আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম আর নেই। «» সৈয়দপুরের প্রথম নারী মেয়র আ’লীগের রাফিকা আকতার,কাউন্সিলর পদে নতুন মুখ বেশী। «» সৈয়দপুরে দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের সংর্ঘষে নিহত ১,আহত ২ জন। «» রাত পোহালেই ভোট,সৈয়দপুরে বিপুল জয়ের পথে নৌকা। «» সৈয়দপুর পৌর নির্বাচন, বিজয়ের দ্বার প্রান্তে নৌকা।  «» সৈয়দপুর উপজেলা চেয়ারম্যান মোখছেদুল মোমিনের মাতৃবিয়োগ। «» ক্রিকেটার নাসির ও তামিমার বিরুদ্ধে মামলা। «» সৈয়দপুরে পৌর নির্বাচনের প্রাক্কালে আ’লীগ-জাপার সংর্ঘষের ঘটনায় দূ’টি মামলা দায়ের। «» আজ মহান একুশ।।আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। «» সৈয়দপুরে পৌর নির্বাচনের প্রাক্কালে জাপা-আ’লীগ সংর্ঘষ।।

আজ ঐতিহাসিক “মুজিবনগর” দিবস

আজ ঐতিহাসিক মুজিবনগর দিবস। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে অনন্য একটি দিন। ১৯৭১ সালে ১৭ এপ্রিল আজকের এই দিনে বাংলাদেশের প্রথম অস্হায়ী সরকার গঠিত হয়েছিল।

মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের এই দিনে মেহেরপুরের বৈদ্যনাথতলা গ্রামের আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে। পরে এ বৈদ্যনাথতলাকে মুজিবনগর হিসেবে নামকরণ করা হয়।

মুজিবনগর সরকারের সফল নেতৃত্বে নয় মাসের সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীন হয়।

প্রতি বছর নানা আয়োজনে দিবসটি পালিত হয়। তবে এবার দিবসটি এসেছে নজিরবিহীন এক সংকটের মধ্যে। বিশ্বজুড়ে ত্রাস সৃষ্টি করা করোনাভাইরাস বাঙালিকেও ঘরে থাকতে বাধ্য করছে। করোনার সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকাতে বিভিন্ন অনুষ্ঠানে সমাগমের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সরকার।

সারা দেশে ২৬ মার্চ থেকে সাধারণ ছুটি চলছে। ছুটি ২৫ এপ্রিল পর্যন্ত বর্ধিত করা হয়েছে। এরই মধ্যে মহান স্বাধীনতা দিবস ও বাংলা নববর্ষ ঘরে পালিত হয়েছে। এরই ধারাবাহিকতায় এবার মুজিবনগর দিবসটিও ঘরে বসে পালনের সিদ্ধান্ত হয়েছে।

১৯৭১ সালের ২৫ মার্চ কালরাত্রিতে পাকিস্তানি হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালির ওপর বর্বরোচিত হামলা চালানোর পর একই বছরের ১০ এপ্রিল আনুষ্ঠানিকভাবে সার্বভৌম গণপ্রজাতন্ত্ররূপে বাংলাদেশের প্রতিষ্ঠা ঘোষণা করা হয়।

ঘোষণাপত্রে ২৬ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা ঘোষণাকে দৃঢ়ভাবে সমর্থন ও অনুমোদন করা হয়। সংবিধান প্রণীত না হওয়া পর্যন্ত শেখ মুজিবুর রহমানকে প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি ও সৈয়দ নজরুল ইসলামকে উপরাষ্ট্রপতি ঘোষণা করা হয়।

অস্থায়ী সরকারের প্রধানমন্ত্রী হিসেবে তাজউদ্দীন আহমদ, অর্থমন্ত্রী হিসেবে ক্যাপ্টেন মুহাম্মদ মনসুর আলী এবং স্বরাষ্ট্র, ত্রাণ ও পুনর্বাসনমন্ত্রী হিসেবে এএইচএম কামরুজ্জামানকে নিয়োগ দেয়া হয়। জেনারেল আতাউল গনি ওসমানী অস্থায়ী সরকারের মুক্তিবাহিনীর প্রধান কমান্ডার এবং মেজর জেনারেল আবদুর রব চিফ অব স্টাফ নিযুক্ত হন।

