আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :

লকডাউন থেকে বেরিয়ে মুক্ত উহানবাসীর কষ্টের অভিজ্ঞতা

আড়াই মাসের লকডাউন থেকে বেরিয়ে বাকি বিশ্ববাসীকে সতর্ক বার্তা দিয়েছেন উহানের কয়েকজন বাসিন্দা।তাদের শহর কর্তৃপক্ষ যে ভুল করেছে, তার থেকে শিক্ষা নেওয়ার আহ্বান জানিয়েছেন তারা।

চীনের এই নগর কর্তৃপক্ষ বাসিন্দাদের এখন বাইরে বেরোতে দিচ্ছে, যে শহরের একটি সামুদ্রিক খাবারের মার্কেট থেকে নভেল করোনাভাইরাসের সংক্রমণ শুরু বলে ধারণা করা হয়।

ভাইরাস সংক্রমণে প্রায় তিন মাস ভয়ানক বিপর্যয়ের মধ্য দিয়ে কাটিয়েছে এক কোটি ১০ লাখ বাসিন্দার শহর উহান। পুরো সময়টা বাকি বিশ্ব থেকে আলাদা হয়ে ছিল তারা।

লকডাউন ওঠায় দীর্ঘদিন বন্দিদশায় কাটানো উহানের বাসিন্দারা এখন নিজেদের অভিজ্ঞতা বলতে শুরু করেছেন।

মাস্ক পরিহিত এক নারী বিবিসিকে বলেন, “আমি আশা করি, মানুষ উহান থেকে শিখবে। কারণ অন্যদের এতটা মূল্য দিতে হয়নি এবং অন্যরা কেউ এত বড় ভুল করেনি।

“আমরা সবাই তখনই ভালো থাকব যখন বিশ্ব এই মহামারী থেকে বেরিয়ে আসতে পারবে।”

বর্তমানে বৈশ্বিক মহামারীতে রূপ নেওয়া নভেল করোনাভাইরাসের কেন্দ্র হওয়ায় উহানের প্রতি নজর ছিল পুরো বিশ্বের।

গত জানুয়ারিতে শহরের মেয়র স্বীকার করেন যে, ভাইরাসটির সম্পর্কে দ্রুত তথ্য প্রকাশ না করে কর্মকর্তারা বড় ভুল করে ফেলেছেন।

নভেল করোনাভাইরাস সংক্রমণের মধ্যে উহানের হাসপাতালের ছবি

নভেল করোনাভাইরাস সংক্রমণের মধ্যে উহানের হাসপাতালের ছবি

বিশ্বজুড়ে ৮০ হাজারের বেশি মানুষের প্রাণ কেড়ে নেওয়া ভাইরাসটির ঝুঁকি সম্পর্কে প্রথম দিকে অন্ধকারে থাকতে হওয়ায় ক্ষুব্ধ হয়ে উঠেছিলেন উহানের বাসিন্দারা।এই প্রাদুর্ভাবকে গুরুত্ব না দেওয়ারও অভিযোগ রয়েছে উহান কর্তৃপক্ষের বিরুদ্ধে। ভাইরাসটির ভয়াবহতা সম্পর্কে বিশ্ববাসীকে জানাতে চেয়েছিলেন যে চিকিৎসকরা তাদের মুখ বন্ধ করে দেওয়া হয়েছিল, একজন নিরুদ্দেশ হয়ে গেছেন বলে খবর প্রকাশ হয়েছে।

এই রাখঢাকের সবচেয়ে ভয়ানক পরিণতি যেটা ছিল, ২২ জানুয়ারি উহানের বাসিন্দারা কোয়ারেন্টিনে যাওয়ার আগে ৫০ লাখের মতো মানুষ সেখান থেকে বেরিয়ে পড়ে।

এই ঘটনাই ভাইরাসটিকে পুরো চীন ও বিশ্বজুড়ে বয়ে নিয়ে যায়।

ওই শহরে আটকে পড়ারা এখন জানাচ্ছেন লকডাউন পরিস্থিতির কষ্ট সম্পর্কে। তারাও স্বীকার করেছেন, প্রথম দিকে তাদের কোনোভাবেই মনে হয়নি রোগটির প্রার্দুভাব এতটা ভয়ঙ্কর হয়ে উঠবে।

একজন নারী বলেন, “একটা বড় সময়ের জন্য উহান অবরুদ্ধ ছিল। প্রথম দিকে আমি এ বিষয়ে উদাসীন ছিলাম এবং লকডাউন দরকার বলে মনে করিনি। কিন্তু কিছু দিন পরেই জিনিসপত্রের সরবরাহে ঘাটতি দেখা দিল।“চরম ভয় হচ্ছিল এবং আমি রাতে ঘুমাতে পারতাম না।”

