আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম আর নেই। «» সৈয়দপুরের প্রথম নারী মেয়র আ’লীগের রাফিকা আকতার,কাউন্সিলর পদে নতুন মুখ বেশী। «» সৈয়দপুরে দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের সংর্ঘষে নিহত ১,আহত ২ জন। «» রাত পোহালেই ভোট,সৈয়দপুরে বিপুল জয়ের পথে নৌকা। «» সৈয়দপুর পৌর নির্বাচন, বিজয়ের দ্বার প্রান্তে নৌকা।  «» সৈয়দপুর উপজেলা চেয়ারম্যান মোখছেদুল মোমিনের মাতৃবিয়োগ। «» ক্রিকেটার নাসির ও তামিমার বিরুদ্ধে মামলা। «» সৈয়দপুরে পৌর নির্বাচনের প্রাক্কালে আ’লীগ-জাপার সংর্ঘষের ঘটনায় দূ’টি মামলা দায়ের। «» আজ মহান একুশ।।আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। «» সৈয়দপুরে পৌর নির্বাচনের প্রাক্কালে জাপা-আ’লীগ সংর্ঘষ।।

এবার বাংলাদেশ আসতে পারে পঙ্গপাল

গোটা বিশ্বে করোনা মহামারী রুপ নিয়েছে। বাংলাদেশেও চলছে এর মহাকোপ। এরি মাঝে বাংলাদেশের জন্য আসছে আরও একটি মারাত্মক দুঃসংবাদ। এবার আফ্রিকাসহ কয়েকটি দেশের পর পাকিস্তান এবং সর্বশেষ ভারতে আক্রমণ চালানোর পর বাংলাদেশেও পঙ্গপালের আক্রমণ হতে পারে, এমন আশঙ্কার কথা বলছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। তবে সে ঝুঁকি এ বছরের চেয়ে আগামী বছর বেশি।

গত বছরের শেষ দিক থেকে আফ্রিকার ইথিওপিয়া, কেনিয়া ও সোমালিয়াসহ কয়েকটি দেশে আক্রমণ চালিয়ে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি করে পঙ্গপাল। এ বছরের শুরুতে পাকিস্তানে পঙ্গপালের আক্রমণে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতির খবর জানা যায়।

পঙ্গপালের উৎপাতে দেশটিতে জারি করা হয় জরুরি অবস্থা।

এরপর ভারতের পাঞ্জাবে ঢুকে পড়েছে পঙ্গপাল, যার ব্যাপ্তি ছিল তিন কিলোমিটার। সে প্রেক্ষাপটে পাঞ্জাবের আশেপাশের কয়েকটি রাজ্যে সতর্কতা জারি করা হয়েছে।

এরপরই বিষয়টি নিয়ে চিন্তাভাবনা শুরু করে বাংলাদেশের কৃষি মন্ত্রণালয় এবং এর অন্তর্ভুক্ত বিভিন্ন সংস্থা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক এজেডএম ছাব্বির ইবনে জাহান জানিয়েছেন, কৃষি মন্ত্রণালয়ের পক্ষ থেকে সোমবার তাদের একটি চিঠি পাঠিয়ে জানানো হয়েছে পঙ্গপালের আক্রমণ সংক্রান্ত সতর্কতা এবং প্রস্তুতি রাখার জন্য।

তিনি বলেন, আমাদের আশঙ্কা পাকিস্তান ও ভারতের পর বাংলাদেশেও আসতে পারে এই পঙ্গপাল। তবে আমরা যতটা বুঝতে পারি এ বছরে তেমন ঝুঁকি নাই, কিন্তু আগামী বছরের জন্য আমাদের সতর্ক হতে হবে।

এর কারণ হিসেবে তিনি ব্যাখ্যা করছেন, যেহেতু পঙ্গপালের বৈশিষ্ট্য হচ্ছে বাতাসের উষ্ণতার গতি অনুযায়ী এরা চলাফেরা করে এবং এক জায়গার খাবার ফুরালেই নতুন জায়গার খোঁজ করে তারা, সে কারণে কৃষি অধিদপ্তরের আশঙ্কা বাংলাদেশেও আক্রমণ হতে পারে পঙ্গপালের।

