আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» সৈয়দপুরে বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব বখতিয়ার কবীর আর নেই। «» সৈয়দপুরের সাবেক কমিশনার আফসার আলী ওরফে থোপসা চৌধুরী আর নেই। «» আজ ভয়াল ২১ আগষ্ট। «» সৈয়দপুরে ইউনিয়ন ছাত্রলীগের উদ্যেগে বৃক্ষরোপন ও খাদ্য বিতরন কর্মসুচী পালন। «» সৈয়দপুরের মোক্তাদির আলম আরাফাতের পিএইচডি ডিগ্রী অর্জন। «» সৈয়দপুরে দৈনিক মুক্তভাষা’র উদ্যেগে শোক দিবস পালন। «» সৈয়দপুরে বীর মুক্তিযোদ্ধা আব্দুল সামাদ আর নেই। «» সৈয়দপুরে ভূমি দস্যু কতৃক মারপিটের শিকার আব্দুল হামিদের অবস্থা আশংকাজনক। «» শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী অনন্য সংগঠক। «» আ’লীগ থেকে বহিষ্কৃত হেলেনা জাহাঙ্গীর গ্রেফতার।

আজ ঐতিহাসিক “মুজিবনগর” দিবস

আজ ঐতিহাসিক মুজিবনগর দিবস। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে অনন্য একটি দিন। ১৯৭১ সালে ১৭ এপ্রিল আজকের এই দিনে বাংলাদেশের প্রথম অস্হায়ী সরকার গঠিত হয়েছিল।

মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের এই দিনে মেহেরপুরের বৈদ্যনাথতলা গ্রামের আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে। পরে এ বৈদ্যনাথতলাকে মুজিবনগর হিসেবে নামকরণ করা হয়।

মুজিবনগর সরকারের সফল নেতৃত্বে নয় মাসের সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীন হয়।

প্রতি বছর নানা আয়োজনে দিবসটি পালিত হয়। তবে এবার দিবসটি এসেছে নজিরবিহীন এক সংকটের মধ্যে। বিশ্বজুড়ে ত্রাস সৃষ্টি করা করোনাভাইরাস বাঙালিকেও ঘরে থাকতে বাধ্য করছে। করোনার সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকাতে বিভিন্ন অনুষ্ঠানে সমাগমের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সরকার।

সারা দেশে ২৬ মার্চ থেকে সাধারণ ছুটি চলছে। ছুটি ২৫ এপ্রিল পর্যন্ত বর্ধিত করা হয়েছে। এরই মধ্যে মহান স্বাধীনতা দিবস ও বাংলা নববর্ষ ঘরে পালিত হয়েছে। এরই ধারাবাহিকতায় এবার মুজিবনগর দিবসটিও ঘরে বসে পালনের সিদ্ধান্ত হয়েছে।

১৯৭১ সালের ২৫ মার্চ কালরাত্রিতে পাকিস্তানি হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালির ওপর বর্বরোচিত হামলা চালানোর পর একই বছরের ১০ এপ্রিল আনুষ্ঠানিকভাবে সার্বভৌম গণপ্রজাতন্ত্ররূপে বাংলাদেশের প্রতিষ্ঠা ঘোষণা করা হয়।

ঘোষণাপত্রে ২৬ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা ঘোষণাকে দৃঢ়ভাবে সমর্থন ও অনুমোদন করা হয়। সংবিধান প্রণীত না হওয়া পর্যন্ত শেখ মুজিবুর রহমানকে প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি ও সৈয়দ নজরুল ইসলামকে উপরাষ্ট্রপতি ঘোষণা করা হয়।

অস্থায়ী সরকারের প্রধানমন্ত্রী হিসেবে তাজউদ্দীন আহমদ, অর্থমন্ত্রী হিসেবে ক্যাপ্টেন মুহাম্মদ মনসুর আলী এবং স্বরাষ্ট্র, ত্রাণ ও পুনর্বাসনমন্ত্রী হিসেবে এএইচএম কামরুজ্জামানকে নিয়োগ দেয়া হয়। জেনারেল আতাউল গনি ওসমানী অস্থায়ী সরকারের মুক্তিবাহিনীর প্রধান কমান্ডার এবং মেজর জেনারেল আবদুর রব চিফ অব স্টাফ নিযুক্ত হন।

