আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :

একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলার সাজাপ্রাপ্ত ২ আইজিপি’র জামিন

একুশে অগাস্ট গ্রেনেড মামলা মামলার দুই বছরের সাজাপ্রাপ্ত সাবেক দুই পুলিশ প্রধানকে জামিন দিয়েছে হাই কোর্ট।
সাবেক আইজিপি শহুদুল হক ও আশরাফুল হুদার আপিল সোমবার শুনানির জন্য গ্রহণ করে বিচারপতি শেখ আব্দুল আউয়াল ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর হাই কোর্ট বেঞ্চ তাদের জামিন মঞ্জুর করে।

আদালতে সাবেক দুই আইজিপির পক্ষে শুনানি করেন আইনজীবী আরশাদুর রউফ ও জামিলুর রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মো. আলী জিন্নাহ।

আইনজীবী জামিলুর রহমান পরে সাংবাদিকদের বলেন, “আদালত তাদের আপিল শুনানির জন্য গ্রহণ করে জামিন দিয়েছেন। উনারা কাশিমপুর কারাগারে আছেন। এ আদেশের ফলে তাদের জামিনে মুক্তিতে বাধা নেই।”

সহকারী অ্যাটর্নি জেনারেল মো. আলী জিন্নাহ সাংবাদিকদের বলেন, শহুদুল হক ও আশরাফুল হুদার তাদের দুই বছরের সাজার মধ্যে ১৪ মাস খেটে ফেলেছেন। এই যুক্তিতে তাদের ছয় মাসের জামিন দিয়েছে আদালত। তবে এ জামিন আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করা হবে।

১৪ বছর আগে ঢাকার বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সন্ত্রাসীবিরোধী সমাবেশে গ্রেনেড হামলা চালিয়ে দলটিকে ‘নেতৃত্বশূন্য’ করার চেষ্টার ঘটনায় বিএনপি-জামায়াত জোট সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুসহ ১৯ জনকে মৃত্যুদণ্ড দেয় দ্রুত বিচার ট্রাইব্যুনাল।

গত বছরের ১০ অক্টোবর ওই রায়ে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বড় ছেলে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, খালেদা জিয়ার রাজনৈতিক সচিব হারিছ চৌধুরীসহ ১৯ জনকে দেওয়া হয় যাবজ্জীবন কারাদণ্ড।

এছাড়া এ মামলার আসামি ১১ পুলিশ ও সেনা কর্মকর্তাকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেন ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিন।

নিয়ম অনুযায়ী মৃত্যুদণ্ডপ্রাপ্তদের ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ড অনুমোদনের জন্য আবেদন) অনুমোদনের জন্য গত বছরের ২৭ নভেম্বর নথি পাঠানো হয় হাই কোর্টে। রায়ের বিরুদ্ধে দণ্ডপ্রাপ্তরা জেল আপিল করেন।

রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- লুৎফুজ্জামান বাবর, আব্দুস সালাম পিন্টু, তার ভাই মাওলানা তাজউদ্দিন, হুজির সাবেক আমির ও ইসলামিক ডেমোক্রেটিক পার্টির আহ্বায়ক মাওলানা শেখ আবদুস সালাম, কাশ্মীরি জঙ্গি আব্দুল মাজেদ ভাট, আবদুল মালেক ওরফে গোলাম মোস্তফা, মাওলানা শওকত ওসমান, মহিবুল্লাহ ওরফে মফিজুর রহমান, মাওলানা আবু সাঈদ ওরফে ডা. জাফর, আবুল কালাম আজাদ ওরফে বুলবুল, মো. জাহাঙ্গীর আলম, হাফেজ মাওলানা আবু তাহের, হোসাইন আহম্মেদ তামিম, মঈন উদ্দিন শেখ ওরফে মুফতি মঈন, মো. রফিকুল ইসলাম, মো. উজ্জল, এনএসআইয়ের সাবেক মহাপরিচালক মেজর জেনারেল (অব.) রেজ্জাকুল হায়দার চৌধুরী, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আবদুর রহিম, হানিফ পরিবহনের মালিক বিএনপি নেতা মোহাম্মদ হানিফ।

পরিকল্পনা ও অপরাধমূলক ষড়যন্ত্রের মাধ্যমে হত্যা করার অভিযোগে দণ্ডবিধির ৩০২/১২০খ/৩৪ ধারায় দোষী সাব্যস্ত করে তাদের মৃত্যু না হওয়া পর্যন্ত ফাঁসিতে ঝুলিয়ে রাখার নির্দেশ দেওয়ার পাশাপাশি প্রত্যেককে এক লাখ টাকা করে জরিমানা করেন আদালত।

