আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :

এবার বাংলাদেশ আসতে পারে পঙ্গপাল

গোটা বিশ্বে করোনা মহামারী রুপ নিয়েছে। বাংলাদেশেও চলছে এর মহাকোপ। এরি মাঝে বাংলাদেশের জন্য আসছে আরও একটি মারাত্মক দুঃসংবাদ। এবার আফ্রিকাসহ কয়েকটি দেশের পর পাকিস্তান এবং সর্বশেষ ভারতে আক্রমণ চালানোর পর বাংলাদেশেও পঙ্গপালের আক্রমণ হতে পারে, এমন আশঙ্কার কথা বলছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। তবে সে ঝুঁকি এ বছরের চেয়ে আগামী বছর বেশি।

গত বছরের শেষ দিক থেকে আফ্রিকার ইথিওপিয়া, কেনিয়া ও সোমালিয়াসহ কয়েকটি দেশে আক্রমণ চালিয়ে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি করে পঙ্গপাল। এ বছরের শুরুতে পাকিস্তানে পঙ্গপালের আক্রমণে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতির খবর জানা যায়।

পঙ্গপালের উৎপাতে দেশটিতে জারি করা হয় জরুরি অবস্থা।

এরপর ভারতের পাঞ্জাবে ঢুকে পড়েছে পঙ্গপাল, যার ব্যাপ্তি ছিল তিন কিলোমিটার। সে প্রেক্ষাপটে পাঞ্জাবের আশেপাশের কয়েকটি রাজ্যে সতর্কতা জারি করা হয়েছে।

এরপরই বিষয়টি নিয়ে চিন্তাভাবনা শুরু করে বাংলাদেশের কৃষি মন্ত্রণালয় এবং এর অন্তর্ভুক্ত বিভিন্ন সংস্থা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক এজেডএম ছাব্বির ইবনে জাহান জানিয়েছেন, কৃষি মন্ত্রণালয়ের পক্ষ থেকে সোমবার তাদের একটি চিঠি পাঠিয়ে জানানো হয়েছে পঙ্গপালের আক্রমণ সংক্রান্ত সতর্কতা এবং প্রস্তুতি রাখার জন্য।

তিনি বলেন, আমাদের আশঙ্কা পাকিস্তান ও ভারতের পর বাংলাদেশেও আসতে পারে এই পঙ্গপাল। তবে আমরা যতটা বুঝতে পারি এ বছরে তেমন ঝুঁকি নাই, কিন্তু আগামী বছরের জন্য আমাদের সতর্ক হতে হবে।

এর কারণ হিসেবে তিনি ব্যাখ্যা করছেন, যেহেতু পঙ্গপালের বৈশিষ্ট্য হচ্ছে বাতাসের উষ্ণতার গতি অনুযায়ী এরা চলাফেরা করে এবং এক জায়গার খাবার ফুরালেই নতুন জায়গার খোঁজ করে তারা, সে কারণে কৃষি অধিদপ্তরের আশঙ্কা বাংলাদেশেও আক্রমণ হতে পারে পঙ্গপালের।

পঙ্গপালের সম্ভাব্য আক্রমণ ঠেকানোর জন্য সরকার, জাতিসংঘের ফুড অ্যান্ড অ্যাগ্রিকালচার অর্গানাইজেশন (ফাও) এর সঙ্গে যোগাযোগ রাখছেন তারা।

তবে তিনি জানিয়েছেন যে গত ৫৫ বছরের মধ্যে পঙ্গপালের আক্রমণ হয়নি এ অঞ্চলে।

যেহেতু এই পতঙ্গের ঝাঁক মরু এলাকা থেকে এসেছে, কৃষি অধিদপ্তরের কর্মকর্তারা মনে করেন বাংলাদেশে আক্রমণ হলে দেশের শুষ্ক ও খরা প্রবণ এলাকায় সে ঝুঁকি বেশি থাকবে।

পঙ্গপাল কী?

