আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :

উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষনা

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষনা করেছে ইসি। ৫ ধাপে এ নির্বাচন শুরু হচ্ছে ১০ মার্চ থেকে । প্রথম ধাপে ভোট হবে ৮৭টি উপজেলা পরিষদের ।

সিইসি কে এম নূরুল হুদার সভাপতিত্বে রোববার নির্বাচন কমিশনের সভা শেষে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন আয়োজনের বিস্তারিত তথ্য সাংবাদিকদের জানান ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।

দেশের ৪৯২টি উপজেলার মধ্যে অন্তত ৪৮০টিতে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান নির্বাচনে এ ভোট হবে।

ইসি সচিব বলেন, কমিশন সভায় এবার পাঁচ ধাপে ভোট করার সিদ্ধান্ত হয়েছে। এর মধ্যে ১০ মার্চ প্রথম ধাপে রংপুর, ময়মনসিংহ, সিলেট ও রজশাহী বিভাগের ৮৭ উপজেলায় ভোট হবে।

প্রথম ধাপে মনোনয়নপত্র জমার শেষ সময় ১১ ফেব্রুয়ারি, মনোনয়নপত্র বাছাই হবে ১২ ফেব্রুয়ারি, প্রত্যাহারের শেষ সময় ১৬ ফেব্রুয়ারি।

মার্চ মাসেই পরবর্তী চারটি ধাপের ভোটগ্রহণ হবে। দ্বিতীয় ধাপে ১৮ মার্চ, তৃতীয় ধাপে ২৪ মার্চ, চতুর্থ ধাপে ৩১ মার্চ  হবে ভোট। পঞ্চম ও শেষ ধাপের ভোট হবে ১৮ জুন।

উপজেলা পরিষদ নির্বাচনে অতিরিক্ত জেলা প্রশাসক (দেশের অর্ধেক উপজেলায়) এবং জেলা নির্বাচন কর্মকর্তা (অর্ধেক উপজেলায়) রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে।

একাদশ সংসদ নির্বাচনে অংশ নিয়ে ‘ভোট ডাকাতি’র অভিযোগ তোলার পর উপজেলা নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছে বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট।

ইসি সচিব হেলালুদ্দীন স্থানীয় সরকারের দলীয় প্রতীকের এ নির্বাচনে সব দলকে ভোটে অংশ নেওয়ার আহ্বান জানিয়েছেন।

ইসির যুগ্মসচিব ফরহাদ আহাম্মদ খান সাংবাদিকদের জানান, যেসব জেলায় এডিসি (জেনারেল) রিটার্নিং কর্মকর্তা থাকবেন সেখানে উপজেলা নির্বাহী কর্মকর্তা হবে সহকারী রিটার্নিং কর্মকর্তা।

যেখানে জেলা নির্বাচন কর্মকর্তা হবেন রিটার্নিং কর্মকর্তা, সেখানে উপজেলা নির্বাচন কর্মকর্তা হবেন সহকারী রিটার্নিং কর্মকর্তা।

সদর উপজেলায় দুজন করে সহকারী রিটার্নিং কর্মকর্তা নিয়োগের সিদ্ধান্ত হয়েছে। এক্ষেত্রে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা নির্বাচন কর্মকর্তা দায়িত্ব পাবেন।

সর্বশেষ ২০১৪ সালের মার্চ-মে মাসে ছয় ধাপে উপজেলা নির্বাচন হয়েছিল। ১৯৮৫ সালে উপজেলা পরিষদ চালু হওয়ার পর ১৯৯০ ও ২০০৯ সালে একদিনেই ভোট হয়েছিল।

আইনে মেয়াদ শেষের পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে ভোট করার বাধ্যবাধকতা রয়েছে।

এবার উপজেলা ভোটেও ব্যবহার হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন। জেলার সদর উপজেলায় পুরোপুরি ইভিএম ব্যবহার করা হবে।

ভোট করতে ছাড়তে হবে পদ

উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হতে হলে স্থানীয় সরকার প্রতিনিধিদের পদ ছাড়তে হবে বলে জানিয়েছেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।

সেক্ষেত্রে উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, ইউপি চেয়ারম্যান ও সদস্য কিংবা পৌরসভার মেয়র ও কাউন্সিলররা কেউ এবারের উপজেলা নির্বাচনে অংশ নিতে চাইলে পদ ছাড়তে হচ্ছে।

হেলালুদ্দীন বলেন, “উপজেলা নির্বাচনে অংশ নিতে স্বপদে থেকে ভোট করতে পারবেন না জনপ্রতিনিধিরা। পদত্যাগ করে ভোটে অংশ নিতে পারবেন।”

সংসদ নির্বাচনে অংশ নিতে স্থানীয় সরকারের অনেক জনপ্রতিনিধি পদত্যাগপত্র দিলেও তা গ্রহণ না করায় তারা ভোট করতে পারেনি।

পদত্যাগপত্র গ্রহণের বিষয়টি স্থানীয় সরকার বিভাগের এখতিয়ার উল্লেখ করেই ইসি সচিব বলেন, “আমি মনে করি, যেদিন তিনি পদত্যাগ করবেন, ওই দিন থেকেই তা গ্রহণ হবে।”

ইসির অতিরিক্ত সচিব মোখেলেসুর রহমান, উপজেলা পরিষদ আইনের ৮(২) ধারা অনুযায়ী স্থানীয় সরকার কর্তৃপক্ষের প্রতিনিধি থাকলে তারা উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান পদে যোগ্য হবেন না।

এ বিষয়ে শিগগির মাঠ পর্যায়ে নির্দেশনা পাঠানো হবে বলে জানান ইসির যুগ্মসচিব ফরহাদ খান।