পঙ্গপালের সম্ভাব্য আক্রমণ ঠেকানোর জন্য সরকার, জাতিসংঘের ফুড অ্যান্ড অ্যাগ্রিকালচার অর্গানাইজেশন (ফাও) এর সঙ্গে যোগাযোগ রাখছেন তারা।

তবে তিনি জানিয়েছেন যে গত ৫৫ বছরের মধ্যে পঙ্গপালের আক্রমণ হয়নি এ অঞ্চলে।

যেহেতু এই পতঙ্গের ঝাঁক মরু এলাকা থেকে এসেছে, কৃষি অধিদপ্তরের কর্মকর্তারা মনে করেন বাংলাদেশে আক্রমণ হলে দেশের শুষ্ক ও খরা প্রবণ এলাকায় সে ঝুঁকি বেশি থাকবে।

পঙ্গপাল কী?

বিভিন্ন দেশের কৃষি বিভাগ এবং উদ্ভিদবিজ্ঞানীদের কাছে ইংরেজি লোকাস্ট নামে পরিচিত এই পঙ্গপাল।

বাংলায় এর নাম পতঙ্গ, এটি এক জাতের ঘাসফড়িঙ।

স্বভাবে কিছুটা লাজুক প্রকৃতির ইঞ্চি খানেক দৈর্ঘ্যের এই পতঙ্গ, খাবারের জন্য নিজ প্রজাতির বিপুল সংখ্যক সদস্যের সঙ্গে ঝাঁকে ঝাঁকে উড়ে বেড়ায়।

সাধারণত একেক ঝাঁকে কয়েক লাখ থেকে এক হাজার কোটি পতঙ্গ থাকতে পারে। তখন একে পঙ্গপাল বলে।

কেন বিপজ্জনক?

পঙ্গপাল যখন ফসলের ক্ষেতে আক্রমণ করে, তখন তা একজন কৃষকের জন্য রীতিমত দুঃস্বপ্নের বিষয় হয়ে ওঠে।

একটি পূর্ণ বয়স্ক পঙ্গপাল প্রতিদিন তার ওজনের সমপরিমাণ খাদ্য খেতে পারে।

যে অঞ্চলে তারা আক্রমণ করে, সেখানে খাদ্য শেষ না হওয়া পর্যন্ত তারা অন্য অঞ্চলে যায় না।

উদ্ভিদবিজ্ঞানীদের মতে একা থাকলে পতঙ্গ বেশ নিরীহ প্রাণী, কিন্তু দলবদ্ধ অবস্থায় এরা হয়ে ওঠে বিধ্বংসী।

জাতিসংঘের ফুড অ্যান্ড অ্যাগ্রিকালচার অর্গানাইজেশন ফাও বলছে, এক বর্গকিলোমিটার আকারের পঙ্গপাল এক সঙ্গে যে খাবার খায় তা দিয়ে ৩৫ হাজার মানুষকে এক বছর খাওয়ানো সম্ভব।

একটি বড় পঙ্গপাল দিনে ১২০ মাইল পর্যন্ত জমির ফসল খেয়ে ফেলতে পারে।

কেবল খাবারই খায় না তারা, একই সঙ্গে প্রজননের কাজটিও করে।

গত বছরের শেষ দিকে আফ্রিকার সোমালিয়া, ইথিওপিয়া এবং কেনিয়াসহ কয়েকটি দেশে কৃষি ক্ষেতে আক্রমণ চালাচ্ছে পঙ্গপাল, যে কারণে সেসব দেশের কৃষকেরা মারাত্মক ক্ষতির মুখে পড়ছেন।

তবে ঐ অঞ্চলে পঙ্গপালের আক্রমণ নিয়মিত বিরতিতে হয়ে থাকে।

জাতিসংঘের হিসাবে পশ্চিম আফ্রিকায় ২০০৩-০৫ সাল পর্যন্ত সময়ে ২৫০ কোটি মার্কিন ডলার সমমূল্যের ফসলের ক্ষতি করে পঙ্গপাল।

জাতিসংঘের সতর্ক হবার আহ্বান

এ মাসের দশ তারিখে জাতিসংঘের ফাও একটি নির্দেশনা জারি করে, যাতে আফ্রিকা এবং দক্ষিণ-পশ্চিম এশিয়ার কয়েকটি কৃষি প্রধান দেশকে সতর্ক হবার আহ্বান জানানো হয়েছে।

