আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» স্বেচ্ছাসেবক লীগ সভাপতি নির্মল গুহ আর নেই। «» সৈয়দপুর উপজেলা আ’লীগের “স্বপ্নের পদ্মা সেতু” উদ্বোধন ও প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বর্ধিত সভা অনুষ্ঠিত। «» ভারতে মহানবীর (সা:) অবমাননার প্রতিবাদে উত্তাল সৈয়দপুর, বিক্ষোভ মিছিল ও সমাবেশ। «» সৈয়দপুরে স্কুল শিক্ষককে ফাঁসাতে গিয়ে বোতলাগাড়ির মিলন এখন জেল হাজতে। «» সৈয়দপুর ফাইলেরিয়া হাসপাতাল পরিচালনায় নতুন কমিটি ঘোষনা। «» সৈয়দপুরে আ’লীগ সভাপতির নেতৃত্বে সাংবাদিক হককে গ্রেফতার ও বহিষ্কারের দাবীতে প্রতিবাদ মিছিল। «» সৈয়দপুরে সাংবাদিক মোতালেব প্রহৃতের ঘটনায় আ’লীগের প্রতিবাদ মিছিল। «» সৈয়দপুরে কামারপুকুর ইউনিয়ন আ’লীগের মহান স্বাধীনতা দিবস উদযাপন। «» সৈয়দপুরে আ’লীগের নব-নির্বাচিত কমিটি কতৃক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন। «» সৈয়দপুর থানার উপ-পরিদর্শক সাহিদুর রহমান বিশেষ পুরষ্কারে ভূষিত।

আইন সভার সদস্য হিসেবে দায়িত্ব পালনের শপথ নিলেন একাদশ সংসদের সাংসদরা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত সাংসদরা আইন মেনে ব্যক্তিস্বার্থের ঊর্ধ্বে থেকে দেশের আইনসভার সদস্য হিসেবে দায়িত্ব পালনের শপথ নিয়েছেন ।

শুরুতেই দশম সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী একাদশ সংসদের এমপি হিসেবে নিজের শপথ নেন। এবারের নির্বাচনেও রংপুর-৬ আসন থেকে নির্বাচিত হয়েছেন তিনি।

স্পিকার শপথ বাক্য পাঠ করার পর প্রধানমন্ত্রী দাঁড়িয়ে উঠে হাত তালি দেন। পরে শিরীন শারমিন শপথপত্রে সই করেন।

পরে তিনি অন্যদের শপথ পড়ান। প্রথমে সংখ্যগরিষ্ঠ দল আওয়ামী লীগ এবং তাদের শরিক দলের কয়েকজন শপথ নেন।

একাদশ সংসদের এমপিরা নিজ নিজ নাম উচ্চরণ করে স্পিকারের সঙ্গে পড়তে থাকেন- “সশ্রদ্ধচিত্তে শপথ (বা দৃঢ়ভাবে ঘোষণা) করিতেছি যে, আমি যে কর্তব্যভার গ্রহণ করিতে যাইতেছি, তাহা আইন-অনুযায়ী ও বিশ্বস্ততার সহিত পালন করিব; আমি বাংলাদেশের প্রতি অকৃত্রিম বিশ্বাস ও আনুগত্য পোষণ করিব; এবং সংসদ-সদস্যরূপে আমার কর্তব্য পালনকে ব্যক্তিগত স্বার্থের দ্বারা প্রভাবিত হইতে দেব না।”

এরপর সবাই শপথপত্রে নিজেদের আসনের নাম লিখে সই করেন। শপথ অনুষ্ঠান পরিচালনা করেন সংসদ সচিব জাফর আহমেদ খান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপি হিসেবে শপথ নেওয়ার পর তার হাতে শুভেচ্ছার ফুল তুলে দেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

শপথ অনুষ্ঠানে প্রথম সারিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডান পাশে ছিলেন আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, মতিয়া চৌধুরী, আবুল হাসান মাহমুদ আলী ও খন্দকার মোশাররফ হোসেন। আর বাঁ পাশে ছিলেন সাজেদা চৌধুরী, শেখ সেলিম, ওবায়দুল কাদের, মোহাম্মদ নাসিম, আব্দুর রাজ্জাক।নাজমুল হাসান পাপনের পাশে ছিলেন নতুন দুই সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা ও শেখ তন্ময়।

