আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» সরকার সবার পাশে আছে-প্রধানমন্ত্রী শেখ হাসিনা। «» স্ত্রীকে খুশি করতে সীমিত পরিসরে সত্য গোপন করা যায়,ফেসবুক লাইভে মামুনুল হক। «» সৈয়দপুরে সাবেক অধ্যক্ষ আফসার হোসেন মিয়া আর নেই। «» সোমবার থেকে দেশ লকডাউন। «» স্বাধীনতার ৫০ বছর,সুবর্ণজয়ন্তী উদযাপন। «» স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে নতুন শপথে বলিয়ান হতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহবান। «» সৈয়দপুরের মতির মোড়ে অগ্নিকান্ডে ভস্মিভূত দোকান পরিদর্শন করলেন,উপজেলা চেয়ারম্যান মোখছেদুল মোমিন। «» বই মেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। «» সৈয়দপুর মতির মোড়ে ভয়াভহ অগ্নিকান্ড,কোটি টাকার ক্ষয়-ক্ষতি। «» সৈয়দপুরে বঙ্গবন্ধুর জন্ম শতবাষির্কীতে দৈনিক মুক্তভাষা ও সমাজ কল্যান সংগঠনের আলোচনা সভা।

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম আর নেই।

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম আর নেই।  ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার প্রথম প্রহরে তার মৃত্যু হয়েছে।

এইচ টি ইমামের বয়স হয়েছিল ৮২ বছর। তিনি কিডনি জটিলতাসহ বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। মাসখানেক ধরে হাসপাতালে ভর্তি ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের এই সদস্য।

রাত সোয়া ১টার দিকে চিকিৎসকরা এইচ টি ইমামকে মৃত ঘোষণা করেন বলে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া জানান।

মুক্তিযুদ্ধের সময় প্রবাসী সরকারের মন্ত্রিপরিষদ সচিবের দায়িত্ব পালন করা এইচ টি ইমাম ২০১৪ সাল থেকে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টার দায়িত্ব পালন করে আসছিলেন।

১৯৭১ সালে পাকিস্তান সরকারের চাকরিতে থাকা অবস্থায় পাকিস্তানের প্রতি আনুগত্য ত্যাগ করে মুক্তিযুদ্ধে যোগ দিয়েছিলেন এইচ টি ইমাম। স্বাধীন বাংলাদেশের প্রথম মন্ত্রিপরিষদ সচিবও হন তিনি।

এইচ টি ইমামের মৃত্যুতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক প্রকাশ করেছেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদেরও শোক জানিয়ে বিবৃতি দিয়েছেন।

দলের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া জানান, এইচটি ইমামের মরদেহ বৃহস্পতিবার সকালে হেলিকপ্টারে করে উল্লাপাড়ায় তার গ্রামের বাড়িতে নেওয়া হবে। সকাল ১১টায় উল্লাপাড়া আকবর আলী সরকারি কলেজ মাঠে তার জানাজা হবে।

জানাজা শেষে কফিন আবার ঢাকায় নিয়ে আসা হবে। বেলা দেড়টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে সবার শ্রদ্ধা নিবেদনের জন্য।

বাদ আছর গুলশানের আজাদ মসজিদে আরেক দফা জানাজার পর এইচটি ইমামের মরদেহ নেওয়া হবে বনানী কবরস্থানে।

সেখানে ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে এই মুক্তিযোদ্ধার প্রতি রাষ্ট্রীয় সম্মান জানানো হবে। পরে বনানীতেই তাকে দাফন করা হবে।

হোসেন তৌফিক ইমামের জন্ম ১৯৩৯ সালে, পরে তিনি এইচ টি ইমাম নামেই পরিচিত হয়ে ওঠেন।

বাবার চাকরি সূত্রে তার শৈশব-কৈশোর কেটেছে বিভিন্ন জেলায়। ম্যাট্রিক পাস করেন ঢাকা কলেজিয়েট স্কুল থেকে। আবা ইন্টারমিডিয়েট পাস করেন পাবনা এডওয়ার্ড কলেজ থেকে।

