আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :

রাখাইন রাজ্যে আর্মির গুলিতে ৭ পুলিশ নিহত

মিয়ানমারের রাখাইন রাজ্যে পুলিশের চারটি তল্লাশি চৌকিতে হামলা চালিয়ে সাতজনকে হত্যা করেছে বৌদ্ধ ধর্মাবলম্বী বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী ‘আরাকান আর্মি’।

শুক্রবার মিয়ানমারের স্বাধীনতা দিবসে এই হামলা হয় বলে মিয়ানমারের সেনাবাহিনী এবং ওই সশস্ত্র গোষ্ঠীর পক্ষ থেকে বলা হয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

বাংলাদেশ সীমান্তবর্তী এই রাজ্যেই মিয়ানমার সেনাবাহিনীর দমন অভিযানের মুখে সাত লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে গত বছর অগাস্ট থেকে কয়েক মাসের মধ্যে।

সেখানে সংখ্যালঘু বৌদ্ধ রাখাইনদের আরও অধিকারের দাবিতে লড়াইরত আরাকান আর্মির সঙ্গে মিয়ানমারের আইনশৃঙ্খলা বাহিনীর তুমুল সংঘর্ষ হয় ডিসেম্বরের প্রথম দিকেও।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, আরাকান আর্মির সঙ্গে মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর সাম্প্রতিক লড়াইয়ে গেল বছর শেষ নাগাদ আড়াই হাজার বেসামরিক নাগরিক বাস্তুচ্যুত হয়েছে।

আরাকান আর্মির মুখপাত্র খাইন থু খা রয়টার্সকে বলেছেন, তাদের সদস্যরা চারটি পুলিশ পোস্টে আক্রমণ করেছে এবং পরে সাত ‘শত্রুর’ মরদেহ উদ্ধার করা হয়েছে।

মিয়ানমার নিরাপত্তা বাহিনীর ১২ জন সদস্যকে আটক করা হয়েছে জানিয়ে তিনি বলেন, “আমরা তাদের বিরুদ্ধে আন্তর্জাতিক আইন অনুযায়ী ব্যবস্থা নেব। আমরা তাদের ক্ষতি করব না।”

আরাকান আর্মির মুখপাত্র বলেন, সাম্প্রতিক সপ্তাহগুলোতে তাদের সদস্যদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর আগ্রাসনের জবাবে এই হামলা চালানো হয়েছে।

মিয়ানমারে জাতিগত স্বায়ত্তশাসনের দাবিতে লড়াইরত বিভিন্ন গোষ্ঠীর সঙ্গে শান্তি আলোচনা শুরু করতে গত মাসে দেশটির উত্তর ও উত্তরপূর্বাঞ্চলে চার মাসের জন্য যুদ্ধবিরতির ঘোষণা দেয় দেশটির সেনাবাহিনী। তবে ওই ঘোষণায় রাখাইনকে যুদ্ধবিরতির বাইরে রাখা হয়।

এর আগে মিয়ানমারের রাষ্ট্রীয় সংবাদমাধমের এক খবরে গত মঙ্গলবার আরাকান আর্মির হামলায় এক পুলিশ সদস্য গুরুতর আহত হওয়ার কথা জানানো হয়।

মিয়ানমার সেনাবাহিনীর মুখপাত্র জ মিন তুন রয়টার্সকে বলেন, মংডু ও বুথিডং শহরের উত্তরাংশে (বাংলাদেশ সীমান্তের কাছে) পুলিশ পোস্টগুলোতে শুক্রবারের এই হামলার পাল্টায় ব্যবস্থা নিচ্ছে নিরাপত্তা বাহিনী।

“নিরাপত্তার জন্য সেনাবাহিনী ওই এলাকায় অভিযান চালিয়ে যাবে।”

তবে হামলায় কতজন নিহত হয়েছেন এবং সশস্ত্র গোষ্ঠীটি কতজনকে ধরে নিয়ে গেছে সে বিষয়ে কিছু বলতে রাজি হননি তিনি।

