আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» সৈয়দপুরে বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব বখতিয়ার কবীর আর নেই। «» সৈয়দপুরের সাবেক কমিশনার আফসার আলী ওরফে থোপসা চৌধুরী আর নেই। «» আজ ভয়াল ২১ আগষ্ট। «» সৈয়দপুরে ইউনিয়ন ছাত্রলীগের উদ্যেগে বৃক্ষরোপন ও খাদ্য বিতরন কর্মসুচী পালন। «» সৈয়দপুরের মোক্তাদির আলম আরাফাতের পিএইচডি ডিগ্রী অর্জন। «» সৈয়দপুরে দৈনিক মুক্তভাষা’র উদ্যেগে শোক দিবস পালন। «» সৈয়দপুরে বীর মুক্তিযোদ্ধা আব্দুল সামাদ আর নেই। «» সৈয়দপুরে ভূমি দস্যু কতৃক মারপিটের শিকার আব্দুল হামিদের অবস্থা আশংকাজনক। «» শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী অনন্য সংগঠক। «» আ’লীগ থেকে বহিষ্কৃত হেলেনা জাহাঙ্গীর গ্রেফতার।

পুরান ঢাকায় ভয়াবহ অগ্নিকান্ডে ৭০ জনের মৃত্যু

 ভয়াবহ আগুনে পুড়ে অন্তত ৭০ জনের মর্মান্তিক মুত্য হয়েছে,আহত হয়েছে আরো বহু সংখ্যক মানুষ। রাজধানীর পুরান ঢাকার চকবাজারে চার তলা একটি বাড়িসহ কয়েকটি ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে  এ ঘটনা ঘটে ।স্হানীয়রা জানায় মৃত্যু’র সংখ্যা আরো বাড়তে পারে ।

বুধবার রাত সাড়ে ১০টার দিকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হওয়ার নয় ঘণ্টা পরও তা পুরোপুরি নেভানো সম্ভব হয়নি। অগ্নি নির্বাপক বাহিনীর ৩৭টি ইউনিট আগুন নেভাতে কাজ করছে। সকালে হেলিকপ্টারে করে উপর থেকে পানি ছিটানোর পর আগুন আর দেখা যাচ্ছে না।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) এ কে এম শাকিল নেওয়াজ ঘটনাস্থলে সাংবাদিকদের বলেন, আগুন নিয়ন্ত্রণে আনা গেলেও ভেতরে এখনও জ্বলছে। রাসায়নিকসহ বিভিন্ন দাহ্য পদার্থ থাকায় আগুন পুরো নেভাতে অনেক সময় লাগবে।

চুড়িহাট্টা শাহী মসজিদের পেছনের ওই ভবনগুলোতে অগ্নিকাণ্ডে বহু মানুষ আহত হয়েছেন। ভোরের দিকেও দগ্ধ অবস্থায় লোকজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যেতে দেখা যায়।

ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমেদ বলেন, উদ্ধারকাজ পুরোপুরি শেষ হওয়ার পর হতাহতের সঠিক তথ্য জানা যাবে।

রাত সাড়ে ৩টায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে হাফিজ নামে একজন তার তিন স্বজনকে খুঁজে বেড়াচ্ছিলেন।

তিনি বলেন, “আমার ভাগ্নি, ভাগ্নির জামাই ও তাদের দুই মেয়ে ওই পথ দিয়ে যাচ্ছিল। ওদের বড় ছেলেটাকে খুঁজে পেয়েছি। বাচ্চাটার একপাশ পুড়ে গেছে। বাকি তিনজনকে এখনও খুঁজে পাইনি। সব মেডিকেলে খুঁজতেছি, কোথাও পাচ্ছি না।”

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে অন্তত ৪০ জন ভর্তি হয়েছেন। এর মধ্যে অগ্নিদগ্ধ ৯ জন রয়েছেন বার্ন ইউনিটে। সেখানে থাকা সোহাগ নামে এক যুবকের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসকরা।

স্থানীয়রা জানায়, চুড়িহাট্টা মসজিদের পাশে প্রয়াত ওয়াহিদ চেয়ারম্যানের চার তলা ভবনটিতে প্রথমে আগুন লাগে। তারপর তা পাশের রাজমনি নামে একটি রেস্তোরাঁ এবং সরু রাস্তার উল্টো দিকের তিনটি ভবনে ছড়ায়।

যে ভবনে প্রথম আগুন লাগে, তার নিচতলায় একটি দোকান রয়েছে, দোতলায় রয়েছে বিভিন্ন প্রসাধন-প্লাস্টিক সামগ্রীর গুদাম। উপরের দুটি তলায় রয়েছে বাসা।

ছবি: রয়টার্স

প্রত্যক্ষদর্শী কয়েকজন জানান, আগুন লাগার পরপরই চার তলা ভবনটির সামনে থাকা বিদ্যুতের ট্রান্সফর্মার বিস্ফোরণ ঘটে; ওই সময় রাস্তায় থাকা কয়েকটি গাড়িতেও আগুন ধরে যায়।

