আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» স্বেচ্ছাসেবক লীগ সভাপতি নির্মল গুহ আর নেই। «» সৈয়দপুর উপজেলা আ’লীগের “স্বপ্নের পদ্মা সেতু” উদ্বোধন ও প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বর্ধিত সভা অনুষ্ঠিত। «» ভারতে মহানবীর (সা:) অবমাননার প্রতিবাদে উত্তাল সৈয়দপুর, বিক্ষোভ মিছিল ও সমাবেশ। «» সৈয়দপুরে স্কুল শিক্ষককে ফাঁসাতে গিয়ে বোতলাগাড়ির মিলন এখন জেল হাজতে। «» সৈয়দপুর ফাইলেরিয়া হাসপাতাল পরিচালনায় নতুন কমিটি ঘোষনা। «» সৈয়দপুরে আ’লীগ সভাপতির নেতৃত্বে সাংবাদিক হককে গ্রেফতার ও বহিষ্কারের দাবীতে প্রতিবাদ মিছিল। «» সৈয়দপুরে সাংবাদিক মোতালেব প্রহৃতের ঘটনায় আ’লীগের প্রতিবাদ মিছিল। «» সৈয়দপুরে কামারপুকুর ইউনিয়ন আ’লীগের মহান স্বাধীনতা দিবস উদযাপন। «» সৈয়দপুরে আ’লীগের নব-নির্বাচিত কমিটি কতৃক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন। «» সৈয়দপুর থানার উপ-পরিদর্শক সাহিদুর রহমান বিশেষ পুরষ্কারে ভূষিত।

আজ ১ম ধাপের উপজেলা নির্বাচন।। অনিয়ম হলেই স্হগিত

 আজ বহুল প্রতিক্ষত ৫ম উপজেলা নির্বাচন । বিএনপি জোটের বর্জনের মধ্য দিয়ে উপজেলা নির্বাচনের প্রথম ধাপে আজ রোববার ৭৮টি উপজেলায় ভোট হচ্ছে। প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় এই নির্বাচনে ২৮ জন বিনা ভোটে নির্বাচিত হচ্ছেন।

রোববার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। এক কোটি ৪০ লাখেরও বেশি ভোটারের এই উপজেলাগুলোতে নির্বাচনের সব প্রস্তুতি এরইমধ্যে শেষ হয়েছে।

কোথাও কোনো অনিয়ম হলেই ভোট বন্ধ করে দেওয়া হবে বলে সতর্ক করেছে নির্বাচন কমিশন। রাজশাহীর দুর্গাপুর উপজেলায় নির্বাচনে নাশকতার পরিকল্পনায় জড়িত থাকায় ১১জনকে পাঁচ দিনের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

স্থানীয় সরকারের এ নির্বাচনে রাজনৈতিক প্রতিপক্ষ দলগুলো না এলেও ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারাই প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভোটার উপস্থিতিও বেশ হবে বলে আশা করছে নির্বাচন কমিশন।

ভোট সামনে রেখে শনিবার নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব মো. মোখলেছুর রহমান বলেন, “যদি কোথাও কোনো রকম কোনো অনিয়ম দেখা যায় তাহলে তাৎক্ষণিকভাবে সেই কেন্দ্রের নির্বাচন বন্ধ করে দেওয়া হবে। ইতোমধ্যে এ বিষয়ে কমিশন সংশ্লিষ্টদের কড়া নির্দেশ দেওয়া হয়েছে।”রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে তিনি বলেন, “উপজেলা নির্বাচন হচ্ছে একটি স্থানীয় নির্বাচন। প্রার্থীরা যথেষ্ট তৎপর থাকেন।

“তারা সেভাবে প্রচার-প্রচারণা চালিয়েছেন। আমরা মনে করি, উপজেলা নির্বাচনে উপস্থিতির হার অনেক বেশি হবে। এটা আমার ধারণা।”