মিয়ানমার সেনাবাহিনীর মুখপাত্র বলেন, “ওই পুলিশ পোস্টগুলো মিয়ানমারের বিভিন্ন গোষ্ঠীর সদস্যদের রক্ষায় রাখা হয়েছে, তাই সেগুলোতে হামলা উচিত নয়।”

রাখাইনের এই অঞ্চলের বাসিন্দাদের অধিকাংশই বৌদ্ধ ধর্মাবলম্বী বিভিন্ন নৃতাত্ত্বিক গোষ্ঠী, যাদের মধ্যে রাখাইনরাও রয়েছে, এদের সবাই মিয়ানমার নাগরিক হিসেবে স্বীকৃত। অপরদিকে ওই অঞ্চলে বসবাসকারী রোহিঙ্গাদের নাগরিক হিসেবে স্বীকৃতি দেয়নি মিয়ানমার সরকার।

জ মিন তুন জানান, ব্রিটেন থেকে স্বাধীনতার ৭১ বছর পূর্তি উপলক্ষে মিয়ানমারজুড়ে জাতীয় পতাকা উত্তোলনের কয়েক মিনিটের মধ্যেই এই হামলা শুরু হয়।

তবে আরাকান আর্মির খাইন থু খা বলেছেন, স্বাধীনতা দিবসের সঙ্গে তাদের এই হামলার কোনো সম্পর্ক নেই।

“আমরা এখনও স্বাধীন নই। আজ আমাদের স্বাধীনতা দিবসও নয়।”

