আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :

আরও নতুন ৩ টি ব্যাংকের অনুমোদন

নতুন সরকারের শুরুতেই অনুমোদন পেল তিনটি ব্যাংক, এ নিয়ে বাংলাদেশে ব্যাংকের সংখ্যা ৬২তে উন্নীত হতে যাচ্ছে।

এগুলো হচ্ছে বেঙ্গল ব্যাংক, পিপলস ব্যাংক ও সিটিজেন ব্যাংক। তিনটি ব্যাংকের উদ্যোক্তাদের সঙ্গে ক্ষমতাসীন আওয়ামী লীগের সংশ্লিষ্টতা রয়েছে।

বেঙ্গল ব্যাংকের উদ্যোক্তা বেঙ্গল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ। আওয়ামী লীগের সংসদ সদস্য মোর্শেদ আলম এই গ্রুপের চেয়ারম্যান এবং প্রস্তাবিত ব্যাংকটির চেয়ারম্যান হলেন তার ছোট ভাই জসীম উদ্দিন।

আইনমন্ত্রী আনিসুল হকের মা জাহানারা হকের নাম সিটিজেন ব্যাংকের চেয়ারম্যান হিসেবে প্রস্তাব করা হয়েছে। পিপলস ব্যাংকটির আবেদনে প্রস্তাবিত চেয়ারম্যান ছিলেন যুক্তরাষ্ট্র প্রবাসী আওয়ামী লীগ নেতা এম এ কাশেম।

রোববার রাতে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় নতুন তিনটি ব্যাংকটির কার্যক্রম শুরুর চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আবু ফরাহ মো. নাসের  সাংবাদিকদের বলেন, “বোর্ডসভায় সর্বসম্মতিক্রমে তিনটি ব্যাংক অনুমোদন দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

“তবে তাদের পেইড আপ ক্যাপিটাল (পরিশোধিত মূলধন) ৫০০ কোটি টাকা হতে হবে। এটিসহ প্রয়োজনীয় আরও শর্ত পূরণের পর তাদের লাইসেন্স দেওয়া হবে।”

আওয়ামী লীগ নেতৃত্বাধীন গত সরকারের শেষ দিকে এই তিনটিসহ চারটি বাণিজ্যিক ব্যাংকের আবেদন জমা পড়েছিল কেন্দ্রীয় ব্যাংকে।

তবে বাংলাদেশ পুলিশ কল্যাণ ট্রাস্ট (বিপিডব্লিউটি) এর উদ্যোগে প্রতিষ্ঠিত কমিউনিটি ব্যাংক শুধু অনুমোদন পেয়েছিল।

গত বছর অর্থ মন্ত্রণালয়ের কাছ থেকে চাপ আসা সত্ত্বেও বাকি তিনটি ব্যাংকের লাইসেন্স দেওয়ার প্রস্তাবটি স্থগিত রেখেছিল বাংলাদেশ ব্যাংক।

তখন অনুমোদন না দেওয়ার বিষয়ে বলা হয়েছিল, বেঙ্গল ব্যাংকের আবেদনে যে পরিচালকদের নাম প্রস্তাব করা হয়েছিল, তাদের মধ্যে তিনজনের বিরুদ্ধে করসংক্রান্ত মামলা রয়েছে। পিপলস ব্যাংকের কাশেমের যুক্তরাষ্ট্রের যাবতীয় সম্পদের হিসাব যথাযথ মনে হয়নি কেন্দ্রীয় ব্যাংকের কাছে। আর সিটিজেন ব্যাংকের প্রয়োজনীয় কাগজ না থাকার কথা জানানো হয়েছিল।

বাংলাদেশে সরকারি ও বেসরকারি বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংক মিলিয়ে এতদিন ৫৯টি ছিল, নতুন তিনটি যোগ হলে এই সংখ্যা ৬২টি হবে।

