আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী অনন্য সংগঠক। «» আ’লীগ থেকে বহিষ্কৃত হেলেনা জাহাঙ্গীর গ্রেফতার। «» সৈয়দপুরে আ’লীগ সভাপতি মোখছেদুল মোমিনের ফ্রি অক্সিজেন সেবা ব্যাপক সাড়া ফেলেছে। «» সৈয়দপুরে দন্ডের টাকা পরিশোধ না করে পুলিশ কর্মকতাকে মারধরের ঘটনায় মামলা দায়ের। «» সৈয়দপুরে পুলিশ কর্মকতাকে পেটালেন ভূমি দস্যুর ছেলে বখাটে আতিফ। «» ব্যাটারী চালিত রিক্সা ও ভ্যান বন্ধের সিন্ধান্ত-স্বরাষ্ট্রমন্ত্রী। । «» দেশে কোন ভূমিহীন ও গৃহহীন পরিবার থাকবেনা-প্রধানমন্ত্রী শেখ হাসিনা। «» প্রবীন রাজনীতিক শমসের আলী বসুনিয়া আর নেই। «» সৈয়দপুরে চোরাই মটরসাইকেল উদ্ধার,২ জন আটক। «» সৈয়দপুর ফাইলেরিয়া হাসপাতাল পরিচালনায় কমিটি গঠন ও সংবাদ সম্মেলন।

লকডাউন থেকে বেরিয়ে মুক্ত উহানবাসীর কষ্টের অভিজ্ঞতা

আড়াই মাসের লকডাউন থেকে বেরিয়ে বাকি বিশ্ববাসীকে সতর্ক বার্তা দিয়েছেন উহানের কয়েকজন বাসিন্দা।তাদের শহর কর্তৃপক্ষ যে ভুল করেছে, তার থেকে শিক্ষা নেওয়ার আহ্বান জানিয়েছেন তারা।

চীনের এই নগর কর্তৃপক্ষ বাসিন্দাদের এখন বাইরে বেরোতে দিচ্ছে, যে শহরের একটি সামুদ্রিক খাবারের মার্কেট থেকে নভেল করোনাভাইরাসের সংক্রমণ শুরু বলে ধারণা করা হয়।

ভাইরাস সংক্রমণে প্রায় তিন মাস ভয়ানক বিপর্যয়ের মধ্য দিয়ে কাটিয়েছে এক কোটি ১০ লাখ বাসিন্দার শহর উহান। পুরো সময়টা বাকি বিশ্ব থেকে আলাদা হয়ে ছিল তারা।

লকডাউন ওঠায় দীর্ঘদিন বন্দিদশায় কাটানো উহানের বাসিন্দারা এখন নিজেদের অভিজ্ঞতা বলতে শুরু করেছেন।

মাস্ক পরিহিত এক নারী বিবিসিকে বলেন, “আমি আশা করি, মানুষ উহান থেকে শিখবে। কারণ অন্যদের এতটা মূল্য দিতে হয়নি এবং অন্যরা কেউ এত বড় ভুল করেনি।

“আমরা সবাই তখনই ভালো থাকব যখন বিশ্ব এই মহামারী থেকে বেরিয়ে আসতে পারবে।”

বর্তমানে বৈশ্বিক মহামারীতে রূপ নেওয়া নভেল করোনাভাইরাসের কেন্দ্র হওয়ায় উহানের প্রতি নজর ছিল পুরো বিশ্বের।

গত জানুয়ারিতে শহরের মেয়র স্বীকার করেন যে, ভাইরাসটির সম্পর্কে দ্রুত তথ্য প্রকাশ না করে কর্মকর্তারা বড় ভুল করে ফেলেছেন।

নভেল করোনাভাইরাস সংক্রমণের মধ্যে উহানের হাসপাতালের ছবি

নভেল করোনাভাইরাস সংক্রমণের মধ্যে উহানের হাসপাতালের ছবি

বিশ্বজুড়ে ৮০ হাজারের বেশি মানুষের প্রাণ কেড়ে নেওয়া ভাইরাসটির ঝুঁকি সম্পর্কে প্রথম দিকে অন্ধকারে থাকতে হওয়ায় ক্ষুব্ধ হয়ে উঠেছিলেন উহানের বাসিন্দারা।এই প্রাদুর্ভাবকে গুরুত্ব না দেওয়ারও অভিযোগ রয়েছে উহান কর্তৃপক্ষের বিরুদ্ধে। ভাইরাসটির ভয়াবহতা সম্পর্কে বিশ্ববাসীকে জানাতে চেয়েছিলেন যে চিকিৎসকরা তাদের মুখ বন্ধ করে দেওয়া হয়েছিল, একজন নিরুদ্দেশ হয়ে গেছেন বলে খবর প্রকাশ হয়েছে।

এই রাখঢাকের সবচেয়ে ভয়ানক পরিণতি যেটা ছিল, ২২ জানুয়ারি উহানের বাসিন্দারা কোয়ারেন্টিনে যাওয়ার আগে ৫০ লাখের মতো মানুষ সেখান থেকে বেরিয়ে পড়ে।