পুরান ঢাকার ওই সংকীর্ণ সড়কে রাত সাড়ে ১০টায় অগ্নিকাণ্ড শুরুর সময়ও ছিল যানবাহন আর মানুষের ভিড়। তাছাড়া মসজিদের সামনে ফুটপাতের উপর দোকান, আনাস হোটেলের সামনে একটি ফলের দোকান এবং আরও কয়েকটি ভাসমান দোকান ছিল।

মসজিদের উত্তর পাশে, সামনে, দক্ষিণপাশের রাস্তায় ছিল গাড়ি আর চলতি পথের যাত্রীদের ভিড়।

কীভাবে এই আগুন লাগল, সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি। এজন্য একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানান ফায়ার সার্ভিসের মহাপরিচালক।

আনাস হোটেলের কর্মচারী সাইদুর রহমান ঘটনার সময় একটি বিস্ফোরণের শব্দ শোনার কথা বলেছেন।

তিনি সাংবাদিকদের বলেন, ওই বিস্ফোরণের পরপরই বিদ্যুৎ চলে যায়। পরে মোবাইল ফোনের বাতি জ্বালিয়ে তিনি কোনোক্রমে হোটেল থেকে বের হন।

হায়দার বক্স লেনের বাসিন্দা বাশার সাংবাদিকদের  বলেন, ঘটনার সময় তিনি খানিকটা দূরে দাঁড়িয়ে ছিলেন। বিস্ফোরণের শব্দের সময় তিনি একটি প্রাইভেটকারকে ছিটকে উপরের দিকে উঠে যেতে দেখেন।

তিনি বলেন, ওই সময় রাজমনি হোটেলের সামনের রাস্তায় কয়েকটি গ্যাস সিলিন্ডার রাখা ছিল। ট্রান্সফর্মার বিস্ফোরণের পর ওই গ্যাস সিলিন্ডারেও আগুন লাগে। পরে ভবনে ও রাস্তায় ছড়িয়ে পড়ে।

আরেকজন প্রত্যক্ষদর্শী বলেন, আগুন লাগা চারতলা ভবনের দক্ষিণের ভবন কাটারা সেন্টারে বিয়ের অনুষ্ঠান চলছিল। এ কারণেও ওই রাস্তায় গাড়ি ও মানুষের ভিড় বেশি ছিল।

তিনি বলেন, বিস্ফোরণের পর সবাই দিগ্বদিক ছুটোছুটি শুরু করে। এর মধ্যে আগুনে দগ্ধ হয়ে অনেকে রাস্তাতেই মারা যায়।

শরিফ নামে একজন ক্ষোভের সঙ্গে বলেন, “আগুন যেভাবেই লাগুক, দোতলার গুদামে দাহ্য পদার্থ থাকায় রাস্তার দুই দিকের ভবনে তা ছড়িয়েছে।”

অগ্নিনির্বাপক বাহিনীর কর্মকর্তারা জানিয়েছেন, আগুনে মোট পাঁচটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

বাহিনীর মহাপরিচালক আলী আহম্মেদ বলেন, সরু ওই সড়কে ভবনগুলো ঘেঁষাঘেষি করে তৈরি করায় আগুন নেভানোর কাজ করতে বেগ পোহাতে হয় অগ্নিনির্বাপক বাহিনীর কর্মীদের। পাশাপাশি ওই এলাকার দোকান ও গুদামগুলোতে দাহ্য পদার্থ থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ে।

নয় বছর আগে পুরান ঢাকার নিমতলীতেও অগ্নিকাণ্ডে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিল রাসায়নিকের গুদামের কারণে। তাতে শতাধিক মানুষ নিহত হয়েছিলেন।