প্রথম ভাগেই ২৫৫ জন নবনির্বাচিত সাংসদ শপথ পাঠ করেন, যাদের মধ্যে বিকল্পধারা বাংলাদেশের মাহি বি চৌধুরী ও জাসদের (আম্বিয়া) মইনুদ্দিন খান বাদলও ছিলেন।

দ্বিতীয় দফায় শপথ নেন আওয়ামী লীগের শরিক চৌদ্দ দল ও মহাজোটের নয়জন এবং তিনজন স্বতন্ত্র এমপি।

ওয়ার্কার্স পার্টির রাশেদ খান মেনন, ফজলে হোসেন বাদশা, জাসদের হাসানুল হক ইনু, শিরিন আক্তার, জেপির আনোয়ার হোসেন মঞ্জু, তরিকত ফেডারেশনের নজিবুল বাশার মাইজভাণ্ডারি, বিকল্পধারার আবদুল মান্নান এবং স্বতন্ত্র নিক্সন চৌধুরী ছিলেন তাদের মধ্যে।

এরপর দশম সংসদের বিরোধী দলীয় নেতা রওশন এরশাদকে সঙ্গে নিয়ে শপথ নেন জাতীয় পার্টির নবনির্বাচিত ২১ জন সাংসদ।

গত ৩০ ডিসেম্বর ভোটে নির্বাচিত ২৯৮ জনের মধ্যে ঐক্যফ্রন্টের সাতজন শপথ নেবেন না বলে ঘোষণা দিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বিকালে স্পিকারের কক্ষে আলাদাভাবে শপথ নেবেন বলে সংসদ সচিবালয় থেকে জানানো হয়েছিল, কিন্তু ‘শারীরিক অসুস্থতার কারণে’ তিনিও আসেননি।

পার্টির কো চেয়ারম্যান জি এম কাদের পরে সাংবাদিকদের বলেন, “তিন চার দিনের মধ্যে তার শপথ নেওয়ার কথা রয়েছে। তা না হলে বেঁধে দেওয়া সময়ের মধ্যে শপথ নেবেন আমাদের চেয়ারম্যান।”

এছাড়া বিদেশে চিকিৎসাধীন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সৈয়দ আশরাফুল ইসলাম শপথ নেওয়ার জন্য সময় চেয়ে স্পিকার শিরীন শারমিন চৌধুরীকে চিঠি দিয়েছেন।

স্পিকার সাংবাদিকদের বলেন, “উনি দেশে ফিরে আসার পর শপথ নিতে চান। এমনিতেই ৯০ দিন সময় উনি পাবেন।”

# সংসদ নির্বাচনের ফল গেজেট আকারে প্রকাশের তিন দিনের মধ্যে শপথের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।# এরপর ৩০ দিনের মধ্যে অধিবেশন ডাকতে হবে।

# প্রথম অধিবেশন শুরুর ৯০ দিনের মধ্যে শপথ না নিলে বা স্পিকারকে অবহিত না করলে সদস্য পদ খারিজ হবে।

আওয়ামী লীগের মনোনয়নে এমপি নির্বাচিত হওয়া ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজা শপথ নেওয়ার পর সাংবাদিকদের বলেন, “খেলা ও রাজনীতি দুটোই একসাথে চালিয়ে যাব। দুটোতেই ভালো করার চেষ্টা করব।”

স্বতন্ত্র প্রার্থী মুজিবুর রহমান চৌধুরী নিক্সন বলেন, “এলাকাকে সন্ত্রাস ও মাদকমুক্ত করতে সবাই মিলে কাজ করব। এলাকার উন্নয়নের অসমাপ্ত কাজগুলো সম্পন্ন করব।”

দেশের ৩০০ সংসদীয় আসনের মধ্যে ২৯৯টিতে গত রোববার একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ হয়, গোলযোগের কারণে একটি আসন স্থগিত রেখে সেই রাতেই ২৯৮টি আসনের ফল ঘোষণা করে নির্বাচন কমিশন।

