আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম আর নেই। «» সৈয়দপুরের প্রথম নারী মেয়র আ’লীগের রাফিকা আকতার,কাউন্সিলর পদে নতুন মুখ বেশী। «» সৈয়দপুরে দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের সংর্ঘষে নিহত ১,আহত ২ জন। «» রাত পোহালেই ভোট,সৈয়দপুরে বিপুল জয়ের পথে নৌকা। «» সৈয়দপুর পৌর নির্বাচন, বিজয়ের দ্বার প্রান্তে নৌকা।  «» সৈয়দপুর উপজেলা চেয়ারম্যান মোখছেদুল মোমিনের মাতৃবিয়োগ। «» ক্রিকেটার নাসির ও তামিমার বিরুদ্ধে মামলা। «» সৈয়দপুরে পৌর নির্বাচনের প্রাক্কালে আ’লীগ-জাপার সংর্ঘষের ঘটনায় দূ’টি মামলা দায়ের। «» আজ মহান একুশ।।আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। «» সৈয়দপুরে পৌর নির্বাচনের প্রাক্কালে জাপা-আ’লীগ সংর্ঘষ।।

ফয়েজ আহমেদ’র ছোট গল্প “রহিমুদ্দিনের কৃতজ্ঞতা”

“রহিমুদ্দিনের কৃতজ্ঞতা”

 

( করোনা কালের একটি ছোট গল্প )

 

-ফয়েজ আহমেদ।

 

রহিমুদ্দিনের চোঁখ দিয়ে নিরবে পানি ঝড়ছে। একটা বোবা কান্না তার বুক চিড়ে বেরিয়ে আসতে চায়। কিন্তু সে কাদতে পারছেনা। রাত ৩ টা বেজে গেছে। কোন ভাবেই চোখে  ঘুম আসছে না রহিমুদ্দনের। স্ত্রী আছিয়া মৃদ্যু নাক ডেকে ঘুমাচ্ছে। পাশের ঘরে অঝোরে ঘুমাচ্ছে তার দু’সন্তান।

সকাল হলে বাজার আনতে হবে। স্ত্রী আছিয়া সকলেই বলেছে, চাল,ডাল,তেলসহ সব বাজার শেষ হয়ে গেছে। দুপুরের রান্নার কোন কিছুই নাই।

হাতের জমানো টাকা আগেই শেষ হয়েছে রহিমুদ্দিনের। ক’দিন থেকে বাজারের দোকান থেকে সে বাকী খরচ এনেছে। আজও গিয়েছিল। কিন্তু দোকানদার বলেছে, আর বাকি দিতে পারবে না।

