আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম আর নেই। «» সৈয়দপুরের প্রথম নারী মেয়র আ’লীগের রাফিকা আকতার,কাউন্সিলর পদে নতুন মুখ বেশী। «» সৈয়দপুরে দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের সংর্ঘষে নিহত ১,আহত ২ জন। «» রাত পোহালেই ভোট,সৈয়দপুরে বিপুল জয়ের পথে নৌকা। «» সৈয়দপুর পৌর নির্বাচন, বিজয়ের দ্বার প্রান্তে নৌকা।  «» সৈয়দপুর উপজেলা চেয়ারম্যান মোখছেদুল মোমিনের মাতৃবিয়োগ। «» ক্রিকেটার নাসির ও তামিমার বিরুদ্ধে মামলা। «» সৈয়দপুরে পৌর নির্বাচনের প্রাক্কালে আ’লীগ-জাপার সংর্ঘষের ঘটনায় দূ’টি মামলা দায়ের। «» আজ মহান একুশ।।আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। «» সৈয়দপুরে পৌর নির্বাচনের প্রাক্কালে জাপা-আ’লীগ সংর্ঘষ।।

অসম্পুন্ন শুভ কাজগুলো এগিয়ে নিবেন নতুন আইজিপি প্রত্যাশা জাবেদ পাটোয়ারীর

গত দুই বছরে নেওয়া শুভ কাজগুলো পুলিশের নতুন মহাপরিদর্শক (আইজিপি) এগিয়ে নেবেন, এমন প্রত্যাশা সদ্য বিদায়ী আইজিপি মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর।

মঙ্গলবার পুলিশ সদরদপ্তর থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে তিনি নতুন নিয়োগ পাওয়া আইজিপিকে (বেনজীর আহমেদ) অভিনন্দন জানিয়ে বলেন, “প্রত্যাশা করছি তিনি নিরলসভাবে কাজ করে যাবেন এবং নতুন আইজিপি শুভ কাজগুলো এগিয়ে নিয়ে যাবেন।”

পুলিশে চাকরির মেয়াদ শেষে জাবেদ পাটোয়ারী যাচ্ছেন সৌদি আরবে রাষ্ট্রদূত হয়ে। সোমবার এ সংক্রান্ত আদেশও জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

আর নতুন আইজিপি হিসেবে নিয়োগ পেয়েছেন বেনজীর আহমেদ, যিনি প্রায় সাড়ে বছর এলিট ফোর্স র‌্যাবের নেতৃত্ব দিয়ে এসেছেন।

ভিডিও কনফারেন্সে জাবেদ পাটোয়ারী বলেন, “দায়িত্ব এবং ক্ষমতা একটি আমানত। দুই বছর দুই মাস ১৫ দিন পুলিশ প্রধান হিসেবে কাজ করেছি। এছাড়া ৩৫ বছরের কর্মজীবনে সর্বোত্তম সেবা দিতে চেষ্টা করেছি।

“আইজিপি হওয়ার পর নিয়োগ, পদায়ন ও পদোন্নতি এই তিনটি বিষয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে, আর যেটা মূল উদ্দেশ্য ছিল তা হল পুলিশের ইমেজকে ‘বিল্ডআপ’ করা।”

পুলিশ বাহিনীকে মানবিক পুলিশ, জনতার পুলিশ হিসেবে গড়ে তোলায় বেশি গুরুত্ব দেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, “আইজিপি হওয়ার পর সাতশত ওসির সঙ্গে ‘ওয়ান টু ওয়ান’ কথা বলেছি এবং তাদের ‘মোটিভেট’ করেছি। পরে জনগণই জানিয়েছে যে, এই ওসি আগের ওসি নেই, অনেক পরিবর্তন হয়ে গেছে।

“গত দুই বছরে সাড়ে তিন হাজার এসআই এবং ১৩ হাজার কনস্টবল নিয়োগ করা হয়েছে এবং স্বচ্ছতার সঙ্গে নিয়োগ দেওয়া হয়েছে, যার প্রশংসা প্রধানমন্ত্রীও করেছেন।”

জঙ্গিবাদ দমন এবং মাদক বিস্তার রোধে কাজ করা হয়েছে জানিয়ে তিনি বলেন, প্রশ্নপত্র ফাঁস রোধেও ভালো কাজ করেছে পুলিশ।