Related Posts
সংসদ নির্বাচন করতে হলে পদত্যাগ করতে হবে উপজেলা চেয়ারম্যান ও মেয়রদের
স্থানীয় সরকার প্রতিষ্ঠানের জনপ্রতিনিধিরা স্বপদে থেকে সংসদ নির্বাচনে অংশ নিতে পারছেন না। প্রার্থী হতে হলে তাদের ওই পদ থেকে পদত্যাগ করতে হবে। শনিবার নির্বাচন কমিশনের সভায় বিষয়টির আইনি পর্যালোচনায় এ সিদ্ধান্ত ...
READ MORE
ঢাকায় পুলিশের গাড়িতে চড়ে লাফিয়ে ভাংচুর করা যুবক ছাত্র দলের কর্মী । পুলিশ তাকে আটক করেছে
ঢাকায় গত বুধবার বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিএনপির নেতা-কর্মীদের সঙ্গে সংঘর্ষের সময় হেলমেট পরে পুলিশের গাড়ির ওপর উঠে লাফিয়ে ভাঙচুর করেন এক যুবক। গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতেও ছড়িয়ে পড়ে ...
READ MORE
শোক দিবসে জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন।
জাতীয় শোক দিবসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়েছে আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন। শনিবার সকালে ধানমণ্ডিতে জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দেওয়ার মধ্য দিয়ে শুরু হয় ...
READ MORE
সংসদ সদস্যগনের শপথের বৈধতা চ্যালেন্স করে দায়ের করা রিট খারিজ
দশম জাতীয় সংসদের মেয়াদ শেষ হওয়ার আগে একাদশ জাতীয় সংসদে নির্বাচিতদের শপথ নেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট আবেদন হাই কোর্টে খারিজ হয়ে গেছে। বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি ...
READ MORE
দেশে করোনায় আরো ১ জনের মৃত্যু।। নতুন করে সনাক্ত ৭৮৬ জন
দেশে করোনা ভাইরাস সংক্রমনে গত ২৪ ঘন্টায আরো ১ জনের মৃত্যু হয়েছে। করোনা আক্রান্ত হয়ে দেশে এযাবত মোট মৃত্যুর সংখ্যা দাড়ালো ১৮৩ জন। এ দিকে দেশে নতুন করে গত ২৪ ঘন্টায় ...
READ MORE
লক্ষ মানুষের প্রান কেড়ে নিল ঘাতক করোনা
নভেল করোনাভাইরাসের মানবদেহে সংক্রমণ ঘটেছিল গত বছরের ডিসেম্বরে, তার এক মাসের মধ্যে এই বছরের শুরুতে ১১ জানুয়ারি তা ঘটিয়েছিল প্রথম মৃত্যু; আর তার ঠিক তিন মাসে মৃতের সংখ্যা লক্ষ ছাড়াল। নতুন ...
READ MORE
আজ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস
আজ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। উনিশশত একাত্তর সালের ২৫ মার্চ কালো রাতে পাকিস্তানি হানাদার বাহিনী বাঙ্গালীদের উপর অতর্কিত হামলা চালালে ২৬ মার্চ প্রথম প্রহরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঢাকায় ...
READ MORE
রিটানিং কর্মকর্তাদের নিয়ে অন্য কোন মন্ত্রনালয় সভা করতে পারবে না-ইসি
নির্বাচন কমিশন ছাড়া অন্য কোনো মন্ত্রণালয়  রিটার্নিং কর্মকর্তাদের ডেকে নিয়ে সভা বা আলোচনা করতে পারবে না এ সংক্রান্ত নির্দেশনা সব বিভাগে পাঠানো হচ্ছে। বিএনপির অভিযোগ পাওয়ার পর মঙ্গলবার সন্ধ্যায় প্রধান নির্বাচন ...
READ MORE
করোনা মোকাবেলায় আজ থেকে নারায়নগঞ্জ জেলা সম্পুর্ন লকডাউন
কোভিড-১৯ রোগী বাড়তে থাকায় পুরো নারায়ণগঞ্জ জেলাজুড়ে ‘সম্পূর্ণ লকডাউন’ ঘোষণা করা হয়েছে। অর্থাৎ এই জেলা থেকে কেউ এখন আর বের হতে পারবেন না, কেউ যেতেও পারবেন না। জেলার বাসিন্দাদের থাকতে হবে ...
READ MORE
করোনা ভাইরাস ১৫ জেলায়, ৪টি ‘ক্লাস্টার’
নভেল করোনাভাইরাস এখন দেশের ১৫ জেলায় বিস্তৃত হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এছাড়া রাজধানীসহ নারায়ণগঞ্জ, মাদারীপুর ও গাইবান্ধা জেলাতে ‘ক্লাস্টার’ (একই এলাকায় কম দূরত্বে একাধিক আক্রান্ত) ব্যক্তি পাওয়ার তথ্য দিয়েছেন অধিদপ্তরের ...
READ MORE
সংসদ নির্বাচন করতে হলে পদত্যাগ করতে হবে উপজেলা
ঢাকায় পুলিশের গাড়িতে চড়ে লাফিয়ে ভাংচুর করা যুবক
শোক দিবসে জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন।
সংসদ সদস্যগনের শপথের বৈধতা চ্যালেন্স করে দায়ের করা
দেশে করোনায় আরো ১ জনের মৃত্যু।। নতুন করে
লক্ষ মানুষের প্রান কেড়ে নিল ঘাতক করোনা
আজ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস
রিটানিং কর্মকর্তাদের নিয়ে অন্য কোন মন্ত্রনালয় সভা করতে
করোনা মোকাবেলায় আজ থেকে নারায়নগঞ্জ জেলা সম্পুর্ন লকডাউন
করোনা ভাইরাস ১৫ জেলায়, ৪টি ‘ক্লাস্টার’
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।