 প্রায ১ মাস থেকে কোন কাজ করতে পারেনি রহিমুদ্দন। ১ছেলে ১ মেয়ে আর স্ত্রী নিয়ে রহিমুদ্দনের সংসার। ছেলেটা ক্লাস ফাইভ আর মেয়েটা টু’য়ে পড়ে।
 কাঠ মিস্ত্রীর কাজ করে সংসার ভালো ভাবেই চলছিল রহিমুদ্দিনের। জায়গা জমি না থাকলেও হাতের কাজ করে তার সংসার বেশ চলে। বাড়ীর পাশের মোড়ে একটা ভাড়া দোকানও আছে তার। সেখানে সে অর্ডারি কাজ করে।
দোকান বন্ধো থাকায় এ মাসের ভাড়াও দিতে পারে নাই রহিমুদ্দন। দোকান মালিক ভাড়ার জন্য চাপ দিচ্ছে। এক মাস হল সরকারী নির্দেশে তার দোকান বন্ধ। করোনা মহামারী। সরকার লকডাউন ঘোষনা করেছে।
ছেলে-মেয়ে ২টার স্কুলও বন্ধ। কবে স্কুল খুলবে সে জানে না। এদিকে স্কুল খুললে বেতনও দিতে হবে। সব মিলে কঠিন একটা সময় রহিমুদ্দনের। চিন্তায় তার ঘুম কিছুতেই আসে না। আর যা করুক স্ত্রী সন্তানদের দৈনিক খাদ্যর ব্যবস্হা তাকে তো করতেই হবে।
 কিন্তু কি করবে রহিমুদ্দিন। কোন উপায় তার মাথায় আসেনা। স্ত্রী সন্তানদের কাছে কিভাবে সে মুখ দেখাবে। সে কি একজন ব্যর্থ অভিভাবক।
হাজারো চিন্তা অস্হির রহিমুদ্দিনের রাতের ঘুম কেড়ে নিয়েছে।
আজোগুবি আরও অনেক চিন্তা মাথায় ঘুরপাক খাায় রহিমুদ্দনের। অবশেষে চিন্তায় ক্লান্ত রহিমুদ্দন ঘুমিয়ে পড়ে কখন, সে টের পায়না।
সকালে স্ত্রী আছিয়ার ডাকে ঘুম ভাঙ্গে রহিমুদ্দনের। মুড়ি চা নাস্তা করার সময় স্ত্রী আছিয়া রাগান্বিত স্বরে রহিমুদ্দনকে বলে, তোমার কি কোনদিন কান্ডজ্ঞান হবেনা। এমন কাজ কি মানুষ  করে।
মনটা ভাল নেই রহিমুদ্দিনের। সে স্ত্রীর কথার কোন মানে খুজে পায়না। তবুও সে বলে, কি হয়েছে, আমি আবার কি করলাম। স্ত্রী আছিয়া এবার আরো রাগান্বিত হয়ে বলে, চাল, ডাল, আলু, পিয়াজ, সব্জি ভরা বস্তা এনে উঠোনে রেখে ঘুমিয়ে পড়েছ,যদি কেউ বাজারের বস্তাটা নিয়ে যেত। ওতগুলো বাজার।
 রহিমুদ্দন ঘরে গিয়ে দেখে আসলে চাল ডাল আলু,তেলসহ সব্জি ভর্তি বাজারের বস্তা। কিন্তু সেতো এগুলো কিনে নাই। তাহলে এখানে কিভাবে এল। উত্তর খুজে পায়না রহিমুদ্দিন। সে মনে একটা অসহায়বোধ নিয়ে স্ত্রী কে বলে,তুমি ঘুমিয়ে পড়েছ, তাই ডাকি নাই।
রহিমুদ্দিন এবার বুঝতে পারে কেউ তার অসহায়ত্ব অনুমান করে, তার বাড়িতে এই খাদ্য সহায়তা গোপনে রেখে গেছে। সে মন থেকে না দেখা না জানা ওই খাদ্য সহায়তা দানকারীর প্রতি কৃতজ্ঞতা জানায় এবং মহান আল্লাহ,’র নিকট তার মঙ্গলের জন্য দোয়া করেন।
Related Posts
ফয়েজ আহমেদ’র কবিতা “রোজা”
"রোজা" -ফয়েজ আহমেদ   নীল আকাশে উঠল ভেসে মহাখুশির চাঁদ,মুমিন সকল খাসদিলে,করবে রোজা কাল।   খাবে সেহরী,রাখবে রোজা এইতো সবার,মনের আশা পুর্ন হবে,সকল অভিলাশ।   নীল আকাশের,সোনালী চাঁদ সবার মাঝে,আনন্দ-উচ্ছ্বাস এলো খুশির,মাহে রমজান।   নীল আকাশের,বাঁকা চাঁদে সকল মুমিন,স্বপ্ন খোজে মাবুদ দিবে,এবার নিস্তার।   মাস ব্যাপি,রাখবে রোজা পড়বে নামায,করবে দোয়া সকল ...
READ MORE
ছোট গল্প “মেয়েটাকে ভাল রেখ”
"মেয়টাকে ভাল রেখ"   -ফয়েজ আহমেদ।   রাত দু'টো বাজে। হাইওয়ে ডিউটি চলছে। হঠাৎ ফোনটা বেজে ওঠল। এত রাতে কে ফোন করছে। আরিফ পকেট থেকে ফোনটা বের করে। বাড়ী থেকে ফোন। স্ত্রী মাজেদা করেছে।এত রাতে ...
READ MORE
“পক্ষ”
