আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» সৈয়দপুরে পৌর নির্বাচনের প্রাক্কালে আ’লীগ-জাপার সংর্ঘষের ঘটনায় দূ’টি মামলা দায়ের। «» আজ মহান একুশ।।আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। «» সৈয়দপুরে পৌর নির্বাচনের প্রাক্কালে জাপা-আ’লীগ সংর্ঘষ।। «» নীলফামারী জেলা আইনজীবি সমিতির নির্বাচনে মমতাজুল সভাপতি, আলফারুক সম্পাদক নির্বাচিত। «» ফয়েজ আহমেদ এর ছোট গল্প “আজব স্বপ্ন”। «» ফয়েজ আহমেদ এর ছোট গল্প “চুলকানী”। «» সৈয়দপুর পৌর নির্বাচন ২৮ ফেব্রুয়ারী,প্রজ্ঞাপন জারী। «» ফয়েজ আহমেদ এর ছোট গল্প “পল্টিবাজ”। «» সৈয়দপুরে উপজেলা আ’লীগ সভাপতিকে “মুক্তভাষার” পক্ষে ফুলেল শুভেচ্ছা প্রদান। «» সৈয়দপুর উপজেলা আ’লীগের সভাপতি হলেন মোখছেদুল মোমিন।

আজ ১ম ধাপের উপজেলা নির্বাচন।। অনিয়ম হলেই স্হগিত

 আজ বহুল প্রতিক্ষত ৫ম উপজেলা নির্বাচন । বিএনপি জোটের বর্জনের মধ্য দিয়ে উপজেলা নির্বাচনের প্রথম ধাপে আজ রোববার ৭৮টি উপজেলায় ভোট হচ্ছে। প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় এই নির্বাচনে ২৮ জন বিনা ভোটে নির্বাচিত হচ্ছেন।

রোববার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। এক কোটি ৪০ লাখেরও বেশি ভোটারের এই উপজেলাগুলোতে নির্বাচনের সব প্রস্তুতি এরইমধ্যে শেষ হয়েছে।

কোথাও কোনো অনিয়ম হলেই ভোট বন্ধ করে দেওয়া হবে বলে সতর্ক করেছে নির্বাচন কমিশন। রাজশাহীর দুর্গাপুর উপজেলায় নির্বাচনে নাশকতার পরিকল্পনায় জড়িত থাকায় ১১জনকে পাঁচ দিনের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

স্থানীয় সরকারের এ নির্বাচনে রাজনৈতিক প্রতিপক্ষ দলগুলো না এলেও ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারাই প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভোটার উপস্থিতিও বেশ হবে বলে আশা করছে নির্বাচন কমিশন।

ভোট সামনে রেখে শনিবার নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব মো. মোখলেছুর রহমান বলেন, “যদি কোথাও কোনো রকম কোনো অনিয়ম দেখা যায় তাহলে তাৎক্ষণিকভাবে সেই কেন্দ্রের নির্বাচন বন্ধ করে দেওয়া হবে। ইতোমধ্যে এ বিষয়ে কমিশন সংশ্লিষ্টদের কড়া নির্দেশ দেওয়া হয়েছে।”রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে তিনি বলেন, “উপজেলা নির্বাচন হচ্ছে একটি স্থানীয় নির্বাচন। প্রার্থীরা যথেষ্ট তৎপর থাকেন।

“তারা সেভাবে প্রচার-প্রচারণা চালিয়েছেন। আমরা মনে করি, উপজেলা নির্বাচনে উপস্থিতির হার অনেক বেশি হবে। এটা আমার ধারণা।”

এবার পাঁচ ধাপে দেশের ৪৯২টি উপজেলা পরিষদে ভোট হবে। গত ৩ ফেব্রুয়ারি প্রথম ধাপে ৮৭টি উপজেলায় নির্বাচনের তফসিল ঘোষণা করে কমিশন। তার মধ্যে আদালতের আদেশে তিনটি ও কমিশন তিনটি উপজেলার ভোট স্থগিত করে। এছাড়া তিনটি উপজেলার সব পদে একক প্রার্থী থাকায় সেখানে ভোটের প্রয়োজন পড়ছে না। ফলে রোববার ৭৮টি উপজেলায় ভোট হচ্ছে।

