আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» আ’লীগ থেকে বহিষ্কৃত হেলেনা জাহাঙ্গীর গ্রেফতার। «» সৈয়দপুরে আ’লীগ সভাপতি মোখছেদুল মোমিনের ফ্রি অক্সিজেন সেবা ব্যাপক সাড়া ফেলেছে। «» সৈয়দপুরে দন্ডের টাকা পরিশোধ না করে পুলিশ কর্মকতাকে মারধরের ঘটনায় মামলা দায়ের। «» সৈয়দপুরে পুলিশ কর্মকতাকে পেটালেন ভূমি দস্যুর ছেলে বখাটে আতিফ। «» ব্যাটারী চালিত রিক্সা ও ভ্যান বন্ধের সিন্ধান্ত-স্বরাষ্ট্রমন্ত্রী। । «» দেশে কোন ভূমিহীন ও গৃহহীন পরিবার থাকবেনা-প্রধানমন্ত্রী শেখ হাসিনা। «» প্রবীন রাজনীতিক শমসের আলী বসুনিয়া আর নেই। «» সৈয়দপুরে চোরাই মটরসাইকেল উদ্ধার,২ জন আটক। «» সৈয়দপুর ফাইলেরিয়া হাসপাতাল পরিচালনায় কমিটি গঠন ও সংবাদ সম্মেলন। «» সৈয়দপুরে গণমানুষের শ্রদ্ধা আর ভালোবাসায় চির বিদায় নিলেন ডাঃ সুরত আলী বাবু।

নিউজিল্যান্ডে মসজিদে হামলাকারী খুনি রিমান্ডে

শুধু খুনের অভিযোগ এনে আদালতে হাজির করা হয়েছে নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে গুলি চালিয়ে অর্ধশত মানুষ হত্যাকাণ্ডে গ্রেপ্তার প্রধান সন্দেহভাজন ব্রেন্টন ট্যারেন্টকে।

২৮ বছর বয়সী অস্ট্রেলিয়ার এই নাগরিককে শনিবার ক্রাইস্টচার্চের ডিস্ট্রিক্ট কোর্টে হাজির করা হয়। আগামী ৫ এপ্রিল পরবর্তী হাজিরার দিন পর্যন্ত তাকে আটক রাখার আদেশ হয়েছে।

রয়টার্স জানিয়েছে, আদালতে হাজির করা সময় ট্যারেন্টের হাতে ছিল কড়া, গায়ে ছিল বন্দিদের সাদা পোশাক। আদালতে কোনো কথা বলেননি তিনি। তার পক্ষে কোনো জামিন আবেদনও হয়নি।

সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, আদালতে স্বল্প সময়ের উপস্থিতিতেই ট্যারেন্ট হাতকড়া বাঁধা হাতে আঙুল দিয়ে ‘শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্বের’ বর্ণবাদী প্রতীক দেখাচ্ছিলেন।

বিবিসি জানিয়েছে, ট্যারেন্টের বিরুদ্ধে শুধু খুনের অভিযোগ আনা হয়েছে।

এক মিনিটের মতো সময় এজলাসে ছিলেন ট্যারেন্ট। এই সময়ে তার বিরুদ্ধে আনা খুনের অভিযোগ পড়ে শোনান বিচারক পল কেলার।

ট্যারেন্টকে এজলাস থেকে নিয়ে যাওয়ার পর বিচারক বলেন, “এই মুহূর্তে মাত্র একটি অভিযোগ আনা হয়েছে আসামির বিরুদ্ধে, কিন্তু এটা ধরে নেওয়ার যৌক্তিক কারণ রয়েছে যে তার বিরুদ্ধে আরও অভিযোগ রয়েছে।”

ট্যারেন্টের বিরুদ্ধে আরও অভিযোগ আনা হতে পারে বলে এক পুলিশ কর্মকর্তাকে উদ্ধৃত করে রয়টার্স জানিয়েছে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন হামলাকারী ট্যারেন্টকে ‘উগ্র ডানপন্থি একজন সন্ত্রাসী’ আখ্যায়িত করেছিলেন। ট্যারেন্টের এই কাণ্ডকে সন্ত্রাসবাদ বলেছিলেন নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা অ’ডুর্ন।

ট্যারেন্টের পাঁচটি বন্দুক এবং আগ্নেয়াস্ত্রের একটি লাইসেন্স রয়েছে বলে নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জানিয়েছেন। তবে নিউ জিল্যান্ডে অপরাধীদের খাতায় তার নাম ছিল না।