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্তরা হলেন- তারেক রহমান, খালেদা জিয়ার সাবেক রাজনৈতিক উপদেষ্টা হারিছ চৌধুরী, বিএনপি নেতা কাজী শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদ, হুজি সদস্য হাফেজ মাওলানা ইয়াহিয়া, শাহাদাৎ উল্লাহ ওরফে জুয়েল, মাওলানা আবদুর রউফ, মাওলানা সাব্বির আহমেদ, আরিফ হাসান ওরফে সুমন, আবু বকর ওরফে হাফেজ সেলিম মাওলাদার, মো. আরিফুল ইসলাম, মহিবুল মুত্তাকিন ওরফে মুত্তাকিন, আনিসুল মুরছালিন ওরফে মুরছালিন, মো. খলিল ওরফে খলিলুর রহমান, জাহাঙ্গীর আলম বদর, মো. ইকবাল ওরফে ইকবাল হোসেন, লিটন ওরফে মাওলানা লিটন, মুফতি শফিকুর রহমান, মুফতি আব্দুল হাই, রাতুল আহমেদ ওরফে রাতুল বাবু।

তাদের দণ্ডবিধির ৩০২/১২০খ/৩৪ ধারায় দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দেওয়ার পাশাপাশি প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরও এক বছর সশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

এছাড়া পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজি) মো. আশরাফুল হুদা ও শহিদুল হক, বিএনপি চেয়ারপারসন ও তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার ভাগ্নে লেফটেন্যান্ট কমান্ডার (অব.) সাইফুল ইসলাম ডিউক, লেফটেন্যান্ট কর্নেল (অব.) সাইফুল ইসলাম জোয়ার্দ্দার, ডিজিএফআইয়ের মেজর জেনারেল (অব.) এটিএম আমিন, ডিএমপির সাবেক উপ-কমিশনার (দক্ষিণ) খান সাঈদ হাসান, আরেক সাবেক উপ-কমিশনার (পূর্ব) ওবায়দুর রহমান খান, সাবেক অতিরিক্ত মহাপরিদর্শক খোদা বক্স চৌধুরী, সিআইডির সাবেক বিশেষ সুপার মো. রুহুল আমিন, সাবেক এএসপি আবদুর রশিদ, সাবেক এএসপি মুন্সি আতিকুর রহমানকে দুই বছর করে কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ছয় মাস করে সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

আরেকটি ধারায় খোদা বক্স চৌধুরী, রুহুল আমিন, আবদুর রশিদ ও মুন্সি আতিকুর রহমানকে তিন বছর করে কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ছয় মাস করে কারাদণ্ড দেয় আদালত।

আসামিদের প্রশ্রয় দেওয়া এবং সাক্ষ্য-প্রমাণ অদৃশ্য করে মিথ্যা তথ্য সরবরাহ করার মত অভিযোগে তাদের এই শাস্তি দেওয়া হয়।

