আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» সৈয়দপুরে বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব বখতিয়ার কবীর আর নেই। «» সৈয়দপুরের সাবেক কমিশনার আফসার আলী ওরফে থোপসা চৌধুরী আর নেই। «» আজ ভয়াল ২১ আগষ্ট। «» সৈয়দপুরে ইউনিয়ন ছাত্রলীগের উদ্যেগে বৃক্ষরোপন ও খাদ্য বিতরন কর্মসুচী পালন। «» সৈয়দপুরের মোক্তাদির আলম আরাফাতের পিএইচডি ডিগ্রী অর্জন। «» সৈয়দপুরে দৈনিক মুক্তভাষা’র উদ্যেগে শোক দিবস পালন। «» সৈয়দপুরে বীর মুক্তিযোদ্ধা আব্দুল সামাদ আর নেই। «» সৈয়দপুরে ভূমি দস্যু কতৃক মারপিটের শিকার আব্দুল হামিদের অবস্থা আশংকাজনক। «» শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী অনন্য সংগঠক। «» আ’লীগ থেকে বহিষ্কৃত হেলেনা জাহাঙ্গীর গ্রেফতার।

ইতিহাস রচনা করল বাংলাদেশ।।আন্তর্জাতিক ট্রফি এখন বাংলাদেশেও

ইতিহাস রচনা হল বাংলাদেশের । ধরা দিল প্রথম ত্রিদেশীয়  সিরিজ জয়। যখন মাহমুদউল্লাহর শটে বল ছুটল বাউন্ডারিতে। তখনই ধরা দিল জয়। আরেক প্রান্তে মোসাদ্দেক হোসেন উঁচিয়ে ধরলেন দুহাত। ড্রেসিং রুমের সামনে বাংলাদেশের ক্রিকেটাররা মেতে উঠলেন উল্লাসে। গ্যালারিতে শখানেক বাংলাদেশি দর্শকের গগণবিদারী আনন্দ চিৎকার। উৎসবের এই আবহে মিলিয়ে গেল অতীতের বেদনাগুলো। অবসান হলো বাংলাদেশের ক্রিকেটের দীর্ঘ যন্ত্রণাময় অপেক্ষার। অবশেষে ধরা দিল আন্তর্জাতিক ট্রফি ।
প্রথম কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টে শিরোপার স্বাদ পেল বাংলাদেশ। রোমাঞ্চকর রান তাড়ায় ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছে ৫ উইকেটে।

বাংলাদেশের জয়ের নায়ক যিনি, সাকিব আল হাসান ফিট থাকলে তার সুযোগই হতো না একাদশে। অভাবনীয় ব্যাটিং ঝড়ে রেকর্ড গড়া অপরাজিত ফিফটিতে দলকে জিতিয়েছেন সেই মোসাদ্দেক হোসেন। কঠিন রান তাড়ায় বাংলাদেশের উড়ন্ত সূচনা এনে দিয়ে জয়ের আরেক নায়ক সৌম্য সরকার।

ডাবলিনের মালাহাইডে শুক্রবার শুরুতে ব্যাটিংয়ে নেমে ওয়েস্ট ইন্ডিজ ২০.১ ওভারে ১৩১ রান করার পর খেলা বন্ধ হয় বৃষ্টিতে। সোয়া পাঁচ ঘণ্টা রোদ-মেঘ-বৃষ্টির লুকোচুরির পর খেলা শুরু হলে ম্যাচ নেমে আসে ২৪ ওভারে। ওয়েস্ট ইন্ডিজ তোলে ১ উইকেটে ১৫২ রান। ডাকওয়ার্থ-লুইসে বাংলাদেশের লক্ষ্য দাঁড়ায় ২১০। সৌম্য-মোসাদ্দেকরা জয় এনে দিয়েছেন ৭ বল বাকি থাকতে।

বৃষ্টির আগ পর্যন্ত ম্যাচ ছিল পুরোটাই ওয়েস্ট ইন্ডিজময়। শেই হোপ ও সুনিল আমব্রিসের দুর্দান্ত জুটিতে শুরুটা ছিল তাদের দাপুটে।

