আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» স্বেচ্ছাসেবক লীগ সভাপতি নির্মল গুহ আর নেই। «» সৈয়দপুর উপজেলা আ’লীগের “স্বপ্নের পদ্মা সেতু” উদ্বোধন ও প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বর্ধিত সভা অনুষ্ঠিত। «» ভারতে মহানবীর (সা:) অবমাননার প্রতিবাদে উত্তাল সৈয়দপুর, বিক্ষোভ মিছিল ও সমাবেশ। «» সৈয়দপুরে স্কুল শিক্ষককে ফাঁসাতে গিয়ে বোতলাগাড়ির মিলন এখন জেল হাজতে। «» সৈয়দপুর ফাইলেরিয়া হাসপাতাল পরিচালনায় নতুন কমিটি ঘোষনা। «» সৈয়দপুরে আ’লীগ সভাপতির নেতৃত্বে সাংবাদিক হককে গ্রেফতার ও বহিষ্কারের দাবীতে প্রতিবাদ মিছিল। «» সৈয়দপুরে সাংবাদিক মোতালেব প্রহৃতের ঘটনায় আ’লীগের প্রতিবাদ মিছিল। «» সৈয়দপুরে কামারপুকুর ইউনিয়ন আ’লীগের মহান স্বাধীনতা দিবস উদযাপন। «» সৈয়দপুরে আ’লীগের নব-নির্বাচিত কমিটি কতৃক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন। «» সৈয়দপুর থানার উপ-পরিদর্শক সাহিদুর রহমান বিশেষ পুরষ্কারে ভূষিত।

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম আর নেই।

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম আর নেই।  ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার প্রথম প্রহরে তার মৃত্যু হয়েছে।

এইচ টি ইমামের বয়স হয়েছিল ৮২ বছর। তিনি কিডনি জটিলতাসহ বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। মাসখানেক ধরে হাসপাতালে ভর্তি ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের এই সদস্য।

রাত সোয়া ১টার দিকে চিকিৎসকরা এইচ টি ইমামকে মৃত ঘোষণা করেন বলে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া জানান।

মুক্তিযুদ্ধের সময় প্রবাসী সরকারের মন্ত্রিপরিষদ সচিবের দায়িত্ব পালন করা এইচ টি ইমাম ২০১৪ সাল থেকে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টার দায়িত্ব পালন করে আসছিলেন।

১৯৭১ সালে পাকিস্তান সরকারের চাকরিতে থাকা অবস্থায় পাকিস্তানের প্রতি আনুগত্য ত্যাগ করে মুক্তিযুদ্ধে যোগ দিয়েছিলেন এইচ টি ইমাম। স্বাধীন বাংলাদেশের প্রথম মন্ত্রিপরিষদ সচিবও হন তিনি।

এইচ টি ইমামের মৃত্যুতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক প্রকাশ করেছেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদেরও শোক জানিয়ে বিবৃতি দিয়েছেন।

দলের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া জানান, এইচটি ইমামের মরদেহ বৃহস্পতিবার সকালে হেলিকপ্টারে করে উল্লাপাড়ায় তার গ্রামের বাড়িতে নেওয়া হবে। সকাল ১১টায় উল্লাপাড়া আকবর আলী সরকারি কলেজ মাঠে তার জানাজা হবে।

জানাজা শেষে কফিন আবার ঢাকায় নিয়ে আসা হবে। বেলা দেড়টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে সবার শ্রদ্ধা নিবেদনের জন্য।

বাদ আছর গুলশানের আজাদ মসজিদে আরেক দফা জানাজার পর এইচটি ইমামের মরদেহ নেওয়া হবে বনানী কবরস্থানে।

সেখানে ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে এই মুক্তিযোদ্ধার প্রতি রাষ্ট্রীয় সম্মান জানানো হবে। পরে বনানীতেই তাকে দাফন করা হবে।

হোসেন তৌফিক ইমামের জন্ম ১৯৩৯ সালে, পরে তিনি এইচ টি ইমাম নামেই পরিচিত হয়ে ওঠেন।

বাবার চাকরি সূত্রে তার শৈশব-কৈশোর কেটেছে বিভিন্ন জেলায়। ম্যাট্রিক পাস করেন ঢাকা কলেজিয়েট স্কুল থেকে। আবা ইন্টারমিডিয়েট পাস করেন পাবনা এডওয়ার্ড কলেজ থেকে।

