আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :

২৫ এপ্রিল পর্যন্ত বাড়ল ছুটি।।সন্ধ্যা ছ’টার পর ঘর থেকে বের হলেই আইনি ব্যবস্হা

দেশে করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় অফিস-আদালত বন্ধ রেখে ঘরে থাকার মেয়াদ ২৫ এপ্রিল পর্যন্ত বাড়িয়ে সন্ধ্যা ৬টার পর বাইরে বের হতেও নিষেধ করেছে সরকার।

সরকারের এই নির্দেশ অমান্য করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে জানিয়ে শুক্রবার আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

সেখানে বলা হয়েছে, “আগের ছুটির ধারাবাহিকতায় ১৫ ও ১৬ এপ্রিল এবং ১৯ থেকে ২৩ এপ্রিল সাধারণ ছুটি ঘোষণা করা হল। সাধারণ ছুটির সময় আগামী ১৭-১৮ এপ্রিল এবং ২৪-২৫ এপ্রিল সাপ্তাহিক ছুটি সংযুক্ত থাকবে।

বর্ণিত ছুটি অন্যান্য সাধারণ ছুটির মতো বিবেচিত হবে না জানিয়ে আদেশ এই ছুটির সময় যেসব নির্দেশাবলী কঠোরভাবে অনুসরণ করতে হবে তাও বলে দেওয়া হয়েছে।

>> করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে জনগণকে অবশ্যই ঘরে অবস্থান করতে হবে।

>> অতীব জরুরি প্রয়োজন ব্যতিত ঘরের বাইরে বের না হতে সবাইকে অনুরোধ করা হল।

>> সন্ধ্যা ৬টার পর কেউ ঘরের বাইরে বের হতে পারবেন না। এ নির্দেশ অমান্য করলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

>> এক এলাকা থেকে অন্য এলাকায় চলাচল কঠোরভাবে সীমিত করা হল।

>> বিভাগ, জেলা, উপজেলা, ইউনিয়ন পর্যায়ে কর্মরত সকল কর্মকর্তাকে দায়িত্ব পালনের লক্ষ্যে নিজ নিজ কর্মস্থলে অবস্থান করতে হবে।

আদেশে বলা হয়েছে, জরুরি পরিসেবার (বিদ্যুৎ, পানি, গ্যাস, ফায়ার সার্ভিস, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট ইত্যাদি) ক্ষেত্রে এ ব্যবস্থা প্রযোজ্য হবে না।

“কৃষিপণ্য, সার, কীটনাশক, জ্বালানি, সংবাদপত্র, খাদ্য, শিল্প পণ্য, চিকিৎসা সরঞ্জামাদি, জরুরি ও নিত্যপ্রয়োজনীয় পণ্য পরিবহন এবং কাঁচা বাজার, খাবার,ওষুধের দোকান ও হাসপাতাল এ ছুটির আওতার বাইরে থাকবে।”

জরুরি প্রয়োজনে অফিস খোলা রাখা যাবে জানিয়ে ছুটির আদেশে বলা হয়েছে, প্রয়োজনে ঔষধশিল্প, উৎপাদন ও রপ্তানিমুখী শিল্প কারখানা চালু রাখতে পারবে।

“মানুষের জীবন জীবিকার স্বার্থে রিকশা-ভ্যানসহ যানবাহন, রেল, বাস সার্ভিস পর্যায়ক্রমে চালু করা হবে। জনগণের প্রয়োজন বিবেচনায় ছুটিকালীন বাংলাদেশ ব্যাংক সীমিত আকারে ব্যাংকিং ব্যবস্থা চালু রাখার প্রয়োজনীয় নির্দেশনা দেবে।”

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে সরকার প্রথম দফায় ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সব অফিস আদালত বন্ধ রেখে সারা দেশে সব ধরনের যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছিল।

সেই সঙ্গে সবাইকে যার যার বাড়িতে থাকার নির্দেশ দেওয়ায় বিশ্বের আরও অনেক দেশের মত বাংলাদেশের ১৭ কোটি মানুষও ঘরবন্দি দশার মধ্যে পড়ে, যাকে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে বর্ণনা করা হচ্ছে ‘লকডাউন’ হিসেবে।

সরকারি ভাষায় সেই ‍‘ছুটির’ মেয়াদ এরপর বাড়িয়ে ১১ এপ্রিল পর্যন্ত করা হয়। পরে তৃতীয় দফায় সেই ছুটি ১৪ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়।

এর আগে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান ও কোচিং সেন্টার ১৭ থেকে ৩১ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়। ১ এপ্রিল থেকে শুরু হতে যাওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষাও স্থগিত করা হয়।

অফিস-আদালত বন্ধ ঘোষণার পর সব শিক্ষা প্রতিষ্ঠানে ছুটির মেয়াদ ১৪ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়। শিক্ষা প্রতিষ্ঠানে এই ছুটি আরও দীর্ঘায়িত হচ্ছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

একজন কর্মকর্তা সাংবাদিকদের বলেন, রোজার ছুটির সঙ্গে এই ছুটি মিলিয়ে ঈদের পর সব শিক্ষা প্রতিষ্ঠান খোলার চিন্তাভাবনা করছে সরকার।