টানা তিন ম্যাচ হারের পর এ দিন টস ভাগ্যকে পক্ষে পান মাশরাফি বিন মুর্তজা। মেঘলা আকাশের নীচে, বৃষ্টির শঙ্কায় থাকা ম্যাচে নামেন বোলিংয়ে।

ছবি: ক্রিকেট আয়ারল্যান্ড

ছবি: ক্রিকেট আয়ারল্যান্ড

মাশরাফি নিজে ও সাইফ বোলিংয়ের শুরুটা করেছিলেন আঁটসাঁট। প্রথম ৫ ওভারে রান ছিল ১৫। বাউন্ডারি কেবল একটি। ষষ্ঠ ওভারে সাইফের বোলিংয়ে তিনটি বাউন্ডারি মেরে আমব্রিস ঝেরে ফেলেন জড়তা। ছুটতে থাকে দুজনের রান রথ।দুজনের দারুণ ব্যাটিংয়ে যখন বাংলাদেশকে মনে হচ্ছিল অসহায়, তখনই বৃষ্টির হানা। খেলা বন্ধ থাকে লম্বা সময়।

বৃষ্টির পর যখন খেলা শুরু হয়, ডাকওয়ার্থ-লুইসে তখনই বাংলাদেশের লক্ষ্য ছিল বড় কিছুর পথে। ওয়েস্ট ইন্ডিজ তাই বেছে নেয় নিরাপদ ব্যাটিংয়ের পথ। এর মাঝেও ছক্কা মারতে গিয়ে সীমানায় ধরা পড়েন ৬৪ বলে ৭৪ রান করা হোপ।

খেলা শুরুর পর বাকি ২৩ বলে ক্যারিবিয়ানরা তোলে ২১ রান। ৭৮ বলে ৬৯ রানে অপরাজিত থেকে যান আমব্রিস।

বাংলাদেশের জন্য ম্যাচটি তখন কার্যত টি-টোয়েন্টি। সময়ের ডাক শুনেই দলকে বিস্ফোরক সূচনা এনে দেন সৌম্য। তার ব্যাটে একই সঙ্গে ছিল ধ্বংস ও নান্দনিকতার সুর। চোঁখধাধানো সব পুল, ড্রাইভ, ফ্লিকে সৌম্য ছুটতে থাকেন ঝড়ের বেড়ে। আরেক পাশে তামিম ইকবাল ৪ রানে জীবন পেয়ে দিতে থাকেন সঙ্গ।

পাওয়ার প্লের ৫ ওভারে বাংলাদেশ তোলে ৫০ রান। তাতে সৌম্যর অবদান ছিল ২০ বলে ৩৯, তামিম ১০ বলে ১০।

শ্যানন গ্যাব্রিয়েলের বলে দুটি বাউন্ডারিতে গা ঝারা দেন তামিমও। কিন্তু টানা তৃতীয় বলে বেরিয়ে এসে মারতে গিয়ে বিলিয়ে আসেন উইকেট। তিনে নামা সাব্বিরকেও ওই ওভারে ফেরান গ্যাব্রিয়েল।

ছবি: আইসিসি

ছবি: আইসিসি

সৌম্যর ব্যাট দলকে এগিয়ে নেয় আরও অনেকটা দূর। যথারীতি শুরু থেকেই দারুণ খেলতে থাকেন মুশফিকুর রহিম। তবে দুজনই সম্ভাবনাময় ইনিংসকে রূপ দিতে পারেননি পূর্নতায়। ৪১ বলে ৬৬ করে বিদায় নেন সৌম্য। ২২ বলে ৩৬ করে মুশফিক ফেরেন আম্পায়ারের সংশয়পূর্ণ সিদ্ধান্তে।মিঠুনের ১৪ বলে ১৭ রানের ইনিংসও শেষ হয়েছে কাজ শেষ করতে না পারার আক্ষেপে। সেই হতাশা উড়ে গেছে মাহমুদউল্লাহ ও মোসাদ্দেকের ব্যাটে। এমনিতে যিনি ‘ফিনিশার’ সেই মাহমুদউল্লাহ এদিন আগলে রেখেছেন উইকেট। আরেকপাশে দৃষ্টিনন্দন কিন্তু টর্নোডো ব্যাটিংয়ে দলকে জয়ের পথে নিয়ে গেছেন মোসাদ্দেক।

