আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী অনন্য সংগঠক। «» আ’লীগ থেকে বহিষ্কৃত হেলেনা জাহাঙ্গীর গ্রেফতার। «» সৈয়দপুরে আ’লীগ সভাপতি মোখছেদুল মোমিনের ফ্রি অক্সিজেন সেবা ব্যাপক সাড়া ফেলেছে। «» সৈয়দপুরে দন্ডের টাকা পরিশোধ না করে পুলিশ কর্মকতাকে মারধরের ঘটনায় মামলা দায়ের। «» সৈয়দপুরে পুলিশ কর্মকতাকে পেটালেন ভূমি দস্যুর ছেলে বখাটে আতিফ। «» ব্যাটারী চালিত রিক্সা ও ভ্যান বন্ধের সিন্ধান্ত-স্বরাষ্ট্রমন্ত্রী। । «» দেশে কোন ভূমিহীন ও গৃহহীন পরিবার থাকবেনা-প্রধানমন্ত্রী শেখ হাসিনা। «» প্রবীন রাজনীতিক শমসের আলী বসুনিয়া আর নেই। «» সৈয়দপুরে চোরাই মটরসাইকেল উদ্ধার,২ জন আটক। «» সৈয়দপুর ফাইলেরিয়া হাসপাতাল পরিচালনায় কমিটি গঠন ও সংবাদ সম্মেলন।

আরও নতুন ৩ টি ব্যাংকের অনুমোদন

নতুন সরকারের শুরুতেই অনুমোদন পেল তিনটি ব্যাংক, এ নিয়ে বাংলাদেশে ব্যাংকের সংখ্যা ৬২তে উন্নীত হতে যাচ্ছে।

এগুলো হচ্ছে বেঙ্গল ব্যাংক, পিপলস ব্যাংক ও সিটিজেন ব্যাংক। তিনটি ব্যাংকের উদ্যোক্তাদের সঙ্গে ক্ষমতাসীন আওয়ামী লীগের সংশ্লিষ্টতা রয়েছে।

বেঙ্গল ব্যাংকের উদ্যোক্তা বেঙ্গল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ। আওয়ামী লীগের সংসদ সদস্য মোর্শেদ আলম এই গ্রুপের চেয়ারম্যান এবং প্রস্তাবিত ব্যাংকটির চেয়ারম্যান হলেন তার ছোট ভাই জসীম উদ্দিন।

আইনমন্ত্রী আনিসুল হকের মা জাহানারা হকের নাম সিটিজেন ব্যাংকের চেয়ারম্যান হিসেবে প্রস্তাব করা হয়েছে। পিপলস ব্যাংকটির আবেদনে প্রস্তাবিত চেয়ারম্যান ছিলেন যুক্তরাষ্ট্র প্রবাসী আওয়ামী লীগ নেতা এম এ কাশেম।

রোববার রাতে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় নতুন তিনটি ব্যাংকটির কার্যক্রম শুরুর চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আবু ফরাহ মো. নাসের  সাংবাদিকদের বলেন, “বোর্ডসভায় সর্বসম্মতিক্রমে তিনটি ব্যাংক অনুমোদন দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

“তবে তাদের পেইড আপ ক্যাপিটাল (পরিশোধিত মূলধন) ৫০০ কোটি টাকা হতে হবে। এটিসহ প্রয়োজনীয় আরও শর্ত পূরণের পর তাদের লাইসেন্স দেওয়া হবে।”

আওয়ামী লীগ নেতৃত্বাধীন গত সরকারের শেষ দিকে এই তিনটিসহ চারটি বাণিজ্যিক ব্যাংকের আবেদন জমা পড়েছিল কেন্দ্রীয় ব্যাংকে।

তবে বাংলাদেশ পুলিশ কল্যাণ ট্রাস্ট (বিপিডব্লিউটি) এর উদ্যোগে প্রতিষ্ঠিত কমিউনিটি ব্যাংক শুধু অনুমোদন পেয়েছিল।

গত বছর অর্থ মন্ত্রণালয়ের কাছ থেকে চাপ আসা সত্ত্বেও বাকি তিনটি ব্যাংকের লাইসেন্স দেওয়ার প্রস্তাবটি স্থগিত রেখেছিল বাংলাদেশ ব্যাংক।

