আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» স্বেচ্ছাসেবক লীগ সভাপতি নির্মল গুহ আর নেই। «» সৈয়দপুর উপজেলা আ’লীগের “স্বপ্নের পদ্মা সেতু” উদ্বোধন ও প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বর্ধিত সভা অনুষ্ঠিত। «» ভারতে মহানবীর (সা:) অবমাননার প্রতিবাদে উত্তাল সৈয়দপুর, বিক্ষোভ মিছিল ও সমাবেশ। «» সৈয়দপুরে স্কুল শিক্ষককে ফাঁসাতে গিয়ে বোতলাগাড়ির মিলন এখন জেল হাজতে। «» সৈয়দপুর ফাইলেরিয়া হাসপাতাল পরিচালনায় নতুন কমিটি ঘোষনা। «» সৈয়দপুরে আ’লীগ সভাপতির নেতৃত্বে সাংবাদিক হককে গ্রেফতার ও বহিষ্কারের দাবীতে প্রতিবাদ মিছিল। «» সৈয়দপুরে সাংবাদিক মোতালেব প্রহৃতের ঘটনায় আ’লীগের প্রতিবাদ মিছিল। «» সৈয়দপুরে কামারপুকুর ইউনিয়ন আ’লীগের মহান স্বাধীনতা দিবস উদযাপন। «» সৈয়দপুরে আ’লীগের নব-নির্বাচিত কমিটি কতৃক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন। «» সৈয়দপুর থানার উপ-পরিদর্শক সাহিদুর রহমান বিশেষ পুরষ্কারে ভূষিত।

উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষনা

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষনা করেছে ইসি। ৫ ধাপে এ নির্বাচন শুরু হচ্ছে ১০ মার্চ থেকে । প্রথম ধাপে ভোট হবে ৮৭টি উপজেলা পরিষদের ।

সিইসি কে এম নূরুল হুদার সভাপতিত্বে রোববার নির্বাচন কমিশনের সভা শেষে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন আয়োজনের বিস্তারিত তথ্য সাংবাদিকদের জানান ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।

দেশের ৪৯২টি উপজেলার মধ্যে অন্তত ৪৮০টিতে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান নির্বাচনে এ ভোট হবে।

ইসি সচিব বলেন, কমিশন সভায় এবার পাঁচ ধাপে ভোট করার সিদ্ধান্ত হয়েছে। এর মধ্যে ১০ মার্চ প্রথম ধাপে রংপুর, ময়মনসিংহ, সিলেট ও রজশাহী বিভাগের ৮৭ উপজেলায় ভোট হবে।

প্রথম ধাপে মনোনয়নপত্র জমার শেষ সময় ১১ ফেব্রুয়ারি, মনোনয়নপত্র বাছাই হবে ১২ ফেব্রুয়ারি, প্রত্যাহারের শেষ সময় ১৬ ফেব্রুয়ারি।

মার্চ মাসেই পরবর্তী চারটি ধাপের ভোটগ্রহণ হবে। দ্বিতীয় ধাপে ১৮ মার্চ, তৃতীয় ধাপে ২৪ মার্চ, চতুর্থ ধাপে ৩১ মার্চ  হবে ভোট। পঞ্চম ও শেষ ধাপের ভোট হবে ১৮ জুন।

উপজেলা পরিষদ নির্বাচনে অতিরিক্ত জেলা প্রশাসক (দেশের অর্ধেক উপজেলায়) এবং জেলা নির্বাচন কর্মকর্তা (অর্ধেক উপজেলায়) রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে।

একাদশ সংসদ নির্বাচনে অংশ নিয়ে ‘ভোট ডাকাতি’র অভিযোগ তোলার পর উপজেলা নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছে বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট।

ইসি সচিব হেলালুদ্দীন স্থানীয় সরকারের দলীয় প্রতীকের এ নির্বাচনে সব দলকে ভোটে অংশ নেওয়ার আহ্বান জানিয়েছেন।

ইসির যুগ্মসচিব ফরহাদ আহাম্মদ খান সাংবাদিকদের জানান, যেসব জেলায় এডিসি (জেনারেল) রিটার্নিং কর্মকর্তা থাকবেন সেখানে উপজেলা নির্বাহী কর্মকর্তা হবে সহকারী রিটার্নিং কর্মকর্তা।

যেখানে জেলা নির্বাচন কর্মকর্তা হবেন রিটার্নিং কর্মকর্তা, সেখানে উপজেলা নির্বাচন কর্মকর্তা হবেন সহকারী রিটার্নিং কর্মকর্তা।