৩ ওভারে যখন প্রয়োজন ২৭ রান, ফ্যাবিয়ান অ্যালেনের বাঁহাতি স্পিনে মোসাদ্দেক হোসেনের তিন ছক্কা ও ১ চার নিশ্চিত করে দেয় জয়। ২০ বলে ফিফটি ছুঁয়ে মোসাদ্দেক গড়েন বাংলাদেশের দ্রুততম ফিফটির রেকর্ড। একটু পরই দলকে ব্যক্তিগত মাইলফলক রূপ নেয় দলের জয়ের মহাউচ্ছ্বাসে।

১৯৯৮ সালের ১৭ মে ভারতে কেনিয়াকে হারিয়ে বাংলাদেশ পেয়েছিল ওয়ানডেতে প্রথম জয়ের দেখা। ২১ বছর পর সেই দিনেই ঘুচল বড় আক্ষেপ। শেষ হলো প্রতীক্ষা। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবার বাংলাদেশের পাশে লেখা হলো, ‘চ্যাম্পিয়ন’।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ: ২৪ ওভারে ১৫২/১ (হোপ ৭৪, আমব্রিস ৬৯*, ব্রাভো ৩*; মাশরাফি ৬-০-২৮-০, সাইফ ৫-০-২৯-০, মুস্তাফিজ ৫-০-৫০-০, মোসাদ্দেক ২-০-৯-০, মিরাজ ৪-০-২২-১, সাব্বির ২-০-১২-০)।

বাংলাদেশ: ২২.৫ ওভারে ২১৩/৪ (তামিম ১৮, সৌম্য ৬৬, সাব্বির ০, মুশফিকুর ৩৬, মিঠুন ১৭, মাহমুদউল্লাহ ১৯*, মোসাদ্দেক ৫২*; নার্স ৩-০-৩৫-০, হোল্ডার ৪-০-৩১-০, রোচ ৫-০-৫৭-০, গ্যাব্রিয়েল ৩-০-৩০-২, রিফার ৩.৫-০-২৩-২, অ্যালেন ৪-০-৩৭-১)।