এই ঘটনাই ভাইরাসটিকে পুরো চীন ও বিশ্বজুড়ে বয়ে নিয়ে যায়।

ওই শহরে আটকে পড়ারা এখন জানাচ্ছেন লকডাউন পরিস্থিতির কষ্ট সম্পর্কে। তারাও স্বীকার করেছেন, প্রথম দিকে তাদের কোনোভাবেই মনে হয়নি রোগটির প্রার্দুভাব এতটা ভয়ঙ্কর হয়ে উঠবে।

একজন নারী বলেন, “একটা বড় সময়ের জন্য উহান অবরুদ্ধ ছিল। প্রথম দিকে আমি এ বিষয়ে উদাসীন ছিলাম এবং লকডাউন দরকার বলে মনে করিনি। কিন্তু কিছু দিন পরেই জিনিসপত্রের সরবরাহে ঘাটতি দেখা দিল।“চরম ভয় হচ্ছিল এবং আমি রাতে ঘুমাতে পারতাম না।”

যখন হাসপাতালে একের পর এক রোগী মারা যাচ্ছে তখন চিকিৎসা সরঞ্জামের জন্য চিকিৎসকরা কীভাবে অনলাইনে আবেদন করতে বাধ্য হয়েছিলেন, তা জানিয়েছেন আরেকজন নারী।

কেউ কেউ শুনিয়েছেন লকডাউনের মধ্যে খাবারের খোঁজে দীর্ঘ পথ পাড়ি দেওয়ার কাহিনী।

আবার কেউ শুনিয়েছেন অবরুদ্ধ দশা পরস্পারিক সম্পর্কে কী প্রভাব ফেলেছিল।

এক ব্যক্তি বলেন, “মাসের পর মাস স্বামী-স্ত্রীর ২৪ ঘণ্টা একসঙ্গে থাকাটা খুবই বিরল ঘটনা। তখন একজনের ভুল-ত্রুটি আরেকজনের সামনে চলে আসে।”

এ সময় স্বামী-স্ত্রীর মধ্যে সমস্যা দেখা দিলে ঝগড়া করা থেকে বিরত থেকে শান্তভাবে পরিস্থিতি থেকে উত্তরণের পরামর্শ দেন তিনি।

১৭ মার্চ উহান থেকে স্বাস্থ্যকর্মীরা চলে যাওয়ার সময় এভাবে অভিবাদন জানায় পুলিশ

১৭ মার্চ উহান থেকে স্বাস্থ্যকর্মীরা চলে যাওয়ার সময় এভাবে অভিবাদন জানায় পুলিশ

উহানের আরেকজন নারী বলেন, “লকডাউন আপনার স্বাধীনতা কেড়ে নেওয়া নয়, এটা একটা সংক্রামক ব্যাধির বিরুদ্ধে লড়াইয়ের বৈজ্ঞানিক পদ্ধতি।”এই লড়াইয়ের মধ্য দিয়ে মহামারী থেকে বেরিয়ে এসেছে উহান, সেই সঙ্গে সঙ্গে চীনও। যখন ইউরোপ-আমেরিকাসহ বিশ্বের অধিকাংশ দেশ নভেল করোনাভাইরাসের প্রকোপ সামলাতে হিমশিম খাচ্ছে, তখন চীন এই সংকট থেকে বেরিয়ে আসছে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য মতে, এখন বিশ্বে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৪ লাখের বেশি, মৃত্যু হয়েছে ৮১ হাজারের বেশি মানুষের।

চীনের জাতীয় হেলথ কমিশনের তথ্য অনুযায়ী, মঙ্গলবার তাদের দেশে করোনাভাইরাস রোগীর সংখ্যা ৩২ জন, আগের দিন সোমবার ছিল ৩৯।

উহানে নতুন করে সংক্রমণ ধরা পড়ছে না বলে তথ্য দিয়েছে গার্ডিয়ান। কর্মকর্তাদের বরাত দিয়ে তাদের এক প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার পঞ্চম দিনের মতো নতুন করে কারও এই ভাইরাস সংক্রমণ ধরা পড়েনি শহরটিতে।

চীন সরকারের তথ্য মতে, তাদের দেশে এই ভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ৭৪০ জন। আর মারা গেছেন তিন হাজার ৩৩১ জন।

