আজ-  ,
basic-bank পরিক্ষা মূলক সম্প্রচার...
ADD
সংবাদ শিরোনাম :
«» সরকার সবার পাশে আছে-প্রধানমন্ত্রী শেখ হাসিনা। «» স্ত্রীকে খুশি করতে সীমিত পরিসরে সত্য গোপন করা যায়,ফেসবুক লাইভে মামুনুল হক। «» সৈয়দপুরে সাবেক অধ্যক্ষ আফসার হোসেন মিয়া আর নেই। «» সোমবার থেকে দেশ লকডাউন। «» স্বাধীনতার ৫০ বছর,সুবর্ণজয়ন্তী উদযাপন। «» স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে নতুন শপথে বলিয়ান হতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহবান। «» সৈয়দপুরের মতির মোড়ে অগ্নিকান্ডে ভস্মিভূত দোকান পরিদর্শন করলেন,উপজেলা চেয়ারম্যান মোখছেদুল মোমিন। «» বই মেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। «» সৈয়দপুর মতির মোড়ে ভয়াভহ অগ্নিকান্ড,কোটি টাকার ক্ষয়-ক্ষতি। «» সৈয়দপুরে বঙ্গবন্ধুর জন্ম শতবাষির্কীতে দৈনিক মুক্তভাষা ও সমাজ কল্যান সংগঠনের আলোচনা সভা।

স্বাধীনতার ৫০ বছর,সুবর্ণজয়ন্তী উদযাপন।

শোষণ–বঞ্চনার পথ পেরিয়ে সশস্ত্র সংগ্রামের পর যুদ্ধবিধ্বস্ত যে দেশ ‘তলাবিহীন ঝুড়ি’র তকমা নিয়ে শুরু করেছিল যাত্রা; সেই বাংলাদেশ উন্নতির গতিতে বিশ্বকে তাক লাগিয়ে পূর্ণ করল ৫০ বছর।

সুবর্ণজয়ন্তী উদযাপনে বাংলাদেশের প্রস্তুতির মধ্যেই উন্নয়নশীল দেশে উত্তরণে জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ পাওয়ার সুখবরটি আসে। আর স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এসেছে উদযাপনের দ্বিগুণ প্রাপ্তি হয়ে।

এই মাহেন্দ্রক্ষণে জাতিকে শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এক বাণীতে রাষ্ট্রপতি বলেছেন, উন্নয়নশীল দেশে উত্তরণের জন্য জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ প্রাপ্তি মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর সন্ধিক্ষণে জাতির জন্য এক ‘অনন্য উপহার’।

“টেকসই উন্নয়নের এ অগ্রযাত্রা অব্যাহত থাকলে ২০৪১ সালের মধ্যেই বাংলাদেশ বিশ্বের বুকে একটি উন্নত-সমৃদ্ধ দেশ হিসেবে মাথা উচু করে দাঁড়াবে, ইনশাআল্লাহ।”

১৯৪৭ সালে ব্রিটিশরা ভারত ছাড়লে মুক্তি মেলেনি বাংলার মানুষের। জীবন ছিল পাকিস্তানি  শেকলে বাঁধা। সেই শেকল ভাঙার মন্ত্র দিয়ে বাঙালিকে জাগিয়ে তোলেন শেখ মুজিব। বাংলার মানুষ যাকে ভালবেসে নাম দেয় বঙ্গবন্ধু।

১৯৭১ সালের ৭ মার্চ বঙ্গবন্ধুর বজ্রবাণীর পর ২৫ মার্চ ঢাকায় যে বিভীষিকা নামিয়ে এনেছিল পাকিস্তানি সেনাবাহিনী; তা একটি প্রতিরোধ যুদ্ধের মুখোমুখি করে দেয় বাঙালিদের।২৬ মার্চ প্রথম প্রহরে বঙ্গবন্ধু বেতারবার্তায় যখন বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা দেন, সেই মুহূর্তে ঘোর অন্ধকার, হানাদারের গুলি আর বেয়নেটে ক্ষতবিক্ষত দেশ। চলে নয় মাসের তীব্র লড়াই। ৩০ লাখ শহীদের রক্ত, অসংখ্য নারীর সম্ভ্রমের বিনিময়ে আসে সেই স্বাধীনতা।