যখন হাসপাতালে একের পর এক রোগী মারা যাচ্ছে তখন চিকিৎসা সরঞ্জামের জন্য চিকিৎসকরা কীভাবে অনলাইনে আবেদন করতে বাধ্য হয়েছিলেন, তা জানিয়েছেন আরেকজন নারী।

কেউ কেউ শুনিয়েছেন লকডাউনের মধ্যে খাবারের খোঁজে দীর্ঘ পথ পাড়ি দেওয়ার কাহিনী।

আবার কেউ শুনিয়েছেন অবরুদ্ধ দশা পরস্পারিক সম্পর্কে কী প্রভাব ফেলেছিল।

এক ব্যক্তি বলেন, “মাসের পর মাস স্বামী-স্ত্রীর ২৪ ঘণ্টা একসঙ্গে থাকাটা খুবই বিরল ঘটনা। তখন একজনের ভুল-ত্রুটি আরেকজনের সামনে চলে আসে।”

এ সময় স্বামী-স্ত্রীর মধ্যে সমস্যা দেখা দিলে ঝগড়া করা থেকে বিরত থেকে শান্তভাবে পরিস্থিতি থেকে উত্তরণের পরামর্শ দেন তিনি।

১৭ মার্চ উহান থেকে স্বাস্থ্যকর্মীরা চলে যাওয়ার সময় এভাবে অভিবাদন জানায় পুলিশ

১৭ মার্চ উহান থেকে স্বাস্থ্যকর্মীরা চলে যাওয়ার সময় এভাবে অভিবাদন জানায় পুলিশ

উহানের আরেকজন নারী বলেন, “লকডাউন আপনার স্বাধীনতা কেড়ে নেওয়া নয়, এটা একটা সংক্রামক ব্যাধির বিরুদ্ধে লড়াইয়ের বৈজ্ঞানিক পদ্ধতি।”এই লড়াইয়ের মধ্য দিয়ে মহামারী থেকে বেরিয়ে এসেছে উহান, সেই সঙ্গে সঙ্গে চীনও। যখন ইউরোপ-আমেরিকাসহ বিশ্বের অধিকাংশ দেশ নভেল করোনাভাইরাসের প্রকোপ সামলাতে হিমশিম খাচ্ছে, তখন চীন এই সংকট থেকে বেরিয়ে আসছে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য মতে, এখন বিশ্বে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৪ লাখের বেশি, মৃত্যু হয়েছে ৮১ হাজারের বেশি মানুষের।

চীনের জাতীয় হেলথ কমিশনের তথ্য অনুযায়ী, মঙ্গলবার তাদের দেশে করোনাভাইরাস রোগীর সংখ্যা ৩২ জন, আগের দিন সোমবার ছিল ৩৯।

উহানে নতুন করে সংক্রমণ ধরা পড়ছে না বলে তথ্য দিয়েছে গার্ডিয়ান। কর্মকর্তাদের বরাত দিয়ে তাদের এক প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার পঞ্চম দিনের মতো নতুন করে কারও এই ভাইরাস সংক্রমণ ধরা পড়েনি শহরটিতে।

চীন সরকারের তথ্য মতে, তাদের দেশে এই ভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ৭৪০ জন। আর মারা গেছেন তিন হাজার ৩৩১ জন।