রাজশাহী কলেজ থেকে বিএ ডিগ্রি নিয়ে তিনি ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ে, অর্থনীতিতে এমএ ডিগ্রি নেন। তখন তিনি বাম ছাত্র সংগঠনে যুক্ত ছিলেন।

পড়াশোনা শেষে শিক্ষকতায় যোগ দিয়েছিলেন এইচ টি ইমাম।  রাজশাহী সরকারি কলেজে অর্থনীতির প্রভাষক হিসেবে যোগ দেন। এরপর পাকিস্তানে সিভিল সার্ভিস পরীক্ষায় অংশ নিয়ে সরকারি চাকরিতে যোগ দেন। তখন পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা করে লন্ডনের স্কুল অব ইকোনমিকস থেকে।

স্বাধীনতার পর ১৯৭৫ সালের ২৬ অগাস্ট পর্যন্ত তিনি মন্ত্রিপরিষদের সচিবের দায়িত্বে ছিলেন। এরপর ১৯৭৮ থেকে ১৯৮৪ পর্যন্ত সাভারের লোকপ্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের প্রকল্প পরিচালকের দায়িত্ব পালন করেন। পরে তিনি যোগাযোগ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব ছিলরন।

অবসর নেওয়ার পর আওয়ামী লীগে সক্রিয় হন এইচ টি ইমাম। দলের নির্বাচন পরিচালনার গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে আসছিলেন তিনি। আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান ছিলেন, যে কমিটির চেয়ারম্যান শেখ হাসিনা।

২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় যাওয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে উপদেষ্টার দায়িত্ব দেন। প্রথমে তিনি জনপ্রশাসন বিষয়ক উপদেষ্টা ছিলেন। ২০১৪ সালে তাকে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা নিয়োগ করা হয়।

মুক্তিযোদ্ধা পরিচালনা বিষয়ে এইচ টি ইমামের রচিত কয়েকটি গ্রন্থকে বেশ গুরুত্ব দেন গ্রন্থ সমালোচকরা।

এইচ টি ইমাম নিজে কখনও নির্বাচনে না দাঁড়ালেও তার ছেলে তানভীর ইমাম সিরাজগঞ্জের একটি আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য। 

