আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :

একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলার সাজাপ্রাপ্ত ২ আইজিপি’র জামিন

একুশে অগাস্ট গ্রেনেড মামলা মামলার দুই বছরের সাজাপ্রাপ্ত সাবেক দুই পুলিশ প্রধানকে জামিন দিয়েছে হাই কোর্ট।
সাবেক আইজিপি শহুদুল হক ও আশরাফুল হুদার আপিল সোমবার শুনানির জন্য গ্রহণ করে বিচারপতি শেখ আব্দুল আউয়াল ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর হাই কোর্ট বেঞ্চ তাদের জামিন মঞ্জুর করে।

আদালতে সাবেক দুই আইজিপির পক্ষে শুনানি করেন আইনজীবী আরশাদুর রউফ ও জামিলুর রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মো. আলী জিন্নাহ।

আইনজীবী জামিলুর রহমান পরে সাংবাদিকদের বলেন, “আদালত তাদের আপিল শুনানির জন্য গ্রহণ করে জামিন দিয়েছেন। উনারা কাশিমপুর কারাগারে আছেন। এ আদেশের ফলে তাদের জামিনে মুক্তিতে বাধা নেই।”

সহকারী অ্যাটর্নি জেনারেল মো. আলী জিন্নাহ সাংবাদিকদের বলেন, শহুদুল হক ও আশরাফুল হুদার তাদের দুই বছরের সাজার মধ্যে ১৪ মাস খেটে ফেলেছেন। এই যুক্তিতে তাদের ছয় মাসের জামিন দিয়েছে আদালত। তবে এ জামিন আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করা হবে।

১৪ বছর আগে ঢাকার বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সন্ত্রাসীবিরোধী সমাবেশে গ্রেনেড হামলা চালিয়ে দলটিকে ‘নেতৃত্বশূন্য’ করার চেষ্টার ঘটনায় বিএনপি-জামায়াত জোট সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুসহ ১৯ জনকে মৃত্যুদণ্ড দেয় দ্রুত বিচার ট্রাইব্যুনাল।

গত বছরের ১০ অক্টোবর ওই রায়ে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বড় ছেলে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, খালেদা জিয়ার রাজনৈতিক সচিব হারিছ চৌধুরীসহ ১৯ জনকে দেওয়া হয় যাবজ্জীবন কারাদণ্ড।

এছাড়া এ মামলার আসামি ১১ পুলিশ ও সেনা কর্মকর্তাকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেন ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিন।

নিয়ম অনুযায়ী মৃত্যুদণ্ডপ্রাপ্তদের ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ড অনুমোদনের জন্য আবেদন) অনুমোদনের জন্য গত বছরের ২৭ নভেম্বর নথি পাঠানো হয় হাই কোর্টে। রায়ের বিরুদ্ধে দণ্ডপ্রাপ্তরা জেল আপিল করেন।

রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- লুৎফুজ্জামান বাবর, আব্দুস সালাম পিন্টু, তার ভাই মাওলানা তাজউদ্দিন, হুজির সাবেক আমির ও ইসলামিক ডেমোক্রেটিক পার্টির আহ্বায়ক মাওলানা শেখ আবদুস সালাম, কাশ্মীরি জঙ্গি আব্দুল মাজেদ ভাট, আবদুল মালেক ওরফে গোলাম মোস্তফা, মাওলানা শওকত ওসমান, মহিবুল্লাহ ওরফে মফিজুর রহমান, মাওলানা আবু সাঈদ ওরফে ডা. জাফর, আবুল কালাম আজাদ ওরফে বুলবুল, মো. জাহাঙ্গীর আলম, হাফেজ মাওলানা আবু তাহের, হোসাইন আহম্মেদ তামিম, মঈন উদ্দিন শেখ ওরফে মুফতি মঈন, মো. রফিকুল ইসলাম, মো. উজ্জল, এনএসআইয়ের সাবেক মহাপরিচালক মেজর জেনারেল (অব.) রেজ্জাকুল হায়দার চৌধুরী, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আবদুর রহিম, হানিফ পরিবহনের মালিক বিএনপি নেতা মোহাম্মদ হানিফ।