সদর উপজেলায় দুজন করে সহকারী রিটার্নিং কর্মকর্তা নিয়োগের সিদ্ধান্ত হয়েছে। এক্ষেত্রে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা নির্বাচন কর্মকর্তা দায়িত্ব পাবেন।

সর্বশেষ ২০১৪ সালের মার্চ-মে মাসে ছয় ধাপে উপজেলা নির্বাচন হয়েছিল। ১৯৮৫ সালে উপজেলা পরিষদ চালু হওয়ার পর ১৯৯০ ও ২০০৯ সালে একদিনেই ভোট হয়েছিল।

আইনে মেয়াদ শেষের পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে ভোট করার বাধ্যবাধকতা রয়েছে।

এবার উপজেলা ভোটেও ব্যবহার হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন। জেলার সদর উপজেলায় পুরোপুরি ইভিএম ব্যবহার করা হবে।

ভোট করতে ছাড়তে হবে পদ

উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হতে হলে স্থানীয় সরকার প্রতিনিধিদের পদ ছাড়তে হবে বলে জানিয়েছেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।

সেক্ষেত্রে উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, ইউপি চেয়ারম্যান ও সদস্য কিংবা পৌরসভার মেয়র ও কাউন্সিলররা কেউ এবারের উপজেলা নির্বাচনে অংশ নিতে চাইলে পদ ছাড়তে হচ্ছে।

হেলালুদ্দীন বলেন, “উপজেলা নির্বাচনে অংশ নিতে স্বপদে থেকে ভোট করতে পারবেন না জনপ্রতিনিধিরা। পদত্যাগ করে ভোটে অংশ নিতে পারবেন।”

সংসদ নির্বাচনে অংশ নিতে স্থানীয় সরকারের অনেক জনপ্রতিনিধি পদত্যাগপত্র দিলেও তা গ্রহণ না করায় তারা ভোট করতে পারেনি।

পদত্যাগপত্র গ্রহণের বিষয়টি স্থানীয় সরকার বিভাগের এখতিয়ার উল্লেখ করেই ইসি সচিব বলেন, “আমি মনে করি, যেদিন তিনি পদত্যাগ করবেন, ওই দিন থেকেই তা গ্রহণ হবে।”

ইসির অতিরিক্ত সচিব মোখেলেসুর রহমান, উপজেলা পরিষদ আইনের ৮(২) ধারা অনুযায়ী স্থানীয় সরকার কর্তৃপক্ষের প্রতিনিধি থাকলে তারা উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান পদে যোগ্য হবেন না।

এ বিষয়ে শিগগির মাঠ পর্যায়ে নির্দেশনা পাঠানো হবে বলে জানান ইসির যুগ্মসচিব ফরহাদ খান।