বিভিন্ন দেশের কৃষি বিভাগ এবং উদ্ভিদবিজ্ঞানীদের কাছে ইংরেজি লোকাস্ট নামে পরিচিত এই পঙ্গপাল।

বাংলায় এর নাম পতঙ্গ, এটি এক জাতের ঘাসফড়িঙ।

স্বভাবে কিছুটা লাজুক প্রকৃতির ইঞ্চি খানেক দৈর্ঘ্যের এই পতঙ্গ, খাবারের জন্য নিজ প্রজাতির বিপুল সংখ্যক সদস্যের সঙ্গে ঝাঁকে ঝাঁকে উড়ে বেড়ায়।

সাধারণত একেক ঝাঁকে কয়েক লাখ থেকে এক হাজার কোটি পতঙ্গ থাকতে পারে। তখন একে পঙ্গপাল বলে।

কেন বিপজ্জনক?

পঙ্গপাল যখন ফসলের ক্ষেতে আক্রমণ করে, তখন তা একজন কৃষকের জন্য রীতিমত দুঃস্বপ্নের বিষয় হয়ে ওঠে।

একটি পূর্ণ বয়স্ক পঙ্গপাল প্রতিদিন তার ওজনের সমপরিমাণ খাদ্য খেতে পারে।

যে অঞ্চলে তারা আক্রমণ করে, সেখানে খাদ্য শেষ না হওয়া পর্যন্ত তারা অন্য অঞ্চলে যায় না।

উদ্ভিদবিজ্ঞানীদের মতে একা থাকলে পতঙ্গ বেশ নিরীহ প্রাণী, কিন্তু দলবদ্ধ অবস্থায় এরা হয়ে ওঠে বিধ্বংসী।

জাতিসংঘের ফুড অ্যান্ড অ্যাগ্রিকালচার অর্গানাইজেশন ফাও বলছে, এক বর্গকিলোমিটার আকারের পঙ্গপাল এক সঙ্গে যে খাবার খায় তা দিয়ে ৩৫ হাজার মানুষকে এক বছর খাওয়ানো সম্ভব।

একটি বড় পঙ্গপাল দিনে ১২০ মাইল পর্যন্ত জমির ফসল খেয়ে ফেলতে পারে।

কেবল খাবারই খায় না তারা, একই সঙ্গে প্রজননের কাজটিও করে।

গত বছরের শেষ দিকে আফ্রিকার সোমালিয়া, ইথিওপিয়া এবং কেনিয়াসহ কয়েকটি দেশে কৃষি ক্ষেতে আক্রমণ চালাচ্ছে পঙ্গপাল, যে কারণে সেসব দেশের কৃষকেরা মারাত্মক ক্ষতির মুখে পড়ছেন।

তবে ঐ অঞ্চলে পঙ্গপালের আক্রমণ নিয়মিত বিরতিতে হয়ে থাকে।

জাতিসংঘের হিসাবে পশ্চিম আফ্রিকায় ২০০৩-০৫ সাল পর্যন্ত সময়ে ২৫০ কোটি মার্কিন ডলার সমমূল্যের ফসলের ক্ষতি করে পঙ্গপাল।

জাতিসংঘের সতর্ক হবার আহ্বান

এ মাসের দশ তারিখে জাতিসংঘের ফাও একটি নির্দেশনা জারি করে, যাতে আফ্রিকা এবং দক্ষিণ-পশ্চিম এশিয়ার কয়েকটি কৃষি প্রধান দেশকে সতর্ক হবার আহ্বান জানানো হয়েছে।

ঐ নির্দেশনায় বলা হয় ‘হর্ন অব আফ্রিকা’ অর্থাৎ পূর্ব আফ্রিকার দেশগুলোতে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হওয়ায় বছর খানেক ধরে পঙ্গপালের ব্যাপক বংশবিস্তার হয়।