স্থানীয় সরকারের এ নির্বাচনে প্রভাব খাটানোর অভিযোগ ওঠার পর সম্প্রতি নয়জন সাংসদকে এলাকা ছাড়ার নির্দেশনা দিয়েছিল নির্বাচন কমিশন। তাতেও কাজ না হওয়ায় শুক্রবার তিন উপজেলার ভোট স্থগিত করা হয়।

এ বিষয়ে নির্বাচন কমিশন কর্মকর্তা মোখলেছুর রহমান বলেন, “কমিশন মনে করেছেন যে, এখানে সুষ্ঠুভাবে নির্বাচন এ পর্যায়ে সম্ভব নয়। পরবর্তীতে এ উপজেলার নির্বাচন অনুষ্ঠান করা হবে। কমিশন সন্তুষ্ট হয়েছেন যে, এই নির্বাচন বন্ধ করা প্রয়োজন।”

ভোট তথ্য

প্রথম ধাপের ৭৮ উপজেলায় মোট ভোটার সংখ্যা ১ কোটি ৪২ লাখ ৪৮ হাজার ৮৫০ জন। মোট ভোটকেন্দ্র ৫ হাজার ৮৪৭টি। চেয়ারম্যান পদে ২০৭ জন, ভাইস চেয়ারম্যান পদে ৩৮৬ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২৪৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

প্রথম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিতদের মধ্যে চেয়ারম্যান পদে ১৫ জন, ভাইস চেয়ারম্যান ছয়জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে সাতজন রয়েছেন।

নির্বাচনে শৃঙ্খলা রক্ষায় মাঠে নেমেছে পুলিশ, বিজিবি, র‌্যাব, আনসার-ভিডিপি, কোস্টগার্ড, আর্মড পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। ভোটের পরেও দুই দিন মাঠে থাকবে তারা।

নির্বাচন সুষ্ঠু-শান্তিপূর্ণ করতে রিটানিং ও সহকারী রিটানিং কর্মকর্তাদের কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। ভোটে অনিয়ম হলে সেই দায় তাদের নিতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে কমিশন।

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ভোট হবে ১৮ মার্চ, তৃতীয় ধাপে ২৪ মার্চ ও চতুর্থ ধাপে ৩১ মার্চ ভোট হবে। ঈদের পর জুনে পঞ্চম ধাপের ভোট হওয়ার কথা রয়েছে।