তারপর ১৯৭২ সালের ১০ জানুয়ারি মুক্ত বঙ্গবন্ধুর স্বদেশে ফেরার মধ্য দিয়ে পূর্ণতা আসে স্বাধীনতার; পরম শ্রদ্ধায় তাকে জাতির পিতা হিসেবে বরণ করে নেয় নতুন দেশ।

স্বাধীনতার সাড়ে তিন বছরের মধ্যে ষড়যন্ত্রের জালে বঙ্গবন্ধু হত্যাকাণ্ড ঘটে। এরপর বাংলাদেশের উল্টোযাত্রা শুরু হলেও কয়েক দশক বাদে ক্ষমতায় ফিরে বাংলাদেশকে পথে ফেরানোর দায়িত্ব নেয় স্বাধীনতা সংগ্রামে নেতৃত্ব দেওয়া আওয়ামী লীগ।

উচ্চ প্রবৃদ্ধি, স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে ওঠা, দারিদ্র্যের হার কমিয়ে আনা, নারীর ক্ষমতায়নসহ নানা সূচকে অগ্রগতির পর বাংলাদেশের লক্ষ্য এখন উন্নত ও সমৃদ্ধ দেশের কাতারে পৌঁছানো।

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষ্যে রাজধানীর বিজয় সরণির উড়োজাহাজ ভাস্কর্যের পাশেই বাংলাদেশ আওয়ামী লীগের প্রতীক নৌকার আদলে স্থাপনা। স্থাপনাটির উপরে স্থান পেয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি। ছবি: মাহমুদ জামান অভি

জাতিকে সেই লক্ষ্যে পৌঁছে দেওয়ার প্রত্যয় জানিয়ে প্রধামন্ত্রী শেখ হাসিনা তার বলেছেন, “আসুন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর এ মাহেন্দ্রক্ষণে আমরা শপথ নিই- মহান মুক্তিযুদ্ধের আদর্শকে ধারণ করে সকলে ঐক্যবদ্ধভাবে বাংলাদেশকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের ক্ষুধা-দারিদ্র্য-নিরক্ষরতামুক্ত স্বপ্নের সোনার বাংলাদেশ হিসেবে গড়ে তুলব।”এক সাগর রক্তের বিনিময়ে স্বাধীনতা পাওয়া বাঙালির গত ৫০ বছরের চলার পথও মসৃণ ছিল না। শত বাধা অতিক্রম করেই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। আর এই এগিয়ে যাওয়ার অফুরন্ত প্রাণশক্তি এ দেশের কৃষক, শ্রমিক, দিনমজুর, প্রবাসী কর্মীরা। খেটে খাওয়া মানুষের শ্রমে-ঘামে গড়ে উঠছে অর্থনীতির ভিত।

সে কথা মনে করিয়ে দিয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী বলেন, “আজকের এই অর্জন এ দেশের সাধারণ মানুষের। এ দেশের কৃষক-শ্রমিক-পেশাজীবী, আমাদের প্রবাসী ভাইবোনেরা, এ দেশের উদ্যোক্তাগণ – তাদের শ্রম, মেধা এবং উদ্ভাবনী শক্তি দিয়ে দারিদ্র্য নিরাময়ের অসম্ভব কাজকে সম্ভব করে তুলেছেন।

“আমার সরকার শুধু নীতি সহায়তা দিয়ে সহায়ক পরিবেশ তৈরি করেছে। আপনারা প্রমাণ করেছেন, বাংলাদেশের মানুষ অনুকূল পরিবেশ পেলে যে কোনো অসম্ভবকে সম্ভব করে তুলতে পারে।”

গণহত্যার রাতে জন্ম নেওয়া বাংলাদেশ এখন পার করছে মহামারির চ্যালেঞ্জ। সাম্প্রদায়িকতা আর দুর্নীতির ভাইরাসও দূর হয়নি। কিন্তু তো এ দেশ তো মাথা নোয়াবার নয়!

