আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :

শোভন-রাব্বানী বাদ ছাত্রলীগের নেতৃত্বে এখন জয়-ভট্রাচার্য

কপাল পুড়ল শোভন ও রাব্বানীর । চাঁদাবাজির অভিযোগে সমালোচনার মুখে থাকা রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও গোলাম রাব্বানীকে ছাত্রলীগের নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী সাংবাদিকদের বলেন ছাত্রলীগ সভাপতি শোভন ও সাধারণ সম্পাদক রাব্বানীকে বাদ দিয়ে তাদের জায়গায় সহ-সভাপতি আল নাহিয়ান খান জয় এবং যুগ্ম সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যকে ভারপ্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়েছে।

শোভন ও রাব্বানী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রায় দেড় হাজার কোটি টাকার উন্নয়ন কাজ থেকে কয়েক শতাংশ চাঁদা দাবি করেছেন বলে সম্প্রতি অভিযোগ ওঠে।

এ নিয়ে ক্ষুব্ধ প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ৮ সেপ্টেম্বর দলের এক সভায় ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি ভেঙে দেওয়ার নির্দেশ দেন বলে খবর প্রকাশ হয়। এই প্রেক্ষাপটে প্রধানমন্ত্রীর কাছে এক চিঠিতে গোলাম রাব্বানী এ বিষয়ে নিজেদের নির্দোষ দাবি করে উপাচার্যের স্বামী ও ছেলের বিরুদ্ধে অভিযোগ করেন।

প্রধানমন্ত্রীকে রাব্বানী লিখেছিলেন, “জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় নিয়ে অভিযোগ আপনার (প্রধানমন্ত্রী) কাছে ভিন্নভাবে উপস্থাপন করা হয়েছে। উপাচার্য ম্যামের স্বামী ও ছেলে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগকে ব্যবহার করে কাজের ডিলিংস করে মোটা অংকের কমিশন বাণিজ্য করেছে। যার পরিপ্রেক্ষিতে ঈদুল আজহার পূর্বে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগকে ১ কোটি ৬০ লাখ টাকা দেওয়া হয়।

“এ খবর জানাজানি হলে বিশ্ববিদ্যালয়ে অস্থিতিশীল পরিস্থিতি শুরু হয় এবং এরই পরিপ্রেক্ষিতে উপাচার্য ম্যাম আমাদের স্মরণ করেন। আমরা দেখা করে আমাদের অজ্ঞাতসারে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগকে টাকা দেওয়ার বিষয়ে প্রশ্ন তোলায় তিনি বিব্রতবোধ করেন। নেত্রী, ওই পরিস্থিতিতে আমরা কিছু কথা বলি, যা সমীচীন হয়নি। এজন্য আমরা ক্ষমাপ্রার্থী।”কিন্তুু শোভন-রাব্বানীর কোন চেষ্টায় শেষ পর্যন্ত কাজে লাগেনি । প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার তাদের কমিটি থেকে বাদ দিয়ে নতুন ভারপ্রাপ্ত সভাপতি-সম্পাদক নিযুক্ত করে তাদের নাম ঘোষনা করেন।

শোভন-রাব্বানীর জাযগায় নেতৃত্বে আসা জয় ও লেখক দুজনই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র। ছাত্রলীগের বর্তমান কমিটির ১ নম্বর সহ-সভাপতি ছিলেন জয়, আর লেখক ছিলেন ১ নম্বর যুগ্ম সাধারণ সম্পাদক।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে গিয়ে চাঁদা দাবির অভিযোগে সমালোচনার মুখে থাকা শোভন-রাব্বানীকে সরিয়ে তাদের দুজনকে আওয়ামী লীগের এই ছাত্র সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদক করা হয়েছে।

তারা ছাত্রলীগের সম্মেলনের প্রস্তুতি নিবেন বলে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী জানিয়েছেন।

ছাত্রলীগের সর্বশেষ ২৯তম জাতীয় সম্মেলন হয়েছিল গত বছরের ১১ ও ১২ মে। নতুন নেতৃত্ব নির্বাচন ছাড়াই শেষ হয় সম্মেলন। তার আড়াই মাস পর গত বছরের ৩১ জুলাই শোভনকে সভাপতি ও রাব্বানীকে সাধারণ সম্পাদক করে দুই বছর মেয়াদি আংশিক কমিটি ঘোষণা করা হয়।

সে হিসাবে আরও প্রায় ১১ মাস পর ছাত্রলীগের সম্মেলন হওয়ার কথা। সে পর্যন্ত জয় ও লেখকই সংগঠনটির নেতৃত্ব দেবেন বলে ধারণা করা হচ্ছে।

বরিশালের ছেলে আল নাহিয়ান জয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে পড়েছেন। শোভনের সঙ্গে একই বর্ষে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলেন তিনি। এখন ক্রিমিনোলজি বিভাগ থেকে সান্ধ্যকালীন মাস্টার্স করছেন জয়।

ছাত্রলীগের বিগত কেন্দ্রীয় কমিটির আইন সম্পাদকের দায়িত্ব পালন করা জয় তার আগে সার্জেন্ট জহরুল হক ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন।

ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হওয়া লেখক ভট্টাচার্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ বিভাগের ছাত্র। এখন স্নাতকোত্তর করছেন তিনি।

যশোরের মনিরামপুরের ছেলে লেখক ওই এলাকার সাংসদ ও গণপূর্তমন্ত্রী স্বপন ভট্টাচার্যের ভাতিজা। লেখক ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ও জগন্নাথ হল শাখার বিগত কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন।