১৭ এপ্রিল সকালে মুজিবনগরে আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণের মাধ্যমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রতিষ্ঠা লাভ করে। পরদিন দেশ-বিদেশের পত্রপত্রিকা এবং সংবাদমাধ্যমে সরকারের শপথ গ্রহণের সংবাদ বিশেষ গুরুত্ব দিয়ে ছাপা হয়।

ঘরে বসে মুজিবনগর দিবস পালনের আহ্বান : করোনাভাইরাসের কারণে এবার ঘরে বসে দিনটি পালনের আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার এক বিবৃতিতে আওয়ামী লীগের নেতাকর্মীসহ দেশবাসীর প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, করোনা প্রতিরোধ যুদ্ধে সামনে থেকে যেসব চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মী জীবনবাজি রেখে সেবা প্রদান করছেন ঐতিহাসিক মুজিবনগর দিবসে তাদের সবাইকে সশ্রদ্ধ সালাম ও কৃতজ্ঞতা।

ওবায়দুল কাদের বলেন, প্রাণঘাতী করোনাভাইরাসের কোনো প্রতিষেধক বা প্রতিকার না থাকায় সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে চলাই একমাত্র উত্তম পন্থা।

তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাঙালি জাতি ঘরে ঘরে স্বাধীনতার দুর্গ গড়ে তুলেছিল। করোনাভাইরাস প্রতিরোধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে তেমনি ঘরে ঘরে সচেতনতার দুর্গ গড়ে তুলতে পারলে জয় আমাদের হবেই। বাংলাদেশের সব মানুষের ঐক্যবদ্ধ প্রচেষ্টায় শেখ হাসিনার নেতৃত্বে আমরা করোনাভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ করতে সক্ষম হব।

দিবসটি উপলক্ষে এক বার্তায় মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, ঐতিহাসিক মুজিবনগর দিবসের শিক্ষা ও চেতনা প্রজন্ম থেকে প্রজন্মে বাঙালি জাতিকে অনুপ্রেরণা ও শক্তি জোগাবে। মুজিবনগর দিবসের শিক্ষা হৃদয়ে ধারণ করে, দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর ‘সোনার বাংলা’ গড়তে সবাইকে নিজ নিজ দায়িত্ব যথাযথভাবে পালন করার জন্য তিনি সবার প্রতি আহবান জানান। 

