহ। আরও একবার দলের প্রয়োজনে উইকেট এনে দেন এই অফ স্পিনার। নিজের প্রথম ওভারেই বোল্ড করে দেন লুইসকে। আধ ডজন চার ও ৮ ছক্কায় তার নামের পাশে রান তখন ৩৬ বলে ৮৯।

১০ ওভার শেষে ওয়েস্ট ইন্ডিজের রান ছিল ১২৩। মাহমুদউল্লাহর দারুণ বোলিংয়ের পাশাপাশি শেষ দিকে রাশ টেনে ধরেন সাকিব ও মুস্তাফিজ। তিন বোলারই নেন তিনটি করে উইকেট। নিকোলাস পুরানের ২৪ বলে ২৯ ছাড়া পরের দিকে আর সেভাবে রান করতে পারেননি কেউ। দারুণ অবস্থানে থেকেও ক্যারিবিয়ান খেলতে পারেনি পুরো ২০ ওভার। ৩১ রানের মধ্যে শেষ ৬ উইকেট তুলে নেয় বাংলাদেশ।

বোলিংয়ের মোমেন্টাম সঙ্গে নিয়েই বাংলাদেশ নেমেছিল ব্যাটিংয়ে। দুইশর নিচে লক্ষ্য তাড়া শিশির ভেজা মাঠে ছিল খুবই সম্ভব। শুরুটায় ছিল সেই সম্ভাবনারই প্রতিফলন। আম্পায়ারিং ভুলের পর সেই মোমেন্টাম হাওয়া। ক্রমে মিলিয়ে গেল বাংলাদেশের স্বপ্নও।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ: ১৯.২ ওভারে ১৯০ (লুইস ৮৯, হোপ ২৩, পল ২, পাওয়েল ১৯, হেটমায়ার ০, পুরান ২৯, ব্র্যাথওয়েট ৮, রাদারফোর্ড ২, অ্যালেন ৮, কটরেল ২*, টমাস ০; আবু হায়দার ২-০-৩৯-০, সাইফ ৪-০-৩৬-০, মিরাজ ২-০-২৬-০, সাকিব ৪-০-৩৭-৩, মুস্তাফিজ ৪-০-৩৩-৩, মাহমুদউল্লাহ ৩.২-০-১৮-৩)।

বাংলাদেশ: ১৭ ওভারে ১৪০ (তামিম ৮, লিটন ৪৩, সৌম্য ৯, সাকিব ০, মুশফিক ১, মাহমুদউল্লাহ ১১, মিরাজ ১৯, আরিফুল ০, সাইফ ৫, আবু হায়দার ২২*, মুস্তাফিজ  ; কটরেল ৪-০-৩১-১, টমাস ৩-০-৫৮-০, অ্যালেন ৪-০-১৯-২, পল ৪-০-১৫-৫, ব্র্যাথওয়েট ২-০-১৫-১)।

ফল: ওয়েস্ট ইন্ডিজ ৫০ রানে জয়ী

সিরিজ: ৩ ম্যাচ সিরিজে ওয়েস্ট ইন্ডিজ ২-১ ব্যবধানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: এভিন লুইস