এর মধ্যে ২৫৭টি আসনে জয় পেয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগের নৌকার প্রার্থীরা। আর জোটগতভাবে তাদের আসন সংখ্যা দাঁড়িয়েছে ২৮৮টি। এই নিরঙ্কুশ জয়ে টানা তৃতীয়বারের মত সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ।

এর বিপরীতে বিএনপিকে নিয়ে গঠিত জাতীয় ঐক্যফ্রন্টের ভরাডুবি হয়েছে। তাদের ধানের শীষের প্রার্থীরা মাত্র সাতটি আসনে জয়ী হতে পেরেছে।

ভোটে বাধা দেওয়া, এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেওয়া এবং কারচুপির অভিযোগ তুলে ঐক্যফ্রন্ট ফলাফল বাতিল করে পুনঃভোটের দাবি তুললেও নির্বাচন কমিশন তা নাকচ করে দিয়েছে।

বিএনপির শপথ না নেওয়ার সিদ্ধান্তের সমালোচনা করে বিকল্পধারা বাংলাদেশের মাহি বি চৌধুরী বলেন, “এবার জনগণের ম্যান্ডেটটা অনেক বড়। তাই দায়িত্বটাও অনেক বড়। সেই দায়িত্বটা আমরা দায়িত্বশীলতার সাথে পালন করতে চেষ্টা করব। যারা আমাকে ভোট দিয়েছেন, আমার ওপর আস্থা রেখেছেন, বিশ্বাস করেছেন তাদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।”

বিএনপির ধানের শীষ প্রতীকে যারা নির্বাচনে অংশ নিয়ে জয়ী হয়েছেন, তাদের উদ্দেশে তিনি বলেন, “তারা নির্বাচিত হলেও শপথ নিতে আসেননি। জনগণ তাদের ম্যান্ডেড দিয়েছে। সেটা নেওয়ার পরেও যারা সংসদে আসেননি তারা জনগণের সাথে প্রতারণা করছেন।”

এবারের নির্বাচনকে ১৯৭০ সালের নির্বাচনের সঙ্গে তুলনা করে আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য তোফায়েল আহমেদ শপথ নেওয়ার পর সাংবাদিকদের বলেন, “এ নির্বাচনে জনগণ বিএনপি-জামায়াত জোটের দুঃশাসনের জবাব দিয়েছে।”

জাসদের একাংশের কার্যকরী সভাপতি মইনউদ্দিন খান বাদল বলেন, নির্বাচনের আগের বিএনপির যে ‘দ্বিধাবিভক্তি’ ছিল, তা এখনো ‘কাটেনি’। গতবার নির্বাচন বর্জন করা বিএনপি এবার শপথ না নিয়ে ‘আাবার ভুল করছে’।

