আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম আর নেই। «» সৈয়দপুরের প্রথম নারী মেয়র আ’লীগের রাফিকা আকতার,কাউন্সিলর পদে নতুন মুখ বেশী। «» সৈয়দপুরে দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের সংর্ঘষে নিহত ১,আহত ২ জন। «» রাত পোহালেই ভোট,সৈয়দপুরে বিপুল জয়ের পথে নৌকা। «» সৈয়দপুর পৌর নির্বাচন, বিজয়ের দ্বার প্রান্তে নৌকা।  «» সৈয়দপুর উপজেলা চেয়ারম্যান মোখছেদুল মোমিনের মাতৃবিয়োগ। «» ক্রিকেটার নাসির ও তামিমার বিরুদ্ধে মামলা। «» সৈয়দপুরে পৌর নির্বাচনের প্রাক্কালে আ’লীগ-জাপার সংর্ঘষের ঘটনায় দূ’টি মামলা দায়ের। «» আজ মহান একুশ।।আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। «» সৈয়দপুরে পৌর নির্বাচনের প্রাক্কালে জাপা-আ’লীগ সংর্ঘষ।।

রাখাইন রাজ্যে আর্মির গুলিতে ৭ পুলিশ নিহত

মিয়ানমারের রাখাইন রাজ্যে পুলিশের চারটি তল্লাশি চৌকিতে হামলা চালিয়ে সাতজনকে হত্যা করেছে বৌদ্ধ ধর্মাবলম্বী বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী ‘আরাকান আর্মি’।

শুক্রবার মিয়ানমারের স্বাধীনতা দিবসে এই হামলা হয় বলে মিয়ানমারের সেনাবাহিনী এবং ওই সশস্ত্র গোষ্ঠীর পক্ষ থেকে বলা হয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

বাংলাদেশ সীমান্তবর্তী এই রাজ্যেই মিয়ানমার সেনাবাহিনীর দমন অভিযানের মুখে সাত লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে গত বছর অগাস্ট থেকে কয়েক মাসের মধ্যে।

সেখানে সংখ্যালঘু বৌদ্ধ রাখাইনদের আরও অধিকারের দাবিতে লড়াইরত আরাকান আর্মির সঙ্গে মিয়ানমারের আইনশৃঙ্খলা বাহিনীর তুমুল সংঘর্ষ হয় ডিসেম্বরের প্রথম দিকেও।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, আরাকান আর্মির সঙ্গে মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর সাম্প্রতিক লড়াইয়ে গেল বছর শেষ নাগাদ আড়াই হাজার বেসামরিক নাগরিক বাস্তুচ্যুত হয়েছে।

আরাকান আর্মির মুখপাত্র খাইন থু খা রয়টার্সকে বলেছেন, তাদের সদস্যরা চারটি পুলিশ পোস্টে আক্রমণ করেছে এবং পরে সাত ‘শত্রুর’ মরদেহ উদ্ধার করা হয়েছে।

মিয়ানমার নিরাপত্তা বাহিনীর ১২ জন সদস্যকে আটক করা হয়েছে জানিয়ে তিনি বলেন, “আমরা তাদের বিরুদ্ধে আন্তর্জাতিক আইন অনুযায়ী ব্যবস্থা নেব। আমরা তাদের ক্ষতি করব না।”

আরাকান আর্মির মুখপাত্র বলেন, সাম্প্রতিক সপ্তাহগুলোতে তাদের সদস্যদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর আগ্রাসনের জবাবে এই হামলা চালানো হয়েছে।

মিয়ানমারে জাতিগত স্বায়ত্তশাসনের দাবিতে লড়াইরত বিভিন্ন গোষ্ঠীর সঙ্গে শান্তি আলোচনা শুরু করতে গত মাসে দেশটির উত্তর ও উত্তরপূর্বাঞ্চলে চার মাসের জন্য যুদ্ধবিরতির ঘোষণা দেয় দেশটির সেনাবাহিনী। তবে ওই ঘোষণায় রাখাইনকে যুদ্ধবিরতির বাইরে রাখা হয়।

এর আগে মিয়ানমারের রাষ্ট্রীয় সংবাদমাধমের এক খবরে গত মঙ্গলবার আরাকান আর্মির হামলায় এক পুলিশ সদস্য গুরুতর আহত হওয়ার কথা জানানো হয়।

