আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :

করোনা মোকাবেলায় ৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষনা

নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে দেশে সম্ভাব্য অর্থনৈতিক ক্ষতি মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাঁচটি প্যাকেজের আওতায় মোট ৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন, যা জিডিপির ২.৫২ শতাংশ।

বিশ্বজুড়ে এ সংকটে বাংলাদেশের অর্থনীতির ওপর সম্ভাব্য নেতিবাচক প্রভাবগুলো তুলে ধরে এ থেকে উত্তরণে সামাজিক সুরক্ষা কার্যক্রমের আওতা বাড়ানোসহ চারটি কার্যক্রম নিয়ে কর্মপরিকল্পনা ঘোষণা করেছেন তিনি।

রোববার সকালে গণভবন থেকে এক ব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর এই প্রণোদনার ঘোষণা আসে। বাংলাদেশ টেলিভিশন ও বেতার ওই ব্রিফিং সরাসরি সম্প্রচার করে।

প্রধানমন্ত্রী বলেন, তাৎক্ষণিক, স্বল্পমেয়াদী, মধ্যমেয়দী ও দীর্ঘমেয়াদী- এই চারভাগে বাস্তবায়নের লক্ষ্যে চারটি কার্যক্রম নিয়ে সরকারের কর্মপরিকল্পনা সাজানো হয়েছে।

এই চারটি কার্যক্রম হবে সরকারি ব্যয় বৃদ্ধি করা, আর্থিক সহায়তার প্যাকেজ, সামাজিক সুরক্ষা কার্যক্রমের আওতা বৃদ্ধি করা এবং বাজারে মুদ্রা সরবরাহ বৃদ্ধি করা।

গত ২৫ মার্চ প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী রপ্তানিমুখী শিল্পের জন্য ৫ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজের পাশাপাশি গৃহহীনদের জন্য ঘর ও খাবারের ব্যবস্থা করার ঘোষণা দিয়েছিলেন।

রোববারের ব্রিফিংয়ে তিনি নতুন চারটি প্যাকেজে ক্ষতিগ্রস্ত শিল্প ও সার্ভিস সেক্টর, ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানের জন ঋণ সুবিধা, এক্সপোর্ট ডেভলপমেন্ট ফান্ডের (ইডিএফ) সুবিধা বৃদ্ধি এবং প্রি-শিপমেন্ট ক্রেডিট রিফাইন্যান্স স্কিম চালুর ঘোষণা দেন।

শিল্প ও সার্ভিস সেক্টরের জন্য ওয়ার্কিং ক্যাপিটাল:এসব খাতের প্রতিষ্ঠানগুলোকে ব্যাংক ব্যবস্থার মাধ্যমে স্বল্প সুদে ওয়ার্কিং ক্যাপিটাল দিতে ৩০ হাজার কোটি টাকার একটি ঋণ তহবিল করা হবে।

বাণিজ্যিক ব্যাংকগুলো তাদের নিজস্ব তহবিল থেকে সংশ্লিষ্ট শিল্প ও ব্যবসা প্রতিষ্ঠানকে ওয়ার্কিং ক্যাপিটাল হিসেবে ঋণ দেবে।

এই ঋণে সুদের হার হবে ৯ শতাংশ। এর মধ্যে অর্ধেক, অর্থাৎ ৪ দশমিক ৫ শতাংশ পরিশোধ করবে ঋণ গ্রহিতা শিল্প/ব্যবসা প্রতিষ্ঠান। বাকি ৪ দশমিক ৫ শতাংশ সরকার ভর্তুকি হিসেবে সংশ্লিষ্ট ব্যাংককে দেবে।

ক্ষুদ্র ও কুটির শিল্প এবং মাঝারি শিল্পে ওয়ার্কিং ক্যাপিটাল: এ ধরনের প্রতিষ্ঠানকে ব্যাংক থেকে স্বল্প সুদে ওয়ার্কিং ক্যাপিটাল দিতে ২০ হাজার কোটি টাকার একটি তহবিল করা হবে।

বাণিজ্যিক ব্যাংকগুলো তাদের নিজস্ব তহবিল থেকে সংশ্লিষ্ট ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানকে ওয়ার্কিং ক্যাপিটাল হিসেবে ঋণ দেবে।

এক্ষেত্রেও সুদের হারও হবে ৯ শতাংশ। এর মধ্যে ঋণ গ্রহিতা শিল্প প্রতিষ্ঠান পরিশোধ করবে সুদের ৪ শতাংশ। বাকি ৫ শতাংশ সরকার ভর্তুকি হিসেবে সংশ্লিষ্ট ব্যাংককে দেবে।

