আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :

পুরান ঢাকায় ভয়াবহ অগ্নিকান্ডে ৭০ জনের মৃত্যু

 ভয়াবহ আগুনে পুড়ে অন্তত ৭০ জনের মর্মান্তিক মুত্য হয়েছে,আহত হয়েছে আরো বহু সংখ্যক মানুষ। রাজধানীর পুরান ঢাকার চকবাজারে চার তলা একটি বাড়িসহ কয়েকটি ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে  এ ঘটনা ঘটে ।স্হানীয়রা জানায় মৃত্যু’র সংখ্যা আরো বাড়তে পারে ।

বুধবার রাত সাড়ে ১০টার দিকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হওয়ার নয় ঘণ্টা পরও তা পুরোপুরি নেভানো সম্ভব হয়নি। অগ্নি নির্বাপক বাহিনীর ৩৭টি ইউনিট আগুন নেভাতে কাজ করছে। সকালে হেলিকপ্টারে করে উপর থেকে পানি ছিটানোর পর আগুন আর দেখা যাচ্ছে না।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) এ কে এম শাকিল নেওয়াজ ঘটনাস্থলে সাংবাদিকদের বলেন, আগুন নিয়ন্ত্রণে আনা গেলেও ভেতরে এখনও জ্বলছে। রাসায়নিকসহ বিভিন্ন দাহ্য পদার্থ থাকায় আগুন পুরো নেভাতে অনেক সময় লাগবে।

চুড়িহাট্টা শাহী মসজিদের পেছনের ওই ভবনগুলোতে অগ্নিকাণ্ডে বহু মানুষ আহত হয়েছেন। ভোরের দিকেও দগ্ধ অবস্থায় লোকজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যেতে দেখা যায়।

ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমেদ বলেন, উদ্ধারকাজ পুরোপুরি শেষ হওয়ার পর হতাহতের সঠিক তথ্য জানা যাবে।

রাত সাড়ে ৩টায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে হাফিজ নামে একজন তার তিন স্বজনকে খুঁজে বেড়াচ্ছিলেন।

তিনি বলেন, “আমার ভাগ্নি, ভাগ্নির জামাই ও তাদের দুই মেয়ে ওই পথ দিয়ে যাচ্ছিল। ওদের বড় ছেলেটাকে খুঁজে পেয়েছি। বাচ্চাটার একপাশ পুড়ে গেছে। বাকি তিনজনকে এখনও খুঁজে পাইনি। সব মেডিকেলে খুঁজতেছি, কোথাও পাচ্ছি না।”

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে অন্তত ৪০ জন ভর্তি হয়েছেন। এর মধ্যে অগ্নিদগ্ধ ৯ জন রয়েছেন বার্ন ইউনিটে। সেখানে থাকা সোহাগ নামে এক যুবকের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসকরা।

স্থানীয়রা জানায়, চুড়িহাট্টা মসজিদের পাশে প্রয়াত ওয়াহিদ চেয়ারম্যানের চার তলা ভবনটিতে প্রথমে আগুন লাগে। তারপর তা পাশের রাজমনি নামে একটি রেস্তোরাঁ এবং সরু রাস্তার উল্টো দিকের তিনটি ভবনে ছড়ায়।

যে ভবনে প্রথম আগুন লাগে, তার নিচতলায় একটি দোকান রয়েছে, দোতলায় রয়েছে বিভিন্ন প্রসাধন-প্লাস্টিক সামগ্রীর গুদাম। উপরের দুটি তলায় রয়েছে বাসা।

ছবি: রয়টার্স

প্রত্যক্ষদর্শী কয়েকজন জানান, আগুন লাগার পরপরই চার তলা ভবনটির সামনে থাকা বিদ্যুতের ট্রান্সফর্মার বিস্ফোরণ ঘটে; ওই সময় রাস্তায় থাকা কয়েকটি গাড়িতেও আগুন ধরে যায়।

পুরান ঢাকার ওই সংকীর্ণ সড়কে রাত সাড়ে ১০টায় অগ্নিকাণ্ড শুরুর সময়ও ছিল যানবাহন আর মানুষের ভিড়। তাছাড়া মসজিদের সামনে ফুটপাতের উপর দোকান, আনাস হোটেলের সামনে একটি ফলের দোকান এবং আরও কয়েকটি ভাসমান দোকান ছিল।

মসজিদের উত্তর পাশে, সামনে, দক্ষিণপাশের রাস্তায় ছিল গাড়ি আর চলতি পথের যাত্রীদের ভিড়।