রাজশাহী কলেজ থেকে বিএ ডিগ্রি নিয়ে তিনি ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ে, অর্থনীতিতে এমএ ডিগ্রি নেন। তখন তিনি বাম ছাত্র সংগঠনে যুক্ত ছিলেন।

পড়াশোনা শেষে শিক্ষকতায় যোগ দিয়েছিলেন এইচ টি ইমাম।  রাজশাহী সরকারি কলেজে অর্থনীতির প্রভাষক হিসেবে যোগ দেন। এরপর পাকিস্তানে সিভিল সার্ভিস পরীক্ষায় অংশ নিয়ে সরকারি চাকরিতে যোগ দেন। তখন পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা করে লন্ডনের স্কুল অব ইকোনমিকস থেকে।

স্বাধীনতার পর ১৯৭৫ সালের ২৬ অগাস্ট পর্যন্ত তিনি মন্ত্রিপরিষদের সচিবের দায়িত্বে ছিলেন। এরপর ১৯৭৮ থেকে ১৯৮৪ পর্যন্ত সাভারের লোকপ্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের প্রকল্প পরিচালকের দায়িত্ব পালন করেন। পরে তিনি যোগাযোগ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব ছিলরন।

অবসর নেওয়ার পর আওয়ামী লীগে সক্রিয় হন এইচ টি ইমাম। দলের নির্বাচন পরিচালনার গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে আসছিলেন তিনি। আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান ছিলেন, যে কমিটির চেয়ারম্যান শেখ হাসিনা।

২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় যাওয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে উপদেষ্টার দায়িত্ব দেন। প্রথমে তিনি জনপ্রশাসন বিষয়ক উপদেষ্টা ছিলেন। ২০১৪ সালে তাকে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা নিয়োগ করা হয়।

মুক্তিযোদ্ধা পরিচালনা বিষয়ে এইচ টি ইমামের রচিত কয়েকটি গ্রন্থকে বেশ গুরুত্ব দেন গ্রন্থ সমালোচকরা।

এইচ টি ইমাম নিজে কখনও নির্বাচনে না দাঁড়ালেও তার ছেলে তানভীর ইমাম সিরাজগঞ্জের একটি আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য। 