উগান্ডা, তাঞ্জানিয়া, সৌদি আরব, ইরিত্রিয়া এবং ইয়েমেনসহ কয়েকটি দেশে পঙ্গপাল হামলা চালাতে পারে বলে সাবধান করা হয়।

দক্ষিণ-পশ্চিম এশিয়ার দেশগুলোর মধ্যে পাকিস্তান এবং ইরানকে সতর্ক করা হয়েছে, তবে ঐ তালিকায় ভারত না থাকলেও ইতিমধ্যেই দেশটির পাঞ্জাবে আক্রমণ চালিয়েছে পতঙ্গের দল।

কৃষক কীভাবে সাবধান থাকবেন

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক জাহান বলেছেন, পঙ্গপালের উপদ্রব ঠেকাতে এখন পর্যন্ত কোনো কার্যকরী পদ্ধতি আবিষ্কৃত হয়নি।

তিনি বলেন, এরা বাতাসের সঙ্গে উড়ে আসে, আকাশ পথে উড়ে আসা কোন আক্রমণ থেকে হাজার হাজার হেক্টর ফসলি জমি রক্ষার কোন উপায় এখনো আমরা জানি না। তাছাড়া এরা কোন অঞ্চল লক্ষ্য করে যাত্রা শুরু করার পর সেটা থামিয়ে দেবার কোন পদ্ধতির কথাও আমরা জানি না।

তবে, পঙ্গপালের হাত থেকে বাঁচার জন্য বেশিরভাগ সময় উড়োজাহাজে, বা বহনযোগ্য যন্ত্রের সাহায্যে কীটনাশক ছিটিয়ে এদের দমন করা হয়।

যদিও জাহান বলছেন, সমস্যা হল এতে উপকারী কীটপতঙ্গও মারা পড়ে, যে কারণে এটি জটিল একটি সিদ্ধান্ত। সূত্র: বিবিসি বাংলা। 