"পক্ষ" -ফয়েজ আহমেদ   ঘটনাস্হল খাতামধুপুর,রাজনীতি সৈয়দপুরে এমনভাবে চলতে থাকলে,ক্ষতি সবার হবে, দুইটা পক্ষ দুই দিকে,রাজনীতি করছে জানি স্বচ্ছ রাজনীতি চাই মোরা,নয় অপরাজনীতি।   দড়ি ধরে টানাটানি,করছে দুই প্রভাবশালী সত্য মিথ্যার চলছে লড়াই,জানি সবাই জানি, দোষী কিনা যাছাই করা,নয়তো কারো ...
READ MORE
ফয়েজ আহমেদ’র গল্প “ভালবাসি হয়নি বলা”।
"ভালবাসি হয়নি বলা" -ফয়েজ আহমেদ।   জবা তলায় বসে বাদাম খাচ্ছে রিপন।সে একাই বসে আছে।কিছুক্ষন আগে তার সহপাঠীরা চলে গেছে। আজ কলেজে আর কোন ক্লাস নেই। বাদাম খাওয়া শেষে রিপনও চলে যাবে। রিপনের ...
READ MORE
ফয়েজ আহমেদ’র কবিতা  “যুদ্ধ চাই”
যুদ্ধ চাই" -ফয়েজ আহমেদ যুদ্ধ চাই,ভৌগলিক রেখার নয় স্বাধীনতা চাই,সেই পতাকার নয়, সংগ্রাম চাই,রুখতে,অশুভ ব্যাধি আরেকটি যুদ্ধ চাই,করতে শুদ্ধির।   যুদ্ধ চাই আনতে,শুভ রাজনীতি অফিস-আদালত হবে,মুক্ত র্দূনীতি, সামাজিক স্তরে চাই,প্রকৃত সেবা যুদ্ধ চাই মোরা,সুশাসন প্রতিষ্ঠার।   যুদ্ধ চাই,আনতে মানবতার সুদিন গাইবে সবাই,মানবিক গান ...
READ MORE
“ভাষা”
"ভাষা"   ফয়েজ আহমেদ   বাংলা মোদের,মায়ের ভাষা বাংলা মোদের,হৃদয় আশা, বাংলা ভাষায় বলি কথা বাংলায় দেখি,স্বপ্ন আশা।   বাংলা ছিল,মায়ের ভাষা কেড়ে নিতে,চাইলো ওরা, মুখে মোদের,চাইলো দিতে বসায় ওদের,নিজের ভাষা।   গর্জে উঠল,আমার ভাইরা বাংলা রবে,মোদের ভাষা, মিছিল-মিটিং,করছে তারা মানবো নাতো,ওদের কথা।   চলছে এবার,মিছিল মিটিং সামাল দেয়া,হয়েছে কঠিন, ছাত্র-জনতা,বেধেছে ...
READ MORE
কবিতা “বঙ্গবন্ধু” জাতির চেতনার নাম
"বঙ্গবন্ধু" জাতির চেতনার নাম   -ফয়েজ আহমেদ   বঙ্গবন্ধু,চেতনার নাম,জাগ্রত অনুভুতি বাংলার ইতিহাস,লাল সবুজের বেষ্টনি, মুক্তির মহানায়ক,জনতার হৃদয় মনি আর্দশিক মানব,জাতির আলোক রশ্মি।   বঙ্গবন্ধু, রুপকার এই বাংলা পতাকার স্বাধীনতার স্হপতি,বিজয় মালা গাথার, শোষন-বঞ্চনা, রুখতে মানব মেশিন গণআস্হা তুমি,শোষিত জাতির মহাবীর।   বঙ্গবন্ধু, পরাধীনতার ...
READ MORE
ফয়েজ আহমেদ এর ছোট গল্প “ফাঁপরবাজ”।
"ফাঁপরবাজ নেতা"।   ( ফয়েজ আহমেদ এর নির্বাচনী ছোট গল্প)   তামান্না মোড়ে চলছে নির্বাচনী পথ সভা। পথ সভা রুপ নিয়েছে এক প্রকার জনসভায়। চারিদিকে শুধু মানুষ। রংপুর রোডটি জানজটে পরিনত হয়েছে। জানজট নিরসনে ...
READ MORE
ফয়েজ আহমেদ’র গল্প “মানবতা’।
"মানবতা"   -ফয়েজ আহমেদ।     রাস্তায় একটা জটলা দেখা যাচ্ছে।এগিয়ে যায় সুমন। একটা লোক চিৎ হয়ে পড়ে আছে। মনে হয় অজ্ঞান হয়ে গেছে। একজন বলে,লোকটা অজ্ঞান পার্টির খপ্পরে পড়েছিল। অজ্ঞান পার্টি আবার কি। জানেনা ...
READ MORE
কবিতা “কর রহমত”
"কর রহমত"   -ফয়েজ আহমেদ।   বছর শেষে,এলো রোজা রহমত পর্বের,চলছে পালা, বাকী আর,একটা রোজা সময় আছে,ধরো রোজা।   আজকে হবে,দশটা রোজা রহমত পর্বের,শেষ রোজা, আয় তোরা, খাই সেহরী রহমত পেতে,রোজা রাখি।   বাকী রবে, বিশটা রোজা মাগফেরাত পর্ব,পরের দশটা, আল্লার দয়া, পেতে হলে মাগফেরাত রোজা,করতে হবে।   মাগফেরাত ...
READ MORE
ফয়েজ আহমেদ’র কবিতা “রোজা”
ছোট গল্প “মেয়েটাকে ভাল রেখ”
“পক্ষ”
ফয়েজ আহমেদ’র গল্প “ভালবাসি হয়নি বলা”।
ফয়েজ আহমেদ’র কবিতা “যুদ্ধ চাই”
“ভাষা”
কবিতা “বঙ্গবন্ধু” জাতির চেতনার নাম
ফয়েজ আহমেদ এর ছোট গল্প “ফাঁপরবাজ”।
ফয়েজ আহমেদ’র গল্প “মানবতা’।
কবিতা “কর রহমত”
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।