আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :

সৈয়দ আশরাফুল ইসলাম আর নেই

জাতীয় চার নেতার অন্যতম সৈয়দ নজরুল ইসলামের ছেলে আওয়ামীলীগের এক সময়ের কান্ডারী পরীক্ষিত নেতা সৈয়দ আশরাফুল ইসলাম আর আমাদের মাঝে নেই। মরনব্যাধী ক্যান্সারের সঙ্গে লড়াই করে অবশেষে হার মানলেন তিনি ।

ব্যাংককের হাসপাতালে কয়েক মাস চিকিৎসাধীন থাকার পর বৃহস্পতিবার রাতে মৃত্যু হয়েছে তার।

দীর্ঘদিনের বিশ্বস্ত সঙ্গীর মৃত্যুতে শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদও।

আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফ জনপ্রশাসনমন্ত্রীর দায়িত্বে ছিলেন। তিনি আওয়ামী লীগে সভাপতিমণ্ডলীর সদস্য হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

৬৮ বছর বয়সী সৈয়দ আশরাফ ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হয়ে থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে ভর্তি ছিলেন।

হাসপাতালে থেকেই তিনি একাদশ সংসদ নির্বাচনে কিশোরগঞ্জ-১ নৌকার প্রার্থী নির্বাচিত হয়েছিলেন।

বৃহস্পতিবার সকালে নতুন সংসদ সদস্যদের শপথ অনুষ্ঠানে আসতে পারেননি সৈয়দ আশরাফ। পরে স্পিকার শিরীন শারমিন চৌধুরী জানিয়েছিলেন, শপথের জন্য সময় চেয়ে আবেদন করেছেন নবনির্বাচিত এই সংসদ সদস্য।

তার কয়েক ঘণ্টার মধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সৈয়দ আশরাফের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়। এই খবর পেয়ে শিরীন শারমিন চৌধুরীও সঙ্গে সঙ্গে শোক জানিয়ে বার্তা দিয়েছেন।

নির্বাচনের আগে শেখ হাসিনা স্বয়ং আশরাফের জন্য ভোট চেয়েছিলেন কিশোরগঞ্জবাসীর কাছে।

তিনি জেলার নেতাদের সঙ্গে এক ভিডিও কনফারেন্সে বলেছিলেন, “যেহেতু এখানে সৈয়দ আশরাফ সাহেব অসুস্থ, সবাই মিলে তার জন্য কাজ করে যাবেন, যেন তিনি নির্বাচনে জয়ী হন। সুস্থ হয়ে তিনি যেন আমাদের মাঝে ফিরে আসেন এই দোয়া করছি।”

বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর সৈয়দ নজরুল ইসলামের ছেলে আশরাফ ২০০৭ সালে জরুরি অবস্থার মধ্যে শেখ হাসিনা গ্রেপ্তার হওয়ার পর দলের হাল ধরেন। ওই বিশ্বস্ততার পুরস্কার হিসেবে পরে দলের সাধারণ সম্পাদকের দায়িত্বে আসেন তিনি।

দুই মেয়াদে সাধারণ সম্পাদকের দায়িত্ব পালনের পর ২০১৬ সালের কাউন্সিলে তাকে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীতে নিয়ে যান শেখ হাসিনা।

২০০৯ সাল থেকে নানা ঘটনা এবং ২০১৪ সালে বিএনপির বর্জনের মধ্যে নির্বাচন করে আওয়ামী লীগের ক্ষমতায় টিকে থাকার ক্ষেত্রে শেখ হাসিনার পাশাপাশি আশরাফের ভূমিকার কথা গুরুত্বের সঙ্গে স্মরণ করেন দলটির কর্মীরা।

২০১৭ সালে স্ত্রী শীলা আহমেদের মৃত্যুর পর থেকে নিজেও অসুস্থ ছিলেন আশরাফ। মন্ত্রিসভার  কাজেও অনিয়মিত ছিলেন তিনি। গত বছরের সেপ্টেম্বরে সংসদ থেকেও ৯০ দিনের জন্য ছুটি নিয়েছিলেন তিনি।

