আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :

উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষনা

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষনা করেছে ইসি। ৫ ধাপে এ নির্বাচন শুরু হচ্ছে ১০ মার্চ থেকে । প্রথম ধাপে ভোট হবে ৮৭টি উপজেলা পরিষদের ।

সিইসি কে এম নূরুল হুদার সভাপতিত্বে রোববার নির্বাচন কমিশনের সভা শেষে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন আয়োজনের বিস্তারিত তথ্য সাংবাদিকদের জানান ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।

দেশের ৪৯২টি উপজেলার মধ্যে অন্তত ৪৮০টিতে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান নির্বাচনে এ ভোট হবে।

ইসি সচিব বলেন, কমিশন সভায় এবার পাঁচ ধাপে ভোট করার সিদ্ধান্ত হয়েছে। এর মধ্যে ১০ মার্চ প্রথম ধাপে রংপুর, ময়মনসিংহ, সিলেট ও রজশাহী বিভাগের ৮৭ উপজেলায় ভোট হবে।

প্রথম ধাপে মনোনয়নপত্র জমার শেষ সময় ১১ ফেব্রুয়ারি, মনোনয়নপত্র বাছাই হবে ১২ ফেব্রুয়ারি, প্রত্যাহারের শেষ সময় ১৬ ফেব্রুয়ারি।

মার্চ মাসেই পরবর্তী চারটি ধাপের ভোটগ্রহণ হবে। দ্বিতীয় ধাপে ১৮ মার্চ, তৃতীয় ধাপে ২৪ মার্চ, চতুর্থ ধাপে ৩১ মার্চ  হবে ভোট। পঞ্চম ও শেষ ধাপের ভোট হবে ১৮ জুন।

উপজেলা পরিষদ নির্বাচনে অতিরিক্ত জেলা প্রশাসক (দেশের অর্ধেক উপজেলায়) এবং জেলা নির্বাচন কর্মকর্তা (অর্ধেক উপজেলায়) রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে।

একাদশ সংসদ নির্বাচনে অংশ নিয়ে ‘ভোট ডাকাতি’র অভিযোগ তোলার পর উপজেলা নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছে বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট।

ইসি সচিব হেলালুদ্দীন স্থানীয় সরকারের দলীয় প্রতীকের এ নির্বাচনে সব দলকে ভোটে অংশ নেওয়ার আহ্বান জানিয়েছেন।

ইসির যুগ্মসচিব ফরহাদ আহাম্মদ খান সাংবাদিকদের জানান, যেসব জেলায় এডিসি (জেনারেল) রিটার্নিং কর্মকর্তা থাকবেন সেখানে উপজেলা নির্বাহী কর্মকর্তা হবে সহকারী রিটার্নিং কর্মকর্তা।

যেখানে জেলা নির্বাচন কর্মকর্তা হবেন রিটার্নিং কর্মকর্তা, সেখানে উপজেলা নির্বাচন কর্মকর্তা হবেন সহকারী রিটার্নিং কর্মকর্তা।

সদর উপজেলায় দুজন করে সহকারী রিটার্নিং কর্মকর্তা নিয়োগের সিদ্ধান্ত হয়েছে। এক্ষেত্রে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা নির্বাচন কর্মকর্তা দায়িত্ব পাবেন।

সর্বশেষ ২০১৪ সালের মার্চ-মে মাসে ছয় ধাপে উপজেলা নির্বাচন হয়েছিল। ১৯৮৫ সালে উপজেলা পরিষদ চালু হওয়ার পর ১৯৯০ ও ২০০৯ সালে একদিনেই ভোট হয়েছিল।

আইনে মেয়াদ শেষের পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে ভোট করার বাধ্যবাধকতা রয়েছে।

এবার উপজেলা ভোটেও ব্যবহার হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন। জেলার সদর উপজেলায় পুরোপুরি ইভিএম ব্যবহার করা হবে।

ভোট করতে ছাড়তে হবে পদ

উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হতে হলে স্থানীয় সরকার প্রতিনিধিদের পদ ছাড়তে হবে বলে জানিয়েছেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।

সেক্ষেত্রে উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, ইউপি চেয়ারম্যান ও সদস্য কিংবা পৌরসভার মেয়র ও কাউন্সিলররা কেউ এবারের উপজেলা নির্বাচনে অংশ নিতে চাইলে পদ ছাড়তে হচ্ছে।

হেলালুদ্দীন বলেন, “উপজেলা নির্বাচনে অংশ নিতে স্বপদে থেকে ভোট করতে পারবেন না জনপ্রতিনিধিরা। পদত্যাগ করে ভোটে অংশ নিতে পারবেন।”

সংসদ নির্বাচনে অংশ নিতে স্থানীয় সরকারের অনেক জনপ্রতিনিধি পদত্যাগপত্র দিলেও তা গ্রহণ না করায় তারা ভোট করতে পারেনি।

পদত্যাগপত্র গ্রহণের বিষয়টি স্থানীয় সরকার বিভাগের এখতিয়ার উল্লেখ করেই ইসি সচিব বলেন, “আমি মনে করি, যেদিন তিনি পদত্যাগ করবেন, ওই দিন থেকেই তা গ্রহণ হবে।”

ইসির অতিরিক্ত সচিব মোখেলেসুর রহমান, উপজেলা পরিষদ আইনের ৮(২) ধারা অনুযায়ী স্থানীয় সরকার কর্তৃপক্ষের প্রতিনিধি থাকলে তারা উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান পদে যোগ্য হবেন না।

