আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» সৈয়দপুরে দন্ডের টাকা পরিশোধ না করে পুলিশ কর্মকতাকে মারধরের ঘটনায় মামলা দায়ের। «» সৈয়দপুরে পুলিশ কর্মকতাকে পেটালেন ভূমি দস্যুর ছেলে বখাটে আতিফ। «» ব্যাটারী চালিত রিক্সা ও ভ্যান বন্ধের সিন্ধান্ত-স্বরাষ্ট্রমন্ত্রী। । «» দেশে কোন ভূমিহীন ও গৃহহীন পরিবার থাকবেনা-প্রধানমন্ত্রী শেখ হাসিনা। «» প্রবীন রাজনীতিক শমসের আলী বসুনিয়া আর নেই। «» সৈয়দপুরে চোরাই মটরসাইকেল উদ্ধার,২ জন আটক। «» সৈয়দপুর ফাইলেরিয়া হাসপাতাল পরিচালনায় কমিটি গঠন ও সংবাদ সম্মেলন। «» সৈয়দপুরে গণমানুষের শ্রদ্ধা আর ভালোবাসায় চির বিদায় নিলেন ডাঃ সুরত আলী বাবু। «» ফয়েজ আহমেদ’র গল্প”জীবন নিয়ে জুয়া”। «» ফয়েজ আহমেদ’র গল্প”বিধি বাম”।

সৈয়দ আশরাফুল ইসলাম আর নেই

জাতীয় চার নেতার অন্যতম সৈয়দ নজরুল ইসলামের ছেলে আওয়ামীলীগের এক সময়ের কান্ডারী পরীক্ষিত নেতা সৈয়দ আশরাফুল ইসলাম আর আমাদের মাঝে নেই। মরনব্যাধী ক্যান্সারের সঙ্গে লড়াই করে অবশেষে হার মানলেন তিনি ।

ব্যাংককের হাসপাতালে কয়েক মাস চিকিৎসাধীন থাকার পর বৃহস্পতিবার রাতে মৃত্যু হয়েছে তার।

দীর্ঘদিনের বিশ্বস্ত সঙ্গীর মৃত্যুতে শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদও।

আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফ জনপ্রশাসনমন্ত্রীর দায়িত্বে ছিলেন। তিনি আওয়ামী লীগে সভাপতিমণ্ডলীর সদস্য হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

৬৮ বছর বয়সী সৈয়দ আশরাফ ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হয়ে থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে ভর্তি ছিলেন।

হাসপাতালে থেকেই তিনি একাদশ সংসদ নির্বাচনে কিশোরগঞ্জ-১ নৌকার প্রার্থী নির্বাচিত হয়েছিলেন।

বৃহস্পতিবার সকালে নতুন সংসদ সদস্যদের শপথ অনুষ্ঠানে আসতে পারেননি সৈয়দ আশরাফ। পরে স্পিকার শিরীন শারমিন চৌধুরী জানিয়েছিলেন, শপথের জন্য সময় চেয়ে আবেদন করেছেন নবনির্বাচিত এই সংসদ সদস্য।

তার কয়েক ঘণ্টার মধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সৈয়দ আশরাফের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়। এই খবর পেয়ে শিরীন শারমিন চৌধুরীও সঙ্গে সঙ্গে শোক জানিয়ে বার্তা দিয়েছেন।

নির্বাচনের আগে শেখ হাসিনা স্বয়ং আশরাফের জন্য ভোট চেয়েছিলেন কিশোরগঞ্জবাসীর কাছে।

তিনি জেলার নেতাদের সঙ্গে এক ভিডিও কনফারেন্সে বলেছিলেন, “যেহেতু এখানে সৈয়দ আশরাফ সাহেব অসুস্থ, সবাই মিলে তার জন্য কাজ করে যাবেন, যেন তিনি নির্বাচনে জয়ী হন। সুস্থ হয়ে তিনি যেন আমাদের মাঝে ফিরে আসেন এই দোয়া করছি।”

বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর সৈয়দ নজরুল ইসলামের ছেলে আশরাফ ২০০৭ সালে জরুরি অবস্থার মধ্যে শেখ হাসিনা গ্রেপ্তার হওয়ার পর দলের হাল ধরেন। ওই বিশ্বস্ততার পুরস্কার হিসেবে পরে দলের সাধারণ সম্পাদকের দায়িত্বে আসেন তিনি।

দুই মেয়াদে সাধারণ সম্পাদকের দায়িত্ব পালনের পর ২০১৬ সালের কাউন্সিলে তাকে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীতে নিয়ে যান শেখ হাসিনা।