মিয়ানমার সেনাবাহিনীর মুখপাত্র জ মিন তুন রয়টার্সকে বলেন, মংডু ও বুথিডং শহরের উত্তরাংশে (বাংলাদেশ সীমান্তের কাছে) পুলিশ পোস্টগুলোতে শুক্রবারের এই হামলার পাল্টায় ব্যবস্থা নিচ্ছে নিরাপত্তা বাহিনী।

“নিরাপত্তার জন্য সেনাবাহিনী ওই এলাকায় অভিযান চালিয়ে যাবে।”

তবে হামলায় কতজন নিহত হয়েছেন এবং সশস্ত্র গোষ্ঠীটি কতজনকে ধরে নিয়ে গেছে সে বিষয়ে কিছু বলতে রাজি হননি তিনি।

মিয়ানমার সেনাবাহিনীর মুখপাত্র বলেন, “ওই পুলিশ পোস্টগুলো মিয়ানমারের বিভিন্ন গোষ্ঠীর সদস্যদের রক্ষায় রাখা হয়েছে, তাই সেগুলোতে হামলা উচিত নয়।”

রাখাইনের এই অঞ্চলের বাসিন্দাদের অধিকাংশই বৌদ্ধ ধর্মাবলম্বী বিভিন্ন নৃতাত্ত্বিক গোষ্ঠী, যাদের মধ্যে রাখাইনরাও রয়েছে, এদের সবাই মিয়ানমার নাগরিক হিসেবে স্বীকৃত। অপরদিকে ওই অঞ্চলে বসবাসকারী রোহিঙ্গাদের নাগরিক হিসেবে স্বীকৃতি দেয়নি মিয়ানমার সরকার।

জ মিন তুন জানান, ব্রিটেন থেকে স্বাধীনতার ৭১ বছর পূর্তি উপলক্ষে মিয়ানমারজুড়ে জাতীয় পতাকা উত্তোলনের কয়েক মিনিটের মধ্যেই এই হামলা শুরু হয়।

তবে আরাকান আর্মির খাইন থু খা বলেছেন, স্বাধীনতা দিবসের সঙ্গে তাদের এই হামলার কোনো সম্পর্ক নেই।

“আমরা এখনও স্বাধীন নই। আজ আমাদের স্বাধীনতা দিবসও নয়।”

