আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম আর নেই। «» সৈয়দপুরের প্রথম নারী মেয়র আ’লীগের রাফিকা আকতার,কাউন্সিলর পদে নতুন মুখ বেশী। «» সৈয়দপুরে দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের সংর্ঘষে নিহত ১,আহত ২ জন। «» রাত পোহালেই ভোট,সৈয়দপুরে বিপুল জয়ের পথে নৌকা। «» সৈয়দপুর পৌর নির্বাচন, বিজয়ের দ্বার প্রান্তে নৌকা।  «» সৈয়দপুর উপজেলা চেয়ারম্যান মোখছেদুল মোমিনের মাতৃবিয়োগ। «» ক্রিকেটার নাসির ও তামিমার বিরুদ্ধে মামলা। «» সৈয়দপুরে পৌর নির্বাচনের প্রাক্কালে আ’লীগ-জাপার সংর্ঘষের ঘটনায় দূ’টি মামলা দায়ের। «» আজ মহান একুশ।।আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। «» সৈয়দপুরে পৌর নির্বাচনের প্রাক্কালে জাপা-আ’লীগ সংর্ঘষ।।

বিভাগীয় প্রতিটি শহরে ১০০ শয্যা বিশিষ্ট ক্যান্সার হাসপাতাল স্হাপন করা হবে

দেশের প্রান্তিক জনগোষ্ঠীর চিকিৎসা পাওয়া সহজ করতে প্রত্যেকটি বিভাগীয় মেডিকেল কলেজ হাসপাতালে একটি করে ১০০ শয্যার পূর্ণাঙ্গ ক্যান্সার হাসপাতাল স্থাপন করা হবে।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এই সংক্রান্ত প্রকল্পটি অনুমোদন পায়।

বর্তমানে বাংলাদেশে বিভাগ রয়েছে আটটি। এই আটটির সবগুলোর বিভাগীয় সদরেই মেডিকেল কলেজ হাসপাতাল রয়েছে। অর্থাৎ সেক্ষেত্রে আরও আটটি ক্যান্সার হাসপাতাল হতে যাচ্ছে দেশে।

‘বিভাগীয় শহরে সরকারি মেডিকেল কলেজ হাসপাতালে ১০০ শয্যাবিশিষ্ট পূর্ণাঙ্গ ক্যান্সার চিকিৎসা কেন্দ্র স্থাপন’ শীর্ষক প্রকল্পটির জন্য ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৩৮৮ কোটি টাকা। স্বাস্থ্য অধিদপ্তর ব্যয়ে ২০২২ সালের মধ্যে তা নির্মাণ করবে।

শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক সভার পর পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের বলেন, “দেশের সাধারণ মানুষের মধ্যে কারও যদি ক্যান্সার রোগ হয়, তা শুরুতেই যেন নির্ণয় করা যায় এবং সময়মতো চিকিৎসা নিশ্চিত করা যায়, সেই উদ্দেশ্যেই এ প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়েছে।”

ক্যান্সার চিকিৎসায় বিদেশনির্ভরতা কমিয়ে বৈদেশিক মুদ্রা সাশ্রয়ও এ প্রকল্পের অন্যতম উদ্দেশ্য বলে জানান তিনি।

এই প্রকল্প নেওয়ার ক্ষেত্রে ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার (আইএআরসি) এর সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনের তথ্য উল্লেখ করা হয়।

তাতে বলা হয়, বাংলাদেশে প্রতিবছর এক লাখ ৫০ হাজার লোক ক্যান্সারে আক্রান্ত হয়। প্রতি বছর এক লাখ ৮ হাজার লোক ক্যান্সারে মারা যায়। এ সংখ্যা প্রতিবছর বাড়ছে।

ঢাকার মহাখালীতে ক্যান্সার গবেষণা ইনস্টিটিউটে শয্যার সংখ্যা ৫০ থেকে বাড়িয়ে ৩০০ করা হয়েছে ইতোমধ্যে। যেখানে রেডিওথেরাপির আধুনিক যন্ত্রপাতিও সংযুক্ত করা হয়েছে।

এছাড়া ঢাকা মেডিকেল কলেজ ও ঢাকার বাইরে বগুড়া মেডিকেল হাসপাতালে রেডিওথেরাপির সর্বাধুনিক লিনিয়ার এক্সিলারেটর মেশিন সংযুক্ত করা হয়েছে।

তবে বিভাগীয় পর্যায়ে আটটি মেডিকেল কলেজের সবগুলোতে পূর্ণাঙ্গভাবে ক্যান্সার বিকিরণ চিকিৎসা, কেমোথেরাপি ব্যবস্থা চালু নেই।

বেসরকারি কয়েকটি ক্যান্সার হাসপাতাল থাকলেও সেগুলোর চিকিৎসা ব্যয় অনেক বেশি হওয়ায় গরিব মানুষ সেখানে চিকিৎসা সেবা নিতে পারেন না বলেও উল্লেখ করা হয় প্রকল্প প্রস্তাবে।