Related Posts
আ স ম ফিরোজের নির্বাচনে আর বাধা নেই
সোনালী ব্যাংক থেকে জাতীয় সংসদের প্রধান হুইপ আ স ম ফিরোজের নেওয়া ঋণের সুদ মওকুফ ও নবমবারের মত ঋণ পুনঃতফসিলের সিদ্ধান্ত স্থগিত করে হাই কোর্টের দেওয়া আদেশ স্থগিত করেছে সুপ্রিম ...
READ MORE
আইন সভার সদস্য হিসেবে দায়িত্ব পালনের শপথ নিলেন একাদশ সংসদের সাংসদরা
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত সাংসদরা আইন মেনে ব্যক্তিস্বার্থের ঊর্ধ্বে থেকে দেশের আইনসভার সদস্য হিসেবে দায়িত্ব পালনের শপথ নিয়েছেন । বৃহস্পতিবার বেলা ১১টার পর জাতীয় সংসদের শপথ কক্ষে এই শপথ অনুষ্ঠান ...
READ MORE
সৈয়দপুরে খাদ্য সহায়তা প্রদান করলেন নীলফামারী পুলিশ সুপার
নীলফামারীর পুলিশ সুপার মোখলেছুর রহমান (বিপিএম,পিপিএম)  সোমবার রাতে সৈয়দপুর উপজেলার খাতা মধুপুর ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ডের বাড়ীতে বাড়ীতে গিয়ে করোনায় কর্মহীন মানুষের মাঝে খাদ্য সহায়তা প্রদান করেন। এসময় তিনি সবাইকে ঘরে থাকা ...
READ MORE
সারা দেশে ৩ হাজার ৫৬ মনোনয়ন জমা
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারা দেশে ৩০০ আসনে ৩ হাজার ৫৬ জন প্রার্থী তাদের মনোনয়ন জমা দিয়েছেন। সে হিসেবে প্রতি আসনে এবার গড়ে ১০ জন প্রার্থী নির্বাচনী লড়াইয়ে সামিল হচ্ছেন।  ৩০ ...
READ MORE
আওয়ামী লীগের ২১তম জাতীয় কাউন্সিল উদ্বোধন করলেন শেখ হাসিনা।।ত্যাগিদের মুল্যায়ন করা হবে
ত্যাগিদের মুল্যায়ন করে কেন্দ্রীয় কমিটিতে অন্তর্ভুক্ত করার ইঙ্গিত দিয়ে বাংলাদেশ আওয়ামী লীগের ২১তম জাতীয় কাউন্সিলের উদ্বোধন ঘোষনা করেন দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভাপতি রাষ্ট্র নায়ক,প্রধান মন্ত্রী,শেখ হাসিনা । নিজের স্বার্থের কথা ...
READ MORE
বানিজ্যমন্ত্রী টিপু মুন্সি করোনায় আক্রান্ত।
করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আব্দুল লতিফ বকসি বুধবার সাংবাদিকদের এই খবর নিশ্চিত করেন। তিনি বলেন, “করোনাভাইরাসের লক্ষণ দেখা দেওয়ার পর টেস্ট করতে দিলে আজ সেই টেস্টের রিপোর্ট ...
READ MORE
বকেয়া বেতন-ভাতার দাবিতে বিক্ষোভ বাসে আগুন
বকেয়া বেতন-ভাতার দাবিতে রাজধানীর উত্তরায় আজও ঢাকা-ময়মনসিংহ সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন পোশাকশ্রমিকরা। সোমবার সকালে দ্বিতীয় দিনের মতো সড়কটি অবরোধ করেন শ্রমিকরা। এ সময় পুলিশ এসে তাদেরকে রাস্তা থেকে সরে যাওয়ার অনুরোধ ...
READ MORE
নীলফামারী ৪ আসনে ১২ প্রার্থীর মনোনয়ন দাখিল
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন নীলফামারী-৪ আসনে বুধবার ১২ জন প্রার্থী তাদের মনোনয়োনপত্র দাখিল করেছেন। জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, বিএনপি থেকে মনোনয়নপত্র জমা দিয়েছেন,অধ্যক্ষ আমজাদ ...
READ MORE
সৈয়দপুরে পৌর নির্বাচনের প্রাক্কালে আ’লীগ-জাপার সংর্ঘষের ঘটনায় দূ’টি মামলা দায়ের।
নীলফামারীর সৈয়দপুর পৌর নির্বাচন নিয়ে আ'লীগ ও জাপার সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনায় পাল্টাপাল্টি মামলা হয়েছে। ২২ ফেব্রুয়ারী সৈয়দপুর থানায় পৃথক পৃথকভাবে মামলা দু'টি দায়ের করা হয় । ইতোপূর্বে রবিবার আওয়ামীলীগ বিক্ষোভ মিছিল ...
READ MORE
জলবায়ু পরিবর্তনের কারনে প্রাকৃতিক দুর্যোগ ঝুকিতে বাংলাদেশ
জার্মান ভীত্তিক একটি বেসরকারী মানবিক সংস্হার গবেষনা মতে  প্রাকৃতিক  দুর্যোগের কারণে ঝুঁকির মধ্যে থাকা শীর্ষ ১৫টি দেশের তালিকা প্রকাশ করা হয়েছে। যার মধ্যে রয়েছে বাংলাদেশের নামও। অন্যদিকে প্রাকৃতিক দুর্যোগের সবচেয়ে ...
READ MORE
আ স ম ফিরোজের নির্বাচনে আর বাধা নেই
আইন সভার সদস্য হিসেবে দায়িত্ব পালনের শপথ নিলেন
সৈয়দপুরে খাদ্য সহায়তা প্রদান করলেন নীলফামারী পুলিশ সুপার
সারা দেশে ৩ হাজার ৫৬ মনোনয়ন জমা
আওয়ামী লীগের ২১তম জাতীয় কাউন্সিল উদ্বোধন করলেন শেখ
বানিজ্যমন্ত্রী টিপু মুন্সি করোনায় আক্রান্ত।
বকেয়া বেতন-ভাতার দাবিতে বিক্ষোভ বাসে আগুন
নীলফামারী ৪ আসনে ১২ প্রার্থীর মনোনয়ন দাখিল
সৈয়দপুরে পৌর নির্বাচনের প্রাক্কালে আ’লীগ-জাপার সংর্ঘষের ঘটনায় দূ’টি
জলবায়ু পরিবর্তনের কারনে প্রাকৃতিক দুর্যোগ ঝুকিতে বাংলাদেশ
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।