আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» সৈয়দপুরে বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব বখতিয়ার কবীর আর নেই। «» সৈয়দপুরের সাবেক কমিশনার আফসার আলী ওরফে থোপসা চৌধুরী আর নেই। «» আজ ভয়াল ২১ আগষ্ট। «» সৈয়দপুরে ইউনিয়ন ছাত্রলীগের উদ্যেগে বৃক্ষরোপন ও খাদ্য বিতরন কর্মসুচী পালন। «» সৈয়দপুরের মোক্তাদির আলম আরাফাতের পিএইচডি ডিগ্রী অর্জন। «» সৈয়দপুরে দৈনিক মুক্তভাষা’র উদ্যেগে শোক দিবস পালন। «» সৈয়দপুরে বীর মুক্তিযোদ্ধা আব্দুল সামাদ আর নেই। «» সৈয়দপুরে ভূমি দস্যু কতৃক মারপিটের শিকার আব্দুল হামিদের অবস্থা আশংকাজনক। «» শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী অনন্য সংগঠক। «» আ’লীগ থেকে বহিষ্কৃত হেলেনা জাহাঙ্গীর গ্রেফতার।

ফয়েজ আহমেদ’র ছোট গল্প “রহিমুদ্দিনের কৃতজ্ঞতা”

“রহিমুদ্দিনের কৃতজ্ঞতা”

 

( করোনা কালের একটি ছোট গল্প )

 

-ফয়েজ আহমেদ।

 

রহিমুদ্দিনের চোঁখ দিয়ে নিরবে পানি ঝড়ছে। একটা বোবা কান্না তার বুক চিড়ে বেরিয়ে আসতে চায়। কিন্তু সে কাদতে পারছেনা। রাত ৩ টা বেজে গেছে। কোন ভাবেই চোখে  ঘুম আসছে না রহিমুদ্দনের। স্ত্রী আছিয়া মৃদ্যু নাক ডেকে ঘুমাচ্ছে। পাশের ঘরে অঝোরে ঘুমাচ্ছে তার দু’সন্তান।

সকাল হলে বাজার আনতে হবে। স্ত্রী আছিয়া সকলেই বলেছে, চাল,ডাল,তেলসহ সব বাজার শেষ হয়ে গেছে। দুপুরের রান্নার কোন কিছুই নাই।

হাতের জমানো টাকা আগেই শেষ হয়েছে রহিমুদ্দিনের। ক’দিন থেকে বাজারের দোকান থেকে সে বাকী খরচ এনেছে। আজও গিয়েছিল। কিন্তু দোকানদার বলেছে, আর বাকি দিতে পারবে না।

