আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» সৈয়দপুরে দন্ডের টাকা পরিশোধ না করে পুলিশ কর্মকতাকে মারধরের ঘটনায় মামলা দায়ের। «» সৈয়দপুরে পুলিশ কর্মকতাকে পেটালেন ভূমি দস্যুর ছেলে বখাটে আতিফ। «» ব্যাটারী চালিত রিক্সা ও ভ্যান বন্ধের সিন্ধান্ত-স্বরাষ্ট্রমন্ত্রী। । «» দেশে কোন ভূমিহীন ও গৃহহীন পরিবার থাকবেনা-প্রধানমন্ত্রী শেখ হাসিনা। «» প্রবীন রাজনীতিক শমসের আলী বসুনিয়া আর নেই। «» সৈয়দপুরে চোরাই মটরসাইকেল উদ্ধার,২ জন আটক। «» সৈয়দপুর ফাইলেরিয়া হাসপাতাল পরিচালনায় কমিটি গঠন ও সংবাদ সম্মেলন। «» সৈয়দপুরে গণমানুষের শ্রদ্ধা আর ভালোবাসায় চির বিদায় নিলেন ডাঃ সুরত আলী বাবু। «» ফয়েজ আহমেদ’র গল্প”জীবন নিয়ে জুয়া”। «» ফয়েজ আহমেদ’র গল্প”বিধি বাম”।

প্রথম ধাপে ১০১টি উপজেলা পরিষদ নির্বাচন

প্রথম ধাপে ১০১ উপজেলা পরিষদের ভোট করার পরিকল্পনা করছে নির্বাচন কমিশন; আর সেই ভোটের দিন ধরা হচ্ছে ১০ মার্চ।

প্রথম ধাপে ভোট করতে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের ১০১ উপজেলার তালিকা কমিশন সভায় উপস্থাপনের জন্য তুলছে ইসি সচিবালয়।

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ ইতোমধ্যে জানিয়েছেন, তিনটি পদে ( চেয়ারম্যান, সাধারণ ও সংরক্ষিত নারী ভাইস চেয়ারম্যান) ভোটের জন্য পঞ্চম উপজেলা পরিষদের তফসিল ৩ ফেব্রুয়ারি ঘোষণা করা হবে।

রোববার সিইসি কে এম নূরুল হুদার সভাপতিত্বে কমিশনের সভা আহ্বান করা হয়েছে।

ওই সভার আলোচ্যসূচিতে দুটি বিষয় রয়েছে- একাদশ সংসদের সংরক্ষিত মহিলা আসনের নির্বাচন এবং পঞ্চম উপজেলা পরিষদের তফসিল ঘোষণা ।

এবার ৪৯২টি উপজেলার মধ্যে ৪৮০টিতে পাঁচ ধাপে ভোট হবে।  এর মধ্যে মার্চে চার ধাপের ভোট হবে, শেষ ধাপের ভোট হবে রোজার পর।

ইসি কর্মকর্তারা জানান, যেসব উপজেলার প্রথম সভা ২০১৪ সালের ২২ মার্চ অথবা তার আগে হয়েছে,  অর্থাৎ ২০১৯ সালের ২১ মার্চের মধ্যে যেসব উপজেলার মেয়াদোত্তীর্ণ হবে, এমন শতাধিক উপজেলার নির্বাচন প্রথম ধাপে করা যেতে পারে বলে প্রস্তাব রাখা হয়েছে।

তারা জানান, উপজেলা পরিষদ ভোটের তফসিলের জন্য ইসির সব প্রস্তুতি শেষ করা হয়েছে। উপজেলাগুলোর নামসহ চূড়ান্ত তালিকা অনুমোদন করা হবে কমিশন সভায়।

প্রথম ধাপে যেখানে ভোট

>> রংপুর বিভাগ: পঞ্চগড় জেলার সদর, আটোয়ারী, বোদা, দেবীগঞ্জ ও তেঁতুলিয়া; দিনাজপুর সদর, বীরগঞ্জ, কাহারোল, বিরল, বোচাগঞ্জ, খানসামা, চিরিরবন্দর, পার্বতীপুর, ফুলবাড়ী, নবাবগঞ্জ, বিরামপুর, হাকিমপুর ও ঘোড়াঘাট; নীলফামারী জেলার সদর,  ডোমার, ডিমলা, জলঢাকা, সৈয়দপুর ও কিশোরগঞ্জ; কুড়িগ্রাম সদর,  জেলার ভুরুঙ্গমারী, ফুলবাড়ী, উলিপুর, নাগেশ্বরী,  রাজারহাট, রাজিবপুর, চিলমারী ও রৌমারী।

>> রাজশাহী বিভাগ: সিরাজগঞ্জ সদর, বেলকুচি, চৌহালী  কাজিপুর, রায়গঞ্জ, মাহজাদপুর, তাড়াশ ও উল্লাপাড়া; জয়পুরহাট সদর, পাঁচবিবি, আক্কেলপুর, কালাই ও ক্ষেতলাল।