বর্তমান নভেল করোনাভাইরাস বিস্তার রোধে পুলিশের প্রশিক্ষণ নেই তারপরও মাঠে যুদ্ধ করছে উল্লেখ করে তিনি বলেন, “মানুষ সচেতন না হলে বিশ্বের কোনো দেশ নভেল করোনাভাইরাস থেকে রক্ষা পায়নি। পুলিশ মানুষকে সচেতন করতে কাজ করে যাচ্ছে।”

পুলিশের ইমেজ পুনরুদ্ধারের প্রসঙ্গে জাবেদ পাটোয়ারী আবারও বলেন, “মানুষের আস্থার জায়গাটি কতটুকু মজবুত হয়েছে- গত দুই বছরে ৯৯৯ নম্বরে ফোন এসেছে প্রায় দুই কোটি আর সেবা দেওয়া হয়েছে ৫৮ হাজারটি। করোনাভাইরাসের সময় দ্বিগুণ ফোন আসছে এবং খাদ্য সাহায্যও চাওয়া হচ্ছে।”

কিন্তু মানুষ এখনও পুলিশকে ভয় পায়, এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, “জনবান্ধব পুলিশ হিসেবে আমরা কতটুকু স্বার্থক তা এখন সারা দেশের জনগণ বুঝতে পারবেন। জনবান্ধব পুলিশ, জনতার পুলিশ হিসেবে দুবছরে কতটুকু গড়ে তুলেছি তা আপনারাই…। আগের ইমেজ আর বর্তমান ইমেজ …ওসি সাইন বোর্ড লাগিয়ে লিখিয়েছেন ‘জনতার পুলিশ।’ ওসি জনতাকে বলছেন আমাকে ‘স্যার’ বলতে হবে না।”

আরেক প্রশ্নে তিনি বলেন, “আমি যেখানে শেষ করেছি, তিনি (বেনজীর আহমেদ) সেখান থেকে শুরু করবেন; এটা ছাড়াও তার একটি পরিকল্পনা আছে এবং পুলিশকে আরও উচ্চতায় নিয়ে যাবেন। আপনার দেখেন তিনি ঢাকা মহানগর পুলিশ কমিশনার থাকাকালীন ও র‌্যাবের দায়িত্বে থাকাকালীন অনেক ভালো ভালো কাজ করেছেন।”

পুলিশের জন্য সামনের চ্যালেঞ্জের বিষয়ে জানতে চাইলে জাবেদ পাটোয়ারী বলেন, “পুলিশে যোগদানের পরই প্রতিটি দিনই চ্যালেঞ্জ, পুলিশের ৯টা থেকে ৫ টা অফিস নয়, সবসময় কাজ করতে হয় এবং প্রতিদিনই নতুন চ্যালেঞ্জের জন্য প্রস্তুত হতে হয়।

“কাজ করেছি পুলিশের ইমেজকে বিল্ডআপ করতে এবং মানুষ এখন যে ইংল্যান্ডের পুলিশের উদাহরণ দেয়, আমিও চাই মানুষ বাংলাদেশের ‍পুলিশের উদাহরণ দেবেন।”

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “আগেই থেকেই বলেছি, ব্যক্তির দায় বাহিনী নেবে না। কেউ ব্যক্তিগতভাবে কোনো অন্যায় করলে তার সাজা পেতেই হবে। এখানে কোনো ছাড় দেওয়া হয়নি।