তখন অনুমোদন না দেওয়ার বিষয়ে বলা হয়েছিল, বেঙ্গল ব্যাংকের আবেদনে যে পরিচালকদের নাম প্রস্তাব করা হয়েছিল, তাদের মধ্যে তিনজনের বিরুদ্ধে করসংক্রান্ত মামলা রয়েছে। পিপলস ব্যাংকের কাশেমের যুক্তরাষ্ট্রের যাবতীয় সম্পদের হিসাব যথাযথ মনে হয়নি কেন্দ্রীয় ব্যাংকের কাছে। আর সিটিজেন ব্যাংকের প্রয়োজনীয় কাগজ না থাকার কথা জানানো হয়েছিল।

বাংলাদেশে সরকারি ও বেসরকারি বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংক মিলিয়ে এতদিন ৫৯টি ছিল, নতুন তিনটি যোগ হলে এই সংখ্যা ৬২টি হবে।

আওয়ামী লীগ সরকারের তার আগের মেয়াদে ২০১২ সালে নয়টি বেসরকারি ব্যাংকের লাইসেন্স দেওয়া হয়। রাজনৈতিক বিবেচনায় ওই ব্যাংকগুলোর অনুমোদন দেওয়া নিয়ে সে সময় সমালোচনা হয়েছিল।

ঋণ কেলেঙ্কারির কয়েকটি বড় ঘটনায় গত কয়েক বছর ধরেই দেশের ব্যাংক খাত আলোচনায় রয়েছে। সর্বশেষ অনুমোদন পাওয়া কয়েকটি ব্যাংকও অনিয়ম আর তারল্য সঙ্কটে ধুকছে।

গত জুন পর্যন্ত তথ্য অনুযায়ী, বাংলাদেশে ব্যাংক খাতের মোট খেলাপি ঋণের পরিমাণ ছিল ১ লাখ ৪০ হাজার কোটি টাকার (রাইটঅফসহ) মতো, যা মোট বিতরণ করা ঋণের ১৫ শতাংশ।

এই বিপুল পরিমাণ খেলাপি ঋণ নিয়ে দেশে অর্থনীতিবিদদের যেমন উদ্বেগ আছে, তেমনি প্রশ্নের মুখে পড়তে হচ্ছে সরকারকে।

অর্থনীতিবিদ এবং ব্যাংকাররা নতুন ব্যাংকের বিষয়ে বরাবরই বিরোধিতা করে বলছেন, বাংলাদেশে ব্যাংকের সংখ্যা অনেক বেশি হয়ে গেছে। বর্তমান অবস্থায় দেশে আর ব্যাংকের প্রয়োজন নেই।

তারা বলছেন, সরকারি-বেসরকারি কয়েকটি ব্যাংকের অবস্থা এমনিতেই খারাপ। এ পরিস্থিতিতে নতুন ব্যাংকের অনুমোদন দেওয়া কোনোভাবেই উচিৎ হবে না।

কিন্তু তৎকালীন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতসহ সরকারের শীর্ষ পর্যায় থেকে ক্রমাগত চাপ ছিল নতুন ব্যাংক অনুমোদন দেওয়ায়।

যদিও গত সেপ্টেম্বরেই মুহিত বলেছিলেন, “দেশের ব্যাংক খাত খুব বেশি বড় হয়ে গেছে। তাই এ খাত সংকোচনের দরকার হতে পারে।”