আওয়ামী লীগ সরকারের তার আগের মেয়াদে ২০১২ সালে নয়টি বেসরকারি ব্যাংকের লাইসেন্স দেওয়া হয়। রাজনৈতিক বিবেচনায় ওই ব্যাংকগুলোর অনুমোদন দেওয়া নিয়ে সে সময় সমালোচনা হয়েছিল।

ঋণ কেলেঙ্কারির কয়েকটি বড় ঘটনায় গত কয়েক বছর ধরেই দেশের ব্যাংক খাত আলোচনায় রয়েছে। সর্বশেষ অনুমোদন পাওয়া কয়েকটি ব্যাংকও অনিয়ম আর তারল্য সঙ্কটে ধুকছে।

গত জুন পর্যন্ত তথ্য অনুযায়ী, বাংলাদেশে ব্যাংক খাতের মোট খেলাপি ঋণের পরিমাণ ছিল ১ লাখ ৪০ হাজার কোটি টাকার (রাইটঅফসহ) মতো, যা মোট বিতরণ করা ঋণের ১৫ শতাংশ।

এই বিপুল পরিমাণ খেলাপি ঋণ নিয়ে দেশে অর্থনীতিবিদদের যেমন উদ্বেগ আছে, তেমনি প্রশ্নের মুখে পড়তে হচ্ছে সরকারকে।

অর্থনীতিবিদ এবং ব্যাংকাররা নতুন ব্যাংকের বিষয়ে বরাবরই বিরোধিতা করে বলছেন, বাংলাদেশে ব্যাংকের সংখ্যা অনেক বেশি হয়ে গেছে। বর্তমান অবস্থায় দেশে আর ব্যাংকের প্রয়োজন নেই।

তারা বলছেন, সরকারি-বেসরকারি কয়েকটি ব্যাংকের অবস্থা এমনিতেই খারাপ। এ পরিস্থিতিতে নতুন ব্যাংকের অনুমোদন দেওয়া কোনোভাবেই উচিৎ হবে না।

কিন্তু তৎকালীন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতসহ সরকারের শীর্ষ পর্যায় থেকে ক্রমাগত চাপ ছিল নতুন ব্যাংক অনুমোদন দেওয়ায়।

যদিও গত সেপ্টেম্বরেই মুহিত বলেছিলেন, “দেশের ব্যাংক খাত খুব বেশি বড় হয়ে গেছে। তাই এ খাত সংকোচনের দরকার হতে পারে।”