২০০৯ সাল থেকে নানা ঘটনা এবং ২০১৪ সালে বিএনপির বর্জনের মধ্যে নির্বাচন করে আওয়ামী লীগের ক্ষমতায় টিকে থাকার ক্ষেত্রে শেখ হাসিনার পাশাপাশি আশরাফের ভূমিকার কথা গুরুত্বের সঙ্গে স্মরণ করেন দলটির কর্মীরা।

২০১৭ সালে স্ত্রী শীলা আহমেদের মৃত্যুর পর থেকে নিজেও অসুস্থ ছিলেন আশরাফ। মন্ত্রিসভার  কাজেও অনিয়মিত ছিলেন তিনি। গত বছরের সেপ্টেম্বরে সংসদ থেকেও ৯০ দিনের জন্য ছুটি নিয়েছিলেন তিনি।

ব্যাংককের হাসপাতালে থেকেই করা ওই আবেদনে আশরাফ বলেছিলেন, তিনি ‘ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন ইউনিটে’ ভর্তি রয়েছেন। তার চিকিৎসায় আরও অনেকদিন সময় লাগবে।

তার চার মাসের মধ্যে না ফেরার দেশে পাড়ি জমালেন এই রাজনীতিক।

সাবেক রাষ্ট্রপতি সৈয়দ আশরাফের রাজনীতির হাতেখড়ি ছাত্রলীগের মাধ্যমে, ময়মনসিংহ জেলা ছাত্রলীগের নেতা ছিলেন তিনি, ছিলেন সংগঠনের কেন্দ্রীয় কমিটিতেও।

১৯৭৫ সালের অগাস্ট ট্র্যাজেডির পর নভেম্বরে কারাগারে সৈয়দ নজরুল ইসলামসহ জাতীয় চার নেতাকে হত্যার পর বিরূপ পরিস্থিতিতে যুক্তরাজ্যে পাড়ি জমিয়েছিলেন আশরাফ। লন্ডনে নির্বাসিত জীবনে প্রবাসে আওয়ামী লীগকে সংগঠিত করতে ভূমিকা রাখেন সৈয়দ নজরুলের বড় ছেলে।

দীর্ঘদিন পর দেশে ফিরে ১৯৯৬ সালে আওয়ামী লীগের মনোনয়নে কিশোরগঞ্জ সদর আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন আশরাফ। এরপর ২০০১, ২০০৮ ও ২০১৪ সালে পুনর্নির্বাচিত হন।

এবার আওয়ামী লীগের দলীয় মনোনয়ন দেওয়ার সময় আশরাফের আসনে কাকে প্রার্থী করা হবে তা নিয়ে বেশ আলোচনা হয়। শেষ পর্যন্ত তার উপরই আস্থা রাখে কেন্দ্রীয় নেতৃত্ব।