Related Posts
বেনসন ২০ গোল্ডলিপ ১৬ টাকা দর নির্ধারন করার প্রস্তাব স্বাস্হ্য মন্ত্রনালয়ের
এবার সিগারেট ও তামাকজাত পন্যর মুল্য বৃদ্ধির জন্য প্রস্তাব করা হয়েছে।স্বাস্হ্য মন্ত্রনালয় এক প্রস্তাবে সিগারেটের সর্বনিম্ন মূল্য ৯ টাকা নির্ধারন করার জন্য অর্থমন্ত্রনালয়ে পত্র প্রেরন করেছে। আসন্ন বাজেটকে সামনে রেখে অর্থমন্ত্রী ...
READ MORE
আওয়ামীলীগসহ সকল অঙ্গ ও সহযোগী সংগঠনের সম্মেলন অক্টোবরের আগেই
আওয়ামী লীগের যেসব ইউনিট, সহযোগী ও ভাতৃপ্রতিম সংগঠনের কমিটির মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে, তাদেরকে কেন্দ্রীয় সম্মেলনের আগেই সম্মেলন শেষ করার নির্দেশনা দেওয়া হয়েছে। বুধবার দুপুরে বঙ্গবন্ধু এভিনিউয়ে দলের কার্যালয়ে মহানগর উত্তরের ...
READ MORE
বুলবুলের কারনে জেএসসি ও জেডিসির আজকের পরীক্ষা স্হগিত
বুলবুলের কারনে জেএসসি ও জেডিসি'র আজকের পরীক্ষা স্হগিত করা হয়েছে । ধেয়ে আসছে ঘূর্ণিঝড় বুলবুল । এ কারনে শনিবারের  জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা পিছিয়ে ...
READ MORE
এসবি প্রধান হিসেবে নিয়োগ পেলেন মনিরুল ইসলাম।
পুলিশের বিশেষ শাখার (এসবি) প্রধান হিসেবে অতিরিক্ত মহাপরিদর্শক (চলতি দায়িত্বে) মনিরুল ইসলামকে নিয়োগ দিয়েছে সরকার। আজ রোববার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ-১ শাখার উপ সচিব ধনঞ্জয় কুমার দাসের সই করা এ ...
READ MORE
হাইকোর্টে একাদশ জাতীয় সংসদ নির্বাচন স্হগিতের আবেদন
জাতীয় সংসদ বহাল রেখে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষনা অবৈধ দাবী করে ঘোষিত তফসিল স্থগিত চেয়ে হাই কোর্টে একটি রিট আবেদন করা হয়েছে। সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ রোববার ...
READ MORE
মধুপুরে প্রশিক্ষন বিমান  বিধ্বস্হ।।পাইলট নিহত
  টাঙ্গাইলের মধুপুরে প্রশিক্ষণের সময় বিমান বাহিনীর একটি জেট ফাইটার বিধ্বস্ত হয়ে একজন বৈমানিকের মৃত্যু হয়েছে। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক রেজাউল করীম শাম্মী জানান, শুক্রবার বিকাল ৩টার দিকে রসুলপুরের টেলকি ...
READ MORE
স্বাধীনতা ও জাতীয় দিবসেে শহীদদের ফুলেল শ্রদ্ধা
 আজ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। ১৯৭১ সালের এ দিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে পাকিস্তানি দখলদার বাহিনীর দমন অভিযানের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল বাঙালি জাতি। স্বাধীনতার ৪৮তম বার্ষিকীতে ...
READ MORE
দেশে ফিরলেন এরশাদ
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের  তুমুল আলোচনার মধ্যে চিকিৎসার জন্য সিঙ্গাপুর যাওয়ার পর ভোটের তিন দিন আগে দেশে ফিরেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ। বুধবার রাত ৯টায় তিনি ঢাকার শাহজালাল ...
READ MORE
একাডেমিক কার্য্যক্রম শুরু হল নীলফামারী মেডিকেল কলেজের
একাডেমিক কার্যক্রম শুরু হলো নীলফামারী মেডিকেল কলেজের। আজ বৃহষ্পতিবার পলাশবাড়ির ডায়াবেটিস হাসপাতালের নবনির্মিত ভবনের অস্থায়ী ক্যাম্পাসে এমবিবিএস প্রথম বর্ষের প্রথম ব্যাচের ৫০ জন শিক্ষার্থীর পরিচিতি সভা ও উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন ...
READ MORE
অবশেষে ১১ এপ্রিল পর্যন্ত গার্মেন্টস বন্ধের সিদ্ধান্ত
অবশেষে গার্মেন্টস কারখানা ১১ এপ্রিল পর্যন্ত বন্ধই থাকছে। দিনভর নানা নাটকীয়তার পর শনিবার (৪ এপ্রিল) রাত প্রায় সাড়ে দশটায় এ সিদ্ধান্তের কথা জানা গেছে। রাতে বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক ...
READ MORE
বেনসন ২০ গোল্ডলিপ ১৬ টাকা দর নির্ধারন করার
আওয়ামীলীগসহ সকল অঙ্গ ও সহযোগী সংগঠনের সম্মেলন অক্টোবরের
বুলবুলের কারনে জেএসসি ও জেডিসির আজকের পরীক্ষা স্হগিত
এসবি প্রধান হিসেবে নিয়োগ পেলেন মনিরুল ইসলাম।
হাইকোর্টে একাদশ জাতীয় সংসদ নির্বাচন স্হগিতের আবেদন
মধুপুরে প্রশিক্ষন বিমান বিধ্বস্হ।।পাইলট নিহত
স্বাধীনতা ও জাতীয় দিবসেে শহীদদের ফুলেল শ্রদ্ধা
দেশে ফিরলেন এরশাদ
একাডেমিক কার্য্যক্রম শুরু হল নীলফামারী মেডিকেল কলেজের
অবশেষে ১১ এপ্রিল পর্যন্ত গার্মেন্টস বন্ধের সিদ্ধান্ত

Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।