বাংলাদেশ ব্যাংকের এক্সপোর্ট ডেভলপমেন্ট ফান্ডের (ইডিএফ) সুবিধা বৃদ্ধি: ব্যাক টু ব্যাক এলসির আওতায় কাঁচামাল আমদানি সুবিধা বাড়াতে ইডিএফের বর্তমান আকার ৩ দশমিক ৫ বিলিয়ন ডলার থেকে বাড়িয়ে ৫ বিলিয়ন ডলারে উন্নীত করা হবে।

এর ফলে ১ দশমিক ৫ বিলিয়ন ডলারের সমপরিমাণ অতিরিক্ত ১২ হাজার ৭৫০ কোটি টাকা ইডিএফ তহবিলে যুক্ত হবে।

ইডিএফের বর্তমান সুদের হার লাইবর + ১ দশমিক ৫ শতাংশ (যা প্রকৃতপক্ষে ২ দশমিক ৭৩ শতাংশ) থেকে কমিয়ে ২ শতাংশ নির্ধারণ করা হবে।

প্রি-শিপমেন্ট ক্রেডিট রিফাইন্যান্স স্কিম: এই নামে বাংলাদেশ ব্যাংক ৫ হাজার কোটি টাকার একটি নতুন তহবিল চালু করবে, যেখান থেকে ৭ শতাংশ সুদে ঋণ দেওয়া হবে।

প্রধানমন্ত্রী বলেন, “এর আগে রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানগুলোর শ্রমিক-কর্মচারীদের বেতন/ভাতা পরিশোধ করার জন্য ৫ হাজার কোটি টাকার একটি আপৎকালীন প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছিলাম। নতুন চারটিসহ মোট ৫টি প্যাকেজে আর্থিক সহায়তার পরিমাণ হবে ৭২ হাজার ৭৫০ কোটি টাকা যা জিডিপির প্রায় ২ দশমিক ৫২ শতাংশ।”

এসব আর্থিক সহায়তার প্যাকেজ দ্রুত বাস্তবায়িত হলে দেশে অর্থনীতি ঘুরে দাঁড়াবে এবং বাংলাদেশ কাঙ্ক্ষিত অর্থনৈতিক প্রবৃদ্ধির কাছাকাছি পৌঁছতে পারবে বলে আশা প্রকাশ করেন সরকারপ্রধান।

সেই সঙ্গে সবাইকে পণ্যের উৎপাদন ও ব্যবহার বৃদ্ধির আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, “সম্ভাব্য এ বৈশ্বিক ও দেশীয় অর্থনৈতিক সঙ্কট হতে উত্তরণের জন্য রপ্তানি খাতের পাশাপাশি দেশীয় পণ্যের প্রতি আমাদের বিশেষ নজর দিতে হবে।”

বাংলাদেশের মানুষের ‘আশ্চর্য সহনশীলতা’ এবং ‘ঘাত-প্রতিঘাত সহ্য করে দ্রুত ঘুরে দাঁড়ানোর সক্ষমতা’ রয়েছে মন্তব্য করে শেখ হাসিনা বলেন, “১৯৭১ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহ্বানে সাড়া দিয়ে যে জাতি মাত্র ৯ মাসে স্বাধীনতা ছিনিয়ে এনেছে – সে জাতিকে কোনো কিছুই দাবিয়ে রাখতে পারবে না, এটা জাতির পিতা নিজেই বলে গেছেন।”