এতে বলা হয়, “অথচ বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) মতে প্রতি ১০ লাখ লোকের জন্য একটি করে ক্যান্সার হাসপাতালের প্রয়োজন। সে হিসাবে ১৬ কোটি মানুষের বাংলাদেশে ১৬০টি পূর্ণাঙ্গ ক্যান্সার হাসপাতালের প্রয়োজন।”

“এমন পরিস্থিতিতে এ প্রকল্পটি হাতে নেওয়া হয়েছে,” বলেন মন্ত্রী মান্নান।

মঙ্গলবারের বৈঠকে এটিসহ ৮ হাজার ৯৬৮ কোটি টাকা ব্যয়ের আটটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়। এরমধ্যে সংশ্লিষ্ট সংস্থাগুলোর নিজস্ব তহবিল থেকে ১৫ কোটি ৪৯ লাখ টাকা আসবে, বাকি ৮ হাজার ৯৫২ কোটি টাকা সরকারের নিজস্ব তহবিল থেকে জোগান দেওয়া হবে।

অন্য প্রকল্পগুলো

>> ‘ময়মনসিংহ (রঘুরামপুর)-ফুলপুর-নকলা-শেরপুর (আর-৩৭১) আঞ্চলিক মহাসড়ক উন্নয়ন’ প্রকল্প। ব্যয় ৮৫৫ কোটি ৪৯ লাখ টাকা।

>> ‘রাজশাহী-নওহাটা-চৌমাসিয়া সড়কের বিন্দুর মোড় হতে বিমান বন্দর হয়ে নওহাটা ব্রীজ পর্যন্ত পেভমেন্ট ৪-লেনে উন্নীতকরণ’ প্রকল্প। ব্যয় ৩২৬ কোটি ৮৭ লাখ টাকা।

>> ‘রাজশাহী মহানগরীর উপশহর মোড় হতে সোনাদিঘী মোড় এবং মালোপাড়া মোড় হতে সাগরপাড়া মোড় পর্যন্ত সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন’ প্রকল্প। ব্যয় ১২৬ কোটি ৪০ লাখ টাকা।

>> ‘আশ্রয়ণ-২ শীর্ষক’ প্রকল্প। ব্যয় ৪ হাজার ৮২৬ কোটি ১৬ লাখ টাকা।

>> ‘জুনোসিস এবং আন্তঃসীমান্তীয় প্রাণিরোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ গবেষণা’ প্রকল্প। ব্যয় ১৫০ কোটি ৪২ লাখ টাকা।

>> ‘স্ট্রেংদেনিং মনিটরিং এন্ড ইভালুয়েশন ক্যাপাবিলিটিজ অব আইএমইডি (এসএমইসিআই)’ প্রকল্প। ব্যয় হবে ৬৮ কোটি ৮৫ লাখ টাকা।

>> ‘ভারতের ঝাড়খন্ড হতে বাংলাদেশে বিদ্যুৎ আমদানি করার লক্ষ্যে চাঁপাইনবাবগঞ্জ জেলার রহনপুর থেকে মনাকষা সীমান্ত পর্যন্ত ৪০০ কেভি সঞ্চালন লাইন নির্মাণ’ প্রকল্প। ব্যয় হবে ২২৫ কোটি ৪৯ লাখ টাকা।

