আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» স্বেচ্ছাসেবক লীগ সভাপতি নির্মল গুহ আর নেই। «» সৈয়দপুর উপজেলা আ’লীগের “স্বপ্নের পদ্মা সেতু” উদ্বোধন ও প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বর্ধিত সভা অনুষ্ঠিত। «» ভারতে মহানবীর (সা:) অবমাননার প্রতিবাদে উত্তাল সৈয়দপুর, বিক্ষোভ মিছিল ও সমাবেশ। «» সৈয়দপুরে স্কুল শিক্ষককে ফাঁসাতে গিয়ে বোতলাগাড়ির মিলন এখন জেল হাজতে। «» সৈয়দপুর ফাইলেরিয়া হাসপাতাল পরিচালনায় নতুন কমিটি ঘোষনা। «» সৈয়দপুরে আ’লীগ সভাপতির নেতৃত্বে সাংবাদিক হককে গ্রেফতার ও বহিষ্কারের দাবীতে প্রতিবাদ মিছিল। «» সৈয়দপুরে সাংবাদিক মোতালেব প্রহৃতের ঘটনায় আ’লীগের প্রতিবাদ মিছিল। «» সৈয়দপুরে কামারপুকুর ইউনিয়ন আ’লীগের মহান স্বাধীনতা দিবস উদযাপন। «» সৈয়দপুরে আ’লীগের নব-নির্বাচিত কমিটি কতৃক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন। «» সৈয়দপুর থানার উপ-পরিদর্শক সাহিদুর রহমান বিশেষ পুরষ্কারে ভূষিত।

নিউজিল্যান্ডে মসজিদে হামলাকারী খুনি রিমান্ডে

শুধু খুনের অভিযোগ এনে আদালতে হাজির করা হয়েছে নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে গুলি চালিয়ে অর্ধশত মানুষ হত্যাকাণ্ডে গ্রেপ্তার প্রধান সন্দেহভাজন ব্রেন্টন ট্যারেন্টকে।

২৮ বছর বয়সী অস্ট্রেলিয়ার এই নাগরিককে শনিবার ক্রাইস্টচার্চের ডিস্ট্রিক্ট কোর্টে হাজির করা হয়। আগামী ৫ এপ্রিল পরবর্তী হাজিরার দিন পর্যন্ত তাকে আটক রাখার আদেশ হয়েছে।

রয়টার্স জানিয়েছে, আদালতে হাজির করা সময় ট্যারেন্টের হাতে ছিল কড়া, গায়ে ছিল বন্দিদের সাদা পোশাক। আদালতে কোনো কথা বলেননি তিনি। তার পক্ষে কোনো জামিন আবেদনও হয়নি।

সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, আদালতে স্বল্প সময়ের উপস্থিতিতেই ট্যারেন্ট হাতকড়া বাঁধা হাতে আঙুল দিয়ে ‘শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্বের’ বর্ণবাদী প্রতীক দেখাচ্ছিলেন।

বিবিসি জানিয়েছে, ট্যারেন্টের বিরুদ্ধে শুধু খুনের অভিযোগ আনা হয়েছে।

এক মিনিটের মতো সময় এজলাসে ছিলেন ট্যারেন্ট। এই সময়ে তার বিরুদ্ধে আনা খুনের অভিযোগ পড়ে শোনান বিচারক পল কেলার।

ট্যারেন্টকে এজলাস থেকে নিয়ে যাওয়ার পর বিচারক বলেন, “এই মুহূর্তে মাত্র একটি অভিযোগ আনা হয়েছে আসামির বিরুদ্ধে, কিন্তু এটা ধরে নেওয়ার যৌক্তিক কারণ রয়েছে যে তার বিরুদ্ধে আরও অভিযোগ রয়েছে।”

ট্যারেন্টের বিরুদ্ধে আরও অভিযোগ আনা হতে পারে বলে এক পুলিশ কর্মকর্তাকে উদ্ধৃত করে রয়টার্স জানিয়েছে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন হামলাকারী ট্যারেন্টকে ‘উগ্র ডানপন্থি একজন সন্ত্রাসী’ আখ্যায়িত করেছিলেন। ট্যারেন্টের এই কাণ্ডকে সন্ত্রাসবাদ বলেছিলেন নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা অ’ডুর্ন।

ট্যারেন্টের পাঁচটি বন্দুক এবং আগ্নেয়াস্ত্রের একটি লাইসেন্স রয়েছে বলে নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জানিয়েছেন। তবে নিউ জিল্যান্ডে অপরাধীদের খাতায় তার নাম ছিল না।