Related Posts
সিইসি’র’ আশ্বাসে ড: কামালের ভরসা সংশয়ে ফখরুল
 মুক্ত ভাষা,১৪ নভেম্বর :  সংসদ নির্বাচন একমাস পেছানোর দাবি নিয়ে ড. কামাল হোসেনের নেতৃত্বে জাতীয় ঐক্য ফ্রন্ট বুধবার নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে বৈঠক করে। দাবি পূরণে নির্বাচন কমিশনের আশ্বাসে জাতীয় ...
READ MORE
আজ থেকে শুরু হয়েছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা
আজ থেকে শুরু হয়েছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা । সকাল ১০ ৩০ টায় সারাদেশে একযোগে এ পরীক্ষা শুরু হয়। শেষ হবে আগামী ২৬ নভেম্বর।ছয়টি বিষয়ের প্রতিটিতে ১০০ করে ...
READ MORE
করোনা ভাইরাস আক্রান্ত হয়ে এক চিকিৎসকের মৃত্যু
সিলেটের ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের একজন চিকিৎসক নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। ওই চিকিৎসক ওসমানী মেডিকেল কলেজের একজন সহকারী অধ্যাপক ছিলেন। তার বয়স ছিল ৫০ এর কাছাকাছি। দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর ...
READ MORE
আবু হত্যা।।তদন্ত করে আইনগত ব্যবস্হা নিবে পুলিশ-ইসি
বুড়িগঙ্গা নদী থেকে বিএনপির মনোনয়নপ্রত্যাশী আবু বকর আবুর লাশ উদ্ধারের ঘটনায় পুলিশ তদন্ত করে ব্যবস্থা নিবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে ...
READ MORE
ইজতেমার কারনে পিছাল এসএসসি পরীক্ষা
বিশ্ব ইজতেমার কারণে চলতি এসএসসি ও সমমানের সব বোর্ডের আগামী ১৬, ১৭ ও ১৮ ফ্রেব্রুয়ারির পরীক্ষা পিছিয়ে দিয়েছে সরকার। ১৬ ফেব্রুয়ারির পরীক্ষা ২৬ ফেব্রুয়ারি, ১৭ ফেব্রুয়ারির পরীক্ষা ২৭ ফেব্রুয়ারি এবং ১৮ ...
READ MORE
ঐক্যফ্রন্টের নির্বাচনী ইশতেহার ঘোষনা
 আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হয়ে ক্ষমতায় গেলে ‘রাষ্ট্রের মালিকানা জনগণের হাতে ফিরিয়ে দেওয়ার’ প্রতিশ্রুতি এসেছে ঐক্যফ্রন্টের ইশতেহারে। বিএনপিকে সঙ্গে নিয়ে দুই মাস আগে গঠিত এই জোট বলছে, ২০১৪ সালে ...
READ MORE
২৫মার্চ থেকে মার্কেট-শপিংমল বন্ধ ২৬মার্চ থেকে ছুটি
করোনাভাইরাসের সংক্রমণ রোধে আগামী ২৫ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত ওষুধ, নিত্যপণ্য, কাঁচা বাজার ও সুপারশপ ব্যতীত দেশের সকল মার্কেট ও শপিংমল বন্ধ রাখার ঘোষণা দিয়েছে কেন্দ্রীয় দোকান মালিক সমিতি। রবিবার ...
READ MORE
সৈয়দপুরে করোনা প্রতিরোধে পুলিশ ও ব্যবসায়ীদের প্রচারনা
সৈয়দপুরে করোনাভাইরাস সংক্রমন রোধে জনসচেতনা সৃষ্টিতে প্রচারনাসহ, লিফলেট, মাক্স, সাবান ও হাত ধোয়ার পানি হাতে রাস্তায় নেমেছে সৈয়দপুর থানা পুলিশসহ সৈয়দপুরের বিশিষ্ট ব‌্যবসায়ীরা। করোনা ভাইরাস প্রতিরোধের লক্ষ্যে সৈয়দপুর থানার অফিসার ইনচার্জ ...
READ MORE
গনভবনে বি চৌধুরী-শেখ হাসিনা’র’ বৈঠক অনুষ্ঠিত
একাদশ সংসদ নির্বাচনে মহা জোটের হয়ে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়ে শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন বিকল্প ধারার সভাপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী । মঙ্গলবার রাত সোয়া ৮টার দিকে বি ...
READ MORE
পুজিবাজারে রেকর্ড পরিমান লেনদেন
মুক্ত ভাষা,১৪ নভেম্বর :  বেড়েছে লেনদেন বাংলাদেশের পুঁজিবাজারে।সপ্তাহের চতুর্থ দিন বুধবার প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৬৩১ কোটি ৬১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।এই অংক এক মাসের মধ্যে সর্বোচ্চ। ...
READ MORE
সিইসি’র’ আশ্বাসে ড: কামালের ভরসা সংশয়ে ফখরুল
আজ থেকে শুরু হয়েছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা
করোনা ভাইরাস আক্রান্ত হয়ে এক চিকিৎসকের মৃত্যু
আবু হত্যা।।তদন্ত করে আইনগত ব্যবস্হা নিবে পুলিশ-ইসি
ইজতেমার কারনে পিছাল এসএসসি পরীক্ষা
ঐক্যফ্রন্টের নির্বাচনী ইশতেহার ঘোষনা
২৫মার্চ থেকে মার্কেট-শপিংমল বন্ধ ২৬মার্চ থেকে ছুটি
সৈয়দপুরে করোনা প্রতিরোধে পুলিশ ও ব্যবসায়ীদের প্রচারনা
গনভবনে বি চৌধুরী-শেখ হাসিনা’র’ বৈঠক অনুষ্ঠিত
পুজিবাজারে রেকর্ড পরিমান লেনদেন
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।