Related Posts
ভীত না হয়ে আস্থা ও বিশ্বাস নিয়ে করোনা মোকাবেলা করতে হবে-প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
ভীত না হয়ে আস্থা ও বিশ্বাস নিয়ে কোভিড-১৯ মহামারী মোকাবেলায় প্রচেষ্টা অব্যাহত রাখতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্পেশাল সিকিউরিটি ফোর্স (এসএসএফ)এর ...
READ MORE
ত্রান বিতরনে অনিয়ম করায় আরও ১১ জনপ্রতিনিধি সাময়িক বরখাস্ত।
ইউনিয়ন পরিষদের একজন চেয়ারম্যান ও ১০ জন সদস্যকে সাময়িক বরখাস্ত করে বুধবার আদেশ জারি করেছে স্থানীয় সরকার বিভাগ। এ নিয়ে ত্রাণ বিতরণে অনিয়মসহ সরকারি চাল আত্মসাৎ এবং অন্যান্য অনিয়মের জন্য ইউনিয়ন ...
READ MORE
সৈয়দ আশরাফুল ইসলাম আর নেই
জাতীয় চার নেতার অন্যতম সৈয়দ নজরুল ইসলামের ছেলে আওয়ামীলীগের এক সময়ের কান্ডারী পরীক্ষিত নেতা সৈয়দ আশরাফুল ইসলাম আর আমাদের মাঝে নেই। মরনব্যাধী ক্যান্সারের সঙ্গে লড়াই করে অবশেষে হার মানলেন তিনি ...
READ MORE
সাবেক স্বরাষ্টমন্ত্রী নাসিম আর নেই।
করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর ব্রেইন স্ট্রোকে সঙ্কটাপন্ন হয়ে উঠেছিল সাবেক মন্ত্রী মোহাম্মদ নাসিমের জীবন, সেই সঙ্কট আর কাটল না। চিকিৎসাধীন অবস্থায় শনিবার সকালে তার মৃত্যু হয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছেন আওয়ামী লীগের ...
READ MORE
পুলিশকে জনগনের আস্হা অর্জন করতে হবে—প্রধানমন্ত্রী
পুলিশ বাহিনীর জন্য জনগণের আস্থা অর্জন গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী রোববার সারদা পুলিশ একাডেমিতে ৩৬তম বিসিএস পুলিশ ক্যাডারের শিক্ষানবিশ সহকারী পুলিশ সুপারদের প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছিলেন। এ ...
READ MORE
সৈয়দপুরে আরিফার চিকিৎসায় ধলাগাছ সমাজ কল্যান সংগঠনের আর্থিক সহায়তা প্রদান
নীলফামারীর সৈয়দপুরে ব্ল্যাড ক্যান্সারে আক্রান্ত শিশু আরিফার চিকিৎসার জন্য ধলাগাছ সমাজ কল্যান সংগঠন আর্থিক সহায়তা প্রদান করেছে। রবিবার রাতে ধলাগাছ সমাজ কল্যাণ সংগঠনের পক্ষ থেকে সংগঠনের সম্পাদক জুয়েল রানা আরিফার নানা ...
READ MORE
করোনায় আরো একজনের মৃত্যু।।নতুন আক্রান্ত আরো ৩
দেশে গত ২৪ ঘণ্টায় আরো একজন করোনাভাইরাস সংক্রমিত রোগী মৃত্যুবরণ করেছে। এ ছাড়া নতুন করে আক্রান্ত হয়েছেন  তিনজন। আজ বুধবার (১ এপ্রিল) করোনাভাইরাসসংক্রান্ত সর্বশেষ পরিস্থিতি নিয়ে করা স্বাস্থ্য অধিদপ্তরের ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ...
READ MORE
এক সাথে দুজনের চলাফেরা বন্ধ
বৈশ্বিক মহামারীতে রুপ নেয়া প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে আজ (বুধবার) থেকে এক সাথে দুই জন চলাফেরা করতে পারবে না বলে নির্দেশনা জারী করা হয়েছে। জরুরী প্রয়োজন ছাড়া কেউ বাড়ী থেকে ...
READ MORE
বাছাইয়ে সারা দেশে ৭৮৬ মনোনয়ন পত্র বাতিল
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জমা পড়া ৩০৬৫টি মনোয়নপত্রের মধ্যে রিটার্নিং কর্মকর্তাদের বাছাইয়ে ৭৮৬ টি মনোনয়ন পত্র বাতিল করা হয়েছে । যাছাই-বাছাইয়ের দিন রোববার দেশের ৩০০ আসানের মনোনয়ন পত্র বাছাই শেষে রিটার্নিংকর্মকর্তারা ৭৮৬টি মনোনয়নপত্র বাতিল ঘোষণা ...
READ MORE
জঙ্গিবাদের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর ঐক্যবদ্ধভাবে জনমত তৈরী ও কার্যকর ব্যবস্হা নেয়ার আহবান
জঙ্গীবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে জনমত তৈরী ও কার্যকর ব্যবস্হা গ্রহনের আহবান জানিয়েছেন।      ব্রুনেই সফরের অভিজ্ঞতা জানাতে সংবাদ সম্মেলনে এসে শুরুতেই শ্রীলঙ্কায় ভয়াবহ আত্মঘাতী বোমা হামলার নিন্দা জানিয়ে নিহতদের প্রতি ...
READ MORE
ভীত না হয়ে আস্থা ও বিশ্বাস নিয়ে করোনা
ত্রান বিতরনে অনিয়ম করায় আরও ১১ জনপ্রতিনিধি সাময়িক
সৈয়দ আশরাফুল ইসলাম আর নেই
সাবেক স্বরাষ্টমন্ত্রী নাসিম আর নেই।
পুলিশকে জনগনের আস্হা অর্জন করতে হবে—প্রধানমন্ত্রী
সৈয়দপুরে আরিফার চিকিৎসায় ধলাগাছ সমাজ কল্যান সংগঠনের আর্থিক
করোনায় আরো একজনের মৃত্যু।।নতুন আক্রান্ত আরো ৩
এক সাথে দুজনের চলাফেরা বন্ধ
বাছাইয়ে সারা দেশে ৭৮৬ মনোনয়ন পত্র বাতিল
জঙ্গিবাদের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর ঐক্যবদ্ধভাবে জনমত তৈরী ও কার্যকর
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।