Related Posts
রেলপথ মন্ত্রীর সৈয়দপুর রেলওয়ে কারখানা পরির্দশন
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অভাবনীয় সাফল্যের পর নতুন সরকারের রেলপথ মন্ত্রী মো:নুরুল ইসলাম সুজন প্রথমবারের মত সৈয়দপুর রেলওয়ে কারখানা পরির্দশনে আসেন। পরির্দশন কালে রেলপথ মন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন বলেন, ...
READ MORE
জঙ্গিবাদের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর ঐক্যবদ্ধভাবে জনমত তৈরী ও কার্যকর ব্যবস্হা নেয়ার আহবান
জঙ্গীবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে জনমত তৈরী ও কার্যকর ব্যবস্হা গ্রহনের আহবান জানিয়েছেন।      ব্রুনেই সফরের অভিজ্ঞতা জানাতে সংবাদ সম্মেলনে এসে শুরুতেই শ্রীলঙ্কায় ভয়াবহ আত্মঘাতী বোমা হামলার নিন্দা জানিয়ে নিহতদের প্রতি ...
READ MORE
দেশে করোনা ভাইরাসে আরো ৯জন আক্রান্ত
দেশে নভেল করোনাভাইরাস পরীক্ষার আওতা বাড়ানোর পর একদিনেই নতুন করে নয়জনের মধ্যে সংক্রমণ ধরা পড়েছে, মৃত্যু হয়েছে আরও দুইজনের। গত ২৪ ঘণ্টায় দেশে কোভিড-১৯ এ মৃতের সংখা বেড়ে দাঁড়িয়েছে আটজনের, আক্রান্তের ...
READ MORE
ভোট দিতে স্মাট কার্ড বাধ্যতামুলক নয়
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন সংক্রান্তে আজ শুক্রবার সন্ধ্যায় নির্বাচন ভবন সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, ‘সাধারণত ভোট কেন্দ্রে ...
READ MORE
বঙ্গবন্ধু বিপিএল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
আনুষ্ঠানিক ভাবে জমকালো অনুষ্ঠানের মাধ্যমে বঙ্গবন্ধু বিপিএল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।আগামী বুধবার থেকে মাঠে গড়াবে চার-ছক্কার ধুমধাড়াক্কা ক্রিকেট প্রতিযোগিতা বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ...
READ MORE
বুকের রক্ত দিয়ে হলেও মানুষের ভোটের মর্যাদা ও জীবনমান উন্নয়নে কাজ করব-শেখ হাসিনা
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অভাবনীয় বিজয়ের পর শনিবার সোহরাওয়ার্দী উদ্যানে বিজয় উৎসব উপলক্ষে এক সমাবেশের আয়োজন করে। সমাবেশে দল-মত নির্বিশেষে দেশের সব মানুষের জীবনমান উন্নয়নে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন প্রধানমন্ত্রী ...
READ MORE
করোনা মোকাবেলায় ৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষনা
নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে দেশে সম্ভাব্য অর্থনৈতিক ক্ষতি মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাঁচটি প্যাকেজের আওতায় মোট ৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন, যা জিডিপির ২.৫২ শতাংশ। বিশ্বজুড়ে এ ...
READ MORE
করোনায় আজ মৃত্যু ৩০,নতুন করে সনাক্ত ২৮২৮ জন
দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে দুই হাজার ৮২৮ জনের করোনাভাইরাস বা কভিড-১৯ শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৬০ হাজার ৩৯১ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায় মারা ...
READ MORE
এখনও জট খোলেনি নীলফামারীর ৩ টি আসনে
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নীলফামারী জেলার চারটি সংসদীয় আসনে ছয় প্রার্থী তাদের মনোনয়ন প্রত্যাহারের করে নিয়েছেন  ।এ ৪ আসনে এখন রয়েছে ২৪ প্রার্থী। এ ৪ আসনের মধ্যে এখনও ৩ ...
READ MORE
বঙ্গবন্ধুর খুনি মাজেদের ফাঁসি কার্যকর
  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার সঙ্গে সরাসরি জড়িত ক্যাপ্টেন (বরখাস্ত) আবদুল মাজেদের ফাঁসি কার্যকর করা হয়েছে। আজ রাত ১২টা ১ মিনিটে কেরাণীগঞ্জে অবস্থিত ঢাকা কেন্দ্রীয় কারাগারে তার ফাঁসি ...
READ MORE
রেলপথ মন্ত্রীর সৈয়দপুর রেলওয়ে কারখানা পরির্দশন
জঙ্গিবাদের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর ঐক্যবদ্ধভাবে জনমত তৈরী ও কার্যকর
দেশে করোনা ভাইরাসে আরো ৯জন আক্রান্ত
ভোট দিতে স্মাট কার্ড বাধ্যতামুলক নয়
বঙ্গবন্ধু বিপিএল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
বুকের রক্ত দিয়ে হলেও মানুষের ভোটের মর্যাদা ও
করোনা মোকাবেলায় ৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা
করোনায় আজ মৃত্যু ৩০,নতুন করে সনাক্ত ২৮২৮ জন
এখনও জট খোলেনি নীলফামারীর ৩ টি আসনে
বঙ্গবন্ধুর খুনি মাজেদের ফাঁসি কার্যকর

Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।