ব্যাংককের হাসপাতালে থেকেই করা ওই আবেদনে আশরাফ বলেছিলেন, তিনি ‘ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন ইউনিটে’ ভর্তি রয়েছেন। তার চিকিৎসায় আরও অনেকদিন সময় লাগবে।

তার চার মাসের মধ্যে না ফেরার দেশে পাড়ি জমালেন এই রাজনীতিক।

সাবেক রাষ্ট্রপতি সৈয়দ আশরাফের রাজনীতির হাতেখড়ি ছাত্রলীগের মাধ্যমে, ময়মনসিংহ জেলা ছাত্রলীগের নেতা ছিলেন তিনি, ছিলেন সংগঠনের কেন্দ্রীয় কমিটিতেও।

১৯৭৫ সালের অগাস্ট ট্র্যাজেডির পর নভেম্বরে কারাগারে সৈয়দ নজরুল ইসলামসহ জাতীয় চার নেতাকে হত্যার পর বিরূপ পরিস্থিতিতে যুক্তরাজ্যে পাড়ি জমিয়েছিলেন আশরাফ। লন্ডনে নির্বাসিত জীবনে প্রবাসে আওয়ামী লীগকে সংগঠিত করতে ভূমিকা রাখেন সৈয়দ নজরুলের বড় ছেলে।

দীর্ঘদিন পর দেশে ফিরে ১৯৯৬ সালে আওয়ামী লীগের মনোনয়নে কিশোরগঞ্জ সদর আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন আশরাফ। এরপর ২০০১, ২০০৮ ও ২০১৪ সালে পুনর্নির্বাচিত হন।

এবার আওয়ামী লীগের দলীয় মনোনয়ন দেওয়ার সময় আশরাফের আসনে কাকে প্রার্থী করা হবে তা নিয়ে বেশ আলোচনা হয়। শেষ পর্যন্ত তার উপরই আস্থা রাখে কেন্দ্রীয় নেতৃত্ব।