 প্রায ১ মাস থেকে কোন কাজ করতে পারেনি রহিমুদ্দন। ১ছেলে ১ মেয়ে আর স্ত্রী নিয়ে রহিমুদ্দনের সংসার। ছেলেটা ক্লাস ফাইভ আর মেয়েটা টু’য়ে পড়ে।
 কাঠ মিস্ত্রীর কাজ করে সংসার ভালো ভাবেই চলছিল রহিমুদ্দিনের। জায়গা জমি না থাকলেও হাতের কাজ করে তার সংসার বেশ চলে। বাড়ীর পাশের মোড়ে একটা ভাড়া দোকানও আছে তার। সেখানে সে অর্ডারি কাজ করে।
দোকান বন্ধো থাকায় এ মাসের ভাড়াও দিতে পারে নাই রহিমুদ্দন। দোকান মালিক ভাড়ার জন্য চাপ দিচ্ছে। এক মাস হল সরকারী নির্দেশে তার দোকান বন্ধ। করোনা মহামারী। সরকার লকডাউন ঘোষনা করেছে।
ছেলে-মেয়ে ২টার স্কুলও বন্ধ। কবে স্কুল খুলবে সে জানে না। এদিকে স্কুল খুললে বেতনও দিতে হবে। সব মিলে কঠিন একটা সময় রহিমুদ্দনের। চিন্তায় তার ঘুম কিছুতেই আসে না। আর যা করুক স্ত্রী সন্তানদের দৈনিক খাদ্যর ব্যবস্হা তাকে তো করতেই হবে।
 কিন্তু কি করবে রহিমুদ্দিন। কোন উপায় তার মাথায় আসেনা। স্ত্রী সন্তানদের কাছে কিভাবে সে মুখ দেখাবে। সে কি একজন ব্যর্থ অভিভাবক।
হাজারো চিন্তা অস্হির রহিমুদ্দিনের রাতের ঘুম কেড়ে নিয়েছে।
আজোগুবি আরও অনেক চিন্তা মাথায় ঘুরপাক খাায় রহিমুদ্দনের। অবশেষে চিন্তায় ক্লান্ত রহিমুদ্দন ঘুমিয়ে পড়ে কখন, সে টের পায়না।
সকালে স্ত্রী আছিয়ার ডাকে ঘুম ভাঙ্গে রহিমুদ্দনের। মুড়ি চা নাস্তা করার সময় স্ত্রী আছিয়া রাগান্বিত স্বরে রহিমুদ্দনকে বলে, তোমার কি কোনদিন কান্ডজ্ঞান হবেনা। এমন কাজ কি মানুষ  করে।
মনটা ভাল নেই রহিমুদ্দিনের। সে স্ত্রীর কথার কোন মানে খুজে পায়না। তবুও সে বলে, কি হয়েছে, আমি আবার কি করলাম। স্ত্রী আছিয়া এবার আরো রাগান্বিত হয়ে বলে, চাল, ডাল, আলু, পিয়াজ, সব্জি ভরা বস্তা এনে উঠোনে রেখে ঘুমিয়ে পড়েছ,যদি কেউ বাজারের বস্তাটা নিয়ে যেত। ওতগুলো বাজার।
 রহিমুদ্দন ঘরে গিয়ে দেখে আসলে চাল ডাল আলু,তেলসহ সব্জি ভর্তি বাজারের বস্তা। কিন্তু সেতো এগুলো কিনে নাই। তাহলে এখানে কিভাবে এল। উত্তর খুজে পায়না রহিমুদ্দিন। সে মনে একটা অসহায়বোধ নিয়ে স্ত্রী কে বলে,তুমি ঘুমিয়ে পড়েছ, তাই ডাকি নাই।
রহিমুদ্দিন এবার বুঝতে পারে কেউ তার অসহায়ত্ব অনুমান করে, তার বাড়িতে এই খাদ্য সহায়তা গোপনে রেখে গেছে। সে মন থেকে না দেখা না জানা ওই খাদ্য সহায়তা দানকারীর প্রতি কৃতজ্ঞতা জানায় এবং মহান আল্লাহ,’র নিকট তার মঙ্গলের জন্য দোয়া করেন।
Related Posts
ফয়েজ আহমেদ এর ছোট “গল্প রেবেকার অজ্ঞামী”।
মায়ের শরীরটা ভাল নেই। অনেক ডাক্তার দেখানে হয়েছে। কিছুতেই সেরে উঠছেনা মায়ের শরীর। মায়ের শরীরের চিন্তায় ভাল নেই জিলানীর মন। সব সময় মায়ের সেরে ওঠা নিয়ে চিন্তায় মগ্ন থাকে জিলানী। ...
READ MORE
ফয়েজ আহমেদ’র গল্প”ছকিনার স্বপ্ন ভঙ্গ”।
গ্রামে গঞ্জে ভিক্ষা করেন ছকিনা বেওয়া। বয়স তার ষাট পেরিয়েছে অনেক আগেই। স্বামীও মারা যাওয়ার প্রায় পনের বছর। হয়নি কোন বয়স্ক কিংবা বিধবা ভাতা।দুই ছেলের সংসারে বউদের নাকানি-চুবানি খেয়েও ভালই ...
READ MORE
ফয়েজ আহমেদ’র ছোট গল্প”ঘৃণা”।
বিগত পাঁচ বছর পরিবার নিয়ে ঢাকায় বসবাস করেন রেজা মাহমুদ। চাকুরী করেন বেসরকারী একটি ফার্মে । নিজ শহরে বৃদ্ধ বাবা-মা ও তিন ভাই আছেন। প্রতিবছর একবার নিজ শহরে আসেন রেজা। ...