Related Posts
করোনায় ফের ৩৭ জনের মৃত্যু,নতুন সনাক্ত ২৬৯৫ জন
দেশে গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাস সংক্রমনে আরও ৩৭ জনের মৃত্যু হয়েছে।এ নিয়ে মৃত্যুর সংখ্যা ৭৪৬ জন। নতুন করে করোনা ভাইরাস আক্রান্ত সনাক্ত হয়েছে ২৬৯৫  জন। এ যাবত করোনায় আক্রান্ত ...
READ MORE
দেশে আজ করোনায় মৃত্যু ৩৫,নতুন করে সনাক্ত আরো ২৬৩৫ জন।
বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে (কভিড-১৯) আক্রান্ত হয়ে আরো ৩৫ জন প্রাণ হারিয়েছেন। এ নিয়ে ভাইরাসটিতে এখন পর্যন্ত মোট ৮৪৬ জনের মৃত্যু ঘটল। মৃতদের ২৩ জন পুরুষ এবং বাকি ৭ ...
READ MORE
নতুন মন্ত্রীসভার প্রথম বৈঠক বসবে ২১ জানুয়ারী
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিপুল বিজয়ের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন নতুন সরকারের মন্ত্রিসভার প্রথম বৈঠক বসবে ২১ জানুয়ারি। মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব (মন্ত্রিসভা বৈঠক অধিশাখা) মনিরা বেগম সোমবার সাংবাদিকদের বলেন, ২১ ...
READ MORE
নৌকার প্রার্থী হিসেবে মনোনয়ন নিলেন মাশরাফি
নড়াইল ২ আসন হতে নৌকার প্রার্থী হিসেবে একাদশ সংসদ নির্বাচনে লড়ার চিঠি পাওয়ার পর  মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন বাংলাদেশ ওয়ান ডে ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। জেলা আওয়ামী লীগের সভাপতি ...
READ MORE
হংস বলাকা উদ্ধোধন করলেন প্রধান মন্ত্রী
বাংলাদেশ বিমান বহরে যুক্ত হল আরো একটি অত্যাধুনিক বিমান হংস বলাকা। বিমান এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া এ ড্রিমলাইনার উড়োজাহাজ ‘হংস বলাকা’ পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় বিমানটির পাইলটের আসনেও ...
READ MORE
অসম্পুন্ন শুভ কাজগুলো এগিয়ে নিবেন নতুন আইজিপি প্রত্যাশা জাবেদ পাটোয়ারীর
গত দুই বছরে নেওয়া শুভ কাজগুলো পুলিশের নতুন মহাপরিদর্শক (আইজিপি) এগিয়ে নেবেন, এমন প্রত্যাশা সদ্য বিদায়ী আইজিপি মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর। মঙ্গলবার পুলিশ সদরদপ্তর থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে তিনি ...
READ MORE
২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ১।।নতুন করে আক্রান্ত ১১২
  দেশে মহামারী করোনা ভাইরাসে গত ২৪ ঘন্টায আরো ১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃত্যুর সংখ্যা দাড়ালো ২১ জন। অপর দিকে দেশে নতুন করে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়েছে ...
READ MORE
ট্রেনের টিকেট কাটতে নাম মোবাইল নং ও এনআইডি নম্বর প্রদান বাধ্যতামুলক করা হচ্ছে
ট্রেনের টিকেট কাটায় নতুন নিয়ম চালু করতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে। নতুন নিয়ম অনুযায়ী এখন থেকে টিকিট কাটতে হলে দিতে হবে নাম, মোবাইল নম্বর ও জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা জন্মসনদ নম্বর। বাংলাদেশ ...
READ MORE
দুই বছরের বেশি সাজা হলে নির্বাচনে অযোগ্য—হাইকোর্ট
দুই বছরের বেশি সাজা হলে এবং আপিল বিচারাধীন থাকা অবস্থায় কোনো ব্যক্তি নির্বাচনে অংশ নিতে পারবে না বলে জানিয়েছে হাই কোর্ট। দুর্নীতির দায়ে বিচারকি আদালতের দেওয়া দণ্ড ও সাজা (কনভিকশন অ্যান্ড ...
READ MORE
আপিল শুনানির ২য় দিনে ৭৮ টি মনোনয়নপত্র বৈধ ৭ টি স্হগিত
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের দাখিল করা মনোনয়ন পত্রের মধ্যে রিটার্নিং কর্মকর্তার বাছাইয়ে যাদের বাতিল হয়েছিল, তাদের আপিল শুনানির দ্বিতীয় দিনে আরও ৭৮জন প্রার্থিতা ফিরে পেয়েছেন। আপিলে বৈধ হওয়ার কারনে আগামী ...
READ MORE
করোনায় ফের ৩৭ জনের মৃত্যু,নতুন সনাক্ত ২৬৯৫ জন
দেশে আজ করোনায় মৃত্যু ৩৫,নতুন করে সনাক্ত আরো
নতুন মন্ত্রীসভার প্রথম বৈঠক বসবে ২১ জানুয়ারী
নৌকার প্রার্থী হিসেবে মনোনয়ন নিলেন মাশরাফি
হংস বলাকা উদ্ধোধন করলেন প্রধান মন্ত্রী
অসম্পুন্ন শুভ কাজগুলো এগিয়ে নিবেন নতুন আইজিপি প্রত্যাশা
২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ১।।নতুন করে আক্রান্ত ১১২
ট্রেনের টিকেট কাটতে নাম মোবাইল নং ও এনআইডি
দুই বছরের বেশি সাজা হলে নির্বাচনে অযোগ্য—হাইকোর্ট
আপিল শুনানির ২য় দিনে ৭৮ টি মনোনয়নপত্র বৈধ
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।