ট্যারেন্টের পাশাপাশি সন্দেহভাজন আরও দুজন আটক রয়েছেন জানিয়ে নিউ জিল্যান্ড পুলিশ বলছে, এই ঘটনায় তাদের সম্পৃক্ততা খতিয়ে দেখা হচ্ছে।

ক্রাইস্টচার্চের আল নূর মসজিদে বন্দুকধারীদের হামলার পর রাস্তায় পড়ে থাকা রক্তমাখা ব্যান্ডেজ।

ক্রাইস্টচার্চের আল নূর মসজিদে বন্দুকধারীদের হামলার পর রাস্তায় পড়ে থাকা রক্তমাখা ব্যান্ডেজ।

শুক্রবার ক্রাইস্টচার্চের দুটি মসজিদে জুমার নামাজের সময় নির্বিচারে গুলি চালিয়ে ৪৯ জনকে হত্যা করেন ট্যারেন্ট, আহত হন আরও ৪৮ জন। নিহতদের মধ্যে অন্তত তিনজন বাংলাদেশি রয়েছেন।

দুপরে প্রথম হামলাটি হয় ক্রাইস্টচার্চের ডিনস এভিনিউয়ের আল নূর মসজিদে। সেখানে হত্যাযজ্ঞ চালিয়ে হামলাকারী গাড়ি চালিয়ে মাইল তিনেক দূরের লিনউড মসজিদে যায় এবং একই কায়দায় গুলি শুরু করে।

নিউ জিল্যান্ড সফররত বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কয়েকজন খেলোয়াড় আল নূর মসজিদে জুমার নামাজ পড়তে গিয়ে অল্পের জন্য প্রাণে বেঁচে গেছেন।

একটি মসজিদে হামলার পুরো ঘটনা হেলমেটে লাগানো ক্যামেরায় ইন্টারনেটে সরাসরি সম্প্রচার করে হামলাকারী

একটি মসজিদে হামলার পুরো ঘটনা হেলমেটে লাগানো ক্যামেরায় ইন্টারনেটে সরাসরি সম্প্রচার করে হামলাকারী

হামলাকারী এ হত্যাযজ্ঞের পুরো ঘটনা ফেইসবুকে সরাসরি সম্প্রচার করেছিলেন, ইন্টারনেটে ছড়িয়েছেন বর্ণবাদী, অভিবাসী বিদ্বেষী, উগ্র ডানপন্থি বার্তা।

হামলা চালানোর আগে ট্যারেন্ট তার টুইটার অ্যাকাউন্টে ৭৩ পৃষ্ঠার একটি কথিত ‘ম্যানিফেস্টো’ প্রকাশ করেন। হামলার উদ্দেশ্য ও নিজের পরিকল্পনার বিষয়ে সেখানে বিস্তারিত বিবরণ দিয়েছেন তিনি।