Related Posts
ভারত-চীন সংঘর্ষে ২০ ভারতীয় সেনা নিহত।
লাদাখে ভারত-চীন সীমান্তে দুই পক্ষের মধ্যে সংঘর্ষে ২০ সেনা নিহত হয়েছে বলে ভারতীয় সেনাবাহিনী জানিয়েছে। এক বিবৃতিতে সেনাবাহিনী বলেছে,   “ আগে নিহত এক সেনা কর্মকর্তা ও দুই সেনার সঙ্গে সঙ্গে  গুরুতর ...
READ MORE
ইন্ডিয়ার হরলিক্স ব্যবসা কিনে নিল ইউনিলিভার
ইন্ডিয়ার জিএসকের হরলিকস ব্যবসা কিনে নিয়েছে ইউনিলিভার। ৩ দশমিক ৮০ বিলিয়ন ডলারে ভারতের বাজারে গ্লাক্সোস্মিথ ক্লেইন হরলিকস ব্যবসা কিনে নিয়েছে ইউনিলিভার।বাংলাদেশী মুদ্রায় এই অর্থের পরিমাণ প্রায় ৩২ হাজার কোটি টাকা। সোমবার দুই ...
READ MORE
ভারতের ইজতেমায় অংশ নেয়া ১১০ বাংলাদেশী করোনায় আক্রান্ত- ইকোনোমিক টাইমস
ভারতের দিল্লির নিজামউদ্দিনে তাবলিগের মারকাজ মসজিদে ইজতেমায় যোগ দেয়া ১১০ বাংলাদেশি করোনায় আক্রান্ত হয়েছেন। ভারতীয় সংবাদমাধ্যম ইকোনোমিক টাইমস এ খবর জানিয়েছে। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রনালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, ইজতেমায় যোগ দেওয়া বিদেশিদের মধ্যে ৯৬০ ...
READ MORE
বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৪৬ হাজার আক্রান্ত ৯ লাখ
গোটা বিশ্ব আজ করোনা মহামারীতে নাজেহাল।বিশ্ব অর্থনীতি মুখ থুবরে পড়েছে। প্রায় গোটা বিশ্ব আজ লক ডাউন। অচল। অসহায়। বিশ্ব কাপানো নেতারা নাস্তানাবুদ। বুধবার পর্যন্ত বিশ্বে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ৪৬ ...
READ MORE
৫০০ মারকাবা ট্যান্ক কিনেছে সৌদি আরব
মুক্ত ভাষা, ১২ নভেম্বর :  দখলদার ইসরাইলের কাছ থেকে ৫০০টি মারকাবা ট্যাঙ্ক কিনেছে সৌদি আরব। সৌদি আরব ও ইসরাইলের মধ্যে এটাই সবচেয়ে বড় গোপন সামরিক সহযোগিতা।আরব গণমাধ্যমগুলো জানিয়েছে, স্পেনের একটি ...
READ MORE
নিউজিল্যান্ডে মসজিদে হামলাকারী খুনি রিমান্ডে
শুধু খুনের অভিযোগ এনে আদালতে হাজির করা হয়েছে নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে গুলি চালিয়ে অর্ধশত মানুষ হত্যাকাণ্ডে গ্রেপ্তার প্রধান সন্দেহভাজন ব্রেন্টন ট্যারেন্টকে। ২৮ বছর বয়সী অস্ট্রেলিয়ার এই নাগরিককে শনিবার ক্রাইস্টচার্চের ডিস্ট্রিক্ট ...
READ MORE
লকডাউন থেকে বেরিয়ে মুক্ত উহানবাসীর কষ্টের অভিজ্ঞতা
আড়াই মাসের লকডাউন থেকে বেরিয়ে বাকি বিশ্ববাসীকে সতর্ক বার্তা দিয়েছেন উহানের কয়েকজন বাসিন্দা।তাদের শহর কর্তৃপক্ষ যে ভুল করেছে, তার থেকে শিক্ষা নেওয়ার আহ্বান জানিয়েছেন তারা। চীনের এই নগর কর্তৃপক্ষ বাসিন্দাদের এখন ...
READ MORE
ভারতের কাছে তেল ও প্রেট্রোলিয়াম বিক্রি করবে সৌদি আরব
তেল ও প্রেটো লিয়াম সমৃদ্ধ সৌদি আরব ভারতে ব্যবসা সম্প্রসারনের উদ্দেগ নিয়েছ। এসংক্রান্তে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান ভারতের কাছে তেল ও প্রেট্রোলিয়াম বিক্রির প্রস্তাব দিয়েছেন। শুক্রবার সৌদি আরবের রাষ্ট্রীয় ...
READ MORE
না ফেরার দেশে চলে গেলেন জর্জ ডব্লিউ বুশ
এক সময়ের বিশ্ব কাপানো নেতা,দোদন্ড  প্রভাবশালী,যুক্তরাষ্টের সাবেক প্রেসিডেন্ট জর্জ এইচ ডব্লিউ বুশ মারা গেছেন। তার বয়স হয়েছিল ৯৪ বছর। তার ছেলে জর্জ ওয়াকার বুশ এক বিবৃতিতে শুক্রবার সন্ধ্যায় সিনিয়র বুশের মৃত্যুর ...
READ MORE
চীনে কয়লা খনির ছাদ ধসে ২১ শ্রমিক নিহত
­চীনের উত্তরপশ্চিম শানশি প্রদেশে একটি কয়লা খনির ছাদ ধসে ২১ কর্মী নিহত হয়েছেন। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম পিপলস ডেইলি রোববার এক প্রতিবেদনে জানিয়েছে, শনিবার স্থানীয় সময় বিকাল সাড়ে ৪টার দিকে শেনমু শহরে ...
READ MORE
ভারত-চীন সংঘর্ষে ২০ ভারতীয় সেনা নিহত।
ইন্ডিয়ার হরলিক্স ব্যবসা কিনে নিল ইউনিলিভার
ভারতের ইজতেমায় অংশ নেয়া ১১০ বাংলাদেশী করোনায় আক্রান্ত-
বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৪৬ হাজার আক্রান্ত ৯
৫০০ মারকাবা ট্যান্ক কিনেছে সৌদি আরব
নিউজিল্যান্ডে মসজিদে হামলাকারী খুনি রিমান্ডে
লকডাউন থেকে বেরিয়ে মুক্ত উহানবাসীর কষ্টের অভিজ্ঞতা
ভারতের কাছে তেল ও প্রেট্রোলিয়াম বিক্রি করবে সৌদি
না ফেরার দেশে চলে গেলেন জর্জ ডব্লিউ বুশ
চীনে কয়লা খনির ছাদ ধসে ২১ শ্রমিক নিহত
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।