১৯৭১ সালে ২৫ মার্চ মধ্য রাতে আজিমপুর এলাকায় পকিস্তানপন্থি ইপিআর সদস্যদের প্রতিরোধ করেছিলেন নবম শ্রেণিতে পড়ুয়া নাজির আহমেদ চৌধুরী। পরে সিলেটের জকিগঞ্জে প্রতিরোধ যুদ্ধে গুলিতে ডান চোখ হারান তিনি।

কী চেয়েছিলেন, তার কতটুকু পেয়েছেন- স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে এমন প্রশ্নে এই বীর মুক্তিযোদ্ধা বলেন, “যুদ্ধে গিয়েছিলাম। বেঁচে আসব, দেশ দেখব, এটা তখন ভাবনায় ছিল না। আমাদের অনেকে যুদ্ধেই মারা গেছেন। এজন্য আল্লাহর কাছে হাজারও শুকরিয়া আদায় করি যে, স্বাধীন দেশটি আজকে ৫০ বছর ধরে দেখতে পারছি।”

আর যশোরের যুদ্ধাহত মুক্তিযোদ্ধা নাজির আহমেদ চৌধুরী মনে করেন, যতটা কাঙ্ক্ষিত ছিল, বাংলাদেশের অগ্রগতি ততটা হয়নি। এর পেছনে মূল কারণ ‘রাজনৈতিক বিভেদ’।“আমরা এখন যে অবস্থায় আছি আরও উন্নতি হতে পারত। এটা শুধু অর্থনৈতিক নয়, সামগ্রিক। রাজনৈতিক দ্বিধাবিভক্তি ও অসহযোগিতার কারণে এটা হয়নি।… বর্তমান অবস্থায় শেখ হাসিনা যদি ক্ষমতায় না আসতেন, দেশ আরও তলানিতে চলে যেত। তবুও এখন আমরা আশাবাদী। তার হাত দিয়ে অনেক কিছু হয়েছে, আরও হবে।”

মহামারীর বাধা পেরিয়ে উদযাপন

গতবছর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে স্বাধীনতা দিবস উদযাপনের প্রস্তুতি ছিল অনেক। কিন্তু মুজিব বর্ষের উদ্বোধন অনুষ্ঠান স্থগিতের পর করোনাভাইরাসের ব্যাপক বিস্তার ঠেকাতে গোটা দেশকে অবরুদ্ধ করতে হয়। গতবারের স্বাধীনতা দিবসের উদযাপন হয় সীমিত ব্যাপ্তিতে।

এবার পরিস্থিতি ভিন্ন। সর্বোচ্চ সতর্কতা মেনে সরকার ব্যাপক আয়োজনে সুবর্ণজয়ন্তীর কর্মসূচি নিয়েছে। ‘মুজিব চিরন্তন’ প্রতিপাদ্যে ১০ দিনের এই কর্মসূচি শুরু হয়েছে ১৭ মার্চ, বঙ্গবন্ধুর জন্মদিনে। শুক্রবার স্বাধীনতার ৫০ বছর পূর্তির দিনে তা শেষ হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে রাজধানীর বিজয় সরণির দুই পাশে নানা ব্যানার ও ফেস্টুন দিয়ে সাজানো হয়েছে। ছবি: মাহমুদ জামান অভি

সুবর্ণজয়ন্তী উদযাপনে বন্ধু রাষ্ট্রগুলোর নেতাদেরও সঙ্গী করেছে বাংলাদেশ। সমাপনী আয়োজনে অংশ নিচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।এর আগে বিভিন্ন দিনে অংশ নেন নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভাণ্ডারী, মালদ্বীপের প্রেসিডেন্ট মোহামেদ সোলিহ, শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে, ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং। ভিডিও বার্তা পাঠিয়েও শুভেচ্ছা জানিয়েছেন অনেক রাষ্ট্রনেতা।

শুক্রবার স্বাধীনতা দিবসে ঢাকায় জাতীয় প্যারেড স্কয়ারের থিম ‘স্বাধীনতার পঞ্চাশ বছর ও অগ্রগতির সুবর্ণরেখা’। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মহামারীর কারণে সীমিত উপস্থিতির এই অনুষ্ঠানে উন্মোচন হবে সুবর্ণজয়ন্তীর লোগো। ভারতের পণ্ডিত অজয় চক্রবর্তীর নেতৃত্বে ‘মৈত্রী’ নামে বিশেষ রাগ পরিবেশিত হবে। বাংলাদেশে উদ্বোধন হবে ‘বঙ্গবন্ধু-বাপু ডিজিটাল মিউজিয়াম’।