ঐ নির্দেশনায় বলা হয় ‘হর্ন অব আফ্রিকা’ অর্থাৎ পূর্ব আফ্রিকার দেশগুলোতে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হওয়ায় বছর খানেক ধরে পঙ্গপালের ব্যাপক বংশবিস্তার হয়।

উগান্ডা, তাঞ্জানিয়া, সৌদি আরব, ইরিত্রিয়া এবং ইয়েমেনসহ কয়েকটি দেশে পঙ্গপাল হামলা চালাতে পারে বলে সাবধান করা হয়।

দক্ষিণ-পশ্চিম এশিয়ার দেশগুলোর মধ্যে পাকিস্তান এবং ইরানকে সতর্ক করা হয়েছে, তবে ঐ তালিকায় ভারত না থাকলেও ইতিমধ্যেই দেশটির পাঞ্জাবে আক্রমণ চালিয়েছে পতঙ্গের দল।

কৃষক কীভাবে সাবধান থাকবেন

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক জাহান বলেছেন, পঙ্গপালের উপদ্রব ঠেকাতে এখন পর্যন্ত কোনো কার্যকরী পদ্ধতি আবিষ্কৃত হয়নি।

তিনি বলেন, এরা বাতাসের সঙ্গে উড়ে আসে, আকাশ পথে উড়ে আসা কোন আক্রমণ থেকে হাজার হাজার হেক্টর ফসলি জমি রক্ষার কোন উপায় এখনো আমরা জানি না। তাছাড়া এরা কোন অঞ্চল লক্ষ্য করে যাত্রা শুরু করার পর সেটা থামিয়ে দেবার কোন পদ্ধতির কথাও আমরা জানি না।

তবে, পঙ্গপালের হাত থেকে বাঁচার জন্য বেশিরভাগ সময় উড়োজাহাজে, বা বহনযোগ্য যন্ত্রের সাহায্যে কীটনাশক ছিটিয়ে এদের দমন করা হয়।

যদিও জাহান বলছেন, সমস্যা হল এতে উপকারী কীটপতঙ্গও মারা পড়ে, যে কারণে এটি জটিল একটি সিদ্ধান্ত। সূত্র: বিবিসি বাংলা। 

