আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম আর নেই। «» সৈয়দপুরের প্রথম নারী মেয়র আ’লীগের রাফিকা আকতার,কাউন্সিলর পদে নতুন মুখ বেশী। «» সৈয়দপুরে দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের সংর্ঘষে নিহত ১,আহত ২ জন। «» রাত পোহালেই ভোট,সৈয়দপুরে বিপুল জয়ের পথে নৌকা। «» সৈয়দপুর পৌর নির্বাচন, বিজয়ের দ্বার প্রান্তে নৌকা।  «» সৈয়দপুর উপজেলা চেয়ারম্যান মোখছেদুল মোমিনের মাতৃবিয়োগ। «» ক্রিকেটার নাসির ও তামিমার বিরুদ্ধে মামলা। «» সৈয়দপুরে পৌর নির্বাচনের প্রাক্কালে আ’লীগ-জাপার সংর্ঘষের ঘটনায় দূ’টি মামলা দায়ের। «» আজ মহান একুশ।।আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। «» সৈয়দপুরে পৌর নির্বাচনের প্রাক্কালে জাপা-আ’লীগ সংর্ঘষ।।

ইতিহাস রচনা করল বাংলাদেশ।।আন্তর্জাতিক ট্রফি এখন বাংলাদেশেও

ইতিহাস রচনা হল বাংলাদেশের । ধরা দিল প্রথম ত্রিদেশীয়  সিরিজ জয়। যখন মাহমুদউল্লাহর শটে বল ছুটল বাউন্ডারিতে। তখনই ধরা দিল জয়। আরেক প্রান্তে মোসাদ্দেক হোসেন উঁচিয়ে ধরলেন দুহাত। ড্রেসিং রুমের সামনে বাংলাদেশের ক্রিকেটাররা মেতে উঠলেন উল্লাসে। গ্যালারিতে শখানেক বাংলাদেশি দর্শকের গগণবিদারী আনন্দ চিৎকার। উৎসবের এই আবহে মিলিয়ে গেল অতীতের বেদনাগুলো। অবসান হলো বাংলাদেশের ক্রিকেটের দীর্ঘ যন্ত্রণাময় অপেক্ষার। অবশেষে ধরা দিল আন্তর্জাতিক ট্রফি ।
প্রথম কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টে শিরোপার স্বাদ পেল বাংলাদেশ। রোমাঞ্চকর রান তাড়ায় ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছে ৫ উইকেটে।

বাংলাদেশের জয়ের নায়ক যিনি, সাকিব আল হাসান ফিট থাকলে তার সুযোগই হতো না একাদশে। অভাবনীয় ব্যাটিং ঝড়ে রেকর্ড গড়া অপরাজিত ফিফটিতে দলকে জিতিয়েছেন সেই মোসাদ্দেক হোসেন। কঠিন রান তাড়ায় বাংলাদেশের উড়ন্ত সূচনা এনে দিয়ে জয়ের আরেক নায়ক সৌম্য সরকার।

ডাবলিনের মালাহাইডে শুক্রবার শুরুতে ব্যাটিংয়ে নেমে ওয়েস্ট ইন্ডিজ ২০.১ ওভারে ১৩১ রান করার পর খেলা বন্ধ হয় বৃষ্টিতে। সোয়া পাঁচ ঘণ্টা রোদ-মেঘ-বৃষ্টির লুকোচুরির পর খেলা শুরু হলে ম্যাচ নেমে আসে ২৪ ওভারে। ওয়েস্ট ইন্ডিজ তোলে ১ উইকেটে ১৫২ রান। ডাকওয়ার্থ-লুইসে বাংলাদেশের লক্ষ্য দাঁড়ায় ২১০। সৌম্য-মোসাদ্দেকরা জয় এনে দিয়েছেন ৭ বল বাকি থাকতে।

বৃষ্টির আগ পর্যন্ত ম্যাচ ছিল পুরোটাই ওয়েস্ট ইন্ডিজময়। শেই হোপ ও সুনিল আমব্রিসের দুর্দান্ত জুটিতে শুরুটা ছিল তাদের দাপুটে।

