আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» সৈয়দপুরে পৌর নির্বাচনের প্রাক্কালে আ’লীগ-জাপার সংর্ঘষের ঘটনায় দূ’টি মামলা দায়ের। «» আজ মহান একুশ।।আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। «» সৈয়দপুরে পৌর নির্বাচনের প্রাক্কালে জাপা-আ’লীগ সংর্ঘষ।। «» নীলফামারী জেলা আইনজীবি সমিতির নির্বাচনে মমতাজুল সভাপতি, আলফারুক সম্পাদক নির্বাচিত। «» ফয়েজ আহমেদ এর ছোট গল্প “আজব স্বপ্ন”। «» ফয়েজ আহমেদ এর ছোট গল্প “চুলকানী”। «» সৈয়দপুর পৌর নির্বাচন ২৮ ফেব্রুয়ারী,প্রজ্ঞাপন জারী। «» ফয়েজ আহমেদ এর ছোট গল্প “পল্টিবাজ”। «» সৈয়দপুরে উপজেলা আ’লীগ সভাপতিকে “মুক্তভাষার” পক্ষে ফুলেল শুভেচ্ছা প্রদান। «» সৈয়দপুর উপজেলা আ’লীগের সভাপতি হলেন মোখছেদুল মোমিন।

প্রথম ধাপে ১০১টি উপজেলা পরিষদ নির্বাচন

প্রথম ধাপে ১০১ উপজেলা পরিষদের ভোট করার পরিকল্পনা করছে নির্বাচন কমিশন; আর সেই ভোটের দিন ধরা হচ্ছে ১০ মার্চ।

প্রথম ধাপে ভোট করতে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের ১০১ উপজেলার তালিকা কমিশন সভায় উপস্থাপনের জন্য তুলছে ইসি সচিবালয়।

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ ইতোমধ্যে জানিয়েছেন, তিনটি পদে ( চেয়ারম্যান, সাধারণ ও সংরক্ষিত নারী ভাইস চেয়ারম্যান) ভোটের জন্য পঞ্চম উপজেলা পরিষদের তফসিল ৩ ফেব্রুয়ারি ঘোষণা করা হবে।

রোববার সিইসি কে এম নূরুল হুদার সভাপতিত্বে কমিশনের সভা আহ্বান করা হয়েছে।

ওই সভার আলোচ্যসূচিতে দুটি বিষয় রয়েছে- একাদশ সংসদের সংরক্ষিত মহিলা আসনের নির্বাচন এবং পঞ্চম উপজেলা পরিষদের তফসিল ঘোষণা ।

এবার ৪৯২টি উপজেলার মধ্যে ৪৮০টিতে পাঁচ ধাপে ভোট হবে।  এর মধ্যে মার্চে চার ধাপের ভোট হবে, শেষ ধাপের ভোট হবে রোজার পর।

ইসি কর্মকর্তারা জানান, যেসব উপজেলার প্রথম সভা ২০১৪ সালের ২২ মার্চ অথবা তার আগে হয়েছে,  অর্থাৎ ২০১৯ সালের ২১ মার্চের মধ্যে যেসব উপজেলার মেয়াদোত্তীর্ণ হবে, এমন শতাধিক উপজেলার নির্বাচন প্রথম ধাপে করা যেতে পারে বলে প্রস্তাব রাখা হয়েছে।

তারা জানান, উপজেলা পরিষদ ভোটের তফসিলের জন্য ইসির সব প্রস্তুতি শেষ করা হয়েছে। উপজেলাগুলোর নামসহ চূড়ান্ত তালিকা অনুমোদন করা হবে কমিশন সভায়।

প্রথম ধাপে যেখানে ভোট

>> রংপুর বিভাগ: পঞ্চগড় জেলার সদর, আটোয়ারী, বোদা, দেবীগঞ্জ ও তেঁতুলিয়া; দিনাজপুর সদর, বীরগঞ্জ, কাহারোল, বিরল, বোচাগঞ্জ, খানসামা, চিরিরবন্দর, পার্বতীপুর, ফুলবাড়ী, নবাবগঞ্জ, বিরামপুর, হাকিমপুর ও ঘোড়াঘাট; নীলফামারী জেলার সদর,  ডোমার, ডিমলা, জলঢাকা, সৈয়দপুর ও কিশোরগঞ্জ; কুড়িগ্রাম সদর,  জেলার ভুরুঙ্গমারী, ফুলবাড়ী, উলিপুর, নাগেশ্বরী,  রাজারহাট, রাজিবপুর, চিলমারী ও রৌমারী।

>> রাজশাহী বিভাগ: সিরাজগঞ্জ সদর, বেলকুচি, চৌহালী  কাজিপুর, রায়গঞ্জ, মাহজাদপুর, তাড়াশ ও উল্লাপাড়া; জয়পুরহাট সদর, পাঁচবিবি, আক্কেলপুর, কালাই ও ক্ষেতলাল।