Related Posts
দেশে করোনায় মৃত্যু ৭।।নতুন করে আক্রান্ত ৪১৪ জন
মহামারী করোনা ভাইরাসে গত ২৪ ঘন্টায আরো  ৭ জনের মৃত্যু হয়েছে।এ নিয়ে মৃত্যুর সংখ্যা দাড়ালো ১২৭ জন। এ দিকে দেশে নতুন করে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়েছে ৪১৪ জন। ...
READ MORE
আজ মহানবীর জন্মদিন।। মুসলমান সম্প্রদায়ের খুশির দিন
আজ পবিত্র ঈদ এ মিলাদুন্নবী । এদিনটি মুসলিম বিশ্বের কাছে অত্যন্ত তাৎপর্যপূর্ণময় একটি দিন। ৫৭০ খ্রিস্টাব্দে এই দিনে জন্মগ্রহণ করে, তেষট্টি বছর পর একই দিনে পরোলোক গমন করেন মহানবী হযরত ...
READ MORE
বই মেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
অবশেষে করোনা মহামারী কারনে বন্ধ হওয়া বই মেলা শুরু হল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার বিকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘অমর একুশে গ্রন্থমেলার’ উদ্বোধন ঘোষণা করেন। তিনি বলেন, “আসুন সবাই মিলে আমরা ...
READ MORE
সংসদের সংরক্ষিত নারী আসনে সৈয়দপুরের রাবেয়া আলিমসহ আ’লীগের ৪১ জনের নাম ঘোষনা
একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে অধিকারকর্মী আরমা দত্ত ও অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা ও নীলফামারীর সৈয়দপুরের রাবেয়া আলিমসহ ৪১ জনকে মনোনয়ন দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। শুক্রবার গণভবনে শেখ হাসিনার সভাপতিত্বে আওয়ামী ...
READ MORE
সৈয়দপুর উপজেলা আ’লীগ সভাপতি আখতার হোসেন বাদল আর নেই।
নীলফামারীর সৈয়দপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি,বিশিষ্ট পরিবহন নেতা,সাবেক পৌর মেয়র আখতার হোসেন বাদল আর আমাদের মাঝে নেই। আজ শনিবার (১২ ডিসেম্বর ) দুপুর ১ টার দিকে রংপুরে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরন ...
READ MORE
৩ জানুয়ারী শপথ ১০ জানুয়ারী সরকার গঠন
আগামী ৩ জানুয়ারী নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ ও ১০ জনুয়ারির আগেই মন্ত্রিসভা গঠন করা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আজ মঙ্গলবার সকালে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির ...
READ MORE
নাইকো দৃর্নীতি মামলার শুনানী ৩ জানুয়ারী
মুক্ত ভাষা,১৪ নভেম্বর : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলায় অভিযোগ গঠনের শুনানির জন্য জানুয়ারির ৩ তারিখ পরবর্তী দিন নির্ধারন করা হয়েছে। ।বুধবার এ মামলার অন্যতম আসামি মওদুদ আহমদের ...
READ MORE
ঐক্যফ্রন্টের নির্বাচনী ইশতেহার ঘোষনা
 আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হয়ে ক্ষমতায় গেলে ‘রাষ্ট্রের মালিকানা জনগণের হাতে ফিরিয়ে দেওয়ার’ প্রতিশ্রুতি এসেছে ঐক্যফ্রন্টের ইশতেহারে। বিএনপিকে সঙ্গে নিয়ে দুই মাস আগে গঠিত এই জোট বলছে, ২০১৪ সালে ...
READ MORE
সৈয়দপুর থানার ঐতিহাসিক ৭মার্চ উপলক্ষে ব্যাপক কর্মসুচি পালন।
নীলফামারীর সৈয়দপুর থানার উদ্যেগে ঐতিহাসিক ৭ই মার্চ পালন ও এলডিসি থেকে উন্নয়শীল দেশের মর্যাদা লাভের জাতিসংঘের চুড়ান্ত সুপারিশ প্রাপ্তি উপলক্ষে আনন্দ উদযাপনের অংশ হিসেবে ব্যাপক কর্মসুচি পালন করেছে। কর্মসুচির অংশ হিসেবে ...
READ MORE
খালেদার পক্ষে জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলার রায় স্হগিতের আবেদন
জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে হাই কোর্টের দেওয়া ১০ বছরের সাজার রায় স্থগিতের আবেদন করেছেন তার আইনজীবীরা।সোমবার আপিল বিভাগের চেম্বার আদালতে এই আবেদন করা হয়। সেই ...
READ MORE
দেশে করোনায় মৃত্যু ৭।।নতুন করে আক্রান্ত ৪১৪ জন
আজ মহানবীর জন্মদিন।। মুসলমান সম্প্রদায়ের খুশির দিন
বই মেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
সংসদের সংরক্ষিত নারী আসনে সৈয়দপুরের রাবেয়া আলিমসহ আ’লীগের
সৈয়দপুর উপজেলা আ’লীগ সভাপতি আখতার হোসেন বাদল আর
৩ জানুয়ারী শপথ ১০ জানুয়ারী সরকার গঠন
নাইকো দৃর্নীতি মামলার শুনানী ৩ জানুয়ারী
ঐক্যফ্রন্টের নির্বাচনী ইশতেহার ঘোষনা
সৈয়দপুর থানার ঐতিহাসিক ৭মার্চ উপলক্ষে ব্যাপক কর্মসুচি পালন।
খালেদার পক্ষে জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলার রায়

Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।