আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» সৈয়দপুরে পৌর নির্বাচনের প্রাক্কালে আ’লীগ-জাপার সংর্ঘষের ঘটনায় দূ’টি মামলা দায়ের। «» আজ মহান একুশ।।আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। «» সৈয়দপুরে পৌর নির্বাচনের প্রাক্কালে জাপা-আ’লীগ সংর্ঘষ।। «» নীলফামারী জেলা আইনজীবি সমিতির নির্বাচনে মমতাজুল সভাপতি, আলফারুক সম্পাদক নির্বাচিত। «» ফয়েজ আহমেদ এর ছোট গল্প “আজব স্বপ্ন”। «» ফয়েজ আহমেদ এর ছোট গল্প “চুলকানী”। «» সৈয়দপুর পৌর নির্বাচন ২৮ ফেব্রুয়ারী,প্রজ্ঞাপন জারী। «» ফয়েজ আহমেদ এর ছোট গল্প “পল্টিবাজ”। «» সৈয়দপুরে উপজেলা আ’লীগ সভাপতিকে “মুক্তভাষার” পক্ষে ফুলেল শুভেচ্ছা প্রদান। «» সৈয়দপুর উপজেলা আ’লীগের সভাপতি হলেন মোখছেদুল মোমিন।

করোনা ভাইরাস ১৫ জেলায়, ৪টি ‘ক্লাস্টার’

নভেল করোনাভাইরাস এখন দেশের ১৫ জেলায় বিস্তৃত হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

এছাড়া রাজধানীসহ নারায়ণগঞ্জ, মাদারীপুর ও গাইবান্ধা জেলাতে ‘ক্লাস্টার’ (একই এলাকায় কম দূরত্বে একাধিক আক্রান্ত) ব্যক্তি পাওয়ার তথ্য দিয়েছেন অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ।

সোমবার নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের সর্বশেষ পরিস্থিতি জানাতে অনলাইন ব্রিফিংয়ে এসে তিনি এসব তথ্য জানান।

পরীক্ষার আওতা বাড়ার পর দেশে নভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে; একদিনে নতুন ৩৫ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ায় আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১২৩ জন।

আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় আরও তিনজনের মৃত্যু হয়েছে, তাতে দেশে কোভিড-১৯ এ মৃতের সংখা বেড়ে হয়েছে ১২ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ বলেন, “এখন পর্যন্ত ১২৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আমার কাছে ১২১  জনের তথ্য আছে। তার ১৫টি জেলার।”

আর আইইডিসিআর পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা সাংবাদিকদের বলেন, এ পর্যন্ত দেশে যে ১২ জনের মৃত্যু হয়েছে, তারা চার জেলার বাসিন্দা ছিলেন।

ক্রমিক জেলার নাম রোগীর সংখ্যা মৃত

 

ঢাকা মহানগরী ৬৪
ঢাকার বিভিন্ন উপজেলা
নারায়ণগঞ্জ ২৩
মাদারীপুর ১১
চট্টগ্রাম
গাইবান্ধা
চুয়াডাঙ্গা
কুমিল্লা
কক্সবাজার
গাজীপুর
১০ জামালপুর
১১ মৌলভীবাজার
১২ নরসিংদী
১৩ রংপুর
১৪ শরীয়তপুর
১৫ সিলেট
মোট ১২১ জন ১২ জন

আবুল কালাম আজাদ বলেন, “বাংলাদেশের ১৫টি জেলায় কেইস পেয়েছি। ক্লাস্টার আমরা বলব, যেখানে একাধিক ব্যক্তি আছেন এবং এক জায়গার মধ্যে সীমাবদ্ধ আছেন, সে জায়গাটা। এ ধরনের ব্যবস্থা (ক্লাস্টার) হতে পারে ঢাকা মহানগরী, নারায়ণগঞ্জ, মাদারীপুর, গাইবান্ধায়।”

নজর নারায়ণগঞ্জে

গত রোববার নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভীও গোটা সিটি করপোরেশন এলাকা ও সদর উপজেলা লকডাউন করতে প্রধানমন্ত্রী ও সংশ্লিষ্ট মহলের কাছে চিঠি দিয়েছেন।

আইভী তার সিটিতে কারফিউ জারির দাবির পর কড়া অবস্থান নিয়েছে প্রশাসন। এ পরিস্থিতিতে করণীয় নিয়ে রোববার রাতে নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলনে কক্ষে জরুরি সভাও অনুষ্ঠিত হয়েছে।

এদিকে গত ২৪ ঘণ্টায় নারায়ণগঞ্জের দুই বাসিন্দা কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে মারা গেলে স্বাস্থ্য অধিদপ্তর এখন নারায়ণগঞ্জের দিকে বিশেষ নজর রাখছে।

আইইডিসিআর পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা সোমবার ব্রিফিংয়ে বলেন, “গত ২৪ ঘণ্টায় যাদের সংক্রমণ আমরা নিশ্চিৎ করতে পেরেছি তাদের ১২ জন নারায়ণগঞ্জের। নারায়ণগঞ্জে ক্লাস্টার হিসেবে চিহ্নিত করেছি, সেখানে বেশ কিছু কার্যক্রম গ্রহণ করা হয়েছে, যাতে ওখান থেকে সংক্রমণ দ্রুত ছড়িয়ে না পড়ে। পরবর্তীতে রয়েছে মাদারীপুরের এলাকা।”