Related Posts
এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ
এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার ৮২ দশমিক ২০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন। শিক্ষামন্ত্রী দীপু মনি সোমবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে সংবাদ সম্মেলন করে ...
READ MORE
জনগনের কাছে দেয়া ওয়াদা পুরন করতে হবে-প্রধানমন্ত্রী
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অভাবনীয় সাফল্যের পেয়ে টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রীর শপথ নেওয়ার পর প্রথম দিন অফিসে এসে জনগণের কাছে দেওয়া ওয়াদা পূরণে কাজ করার জন্য কর্মকর্তাদের তাগাদা দিয়েছেন শেখ ...
READ MORE
অধিকাংশ আসনে একাধীক প্রার্থী রেখে মনোনয়ন প্রত্যয়ন দেয়া শুরু বিএনপি’র’
অধিকাংশ আসনে একাধিক প্রার্থী রেখে ধানের শীষের প্রাথমিক মনোনয়নের প্রত্যয়নপত্র দেওয়া শুরু করেছে বিএনপি। সোমবার বিকালে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে কারাবন্দি খালেদা জিয়ার জন্য তিনটি আসনের মনোনয়নের চিঠি তার প্রতিনিধিদের হাতে ...
READ MORE
আওয়ামীলীগের ৩০০ আসনে সম্ভাব্য প্রার্থী তালিকা
মুক্ত ভাষা ১১ নভেম্বর : গোয়েন্দা  সংস্থাগুলোর পৃথক রিপোর্ট বিচার-বিশ্লষণপূর্বক আওয়ামী লীগের হাইকমান্ড ৩০০ আসনে একটি সম্ভাব্য তালিকা তৈরি করে রেখেছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট একটি সূত্র। সূত্র মতে, নির্বাচনকে সামনে ...
READ MORE
সাংবাদিকরা ভোটের দিন সহ ৪ দিন মটরসাইকেল ব্যবহার করতে পারবেন না—ইসি
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সাংবাদিক নীতিমালা জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। এতে সাংবাদিকরা গাড়িতে ইসির স্টিকার ব্যবহার করে সংবাদ সংগ্রহ করতে পারলেও মোটরসাইকেল ব্যবহার করতে পারবেন না ...
READ MORE
বনানীর এফআর টাওয়ারে আগুন।।ভবনে আটকে আছে অনেক মানুষ
রাজধানীর বনানীতে এফআর টাওয়ার নামের একটি বহুতল ভবনে বড় ধরনের অগ্নিকাণ্ড ঘটেছে, ভেতরে আটকা পড়েছেন অনেকে। বৃহস্পতিবার বেলা ১টার দিকে কামাল আতাতুর্ক এভিনিউয়ের ৩২ নম্বর হোল্ডিংয়ে ২২ তলা ওই ভবনে আগুন ...
READ MORE
বিদায় ২০১৮ স্বাগত ২০১৯
বিদায় ২০১৮,স্বাগত ২০১৯। আতশবাজির ঝলকানি, আলোর খেলা আর নানা রঙে, নানা সাজে আনন্দোৎসবের মধ্য দিয়ে বিশ্বজুড়ে ২০১৮ সালকে বিদায় জানিয়ে নতুন বছর ২০১৯ কে স্বাগত জানিয়েছে মানুষ। সময়ের ব্যবধানের কারণে বিশ্বের ...
READ MORE
করোনায় আরও ৪৫ জনের মৃত্যু,নতুন আক্রান্ত ৩১৭১ জন
দেশে আজ করোনায় সর্বোচ্চ মৃত্যু ও আক্রান্ত হওয়ার খবর জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাস সংক্রমনে সর্বোচ্চ ৪৫ জনের মৃত্যু হয়েছে।এ নিয়ে মৃত্যুর সংখ্যা ৯৭৫ জন। নতুন করে ...
READ MORE
প্রথম ধাপে ১০১টি উপজেলা পরিষদ নির্বাচন
প্রথম ধাপে ১০১ উপজেলা পরিষদের ভোট করার পরিকল্পনা করছে নির্বাচন কমিশন; আর সেই ভোটের দিন ধরা হচ্ছে ১০ মার্চ। প্রথম ধাপে ভোট করতে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের ১০১ ...
READ MORE
৩ দিনের আপিল শুনানি ২৪৩ টি মনোনয়নপত্র বৈধ ঘোষনা
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে রির্টানিং কর্মকর্তাদের বাছাইয়ে বাতিল ঘোষিত মনোনয়নপত্র গুলোর আপিল আবেদনের শুনানিতে মোট ২৪৩ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। তিন দিনের শুনানির শেষ দিন শনিবার রাত ...
READ MORE
এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ
জনগনের কাছে দেয়া ওয়াদা পুরন করতে হবে-প্রধানমন্ত্রী
অধিকাংশ আসনে একাধীক প্রার্থী রেখে মনোনয়ন প্রত্যয়ন দেয়া
আওয়ামীলীগের ৩০০ আসনে সম্ভাব্য প্রার্থী তালিকা
সাংবাদিকরা ভোটের দিন সহ ৪ দিন মটরসাইকেল ব্যবহার
বনানীর এফআর টাওয়ারে আগুন।।ভবনে আটকে আছে অনেক মানুষ
বিদায় ২০১৮ স্বাগত ২০১৯
করোনায় আরও ৪৫ জনের মৃত্যু,নতুন আক্রান্ত ৩১৭১ জন
প্রথম ধাপে ১০১টি উপজেলা পরিষদ নির্বাচন
৩ দিনের আপিল শুনানি ২৪৩ টি মনোনয়নপত্র বৈধ
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।