>> ময়মনসিংহ বিভাগ: জামালপুর সদর, সরিষাবাড়ী, মেলান্দহ, ইসলামপুর, বকশীগঞ্জ, দেওয়ানগঞ্জ ও মাদারগঞ্জ; নেত্রকোনা সদর বারহাট্টা, দুর্গাপুর, খালিয়াজুরী, কলমাকান্দা, কেন্দুয়া, মদন, মোহনগঞ্জ, পূর্বধলা।

>>সিলেট বিভাগ: সুনামগঞ্জ সদর, ছাতক, দোয়ারাবাজার, জামালগঞ্জ, শাল্লা, ধর্মপাশা, বিশ্বম্ভরপুর, তাহিরপুর ও জগন্নাথপুর; হবিগঞ্জ সদর বাহুবল, মাধবপুর, চুনারঘাট, নবীগঞ্জ, আজমিরীগঞ্জ, বানিয়াচং ও লাখাই।

>> চট্টগ্রাম বিভাগ:  রাঙ্গামাটি সদর, বাঘাইছড়ি, লংগদু, নানিয়ারচর, বরকল, জুড়াছড়ি, কাউখালী, কাপ্তাই, রাজাস্থলী, বিলাইছড়ি; বান্দরবান সদর, রোয়াংছড়ি, রুমা, থানচি, লামা, আলীকদম, নাইক্ষ্যংছড়ি; খাগড়াছড়ি সদর, মহালছড়ি, পানছড়ি, মাটিরাঙ্গা, রামগড়, মানিকছড়ি, লক্ষ্মীছড়ি, দীঘিনালা; কক্সবাজার জেলার চকরিয়া।

ইসি কর্মকর্তারা জানান, বিভিন্ন জটিলতার কারণে ১২টি উপজেলায় এ বছর ভোট হবে না।

সর্বশেষ ২০১৪ সালের মার্চ-মে মাসে ছয় ধাপে উপজেলা নির্বাচন হয়েছিল। আইনে মেয়াদ শেষের পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে ভোট করার বাধ্যবাধকতা রয়েছে।

১৯৮৫ সালে উপজেলা পরিষদ চালু হওয়ার পর ১৯৯০ ও ২০০৯ সালে একদিনেই ভোট হয়েছিল। ২০১৪ সালে ছয় ধাপে ভোট করেছিল তৎকালীন ইসি।

এবার উপজেলা ভোটেও ব্যবহার হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন। জেলার সদর উপজেলায় পুরোপুরি ইভিএম ব্যবহার করা হবে।

সংসদ নির্বাচনের ফল প্রত্যাখ্যানের পর দলীয় প্রতীকে উপজেলা ভোটেও অংশ না নেওয়ার ঘোষণা দিয়েছে বিএনপি।

ইসি সচিবের ভাষ্য, স্থানীয় সরকারের এই ভোটে কে এল আর কে এল না, তা ইসির বিবেচ্য বিষয় নয়।

শূন্যপদের বিষয়েও সিদ্ধান্ত

একশ একটি উপজেলার পাশাপাশি চেয়ারম্যান বা ভাইস চেয়ারম্যান পদ শূন্য হয়েছে এমন উপজেলা পরিষদে উপনির্বাচনও ১০ মার্চ করার প্রস্তাব রেখেছে ইসি সচিবালয়।

পদত্যাগ অথবা মৃত্যুর কারণে অর্ধ শতাধিক উপজেলা উপনির্বাচন করার মতো রয়েছে বলে ইসি কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়।

তারা বলছেন, এসব উপনির্বাচন প্রথম ধাপে করা হবে না অন্য ধাপে নেওয়া হবে, সে  সব বিষয়ে ৩ ফেব্রুয়ারি কমিশন সভায় চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