>> ময়মনসিংহ বিভাগ: জামালপুর সদর, সরিষাবাড়ী, মেলান্দহ, ইসলামপুর, বকশীগঞ্জ, দেওয়ানগঞ্জ ও মাদারগঞ্জ; নেত্রকোনা সদর বারহাট্টা, দুর্গাপুর, খালিয়াজুরী, কলমাকান্দা, কেন্দুয়া, মদন, মোহনগঞ্জ, পূর্বধলা।

>>সিলেট বিভাগ: সুনামগঞ্জ সদর, ছাতক, দোয়ারাবাজার, জামালগঞ্জ, শাল্লা, ধর্মপাশা, বিশ্বম্ভরপুর, তাহিরপুর ও জগন্নাথপুর; হবিগঞ্জ সদর বাহুবল, মাধবপুর, চুনারঘাট, নবীগঞ্জ, আজমিরীগঞ্জ, বানিয়াচং ও লাখাই।

>> চট্টগ্রাম বিভাগ:  রাঙ্গামাটি সদর, বাঘাইছড়ি, লংগদু, নানিয়ারচর, বরকল, জুড়াছড়ি, কাউখালী, কাপ্তাই, রাজাস্থলী, বিলাইছড়ি; বান্দরবান সদর, রোয়াংছড়ি, রুমা, থানচি, লামা, আলীকদম, নাইক্ষ্যংছড়ি; খাগড়াছড়ি সদর, মহালছড়ি, পানছড়ি, মাটিরাঙ্গা, রামগড়, মানিকছড়ি, লক্ষ্মীছড়ি, দীঘিনালা; কক্সবাজার জেলার চকরিয়া।

ইসি কর্মকর্তারা জানান, বিভিন্ন জটিলতার কারণে ১২টি উপজেলায় এ বছর ভোট হবে না।

সর্বশেষ ২০১৪ সালের মার্চ-মে মাসে ছয় ধাপে উপজেলা নির্বাচন হয়েছিল। আইনে মেয়াদ শেষের পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে ভোট করার বাধ্যবাধকতা রয়েছে।

১৯৮৫ সালে উপজেলা পরিষদ চালু হওয়ার পর ১৯৯০ ও ২০০৯ সালে একদিনেই ভোট হয়েছিল। ২০১৪ সালে ছয় ধাপে ভোট করেছিল তৎকালীন ইসি।

এবার উপজেলা ভোটেও ব্যবহার হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন। জেলার সদর উপজেলায় পুরোপুরি ইভিএম ব্যবহার করা হবে।

সংসদ নির্বাচনের ফল প্রত্যাখ্যানের পর দলীয় প্রতীকে উপজেলা ভোটেও অংশ না নেওয়ার ঘোষণা দিয়েছে বিএনপি।

ইসি সচিবের ভাষ্য, স্থানীয় সরকারের এই ভোটে কে এল আর কে এল না, তা ইসির বিবেচ্য বিষয় নয়।

শূন্যপদের বিষয়েও সিদ্ধান্ত

একশ একটি উপজেলার পাশাপাশি চেয়ারম্যান বা ভাইস চেয়ারম্যান পদ শূন্য হয়েছে এমন উপজেলা পরিষদে উপনির্বাচনও ১০ মার্চ করার প্রস্তাব রেখেছে ইসি সচিবালয়।

পদত্যাগ অথবা মৃত্যুর কারণে অর্ধ শতাধিক উপজেলা উপনির্বাচন করার মতো রয়েছে বলে ইসি কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়।

তারা বলছেন, এসব উপনির্বাচন প্রথম ধাপে করা হবে না অন্য ধাপে নেওয়া হবে, সে  সব বিষয়ে ৩ ফেব্রুয়ারি কমিশন সভায় চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