Related Posts
কাশ্মীর ইস্যুতে ভারত-পাকিস্হান যুদ্ধাবস্হা
কাশ্মীর ইস্যুতে ভারত পাকিস্হানের দীর্ঘদিনের বিরোধ এখন প্রকাশ্য যুদ্ধাবস্হায় রুপ নিয়েছে। এ বিষয়ে পাক প্রধানমন্ত্রী ইমরান খান আলোচনায় বসার আহ্বান জানালেও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নীরবতা বাড়িয়ে তুলেছে টেনশন। পাকিস্তান দাবি ...
READ MORE
লকডাউন থেকে বেরিয়ে মুক্ত উহানবাসীর কষ্টের অভিজ্ঞতা
আড়াই মাসের লকডাউন থেকে বেরিয়ে বাকি বিশ্ববাসীকে সতর্ক বার্তা দিয়েছেন উহানের কয়েকজন বাসিন্দা।তাদের শহর কর্তৃপক্ষ যে ভুল করেছে, তার থেকে শিক্ষা নেওয়ার আহ্বান জানিয়েছেন তারা। চীনের এই নগর কর্তৃপক্ষ বাসিন্দাদের এখন ...
READ MORE
কিংবদন্তি ফুটবলার মারাডোনা’র চির বিদায়।
পৃথিবীর মায়া কাটিয়ে ওপারে পাড়ি দিলেন দিয়েগো মারাদোনা। মৃত্যুকালে এই ফুটবল কিংবদন্তির বয়স হয়েছিল ৬০ বছর। কার্ডিয়াক অ্যারেস্টে বুধবার মারা যান ফুটবল ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে বিবেচিত এই আর্জেন্টাইন। আর্জেন্টিনার ফুটবল ...
READ MORE
ব্রাজিলে ব্যাংক ডাকাতির সময় গোলাগুলিতে ৬ ডাকাত সহ ১৪ জন নিহত
ব্রাজিলের উত্তরপূর্বাঞ্চলের একটি শহরে ব্যাংক ডাকাতির চেষ্টার সময় পুলিশ ও সশস্ত্র বন্দুকধারীদের মধ্যে গোলাগুলির ঘটনায় ছয় জিম্মিসহ অন্তত ১৪ জন নিহত হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। শুক্রবার স্থানীয় সময় গভীর রাতে সিয়েরা ...
READ MORE
মাহিন্দা রাজাপাকসের সরকারের বিরুদ্ধ অনাস্হা প্রস্তাবে সর্মথন
মুক্ত ভাষা,১৪ নভেম্বর : শ্রীলংকার পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ সদস্য প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবে সমর্থন দিয়েছেন। গত মাসের শেষ দিকে রনিল বিক্রমসিংহকে বরখাস্ত করে বিরোধীদলের নেতা রাজাপাকসেকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে ...
READ MORE
দারুন জয়ে গ্রুপ সেরা বার্সেলোনা
আগেই চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্ব নিশ্চিত করা বার্সেলোনাকে এগিয়ে নেন লিওনেল মেসি। আর্জেন্টিনার এই ফরোয়ার্ডের ফ্রি কিকে পা ছুঁইয়ে ব্যবধান দ্বিগুণ করেন জেরার্দ পিকে। ম্যাচে ফেরার ইঙ্গিত দিয়েছিল পিএসভি আইন্দহোভেন। ...
READ MORE
হঠাৎ ইরাক সফরে ডোনাল্ড ট্রাম্প
বড়দিনের চমক হিসেবে হঠাৎ করেই ইরাকে মার্কিন সেনাদের মাঝে উপস্থিত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রায় দুই বছর ধরে প্রেসিডেন্টের দায়িত্বপালনকালে এই প্রথমবারের মতো ইরাকে গেলেন ট্রাম্প, ইরাকের প্রতিবেশী সিরিয়া থেকে ...
READ MORE
অবশেষে পদত্যাগ করলেন বেলজিয়াম প্রধানমন্ত্রী
অভিবাসন নিয়ে বিতর্কের মুখে বাধ্য হয়ে পদত্যাগ পত্র জমা দিয়েছেন বেলজিয়াম প্রধানমন্ত্রী চার্লস মিশেল। জাতিসংঘের নতুন অভিবাসন চুক্তিতে সমর্থন দেয়ায় বিক্ষোভ শুরু হয় বেলজিয়ামে। জাতিসংঘের নতুন চুক্তিটি অভিবাসীবান্ধব হওয়ায় তা সমর্থন ...
READ MORE
অভিনন্দন কে ফিরিয়ে দিয়ে বিশ্ব শান্তির নজির স্হাপন করল পাকিস্হান
 অভিনন্দন কে ফিরিয়ে দিয়ে বিশ্বের কাছে শান্তির হিরো বনে গেল পাকিস্হানের প্রেসিডেন্ট ইমরান খান। ভারতীয় বিমান বাহিনীর উইং কমান্ডার          অভিনন্দন পাকিস্হান থেকে ছাড়া পেয়ে  ভারতের মাটিতে ...
READ MORE
প্যারিসে বিক্ষোভকারীদের উপর পুলিশের হামলা
 ফ্রান্স জুড়ে প্রতিবাদ বিক্ষোভ চলাকালে প্যারিসে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদুনে গ্যাস ও জলকামান ব্যবহার করেছে পুলিশ। জ্বালানীর মুল্যবৃদ্ধির কারনে এ প্রতিবাদ বিক্ষোভ করা হয়।  শনিবার দ্বিতীয়বারের মতো সাপ্তাহিক ছুটিতে রাজধানীর রাস্তায় ...
READ MORE
কাশ্মীর ইস্যুতে ভারত-পাকিস্হান যুদ্ধাবস্হা
লকডাউন থেকে বেরিয়ে মুক্ত উহানবাসীর কষ্টের অভিজ্ঞতা
কিংবদন্তি ফুটবলার মারাডোনা’র চির বিদায়।
ব্রাজিলে ব্যাংক ডাকাতির সময় গোলাগুলিতে ৬ ডাকাত সহ
মাহিন্দা রাজাপাকসের সরকারের বিরুদ্ধ অনাস্হা প্রস্তাবে সর্মথন
দারুন জয়ে গ্রুপ সেরা বার্সেলোনা
হঠাৎ ইরাক সফরে ডোনাল্ড ট্রাম্প
অবশেষে পদত্যাগ করলেন বেলজিয়াম প্রধানমন্ত্রী
অভিনন্দন কে ফিরিয়ে দিয়ে বিশ্ব শান্তির নজির স্হাপন
প্যারিসে বিক্ষোভকারীদের উপর পুলিশের হামলা
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।