কীভাবে এই আগুন লাগল, সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি। এজন্য একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানান ফায়ার সার্ভিসের মহাপরিচালক।

আনাস হোটেলের কর্মচারী সাইদুর রহমান ঘটনার সময় একটি বিস্ফোরণের শব্দ শোনার কথা বলেছেন।

তিনি সাংবাদিকদের বলেন, ওই বিস্ফোরণের পরপরই বিদ্যুৎ চলে যায়। পরে মোবাইল ফোনের বাতি জ্বালিয়ে তিনি কোনোক্রমে হোটেল থেকে বের হন।

হায়দার বক্স লেনের বাসিন্দা বাশার সাংবাদিকদের  বলেন, ঘটনার সময় তিনি খানিকটা দূরে দাঁড়িয়ে ছিলেন। বিস্ফোরণের শব্দের সময় তিনি একটি প্রাইভেটকারকে ছিটকে উপরের দিকে উঠে যেতে দেখেন।

তিনি বলেন, ওই সময় রাজমনি হোটেলের সামনের রাস্তায় কয়েকটি গ্যাস সিলিন্ডার রাখা ছিল। ট্রান্সফর্মার বিস্ফোরণের পর ওই গ্যাস সিলিন্ডারেও আগুন লাগে। পরে ভবনে ও রাস্তায় ছড়িয়ে পড়ে।

আরেকজন প্রত্যক্ষদর্শী বলেন, আগুন লাগা চারতলা ভবনের দক্ষিণের ভবন কাটারা সেন্টারে বিয়ের অনুষ্ঠান চলছিল। এ কারণেও ওই রাস্তায় গাড়ি ও মানুষের ভিড় বেশি ছিল।

তিনি বলেন, বিস্ফোরণের পর সবাই দিগ্বদিক ছুটোছুটি শুরু করে। এর মধ্যে আগুনে দগ্ধ হয়ে অনেকে রাস্তাতেই মারা যায়।

শরিফ নামে একজন ক্ষোভের সঙ্গে বলেন, “আগুন যেভাবেই লাগুক, দোতলার গুদামে দাহ্য পদার্থ থাকায় রাস্তার দুই দিকের ভবনে তা ছড়িয়েছে।”

অগ্নিনির্বাপক বাহিনীর কর্মকর্তারা জানিয়েছেন, আগুনে মোট পাঁচটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

বাহিনীর মহাপরিচালক আলী আহম্মেদ বলেন, সরু ওই সড়কে ভবনগুলো ঘেঁষাঘেষি করে তৈরি করায় আগুন নেভানোর কাজ করতে বেগ পোহাতে হয় অগ্নিনির্বাপক বাহিনীর কর্মীদের। পাশাপাশি ওই এলাকার দোকান ও গুদামগুলোতে দাহ্য পদার্থ থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ে।

নয় বছর আগে পুরান ঢাকার নিমতলীতেও অগ্নিকাণ্ডে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিল রাসায়নিকের গুদামের কারণে। তাতে শতাধিক মানুষ নিহত হয়েছিলেন।