Related Posts
বেশি লাফালাফি করবেন না,আমি সবার সম্পর্কে জানি-শেখ হাসিনা  সবাইকে নৌকার পক্ষে কাজ করার নির্দেশ
মুক্ত ভাষা :  প্রধান মন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আপনারা সবাই নৌকার পক্ষে ঐক্যবদ্ধ থাকবেন। নৌকা দিয়ে যাকে পাঠাব আপনারা তার হয়ে কাজ করবেন। বুধবার গণভবনে মনোনয়ন প্রত্যাশীদের সঙ্গে সৌজন্য সাক্ষাতের ...
READ MORE
করোনা ভাইরাস নিয়ে গুজব।। বন্ধ হচ্ছে ৫০ টি সোশ্যাল একাউন্ট
নভেল করোনাভাইরাস নিয়ে গুজব ছড়ানোর অভিযোগে সোশাল মিডিয়ার ৫০টি অ্যাকাউন্ট বন্ধ করতে বলেছে পুলিশ।পুলিশ সদরদপ্তর থেকে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিকে এই অনুরোধ জানানো হয়েছে বলে সহকারী মহাপরিদর্শক মো. সোহেল রানা জানিয়েছেন। গুজব ...
READ MORE
করোনায় আজ মৃত্যু ৩৭ জনের,নতুন করে আক্রান্ত ৩১৯০ জন
দেশে গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাস সংক্রমনে ৩৭ জনের মৃত্যু হয়েছে।এ নিয়ে মৃত্যুর সংখ্যা ১০১২ জন। নতুন করে করোনা ভাইরাস আক্রান্ত সনাক্ত হয়েছে রেকর্ড ৩১৯০ জন। এযাবত করোনায় আক্রান্ত হয়েছেন ...
READ MORE
করোনায় আরো মৃত্যু ২২,আক্রান্ত নতুন ২৩৮১জন
দেশে গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাস সংক্রমনে আরও ২২ জনের মৃত্যু হয়েছে।এ নিয়ে মৃত্যুর সংখ্যা ৬৭২ জন। নতুন করে করোনা ভাইরাস আক্রান্ত সনাক্ত হয়েছে ২৩৮১  জন। এ যাবত করোনায় আক্রান্ত ...
READ MORE
দেশে করোনায় মৃত্যু ৯ জন।।নতুন করে আক্রান্ত ৪৩৪ জন
মহামারী করোনা ভাইরাসে গত ২৪ ঘন্টায আরো  ৯ জনের মৃত্যু হয়েছে।এ নিয়ে মৃত্যুর সংখ্যা দাড়ালো ১১০ জন। এ দিকে দেশে নতুন করে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়েছে ৪৩৪ জন। ...
READ MORE
করোনায় আরো ৭ জনের মৃত্যু,নতুন করে সনাক্ত ৪৯৭ জন
দেশে গত ২৪ ঘন্টায আরো ৭ জনের মৃত্যু হয়েছে। করোনা আক্রান্ত হয়ে মোট মৃত্যুর সংখ্যা দাড়ালো ১৫২জন। এ দিকে দেশে নতুন করে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়েছেন আরো ৪৯৭ জন। ...
READ MORE
যে ৭ টি আসন পেল জাতীয় ঐক্যফ্রন্ট
 আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে   মহাজোটের ২৮৮ আসনের বিপরীতে জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থীরা জয়ের দেখা পেয়েছেন কেবল মাত্র সাতটি আসনে। ‘ভোট বিপ্লবের’ ডাক দিয়ে নির্বাচনে আসা এই জোটের বড় শরিক বিএনপির প্রার্থীরা ...
READ MORE
আপিলে খালেদা জিয়ার ৩ মনোনয়নপত্রই বাতিল
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে রির্টানিং অফিসার কতৃক বাতিল হওয়া মনোনয়ন পত্রেের আপিল শুনানিতেও বিএনপি  চেয়ারপারসন খালেদা জিয়ার ৩ মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। শনিবার বাতিল হওয়া মনোনয়নপত্রের আপিল-নিষ্পত্তির ...
READ MORE
সৈয়দপুর পৌর মেয়র আমজাদ হোসেন সরকার সহ ১২ জনের প্রার্থিতা বাতিল
চেম্বার আদালতের আদেশে প্রার্থিতা হারালেন      সৈয়দপুর পৌর মেয়র আমজাদ হোসেন সরকার সহ বিএনপির নয় প্রার্থী । এ দিন ওই ৯ প্রার্থী সহ মোট  ১২ জন প্রার্থীর  মনোনয়ন স্হগিত ...
READ MORE
মাদক বিরোধী অভিযানে চার জেলায় ৪ জন নিহত
মাদক বিরোধী অভিযানে আবারও ৪ মাদক ব্যবসায়ীর বন্ধুক যুদ্ধে নিহত হওয়ার খবর পাওয়া গেছে। ঢাকা, খুলনা, ময়মনসিংহ ও কক্সবাজারে মাদকবিরোধী অভিযান এ চারজন নিহত হয়েছেন। বৃহস্পতিবার গভীর রাতে পুরান ঢাকার পার-গেণ্ডারিয়া, ...
READ MORE
বেশি লাফালাফি করবেন না,আমি সবার সম্পর্কে জানি-শেখ হাসিনা
করোনা ভাইরাস নিয়ে গুজব।। বন্ধ হচ্ছে ৫০ টি
করোনায় আজ মৃত্যু ৩৭ জনের,নতুন করে আক্রান্ত ৩১৯০
করোনায় আরো মৃত্যু ২২,আক্রান্ত নতুন ২৩৮১জন
দেশে করোনায় মৃত্যু ৯ জন।।নতুন করে আক্রান্ত ৪৩৪
করোনায় আরো ৭ জনের মৃত্যু,নতুন করে সনাক্ত ৪৯৭
যে ৭ টি আসন পেল জাতীয় ঐক্যফ্রন্ট
আপিলে খালেদা জিয়ার ৩ মনোনয়নপত্রই বাতিল
সৈয়দপুর পৌর মেয়র আমজাদ হোসেন সরকার সহ ১২
মাদক বিরোধী অভিযানে চার জেলায় ৪ জন নিহত

Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।