এবার নিয়ে পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হন তিনি

Related Posts
নীলফামারীতে করোনায় ক্ষতিগ্রস্থ্যদের নগদ অর্থ সহায়তা কর্মসুচী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
মুজিবর্ষে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে দেশব্যাপী করোনা ভাইরাস (কোভিড-১৯) এর প্রাদুর্ভাবে কর্মহীন হয়ে পড়া ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে মোবাইল ব্যাংকিং পরিষেবার মাধ্যমে নগদ অর্থ সহায়তা প্রদান কর্মসূচির শুভ উদ্বোধন করেছেন গণপ্রজাতন্ত্রী ...
READ MORE
বঙ্গবন্ধুর খুনি মৃত্যুদণ্ডপ্রাপ্ত ক্যাপ্টেন (অব.) আবদুল মাজেদ গ্রেপ্তার
  বঙ্গবন্ধুর খুনি মৃত্যুদণ্ডপ্রাপ্ত ক্যাপ্টেন (অব.) আবদুল মাজেদকে গ্রেপ্তার করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। ক্যাপ্টেন (অব.) আবদুল মাজেদকে কিছুক্ষণের মধ্যেই আদালতে তোলা হচ্ছে। সাজাপ্রাপ্ত আসামি হওয়ায় আদালতের মাধ্যমে ...
READ MORE
ত্রান বিতরনে অনিয়ম করায় আরও ১১ জনপ্রতিনিধি সাময়িক বরখাস্ত।
ইউনিয়ন পরিষদের একজন চেয়ারম্যান ও ১০ জন সদস্যকে সাময়িক বরখাস্ত করে বুধবার আদেশ জারি করেছে স্থানীয় সরকার বিভাগ। এ নিয়ে ত্রাণ বিতরণে অনিয়মসহ সরকারি চাল আত্মসাৎ এবং অন্যান্য অনিয়মের জন্য ইউনিয়ন ...
READ MORE
ত্রান ও সেবামুলক কাজের আগে পুলিশের অনুমতি নিতে হবে
দেশজুড়ে চলমান করোনা সংকটের মধ্যে যে কোনো প্রকার ত্রাণ ও সেবা বিতরণমূলক কাজের আগে স্থানীয় প্রশাসন ও পুলিশকে জানানোর অনুরোধ করেছে বাংলাদেশ পুলিশ। বৃহস্পতিবার পুলিশ সদরদপ্তর থেকে ত্রাণ ও সেবা বিতরণমূলক ...
READ MORE
চাদপুরে স্ত্রী ও দুই সন্তানকে হত্যার পর যুবকের আত্মহত্যা
চাঁদপুর সদর উপজেলায় দুই সন্তান ও স্ত্রীকে হত্যার পর এক যুবকের আত্মহত্যার খবর দিয়েছে পুলিশ। চাঁদপুর সদর মডেল থানার ওসি মো নাসিম উদ্দিন জানান, পারিবারিক কলহের জের ধরে সোমবার ভোর রাতে ...
READ MORE
দেশে করোনায় মৃত্যু ৯ জন।।নতুন করে আক্রান্ত ৪৩৪ জন
মহামারী করোনা ভাইরাসে গত ২৪ ঘন্টায আরো  ৯ জনের মৃত্যু হয়েছে।এ নিয়ে মৃত্যুর সংখ্যা দাড়ালো ১১০ জন। এ দিকে দেশে নতুন করে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়েছে ৪৩৪ জন। ...
READ MORE
জাতির পিতার জন্মশতবাষির্কীতে আসছেন বিশ্ব নেতারা।
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবাষির্কী উদযাপন উপলক্ষে ১০ দিনের বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ। বর্ণিল এ অনুষ্ঠানে বাংলাদেশিদের শুভেচ্ছা জানাতে আসছেন বিশ্বনেতারা। অনেক দেশের রাষ্ট্রপ্রধান ...
READ MORE
শোক দিবসে জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন।
জাতীয় শোক দিবসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়েছে আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন। শনিবার সকালে ধানমণ্ডিতে জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দেওয়ার মধ্য দিয়ে শুরু হয় ...
READ MORE
ভীত না হয়ে আস্থা ও বিশ্বাস নিয়ে করোনা মোকাবেলা করতে হবে-প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
ভীত না হয়ে আস্থা ও বিশ্বাস নিয়ে কোভিড-১৯ মহামারী মোকাবেলায় প্রচেষ্টা অব্যাহত রাখতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্পেশাল সিকিউরিটি ফোর্স (এসএসএফ)এর ...
READ MORE
বেইলি রোডের বাসায় আশরাফের মরদেহ নেতা-কর্মীদের ফুলেল শ্রদ্ধা
 শেষ বারেরমত বেইলী রোডের বাসায় সৈয়দ আশরাফুল ইসলামের মরদেহ নিয়ে আসা হয় ।সেখানে কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন তার রাজনৈতিক সহযোদ্ধা, সহকর্মী এবং ভক্ত-অনুরাগীরা। ব্যাংককের একটি হাসপাতালে মারা যাওয়া আশরাফের মরদেহ ...
READ MORE
নীলফামারীতে করোনায় ক্ষতিগ্রস্থ্যদের নগদ অর্থ সহায়তা কর্মসুচী উদ্বোধন
বঙ্গবন্ধুর খুনি মৃত্যুদণ্ডপ্রাপ্ত ক্যাপ্টেন (অব.) আবদুল মাজেদ গ্রেপ্তার
ত্রান বিতরনে অনিয়ম করায় আরও ১১ জনপ্রতিনিধি সাময়িক
ত্রান ও সেবামুলক কাজের আগে পুলিশের অনুমতি নিতে
চাদপুরে স্ত্রী ও দুই সন্তানকে হত্যার পর যুবকের
দেশে করোনায় মৃত্যু ৯ জন।।নতুন করে আক্রান্ত ৪৩৪
জাতির পিতার জন্মশতবাষির্কীতে আসছেন বিশ্ব নেতারা।
শোক দিবসে জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন।
ভীত না হয়ে আস্থা ও বিশ্বাস নিয়ে করোনা
বেইলি রোডের বাসায় আশরাফের মরদেহ নেতা-কর্মীদের ফুলেল শ্রদ্ধা
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।