১৭ এপ্রিল সকালে মুজিবনগরে আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণের মাধ্যমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রতিষ্ঠা লাভ করে। পরদিন দেশ-বিদেশের পত্রপত্রিকা এবং সংবাদমাধ্যমে সরকারের শপথ গ্রহণের সংবাদ বিশেষ গুরুত্ব দিয়ে ছাপা হয়।

ঘরে বসে মুজিবনগর দিবস পালনের আহ্বান : করোনাভাইরাসের কারণে এবার ঘরে বসে দিনটি পালনের আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার এক বিবৃতিতে আওয়ামী লীগের নেতাকর্মীসহ দেশবাসীর প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, করোনা প্রতিরোধ যুদ্ধে সামনে থেকে যেসব চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মী জীবনবাজি রেখে সেবা প্রদান করছেন ঐতিহাসিক মুজিবনগর দিবসে তাদের সবাইকে সশ্রদ্ধ সালাম ও কৃতজ্ঞতা।

ওবায়দুল কাদের বলেন, প্রাণঘাতী করোনাভাইরাসের কোনো প্রতিষেধক বা প্রতিকার না থাকায় সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে চলাই একমাত্র উত্তম পন্থা।

তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাঙালি জাতি ঘরে ঘরে স্বাধীনতার দুর্গ গড়ে তুলেছিল। করোনাভাইরাস প্রতিরোধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে তেমনি ঘরে ঘরে সচেতনতার দুর্গ গড়ে তুলতে পারলে জয় আমাদের হবেই। বাংলাদেশের সব মানুষের ঐক্যবদ্ধ প্রচেষ্টায় শেখ হাসিনার নেতৃত্বে আমরা করোনাভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ করতে সক্ষম হব।

দিবসটি উপলক্ষে এক বার্তায় মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, ঐতিহাসিক মুজিবনগর দিবসের শিক্ষা ও চেতনা প্রজন্ম থেকে প্রজন্মে বাঙালি জাতিকে অনুপ্রেরণা ও শক্তি জোগাবে। মুজিবনগর দিবসের শিক্ষা হৃদয়ে ধারণ করে, দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর ‘সোনার বাংলা’ গড়তে সবাইকে নিজ নিজ দায়িত্ব যথাযথভাবে পালন করার জন্য তিনি সবার প্রতি আহবান জানান। 