নারায়ণগঞ্জের দুই রোগীই হাসপাতালে আসার কিছুক্ষণ পর মারা যান বলে জানান ফ্লোরা।

তিনি জানান, নারায়ণগঞ্জের যে দুজন মারা গিয়েছেন, সাথে সাথেই তাদের কন্টাক্ট ট্রেসিং শুরু করেছে আইইডিসিআর। এ পর্যন্ত তাদের কন্টাক্টে যতজন পাওয়া গিয়েছে তাদের সবাইকে কোয়ারেন্টিনে রাখা হয়েছে।

মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, “পুরো নারায়ণগঞ্জকে হটস্পট হিসেবে আইডেন্টিফাই করে সেখানে কোয়ারেন্টিন কার্যক্রমকে আরও বেশি শক্তিশালী করার জন্য আমরা বেশ কিছু পদক্ষেপ নিয়েছি। ওখানে প্রশাসন আমাদের কার্যক্রমের সাথে যুক্ত রয়েছেন। রোগী যখন চিহ্নিত হয় তখন থেকেই আমরা কোয়ারেন্টিন কার্যক্রম শুরু করি। রোগী জীবিত না মৃত সেটা কিন্তু বিবেচনার বিষয় নয়। কারণ কোয়ারেন্টিন করা হয় যাতে সংক্রমণ ছড়িয়ে না পড়ে।”

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক জানান, এ পর্যন্ত সারা দেশ থেকে চার হাজার ১১ জন ব্যক্তির নমুনা সংগ্রহ করা হয়েছে, যার মধ্যে গত ২৪ ঘণ্টায় ৪৬৮টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এ নমুনার সবগুলোই পরীক্ষা করা হয়েছে বলে জানান তিনি।

সেব্রিনা ফ্লোরা জানান, নভেল করোনাভাইরাসে আক্রান্ত ১২৩ জনের গত ২৪ ঘণ্টায় সে ৩৫ জন আক্রান্ত রোগীর কন্টাক্ট ট্রেসিং চলছে।

“এদের কারও কন্টাক্ট ট্রেসিং কমপ্লিট হয়ে যায়নি। যারা মিসিং কন্টাক্ট তাদের নাম তালিকাভুক্ত থাকে। ১২৩ জনের মধ্যে বিভিন্ন রকমের কন্টাক্টের সংখ্যা রয়েছে। কন্টাক্ট ট্রেসিং প্রক্রিয়াটি কিন্তু খুব সহজ নয়। বেশিরভাগ ক্ষেত্রে আমরা সমস্ত কন্টাক্টকে ট্রেস করতে পারি।

“কিন্তু কোনো কোনো ক্ষেত্রে যেটা হয়….. কেউ যদি গণমাধ্যমের… চলাফেরা করে থাকেন সেই মুহূর্তে অথবা এমন কোনো অনুষ্ঠানে গেছেন যেখানে বড় সমাবেশ ছিল… সেক্ষেত্রে কিছু মিসিং কন্টাক্ট থাকে। আমাদের হিসাবের মধ্যে মিসিং কন্টাক্ট কতজন সেটাও আমরা তালিকাভুক্ত করে সে এলাকাটিও কনটেইনমেন্টের মধ্যে নিয়ে আসি।”

ক্লাস্টার এলাকার বিষয়ে ফ্লোরা বলেন, “যদি কোথাও একই জায়গায় কম দূরত্বের মধ্যে একাধিক রোগী থাকে তখনই আমরা সেটাকে ক্লাস্টার হিসেবে আইডেন্টিফাই করে ইনভেস্টিগেশন করে থাকি।”