Related Posts
মহাজোটের বাইরে জাপার সকল প্রার্থী প্রত্যাহার করবেন প্রার্থীতা।। ঢকা ১৭ আসনে ফারুককে সমর্থন
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মহাজোটের বাইরে জাতীয় পার্টী সকল আসনে নৌকা কে সমর্থন করে প্রার্থীতা প্রত্যাহার করার ঘোষনা দিলেন পার্টী চেয়ারম্যান এরশাদ। এছাড়া ঢাকা ১৭ আসনে আ'লীগের নৌকা প্রতীকের ...
READ MORE
সৈয়দপুরের কামারপুকুর ইউনিয়নে পুলিশের উঠান বৈঠক
মুক্ত ভাষা,১৫ নভেম্বর : নীলফামারীর সৈয়দপুরে কামার পুকুর হাইস্কুল মাঠে সৈয়দপুর থানা পুলিশের উদ্দেগে উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্হিত ছিলেন সৈয়দপুর সার্কেল এর অতিরিক্ত পুলিশ ...
READ MORE
আজ থেকে শুরু হয়েছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা
আজ থেকে শুরু হয়েছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা । সকাল ১০ ৩০ টায় সারাদেশে একযোগে এ পরীক্ষা শুরু হয়। শেষ হবে আগামী ২৬ নভেম্বর।ছয়টি বিষয়ের প্রতিটিতে ১০০ করে ...
READ MORE
আপিল শুনানিতেও বাতিল হাওলাদার
ভাগ্য এবার সায় দিচ্ছে না হাওলাদারের । নির্বাচন  কমিশনে আপিল করেও পটুয়াখালী-১ আসনের প্রার্থিতা ফেরত পেলেন না এ আসনের বর্তমান সাংসদ জাতীয় পার্টির মহাসচিবের পদ হারানো এ বি এম রুহুল ...
READ MORE
ইউনিপে-টু-ইউ এর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকসহ ৬জনের ১২ বছরের কারাদণ্ড
 দুদকের এক মামলায় মুদ্রাপাচারের অভিযোগে   ‘মাল্টি লেভেল মার্কেটিং’ কোম্পানি ইউনিপে-টু-ইউ বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকসহ ছয়জনকে ১২ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। একই সাথে মামলার ছয় আসামিকে সব মিলিয়ে ২৭০২ কোটি ...
READ MORE
ত্রান ও সেবামুলক কাজের আগে পুলিশের অনুমতি নিতে হবে
দেশজুড়ে চলমান করোনা সংকটের মধ্যে যে কোনো প্রকার ত্রাণ ও সেবা বিতরণমূলক কাজের আগে স্থানীয় প্রশাসন ও পুলিশকে জানানোর অনুরোধ করেছে বাংলাদেশ পুলিশ। বৃহস্পতিবার পুলিশ সদরদপ্তর থেকে ত্রাণ ও সেবা বিতরণমূলক ...
READ MORE
২৫ এপ্রিল পর্যন্ত বাড়ল ছুটি।।সন্ধ্যা ছ’টার পর ঘর থেকে বের হলেই আইনি ব্যবস্হা
দেশে করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় অফিস-আদালত বন্ধ রেখে ঘরে থাকার মেয়াদ ২৫ এপ্রিল পর্যন্ত বাড়িয়ে সন্ধ্যা ৬টার পর বাইরে বের হতেও নিষেধ করেছে সরকার। সরকারের এই নির্দেশ অমান্য করলে তার বিরুদ্ধে ...
READ MORE
বেনসন ২০ গোল্ডলিপ ১৬ টাকা দর নির্ধারন করার প্রস্তাব স্বাস্হ্য মন্ত্রনালয়ের
এবার সিগারেট ও তামাকজাত পন্যর মুল্য বৃদ্ধির জন্য প্রস্তাব করা হয়েছে।স্বাস্হ্য মন্ত্রনালয় এক প্রস্তাবে সিগারেটের সর্বনিম্ন মূল্য ৯ টাকা নির্ধারন করার জন্য অর্থমন্ত্রনালয়ে পত্র প্রেরন করেছে। আসন্ন বাজেটকে সামনে রেখে অর্থমন্ত্রী ...
READ MORE
ঢাকার রাস্তায় আবারো বিক্ষোভে পোষাক শ্রমিকরা
মজুরি কাঠামোর অসঙ্গতি দূর করার আশ্বাস সরকারের পক্ষ থেকে দেওয়া হলেও পোশাক শ্রমিকদের বিক্ষোভ থেমে নেই। গত কয়েকদিনের মতো শনিবারও ঢাকার কয়েকটি স্থানে বিভিন্ন কারখানার শ্রমিকরা সড়কে বিক্ষোভে নেমেছে। ভাষানটেকের তামান্না গার্মেন্টসের ...
READ MORE
আ স ম ফিরোজের নির্বাচনে আর বাধা নেই
সোনালী ব্যাংক থেকে জাতীয় সংসদের প্রধান হুইপ আ স ম ফিরোজের নেওয়া ঋণের সুদ মওকুফ ও নবমবারের মত ঋণ পুনঃতফসিলের সিদ্ধান্ত স্থগিত করে হাই কোর্টের দেওয়া আদেশ স্থগিত করেছে সুপ্রিম ...
READ MORE
মহাজোটের বাইরে জাপার সকল প্রার্থী প্রত্যাহার করবেন প্রার্থীতা।।
সৈয়দপুরের কামারপুকুর ইউনিয়নে পুলিশের উঠান বৈঠক
আজ থেকে শুরু হয়েছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা
আপিল শুনানিতেও বাতিল হাওলাদার
ইউনিপে-টু-ইউ এর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকসহ ৬জনের ১২
ত্রান ও সেবামুলক কাজের আগে পুলিশের অনুমতি নিতে
২৫ এপ্রিল পর্যন্ত বাড়ল ছুটি।।সন্ধ্যা ছ’টার পর ঘর
বেনসন ২০ গোল্ডলিপ ১৬ টাকা দর নির্ধারন করার
ঢাকার রাস্তায় আবারো বিক্ষোভে পোষাক শ্রমিকরা
আ স ম ফিরোজের নির্বাচনে আর বাধা নেই

Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।