Related Posts
বগুড়া ৬ সংসদীয় আসন শুন্য ঘোষনা
বগুড়া ৬ সংসদীয় আসন শুন্য হচ্ছে। নির্দিষ্ট সময়ে সংসদ সদস্য হিসেবে শপথ না নেওয়ায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের ওই সংসদীয় আসন বগুড়া-৬ শুন্য ঘোষণা করা হয়েছে। বগুড়া-৬ আসনকে শুন্য ঘোষণা ...
READ MORE
মির্জা ফখরুলের গাড়িতে হামলা
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়িতে হামলা করেছে মনোনয়ন বঞ্চিত প্রার্থীদের সমর্থকরা। এসময় গাড়ির গ্লাস ভেঙে যায় এবং চালক হেলাল আহত হন। শনিবার রাতে রাজধানীর গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ের সামনে ...
READ MORE
করোনা মোকাবেলায় ৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষনা
নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে দেশে সম্ভাব্য অর্থনৈতিক ক্ষতি মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাঁচটি প্যাকেজের আওতায় মোট ৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন, যা জিডিপির ২.৫২ শতাংশ। বিশ্বজুড়ে এ ...
READ MORE
যারা নৌকা নিয়ে লড়বেন তাদের চুড়ান্ত চিঠি দেয়া হচ্ছে
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আ'লীগ ও জোট শরিকদের মধ্যে যারা নৌকা প্রতীক নিয়ে লড়বেন, তাদের চূড়ান্ত মনোনয়নের চিঠি দেওয়া হচ্ছে। শুক্রবার সকালে ঢাকার ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এই ...
READ MORE
আজ মহান বিজয় দিবস বাঙ্গালীর মুক্তির দিন
আজ মহান বিজয় দিবস। আমাদের মাঝে আবারও ফিরে এল বিজয়ের সেই মাহেন্দ্রক্ষণ; নয় মাসের রক্তক্ষয়ী সংগ্রামের মধ্য দিয়ে বাঙালির    মুক্তির দিন। দুই যুগের পাকিস্তানি শাসনের অবসান ঘটিয়ে ১৯৭১ সালের ১৬ ...
READ MORE
অসম্পুন্ন শুভ কাজগুলো এগিয়ে নিবেন নতুন আইজিপি প্রত্যাশা জাবেদ পাটোয়ারীর
গত দুই বছরে নেওয়া শুভ কাজগুলো পুলিশের নতুন মহাপরিদর্শক (আইজিপি) এগিয়ে নেবেন, এমন প্রত্যাশা সদ্য বিদায়ী আইজিপি মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর। মঙ্গলবার পুলিশ সদরদপ্তর থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে তিনি ...
READ MORE
সিলেটের সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান আর নেই।
করোনাভাইরাসে আক্রান্ত সিলেট সিটি করপোরেশনের সাবেক মেয়র আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য বদর উদ্দিন আহমদ কামরান মারা গেছেন।ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন।  ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সোমবার ...
READ MORE
নীলফামারী-৪ আসনে বেবি নাজনীনকে ধানের শীষ প্রদানের জন্য পত্র ইস্যু
নীলফামারী-৪ (সৈয়দপুর-কিশোরগঞ্জ) আসনে বিএনপির প্রার্থী মো. আমজাদ হোসেন সরকারের প্রার্থিতা স্থগিত করার পর সেখানে কণ্ঠশিল্পী বেবী নাজনীনকে চুড়ান্ত মনোনয়ন দিয়ে প্রতীক বরাদ্ধ করার জন্য রির্টানিং কর্মকর্তাকে পত্র দিয়েছে বিএনপি। বিএনপির ...
READ MORE
সিইসি’র’ আশ্বাসে ড: কামালের ভরসা সংশয়ে ফখরুল
 মুক্ত ভাষা,১৪ নভেম্বর :  সংসদ নির্বাচন একমাস পেছানোর দাবি নিয়ে ড. কামাল হোসেনের নেতৃত্বে জাতীয় ঐক্য ফ্রন্ট বুধবার নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে বৈঠক করে। দাবি পূরণে নির্বাচন কমিশনের আশ্বাসে জাতীয় ...
READ MORE
দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই।
বাংলাদেশ আওয়ামী লীগের অন্যতম নেত্রী,প্রধান মন্ত্রী শেখ হাসিনার অত্যান্ত আস্থাভাজন,দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে ইতিহাসের পাতায় ঠাঁই করে নেওয়া সাহারা খাতুন আর নেই। থাইল্যান্ডের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার রাতে তার ...
READ MORE
বগুড়া ৬ সংসদীয় আসন শুন্য ঘোষনা
মির্জা ফখরুলের গাড়িতে হামলা
করোনা মোকাবেলায় ৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা
যারা নৌকা নিয়ে লড়বেন তাদের চুড়ান্ত চিঠি দেয়া
আজ মহান বিজয় দিবস বাঙ্গালীর মুক্তির দিন
অসম্পুন্ন শুভ কাজগুলো এগিয়ে নিবেন নতুন আইজিপি প্রত্যাশা
সিলেটের সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান আর
নীলফামারী-৪ আসনে বেবি নাজনীনকে ধানের শীষ প্রদানের জন্য
সিইসি’র’ আশ্বাসে ড: কামালের ভরসা সংশয়ে ফখরুল
দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই।
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।