Related Posts
তাইওয়ানে সমকামীদের বিয়ের অধীকার নিয়ে আজ গনভোট
এবার বিয়ের বৈধতা নিয়ে গনভোট হচ্ছে। আর তা হচছে  সমকামীদের বিয়ের বৈধতা দেয়া হবে কি না  তা নিয়ে । তাইওয়ান নামক রাষ্টে আজ শনিবার এ  গনভোট অনুষ্ঠিত হবে। গনভোটের ফলাফল পক্ষে ...
READ MORE
অবশেষে পদত্যাগ করলেন বেলজিয়াম প্রধানমন্ত্রী
অভিবাসন নিয়ে বিতর্কের মুখে বাধ্য হয়ে পদত্যাগ পত্র জমা দিয়েছেন বেলজিয়াম প্রধানমন্ত্রী চার্লস মিশেল। জাতিসংঘের নতুন অভিবাসন চুক্তিতে সমর্থন দেয়ায় বিক্ষোভ শুরু হয় বেলজিয়ামে। জাতিসংঘের নতুন চুক্তিটি অভিবাসীবান্ধব হওয়ায় তা সমর্থন ...
READ MORE
পুরো ভারতে ২১ দিনের লক ডাউন ঘোষনা
আজ রাত ১২ টা থেকে গোটা ভরতে ২১ দিনের লকডাউন ঘোষনা করা হয়েছে। ভারতর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ মঙ্গলবার জাতীর উদ্দেশ্য দেয়া এক ভাষনে এ লক ডাউন ঘোষনা করেন। এ ...
READ MORE
চীনে কয়লা খনির ছাদ ধসে ২১ শ্রমিক নিহত
­চীনের উত্তরপশ্চিম শানশি প্রদেশে একটি কয়লা খনির ছাদ ধসে ২১ কর্মী নিহত হয়েছেন। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম পিপলস ডেইলি রোববার এক প্রতিবেদনে জানিয়েছে, শনিবার স্থানীয় সময় বিকাল সাড়ে ৪টার দিকে শেনমু শহরে ...
READ MORE
ইন্ডিয়ার হরলিক্স ব্যবসা কিনে নিল ইউনিলিভার
ইন্ডিয়ার জিএসকের হরলিকস ব্যবসা কিনে নিয়েছে ইউনিলিভার। ৩ দশমিক ৮০ বিলিয়ন ডলারে ভারতের বাজারে গ্লাক্সোস্মিথ ক্লেইন হরলিকস ব্যবসা কিনে নিয়েছে ইউনিলিভার।বাংলাদেশী মুদ্রায় এই অর্থের পরিমাণ প্রায় ৩২ হাজার কোটি টাকা। সোমবার দুই ...
READ MORE
আফগানিস্হানে নির্বাচনী সমাবেশে বোমা হামলায় ২৪ জন নিহত
আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানির নির্বাচনী সমাবেশের কাছে বোমা বিস্ফোরণে ২৪ জন নিহত ও আরও ৩১ জন আহত হয়েছেন বলে দেশটির এক স্বাস্থ্য কর্মকর্তা জানিয়েছেন। মঙ্গলবার কাবুলের উত্তরে পারওয়ান প্রদেশের রাজধানী চারিকরের ...
READ MORE
নিউজিল্যান্ডে মসজিদে  হামলায় অন্তত ৪০ জন নিহত।। অক্ষত আছেন বাংলাদশী ক্রিকেটাররা
 নিউজিল্যান্ডে মসজিদে বন্ধুকধারীর হামলায় অন্তত ৪০ জন নিহতের ঘটনা ঘটেছে। নিহতদের মধ্যে ২ জন বাংলাদেশী রয়েছে বলে জানা গেছে।     নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চের আল নূর মসজিদে জুমার নামাজের সময় গোলাগুলির ...
READ MORE
শেখ হাসিনা বিশ্বের দ্বিতীয় সেরা প্রধানমন্ত্রী নির্বাচিত
এবার বিশ্বের দ্বিতীয় সেরা প্রধান মন্ত্রীর খেতাব অর্জন করলেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা । আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন গবেষণা সংস্থা দ্য স্ট্যাটিসটিক্স শেখ হাসিনাকে বিশ্বের দ্বিতীয় সেরা প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করেছে। ...
READ MORE
পাকিস্হানের করাচিতে গোলাগুলি ।। দুই পুলিশ নিহত
পাকিস্তানের করাচিতে চীনা কনসুলেটের কাছে বন্দুকধারীদের সঙ্গে গোলাগুলিতে দুই পুলিশ সদস্যের নিহত হওয়ার খবর দিয়েছে দেশটির গণমাধ্যম। শুক্রবার স্থানীয় সময় সকাল সাড়ে ৯টার দিকে ক্লিফটন এলাকার কাছে বন্দুকধারীরা হামলা চালালে গোলাগুলি ...
READ MORE
না ফেরার দেশে চলে গেলেন জর্জ ডব্লিউ বুশ
এক সময়ের বিশ্ব কাপানো নেতা,দোদন্ড  প্রভাবশালী,যুক্তরাষ্টের সাবেক প্রেসিডেন্ট জর্জ এইচ ডব্লিউ বুশ মারা গেছেন। তার বয়স হয়েছিল ৯৪ বছর। তার ছেলে জর্জ ওয়াকার বুশ এক বিবৃতিতে শুক্রবার সন্ধ্যায় সিনিয়র বুশের মৃত্যুর ...
READ MORE
তাইওয়ানে সমকামীদের বিয়ের অধীকার নিয়ে আজ গনভোট
অবশেষে পদত্যাগ করলেন বেলজিয়াম প্রধানমন্ত্রী
পুরো ভারতে ২১ দিনের লক ডাউন ঘোষনা
চীনে কয়লা খনির ছাদ ধসে ২১ শ্রমিক নিহত
ইন্ডিয়ার হরলিক্স ব্যবসা কিনে নিল ইউনিলিভার
আফগানিস্হানে নির্বাচনী সমাবেশে বোমা হামলায় ২৪ জন নিহত
নিউজিল্যান্ডে মসজিদে হামলায় অন্তত ৪০ জন নিহত।।
শেখ হাসিনা বিশ্বের দ্বিতীয় সেরা প্রধানমন্ত্রী নির্বাচিত
পাকিস্হানের করাচিতে গোলাগুলি ।। দুই পুলিশ নিহত
না ফেরার দেশে চলে গেলেন জর্জ ডব্লিউ বুশ
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।