পরিকল্পনা ও অপরাধমূলক ষড়যন্ত্রের মাধ্যমে হত্যা করার অভিযোগে দণ্ডবিধির ৩০২/১২০খ/৩৪ ধারায় দোষী সাব্যস্ত করে তাদের মৃত্যু না হওয়া পর্যন্ত ফাঁসিতে ঝুলিয়ে রাখার নির্দেশ দেওয়ার পাশাপাশি প্রত্যেককে এক লাখ টাকা করে জরিমানা করেন আদালত।

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্তরা হলেন- তারেক রহমান, খালেদা জিয়ার সাবেক রাজনৈতিক উপদেষ্টা হারিছ চৌধুরী, বিএনপি নেতা কাজী শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদ, হুজি সদস্য হাফেজ মাওলানা ইয়াহিয়া, শাহাদাৎ উল্লাহ ওরফে জুয়েল, মাওলানা আবদুর রউফ, মাওলানা সাব্বির আহমেদ, আরিফ হাসান ওরফে সুমন, আবু বকর ওরফে হাফেজ সেলিম মাওলাদার, মো. আরিফুল ইসলাম, মহিবুল মুত্তাকিন ওরফে মুত্তাকিন, আনিসুল মুরছালিন ওরফে মুরছালিন, মো. খলিল ওরফে খলিলুর রহমান, জাহাঙ্গীর আলম বদর, মো. ইকবাল ওরফে ইকবাল হোসেন, লিটন ওরফে মাওলানা লিটন, মুফতি শফিকুর রহমান, মুফতি আব্দুল হাই, রাতুল আহমেদ ওরফে রাতুল বাবু।

তাদের দণ্ডবিধির ৩০২/১২০খ/৩৪ ধারায় দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দেওয়ার পাশাপাশি প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরও এক বছর সশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

এছাড়া পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজি) মো. আশরাফুল হুদা ও শহিদুল হক, বিএনপি চেয়ারপারসন ও তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার ভাগ্নে লেফটেন্যান্ট কমান্ডার (অব.) সাইফুল ইসলাম ডিউক, লেফটেন্যান্ট কর্নেল (অব.) সাইফুল ইসলাম জোয়ার্দ্দার, ডিজিএফআইয়ের মেজর জেনারেল (অব.) এটিএম আমিন, ডিএমপির সাবেক উপ-কমিশনার (দক্ষিণ) খান সাঈদ হাসান, আরেক সাবেক উপ-কমিশনার (পূর্ব) ওবায়দুর রহমান খান, সাবেক অতিরিক্ত মহাপরিদর্শক খোদা বক্স চৌধুরী, সিআইডির সাবেক বিশেষ সুপার মো. রুহুল আমিন, সাবেক এএসপি আবদুর রশিদ, সাবেক এএসপি মুন্সি আতিকুর রহমানকে দুই বছর করে কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ছয় মাস করে সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

আরেকটি ধারায় খোদা বক্স চৌধুরী, রুহুল আমিন, আবদুর রশিদ ও মুন্সি আতিকুর রহমানকে তিন বছর করে কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ছয় মাস করে কারাদণ্ড দেয় আদালত।

আসামিদের প্রশ্রয় দেওয়া এবং সাক্ষ্য-প্রমাণ অদৃশ্য করে মিথ্যা তথ্য সরবরাহ করার মত অভিযোগে তাদের এই শাস্তি দেওয়া হয়।