ট্যারেন্টের পাশাপাশি সন্দেহভাজন আরও দুজন আটক রয়েছেন জানিয়ে নিউ জিল্যান্ড পুলিশ বলছে, এই ঘটনায় তাদের সম্পৃক্ততা খতিয়ে দেখা হচ্ছে।

ক্রাইস্টচার্চের আল নূর মসজিদে বন্দুকধারীদের হামলার পর রাস্তায় পড়ে থাকা রক্তমাখা ব্যান্ডেজ।

ক্রাইস্টচার্চের আল নূর মসজিদে বন্দুকধারীদের হামলার পর রাস্তায় পড়ে থাকা রক্তমাখা ব্যান্ডেজ।

শুক্রবার ক্রাইস্টচার্চের দুটি মসজিদে জুমার নামাজের সময় নির্বিচারে গুলি চালিয়ে ৪৯ জনকে হত্যা করেন ট্যারেন্ট, আহত হন আরও ৪৮ জন। নিহতদের মধ্যে অন্তত তিনজন বাংলাদেশি রয়েছেন।

দুপরে প্রথম হামলাটি হয় ক্রাইস্টচার্চের ডিনস এভিনিউয়ের আল নূর মসজিদে। সেখানে হত্যাযজ্ঞ চালিয়ে হামলাকারী গাড়ি চালিয়ে মাইল তিনেক দূরের লিনউড মসজিদে যায় এবং একই কায়দায় গুলি শুরু করে।

নিউ জিল্যান্ড সফররত বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কয়েকজন খেলোয়াড় আল নূর মসজিদে জুমার নামাজ পড়তে গিয়ে অল্পের জন্য প্রাণে বেঁচে গেছেন।

একটি মসজিদে হামলার পুরো ঘটনা হেলমেটে লাগানো ক্যামেরায় ইন্টারনেটে সরাসরি সম্প্রচার করে হামলাকারী

একটি মসজিদে হামলার পুরো ঘটনা হেলমেটে লাগানো ক্যামেরায় ইন্টারনেটে সরাসরি সম্প্রচার করে হামলাকারী

হামলাকারী এ হত্যাযজ্ঞের পুরো ঘটনা ফেইসবুকে সরাসরি সম্প্রচার করেছিলেন, ইন্টারনেটে ছড়িয়েছেন বর্ণবাদী, অভিবাসী বিদ্বেষী, উগ্র ডানপন্থি বার্তা।

হামলা চালানোর আগে ট্যারেন্ট তার টুইটার অ্যাকাউন্টে ৭৩ পৃষ্ঠার একটি কথিত ‘ম্যানিফেস্টো’ প্রকাশ করেন। হামলার উদ্দেশ্য ও নিজের পরিকল্পনার বিষয়ে সেখানে বিস্তারিত বিবরণ দিয়েছেন তিনি।