এবার নিয়ে পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হন তিনি

Related Posts
অসমাপ্ত কাজ শেষ করার জন্য আবারো নৌকায় ভোট চাইলেন শেখ হাসিনা
অসমাপ্ত কাজ শেষ করতে আবারো নৌকায় ভোট চাইলেন আওয়ামীলীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ রোববার দুপুরে রংপুরের তারাগঞ্জ ডিগ্রী কলেজ মাঠে আসন্ন একাদশ সংসদ নির্বাচন উপলক্ষে রংপুর -২ (বদরগঞ্জ-তারাগঞ্জ) আসনে ...
READ MORE
২৫মার্চ থেকে মার্কেট-শপিংমল বন্ধ ২৬মার্চ থেকে ছুটি
করোনাভাইরাসের সংক্রমণ রোধে আগামী ২৫ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত ওষুধ, নিত্যপণ্য, কাঁচা বাজার ও সুপারশপ ব্যতীত দেশের সকল মার্কেট ও শপিংমল বন্ধ রাখার ঘোষণা দিয়েছে কেন্দ্রীয় দোকান মালিক সমিতি। রবিবার ...
READ MORE
দেশে আজ আরো ২২ জনের মৃত্যু,নতুন করে আক্রান্ত ১৫৪১ জন।
বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে (কভিড-১৯) আক্রান্ত হয়ে আরো ২২ জন প্রাণ হারালেন। এ নিয়ে ভাইরাসটিতে এখন পর্যন্ত মোট ৫৪৪ জনের মৃত্যু ঘটল। নতুন মৃতদের মধ‌্যে পুরুষ ২০ জন এবং ...
READ MORE
নতুন মন্ত্রীসভার প্রথম বৈঠক বসবে ২১ জানুয়ারী
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিপুল বিজয়ের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন নতুন সরকারের মন্ত্রিসভার প্রথম বৈঠক বসবে ২১ জানুয়ারি। মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব (মন্ত্রিসভা বৈঠক অধিশাখা) মনিরা বেগম সোমবার সাংবাদিকদের বলেন, ২১ ...
READ MORE
করোনায় আজ মৃত্যু ৩৭,নতুন করে সনাক্ত ৩১৮৭ জন।
দেশে গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাস সংক্রমনে ৩৭ জনের মৃত্যু হয়েছে।এ নিয়ে মৃত্যুর সংখ্যা ১০৪৯ জন। নতুন করে করোনা ভাইরাস আক্রান্ত সনাক্ত হয়েছে রেকর্ড ৩১৮৭ জন। এযাবত করোনায় আক্রান্ত হয়েছেন ...
READ MORE
পৌর মেয়রগন পদে থেকে নির্বাচন করতে পারবেন
পৌর মেয়র পদে থেকেই জাতীয় সংসদ নির্বাচন করা যাবে বলে আদেশ দিয়েছেন হাইকোর্ট। রবিবার দুপুরে হাইকোর্টের বিচারপতি হাসান আরিফের বেঞ্চ এই আদেশ দেন। আদেশে নীলফামারী-৪ আসনের বিএনপি প্রার্থী পৌর মেয়র আমজাদ ...
READ MORE
শপথ নিলেন ঠাকুরগাঁও-৩ আসনের বিএনপি’র সাংসদ জাহিদুর রহমান
অবশেষে শপথ নিলেন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঠাকুরগাঁও-৩ আসন হতে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচিত বিএনপি'র জাহিদুর রহমান বৃহঃস্পতিবার জাতীয় সংসদ ভবনে স্পিকার শিরীন শারমিন চৌধুরী তাকে শপথ বাক্য পাঠ ...
READ MORE
আজ বিকাল ৫টা থেকে রবিবার বিকাল ৫টা পর্যন্ত মোবাইল ব্যাংকিং বন্ধ
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে "শুক্রবার বিকাল ৫টা থেকে ভোটগ্রহণ শেষ না হওয়া পর্যন্ত মোবাইল ব্যাংকিং বন্ধ রাখার ঘোষণা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার সন্ধ্যায় দেশের সব মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস ...
READ MORE
২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ১।।নতুন করে আক্রান্ত ১১২
  দেশে মহামারী করোনা ভাইরাসে গত ২৪ ঘন্টায আরো ১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃত্যুর সংখ্যা দাড়ালো ২১ জন। অপর দিকে দেশে নতুন করে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়েছে ...
READ MORE
এক সাথে দুজনের চলাফেরা বন্ধ
বৈশ্বিক মহামারীতে রুপ নেয়া প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে আজ (বুধবার) থেকে এক সাথে দুই জন চলাফেরা করতে পারবে না বলে নির্দেশনা জারী করা হয়েছে। জরুরী প্রয়োজন ছাড়া কেউ বাড়ী থেকে ...
READ MORE
অসমাপ্ত কাজ শেষ করার জন্য আবারো নৌকায় ভোট
২৫মার্চ থেকে মার্কেট-শপিংমল বন্ধ ২৬মার্চ থেকে ছুটি
দেশে আজ আরো ২২ জনের মৃত্যু,নতুন করে আক্রান্ত
নতুন মন্ত্রীসভার প্রথম বৈঠক বসবে ২১ জানুয়ারী
করোনায় আজ মৃত্যু ৩৭,নতুন করে সনাক্ত ৩১৮৭ জন।
পৌর মেয়রগন পদে থেকে নির্বাচন করতে পারবেন
শপথ নিলেন ঠাকুরগাঁও-৩ আসনের বিএনপি’র সাংসদ জাহিদুর রহমান
আজ বিকাল ৫টা থেকে রবিবার বিকাল ৫টা পর্যন্ত
২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ১।।নতুন করে আক্রান্ত ১১২
এক সাথে দুজনের চলাফেরা বন্ধ
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।