Related Posts
শপথ নিলেন ঠাকুরগাঁও-৩ আসনের বিএনপি’র সাংসদ জাহিদুর রহমান
অবশেষে শপথ নিলেন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঠাকুরগাঁও-৩ আসন হতে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচিত বিএনপি'র জাহিদুর রহমান বৃহঃস্পতিবার জাতীয় সংসদ ভবনে স্পিকার শিরীন শারমিন চৌধুরী তাকে শপথ বাক্য পাঠ ...
READ MORE
২১ এপ্রিল শবেবরাত ২২ এপ্রিল ছুটি
পবিত্র শবে বরাতের ছুটি ২১ এপ্রিলের পরিবর্তে ২২ এপ্রিল পুর্ননির্ধারণ করেছে সরকার। নির্বাহী আদেশে বুধবার এক প্রজ্ঞাপনে এই তথ্য জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। ২০১৯ সালের ছুটির বর্ষপঞ্জি অনুযায়ী, ৭ এপ্রিল শাবান মাস ...
READ MORE
গ্যাস সঞ্চালন লাইন অনুমোদন হওয়ায় সৈয়দপুরে আনন্দ মিছি
মুক্ত সংবাদ, ৬ নভেম্বর : বগুড়া-রংপুর-সৈয়দপুর গ্যাস সঞ্চালন লাইন একনেকে অনুমোদন হওয়ায় আনন্দ মিছিল ও পথসভার মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছে স্থানীয় আওয়ামীলীগ এবং অঙ্গ ও সহযোগী সংগঠনসমূহ। সৈয়দপুরে মঙ্গলবার (৬ ...
READ MORE
ভোটের জমজমাট লড়াই আজ থেকে
আজ থেকে শুরু হচ্ছে ভোটের জমজমাট লড়াই ।        মনোনয়নপত্র প্রত্যাহারের সময় শেষ হয়েছে গতকাল। ভোট লড়াইয়ে আওয়ামী লীগের ২৫৮, জাতীয় পার্টি ১৭৩ (জোটগত ২৯), জাসদ-ইনু ৭ (জোটগত ৩), ...
READ MORE
বেইলি রোডের বাসায় আশরাফের মরদেহ নেতা-কর্মীদের ফুলেল শ্রদ্ধা
 শেষ বারেরমত বেইলী রোডের বাসায় সৈয়দ আশরাফুল ইসলামের মরদেহ নিয়ে আসা হয় ।সেখানে কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন তার রাজনৈতিক সহযোদ্ধা, সহকর্মী এবং ভক্ত-অনুরাগীরা। ব্যাংককের একটি হাসপাতালে মারা যাওয়া আশরাফের মরদেহ ...
READ MORE
সংসদ নির্বাচনে এবার গ্রাম পুলিশ ব্যবহার করবে ইসি
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রথম বারের মত গ্রাম পুলিশ ব্যবহার করতে যাচ্ছে নির্বাচন কমিশন। মঙ্গলবার আইন শৃঙ্খলাবাহিনীর অর্থ বরাদ্দ বিষয়ক সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান ইসি সচিব হেলালুদ্দীন আহমদ। নির্বাচন ...
READ MORE
নববর্ষের প্রাক্কালে জাতীর উদ্দেশ্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাষন
  বিসমিল্লাহির রাহমানির রাহিম প্রিয় দেশবাসী, আসলামু আলাইকুম। ১৪২৭ বঙ্গাব্দের নববর্ষের শুভেচ্ছা। দেশে-বিদেশে - যে যেখানেই আছেন - সবাইকে জানাই বাংলা নববর্ষের শুভেচ্ছা। শুভ নববর্ষ। বাংলা নববর্ষের প্রাক্কালে আমি গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি সর্বকালের ...
READ MORE
জেএসসিতে জিপিএ-৫ পেয়েছে ৬৮,০৯৫ জন
এবছর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। এতে পাস করেছে ৮৫.২৮ শতাংশ শিক্ষার্থী। এবং জিপিএ-৫ পেয়েছে ৬৮ হাজার ৯৫ জন শিক্ষার্থী।সোমবার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এ ফলাফলের ...
READ MORE
সংসদ সদস্যগনের শপথের বৈধতা চ্যালেন্স করে দায়ের করা রিট খারিজ
দশম জাতীয় সংসদের মেয়াদ শেষ হওয়ার আগে একাদশ জাতীয় সংসদে নির্বাচিতদের শপথ নেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট আবেদন হাই কোর্টে খারিজ হয়ে গেছে। বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি ...
READ MORE
ডাকসুর নির্বাচনে ভিপি নুরু জিএস রাব্বানী নির্বাচিত
দীর্ঘ প্রায় ২৮ বছর পর অনুষ্ঠিত হল দেশের একমাত্র প্রাচীন ও ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ের  ছাত্র সংসদ নির্বাচন। ডাকসুর এ নির্বাচনে ভিপি পদে ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নুরুল হক ও ...
READ MORE
শপথ নিলেন ঠাকুরগাঁও-৩ আসনের বিএনপি’র সাংসদ জাহিদুর রহমান
২১ এপ্রিল শবেবরাত ২২ এপ্রিল ছুটি
গ্যাস সঞ্চালন লাইন অনুমোদন হওয়ায় সৈয়দপুরে আনন্দ মিছি
ভোটের জমজমাট লড়াই আজ থেকে
বেইলি রোডের বাসায় আশরাফের মরদেহ নেতা-কর্মীদের ফুলেল শ্রদ্ধা
সংসদ নির্বাচনে এবার গ্রাম পুলিশ ব্যবহার করবে ইসি
নববর্ষের প্রাক্কালে জাতীর উদ্দেশ্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাষন
জেএসসিতে জিপিএ-৫ পেয়েছে ৬৮,০৯৫ জন
সংসদ সদস্যগনের শপথের বৈধতা চ্যালেন্স করে দায়ের করা
ডাকসুর নির্বাচনে ভিপি নুরু জিএস রাব্বানী নির্বাচিত
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।