Related Posts
চতুর্থবার প্রধানমন্ত্রী হিসেবে দেশ পরিচালনার শপথ নিলেন শেখ হাসিনা
চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।রাষ্ট্রপতি আবদুল হামিদ সোমবার বঙ্গভবনে তাকে শপথ বাক্য পাঠ করান। এ শপথের মধ্যে দিয়ে টানা তৃতীয়বার এবং চতুর্থবারের মতো বাংলাদেশের ...
READ MORE
নীলফামারীর ঢেলাপীর হাট থেকে যুবকের মরদেহ উদ্ধার।
নীলফামারীর সৈয়দপুর অধিবাসী আব্দুল মালেক নামের এক যুবকের মরদেহ উদ্ধার করেছে পুলিশ শহরেরব উপকন্ঠে উত্তরা আবাসন ঢেলাপীর হাটের সাইকেল গ্যারেজ থেকে মরদেহটি উদ্ধার করা হয় পুলিশ প্রাথমিক ভাবে ধারনা করছে,ওই ...
READ MORE
দেশে ২৪ ঘন্টায় মৃত্যু ৬ ।। নতুন করে আক্রান্ত ৯৪ জন
দেশে মহামারী করোনা ভাইরাসে গত ২৪ ঘন্টায আরো  ৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃত্যুর সংখ্যা দাড়ালো ২৭ জন। মৃতদের মধ্য একজন মহিলা অপর দিকে দেশে নতুন করে গত ২৪ ...
READ MORE
পুলিশকে জনগনের আস্হা অর্জন করতে হবে—প্রধানমন্ত্রী
পুলিশ বাহিনীর জন্য জনগণের আস্থা অর্জন গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী রোববার সারদা পুলিশ একাডেমিতে ৩৬তম বিসিএস পুলিশ ক্যাডারের শিক্ষানবিশ সহকারী পুলিশ সুপারদের প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছিলেন। এ ...
READ MORE
গুলশানে ইউনাইটেড হাসপাতালে আগুন,৫ করোনা রোগীর মৃত্যু
রাজধানীর গুলশানের ইউনাইটেড হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। অগ্নিকান্ডে ৫ করোনা রোগীর মৃত্যু হয়েছে। এসি বিস্ফোরণে জরুরি বিভাগ এবং সংলগ্ন আইসিইউ  করোনা ইউনিট পুড়ে গেছে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট আগুন ...
READ MORE
দেশে ২৪ ঘন্টায় রেকর্ড মৃত্যু ২১,নতুন করে আক্রান্ত ১৬০২ জন
দেশে গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে রেকর্ড আরো ২১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় মোট মৃতের সংখ্যা ৩৪৯  জন। এদিকে গত ২৪ ঘন্টায়  দেশে নতুন করে ১৬০২ জনের ...
READ MORE
এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম।
আজ ঐতিহাসিক সাতই মার্চ। শোষণমুক্তির মন্ত্রে উজ্জীবিত বাঙালির স্বাধীনতার ডাক এসেছিল ১৯৭১ সালের এই দিনে। বঙ্গবন্ধুর ডাকে অসহযোগ আন্দোলনে স্থবির ছিল ঢাকা। এদিনের কর্মসূচি ঘিরে শুরু থেকেই গুঞ্জন ছড়িয়ে পড়ে- বঙ্গবন্ধু ...
READ MORE
দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই।
বাংলাদেশ আওয়ামী লীগের অন্যতম নেত্রী,প্রধান মন্ত্রী শেখ হাসিনার অত্যান্ত আস্থাভাজন,দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে ইতিহাসের পাতায় ঠাঁই করে নেওয়া সাহারা খাতুন আর নেই। থাইল্যান্ডের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার রাতে তার ...
READ MORE
ভোটের জমজমাট লড়াই আজ থেকে
আজ থেকে শুরু হচ্ছে ভোটের জমজমাট লড়াই ।        মনোনয়নপত্র প্রত্যাহারের সময় শেষ হয়েছে গতকাল। ভোট লড়াইয়ে আওয়ামী লীগের ২৫৮, জাতীয় পার্টি ১৭৩ (জোটগত ২৯), জাসদ-ইনু ৭ (জোটগত ৩), ...
READ MORE
শো-ডাউন বন্ধে নির্বাচন কমিশনের নির্দেশনা জারী
মুক্ত ভাষা,১৩ নভেম্বর : মনোনয়ন পত্র  সংগ্রহ ও জমা দানের  সময়  মিছিল বা শো-ডাউন করা যাবে না । এবং কেউ যেন  শোডাউন করতে না পারে, এ ব্যাপারে সতর্ক থাকতে আইন-শৃঙ্খলা ...
READ MORE
চতুর্থবার প্রধানমন্ত্রী হিসেবে দেশ পরিচালনার শপথ নিলেন শেখ
নীলফামারীর ঢেলাপীর হাট থেকে যুবকের মরদেহ উদ্ধার।
দেশে ২৪ ঘন্টায় মৃত্যু ৬ ।। নতুন করে
পুলিশকে জনগনের আস্হা অর্জন করতে হবে—প্রধানমন্ত্রী
গুলশানে ইউনাইটেড হাসপাতালে আগুন,৫ করোনা রোগীর মৃত্যু
দেশে ২৪ ঘন্টায় রেকর্ড মৃত্যু ২১,নতুন করে আক্রান্ত
এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম।
দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই।
ভোটের জমজমাট লড়াই আজ থেকে
শো-ডাউন বন্ধে নির্বাচন কমিশনের নির্দেশনা জারী
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।