Related Posts
অবশেষে পদত্যাগ করলেন বেলজিয়াম প্রধানমন্ত্রী
অভিবাসন নিয়ে বিতর্কের মুখে বাধ্য হয়ে পদত্যাগ পত্র জমা দিয়েছেন বেলজিয়াম প্রধানমন্ত্রী চার্লস মিশেল। জাতিসংঘের নতুন অভিবাসন চুক্তিতে সমর্থন দেয়ায় বিক্ষোভ শুরু হয় বেলজিয়ামে। জাতিসংঘের নতুন চুক্তিটি অভিবাসীবান্ধব হওয়ায় তা সমর্থন ...
READ MORE
দেশে আজ করোনায় মৃত্যু ৩৫,নতুন করে সনাক্ত আরো ২৬৩৫ জন।
বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে (কভিড-১৯) আক্রান্ত হয়ে আরো ৩৫ জন প্রাণ হারিয়েছেন। এ নিয়ে ভাইরাসটিতে এখন পর্যন্ত মোট ৮৪৬ জনের মৃত্যু ঘটল। মৃতদের ২৩ জন পুরুষ এবং বাকি ৭ ...
READ MORE
ভারতের ইজতেমায় অংশ নেয়া ১১০ বাংলাদেশী করোনায় আক্রান্ত- ইকোনোমিক টাইমস
ভারতের দিল্লির নিজামউদ্দিনে তাবলিগের মারকাজ মসজিদে ইজতেমায় যোগ দেয়া ১১০ বাংলাদেশি করোনায় আক্রান্ত হয়েছেন। ভারতীয় সংবাদমাধ্যম ইকোনোমিক টাইমস এ খবর জানিয়েছে। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রনালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, ইজতেমায় যোগ দেওয়া বিদেশিদের মধ্যে ৯৬০ ...
READ MORE
করোনায় নতুন আক্রান্ত ৪১।।মৃত্যু ৫ জনের
মহামারী করোনা ভাইরাসে দেশে গত ২৪ ঘন্টায আরো ৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃত্যুর সংখ্যা দাড়ালো ১৭ জন। অপর দিকে দেশে নতুন করে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়েছে ...
READ MORE
করোনায় আরও ৪৫ জনের মৃত্যু,নতুন আক্রান্ত ৩১৭১ জন
দেশে আজ করোনায় সর্বোচ্চ মৃত্যু ও আক্রান্ত হওয়ার খবর জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাস সংক্রমনে সর্বোচ্চ ৪৫ জনের মৃত্যু হয়েছে।এ নিয়ে মৃত্যুর সংখ্যা ৯৭৫ জন। নতুন করে ...
READ MORE
গাইবান্ধা জেলা লকডাউন ঘোষনা
গাইবান্ধা জেলায় করোনা ভাইরাসের সংক্রমন রোধে অনির্দিষ্টকালের জন্য পুরো জেলা লকডাউন ঘোষণা করেছেন  জেলা প্রশাসক মো. আবদুল মতিন। আজ শুক্রবার (১০ এপ্রিল) বিকেল ৫টা থেকে এই আদেশ কার্যকর হবে বলে ...
READ MORE
দেশে আজ করোনায় রেকর্ড মৃত্যু ৪০,রেকর্ড সংক্রমন ২৫৪৩ জন
দেশে গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাস সংক্রমনে ৪০ জনের মৃত্যু হয়েছে।এ নিয়ে মৃত্যুর সংখ্যা ৬৫০ জন। নতুন করে করোনা ভাইরাস আক্রান্ত সনাক্ত হয়েছে রেকর্ড ২৫৪৫ জন। এযাবত করোনায় আক্রান্ত হয়েছেন ...
READ MORE
নিউজিল্যান্ডে মসজিদে হামলাকারী খুনি রিমান্ডে
শুধু খুনের অভিযোগ এনে আদালতে হাজির করা হয়েছে নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে গুলি চালিয়ে অর্ধশত মানুষ হত্যাকাণ্ডে গ্রেপ্তার প্রধান সন্দেহভাজন ব্রেন্টন ট্যারেন্টকে। ২৮ বছর বয়সী অস্ট্রেলিয়ার এই নাগরিককে শনিবার ক্রাইস্টচার্চের ডিস্ট্রিক্ট ...
READ MORE
বিনা প্রয়োজনে কেউ ঢাকায় প্রবেশ বা প্রস্হান করতে পারবেন না-আইজিপি
নভেল করোনাভাইরাসের মহামারী নিয়ন্ত্রণে চলমান লকডাউনের মধ্যে জরুরি সেবার সঙ্গে নিয়োজিতরা ছাড়া রাজধানীকে কেন্দ্র করে মানুষের আগমন-বহির্গমন ঠেকাতে কঠোর হতে বলেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজি) জাবেদ পাটোয়ারি। কিছু কিছু কারখানা চালু হওয়ার ...
READ MORE
দারুন জয়ে গ্রুপ সেরা বার্সেলোনা
আগেই চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্ব নিশ্চিত করা বার্সেলোনাকে এগিয়ে নেন লিওনেল মেসি। আর্জেন্টিনার এই ফরোয়ার্ডের ফ্রি কিকে পা ছুঁইয়ে ব্যবধান দ্বিগুণ করেন জেরার্দ পিকে। ম্যাচে ফেরার ইঙ্গিত দিয়েছিল পিএসভি আইন্দহোভেন। ...
READ MORE
অবশেষে পদত্যাগ করলেন বেলজিয়াম প্রধানমন্ত্রী
দেশে আজ করোনায় মৃত্যু ৩৫,নতুন করে সনাক্ত আরো
ভারতের ইজতেমায় অংশ নেয়া ১১০ বাংলাদেশী করোনায় আক্রান্ত-
করোনায় নতুন আক্রান্ত ৪১।।মৃত্যু ৫ জনের
করোনায় আরও ৪৫ জনের মৃত্যু,নতুন আক্রান্ত ৩১৭১ জন
গাইবান্ধা জেলা লকডাউন ঘোষনা
দেশে আজ করোনায় রেকর্ড মৃত্যু ৪০,রেকর্ড সংক্রমন ২৫৪৩
নিউজিল্যান্ডে মসজিদে হামলাকারী খুনি রিমান্ডে
বিনা প্রয়োজনে কেউ ঢাকায় প্রবেশ বা প্রস্হান করতে
দারুন জয়ে গ্রুপ সেরা বার্সেলোনা
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।