ম্যান অব দা সিরিজ: সাকিব আল হাসান

Related Posts
আজ ভাল পুজি নিয়ে দিন শুরু করবে বাংলাদেশ
মুক্ত ভাষা ১২ নভেম্বর, : আজ ভাল একটা পুজি নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করবে বাংলাদেশ। গতকাল  দিনের  শুরুতে পেসাররা ভোগায় বাংলাদেশকে। স্বাগতিকরা দ্রুত হারায় ৩ উইকেট। শেষ বেলায় দ্বিতীয় ...
READ MORE
ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে টানা সিরিজ জয় বাংলাদেশের
দারুণ এক সেঞ্চুরিতে দলকে লড়াইয়ের পুঁজি এনে দেওয়ার চেষ্টা করলেন শেই হোপ। তবে মেহেদী হাসান, মাশরাফি বিন মুর্তজা ও সাকিব আল হাসানের দারুণ বোলিংয়ে বাংলাদেশ পেল ছোট লক্ষ্য। রান তাড়ায় ...
READ MORE
দিন শেষে ভাল অবস্হানে বাংলাদেশ
সেঞ্চুরি নেই, হতে পারত অন্তত একটি। ফিফটি দুটি, হতে পারত আরও দুটি। ফিফটি জুটিও দুটি, কাছাকাছি ছিল আরও দুটি। দিনজুড়েই এভাবে প্রাপ্তিগুলোর পাওয়া হয়নি। অভিষেকে সাদমান ইসলামের ঔজ্জ্বল্যের পাশেই আছে ...
READ MORE
দুর্দান্ত জয়ে সমতায় বাংলাদেশ
বিস্ফোরক ব্যাটিংয়ে সুর বেঁধে দিলেন লিটন দাস। মাঝে সঙ্গত ধরলেন সৌম্য সরকার। শেষটায় মাহমুদউল্লাহর সঙ্গে অবিচ্ছিন্ন এক জুটিতে বাংলাদেশকে রেকর্ড গড়া সংগ্রহ এনে দিলেন সাকিব আল হাসান। বোলিংয়েও সামনে থেকে ...
READ MORE
ওয়ানডে শুরু রোববার ভাল লড়াইয়ের সম্ভাবনা
টেস্ট জয়ের পর এবার ওয়ানডে মিশন। ছোট ফরম্যাটে ভয়ানক সফর কারীরা । এটা ভালই জানে বাংলাদেণ। তাই প্রস্তুতিতে কোন ঘাটতি নয়।  টেস্টের পঞ্চম দিনের খেলা হওয়ার কথা ছিল মঙ্গলবার। কিন্তু ...
READ MORE
বাংলাদেশ ক্রিকেটে নতুন অধ্যায়ের সুচনা ।। ফলোওনে ওয়েস্ট ইন্ডিজ
নতুন আরেক অধ্যায়ের সুচনা করল বাংলাদেশ। আর এ সম্ভাবনা জেগেছিল আগের দিন বিকেলেই। তৃতীয় দিন সকালে তা পেল পূর্ণতা। মেহেদী হাসান মিরাজের স্পিনে গুঁড়িয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ। প্রতিপক্ষকে সবচেয়ে কম ...
READ MORE
চট্রগ্রাম টেষ্টে নাঈমেের বিশ্ব রেকর্ড
 ইতিহাস রচনা করলেন বাংলাদেশের নাঈম ।অভিষেেক ম্যাচেই গড়লেন কীর্তি । তা আবার ১৮ বছর বয়স পূর্ণ হওয়ার আগেই। তবে শুধু বয়স দিয়েই নয়, নাঈম হাসান নজর কাড়লেন কীর্তিতেও। নাম লেখালেন ইতিহাসে। ...
READ MORE
ভারতের কাছে ধরাশায়ী পাকিস্হান
মুক্তভাষা ১২ নভেম্বর :  টিটোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে পাকিস্তানকে উড়িয়ে দিল ভারতের প্রমীলা বাহিনী। ৭ উইকেটে সহজ জয় পেলেন হরপ্রীত কৌররা।ভারতের সামনে ১৩৪ রানের লক্ষ্য দিয়েছিল পাকিস্তান। ভারতের শক্তিশালী ব্যাটিং লাইন ...
READ MORE
ব্যালন ডি’অরে মেসির পঞ্চম হওয়া বার্সা কোচের কাছে হাস্যকর
ব্যালন ডি’অরে লিওনেল মেসির পঞ্চম হওয়াটা ‘হাস্যকর’ বলে মন্তব্য করেছেন এরনেস্তো ভালভেরদে। তবে পুরস্কার জয়ী লুকা মদ্রিচকে অভিনন্দন জানাতে ভোলেননি বার্সেলোনা কোচ। ক্রিস্তিয়ানো রোনালদো ও অঁতোয়ান গ্রিজমানকে পেছনে ফেলে গত সোমবার ...
READ MORE
আড়াই দিনে চট্রগ্রাম টেষ্ট জিতে নিল বাংলাদেশ
 অসাধারন এক দাপুটে জয় পেল বাংলাদেশ।  প্রতিশোধের ম্যাচে ভালই  সুচনা করল টাইগাররা । ওয়েষ্ট ইন্ডিজে দুই  টেস্টই তিন দিনে হেরে আসা বাংলাদেশ চট্টগ্রাম টেস্ট জিতে নিয়েছে মাত্র আড়াই দিনেই। ২০৪ ...
READ MORE
আজ ভাল পুজি নিয়ে দিন শুরু করবে বাংলাদেশ
ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে টানা সিরিজ জয় বাংলাদেশের
দিন শেষে ভাল অবস্হানে বাংলাদেশ
দুর্দান্ত জয়ে সমতায় বাংলাদেশ
ওয়ানডে শুরু রোববার ভাল লড়াইয়ের সম্ভাবনা
বাংলাদেশ ক্রিকেটে নতুন অধ্যায়ের সুচনা ।। ফলোওনে ওয়েস্ট
চট্রগ্রাম টেষ্টে নাঈমেের বিশ্ব রেকর্ড
ভারতের কাছে ধরাশায়ী পাকিস্হান
ব্যালন ডি’অরে মেসির পঞ্চম হওয়া বার্সা কোচের কাছে
আড়াই দিনে চট্রগ্রাম টেষ্ট জিতে নিল বাংলাদেশ
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।