এবার পাঁচ ধাপে দেশের ৪৯২টি উপজেলা পরিষদে ভোট হবে। গত ৩ ফেব্রুয়ারি প্রথম ধাপে ৮৭টি উপজেলায় নির্বাচনের তফসিল ঘোষণা করে কমিশন। তার মধ্যে আদালতের আদেশে তিনটি ও কমিশন তিনটি উপজেলার ভোট স্থগিত করে। এছাড়া তিনটি উপজেলার সব পদে একক প্রার্থী থাকায় সেখানে ভোটের প্রয়োজন পড়ছে না। ফলে রোববার ৭৮টি উপজেলায় ভোট হচ্ছে।

স্থানীয় সরকারের এ নির্বাচনে প্রভাব খাটানোর অভিযোগ ওঠার পর সম্প্রতি নয়জন সাংসদকে এলাকা ছাড়ার নির্দেশনা দিয়েছিল নির্বাচন কমিশন। তাতেও কাজ না হওয়ায় শুক্রবার তিন উপজেলার ভোট স্থগিত করা হয়।

এ বিষয়ে নির্বাচন কমিশন কর্মকর্তা মোখলেছুর রহমান বলেন, “কমিশন মনে করেছেন যে, এখানে সুষ্ঠুভাবে নির্বাচন এ পর্যায়ে সম্ভব নয়। পরবর্তীতে এ উপজেলার নির্বাচন অনুষ্ঠান করা হবে। কমিশন সন্তুষ্ট হয়েছেন যে, এই নির্বাচন বন্ধ করা প্রয়োজন।”

ভোট তথ্য

প্রথম ধাপের ৭৮ উপজেলায় মোট ভোটার সংখ্যা ১ কোটি ৪২ লাখ ৪৮ হাজার ৮৫০ জন। মোট ভোটকেন্দ্র ৫ হাজার ৮৪৭টি। চেয়ারম্যান পদে ২০৭ জন, ভাইস চেয়ারম্যান পদে ৩৮৬ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২৪৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

প্রথম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিতদের মধ্যে চেয়ারম্যান পদে ১৫ জন, ভাইস চেয়ারম্যান ছয়জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে সাতজন রয়েছেন।

নির্বাচনে শৃঙ্খলা রক্ষায় মাঠে নেমেছে পুলিশ, বিজিবি, র‌্যাব, আনসার-ভিডিপি, কোস্টগার্ড, আর্মড পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। ভোটের পরেও দুই দিন মাঠে থাকবে তারা।

নির্বাচন সুষ্ঠু-শান্তিপূর্ণ করতে রিটানিং ও সহকারী রিটানিং কর্মকর্তাদের কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। ভোটে অনিয়ম হলে সেই দায় তাদের নিতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে কমিশন।

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ভোট হবে ১৮ মার্চ, তৃতীয় ধাপে ২৪ মার্চ ও চতুর্থ ধাপে ৩১ মার্চ ভোট হবে। ঈদের পর জুনে পঞ্চম ধাপের ভোট হওয়ার কথা রয়েছে।