Related Posts
করোনায় করনীয় বিষয়ে রোববার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন
করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে সার্বিক পরিস্থিতি এবং তা মোকাবেলায় সরকারের গৃহীত পদক্ষেপ তুলে ধরতে রোববার সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই খবর ...
READ MORE
দেশে করোনায় মৃত্যু ১০।।নতুন করে আক্রান্ত ৩৯০ জন
মহামারী করোনা ভাইরাসে গত ২৪ ঘন্টায আরো  ১০ জনের মৃত্যু হয়েছে।এ নিয়ে মৃত্যুর সংখ্যা দাড়ালো ১২০ জন। এ দিকে দেশে নতুন করে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়েছে ৩৯০ জন। ...
READ MORE
সৈয়দপুরে পৌর নির্বাচনের প্রাক্কালে জাপা-আ’লীগ সংর্ঘষ।।
নীলফামারীর সৈয়দপুর পৌর নির্বাচনে বিধি ভঙ্গ করে  প্রচারনা চালানোসহ  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে কটুক্তি ও নেতা-কর্মীদের হুমকি দেয়ার ঘটনায় জাপা ও আ'লীগ কর্মী সমর্থকগনদের মধ্য সংর্ঘষের ঘটনা ঘটেছে। সংর্ঘষে উভয় ...
READ MORE
মনোনয়ন বাছাইয়ে আ’লীগ ২৭৮ বিএনপি ৫৫৫ বৈধ প্রার্থীর তালিকা প্রকাশ
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গত রবিবার মনোনয়ন পত্র বাছাইয়ে আওয়ামী লীগের তিনটি, বিএনপির ১৪১টি বাতিল হয়েছে। জাতীয় পার্টির ৩৮টি মনোনয়নপত্র বাতিল হয়েছে। স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছে ৩৮৪টি। ৩০০ আসনের মনোনয়নপত্র ...
READ MORE
উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষনা
পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষনা করেছে ইসি। ৫ ধাপে এ নির্বাচন শুরু হচ্ছে ১০ মার্চ থেকে । প্রথম ধাপে ভোট হবে ৮৭টি উপজেলা পরিষদের । সিইসি কে এম নূরুল হুদার সভাপতিত্বে ...
READ MORE
ঐক্যফ্রন্টের নির্বাচনী ইশতেহার ঘোষনা
 আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হয়ে ক্ষমতায় গেলে ‘রাষ্ট্রের মালিকানা জনগণের হাতে ফিরিয়ে দেওয়ার’ প্রতিশ্রুতি এসেছে ঐক্যফ্রন্টের ইশতেহারে। বিএনপিকে সঙ্গে নিয়ে দুই মাস আগে গঠিত এই জোট বলছে, ২০১৪ সালে ...
READ MORE
সাংবাদিককে খামোশ বলায় দুঃখ প্রকাশ করলেন কামাল হোসেন
সাংবাদিককে ‘খামোশ’ বলে ধমক দিয়ে সমালোচনার মুখে পড়া কামাল হোসেন তার বক্তব্যের জন্য দুঃখ প্রকাশ করেছেন। শনিবার এক বিবৃতিতে তিনি বলেন, “আমার বক্তব্য কোনোভাবে কাউকে আহত বা বিব্রত করে থাকে, তাহলে ...
READ MORE
করোনা মোকাবেলায় ৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষনা
নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে দেশে সম্ভাব্য অর্থনৈতিক ক্ষতি মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাঁচটি প্যাকেজের আওতায় মোট ৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন, যা জিডিপির ২.৫২ শতাংশ। বিশ্বজুড়ে এ ...
READ MORE
সৈয়দপুরে খাদ্য সহায়তা প্রদান করলেন নীলফামারী পুলিশ সুপার
নীলফামারীর পুলিশ সুপার মোখলেছুর রহমান (বিপিএম,পিপিএম)  সোমবার রাতে সৈয়দপুর উপজেলার খাতা মধুপুর ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ডের বাড়ীতে বাড়ীতে গিয়ে করোনায় কর্মহীন মানুষের মাঝে খাদ্য সহায়তা প্রদান করেন। এসময় তিনি সবাইকে ঘরে থাকা ...
READ MORE
ভাইস-চেয়ারম্যানের ২ পদেই দলীয় মনোনয়ন দেবে আ’লীগ
উপজেলা নির্বাচনের শুরুতে শুধুমাত্র চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন দেওয়ার কথা জানালেও শেষ পর্যন্ত ভাইস-চেয়ারম্যান ও মহিলা-ভাইস চেয়ারম্যান পদেও মনোনয়ন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দলটি। এ সিদ্ধান্ত অনুযায়ী চেয়ারম্যানের পাশাপশি ভাইস-চেয়ারম্যান ও ...
READ MORE
করোনায় করনীয় বিষয়ে রোববার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন
দেশে করোনায় মৃত্যু ১০।।নতুন করে আক্রান্ত ৩৯০ জন
সৈয়দপুরে পৌর নির্বাচনের প্রাক্কালে জাপা-আ’লীগ সংর্ঘষ।।
মনোনয়ন বাছাইয়ে আ’লীগ ২৭৮ বিএনপি ৫৫৫ বৈধ প্রার্থীর
উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষনা
ঐক্যফ্রন্টের নির্বাচনী ইশতেহার ঘোষনা
সাংবাদিককে খামোশ বলায় দুঃখ প্রকাশ করলেন কামাল হোসেন
করোনা মোকাবেলায় ৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা
সৈয়দপুরে খাদ্য সহায়তা প্রদান করলেন নীলফামারী পুলিশ সুপার
ভাইস-চেয়ারম্যানের ২ পদেই দলীয় মনোনয়ন দেবে আ’লীগ
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।