আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» স্বেচ্ছাসেবক লীগ সভাপতি নির্মল গুহ আর নেই। «» সৈয়দপুর উপজেলা আ’লীগের “স্বপ্নের পদ্মা সেতু” উদ্বোধন ও প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বর্ধিত সভা অনুষ্ঠিত। «» ভারতে মহানবীর (সা:) অবমাননার প্রতিবাদে উত্তাল সৈয়দপুর, বিক্ষোভ মিছিল ও সমাবেশ। «» সৈয়দপুরে স্কুল শিক্ষককে ফাঁসাতে গিয়ে বোতলাগাড়ির মিলন এখন জেল হাজতে। «» সৈয়দপুর ফাইলেরিয়া হাসপাতাল পরিচালনায় নতুন কমিটি ঘোষনা। «» সৈয়দপুরে আ’লীগ সভাপতির নেতৃত্বে সাংবাদিক হককে গ্রেফতার ও বহিষ্কারের দাবীতে প্রতিবাদ মিছিল। «» সৈয়দপুরে সাংবাদিক মোতালেব প্রহৃতের ঘটনায় আ’লীগের প্রতিবাদ মিছিল। «» সৈয়দপুরে কামারপুকুর ইউনিয়ন আ’লীগের মহান স্বাধীনতা দিবস উদযাপন। «» সৈয়দপুরে আ’লীগের নব-নির্বাচিত কমিটি কতৃক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন। «» সৈয়দপুর থানার উপ-পরিদর্শক সাহিদুর রহমান বিশেষ পুরষ্কারে ভূষিত।

ছোট গল্প “হাঁস বিড়ালে খাইছে”

“হাঁস বিড়ালে খাইছে”

– ফয়েজ আহমেদ।

(বর্তমান প্রেক্ষাপটের একটি ছোট গল্প)

সেদিন ছিল সোমবার। ফকিরের হাট। সজিব হাটে গিয়ে হাস কিনবে। হাসের মাংস খুব প্রিয় সজিবের। বাজারের ব্যাগ নিয়ে মটরসাইকেল স্টার্ট দিয়ে হাটের উদ্দেশ্য রওয়ানা হয় সজিব।

যাত্রা পথে কালুর মোড়ে অনেক লোকের সমাগম। মাইকের শব্দ শোনা যাচ্ছে। বজ্র কন্ঠের এক জ্বালাময়ী ধারালো বক্তৃতা ভেসে আসছে সজিবের কানে। সে জ্বালাময়ী বক্তৃতা আর্কষন করছে সজিবের মন। কে করছে ওই জ্বালাময়ী বক্তৃতা। একটু দেখে যাই। সজিব মটরসাইকেলটা রেখে ভীড় ঠেলে সামনে যায়। আরে এ তো আমাদের ছলিমুদ্দিন ভাই। হ্যা ঠিকই চিনেছে সজিব।

ছলিমুদ্দিন একটি রাজনৈতিক দলের নেতা। ওইতো পাশের গ্রামে বাড়ী। প্রায় রাস্তা পথে সজিবের দেখা হয় ছলিমুিদ্দনের। ছলিমুদ্দিন একজন ভাল বক্তা। যেখানে বক্তৃতা করে ভীর হয় সেখানে। অনেকে ছলিমুদ্দিনের বক্তৃতা শুনতে দুর থেকেও আসে। ছলিমুদ্দিন বক্তৃতা করছে। সবাই তা মনযোগ দিয়ে শুনছে। মাঝে মধ্যে লোকজন সম্মিলিতভাবে হাত তালি দিচ্ছে। কেউ শ্লোগান দিচ্ছে। জনতার এ করতালিতে ছলিমুদ্দিন খুব উৎসাহ পাচ্ছে। তার বক্তৃতার স্পিড আরো বাড়ছে এ সময়।

ছলিমুদ্দিন বলেই চলছে, ভাইয়েরা আমার,আপনারা যদি আমাকে ভোট দিয়ে চেয়ারম্যান নির্বাচিত করতে পারেন,আমি আপনাদের জন্য আমার জীবন বাজী রেখে কাজ করব। আমি হব আপনাদের আরেকটা ভাই। আমি থাকতে আপনাদের কোন ক্ষতি কেউ করতে পারবেনা। আমি ঢাল হয়ে আপনাদের রক্ষা করব। আপনাদের অভাগ অভিযোগে সব সময় আমাকে পাশে পাবেন।