Related Posts
আ’লীগের ৬ কোটি টাকার মনোনয়ন ফরম বিক্রি
 আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন সামনে রেখে চেয়ারম্যান ভাইস চেয়ারম্যন পদে দলীয় মনোনয়ন ফরম বিক্রি করে আওয়ামী লীগ আয় করেছে প্রায় ছয় কোটি টাকা। শুক্রবার দুপুরে ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে ...
READ MORE
আজ শুভ বড় দিন
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রচার-প্রচারনার মধ্যেই বিশ্বের অন্যান্য স্থানের মতো বাংলাদেশেও খ্রিস্ট ধর্মের অনুসারীরা নানা আয়োজনে উদযাপন করছে যিশু খ্রিস্টের জন্মতিথি বড়দিন । এ উপলক্ষে গির্জাগুলো সাজানো হয়েছে মনোরম সাজে। ক্রিসমাস ...
READ MORE
রিটানিং কর্মকর্তাদের নিয়ে অন্য কোন মন্ত্রনালয় সভা করতে পারবে না-ইসি
নির্বাচন কমিশন ছাড়া অন্য কোনো মন্ত্রণালয়  রিটার্নিং কর্মকর্তাদের ডেকে নিয়ে সভা বা আলোচনা করতে পারবে না এ সংক্রান্ত নির্দেশনা সব বিভাগে পাঠানো হচ্ছে। বিএনপির অভিযোগ পাওয়ার পর মঙ্গলবার সন্ধ্যায় প্রধান নির্বাচন ...
READ MORE
সৈয়দপুরে ২৪ মদ্যপায়ীর কারাদন্ড
 নীলফামারীর সৈয়দপুর শহরের সুরকি মিল (ভাগাড়) সংলগ্ন এলাকায় অবস্থিত মদভাটিতে বুধবার এক অভিযান পরিচালনা করা হয়। সৈয়দপুর উপজেলা প্রশাসনের ওই অভিযানে মদভাটি থেকে ২৪ মদ্যপায়ীকে আটক করা হয়েছে। যাদের ভাটিতে ...
READ MORE
প্রার্থী প্রত্যয়নে ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম চেয়ে ইসির চিঠি
একাদশ সংসদ নির্বাচনে আসনভিত্তিক চূড়ান্ত মনোনীত প্রার্থী প্রত্যয়নে দলের ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম, পদবী ও নমুনা স্বাক্ষর চেয়ে নিবন্ধিত ৩৯টি দলকে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন। ইসি কর্মকর্তা হালিম খান শুক্রবার সাংবাদিকদের  বলেন, ...
READ MORE
বকেয়া বেতন-ভাতার দাবিতে বিক্ষোভ বাসে আগুন
বকেয়া বেতন-ভাতার দাবিতে রাজধানীর উত্তরায় আজও ঢাকা-ময়মনসিংহ সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন পোশাকশ্রমিকরা। সোমবার সকালে দ্বিতীয় দিনের মতো সড়কটি অবরোধ করেন শ্রমিকরা। এ সময় পুলিশ এসে তাদেরকে রাস্তা থেকে সরে যাওয়ার অনুরোধ ...
READ MORE
দেশে আজ করোনায় রেকর্ড মৃত্যু ৪০,রেকর্ড সংক্রমন ২৫৪৩ জন
দেশে গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাস সংক্রমনে ৪০ জনের মৃত্যু হয়েছে।এ নিয়ে মৃত্যুর সংখ্যা ৬৫০ জন। নতুন করে করোনা ভাইরাস আক্রান্ত সনাক্ত হয়েছে রেকর্ড ২৫৪৫ জন। এযাবত করোনায় আক্রান্ত হয়েছেন ...
READ MORE
দন্ডিতদের নির্বাচনে অংশ নেয়ার পথ বন্ধ
আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারছেন না দুই বছরের বা তার বেশি দন্ড পাওয়া রাজনীতিকরা । আপিল শুনানী চলাকালে দণ্ডিতদের ভোটের পথ বন্ধ জানিয়ে হাই কোর্টের দেওয়ার আদেশের বিরুদ্ধে ...
READ MORE
দেশে ২৪ ঘন্টায় রেকর্ড মৃত্যু ২১,নতুন করে আক্রান্ত ১৬০২ জন
দেশে গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে রেকর্ড আরো ২১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় মোট মৃতের সংখ্যা ৩৪৯  জন। এদিকে গত ২৪ ঘন্টায়  দেশে নতুন করে ১৬০২ জনের ...
READ MORE
জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হলেন জিএম কাদের
নাটক যেন জাতীয় পার্টির পিছ ছাড়ছেই না।  এবার হঠাৎ মধ্যরাতে সাংবাদিকদের ডেকে ছোট ভাই জিএম কাদেরকে জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ঘোষণা করেছেন হুসেইন মোহাম্মদ এরশাদ। শনিবার রাত ১১টার দিকে ঢাকার বারিধারায় ...
READ MORE
আ’লীগের ৬ কোটি টাকার মনোনয়ন ফরম বিক্রি
আজ শুভ বড় দিন
রিটানিং কর্মকর্তাদের নিয়ে অন্য কোন মন্ত্রনালয় সভা করতে
সৈয়দপুরে ২৪ মদ্যপায়ীর কারাদন্ড
প্রার্থী প্রত্যয়নে ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম চেয়ে ইসির চিঠি
বকেয়া বেতন-ভাতার দাবিতে বিক্ষোভ বাসে আগুন
দেশে আজ করোনায় রেকর্ড মৃত্যু ৪০,রেকর্ড সংক্রমন ২৫৪৩
দন্ডিতদের নির্বাচনে অংশ নেয়ার পথ বন্ধ
দেশে ২৪ ঘন্টায় রেকর্ড মৃত্যু ২১,নতুন করে আক্রান্ত
জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হলেন জিএম কাদের
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।