এ বিষয়ে শিগগির মাঠ পর্যায়ে নির্দেশনা পাঠানো হবে বলে জানান ইসির যুগ্মসচিব ফরহাদ খান।

Related Posts
করোনা ভাইরাস আক্রান্ত এলাকা লকডাউনের নির্দেশ প্রধানমন্ত্রীর
দেশের যেসব এলাকায় করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে সেসব ও পার্শ্ববর্তী এলাকা সম্পূর্ণ লকডাউন করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার গণভবনে মন্ত্রিসভার বৈঠকে তিনি এ নির্দেশনা দেন। বিষয়টি নিশ্চিত করে ...
READ MORE
সাংবাদিককে খামোশ বলায় দুঃখ প্রকাশ করলেন কামাল হোসেন
সাংবাদিককে ‘খামোশ’ বলে ধমক দিয়ে সমালোচনার মুখে পড়া কামাল হোসেন তার বক্তব্যের জন্য দুঃখ প্রকাশ করেছেন। শনিবার এক বিবৃতিতে তিনি বলেন, “আমার বক্তব্য কোনোভাবে কাউকে আহত বা বিব্রত করে থাকে, তাহলে ...
READ MORE
ঢাকায় পুলিশের গাড়িতে চড়ে লাফিয়ে ভাংচুর করা যুবক ছাত্র দলের কর্মী । পুলিশ তাকে আটক করেছে
ঢাকায় গত বুধবার বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিএনপির নেতা-কর্মীদের সঙ্গে সংঘর্ষের সময় হেলমেট পরে পুলিশের গাড়ির ওপর উঠে লাফিয়ে ভাঙচুর করেন এক যুবক। গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতেও ছড়িয়ে পড়ে ...
READ MORE
জেএসসিতে জিপিএ-৫ পেয়েছে ৬৮,০৯৫ জন
এবছর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। এতে পাস করেছে ৮৫.২৮ শতাংশ শিক্ষার্থী। এবং জিপিএ-৫ পেয়েছে ৬৮ হাজার ৯৫ জন শিক্ষার্থী।সোমবার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এ ফলাফলের ...
READ MORE
আজ শুভ বড় দিন
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রচার-প্রচারনার মধ্যেই বিশ্বের অন্যান্য স্থানের মতো বাংলাদেশেও খ্রিস্ট ধর্মের অনুসারীরা নানা আয়োজনে উদযাপন করছে যিশু খ্রিস্টের জন্মতিথি বড়দিন । এ উপলক্ষে গির্জাগুলো সাজানো হয়েছে মনোরম সাজে। ক্রিসমাস ...
READ MORE
নতুন মন্ত্রীপরিষদ নিয়ে জাতীয় স্মৃতিসৌধ ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হয়ে টানা তৃতীয় মেয়াদে সরকার গঠনের পর নতুন মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে নিয়ে সাভারে জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি এবং ধানমণ্ডিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর ...
READ MORE
দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই।
বাংলাদেশ আওয়ামী লীগের অন্যতম নেত্রী,প্রধান মন্ত্রী শেখ হাসিনার অত্যান্ত আস্থাভাজন,দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে ইতিহাসের পাতায় ঠাঁই করে নেওয়া সাহারা খাতুন আর নেই। থাইল্যান্ডের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার রাতে তার ...
READ MORE
সিলেটের সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান আর নেই।
করোনাভাইরাসে আক্রান্ত সিলেট সিটি করপোরেশনের সাবেক মেয়র আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য বদর উদ্দিন আহমদ কামরান মারা গেছেন।ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন।  ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সোমবার ...
READ MORE
মজুরুী না বাড়িয়ে আরও ২০ টাকা কম দেওয়ার প্রতিবাদে মানববন্ধন
মুক্ত সংবাদ : নীলফামারীর সৈয়দপুরে ট্রাঙ্ক-ড্রাম-বালতি মালিক কর্তৃক শ্রমিকদের মজুরী না বড়িয়ে উল্টো আরো ২০ টাকা মজুরী কম দেওয়ার প্রতিবাদে শ্রমিকরা মানববন্ধন কর্মসূচী পালন করেছে। ৭ নভেম্বর দুপুরে শহরের শহীদ ডাঃ ...
READ MORE
দেশে আরো দুই জন করোনা ভাইরাসে আক্রান্ত
দেশে আরো দুই জনের মধ্যে নভেল করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ায় আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৫৬ জন। স্বাস্থ্য অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) শাখার পরিচালক হাবিবুর রহমান মঙ্গলবার এক অনলাইন ব্রিফিংয়ে দেশে ...
READ MORE
করোনা ভাইরাস আক্রান্ত এলাকা লকডাউনের নির্দেশ প্রধানমন্ত্রীর
সাংবাদিককে খামোশ বলায় দুঃখ প্রকাশ করলেন কামাল হোসেন
ঢাকায় পুলিশের গাড়িতে চড়ে লাফিয়ে ভাংচুর করা যুবক
জেএসসিতে জিপিএ-৫ পেয়েছে ৬৮,০৯৫ জন
আজ শুভ বড় দিন
নতুন মন্ত্রীপরিষদ নিয়ে জাতীয় স্মৃতিসৌধ ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে
দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই।
সিলেটের সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান আর
মজুরুী না বাড়িয়ে আরও ২০ টাকা কম দেওয়ার
দেশে আরো দুই জন করোনা ভাইরাসে আক্রান্ত
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।