মন্ত্র মুগ্ধ হয়ে শুনছে জনতা,সাথে সজিবও। বক্তৃতার বহর দেখে মনটা যেতে চাচ্ছে না সজিবের। না আরেকটু শুনে যাই। হাটের সময় শেষ হয়ে যাচ্ছে,কিন্তু বক্তৃতার শেষটুকু না শুনে যাবেনা সজিব। হাস দরকার হলে পরের হাটে কিনবে। কিন্তু পরের হাটেতো আর ছলিমুদ্দিন ভাইয়ের বক্তৃতা শুনতে পাবেনা।

ছলিমুদ্দিন জনতাকে উদ্দেশ্য করে বলে চলছে, প্রিয় ভাইরা আমার, আর তিনদিন পরে ভোট,আপনারা আমাকে বিপুল ভোট দিয়ে নির্বাচিত করবেন,আমি আপনাদের অধিকার আদায়ে প্রয়োজনে আমার জীবন দিব। আরো অনেক জ্বালাময়ী বক্তৃতা দিয়ে জনতাকে একেবারে মুগ্ধ করেছে ছলিমুদ্দিন। বক্তৃতা শেষে অনেকে বলছে, এমন লোককে আমাদের দরকার। ছলিমুদ্দিন ভাইকে এবার আমরা ভোট দিব।

বক্তৃতা শুনে অনেকটা দেরি হয়ে গেছে সজিবের। সন্ধ্যা পার হয়ে গেছে। এখন বোধহয় আর হাস পাওয়া যাবেনা। তবুও হাটে যায় সজিব। হাট ফাকা হয়ে গেছে। দুএকজন পাইকার হাস নিয়ে বসে আছে। শেষ সময়ের হাট। দাম একটু বেশী দিয়ে দু’টা হাস নিয়ে বাড়ীতে আসে সজিব।

রাত করে হাস আনায় সজিবের স্ত্রী রহিমা চিল্লা-ফাল্লা করছে। এত রাতে কেউ হাস নিয়ে আসে। আমি এখন এই হাস দিয়ে কি করব। সজিব স্ত্রীকে বলে কালুর মোড়ে ছলিমুদ্দিন ভাইয়ের ভোটের বক্তৃতা শুনতে দেরি হয়ে গেল।

এবার আরো রেগে যায় রহিমা। তোমার কি ভোট আছে। তোমাকে ওই বক্তৃতা শুনতে হবে কেন। ওটাতো পৌর সভা ভোট, তোমার কি?
সজিব স্ত্রীকে বলে ওনেক লোক বক্তৃতা শুনছে, তাই।

অনেক রাত হওয়ার কারনে হাস দু’টা বারান্দায় বেধে রাখে রহিমা। সকালে জবাই করে হাস প্রসেস করবে। তাছাড়া হাস প্রসেস করতে অনেক সময় লাগে। আজ হবে না।

রাতে খাওয়া করে সজিব ছলিমুদ্দিনের কথা ভাবে। পৌরবাসীর এমন লোককে ভোট দেয়া দরকার। গরীব মানুষের উপকার হবে। মানুষের কাজ হবে। পৌর সভার উন্নতি হবে। পরে ঘুমিয়ে পড়ে সজিব।

ভোর রাতে হাসের চেচামেচির শব্দে ঘুম ভেঙ্গে যায় সজিবের। বাইরে এসে দেখে দুটো বিড়াল হাস দু’টো কে আক্রমন করে ক্ষত বিক্ষত করে দিয়েছে। সজিবকে দেখে পালিয়ে যায়, বেড়াল দু’টো।

বিড়ালের আক্রমনে কিছুক্ষন পর মারা যায় হাস দু’টো। তাছাড়া বাঁচলেও ওই হাস খাওয়া যেতনা। রুচিরও একটা ব্যাপার আছে। রহিমা অবস্থা দেখে সজিবের উপর আরো রেগে যায়। সে সজিবকে বলে এখন যাও তোমার ছলিমুদ্দিনকে বল,তোমাকে হাস কিনে দিতে।

রহিমার কোন কথার জবাব দেয়না সজিব। হাস দু’টো বিড়ালের আক্রমনে মারা যাওয়ায় মনটা খারাপ হয়ে যায় সজিবের।