সরকারের এক তথ্য বিবরণীতে বলা হয়, শুক্রবার প্রত্যুষে ৫০ বার তোপধ্বনির মাধ্যমে স্বাধীনতা দিবসের সূচনা হবে। সূর্যোদয়ের সাথে সাথে সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হবে।

সাধারণ ছুটির এই দিনে সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি ভবনে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে উড়বে জাতীয় পতাকা।

ঢাকা ও দেশের বিভিন্ন শহরের প্রধান সড়ক ও সড়কদ্বীপগুলো ইতোমধ্যে সুবর্ণজয়ন্তীর বর্ণিল সাজে সাজানো হয়েছে। গুরুত্বপূর্ণ ভবন ও স্থাপনায় গত কয়েক দিন ধরেই চলছে আলোকসজ্জা।বাংলাদেশ শিল্পকলা একাডেমি, বাংলা একাডেমি, জাতীয় জাদুঘর, মুক্তিযুদ্ধ জাদুঘর, বাংলাদেশ শিশু একাডেমিসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ও ফেডারেশন মুক্তিযুদ্ধভিত্তিক আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করবে। সব ক্ষেত্রেই থাকবে মাস্ক পরা এবং স্বাস্থ্যবিধি মেনে চলার বাধ্যবাধকতা।

মহানগর, জেলা ও উপজেলায় বীর মুক্তিযোদ্ধা এবং শহীদ পরিবারের সদস্যদের সংবর্ধনা দেওয়া হবে। ধর্মীয় প্রতিষ্ঠানে হবে দেশের শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতি কামনায় প্রার্থনা। বাংলাদেশ ডাক বিভাগ স্মারক ডাক টিকিট প্রকাশ করবে।

দেশের শিশুপার্ক ও জাদুঘরগুলোতে এদিন টিকেট লাগবে না। বিভিন্ন ঘাটে বাংলাদেশ নৌবাহিনী ও কোস্টগার্ডের জাহাগুলো দুপুর ২টা থেকে সূর্যাস্ত পর্যন্ত সাধারণের দেখার জন্য উন্মুক্ত রাখা হবে।

জেলা ও উপজেলা পর্যায়ে এবং বিদেশে বাংলাদেশ দূতাবাসেও দিনটি যথাযোগ্য মর্যাদায় পালন করা হচ্ছে।