Related Posts
বগুড়া ৬ সংসদীয় আসন শুন্য ঘোষনা
বগুড়া ৬ সংসদীয় আসন শুন্য হচ্ছে। নির্দিষ্ট সময়ে সংসদ সদস্য হিসেবে শপথ না নেওয়ায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের ওই সংসদীয় আসন বগুড়া-৬ শুন্য ঘোষণা করা হয়েছে। বগুড়া-৬ আসনকে শুন্য ঘোষণা ...
READ MORE
দেশে করোনায় মৃত্যু ৪।।নতুন আক্রান্ত ১৩৯ জন
দেশে মহামারী করোনা ভাইরাসে গত ২৪ ঘন্টায আরো  ৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃত্যুর সংখ্যা দাড়ালো ৩৪ জন। এ দিকে দেশে নতুন করে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়েছে ...
READ MORE
১৬ আসনে ৬ শরীকদল কে নৌকার মনোনয়ন চিঠি দিলেন আ’লীগ
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিজেদের জন্য ২৪০টি আসন রেখে ছয় শরিক দলের ১৬ প্রার্থীকে নৌকার চূড়ান্ত মনোনয়ন দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এর মধ্যে ১৪ দলীয় জোটের শরিক ওয়ার্কার্স পার্টিকে পাঁচটি, জাসদ ...
READ MORE
ভোটের মাধ্যেমে যুদ্ধাপরাধী ও তাদের দোসরদের রুখে দেওয়ার অঙ্গীকারে বুদ্ধিজীবি দিবস পালিত
ভোটের মাধ্যেমে যুদ্ধাপরাধী ও তাদের দোসরদের রুখে দেয়ার অঙ্গীকারে সারা দেশে পালিত হচ্ছে শহীদ বুদ্ধিজীবি দিবস। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রাক্কালে স্বাধীনতার উষালগ্নে জাতির সূর্যসন্তানদের হারানোর বিষাদময় দিনটি স্মরণ ...
READ MORE
দেশে আরো ১৬ জনের মৃত্যু,নতুন সনাক্ত আরো ৯৩০ জন
দেশে গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরো ১৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় মোট মৃতের সংখ্যা ৩১৪  জন। এদিকে গত ২৪ ঘন্টায়  দেশে নতুন করে ৯৩০  জনের দেহে ...
READ MORE
৩ জানুয়ারী শপথ ১০ জানুয়ারী সরকার গঠন
আগামী ৩ জানুয়ারী নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ ও ১০ জনুয়ারির আগেই মন্ত্রিসভা গঠন করা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আজ মঙ্গলবার সকালে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির ...
READ MORE
জাতীয় দলের সাবেক অধিনায়ক মাশরাফি করোনায় আক্রান্ত।
কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন বাংলাদেশের সফলতম ওয়ানডে অধিনায়ক ও নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মুর্তজা। দুদিন ধরেই জ্বরে ভুগছিলেন মাশরাফির। সঙ্গে গা ব্যথা ও মাথা ব্যথাও আছে বেশ। শুক্রবার পরীক্ষা ...
READ MORE
আজ ঐতিহাসিক “মুজিবনগর” দিবস
আজ ঐতিহাসিক মুজিবনগর দিবস। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে অনন্য একটি দিন। ১৯৭১ সালে ১৭ এপ্রিল আজকের এই দিনে বাংলাদেশের প্রথম অস্হায়ী সরকার গঠিত হয়েছিল। মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের এই ...
READ MORE
আগামী ৩১ মে এসএসসি পরীক্ষার ফল প্রকাশ
আগামী ৩১ মে  সকাল ১০টায় এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে।  বৃহস্পতিবার (২১ মে) প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পাঠানো এক পত্রের মাধ্যমে উল্লেখিত তারিখ ও সময় নিশ্চিত করা হয়েছে ...
READ MORE
করোনা নিয়ন্ত্রনে প্রধান মন্ত্রীর ১০ নির্দেশনা জারী
করোনা ভাইরাসের কারনে গোটা বিশ্ব আজ বিপন্ন। অচল বিশ্ব ব্যবসা-বানিজ্য। অসহায় বিশ্ব নেতারা। অনেক দেশ লক ডাউন করে দেয়া হয়েছে। আভ্যন্তরিন ও বিশ্ব যোগাযোগ ব্যবস্হা বন্ধ হয়ে গেছে। এমন অবস্হায় করোনা ...
READ MORE
বগুড়া ৬ সংসদীয় আসন শুন্য ঘোষনা
দেশে করোনায় মৃত্যু ৪।।নতুন আক্রান্ত ১৩৯ জন
১৬ আসনে ৬ শরীকদল কে নৌকার মনোনয়ন চিঠি
ভোটের মাধ্যেমে যুদ্ধাপরাধী ও তাদের দোসরদের রুখে দেওয়ার
দেশে আরো ১৬ জনের মৃত্যু,নতুন সনাক্ত আরো ৯৩০
৩ জানুয়ারী শপথ ১০ জানুয়ারী সরকার গঠন
জাতীয় দলের সাবেক অধিনায়ক মাশরাফি করোনায় আক্রান্ত।
আজ ঐতিহাসিক “মুজিবনগর” দিবস
আগামী ৩১ মে এসএসসি পরীক্ষার ফল প্রকাশ
করোনা নিয়ন্ত্রনে প্রধান মন্ত্রীর ১০ নির্দেশনা জারী
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।