Related Posts
ক্ষমতাধর নারীর তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থানের উন্নতি
বিশ্বের ক্ষমতাধর নারীর তালিকায় শেখ হাসিনার অবস্থানের আরও উন্নতি ঘটেছে। যুক্তরাষ্ট্রের অর্থ-বাণিজ্য বিষয়ক সাময়িকী ফোর্বস ২০১৮ সালের ক্ষমতাধর নারীদের যে তালিকা করেছে, তাতে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে ২৬তম স্থানে রাখা হয়েছে। ফোর্বস’র গত বছরের ...
READ MORE
কাল ও পরশু ২ দিন বিএনপি’র’ মনোনয়ন ফরম বিক্রয়
মুক্ত ভাষা ১১ নভেম্বর :  দুপুরে জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচনে অংশ নেওয়ার ঘোষণা দেওয়ার পর বিএনপির মনোনয়ন ফরম বিক্রির তথ্য তুলে ধরে বিকালে জরুরি সংবাদ সম্মেলন করেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব ...
READ MORE
রেলসহ সকল প্রকার গনপরিবহন বন্ধের ঘোষনা
আজ (মঙ্গলবার) সকাল থেকে গোটা দেশের সকল রুটে লোকাল,মেইল ও কম্পিউটার ট্রৈন বন্ধ ঘোষনা করা হয়েছে।বিকেল থেকে যাত্রীবাহি নৌযান বন্ধ থাকবে। ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সকল ধরনের ট্রেনসহ ...
READ MORE
জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হলেন জিএম কাদের
নাটক যেন জাতীয় পার্টির পিছ ছাড়ছেই না।  এবার হঠাৎ মধ্যরাতে সাংবাদিকদের ডেকে ছোট ভাই জিএম কাদেরকে জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ঘোষণা করেছেন হুসেইন মোহাম্মদ এরশাদ। শনিবার রাত ১১টার দিকে ঢাকার বারিধারায় ...
READ MORE
আপিল শুনানির ২য় দিনে ৭৮ টি মনোনয়নপত্র বৈধ ৭ টি স্হগিত
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের দাখিল করা মনোনয়ন পত্রের মধ্যে রিটার্নিং কর্মকর্তার বাছাইয়ে যাদের বাতিল হয়েছিল, তাদের আপিল শুনানির দ্বিতীয় দিনে আরও ৭৮জন প্রার্থিতা ফিরে পেয়েছেন। আপিলে বৈধ হওয়ার কারনে আগামী ...
READ MORE
চলতি মাসের শেষে উপজেলা নির্বাচনের তফসিল
জাতীয় সংসদ নির্বাচনের বিশাল কর্মযজ্ঞ শেষ করেই এবার প্রায় ৫০০ উপজেলায় নির্বাচন আয়োজন করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। চলতি মাসের শেষে বা   আগামী ফেব্রুয়ারি মাসের প্রথমদিকে এ নির্বাচনের তফসিল ঘোষণা ...
READ MORE
করোনায় মৃত্যু ৭ জন।।নতুন করে আক্রান্ত ২০৯ জন
মহামারী করোনা ভাইরাসে গত ২৪ ঘন্টায আরো  ৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃত্যুর সংখ্যা দাড়ালো ৪৬ জন। এ দিকে দেশে নতুন করে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়েছে ২০৯ ...
READ MORE
পুজিবাজারে রেকর্ড পরিমান লেনদেন
মুক্ত ভাষা,১৪ নভেম্বর :  বেড়েছে লেনদেন বাংলাদেশের পুঁজিবাজারে।সপ্তাহের চতুর্থ দিন বুধবার প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৬৩১ কোটি ৬১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।এই অংক এক মাসের মধ্যে সর্বোচ্চ। ...
READ MORE
কারাদন্ড প্রাপ্ত বিএনপি নেতা রফিকুল ইসলাম মিয়া গ্রেফতার
আজ মঙ্গলবার দুর্নীতি দমন কমিশনের মামলায় কারাদণ্ডের পর বিএনপির স্থায়ী কমিটির সদস্য রফিকুল ইসলাম মিয়াকে গ্রেপ্তার করেছে পুলিশ। আজ  দুপুরে ঢাকার আদালত রায় দেওয়ার সময় উপস্থিত ছিলেন না সাবেক এই মন্ত্রী; ...
READ MORE
নির্বাচনে আ’লীগের পক্ষে গুরুত্বপুর্ন দায়িত্ব পালন করবেন চার নেতা
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে  সংসদ সদস্য হয়েও মনোনয়ন না পাওয়া চার নেতাকে নির্বাচনের ‘বিশেষ দায়িত্ব’ দিয়েছে আওয়ামী লীগ।  তারা হলেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক ও আবদুর রহমান, ...
READ MORE
ক্ষমতাধর নারীর তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থানের উন্নতি
কাল ও পরশু ২ দিন বিএনপি’র’ মনোনয়ন ফরম
রেলসহ সকল প্রকার গনপরিবহন বন্ধের ঘোষনা
জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হলেন জিএম কাদের
আপিল শুনানির ২য় দিনে ৭৮ টি মনোনয়নপত্র বৈধ
চলতি মাসের শেষে উপজেলা নির্বাচনের তফসিল
করোনায় মৃত্যু ৭ জন।।নতুন করে আক্রান্ত ২০৯ জন
পুজিবাজারে রেকর্ড পরিমান লেনদেন
কারাদন্ড প্রাপ্ত বিএনপি নেতা রফিকুল ইসলাম মিয়া গ্রেফতার
নির্বাচনে আ’লীগের পক্ষে গুরুত্বপুর্ন দায়িত্ব পালন করবেন চার
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।