Related Posts
দারুন জয়ে গ্রুপ সেরা বার্সেলোনা
আগেই চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্ব নিশ্চিত করা বার্সেলোনাকে এগিয়ে নেন লিওনেল মেসি। আর্জেন্টিনার এই ফরোয়ার্ডের ফ্রি কিকে পা ছুঁইয়ে ব্যবধান দ্বিগুণ করেন জেরার্দ পিকে। ম্যাচে ফেরার ইঙ্গিত দিয়েছিল পিএসভি আইন্দহোভেন। ...
READ MORE
দেশে করোনায় মৃত্যু ১০জন ।। নতুন করে আক্রান্ত ৩৪১জন
মহামারী করোনা ভাইরাসে গত ২৪ ঘন্টায আরো  ১০ জনের মৃত্যু হয়েছে।এ নিয়ে মৃত্যুর সংখ্যা দাড়ালো ৬০ জন। এ দিকে দেশে নতুন করে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়েছে ৩৪১জন। এ ...
READ MORE
নীলফামারীতে ১ কিশোরীসহ নতুন ৩ জন করোনায় আক্রান্ত
নীলফামারীতে ১৬ বছরের এক কিশোরীসহ ৩ জনের শরীরে করোনা ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। আক্রান্ত ওই কিশোরীর বাড়ি ডিমলা উপজেলার নাউতারায়। অপর দুইজন ২২ ও ২৫ বছরের যুবক। তাদের বাড়ি নীলফামারী ...
READ MORE
দেশে আরো ১৬ জনের মৃত্যু,নতুন সনাক্ত আরো ৯৩০ জন
দেশে গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরো ১৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় মোট মৃতের সংখ্যা ৩১৪  জন। এদিকে গত ২৪ ঘন্টায়  দেশে নতুন করে ৯৩০  জনের দেহে ...
READ MORE
করোনায় ফের ৪ জনের মৃত্যু।।নতুন আক্রান্ত ২৯
মহামারী করোনা ভাইরাসে দেশে গত ২৪ ঘন্টায আরো ৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃত্যুর সংখ্যা দাড়ালো ১৩ জন। অপর দিকে দেশে নতুন করে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়েছে ...
READ MORE
করোনায় আজ মৃত্যু ২৮,নতুন সনাক্ত আরো ১৭৬৪ জন
দেশে গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাস সংক্রমনে ২৮ জনের মৃত্যু হয়েছে।এ নিয়ে মৃত্যুর সংখ্যা ৬১০ জন। নতুন করে করোনা ভাইরাস আক্রান্ত সনাক্ত হয়েছে রেকর্ড ১৭৬৪ জন। এযাবত করোনায় আক্রান্ত হয়েছেন ...
READ MORE
প্যারিসে বিক্ষোভকারীদের উপর পুলিশের হামলা
 ফ্রান্স জুড়ে প্রতিবাদ বিক্ষোভ চলাকালে প্যারিসে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদুনে গ্যাস ও জলকামান ব্যবহার করেছে পুলিশ। জ্বালানীর মুল্যবৃদ্ধির কারনে এ প্রতিবাদ বিক্ষোভ করা হয়।  শনিবার দ্বিতীয়বারের মতো সাপ্তাহিক ছুটিতে রাজধানীর রাস্তায় ...
READ MORE
লক্ষ মানুষের প্রান কেড়ে নিল ঘাতক করোনা
নভেল করোনাভাইরাসের মানবদেহে সংক্রমণ ঘটেছিল গত বছরের ডিসেম্বরে, তার এক মাসের মধ্যে এই বছরের শুরুতে ১১ জানুয়ারি তা ঘটিয়েছিল প্রথম মৃত্যু; আর তার ঠিক তিন মাসে মৃতের সংখ্যা লক্ষ ছাড়াল। নতুন ...
READ MORE
করোনায় করনীয় বিষয়ে রোববার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন
করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে সার্বিক পরিস্থিতি এবং তা মোকাবেলায় সরকারের গৃহীত পদক্ষেপ তুলে ধরতে রোববার সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই খবর ...
READ MORE
নীলফামারী পুলিশ সুপার মাক্স-লিফলেট নিয়ে রাস্তায়
নীলফামারীতে রাস্তায় নেমে নিজ হাতে পথচারীদের মাস্ক পড়িয়ে দিয়ে সচেতনতা মুলক লিফলেট বিতরণ করেছেন পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান বিপিএম, পিপিএম। বুধবার বিকেলে শহরের চৌরঙ্গি মোড়ে জেলা পুলিশের আয়োজনে মাস্ক ও ...
READ MORE
দারুন জয়ে গ্রুপ সেরা বার্সেলোনা
দেশে করোনায় মৃত্যু ১০জন ।। নতুন করে আক্রান্ত
নীলফামারীতে ১ কিশোরীসহ নতুন ৩ জন করোনায় আক্রান্ত
দেশে আরো ১৬ জনের মৃত্যু,নতুন সনাক্ত আরো ৯৩০
করোনায় ফের ৪ জনের মৃত্যু।।নতুন আক্রান্ত ২৯
করোনায় আজ মৃত্যু ২৮,নতুন সনাক্ত আরো ১৭৬৪ জন
প্যারিসে বিক্ষোভকারীদের উপর পুলিশের হামলা
লক্ষ মানুষের প্রান কেড়ে নিল ঘাতক করোনা
করোনায় করনীয় বিষয়ে রোববার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন
নীলফামারী পুলিশ সুপার মাক্স-লিফলেট নিয়ে রাস্তায়
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।