আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :

মন্ত্রীসভায় ৩১জনই নতুন বাদ আগের মন্ত্রীসভার ৩৪জন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অভাবনীয় বিজয়ের পর সরকার গঠনেও চমক দেখালেন আওয়ামীলীগ প্রধান শেখ হাসিনা। এক ঝাঁক নতুন মুখ নিয়ে নতুন সরকার গড়তে যাচ্ছেন তিনি।  এই যাত্রায় তিনি দল ও জোটের বড় বড় নেতাদেরও রাখেননি।
আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, মতিয়া চৌধুরী, মোহাম্মদ নাসিমের মতো আওয়ামী লীগের প্রবীণ নেতারা যেমন বাদ পড়ছেন; তেমনি স্থান পাননি জোট শরিক দলের নেতা রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু ও আনোয়ার হোসেন মঞ্জুর মতো নেতারাও।

একাদশ সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ী হওয়ার পর সোমবার শপথ নিতে যাচ্ছে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার নতুন সরকার। তার আগের দিন রোববার নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম প্রকাশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

প্রধানমন্ত্রী বাদে ৪৬ জনের মন্ত্রিসভায় ৩১ জনই নতুন মুখ। বাদ পড়ছেন আগের মন্ত্রিসভার ৩৪ জন। এছাড়া পাঁচজন প্রতি থেকে পদোন্নতি পেয়ে হচ্ছেন পূর্ণমন্ত্রী এবং তিনজন একই দায়িত্বে থেকে যাচ্ছেন।

আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, আবুল মাল আবদুল মুহিত, মতিয়া চৌধুরী, নুরুল ইসলাম নাহিদ, হাসানুল হক ইনু, কামরুল ইসলাম, খোন্দকার মোশাররফ হোসেন, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, আসাদুজ্জামান নূরসহ প্রায় সব বড় বড় নেতাই বাদ পড়ে যাচ্ছেন।

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমু ও তোফায়েল ১৯৯৬ সালে শেখ হাসিনার মন্ত্রিসভায় থাকলেও ২০০৯ সালের সরকার গঠনের সময় বাদ পড়েছিলেন। পরে অবশ্য তাদের ফিরিয়ে নেওয়া হয়। ২০১৪ সালের সরকারেও তারা শিল্প ও বাণিজ্যের মতো গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় পেয়েছিলেন।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া ও নাসিমও ১৯৯৬ সালের সরকারে ছিলেন; ২০০৯ সালের সরকারে নাসিম না থাকলেও ২০১৪ সালের সরকারে আবার ফিরে এসেছিলেন স্বাস্থ্যমন্ত্রী হিসেবে। মতিয়া তিনটি সরকারেই ছিলেন কৃষি মন্ত্রণালয়ের দায়িত্বে। এবার দুজনের একজনও নেই।

সভাপতিমণ্ডলীর সদস্য নুরুল ইসলাম নাহিদ টানা দুই মেয়াদে শিক্ষামন্ত্রীর দায়িত্ব পালনের পর এবার বাদ পড়লেন। বিদায়ী সরকারে পূর্তমন্ত্রীর দায়িত্ব সামলানো সভাপতিমণ্ডলীর আরেক সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনও বাদ পড়েছেন এবার।

জাতীয় পার্টি বিরোধী দলে থাকার সিদ্ধান্ত নেওয়ায় দলটির নেতা পরিবেশমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদের স্থান না পাওয়া অনুমিতই ছিল। দলটির অন্য দুই প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গাঁ ও মুজিবুল হক চুন্নুর বাদ পড়াও একই কারণে।

আওয়ামী লীগের ১৪ দলীয় জোটসঙ্গী জাসদের সভাপতি হাসানুল হক ইনু দুই মেয়াদে এবং ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এক মেয়াদে মন্ত্রীর দায়িত্ব পালনের পর এবার বাদ পড়েছেন।

২০০৮ সালের সরকারে সাম্যবাদী দলের দিলীপ বড়ুয়াকে মন্ত্রী করার পর ইনু ও মেননকেও মন্ত্রী করেছিলেন শেখ হাসিনা, এবার আওয়ামী লীগ বাদে অন্য কোনো দলের কাউকে মন্ত্রিসভায় রাখছেন না তিনি।

ফলে মন্ত্রিসভায় স্থান পাননি জাতীয় পার্টির (জেপি) নেতা আনোয়ার হোসেন মঞ্জু। তিনি ১৯৯৬ সালের পর শেখ হাসিনার ২০১৪ সালের সরকারেও মন্ত্রী ছিলেন।