Related Posts
সৈয়দপুরে সাংবাদিকদের পিপিই দিলেন উপজেলা চেয়ারম্যান মোখছেদুল মোমিন
সৈয়দপুরে টেলিভিশন, প্রিন্ট ও অনলাইন নিউজ পোর্টালে কর্মরত সংবাদকর্মীদের হাতে পিপিই তুলে দিলেন সৈয়দপুর উপজেলা পরিষদের চেয়ারমান মোখছেদুল মোমিন। বৃহস্পতিবার সন্ধ‌্যায় রেলওয়ে শ্রমিক লীগ সৈয়দপুর কারখানা শাখার কার্যালয়ে ওই পিপিই ...
READ MORE
কেন্দ্র পাহারা কমিটি গঠন করবে জাতীয় ঐক্যফ্রন্ট
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের       ভোটের দিন ‘কেন্দ্র পাহারা’ কমিটি গঠনের পাশাপাশি সকালে ভোটের বাক্স পরীক্ষা করার জন্য নেতাকর্মীদের নির্দেশ দিয়েছেন জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা। শনিবার ঢাকা থেকে ময়মনসিংহ অভিমুখে ...
READ MORE
দেশে আজ করোনায় মারা গেছে ৫ জন, নতুন করে আক্রান্ত ৪১৮ জন
দেশে গত ২৪ ঘন্টায আরো ৫ জনের মৃত্যু হয়েছে। করোনা আক্রান্ত হয়ে মোট মৃত্যুর সংখ্যা দাড়ালো ১৪৫ জন। এ দিকে দেশে নতুন করে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়েছেন আরো ৪১৮ ...
READ MORE
সংসদ সদস্যগনের শপথের বৈধতা চ্যালেন্স করে দায়ের করা রিট খারিজ
দশম জাতীয় সংসদের মেয়াদ শেষ হওয়ার আগে একাদশ জাতীয় সংসদে নির্বাচিতদের শপথ নেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট আবেদন হাই কোর্টে খারিজ হয়ে গেছে। বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি ...
READ MORE
টানা ২য় দিন গুলশানে বিক্ষোভ করছে বিএনপি’র মনোনয়ন বঞ্চিত নেতা-কর্মীরা
  আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে    বিএনপির মনোনয়ন না পাওয়া নেতাদের কর্মী সমর্থকরা টানা দ্বিতীয় দিনের মত রাজধানীর গুলশানে চেয়ারপারসনের কার্যালয় ঘিরে বিক্ষোভ করছে। রোববার সকালে গুলশান-২ নম্বর সেকশনের ৮৬ ...
READ MORE
করোনায় আজ মৃত্যু ২৮,নতুন সনাক্ত আরো ১৭৬৪ জন
দেশে গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাস সংক্রমনে ২৮ জনের মৃত্যু হয়েছে।এ নিয়ে মৃত্যুর সংখ্যা ৬১০ জন। নতুন করে করোনা ভাইরাস আক্রান্ত সনাক্ত হয়েছে রেকর্ড ১৭৬৪ জন। এযাবত করোনায় আক্রান্ত হয়েছেন ...
READ MORE
বঙ্গবন্ধুর সমাধীতে শ্রদ্ধা নিবেদনের মধ্যে দিয়ে শেখ হাসিনার নির্বাচনী প্রচারনা শুরু
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আনুষ্ঠানিক প্রচার শুরুর আগে গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন ও তার কবর জিয়ারত করেছেন আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার বেলা ২টার দিকে সড়ক পথে ...
READ MORE
দেশে আজ আরো ২২ জনের মৃত্যু,নতুন করে আক্রান্ত ১৫৪১ জন।
বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে (কভিড-১৯) আক্রান্ত হয়ে আরো ২২ জন প্রাণ হারালেন। এ নিয়ে ভাইরাসটিতে এখন পর্যন্ত মোট ৫৪৪ জনের মৃত্যু ঘটল। নতুন মৃতদের মধ‌্যে পুরুষ ২০ জন এবং ...
READ MORE
সৈয়দপুরে কর্মহীনদের ত্রান বিতরনে টাকা নেওয়ায় স্বেচ্ছাসেবকলীগের সভাপতির বিরুদ্ধে মানববন্ধন
নীলফামারীর সৈয়দপুরে করোনা প্রার্দূভাবে কর্মহীনদের মাঝে সরকারী বরাদ্ধের ত্রান বিতরনে জনপ্রতি একশ করে টাক নেওয়ার প্রতিবাদে মানব বন্ধন করা হয়েছে। শনিবার সকালে উপজেলার খাতা মধুপুর ইউনিয়নে এ মানব বন্ধন করা ...
READ MORE
চলতি মাসের শেষে উপজেলা নির্বাচনের তফসিল
জাতীয় সংসদ নির্বাচনের বিশাল কর্মযজ্ঞ শেষ করেই এবার প্রায় ৫০০ উপজেলায় নির্বাচন আয়োজন করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। চলতি মাসের শেষে বা   আগামী ফেব্রুয়ারি মাসের প্রথমদিকে এ নির্বাচনের তফসিল ঘোষণা ...
READ MORE
সৈয়দপুরে সাংবাদিকদের পিপিই দিলেন উপজেলা চেয়ারম্যান মোখছেদুল মোমিন
কেন্দ্র পাহারা কমিটি গঠন করবে জাতীয় ঐক্যফ্রন্ট
দেশে আজ করোনায় মারা গেছে ৫ জন, নতুন
সংসদ সদস্যগনের শপথের বৈধতা চ্যালেন্স করে দায়ের করা
টানা ২য় দিন গুলশানে বিক্ষোভ করছে বিএনপি’র মনোনয়ন
করোনায় আজ মৃত্যু ২৮,নতুন সনাক্ত আরো ১৭৬৪ জন
বঙ্গবন্ধুর সমাধীতে শ্রদ্ধা নিবেদনের মধ্যে দিয়ে শেখ হাসিনার
দেশে আজ আরো ২২ জনের মৃত্যু,নতুন করে আক্রান্ত
সৈয়দপুরে কর্মহীনদের ত্রান বিতরনে টাকা নেওয়ায় স্বেচ্ছাসেবকলীগের সভাপতির
চলতি মাসের শেষে উপজেলা নির্বাচনের তফসিল
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।