Related Posts
আ’লীগের চেয়ারম্যান পদে ৮৭ প্রার্থীর নাম ঘোষনা
আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে দলের ৮৭ প্রার্থীর নাম ঘোষনা করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। শনিবার ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এই ...
READ MORE
বিদায় ২০১৮ স্বাগত ২০১৯
বিদায় ২০১৮,স্বাগত ২০১৯। আতশবাজির ঝলকানি, আলোর খেলা আর নানা রঙে, নানা সাজে আনন্দোৎসবের মধ্য দিয়ে বিশ্বজুড়ে ২০১৮ সালকে বিদায় জানিয়ে নতুন বছর ২০১৯ কে স্বাগত জানিয়েছে মানুষ। সময়ের ব্যবধানের কারণে বিশ্বের ...
READ MORE
আওয়ামীলীগের ৩০০ আসনে সম্ভাব্য প্রার্থী তালিকা
মুক্ত ভাষা ১১ নভেম্বর : গোয়েন্দা  সংস্থাগুলোর পৃথক রিপোর্ট বিচার-বিশ্লষণপূর্বক আওয়ামী লীগের হাইকমান্ড ৩০০ আসনে একটি সম্ভাব্য তালিকা তৈরি করে রেখেছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট একটি সূত্র। সূত্র মতে, নির্বাচনকে সামনে ...
READ MORE
শপথ নিলেন ঠাকুরগাঁও-৩ আসনের বিএনপি’র সাংসদ জাহিদুর রহমান
অবশেষে শপথ নিলেন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঠাকুরগাঁও-৩ আসন হতে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচিত বিএনপি'র জাহিদুর রহমান বৃহঃস্পতিবার জাতীয় সংসদ ভবনে স্পিকার শিরীন শারমিন চৌধুরী তাকে শপথ বাক্য পাঠ ...
READ MORE
আজ বিকাল ৫টা থেকে রবিবার বিকাল ৫টা পর্যন্ত মোবাইল ব্যাংকিং বন্ধ
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে "শুক্রবার বিকাল ৫টা থেকে ভোটগ্রহণ শেষ না হওয়া পর্যন্ত মোবাইল ব্যাংকিং বন্ধ রাখার ঘোষণা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার সন্ধ্যায় দেশের সব মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস ...
READ MORE
পুলিশের গাড়িতে আগুন দেয়া যুবক ছাত্রদলের কর্মী
 মুক্ত ভাষা,১৫ নভেম্বর।। বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সংঘর্ষ চলাকালে যে যুবককে দেশলাই দিয়ে পুলিশের গাড়িতে আগুন ধরিয়ে দিতে দেখা যায় তাকে শনাক্ত করা হয়েছেে। বৃহস্পতিবার পুলিশের মতিঝিল বিভাগের সহকারী কমিশনার মিশু বিশ্বাস ...
READ MORE
নির্বাচন পেছানো বিষয়ে সিদ্ধান্ত আজ
মুক্ত ভাষা, ১২ নভেম্বর : আজ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তারিখ পেছানো হবে কি-না সে বিষয়ে সিদ্ধান্ত  হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। গতকাল রোববার (১১ ...
READ MORE
দেশে আজ করোনায় আরো ১৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত রেকর্ড ২০২৯ জন।
দেশে গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাস সংক্রমনে ১৫ জনের মৃত্যু হয়েছে।এ নিয়ে মৃত্যুর সংখ্যা ৫৫৯ জন। নতুন করে করোনা ভাইরাস আক্রান্ত সনাক্ত হয়েছে রেকর্ড ২০২৯ জন। এযাবত করোনায় আক্রান্ত হয়েছেন ...
READ MORE
প্রধানমন্ত্রীর নিকট চিকিৎসার জন্য অনুদান পেলেন আহমেদ শরীফ
এক সময়ের দোর্দন্ড প্রভাবশালী অভিনেতা,বিএনপিপন্থী সাংস্কৃতিক সংগঠন জাসাসের সাবেক সভাপতি আহমেদ শরীফ চিকিৎসার জন্য প্রধানমন্ত্রীর নিকট অনুদান গ্রহন করেছেন। নিজের ও স্ত্রীর চিকিৎসার জন্য প্রধানমন্ত্রীর কাছ থেকে তিনি ৩৫ লাখ ...
READ MORE
উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষনা
পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষনা করেছে ইসি। ৫ ধাপে এ নির্বাচন শুরু হচ্ছে ১০ মার্চ থেকে । প্রথম ধাপে ভোট হবে ৮৭টি উপজেলা পরিষদের । সিইসি কে এম নূরুল হুদার সভাপতিত্বে ...
READ MORE
আ’লীগের চেয়ারম্যান পদে ৮৭ প্রার্থীর নাম ঘোষনা
বিদায় ২০১৮ স্বাগত ২০১৯
আওয়ামীলীগের ৩০০ আসনে সম্ভাব্য প্রার্থী তালিকা
শপথ নিলেন ঠাকুরগাঁও-৩ আসনের বিএনপি’র সাংসদ জাহিদুর রহমান
আজ বিকাল ৫টা থেকে রবিবার বিকাল ৫টা পর্যন্ত
পুলিশের গাড়িতে আগুন দেয়া যুবক ছাত্রদলের কর্মী
নির্বাচন পেছানো বিষয়ে সিদ্ধান্ত আজ
দেশে আজ করোনায় আরো ১৫ জনের মৃত্যু, নতুন
প্রধানমন্ত্রীর নিকট চিকিৎসার জন্য অনুদান পেলেন আহমেদ শরীফ
উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষনা
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।