নতুন সরকারে জোট শরিক দলের নেতা রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু ও আনোয়ার হোসেন মঞ্জুর পাশাপাশি ডাক পাননি ১৪ দলের মুখপাত্র ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিমও

নতুন সরকারে জোট শরিক দলের নেতা রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু ও আনোয়ার হোসেন মঞ্জুর পাশাপাশি ডাক পাননি ১৪ দলের মুখপাত্র ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিমও

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আগেই অবসর নেওয়ার কথা জানিয়েছিলেন, তিনি নির্বাচনেও অংশ নেননি। নতুন মন্ত্রিসভায় তার নামও নেই।

আওয়ামী লীগের বর্তমান মন্ত্রিসভা থেকে বাদ পড়েছেন দলে শক্তিশালী নেতা হিসেবে পরিচিত শাজাহান খান ও মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। শাজাহান খান নৌমন্ত্রী ও মায়া দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের দায়িত্ব সামলে আসছিলেন।

দুই মেয়াদে মন্ত্রীর দায়িত্ব পালনের পর এবার বাদ পড়েছেন শেখ হাসিনার মেয়ে সায়মা ওয়াজেদ হোসেনের শ্বশুর খোন্দকার মোশাররফ হোসেন। বাদ পড়েছেন আসাদুজ্জামান নূরও।

এছাড়াও এবার বাদ পড়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, বস্ত্র ও পাটমন্ত্রী ইমাজ উদ্দিন প্রামাণিক, খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম, ভূমিমন্ত্রী শামসুজ্জামান শরীফ ডিলু, রেলপথমন্ত্রী মুজিবুল হক, মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ চন্দ্র, প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার।

পুরনো মন্ত্রীদের মধ্যে থাকছেন কেবল আ হ ম মুস্তফা কামাল, ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খাঁন কামাল, আ ক ম মোজাম্মেল হক ও আনিসুল হক।

পরিকল্পনা থেকে পদোন্নতি নিয়ে অর্থমন্ত্রী হতে যাচ্ছেন মুস্তফা কামাল। বাকি চারজন তাদের আগের দপ্তরেই থাকছেন।

ভোটের আগে পদত্যাগ করা টেকনোক্র্যাট মন্ত্রী ইয়াফেস ওসমান তার পুরনো দপ্তর বিজ্ঞান ও প্রযুক্তিতে এবং মোস্তাফা জব্বারও তার পুরনো দপ্তর ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিতে ফিরছেন।

এক মেয়াদ বিরতির পর মন্ত্রিসভায় ফিরছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আবদুর রাজ্জাক ও যুগ্ম সাধারণ সম্পাদক দীপু মনি। রাজ্জাক পাচ্ছেন কৃষি এবং দীপু মনি পাচ্ছেন শিক্ষা মন্ত্রণালয়।

বিদায়ী সরকারের নয় প্রতিমন্ত্রী বাদ পড়েছেন। তারা হলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার, বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী এ কে এম শাহজাহান কামাল, ধর্ম প্রতিমন্ত্রী মতিউর রহমান, পানি সম্পদ প্রতিমন্ত্রী মো. নজরুল ইসলাম, শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী ও তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম।

এই নয়জনের মধ্যে জাতীয় পার্টি থেকে নেওয়া শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গাঁ রয়েছেন