টানা তিন ম্যাচ হারের পর এ দিন টস ভাগ্যকে পক্ষে পান মাশরাফি বিন মুর্তজা। মেঘলা আকাশের নীচে, বৃষ্টির শঙ্কায় থাকা ম্যাচে নামেন বোলিংয়ে।

ছবি: ক্রিকেট আয়ারল্যান্ড

ছবি: ক্রিকেট আয়ারল্যান্ড

মাশরাফি নিজে ও সাইফ বোলিংয়ের শুরুটা করেছিলেন আঁটসাঁট। প্রথম ৫ ওভারে রান ছিল ১৫। বাউন্ডারি কেবল একটি। ষষ্ঠ ওভারে সাইফের বোলিংয়ে তিনটি বাউন্ডারি মেরে আমব্রিস ঝেরে ফেলেন জড়তা। ছুটতে থাকে দুজনের রান রথ।দুজনের দারুণ ব্যাটিংয়ে যখন বাংলাদেশকে মনে হচ্ছিল অসহায়, তখনই বৃষ্টির হানা। খেলা বন্ধ থাকে লম্বা সময়।

বৃষ্টির পর যখন খেলা শুরু হয়, ডাকওয়ার্থ-লুইসে তখনই বাংলাদেশের লক্ষ্য ছিল বড় কিছুর পথে। ওয়েস্ট ইন্ডিজ তাই বেছে নেয় নিরাপদ ব্যাটিংয়ের পথ। এর মাঝেও ছক্কা মারতে গিয়ে সীমানায় ধরা পড়েন ৬৪ বলে ৭৪ রান করা হোপ।

খেলা শুরুর পর বাকি ২৩ বলে ক্যারিবিয়ানরা তোলে ২১ রান। ৭৮ বলে ৬৯ রানে অপরাজিত থেকে যান আমব্রিস।

বাংলাদেশের জন্য ম্যাচটি তখন কার্যত টি-টোয়েন্টি। সময়ের ডাক শুনেই দলকে বিস্ফোরক সূচনা এনে দেন সৌম্য। তার ব্যাটে একই সঙ্গে ছিল ধ্বংস ও নান্দনিকতার সুর। চোঁখধাধানো সব পুল, ড্রাইভ, ফ্লিকে সৌম্য ছুটতে থাকেন ঝড়ের বেড়ে। আরেক পাশে তামিম ইকবাল ৪ রানে জীবন পেয়ে দিতে থাকেন সঙ্গ।

পাওয়ার প্লের ৫ ওভারে বাংলাদেশ তোলে ৫০ রান। তাতে সৌম্যর অবদান ছিল ২০ বলে ৩৯, তামিম ১০ বলে ১০।

শ্যানন গ্যাব্রিয়েলের বলে দুটি বাউন্ডারিতে গা ঝারা দেন তামিমও। কিন্তু টানা তৃতীয় বলে বেরিয়ে এসে মারতে গিয়ে বিলিয়ে আসেন উইকেট। তিনে নামা সাব্বিরকেও ওই ওভারে ফেরান গ্যাব্রিয়েল।

ছবি: আইসিসি

ছবি: আইসিসি

সৌম্যর ব্যাট দলকে এগিয়ে নেয় আরও অনেকটা দূর। যথারীতি শুরু থেকেই দারুণ খেলতে থাকেন মুশফিকুর রহিম। তবে দুজনই সম্ভাবনাময় ইনিংসকে রূপ দিতে পারেননি পূর্নতায়। ৪১ বলে ৬৬ করে বিদায় নেন সৌম্য। ২২ বলে ৩৬ করে মুশফিক ফেরেন আম্পায়ারের সংশয়পূর্ণ সিদ্ধান্তে।মিঠুনের ১৪ বলে ১৭ রানের ইনিংসও শেষ হয়েছে কাজ শেষ করতে না পারার আক্ষেপে। সেই হতাশা উড়ে গেছে মাহমুদউল্লাহ ও মোসাদ্দেকের ব্যাটে। এমনিতে যিনি ‘ফিনিশার’ সেই মাহমুদউল্লাহ এদিন আগলে রেখেছেন উইকেট। আরেকপাশে দৃষ্টিনন্দন কিন্তু টর্নোডো ব্যাটিংয়ে দলকে জয়ের পথে নিয়ে গেছেন মোসাদ্দেক।