Related Posts
সব দোষ স্বীকার করে রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইলেন বঙ্গবন্ধুর খুনি মাজেদ
মৃত্যুর পরোয়ানা হাতে পেয়ে পড়ে শোনানোর পর রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চেয়েছেন বঙ্গবন্ধু হত্যা মামলার আত্মস্বীকৃত খুনি মৃত‌্যুদণ্ডপ্রাপ্ত ক্যাপ্টেন (বরখাস্ত) আব্দুল মাজেদ। বুধবার (৮ এপ্রিল) রাতে অতিরিক্ত কারা মহাপরিদর্শক কর্নেল আবরার হোসেন ...
READ MORE
প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষার ফল প্রকাশ
পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক সমাপনী পরীক্ষায় ৯৭ দশমিক ৫৯ শতাংশ এবং ইবতেদায়ীতে ৯৭ দশমিক ৬৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছে এ বছর। এর মধ্যে প্রাথমিকে জিপিএ-৫ পেয়েছে তিন লাখ ৬৮ হাজার ১৯৩ ...
READ MORE
আরও নতুন ৩ টি ব্যাংকের অনুমোদন
নতুন সরকারের শুরুতেই অনুমোদন পেল তিনটি ব্যাংক, এ নিয়ে বাংলাদেশে ব্যাংকের সংখ্যা ৬২তে উন্নীত হতে যাচ্ছে। এগুলো হচ্ছে বেঙ্গল ব্যাংক, পিপলস ব্যাংক ও সিটিজেন ব্যাংক। তিনটি ব্যাংকের উদ্যোক্তাদের সঙ্গে ক্ষমতাসীন আওয়ামী ...
READ MORE
একাদশ সংসদে প্রধান বিরোধী দল থাকছে জাতীয় পার্টি
একাদশ জাতীয় সংসদে বিরোধী দলের দায়িত্ব পালন করবে এরশাদের জাপা না বিএনপিসহ ঐক্যফ্রন্ট দেশব্যাপি এ তুমুল আলোচনা-বির্তকের অবশেষে অবসান হয়েছে। জাতীয় পার্টি প্রধান বিরোধী দল হিসেবে দায়িত্ব পালন করবে বলে ...
READ MORE
করোনায় নতুন আক্রান্ত ৪১।।মৃত্যু ৫ জনের
মহামারী করোনা ভাইরাসে দেশে গত ২৪ ঘন্টায আরো ৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃত্যুর সংখ্যা দাড়ালো ১৭ জন। অপর দিকে দেশে নতুন করে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়েছে ...
READ MORE
এবারের নির্বাচন ইতিহাস রচনা করবে : সিইসি
মুক্ত ভাষা,১৩ নভেম্বর : বর্তমান প্রেক্ষাপটে অংশগ্রহণমূলক নির্বাচনকে ভেজালহীন করার জন্য রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশ দিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা বলেছেন, ‘দলীয় সরকারের অধীনে থেকে যে সুষ্ঠু ...
READ MORE
একাদশ সংসদ নির্বাচনে পর্যবেক্ষক ২৬ হাজার
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেশের অন্তত ৬০টি সংস্থার ২৬ হাজার প্রতিনিধিকে ভোটের দিন পর্যবেক্ষণের সুযোগ দিচ্ছে নির্বাচন কমিশন। ইসির জনসংযোগ পরিচালক যুগ্মসচিব এস এম আসাদুজ্জামান শনিবার দেশি-বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের ...
READ MORE
করোনায় আজ রেকর্ড মৃত্যু ৫৩,নতুন করে সনাক্ত ৩৮৬২ জন।
দেশে গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাস সংক্রমনে রেকর্ড ৫৩ জনের মৃত্যু হয়েছে।এ নিয়ে মৃত্যুর সংখ্যা ১২৬২ জন। নতুন করে করোনা ভাইরাস আক্রান্ত সনাক্ত হয়েছে রেকর্ড ৩৮৬২ জন। এযাবত করোনায় আক্রান্ত ...
READ MORE
গণভবনে রাজনীতিকদের সাথে প্রধান মন্ত্রীর চা-চক্র অনুষ্ঠান
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পুর্বে যেসব রাজনীতিকের সঙ্গে আওয়ামীলীগ সংলাপ করেছিলেন তাদেরকে গণভবনে আমন্ত্রণ জানিয়ে শুভেচ্ছা বিনিময় ও চা-চক্রে অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়া শেখ ...
READ MORE
আজ মহান একুশ।।আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।
যে ভাষার জন্য জীবন দিয়েছে বাংলার দামাল সন্তানরা,রক্তে রঞ্জিত হয়েছে বাংলার রাজপথ,যে ভাষার জন্য আজ আমরা বাঙ্গালী,বিশ্বে বাংলাদেশের পদচারনা সেই ভাষার দিনে আজ বেদনা আর গর্ব নিয়ে সব পথ মিলে ...
READ MORE
সব দোষ স্বীকার করে রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইলেন
প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষার ফল প্রকাশ
আরও নতুন ৩ টি ব্যাংকের অনুমোদন
একাদশ সংসদে প্রধান বিরোধী দল থাকছে জাতীয় পার্টি
করোনায় নতুন আক্রান্ত ৪১।।মৃত্যু ৫ জনের
এবারের নির্বাচন ইতিহাস রচনা করবে : সিইসি
একাদশ সংসদ নির্বাচনে পর্যবেক্ষক ২৬ হাজার
করোনায় আজ রেকর্ড মৃত্যু ৫৩,নতুন করে সনাক্ত ৩৮৬২
গণভবনে রাজনীতিকদের সাথে প্রধান মন্ত্রীর চা-চক্র অনুষ্ঠান
আজ মহান একুশ।।আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।