READ MORE
ফয়েজ আহমেদ’র গল্প”বিধি বাম”।
ভালবেসে নাজমীনকে বিয়ে করেছিল তুহিন। ক'দিন আগে নাজমীন আর তুহিনের বিয়ের দশ বছর পুর্ণ হয়েছে। জাকজমক ভাবে বিয়ের দশ বছর পূর্তি করেছেন তারা।  সংসার জীবনে তাদের কোন অর্পূন্নতা নেই। শুধু ...
READ MORE
ছোট গল্প “কুলাঙ্গার”।
"কুলাঙ্গার"     -ফয়েজ আহমেদ।   বাঁচ্চাটা কাঁদছে। খেতে চাচ্ছে। একটু মুড়ি ছিল তা এগিয়ে দেয় জরিনা। বাঁচ্চাটা মুড়ি খাবেনা। মুড়ির বাটি হাত দিয়ে সরিয়ে দেয়। বলে মুড়ি খাব না। সে মায়ের কাছে ভাত চায়। ...
READ MORE
ফয়েজ আহমেদ’র কবিতা “রোজা”
"রোজা" -ফয়েজ আহমেদ   নীল আকাশে উঠল ভেসে মহাখুশির চাঁদ,মুমিন সকল খাসদিলে,করবে রোজা কাল।   খাবে সেহরী,রাখবে রোজা এইতো সবার,মনের আশা পুর্ন হবে,সকল অভিলাশ।   নীল আকাশের,সোনালী চাঁদ সবার মাঝে,আনন্দ-উচ্ছ্বাস এলো খুশির,মাহে রমজান।   নীল আকাশের,বাঁকা চাঁদে সকল মুমিন,স্বপ্ন খোজে মাবুদ দিবে,এবার নিস্তার।   মাস ব্যাপি,রাখবে রোজা পড়বে নামায,করবে দোয়া সকল ...
READ MORE
“নেতা”
"নেতা" -ফয়েজ আহমেদ   নেতা,তুমি করনি সেবা,করেছ অবহেলা আদর্শচূত হয়েছ তুমি,পালন করনি ওয়াদা, নীতি ভেঙ্গেছ তুমি,নৈতিকতা দিছ বলি জনতাকে দিছ ধোকা,শপথ ভেঙ্গে তুমি।   নেতা,পাশে রবে বলে,দুরে কেন আছ তোমার দেয়া অঙ্গীকার,ভুলে কেন গেছ, আশার বানী অনেক দিছ,ভুলে তা কি ...
READ MORE
“করোনা জয়”
"করোনা জয়" -ফয়েজ আহমেদ   করোনা,ভয় নয়,দরকার সচেতনতা ধুলে হাত বারবার,ঘটবে না সর্বনাশ ভয় পেলে হবে না,থাকতে হবে ঘরে সামাজিক দুরত্ব মানব,ঘরের বাইরে এলে।   করোনা,ও কারো না,রাজাকেও ছাড়ে না। ব্রিটেনের প্রধানমন্ত্রী কুপোকাত,নয় অজানা, আপনি-আমি কি,কাদছে ক্ষমতাধর ট্রাম্প বাচঁবে কি মানুষ,ঘুচবে ...
READ MORE
কবিতা “বঙ্গবন্ধু” জাতির চেতনার নাম
"বঙ্গবন্ধু" জাতির চেতনার নাম   -ফয়েজ আহমেদ   বঙ্গবন্ধু,চেতনার নাম,জাগ্রত অনুভুতি বাংলার ইতিহাস,লাল সবুজের বেষ্টনি, মুক্তির মহানায়ক,জনতার হৃদয় মনি আর্দশিক মানব,জাতির আলোক রশ্মি।   বঙ্গবন্ধু, রুপকার এই বাংলা পতাকার স্বাধীনতার স্হপতি,বিজয় মালা গাথার, শোষন-বঞ্চনা, রুখতে মানব মেশিন গণআস্হা তুমি,শোষিত জাতির মহাবীর।   বঙ্গবন্ধু, পরাধীনতার ...
READ MORE
“পুর্বসুরী”
পুর্বসুরী"   ফয়েজ আহমেদ   পলাশীর প্রান্তর,একটি যুদ্ধ যুদ্ধ নয়,এক প্রহসন,চাতুরতা, মীর জাফরের প্রতারনা,লোভ দুশো বছর,পরাধীনতার গ্লানী।   ক্লাইভ চাল,বেঈমানী,স্বার্থপরতা নবাব সিরাজ,বাংলার স্বর্কীয়তা, স্বাধীনতার রক্তিম সুর্য, অস্তমিত স্বার্থক মীর জাফর, অভিপ্রায়।   যুদ্ধ হয়নি, খন্ড নাটক মঞ্চায়ন মোহন লাল,ঊর্মি চাদ কুপোকাত, সম্ভব হয়নি,বেঈমান সেনাপতি প্রতারনা,বাংলা শাসন হারায়।   পলাশী ...
READ MORE
ফয়েজ আহমেদ এর ছোট “গল্প রেবেকার অজ্ঞামী”।
ফয়েজ আহমেদ’র গল্প”ছকিনার স্বপ্ন ভঙ্গ”।
ফয়েজ আহমেদ’র ছোট গল্প”ঘৃণা”।
ফয়েজ আহমেদ’র গল্প”বিধি বাম”।
ছোট গল্প “কুলাঙ্গার”।
ফয়েজ আহমেদ’র কবিতা “রোজা”
“নেতা”
“করোনা জয়”
কবিতা “বঙ্গবন্ধু” জাতির চেতনার নাম
“পুর্বসুরী”
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।