Related Posts
জাতির পিতার জন্মশতবাষির্কীতে আসছেন বিশ্ব নেতারা।
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবাষির্কী উদযাপন উপলক্ষে ১০ দিনের বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ। বর্ণিল এ অনুষ্ঠানে বাংলাদেশিদের শুভেচ্ছা জানাতে আসছেন বিশ্বনেতারা। অনেক দেশের রাষ্ট্রপ্রধান ...
READ MORE
সৈয়দপুরে কর্মহীনদের দ্বারে খাদ্য সহায়তা নিয়ে ছুটছেন ইউনিয়ন আ’লীগের সম্পাদক জিকো আহমেদ
নীলফামারীর সৈয়দপুরে করোনা প্রার্দূভাবে কর্মহীন গরীব-অসহায় মানুষের দ্বারে দ্বারে খাদ্য সহায়তা নিয়ে প্রতিদিন ছুটে চলছেন,কামারপুকুর ইউনিয়ন আ'লীগের সাধারন সম্পাদক,সাবেক ইউপি চেয়ারম্যান,জিকো আহমেদ। করোনা প্রার্দূভাবের শুর থেকেই তিনি কামার পুকুর ইউনিয়নের প্রতিটি ...
READ MORE
সৈয়দপুরে আরিফার চিকিৎসায় ধলাগাছ সমাজ কল্যান সংগঠনের আর্থিক সহায়তা প্রদান
নীলফামারীর সৈয়দপুরে ব্ল্যাড ক্যান্সারে আক্রান্ত শিশু আরিফার চিকিৎসার জন্য ধলাগাছ সমাজ কল্যান সংগঠন আর্থিক সহায়তা প্রদান করেছে। রবিবার রাতে ধলাগাছ সমাজ কল্যাণ সংগঠনের পক্ষ থেকে সংগঠনের সম্পাদক জুয়েল রানা আরিফার নানা ...
READ MORE
দেশে করোনায় মৃত্যু ৯ জন।।নতুন করে আক্রান্ত ৪৩৪ জন
মহামারী করোনা ভাইরাসে গত ২৪ ঘন্টায আরো  ৯ জনের মৃত্যু হয়েছে।এ নিয়ে মৃত্যুর সংখ্যা দাড়ালো ১১০ জন। এ দিকে দেশে নতুন করে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়েছে ৪৩৪ জন। ...
READ MORE
মুক্ত ভাষা,১২ নভেম্বর : অতিরিক্ত  ওজন বা অতি কম ওজন দুটোই শরীরের জন্য ক্ষতিকর এবং উভয় ক্ষেত্রেই আয়ু অন্তত চার বছর কমে যাওয়ার ঝুঁকি রয়েছে। লানসেট জার্নালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে ...
READ MORE
আজ বিকাল ৫টা থেকে রবিবার বিকাল ৫টা পর্যন্ত মোবাইল ব্যাংকিং বন্ধ
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে "শুক্রবার বিকাল ৫টা থেকে ভোটগ্রহণ শেষ না হওয়া পর্যন্ত মোবাইল ব্যাংকিং বন্ধ রাখার ঘোষণা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার সন্ধ্যায় দেশের সব মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস ...
READ MORE
আওয়ামীলীগের ৩০০ আসনে সম্ভাব্য প্রার্থী তালিকা
মুক্ত ভাষা ১১ নভেম্বর : গোয়েন্দা  সংস্থাগুলোর পৃথক রিপোর্ট বিচার-বিশ্লষণপূর্বক আওয়ামী লীগের হাইকমান্ড ৩০০ আসনে একটি সম্ভাব্য তালিকা তৈরি করে রেখেছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট একটি সূত্র। সূত্র মতে, নির্বাচনকে সামনে ...
READ MORE
মুক্তি পাচ্ছেন খালেদা জিয়া
অনেক জল্পনা-কল্পনা শেষে অবশেষে মুক্তি পেতে যাচ্ছেন,দৃর্নীতির দায়ে সাজা প্রাপ্ত,কারাঅন্তরীন বিএনপি চেয়ারপারসন,সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। সরকার শর্তসাপেক্ষে বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে মুক্তি দেয়ার সিদ্ধান্ত ঘোষণা করেছে। মঙ্গলবার এক ...
READ MORE
আজ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস
আজ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। উনিশশত একাত্তর সালের ২৫ মার্চ কালো রাতে পাকিস্তানি হানাদার বাহিনী বাঙ্গালীদের উপর অতর্কিত হামলা চালালে ২৬ মার্চ প্রথম প্রহরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঢাকায় ...
READ MORE
বুকের রক্ত দিয়ে হলেও মানুষের ভোটের মর্যাদা ও জীবনমান উন্নয়নে কাজ করব-শেখ হাসিনা
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অভাবনীয় বিজয়ের পর শনিবার সোহরাওয়ার্দী উদ্যানে বিজয় উৎসব উপলক্ষে এক সমাবেশের আয়োজন করে। সমাবেশে দল-মত নির্বিশেষে দেশের সব মানুষের জীবনমান উন্নয়নে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন প্রধানমন্ত্রী ...
READ MORE
জাতির পিতার জন্মশতবাষির্কীতে আসছেন বিশ্ব নেতারা।
সৈয়দপুরে কর্মহীনদের দ্বারে খাদ্য সহায়তা নিয়ে ছুটছেন ইউনিয়ন
সৈয়দপুরে আরিফার চিকিৎসায় ধলাগাছ সমাজ কল্যান সংগঠনের আর্থিক
দেশে করোনায় মৃত্যু ৯ জন।।নতুন করে আক্রান্ত ৪৩৪
ওজন কম কিংবা বেশি দুটোই ক্ষতিকর
আজ বিকাল ৫টা থেকে রবিবার বিকাল ৫টা পর্যন্ত
আওয়ামীলীগের ৩০০ আসনে সম্ভাব্য প্রার্থী তালিকা
মুক্তি পাচ্ছেন খালেদা জিয়া
আজ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস
বুকের রক্ত দিয়ে হলেও মানুষের ভোটের মর্যাদা ও
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।