ফল: বাংলাদেশ ৫ উইকেটে জয়ী

ম্যান অব দা ম্যাচ: মোসাদ্দেক হোসেন

ম্যান অব দা টুর্নামেন্ট: শেই হোপ

Related Posts
করোনা ভাইরাস আক্রান্ত হয়ে এক চিকিৎসকের মৃত্যু
সিলেটের ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের একজন চিকিৎসক নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। ওই চিকিৎসক ওসমানী মেডিকেল কলেজের একজন সহকারী অধ্যাপক ছিলেন। তার বয়স ছিল ৫০ এর কাছাকাছি। দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর ...
READ MORE
এখনও জট খোলেনি নীলফামারীর ৩ টি আসনে
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নীলফামারী জেলার চারটি সংসদীয় আসনে ছয় প্রার্থী তাদের মনোনয়ন প্রত্যাহারের করে নিয়েছেন  ।এ ৪ আসনে এখন রয়েছে ২৪ প্রার্থী। এ ৪ আসনের মধ্যে এখনও ৩ ...
READ MORE
এবারের নির্বাচন ইতিহাস রচনা করবে : সিইসি
মুক্ত ভাষা,১৩ নভেম্বর : বর্তমান প্রেক্ষাপটে অংশগ্রহণমূলক নির্বাচনকে ভেজালহীন করার জন্য রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশ দিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা বলেছেন, ‘দলীয় সরকারের অধীনে থেকে যে সুষ্ঠু ...
READ MORE
আজ মহান বিজয় দিবস বাঙ্গালীর মুক্তির দিন
আজ মহান বিজয় দিবস। আমাদের মাঝে আবারও ফিরে এল বিজয়ের সেই মাহেন্দ্রক্ষণ; নয় মাসের রক্তক্ষয়ী সংগ্রামের মধ্য দিয়ে বাঙালির    মুক্তির দিন। দুই যুগের পাকিস্তানি শাসনের অবসান ঘটিয়ে ১৯৭১ সালের ১৬ ...
READ MORE
করোনায় আরো ৭ জনের মৃত্যু,নতুন করে সনাক্ত ৪৯৭ জন
দেশে গত ২৪ ঘন্টায আরো ৭ জনের মৃত্যু হয়েছে। করোনা আক্রান্ত হয়ে মোট মৃত্যুর সংখ্যা দাড়ালো ১৫২জন। এ দিকে দেশে নতুন করে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়েছেন আরো ৪৯৭ জন। ...
READ MORE
বঙ্গবন্ধুর খুনি মাজেদের ফাঁসি কার্যকর
  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার সঙ্গে সরাসরি জড়িত ক্যাপ্টেন (বরখাস্ত) আবদুল মাজেদের ফাঁসি কার্যকর করা হয়েছে। আজ রাত ১২টা ১ মিনিটে কেরাণীগঞ্জে অবস্থিত ঢাকা কেন্দ্রীয় কারাগারে তার ফাঁসি ...
READ MORE
পুরান ঢাকায় ভয়াবহ অগ্নিকান্ডে ৭০ জনের মৃত্যু
 ভয়াবহ আগুনে পুড়ে অন্তত ৭০ জনের মর্মান্তিক মুত্য হয়েছে,আহত হয়েছে আরো বহু সংখ্যক মানুষ। রাজধানীর পুরান ঢাকার চকবাজারে চার তলা একটি বাড়িসহ কয়েকটি ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে  এ ঘটনা ঘটে ।স্হানীয়রা ...
READ MORE
রেলপথ মন্ত্রীর সৈয়দপুর রেলওয়ে কারখানা পরির্দশন
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অভাবনীয় সাফল্যের পর নতুন সরকারের রেলপথ মন্ত্রী মো:নুরুল ইসলাম সুজন প্রথমবারের মত সৈয়দপুর রেলওয়ে কারখানা পরির্দশনে আসেন। পরির্দশন কালে রেলপথ মন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন বলেন, ...
READ MORE
শোক দিবসে জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন।
জাতীয় শোক দিবসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়েছে আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন। শনিবার সকালে ধানমণ্ডিতে জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দেওয়ার মধ্য দিয়ে শুরু হয় ...
READ MORE
আওয়ামীলীগের দলীয় মনোনয়ন নিলেন মাশরাফি
মুক্ত ভাষা ১১ নভেম্বর  : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে লড়তে আওয়ামীলীগের দলীয় মনোনয়ন কিনেছেন বাংলাদেশ ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা । নড়াইল ২ আসন থেকে তিনি মনোোয়ন ফরম ক্রয় ...
READ MORE
করোনা ভাইরাস আক্রান্ত হয়ে এক চিকিৎসকের মৃত্যু
এখনও জট খোলেনি নীলফামারীর ৩ টি আসনে
এবারের নির্বাচন ইতিহাস রচনা করবে : সিইসি
আজ মহান বিজয় দিবস বাঙ্গালীর মুক্তির দিন
করোনায় আরো ৭ জনের মৃত্যু,নতুন করে সনাক্ত ৪৯৭
বঙ্গবন্ধুর খুনি মাজেদের ফাঁসি কার্যকর
পুরান ঢাকায় ভয়াবহ অগ্নিকান্ডে ৭০ জনের মৃত্যু
রেলপথ মন্ত্রীর সৈয়দপুর রেলওয়ে কারখানা পরির্দশন
শোক দিবসে জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন।
আওয়ামীলীগের দলীয় মনোনয়ন নিলেন মাশরাফি
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।