Related Posts
মহাসড়কের জায়গা দখলমুক্ত করা হবে—ওবায়দুল কাদের
সাত দিনের নোটিস দিয়ে দেশের ২২টি জাতীয় মহাসড়ক থেকে ‘অবৈধ দখল’ উচ্ছেদের ঘোষণা দিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, “অবৈধ দখল আর অবৈধ পার্কিং এ দুটো উচ্ছেদে ...
READ MORE
আজ শুভ বড় দিন
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রচার-প্রচারনার মধ্যেই বিশ্বের অন্যান্য স্থানের মতো বাংলাদেশেও খ্রিস্ট ধর্মের অনুসারীরা নানা আয়োজনে উদযাপন করছে যিশু খ্রিস্টের জন্মতিথি বড়দিন । এ উপলক্ষে গির্জাগুলো সাজানো হয়েছে মনোরম সাজে। ক্রিসমাস ...
READ MORE
আ’লীগের চেয়ারম্যান পদে ৮৭ প্রার্থীর নাম ঘোষনা
আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে দলের ৮৭ প্রার্থীর নাম ঘোষনা করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। শনিবার ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এই ...
READ MORE
প্রধানমন্ত্রীর নিকট চিকিৎসার জন্য অনুদান পেলেন আহমেদ শরীফ
এক সময়ের দোর্দন্ড প্রভাবশালী অভিনেতা,বিএনপিপন্থী সাংস্কৃতিক সংগঠন জাসাসের সাবেক সভাপতি আহমেদ শরীফ চিকিৎসার জন্য প্রধানমন্ত্রীর নিকট অনুদান গ্রহন করেছেন। নিজের ও স্ত্রীর চিকিৎসার জন্য প্রধানমন্ত্রীর কাছ থেকে তিনি ৩৫ লাখ ...
READ MORE
আজ বাঙ্গালীর মহানায়ক জাতীর পিতা বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী
স্বাধীনতার মহানায়ক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকীতে তার সমাধিতে শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার সকাল সোয়া ১০টার দিকে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে ...
READ MORE
বনানীর এফআই টাওয়ারে নিহতদের তালিকা প্রকাশ
বনানীর এফআই টাওয়ারে অগ্নিকান্ডের ঘটনায় সর্বশেষ ২৫ জনের প্রাণহানীর খবর জানা হেছে। ঢাকা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক আবু ফতেহ মোঃশফিকুল ইসলাম জানান,রাজধানীর বনানীর এফআর  টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনায় এ পর্যন্ত ২৫ ...
READ MORE
সংসদের সংরক্ষিত নারী আসনে সৈয়দপুরের রাবেয়া আলিমসহ আ’লীগের ৪১ জনের নাম ঘোষনা
একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে অধিকারকর্মী আরমা দত্ত ও অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা ও নীলফামারীর সৈয়দপুরের রাবেয়া আলিমসহ ৪১ জনকে মনোনয়ন দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। শুক্রবার গণভবনে শেখ হাসিনার সভাপতিত্বে আওয়ামী ...
READ MORE
প্রতি আসনে এবার গড় প্রার্থী ৬ জন
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের দলীয় ও স্বতন্ত্র প্রার্থীরা প্রতীক পেয়েই ভোটের প্রচারে নেমেছেন। নির্বাচন কমিশনের প্রাথমিক হিসাবে এবার প্রতীক পাওয়া মোট প্রার্থীর সংখ্যা দাঁড়িয়েছে ১৮৪১ জনে। অর্থাৎ, প্রতি আসনে ...
READ MORE
সৈয়দ আশরাফুল ইসলাম আর নেই
জাতীয় চার নেতার অন্যতম সৈয়দ নজরুল ইসলামের ছেলে আওয়ামীলীগের এক সময়ের কান্ডারী পরীক্ষিত নেতা সৈয়দ আশরাফুল ইসলাম আর আমাদের মাঝে নেই। মরনব্যাধী ক্যান্সারের সঙ্গে লড়াই করে অবশেষে হার মানলেন তিনি ...
READ MORE
দেশে করোনায় মৃত্যু ১১, নতুন সনাক্ত ১০৩৪ জন
দেশে গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরো ১১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় মোট মৃতের সংখ্যা ২২৮ জন। এদিকে গত ২৪ ঘন্টায়  দেশে নতুন করে রেকর্ড ১০৩৪ জনের ...
READ MORE
মহাসড়কের জায়গা দখলমুক্ত করা হবে—ওবায়দুল কাদের
আজ শুভ বড় দিন
আ’লীগের চেয়ারম্যান পদে ৮৭ প্রার্থীর নাম ঘোষনা
প্রধানমন্ত্রীর নিকট চিকিৎসার জন্য অনুদান পেলেন আহমেদ শরীফ
আজ বাঙ্গালীর মহানায়ক জাতীর পিতা বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী
বনানীর এফআই টাওয়ারে নিহতদের তালিকা প্রকাশ
সংসদের সংরক্ষিত নারী আসনে সৈয়দপুরের রাবেয়া আলিমসহ আ’লীগের
প্রতি আসনে এবার গড় প্রার্থী ৬ জন
সৈয়দ আশরাফুল ইসলাম আর নেই
দেশে করোনায় মৃত্যু ১১, নতুন সনাক্ত ১০৩৪ জন

Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।