Related Posts
দিল্লির একটি আবাসিক হোটেলে আগুন ১৭ জন নিহত
ভারতের রাজধানী দিল্লির একটি আবাসিক হোটেলে আগুন লেগে শিশুসহ অন্তত ১৭ জনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার স্থানীয় সময় ভোর ৪টা নাগাদ নগরীর কারোল বাগের হোটেল আরপিত প্যালেসে আগুন লাগে বলে খবর এনডিটিভির। এ ...
READ MORE
চীনে কয়লা খনির ছাদ ধসে ২১ শ্রমিক নিহত
­চীনের উত্তরপশ্চিম শানশি প্রদেশে একটি কয়লা খনির ছাদ ধসে ২১ কর্মী নিহত হয়েছেন। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম পিপলস ডেইলি রোববার এক প্রতিবেদনে জানিয়েছে, শনিবার স্থানীয় সময় বিকাল সাড়ে ৪টার দিকে শেনমু শহরে ...
READ MORE
লকডাউন থেকে বেরিয়ে মুক্ত উহানবাসীর কষ্টের অভিজ্ঞতা
আড়াই মাসের লকডাউন থেকে বেরিয়ে বাকি বিশ্ববাসীকে সতর্ক বার্তা দিয়েছেন উহানের কয়েকজন বাসিন্দা।তাদের শহর কর্তৃপক্ষ যে ভুল করেছে, তার থেকে শিক্ষা নেওয়ার আহ্বান জানিয়েছেন তারা। চীনের এই নগর কর্তৃপক্ষ বাসিন্দাদের এখন ...
READ MORE
বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৪৬ হাজার আক্রান্ত ৯ লাখ
গোটা বিশ্ব আজ করোনা মহামারীতে নাজেহাল।বিশ্ব অর্থনীতি মুখ থুবরে পড়েছে। প্রায় গোটা বিশ্ব আজ লক ডাউন। অচল। অসহায়। বিশ্ব কাপানো নেতারা নাস্তানাবুদ। বুধবার পর্যন্ত বিশ্বে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ৪৬ ...
READ MORE
কাবুলে জঙ্গীহামলায় ৪৩ জন নিহত
আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি সরকারি দপ্তরের কম্পাউন্ডে জঙ্গিদের হামলায় অন্তত ৪৩ জন নিহত হয়েছেন। আফগানিস্তানের কর্মকর্তাদের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সোমবার বিকালে কাবুলের পূর্বাংশে দেশটির সমাজকল্যান মন্ত্রণালয়ের কম্পাউন্ডে এক গাড়ি ...
READ MORE
তাইওয়ানে সমকামীদের বিয়ের অধীকার নিয়ে আজ গনভোট
এবার বিয়ের বৈধতা নিয়ে গনভোট হচ্ছে। আর তা হচছে  সমকামীদের বিয়ের বৈধতা দেয়া হবে কি না  তা নিয়ে । তাইওয়ান নামক রাষ্টে আজ শনিবার এ  গনভোট অনুষ্ঠিত হবে। গনভোটের ফলাফল পক্ষে ...
READ MORE
ব্রাজিলে ব্যাংক ডাকাতির সময় গোলাগুলিতে ৬ ডাকাত সহ ১৪ জন নিহত
ব্রাজিলের উত্তরপূর্বাঞ্চলের একটি শহরে ব্যাংক ডাকাতির চেষ্টার সময় পুলিশ ও সশস্ত্র বন্দুকধারীদের মধ্যে গোলাগুলির ঘটনায় ছয় জিম্মিসহ অন্তত ১৪ জন নিহত হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। শুক্রবার স্থানীয় সময় গভীর রাতে সিয়েরা ...
READ MORE
ইন্ডিয়ার হরলিক্স ব্যবসা কিনে নিল ইউনিলিভার
ইন্ডিয়ার জিএসকের হরলিকস ব্যবসা কিনে নিয়েছে ইউনিলিভার। ৩ দশমিক ৮০ বিলিয়ন ডলারে ভারতের বাজারে গ্লাক্সোস্মিথ ক্লেইন হরলিকস ব্যবসা কিনে নিয়েছে ইউনিলিভার।বাংলাদেশী মুদ্রায় এই অর্থের পরিমাণ প্রায় ৩২ হাজার কোটি টাকা। সোমবার দুই ...
READ MORE
মাহিন্দা রাজাপাকসের সরকারের বিরুদ্ধ অনাস্হা প্রস্তাবে সর্মথন
মুক্ত ভাষা,১৪ নভেম্বর : শ্রীলংকার পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ সদস্য প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবে সমর্থন দিয়েছেন। গত মাসের শেষ দিকে রনিল বিক্রমসিংহকে বরখাস্ত করে বিরোধীদলের নেতা রাজাপাকসেকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে ...
READ MORE
কাশ্মীরের পাকিস্হান অংশে ভারতীয় বিমান বাহিনীর বোমা হামলা
পুলওয়ামায় জঙ্গি হামলার জবাবে কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে পাকিস্তান নিয়ন্ত্রিত অংশে সন্দেহভাজন বিচ্ছিন্নতাবাদীদের ঘাঁটি লক্ষ্য করে বোমাবর্ষণ করেছে ভারতীয় বিমান বাহিনী। বার্তা সংস্থা এএনআইয়ের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, সোমবার রাত ...
READ MORE
দিল্লির একটি আবাসিক হোটেলে আগুন ১৭ জন নিহত
চীনে কয়লা খনির ছাদ ধসে ২১ শ্রমিক নিহত
লকডাউন থেকে বেরিয়ে মুক্ত উহানবাসীর কষ্টের অভিজ্ঞতা
বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৪৬ হাজার আক্রান্ত ৯
কাবুলে জঙ্গীহামলায় ৪৩ জন নিহত
তাইওয়ানে সমকামীদের বিয়ের অধীকার নিয়ে আজ গনভোট
ব্রাজিলে ব্যাংক ডাকাতির সময় গোলাগুলিতে ৬ ডাকাত সহ
ইন্ডিয়ার হরলিক্স ব্যবসা কিনে নিল ইউনিলিভার
মাহিন্দা রাজাপাকসের সরকারের বিরুদ্ধ অনাস্হা প্রস্তাবে সর্মথন
কাশ্মীরের পাকিস্হান অংশে ভারতীয় বিমান বাহিনীর বোমা হামলা
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।