Related Posts
আজ ১ম ধাপের উপজেলা নির্বাচন।। অনিয়ম হলেই স্হগিত
 আজ বহুল প্রতিক্ষত ৫ম উপজেলা নির্বাচন । বিএনপি জোটের বর্জনের মধ্য দিয়ে উপজেলা নির্বাচনের প্রথম ধাপে আজ রোববার ৭৮টি উপজেলায় ভোট হচ্ছে। প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় এই নির্বাচনে ২৮ জন বিনা ...
READ MORE
প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম আর নেই।
প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম আর নেই।  ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার প্রথম প্রহরে তার মৃত্যু হয়েছে। এইচ টি ইমামের বয়স হয়েছিল ৮২ বছর। তিনি কিডনি জটিলতাসহ ...
READ MORE
করোনায় ফের ৩৭ জনের মৃত্যু,নতুন সনাক্ত ২৬৯৫ জন
দেশে গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাস সংক্রমনে আরও ৩৭ জনের মৃত্যু হয়েছে।এ নিয়ে মৃত্যুর সংখ্যা ৭৪৬ জন। নতুন করে করোনা ভাইরাস আক্রান্ত সনাক্ত হয়েছে ২৬৯৫  জন। এ যাবত করোনায় আক্রান্ত ...
READ MORE
সাবেক মন্ত্রী নাজমুল হুদা’র ‘নির্বাচনে অংশ নেয়া অনিশ্চিত
ঘুষ নেওয়ার দণ্ডিত সাবেক মন্ত্রী নাজমুল হুদাকে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে বলেছে হাই কোর্ট; এতে আসন্ন নির্বাচনে তার অংশগ্রহণ অনিশ্চিত হয়ে পড়ল। প্রায় এক যুগ আগের মামলাটিতে গত বছর তার সাত ...
READ MORE
করোনায় মৃত্যু ৭ জন।।নতুন করে আক্রান্ত ২০৯ জন
মহামারী করোনা ভাইরাসে গত ২৪ ঘন্টায আরো  ৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃত্যুর সংখ্যা দাড়ালো ৪৬ জন। এ দিকে দেশে নতুন করে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়েছে ২০৯ ...
READ MORE
ত্রান বিতরনে অনিয়ম করায় আরও ১১ জনপ্রতিনিধি সাময়িক বরখাস্ত।
ইউনিয়ন পরিষদের একজন চেয়ারম্যান ও ১০ জন সদস্যকে সাময়িক বরখাস্ত করে বুধবার আদেশ জারি করেছে স্থানীয় সরকার বিভাগ। এ নিয়ে ত্রাণ বিতরণে অনিয়মসহ সরকারি চাল আত্মসাৎ এবং অন্যান্য অনিয়মের জন্য ইউনিয়ন ...
READ MORE
আ’লীগের ৬ কোটি টাকার মনোনয়ন ফরম বিক্রি
 আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন সামনে রেখে চেয়ারম্যান ভাইস চেয়ারম্যন পদে দলীয় মনোনয়ন ফরম বিক্রি করে আওয়ামী লীগ আয় করেছে প্রায় ছয় কোটি টাকা। শুক্রবার দুপুরে ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে ...
READ MORE
ভোটের জমজমাট লড়াই আজ থেকে
আজ থেকে শুরু হচ্ছে ভোটের জমজমাট লড়াই ।        মনোনয়নপত্র প্রত্যাহারের সময় শেষ হয়েছে গতকাল। ভোট লড়াইয়ে আওয়ামী লীগের ২৫৮, জাতীয় পার্টি ১৭৩ (জোটগত ২৯), জাসদ-ইনু ৭ (জোটগত ৩), ...
READ MORE
সোমবার নতুন মন্ত্রীসভার শপথ
শেখ হাসিনার নেতৃত্বে নতুন মন্ত্রিসভা শপথ নেবে আগামী সোমবার। এবার সরকার গঠন করে টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হওয়ার অনন্য নজির স্থাপন করতে যাচ্ছেন বঙ্গবন্ধুকন্যা। সংসদে সংখ্যাগরিষ্ঠ সংসদ সদস্যের আস্থাভাজন হিসেবে ইতোমধ্যে তাকে ...
READ MORE
খালেদার পক্ষে জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলার রায় স্হগিতের আবেদন
জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে হাই কোর্টের দেওয়া ১০ বছরের সাজার রায় স্থগিতের আবেদন করেছেন তার আইনজীবীরা।সোমবার আপিল বিভাগের চেম্বার আদালতে এই আবেদন করা হয়। সেই ...
READ MORE
আজ ১ম ধাপের উপজেলা নির্বাচন।। অনিয়ম হলেই স্হগিত
প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম আর নেই।
করোনায় ফের ৩৭ জনের মৃত্যু,নতুন সনাক্ত ২৬৯৫ জন
সাবেক মন্ত্রী নাজমুল হুদা’র ‘নির্বাচনে অংশ নেয়া অনিশ্চিত
করোনায় মৃত্যু ৭ জন।।নতুন করে আক্রান্ত ২০৯ জন
ত্রান বিতরনে অনিয়ম করায় আরও ১১ জনপ্রতিনিধি সাময়িক
আ’লীগের ৬ কোটি টাকার মনোনয়ন ফরম বিক্রি
ভোটের জমজমাট লড়াই আজ থেকে
সোমবার নতুন মন্ত্রীসভার শপথ
খালেদার পক্ষে জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলার রায়
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।