Related Posts
হাই কোটের রায়ে নির্বাচনে আটকে গেলেন খালেদা
হাই কোটের আদেশে দুর্নীতির দুই মামলায় দণ্ডিত সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার আপিল করে নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ আটকে গেছে । বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের ...
READ MORE
৪৭ জনের মন্ত্রীসভা শপথ সোমবার
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিপুল  বিজয়ের পর টানা তৃতীয়বার মত ক্ষমতায় এসে একঝাঁক নতুন মুখ নিয়ে নতুন সূচনা করতে যাচ্ছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিদায়ী সরকারে থাকা হেভিওয়েট মন্ত্রীদের ...
READ MORE
অসম্পুন্ন শুভ কাজগুলো এগিয়ে নিবেন নতুন আইজিপি প্রত্যাশা জাবেদ পাটোয়ারীর
গত দুই বছরে নেওয়া শুভ কাজগুলো পুলিশের নতুন মহাপরিদর্শক (আইজিপি) এগিয়ে নেবেন, এমন প্রত্যাশা সদ্য বিদায়ী আইজিপি মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর। মঙ্গলবার পুলিশ সদরদপ্তর থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে তিনি ...
READ MORE
দেশে আজ আরো ২২ জনের মৃত্যু,নতুন করে আক্রান্ত ১৫৪১ জন।
বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে (কভিড-১৯) আক্রান্ত হয়ে আরো ২২ জন প্রাণ হারালেন। এ নিয়ে ভাইরাসটিতে এখন পর্যন্ত মোট ৫৪৪ জনের মৃত্যু ঘটল। নতুন মৃতদের মধ‌্যে পুরুষ ২০ জন এবং ...
READ MORE
তফসিল পেছালে নির্বাচনে যাবে জাতীয় ঐক্যফ্রন্ট
মুক্ত ভাষা ১১ নভেম্বর :  বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের অধীনেই আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিচ্ছে জাতীয় ঐক্যফ্রন্ট। রোববার (১১ নভেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে নির্বাচনে অংশ ...
READ MORE
শোভন-রাব্বানী বাদ ছাত্রলীগের নেতৃত্বে এখন জয়-ভট্রাচার্য
কপাল পুড়ল শোভন ও রাব্বানীর । চাঁদাবাজির অভিযোগে সমালোচনার মুখে থাকা রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও গোলাম রাব্বানীকে ছাত্রলীগের নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। শনিবার গণভবনে শেখ হাসিনার সভাপতিত্বে আওয়ামী লীগের ...
READ MORE
মির্জা ফখরুলের গাড়িতে হামলা
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়িতে হামলা করেছে মনোনয়ন বঞ্চিত প্রার্থীদের সমর্থকরা। এসময় গাড়ির গ্লাস ভেঙে যায় এবং চালক হেলাল আহত হন। শনিবার রাতে রাজধানীর গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ের সামনে ...
READ MORE
নীলফামারী ৪ আসনে লাঙ্গলের চুড়ান্ত মনোনয়ন পেলেন শওকত চোধুরী
আসন্ন  জাতীয় সংসদ নির্বাচনে নীলফামারী-৪ আসনে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে আলহাজ্ব শওকত চৌধুরীকে ঘোষণা দিয়েছেন পার্টির চেয়ারম‌্যান হুসেইন মুহম্মদ এরশাদ। আজ সোমবার পাটির চেয়ারম‌্যান কর্তৃক স্বাক্ষরিত একটি চিঠি নীলফামারী জেলা প্রশাসক ...
READ MORE
সৈয়দপুরে দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের সংর্ঘষে নিহত ১,আহত ২ জন।
নীলফামারীর সৈয়দপুর পৌরসভা নির্বাচনে দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া ও সংর্ঘষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় ১ জন নিহত ও ২ জন আহত হয়েছেন। শহরের মুন্সিপাড়া ৫ নং ওয়ার্ডে ...
READ MORE
কারাদন্ড প্রাপ্ত বিএনপি নেতা রফিকুল ইসলাম মিয়া গ্রেফতার
আজ মঙ্গলবার দুর্নীতি দমন কমিশনের মামলায় কারাদণ্ডের পর বিএনপির স্থায়ী কমিটির সদস্য রফিকুল ইসলাম মিয়াকে গ্রেপ্তার করেছে পুলিশ। আজ  দুপুরে ঢাকার আদালত রায় দেওয়ার সময় উপস্থিত ছিলেন না সাবেক এই মন্ত্রী; ...
READ MORE
হাই কোটের রায়ে নির্বাচনে আটকে গেলেন খালেদা
৪৭ জনের মন্ত্রীসভা শপথ সোমবার
অসম্পুন্ন শুভ কাজগুলো এগিয়ে নিবেন নতুন আইজিপি প্রত্যাশা
দেশে আজ আরো ২২ জনের মৃত্যু,নতুন করে আক্রান্ত
তফসিল পেছালে নির্বাচনে যাবে জাতীয় ঐক্যফ্রন্ট
শোভন-রাব্বানী বাদ ছাত্রলীগের নেতৃত্বে এখন জয়-ভট্রাচার্য
মির্জা ফখরুলের গাড়িতে হামলা
নীলফামারী ৪ আসনে লাঙ্গলের চুড়ান্ত মনোনয়ন পেলেন শওকত
সৈয়দপুরে দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের সংর্ঘষে নিহত ১,আহত
কারাদন্ড প্রাপ্ত বিএনপি নেতা রফিকুল ইসলাম মিয়া গ্রেফতার
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।