আজ পৌর সভায় ভোট। সকালের নাস্তা করে সজিব ভোট দেখতে যায়। যা মনে করছিল তাই। লোকজন ভোট দিয়ে ছলিমুদ্দিনের কথা বলছে। ছলিমুদ্দিন মনে হয় জিতবে। ছলিমুদ্দিনের লোকজন সেন্টারে ভাল ক্যানভাসও করছে। মনটা বেশ প্রফুল্য হয় সজিবের। একটা বিজয়ী হাসি নিয়ে বীবের মত বাড়িতে আসে সজিব।

ভোটের ফলাফল দেয়া হয়েছে। সাতজন প্রতিদ্বন্ডীকে হারিয়ে জিতেছে ছলিমুদ্দিন।
ছলিমুদ্দিনের বাড়িতে লোকে লোকারন্য। সবাই এসেছে ছলিমুদ্দিনকে বিজয় মালা পড়াতে।

চেয়ারম্যান ছলিমুদ্দিন ভালোই ছুটাছুটি করছে।
এলাকার বিচার সার্লিশও করছে ছলিমুদ্দিন। অনেকে বলাবলি করছে ছলিমুদ্দিন বিচার সার্লিশে ভুক্তভোগিদের কাছে টাকা নিচ্ছে। কথাটা শুনে মনটা খারাপ হয়ে যায় সজিবের।

ছ’মাস পর সজিব লোক মুখে জানতে পারে ছলিমুিদ্দন চেয়ারম্যানের বাড়িতে পুলিশ এসেছে। মটরসাইকেলটা নিয়ে সজিব দেখতে যায়, কি ঘটনা। ছলিমুদ্দিনের বাড়ির একটি ঘর থেকে ৬০ বস্তা ত্রানের চাল পাওয়া গেছে। পুলিশ চাল জব্দ করে ছলিমুদ্দিনকে আটক করে নিয়ে যাচ্ছে।

মনটা খারাপ হয়ে যায় সজিবের। এমন ভাল মানুষ।এত সুন্দর বক্তৃতা। সেই মানুষের এই কাজ। উৎসুক জনতা ভীর করে আছে। সবাই বলছে ছলিমুদ্দিন জনগনের দেয়া ত্রান চুরি করে খায়। এবার ধরা খাইছে। বিষন্ন মনে সজিবের মনে পড়ে,সে দিন তার হাস দু’টোও বিড়ালে খাইছে। 