৩ ওভারে যখন প্রয়োজন ২৭ রান, ফ্যাবিয়ান অ্যালেনের বাঁহাতি স্পিনে মোসাদ্দেক হোসেনের তিন ছক্কা ও ১ চার নিশ্চিত করে দেয় জয়। ২০ বলে ফিফটি ছুঁয়ে মোসাদ্দেক গড়েন বাংলাদেশের দ্রুততম ফিফটির রেকর্ড। একটু পরই দলকে ব্যক্তিগত মাইলফলক রূপ নেয় দলের জয়ের মহাউচ্ছ্বাসে।

১৯৯৮ সালের ১৭ মে ভারতে কেনিয়াকে হারিয়ে বাংলাদেশ পেয়েছিল ওয়ানডেতে প্রথম জয়ের দেখা। ২১ বছর পর সেই দিনেই ঘুচল বড় আক্ষেপ। শেষ হলো প্রতীক্ষা। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবার বাংলাদেশের পাশে লেখা হলো, ‘চ্যাম্পিয়ন’।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ: ২৪ ওভারে ১৫২/১ (হোপ ৭৪, আমব্রিস ৬৯*, ব্রাভো ৩*; মাশরাফি ৬-০-২৮-০, সাইফ ৫-০-২৯-০, মুস্তাফিজ ৫-০-৫০-০, মোসাদ্দেক ২-০-৯-০, মিরাজ ৪-০-২২-১, সাব্বির ২-০-১২-০)।

বাংলাদেশ: ২২.৫ ওভারে ২১৩/৪ (তামিম ১৮, সৌম্য ৬৬, সাব্বির ০, মুশফিকুর ৩৬, মিঠুন ১৭, মাহমুদউল্লাহ ১৯*, মোসাদ্দেক ৫২*; নার্স ৩-০-৩৫-০, হোল্ডার ৪-০-৩১-০, রোচ ৫-০-৫৭-০, গ্যাব্রিয়েল ৩-০-৩০-২, রিফার ৩.৫-০-২৩-২, অ্যালেন ৪-০-৩৭-১)।