Related Posts
আওয়ামীলীগসহ সকল অঙ্গ ও সহযোগী সংগঠনের সম্মেলন অক্টোবরের আগেই
আওয়ামী লীগের যেসব ইউনিট, সহযোগী ও ভাতৃপ্রতিম সংগঠনের কমিটির মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে, তাদেরকে কেন্দ্রীয় সম্মেলনের আগেই সম্মেলন শেষ করার নির্দেশনা দেওয়া হয়েছে। বুধবার দুপুরে বঙ্গবন্ধু এভিনিউয়ে দলের কার্যালয়ে মহানগর উত্তরের ...
READ MORE
চতুর্থবার প্রধানমন্ত্রী হিসেবে দেশ পরিচালনার শপথ নিলেন শেখ হাসিনা
চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।রাষ্ট্রপতি আবদুল হামিদ সোমবার বঙ্গভবনে তাকে শপথ বাক্য পাঠ করান। এ শপথের মধ্যে দিয়ে টানা তৃতীয়বার এবং চতুর্থবারের মতো বাংলাদেশের ...
READ MORE
গাজিপুর ৫ আসনের বিএনপি প্রার্থী মিলন গ্রেফতার
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে      গাজীপুর-৫ আসনের বিএনপি প্রার্থী জেলা বিএনপির সভাপতি ফজলুল হক মিলনকে গ্রেপ্তার করা হয়েছে। জেলার পুলিশ সুপার শামসুন্নাহার জানান, মিলনের বিরুদ্ধে ঢাকার বিভিন্ন থানার সাতটি ...
READ MORE
নারায়নগঞ্জে কারফিউ চান সিটি মেয়র সেলিনা আইভী
করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে নারায়ণগঞ্জ শহরে কারফিউ জারির জন্য সরকারকে অনুরোধ করেছেন সিটি মেয়র সেলিনা হায়াৎ আইভী। তিনি রোববার প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে ‘বিশেষ’ এই অনুরোধ জানিয়েছেন রোববার সিটি করপোরেশনের প্রধান নির্বাহী ...
READ MORE
প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষার ফল প্রকাশ
পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক সমাপনী পরীক্ষায় ৯৭ দশমিক ৫৯ শতাংশ এবং ইবতেদায়ীতে ৯৭ দশমিক ৬৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছে এ বছর। এর মধ্যে প্রাথমিকে জিপিএ-৫ পেয়েছে তিন লাখ ৬৮ হাজার ১৯৩ ...
READ MORE
করোনায় ফের ৩৭ জনের মৃত্যু,নতুন সনাক্ত ২৬৯৫ জন
দেশে গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাস সংক্রমনে আরও ৩৭ জনের মৃত্যু হয়েছে।এ নিয়ে মৃত্যুর সংখ্যা ৭৪৬ জন। নতুন করে করোনা ভাইরাস আক্রান্ত সনাক্ত হয়েছে ২৬৯৫  জন। এ যাবত করোনায় আক্রান্ত ...
READ MORE
বুলবুলের কারনে সোমবারের জেএসসি ও জেডিসি পরীক্ষাও স্হগিত
বাংলাদেশের উপকুলীয় অংশে প্রবেশ করেছে ঘুর্নিঝড় বুলবুল । এই ঘূর্ণিঝড় বুলবুলের কারণে সোমবার (১১ নভেম্বর) অনুষ্ঠিতব্য জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা স্থগিত করা হয়েছে। ওইদিন ...
READ MORE
ফুলেল শ্রদ্ধায় শহীদদের স্মরন
 ২১ শে ফেব্রুয়ারী বাংঙ্গালী জাতীর ইতিহাসে এক ঐতিহাসিক দিন। প্রতিবছর শ্রদ্ধা আর ভালবাসায় এ দিনটি পালন করে দেশবাসি । এ দিন রাষ্ট্রভাষা বাংলার দাবিতে পাকিস্তানি ঔপনিবেশিক শাসকের বুলেটের সামনে দাঁড়িয়ে ...
READ MORE
গনভবনে ফের সংলাপের ডাক পেলেন ঐক্যফ্রন্ট নেতারা
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অভাবনীয় বিজয়ের পর টানা তৃতীয় মেয়াদে সরকার গঠন করে অসমাপ্ত কাজ সমাপ্ত সহ দেশকে উন্নয়নের দিকে এগিয়ে নিতে কাজ করছে নতুন সরকার।  আর এ উন্নয়ন ধারাবাহিকতার পর ...
READ MORE
আজ করোনায় মৃত্যু ২৩, আক্রান্ত হয়েছেন ২৫২৩ জন।
দেশে গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাস সংক্রমনে ২৩ জনের মৃত্যু হয়েছে।এ নিয়ে মৃত্যুর সংখ্যা ৫৮২ জন। নতুন করে করোনা ভাইরাস আক্রান্ত সনাক্ত হয়েছে রেকর্ড ২৫২৩ জন। এযাবত করোনায় আক্রান্ত হয়েছেন ...
READ MORE
আওয়ামীলীগসহ সকল অঙ্গ ও সহযোগী সংগঠনের সম্মেলন অক্টোবরের
চতুর্থবার প্রধানমন্ত্রী হিসেবে দেশ পরিচালনার শপথ নিলেন শেখ
গাজিপুর ৫ আসনের বিএনপি প্রার্থী মিলন গ্রেফতার
নারায়নগঞ্জে কারফিউ চান সিটি মেয়র সেলিনা আইভী
প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষার ফল প্রকাশ
করোনায় ফের ৩৭ জনের মৃত্যু,নতুন সনাক্ত ২৬৯৫ জন
বুলবুলের কারনে সোমবারের জেএসসি ও জেডিসি পরীক্ষাও স্হগিত
ফুলেল শ্রদ্ধায় শহীদদের স্মরন
গনভবনে ফের সংলাপের ডাক পেলেন ঐক্যফ্রন্ট নেতারা
আজ করোনায় মৃত্যু ২৩, আক্রান্ত হয়েছেন ২৫২৩ জন।
Spread the love
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।