Related Posts
“করোনা জয়”
"করোনা জয়" -ফয়েজ আহমেদ   করোনা,ভয় নয়,দরকার সচেতনতা ধুলে হাত বারবার,ঘটবে না সর্বনাশ ভয় পেলে হবে না,থাকতে হবে ঘরে সামাজিক দুরত্ব মানব,ঘরের বাইরে এলে।   করোনা,ও কারো না,রাজাকেও ছাড়ে না। ব্রিটেনের প্রধানমন্ত্রী কুপোকাত,নয় অজানা, আপনি-আমি কি,কাদছে ক্ষমতাধর ট্রাম্প বাচঁবে কি মানুষ,ঘুচবে ...
READ MORE
ফয়েজ আহমেদ’র কবিতা “কোভিড-১৯”
কোভিড-১৯"   -ফয়েজ আহমেদ   বিশ্ব এখন অচল অসাড় উৎপাদনের চাকা বেকার উন্নয়ন ধারা থমকে আছে কোভিড-১৯ ত্রাস চালাচ্ছে।   চলেনা আর গাড়ী ঘোড়া ব্যবসা-বানিজ্যে দৈনদশা মেশিন গুলো ধোয়া মোছা দোকান-পাটে নাই সওদা।   বিশ্ব বাজার সাটার ডাউন বিমান-জাহায লক ডাউন মৃত্যুর মিছিল যখন তখন বিশ্বে এখন ...
READ MORE
ফয়েজ আহমেদ’র গল্প”জীবন নিয়ে জুয়া”।
অনেক আশা করে সরকারী চাকুরীজীবি কনে বিয়ে করেছেন তোফা। মনে তার একটাই শ্বান্তনা,এবার সংসারটা হবে। সরকারী চাকুরীজীবি বউ। অন্তত লোভ থাকবেনা। তছরুপ করবে না টাকা-পয়সা । ভাঙ্গবে না সংসার। কখনও যাবেনা ...
READ MORE
ফয়েজ আহমেদ’র ছোট একটি প্রেমের গল্প “রাজ যোটক”
"রাজ যোটক"                          -ফয়েজ আহমেদ।                (ছোট একটি প্রেমের গল্প) বিকালের ফ্লাইটে সৈয়দপুর আসছে পল্লবী। খবরটা শুনে ...
READ MORE
ফয়েজ আহমেদ এর ছোট গল্প”কদর হুজুরের কান্ড”।
শুধু গ্রামে নয়,আশে পাশের আরো দশ গ্রামে আবিরের নাম প্রচার হয়ে গেছে। দশ গ্রামের লোক আজ আবিরকে আলাদা চোঁখে দেখছেন। তাকে সমীহ করছেন,ভালবেসে আবির ভাই বলে সম্বোধন করছেন। আবির আজ ...
READ MORE
ফয়েজ আহমেদ’র গল্প “দু’ফোটা জল”।
মাথা ভর্ত্তি একরাশ চিন্তা নিয়ে শহরের উদ্দেশ্য রওয়ানা হয় রফিক। বাড়িতে কোন টাকা নেই। বাজার যা আছে দু'এক দিনে শেষ হয়ে যাবে। এদিকে এখন তার পকেটে আছে মাত্র পঞ্চাস টাকা। ...
READ MORE
ফয়েজ আহমেদ এর ছোট গল্প “ফাঁপরবাজ”।
"ফাঁপরবাজ নেতা"।   ( ফয়েজ আহমেদ এর নির্বাচনী ছোট গল্প)   তামান্না মোড়ে চলছে নির্বাচনী পথ সভা। পথ সভা রুপ নিয়েছে এক প্রকার জনসভায়। চারিদিকে শুধু মানুষ। রংপুর রোডটি জানজটে পরিনত হয়েছে। জানজট নিরসনে ...
READ MORE
ফয়েজ আহমেদ এর ছোট গল্প “পল্টিবাজ”।
"পল্টিবাজ"।   -- ফয়েজ আহমেদ। জামাল সাহেব সভাপতি প্রার্থী। দলের কাউন্সিল চলছে। সভাপতি পদে আরও পাঁচ জন প্রার্থী আছেন।  সভাপতি ও সম্পাদক নির্বাচিত করার জন্য ১৬৭ জন কাউন্সিলর তালিকা প্রস্তত করা আছে। কেন্দ্রীয় ও ...
READ MORE
ফয়েজ আহমেদ’র গল্প”অমানবিক মানুষ”।
শ্বাস নিতে পারছেন না আছমা বেগম। খুব কষ্ট হচ্ছে তার। মনে হচ্ছে এক্ষনেই মারা যাবেন। কয়েক দিন থেকেই তার শরীরে জ্বর চলছে।  গতকাল জ্বরটা বেশী ছিল। পাড়ার মোড় থেকে নাপা ...
READ MORE
ছোট গল্প “নিষ্ঠুর করোনা”
"নিষ্ঠুর করোনা"   ফয়েজ আহমেদ।   দু'চোঁখ দিয়ে নিরবে গড়িয়ে পড়ছে অশ্রু। কিছুতেই থামাতে পারছেন না জোসনা বেগম। তার বুক চিড়ে বোবা কান্না বেড়িয়ে আসছে। ইচ্ছা করছে চিৎকার করে কান্না করতে। তাও পারছেন না। ...
READ MORE
“করোনা জয়”
ফয়েজ আহমেদ’র কবিতা “কোভিড-১৯”
ফয়েজ আহমেদ’র গল্প”জীবন নিয়ে জুয়া”।
ফয়েজ আহমেদ’র ছোট একটি প্রেমের গল্প “রাজ যোটক”
ফয়েজ আহমেদ এর ছোট গল্প”কদর হুজুরের কান্ড”।
ফয়েজ আহমেদ’র গল্প “দু’ফোটা জল”।
ফয়েজ আহমেদ এর ছোট গল্প “ফাঁপরবাজ”।
ফয়েজ আহমেদ এর ছোট গল্প “পল্টিবাজ”।
ফয়েজ আহমেদ’র গল্প”অমানবিক মানুষ”।
ছোট গল্প “নিষ্ঠুর করোনা”

Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।