Related Posts
প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক হতে নারীদের স্নাতক পাশ বাধ্যতামুলক
প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা পেশায় নারীদের স্নাতক পাশ  বাধ্যতামুলক করা হয়েছে। পুরুষদের পাশাপাশি এখন থেকে নারী প্রার্থীদেরও শিক্ষাগত যোগ্যতা স্নাতক হতে হবে। এমন বিধান রেখে আগের বিধিমালা সংশোধন করে প্রাথমিক ও গণশিক্ষা ...
READ MORE
যুবলীগের কাউন্সিলে শেখ ফজলে শামস পরশ চেয়ারম্যান মাইনুল হোসেন নিখিল সম্পাদক
বাংলাদেশ আওয়ামী যুব লীগের কংগ্রেসে এবার চেয়ারম্যান পদে যুগোপযোগী সিদ্ধান্ত গ্রহন করেছে কাউন্সিলররা। যার হাত দিয়ে গড়ে উঠেছিল যুবলীগ, ইমেজ সঙ্কটে পড়ে উত্তরনের জন্য সেই শেখ ফজলুল হক মনির ছেলেকেই ...
READ MORE
দেশে আজ করোনায় মৃত্যু ৩৫,নতুন করে সনাক্ত আরো ২৬৩৫ জন।
বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে (কভিড-১৯) আক্রান্ত হয়ে আরো ৩৫ জন প্রাণ হারিয়েছেন। এ নিয়ে ভাইরাসটিতে এখন পর্যন্ত মোট ৮৪৬ জনের মৃত্যু ঘটল। মৃতদের ২৩ জন পুরুষ এবং বাকি ৭ ...
READ MORE
এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম।
আজ ঐতিহাসিক সাতই মার্চ। শোষণমুক্তির মন্ত্রে উজ্জীবিত বাঙালির স্বাধীনতার ডাক এসেছিল ১৯৭১ সালের এই দিনে। বঙ্গবন্ধুর ডাকে অসহযোগ আন্দোলনে স্থবির ছিল ঢাকা। এদিনের কর্মসূচি ঘিরে শুরু থেকেই গুঞ্জন ছড়িয়ে পড়ে- বঙ্গবন্ধু ...
READ MORE
করোনায় আরো মৃত্যু ২২,আক্রান্ত নতুন ২৩৮১জন
দেশে গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাস সংক্রমনে আরও ২২ জনের মৃত্যু হয়েছে।এ নিয়ে মৃত্যুর সংখ্যা ৬৭২ জন। নতুন করে করোনা ভাইরাস আক্রান্ত সনাক্ত হয়েছে ২৩৮১  জন। এ যাবত করোনায় আক্রান্ত ...
READ MORE
একাদশ সংসদ নির্বাচনে পর্যবেক্ষক ২৬ হাজার
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেশের অন্তত ৬০টি সংস্থার ২৬ হাজার প্রতিনিধিকে ভোটের দিন পর্যবেক্ষণের সুযোগ দিচ্ছে নির্বাচন কমিশন। ইসির জনসংযোগ পরিচালক যুগ্মসচিব এস এম আসাদুজ্জামান শনিবার দেশি-বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের ...
READ MORE
আপিল শুনানীর প্রথম দিনে ৮০ টি মনোনয়ন পত্র গৃহিত ৭৬ টি বাতিল ও ৪ টি স্হগিত
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে রির্টানিং কর্মকর্তার বাছাইয়ে যাদের মনোনয়নপত্র বাতিল হয়েছিল, তাদের প্রথম ১৬০ জনের আপিল শুনানি করে ৮০ জনের প্রার্থিতা ফিরিয়ে দিয়েছে নির্বাচন কমিশন। এই সিদ্ধান্তের ফলে আগামী ...
READ MORE
স্বাধীনতা ও জাতীয় দিবসেে শহীদদের ফুলেল শ্রদ্ধা
 আজ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। ১৯৭১ সালের এ দিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে পাকিস্তানি দখলদার বাহিনীর দমন অভিযানের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল বাঙালি জাতি। স্বাধীনতার ৪৮তম বার্ষিকীতে ...
READ MORE
বেইলি রোডের বাসায় আশরাফের মরদেহ নেতা-কর্মীদের ফুলেল শ্রদ্ধা
 শেষ বারেরমত বেইলী রোডের বাসায় সৈয়দ আশরাফুল ইসলামের মরদেহ নিয়ে আসা হয় ।সেখানে কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন তার রাজনৈতিক সহযোদ্ধা, সহকর্মী এবং ভক্ত-অনুরাগীরা। ব্যাংককের একটি হাসপাতালে মারা যাওয়া আশরাফের মরদেহ ...
READ MORE
করোনায় আরো একজনের মৃত্যু।।নতুন আক্রান্ত ১৮ জন
দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরো একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃত্যুর সংখ্যা ৯।    নতুন করে আক্রান্ত হয়েছেন ১৮ জন। মোট আক্রন্ত ৮৮ জন। সুস্হ্য হয়ে বাড়ী ফিরেছেন ৫৫ ...
READ MORE
প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক হতে নারীদের স্নাতক পাশ বাধ্যতামুলক
যুবলীগের কাউন্সিলে শেখ ফজলে শামস পরশ চেয়ারম্যান মাইনুল
দেশে আজ করোনায় মৃত্যু ৩৫,নতুন করে সনাক্ত আরো
এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম।
করোনায় আরো মৃত্যু ২২,আক্রান্ত নতুন ২৩৮১জন
একাদশ সংসদ নির্বাচনে পর্যবেক্ষক ২৬ হাজার
আপিল শুনানীর প্রথম দিনে ৮০ টি মনোনয়ন পত্র
স্বাধীনতা ও জাতীয় দিবসেে শহীদদের ফুলেল শ্রদ্ধা
বেইলি রোডের বাসায় আশরাফের মরদেহ নেতা-কর্মীদের ফুলেল শ্রদ্ধা
করোনায় আরো একজনের মৃত্যু।।নতুন আক্রান্ত ১৮ জন
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।