ফল: বাংলাদেশ ৫ উইকেটে জয়ী

ম্যান অব দা ম্যাচ: মোসাদ্দেক হোসেন

ম্যান অব দা টুর্নামেন্ট: শেই হোপ

Related Posts
লক্ষ মানুষের প্রান কেড়ে নিল ঘাতক করোনা
নভেল করোনাভাইরাসের মানবদেহে সংক্রমণ ঘটেছিল গত বছরের ডিসেম্বরে, তার এক মাসের মধ্যে এই বছরের শুরুতে ১১ জানুয়ারি তা ঘটিয়েছিল প্রথম মৃত্যু; আর তার ঠিক তিন মাসে মৃতের সংখ্যা লক্ষ ছাড়াল। নতুন ...
READ MORE
শেখ হাসিনা বিশ্বের সবচেয়ে দীর্ঘমেয়াদে ক্ষমতায় থাকা নারী নেত্রী
বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা আরও একটি রেকর্ড গড়েছেন । বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে তিনি এখন ক্ষমতায় থাকা বিশ্বের সবচেয়ে দীর্ঘমেয়াদি নারী নেত্রী। ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী, ব্রিটেনের মার্গারেট থ্যাচার, ...
READ MORE
দেশে আরও ৯ জনের মৃত্যু,আক্রান্ত আরো নতুন ৩০৯ জন
দেশে গত ২৪ ঘন্টায আরো ৯ জনের মৃত্যু হয়েছে। করোনা আক্রান্ত হয়ে মোট মৃত্যুর সংখ্যা দাড়ালো ১৪০ জন। এ দিকে দেশে নতুন করে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়েছেন আরো ৩০৯ ...
READ MORE
নৌকার প্রচারনায় শোবিজ তারকারা
 আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রচার প্রচারনা শুরুর পর বৃহস্পতিবার জাতীয় শহীদ মিনারে এসেছিলেন শোবিজ অঙ্গনের তারকারা। আওয়ামী লীগের পক্ষে নির্বাচনী প্রচারের অংশ হিসেবে ভোটারদের নৌকা মার্কায় ভোট প্রদানের আহ্বান জানিয়েছেন ...
READ MORE
আ’লীগের ৬ কোটি টাকার মনোনয়ন ফরম বিক্রি
 আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন সামনে রেখে চেয়ারম্যান ভাইস চেয়ারম্যন পদে দলীয় মনোনয়ন ফরম বিক্রি করে আওয়ামী লীগ আয় করেছে প্রায় ছয় কোটি টাকা। শুক্রবার দুপুরে ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে ...
READ MORE
ভিকারুননিসার অধ্যক্ষ সহ ৩ শিক্ষক বরখাস্ত।।ক্লাস পরীক্ষা স্হগিত
শিক্ষার্থী অরিত্রী আত্মহত্যায় প্ররোচনার অভিযোগে সহপাঠিদের আন্দোলনের মুখে ভিকারুননিসা স্কুল ও কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ নাজনীন ফেরদৌস,শ্রেণী শিক্ষক হাসনা হেনা ও প্রভাতি শাখার প্রধান শিক্ষক জিনাত আরা কে বরখাস্ত ও এমপিও ...
READ MORE
১১ এপ্রিল পর্যন্ত বাড়ল ছুটি।।পর্যায়ক্রমে চালু হবে গনপরিবহন
করোনাভাইরাসের বিস্তার রোধে আগামী ৯ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করে সরকার আদেশ জারি করেছে, যার সঙ্গে পরের দুই দিনের সাপ্তাহিক ছুটিও যোগ হবে।  বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের জারি করা এই আদেশে ...
READ MORE
চলতি মাসের শেষে উপজেলা নির্বাচনের তফসিল
জাতীয় সংসদ নির্বাচনের বিশাল কর্মযজ্ঞ শেষ করেই এবার প্রায় ৫০০ উপজেলায় নির্বাচন আয়োজন করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। চলতি মাসের শেষে বা   আগামী ফেব্রুয়ারি মাসের প্রথমদিকে এ নির্বাচনের তফসিল ঘোষণা ...
READ MORE
মাদক বিরোধী অভিযানে চার জেলায় ৪ জন নিহত
মাদক বিরোধী অভিযানে আবারও ৪ মাদক ব্যবসায়ীর বন্ধুক যুদ্ধে নিহত হওয়ার খবর পাওয়া গেছে। ঢাকা, খুলনা, ময়মনসিংহ ও কক্সবাজারে মাদকবিরোধী অভিযান এ চারজন নিহত হয়েছেন। বৃহস্পতিবার গভীর রাতে পুরান ঢাকার পার-গেণ্ডারিয়া, ...
READ MORE
হোপের কাছে হেরে গেল বাংলাদেশ
লড়াইটা ছিল যেন শেই হোপের সঙ্গে বাংলাদেশের। দুর্দান্ত ব্যাটিংয়ে সেই যুদ্ধে জিতলেন ওয়েস্ট ইন্ডিজের ওপেনার। তার ক্যারিয়ার সেরা ইনিংসে দ্বিতীয় ওয়ানডেতে দারুণ এক জয় তুলে নিয়েছে সফরকারীরা।  ৪ উইকেটের জয়ে তিন ...
READ MORE
লক্ষ মানুষের প্রান কেড়ে নিল ঘাতক করোনা
শেখ হাসিনা বিশ্বের সবচেয়ে দীর্ঘমেয়াদে ক্ষমতায় থাকা নারী
দেশে আরও ৯ জনের মৃত্যু,আক্রান্ত আরো নতুন ৩০৯
নৌকার প্রচারনায় শোবিজ তারকারা
আ’লীগের ৬ কোটি টাকার মনোনয়ন ফরম বিক্রি
ভিকারুননিসার অধ্যক্ষ সহ ৩ শিক্ষক বরখাস্ত।।ক্লাস পরীক্ষা স্হগিত
১১ এপ্রিল পর্যন্ত বাড়ল ছুটি।।পর্যায়ক্রমে চালু হবে গনপরিবহন
চলতি মাসের শেষে উপজেলা নির্বাচনের তফসিল
মাদক বিরোধী অভিযানে চার জেলায় ৪ জন নিহত
হোপের কাছে হেরে গেল বাংলাদেশ
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।